নানারকম
 

পঞ্চকবির গান

বাংলা ভাষাকে যাঁরা সমৃদ্ধ করেছিলেন তাঁদের মধ্যে অগ্রণী ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর, রজনীকান্ত সেন, দ্বিজেন্দ্রলাল রায়, অতুলপ্রসাদ সেন এবং কাজী নজরুল ইসলাম। বাংলা কাব্য, গীতি ও সাহিত্যের পাঁচ কাণ্ডারী একদিকে যেমন বাংলা ভাষার পথিকৃৎ, অন্যদিকে তেমন তাঁদের রচিত বাংলা কবিতা-গান, বন্দিত বিশ্ব সাহিত্যের প্রাঙ্গণে। এই পাঁচ গীতি কবিকে শ্রদ্ধার্ঘ্য জানাতে সম্প্রতি এক সুন্দর সংগীত সন্ধ্যার আয়োজন করা হয় নজরুল তীর্থে। পঞ্চকবির গান শীর্ষক এই অনুষ্ঠানের আয়োজক ছিল পাবলিক রিলেশন সোসাইটি অব ইন্ডিয়া (কলকাতা চ্যাপ্টার)।
অনুষ্ঠানে কাজল সুর ও মাণ্ডবী চক্রবর্তীর গ্রন্থনার সঙ্গে মাভিয়া গ্রুপের নৃত্য পরিবেশনা অনুষ্ঠানটিকে ভরিয়ে তোলে। সংগীতে অংশগ্রহণ করেন দেবমাল্য চ্যাটার্জি ও মৌমিতা সেন।
সংগতে ছিলেন পিনাকী বিশ্বাস ও বাপ্পাদিত্য ভট্টাচার্য। দেবমাল্য চ্যাটার্জির পরিবেশনায় ছিল ‘সারা সকালটি বসে বসে’, ‘আয়রে বসন্ত’, ‘চিরসখা হে’ এবং ‘তুমি কবে আসিবে’।
শিল্পীর পরিণত কণ্ঠে গাওয়া গানগুলি শুনতে ভালোই লাগে। মৌমিতা পরিবেশন করেন অতুলপ্রসাদ সেনের ‘ওগো নিঠুর দরদী’, রজনীকান্ত সেনের ‘কেউ নয়ন মুদে দেখে আলো’, দ্বিজেন্দ্রলাল রায়ের ‘ওই মহাসিন্ধুর ওপার থেকে’, নজরুল ইসলামের ‘চিরদিন কাহারও সমান নাহি যায়’, রবীন্দ্রনাথের ‘বাসন্তী হে ভুবনমোহিনী’ ইত্যাদি গান। তাঁর দরদী কণ্ঠে নিবেদিত ভিন্ন স্বাদের গানগুলির মধ্যে দিয়ে গীতি কবিদের যথার্থ শ্রদ্ধার্ঘ্য জ্ঞাপন করা হয়। অনুষ্ঠানে প্রদীপ জ্বালিয়ে শুভ সুচনা করেন হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন। উপস্থিত ছিলেন সংগীতশিল্পী শ্রীকান্ত আচার্য এবং অন্যান্য।
কলি ঘোষ ছবি: সুফল ভট্টাচার্য।
12th  May, 2017
  বরানগর মহাসংগীত সম্মেলন

 এই শহরের সফলতম সংগীত সংগঠকদের মধ্যে তপন বসু অন্যতম। দীর্ঘ ২৫ বছর ধরে রাগরঞ্জনী নামের এক সংগীত প্রতিষ্ঠানের সফল পথচলার তিনিই মূল কাণ্ডারি। প্রাণপুরুষ। প্রতিষ্ঠানের ফুলে ফুলে পল্লবিত হওয়ার সঙ্গে সঙ্গে বহু উঠতি তরুণ সংগীত প্রতিভা যেমন তাঁর হাত ধরে প্রতিষ্ঠা পেয়েছেন তেমনি সীমিত ক্ষমতার মধ্যেও এই সংস্থাটি গান বাজনা নিয়ে নিরন্তর নানা পরীক্ষা নিরীক্ষা চালিয়ে গিয়েছে ও যাচ্ছে।
বিশদ

