নানারকম
 

স্বপ্ন শিশির

সুমন এ যুগের এক নবীন প্রতিনিধি। চোখে তার একরাশ স্বপ্ন। কিছু করে দেখাবার জেদ। যত প্রতিবন্ধকতা আসুক না কেন, সে তার লক্ষ্যে এগিয়ে যেতে চায়। এই সুমনকে কেন্দ্রীয় চরিত্রে রেখে গতানুগতিকতার বাইরে গিয়ে অন্য ভাবনার ছবি তৈরি করেছেন পরিচালক গোপাল বসু। ছবির নাম ‘স্বপ্ন শিশির’।
সম্প্রতি ছবিটির ট্রেলার লঞ্চ অনুষ্ঠানে পরিচালক জানালেন, ‘একটি ছেলের শেষ না হওয়া চলার কথা বলতে চেয়েছি আমার এই ছবিতে।’ ছবিটির ট্রেলারে, তাঁরই কথার আভাস পাওয়া গেল। কাহিনি ও চিত্রনাট্য শিবানন্দ মুখোপাধ্যায়ের। এক ঝাঁক নতুন শিল্পীদের নিয়ে কাজ করেছেন পরিচালক। একমাত্র পরিচিত মুখ ভিকি। যাকে আমরা ‘মীরাক্কেল’ এবং বেশ কিছু নন-ফিকশনের সঞ্চালক হিসেবে দেখেছি। প্রত্যন্ত গ্রামে এসে সুমন পরিচিত হয় আরতির সঙ্গে। তাদের সম্পর্কের টানাপোড়েনও দেখা যাবে গোপালের এই ছবিতে। পুরুলিয়ার প্রত্যন্ত গ্রামে ছবিটির আউটডোর হয়েছে। বাবুল কুমার রায়ের ক্যামেরায় পুরুলিয়ার প্রকৃতি, গ্রাম্য জীবন, জীবন্ত হয়ে উঠেছে। যার ঝলক দেখা গেল ছবিটির ট্রেলারে।
পরিচালনার পাশাপাশি ছবিটি প্রযোজনাও করেছেন গোপাল বসু। ছবিটি ২৬ মে মুক্তি পাচ্ছে ইংরেজি সাবটাইটেল সহ।
নিজস্ব প্রতিনিধি            
ছবি: ভাস্কর মুখোপাধ্যায়
16th  May, 2017
নৃত্যাঙ্গির অনুষ্ঠান

সম্প্রতি নৃত্যাঙ্গি ডান্স ট্রুপের প্রথম বার্ষিক উপস্থাপনা ‘নব সৃষ্টির উল্লাসে ২০১৭’ অনুষ্ঠিত হল যোগেশ মাইন অ্যাকাডেমি প্রেক্ষাগৃহে। অনুষ্ঠানটিকে দুটি পর্যায়ে বিভক্ত ছিল।
বিশদ

17th  November, 2017
৭৫-এ সুরছন্দম

 সম্প্রতি হুগলির সাহাগঞ্জের ঐতিহ্যমণ্ডিত সাংস্কৃতিক সংস্থা ‘সুরছন্দম’ ৭৫তম বর্ষে পদার্পণ করল। সংস্থার তরফে বর্ষব্যাপী নানা অনুষ্ঠানের কর্মসূচি নেওয়া হয়েছে।
বিশদ

17th  November, 2017
নবদ্বীপে এক টুকরো মণিপুর

চৈতন্যদেব প্রবর্তিত বৈষ্ণব ধর্মে প্রভাবিত হয়ে মণিপুর থেকে নবদ্বীপে এসে হাজির হলেন সেখানকার পরম বৈষ্ণব রাজর্ষি ভাগ্যচন্দ্র। কৃষ্ণনগরের রাজার কাছে তিন একর জমি নিয়ে প্রতিষ্ঠা করলেন আনু মহাপ্রভুর মন্দির ও সংলগ্ন বিশাল অতিথি নিবাস। তারই পুঙ্খানুপুঙ্খ বিবরণ দিলেন পণ্ডিত প্রবীর ভট্টাচার্য।
বিশদ

17th  November, 2017
ওড়িশি নৃত্যোৎসব

কলকাতার ওড়িশি ডান্সার্স ফোরাম সম্প্রতি আইসিসিআর সভাগৃহে আয়োজন করেছিল দুদিন ব্যাপী এক হৃদয়গ্রাহী ওড়িশি নৃত্যোৎসব ‘শ্রদ্ধাঞ্জলি’। দুদিনের উৎসবে যোগ দেন বহু নৃত্যশিল্পী। তাঁরা হলেন রাজীব ভট্টাচার্য, দেবমিত্রা সেনগুপ্ত, কৃষ্ণেন্দু রায় প্রমুখ। সায়মিতা দাশগুপ্তের পরিবেশনা ‘বটু’ ছিল একটি অসাধারণ নিবেদন।
বিশদ