21st  July, 2017
  সই মেলা

 সম্প্রতি, শিশির মঞ্চে দুদিন ধরে ‘সই’-এর বার্ষিক অনুষ্ঠান হয়ে গেল। এবারের বিষয় ছিল—‘ভূমিকন্যা’। শমিষ্ঠার পরিচালনায় আটজন শিল্পী ‘ভাদুগানের’ মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন। স্বাগত ভাষণে সইয়ের প্রতিষ্ঠাতা সভানেত্রী নবনীতা দেবসেন সুন্দরভাবে সংস্থার উদ্দেশ্য তুলে ধরেন।
বিশদ

21st  July, 2017
  প্রয়াণ অনুষ্ঠানে পুনশ্চ

 কিংবদন্তি রবীন্দ্রসংগীত শিল্পী কণিকা বন্দ্যোপাধ্যায়ের সপ্তদশতম মৃত্যুবার্ষিকীতে গানে গানে শ্রদ্ধা জানাল পুনশ্চ। রোটারি সদনে আয়োজিত এই অনুষ্ঠানের শুরুতে সংস্থার শিশুশিল্পীরা সমবেত কণ্ঠে পরিবেশন করে ‘আমরা নূতন যৌবনের দূত’, ‘আলো আমার আলো’ এবং ‘আনন্দলোকে মঙ্গলালোকে’ গানগুলি।
বিশদ

21st  July, 2017
উৎসার তাসের দেশ

 উৎসা নিবেদিত ‘তাসের দেশ’ দর্শকের মনজয় করল। গত ১৭ মে আইসিসিআর-এ রবীন্দ্রনাথ ঠাকুরের ‘তাসের দেশ’ মঞ্চস্থ হয়।
বিশদ

21st  July, 2017
সি ডি - ভি সি ডি

ডাঃ পূর্ণিমা বিশ্বাস (সাহা) গেয়েছেন দশটি লোকগীতি আঙ্গিকের গান ‘বৈরাগী তোর লাউ-এর খবর কি’ শীর্ষক ভিসিডিতে। প্রকাশ করেছে জেএমডি।
বিশদ

18th  July, 2017
কিছু না বলা কথা

সম্প্রতি, নবাগত পরিচালক সায়ন বসু চৌধুরী প্রযোজিত ‘কিছু না বলা কথা’ ছবির মিউজিক ও ট্রেলার লঞ্চ হল। চারটি ভিন্ন স্বাদের ছোট ছবির সমষ্টি ‘কিছু না বলা কথা’। বিভিন্ন ভূমিকায় অভিনয় করেছেন অর্জুন চক্রবর্তী, সায়নী ঘোষ, পূজারিণী ঘোষ, রিয়াজ রাব্বানি শেখ, দৃষ্টি মণ্ডল এবং মিসমি দাস।
বিশদ

18th  July, 2017
মেঘনাদ বধ রহস্য

সম্প্রতি অনীক দত্তের নতুন ছবি ‘মেঘনাদ বধ রহস্য’র গানের অ্যালবাম প্রকাশ পেল। অ্যালবামের তিনটি গানের মধ্যে ‘ভেসেছি চলতি হাওয়ায়’ এবং ‘তোমরা এখনও কি...’ গান দুটি লিখেছেন এবং সুর করেছেন দেবজ্যোতি মিশ্র। গানদুটি গেয়েছেন যথাক্রমে তানিয়া সেন এবং নিকিতা গান্ধি।
বিশদ

18th  July, 2017
দেবজিতের হিন্দি সিংগল

 সারেগামা খ্যাত দেবজিৎ দত্ত তাঁর প্রথম হিন্দি বেসিক অ্যালবাম প্রকাশ করলেন। গোটা অ্যালবামটিতে মাত্র একটি গান রয়েছে। তাই একে হিন্দি সিংগল বলাই ভালো। জিন্দেগি শীর্ষক অ্যালবামটিতে দেবজিৎ নিজের সুরেই গান গেয়েছেন। জিন্দেগি গানটি লিখেছেন প্রয়াত গীতিকার রাজেশ জোহুরি। প্রথমবার নিজের সুরে গান রেকর্ড করলেন দেবজিৎ।
বিশদ

18th  July, 2017
  আকাশবাণীর উৎসব

 আকাশবাণী কলকাতা ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে জোড়াসাঁকো প্রাঙ্গণে অনুষ্ঠিত হল বসন্ত উৎসব। প্রথম দিনে পণ্ডিত ভেঙ্কটেশকুমার মারোয়া, বসন্তবাহার ও মিশ্র খাম্বাজ রাগে এক অনবদ্য খেয়াল পেশ করেন।
বিশদ

14th  July, 2017
প্রমথনাথ বিশী স্মারক বক্তৃতা

 বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক প্রমথনাথ বিশী তিনদশক আগে প্রয়াত হয়েছেন। গত তিন বছর ধরে আয়োজিত হয়ে আসছে তাঁর নামাঙ্কিত স্মারক বক্তৃতা। সম্প্রতি ‘সানি পার্কে সান্ড্রি হলে’ আন্তরিক পরিবেশে তৃতীয় প্রথমনাথ বিশী স্মারক বক্তৃতা অনুষ্ঠিত হল। বিশদ

14th  July, 2017
  ভক্তের অন্তরে

 এই উজ্জ্বল নক্ষত্র হঠাৎই চলে গেলেন। তোলার জন্য যাঁর অবদান অনস্বীকার্য। তাঁকে স্মরণ করতে সম্প্রতি শিল্পী কালিকাপ্রসাদ ভট্টাচার্য শিশির মঞ্চে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। মাদল, লোকায়ত এবং বাহিরাণা আয়োজিত এই অনুষ্ঠানটির নিবেদনে ছিল দক্ষিণ কলকাতা সিলেট অ্যাসোসিয়েশন।
বিশদ

14th  July, 2017



একনজরে
বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ পুর বাসস্ট্যান্ড সংলগ্ন স্থানে গত ৯ জুলাই আদিবাসী নাবালিকাদের ধর্ষণ এবং ঘটনার প্রতিবাদে ১৪ জুলাই শহরে আদিবাসীদের তাণ্ডবের পর শনিবার রায়গঞ্জে এসে বৈঠক করলেন আদিবাসী উন্নয়নমন্ত্রী জেমস কুজুর। এদিন কর্ণজোড়ায় সার্কিট হাউসে এই বৈঠক হয়েছে। ...

ইসলামাবাদ, ২২ জুলাই (পিটিআই): পানামা পেপার ফাঁস কেলেঙ্কারিতে শেষ পর্যন্ত গদি খোয়াতে হতে পারে নওয়াজ শরিফকে। এমন আশঙ্কায় শরিফের উত্তরসূরি হিসাবে বেছে নেওয়া হল তাঁর ভাইকেই। শাহবাজ শরিফ এখন পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী এবং নওয়াজের ছোট ভাই। তবে শাহবাজ শরিফ পাক ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইষ্টার্ন কোলফিল্ডের সালানপুর এলাকায় থাকা কর্মী আবাসন থেকে কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুসারে অন্তত ১০০ বেআইনি দখলদারকে উচ্ছেদ করা হয়েছে। বস্তুত, এই রাষ্ট্রায়ত্ত সংস্থার বহু আবাসনেই তারপরেও প্রচুর বেআইনি দখলদার রয়েছে বলে অভিযোগ রয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের শহরে তোলাবাজির অভিযোগ। পাঁচ লক্ষ টাকা তোলা চেয়ে হুমকি দেওয়ায় কলকাতার বেনিয়াপুকুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন এক প্রোমোটার। মহম্মদ ওমর ফারুখ নামে ওই প্রোমোটারের লিখিত অভিযোগের ভিত্তিতে পুলিশ তিন অভিযুক্তকে গ্রেপ্তার করেছে। লালবাজার সূত্রে এই ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য নিয়ে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৭ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা দিবা ৩/১৬, পুনর্বসুনক্ষত্র দিবা ৯/৫৩, সূ উ ৫/৭/৫৭, অ ৬/১৮/৫, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/৩১ রাত্রি ৭/৪৫-৯/১১, বারবেলা ১০/৪-১/২২, কালরাত্রি ১/৪-২/২৬।
৬ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা ৩/৫২/৫৯, পুনর্বসুনক্ষত্র ১১/৫/৩৬, সূ উ ৫/৪/৫০, অ ৬/২০/৬, অমৃতযোগ দিবা ৫/৫৭/৫১-৯/২৯/৫৫, বারবেলা ১০/৩/৩-১১/৪২/২৮, কালবেলা ১১/৪২/২৮-১/২১/৫২, কালরাত্রি ১/৩/৪-২/২৩/৩৯।
 ২৮ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

08:10:29 PM

ভারত ৪৩/২ (১২ ওভারে)

07:41:49 PM

ভারত ৩১/১ (৮ ওভারে)

07:26:26 PM