17th  November, 2017
জয়লালের অনুষ্ঠান

 সম্প্রতি জ্ঞানমঞ্চে ‘জয়লাল আকাদেমি’ একটি অনুষ্ঠানের আয়োজন করে। এদিনের অনুষ্ঠানে একক কত্থক নৃত্য ও একক তবলা বাদন পরিবেশিত হয়। এদিনের সন্ধ্যায় ছিল একক কত্থক নৃত্য ও একক তবলা বাদন। শুরুতে তৃণা রায় প্ৰথমে শিববন্দনা পরে তিনতালে ঠাট ও পরে তার প্রিয় তাল ধামারে নিবদ্ধ আমদ, কিছু পরণ পরিবেশন করেন।
বিশদ

10th  November, 2017
বৈকালীর নিবেদন

সম্প্রতি এক ধ্রুপদী মণিপুরী নৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হল শিশির মঞ্চে। আয়োজক ভবানীপুর বৈকালী অ্যাসোসিয়েশন। শাস্ত্রীয় নৃত্যানুষ্ঠানটির পরিচালনায় ছিলেন পূর্বিতা মুখোপাধ্যায় মল্লিক। ‘মঙ্গলাচরণ’ দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন নৃত্যশিল্পী পূর্বিতা মুখোপাধ্যায় মল্লিক। পরবর্তী অনুষ্ঠানসূচিতে ছিল ‘প্রবন্ধনর্তন’।
বিশদ

10th  November, 2017
সুতানুটি উৎসব

 সুতানুটি পরিষদ আয়োজিত ২৬তম বর্ষের সুতানুটি উৎসব বরাবরের মতো অনুষ্ঠিত হয়ে গেল শোভাবাজার নাটমন্দিরে। উদ্বোধনে ছিলেন কলকাতা পুরসভার মেয়র পারিষদ দেবাশিস কুমার, মন্ত্রী শশী পাঁজা এবং পঙ্কজ সাহা। অনুষ্ঠানে প্রদান করা হয় ‘সুতানুটি উৎকর্ষ পুরস্কার’।
বিশদ

10th  November, 2017
টি জা র ল ঞ্চ
ময়ূরাক্ষী

মনে পড়ে ৭০ এর ভারতীয় ক্রিকেট দলের কথা। রেডিওর কমেন্ট্রির মধ্যে থাকত এক অন্য আবেদন, যেখানে পাওয়া যেত মাঠের উন্মাদনা। যে উন্মাদনার শামিল হয়ে পড়তেন আর পাঁচটা বাঙালির মত সুশোভন রায়চোধুরি (সৌমিত্র চট্টোপাধ্যায়)। মাঝেমাঝেই তাঁর রেডিও সেটটি গড়বড় করত। সেইসময় একমাত্র মুশকিল আসান, পুত্র আর্যনীল (প্রসেনজিৎ)।
বিশদ

07th  November, 2017
ছ বি র অ্যা ল বা ম
মাইকেল

‘ঝিন্দের বন্দি’ ছবির ময়ূরবাহনকে মনে পড়ে। হ্যাঁ, তাঁকেই আবার নিয়ে আসছেন মাইকেল। কীভাবে জানেন? সত্রাজিৎ সেনের হাত ধরে মাইকেল এবং ময়ূরবাহন মুখোমুখি হচ্ছেন পরদায়। একজন সিনেমাপাগল ছেলে আর অন্যজন এক সময় অভিনয় করতেন। দু’জনকে নিয়ে সত্রাজিৎ একটা ছবি করেছেন। ছবিটির নাম ‘মাইকেল’।
বিশদ

07th  November, 2017
কবিতা তুমি হৃদয় জুড়ে

 সম্প্রতি রবীন্দ্রসদনে ঈশিতা দাস অধিকারীর একক আবৃত্তি অনুষ্ঠান হয়ে গেল। ‘পিকাসো আর্ট অ্যান্ড কালচার’ নিবেদিত এই অনুষ্ঠানের সূচনা হয় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘পুরস্কার’ কবিতাটির মধ্যে দিয়ে। করা হয় সরস্বতী বন্দনা।
বিশদ

03rd  November, 2017
সমকাল-এর বৈঠকী সন্ধ্যা

 সম্প্রতি পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমিতে ‘সমকাল’-এর আয়োজনে অনুষ্ঠিত হল এক সাংস্কৃতিক আড্ডা। কবিতাকে অবলম্বন করে বেঁচে থাকা, বাচিক শিল্পে আগ্রহ— এসবই ছিল আড্ডার মূল আকর্ষণ। সমগ্র অনুষ্ঠানটি বিভক্ত ছিল পাঁচটি অধ্যায়ে। প্রথম পর্বের আলাপে ছিলেন— সতীনাথ মুখোপাধ্যায় এবং দুই নবীন প্রতিভা— ইন্দ্রনীল রায় এবং ঝর্ণা বারুই।
বিশদ

03rd  November, 2017
বৈতালিকের অনুষ্ঠান

 বৈতালিকের পঞ্চাদশ বার্ষিক অনুষ্ঠান সম্পন্ন হল রবীন্দ্রসদনে। শুরুতে বৈতালিকের কর্ণধার দেবারতি সোমের পরিচালনায় প্রায় শতাধিক শিল্পীর সম্মেলক কণ্ঠে দুটি রবীন্দ্রসংগীত পরিবেশিত হল। এরপর প্রতিষ্ঠানের তরফে সংবর্ধনা দেওয়া হয় বর্ষীয়ান সংগীতশিল্পী সুপূর্ণা চৌধুরিকে।
বিশদ

03rd  November, 2017
‘অনুভব’-এর অভিনব উদ্যোগ

 প্রকৃতির সামঞ্জস্য পুনরায় ফিরিয়ে আনতে ও জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে এগিয়ে এল ‘অনুভব’ স্বেচ্ছাসেবী সংস্থাটি। সম্প্রতি মৌলালির যুবকেন্দ্রে সংস্থাটি এই উদ্দেশ্যেই ‘ওয়াইল্ড লাইফ সেমিনার এবং ফিল্ম শো’ শীর্ষক একটি অনুষ্ঠানের আয়োজন করে।
বিশদ

03rd  November, 2017
সি ডি  ভি সি ডি

আশা অডিও থেকে প্রকাশিত হয়েছে ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়ের দ্বিজেন্দ্রলাল রায়, রজনীকান্ত সেন ও অতুলপ্রসাদ সেনের গান ‘ওই মহাসিন্ধুর ওপার থেকে’ অডিও সিডি। সিডিতে মোট ন’টি গান রয়েছে।
বিশদ

31st  October, 2017
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজ্ঞানে এবছর নতুন পাঠ্যক্রম চালু হয়েছে আইসিএসই স্কুলগুলিতে। কিন্তু সেখানে নতুন বিষয়গুলি শিক্ষকরা কীভাবে পড়াবেন, তার জন্য প্রশিক্ষণ বা কর্মশালার প্রয়োজন রয়েছে। তবে সময়ের মধ্যে তা হয়ে ওঠেনি। তাই প্রযুক্তির মাধ্যমে সেই কাজ সেরে ফেলতে চাইছে কাউন্সিল। ...

বিএনএ, শিলিগুড়ি: শনিবার গভীর রাতে ভক্তিনগর থানার সেভক রোডের একটি গুদামে দুষ্কৃতী হামলায় এক নিরাপত্তা রক্ষী খুন হন। পুলিস জানিয়েছে, নিহত নিরাপত্তারক্ষীর নাম রঘুনাথ রায়(৬২)। অভিযুক্তের খোঁজে পুলিস তল্লাশি শুরু করেছে।  ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ নভেম্বর: দেরিতে হলেও শেষমেশ ঘুম ভাঙল দিল্লির আম আদমি পার্টির (আপ) সরকারের। দূষণ ইস্যুতে বারবার জাতীয় পরিবেশ আদালত (এনজিটি) এবং সুপ্রিম কোর্ট নিযুক্ত গ্রিন বডি ইপিসিএ’র কাছ থেকে ধমক খেয়ে অবশেষে আজ দিল্লি সরকার ঘোষণা করল, ...

সুকান্ত বেরা: সকালটা যদি হয় মহম্মদ সামির, তাহলে বিকেলের নায়ক অবশ্যই শিখর ধাওয়ান। তবুও রবিবাসরীয় ইডেনে ভারতীয় ক্রিকেটারদের সাফল্যের পাশাপাশি চর্চার বিষয় হয়ে উঠেছিল দিলরুবান ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধু লাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম।
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু।
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট।
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন উমরিগড় (২২৩)।  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  November, 2017

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: মুম্বই সিটি এফসিকে ২-০ গোলে হারাল বেঙ্গালুরু এফসি 

19-11-2017 - 10:01:17 PM

পিছোল ‘পদ্মাবতী’-র মুক্তির তারিখ, ১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে না সিনেমাটি

19-11-2017 - 04:14:46 PM

বিষ্ণুপুরের লালবাঁধ এলাকায় কিশোরীকে ধর্ষণ করে খুন, গ্রেপ্তার অভিযুক্ত

19-11-2017 - 04:10:28 PM

দুর্গাপুরে বৃদ্ধা খুনের ঘটনায় গ্রেপ্তার পরিচারিকা

19-11-2017 - 04:06:09 PM

উত্তর দিনাজপুরের হাসকুন্ডা এলাকায় পাওয়ার স্টেশনের জমি দখলকে ঘিরে সংঘর্ষ, জখম ২ পুলিশ কর্মী-সহ ৩ জন

19-11-2017 - 02:39:00 PM