নানারকম
 

পঞ্চকবির গান

বাংলা ভাষাকে যাঁরা সমৃদ্ধ করেছিলেন তাঁদের মধ্যে অগ্রণী ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর, রজনীকান্ত সেন, দ্বিজেন্দ্রলাল রায়, অতুলপ্রসাদ সেন এবং কাজী নজরুল ইসলাম। বাংলা কাব্য, গীতি ও সাহিত্যের পাঁচ কাণ্ডারী একদিকে যেমন বাংলা ভাষার পথিকৃৎ, অন্যদিকে তেমন তাঁদের রচিত বাংলা কবিতা-গান, বন্দিত বিশ্ব সাহিত্যের প্রাঙ্গণে। এই পাঁচ গীতি কবিকে শ্রদ্ধার্ঘ্য জানাতে সম্প্রতি এক সুন্দর সংগীত সন্ধ্যার আয়োজন করা হয় নজরুল তীর্থে। পঞ্চকবির গান শীর্ষক এই অনুষ্ঠানের আয়োজক ছিল পাবলিক রিলেশন সোসাইটি অব ইন্ডিয়া (কলকাতা চ্যাপ্টার)।
অনুষ্ঠানে কাজল সুর ও মাণ্ডবী চক্রবর্তীর গ্রন্থনার সঙ্গে মাভিয়া গ্রুপের নৃত্য পরিবেশনা অনুষ্ঠানটিকে ভরিয়ে তোলে। সংগীতে অংশগ্রহণ করেন দেবমাল্য চ্যাটার্জি ও মৌমিতা সেন।
সংগতে ছিলেন পিনাকী বিশ্বাস ও বাপ্পাদিত্য ভট্টাচার্য। দেবমাল্য চ্যাটার্জির পরিবেশনায় ছিল ‘সারা সকালটি বসে বসে’, ‘আয়রে বসন্ত’, ‘চিরসখা হে’ এবং ‘তুমি কবে আসিবে’।
শিল্পীর পরিণত কণ্ঠে গাওয়া গানগুলি শুনতে ভালোই লাগে। মৌমিতা পরিবেশন করেন অতুলপ্রসাদ সেনের ‘ওগো নিঠুর দরদী’, রজনীকান্ত সেনের ‘কেউ নয়ন মুদে দেখে আলো’, দ্বিজেন্দ্রলাল রায়ের ‘ওই মহাসিন্ধুর ওপার থেকে’, নজরুল ইসলামের ‘চিরদিন কাহারও সমান নাহি যায়’, রবীন্দ্রনাথের ‘বাসন্তী হে ভুবনমোহিনী’ ইত্যাদি গান। তাঁর দরদী কণ্ঠে নিবেদিত ভিন্ন স্বাদের গানগুলির মধ্যে দিয়ে গীতি কবিদের যথার্থ শ্রদ্ধার্ঘ্য জ্ঞাপন করা হয়। অনুষ্ঠানে প্রদীপ জ্বালিয়ে শুভ সুচনা করেন হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন। উপস্থিত ছিলেন সংগীতশিল্পী শ্রীকান্ত আচার্য এবং অন্যান্য।
কলি ঘোষ ছবি: সুফল ভট্টাচার্য।
12th  May, 2017
শাস্ত্রীয় সংগীতের কর্মশালা

 ভারতীয় রাগসংগীতের ওপর এক কর্মশালার আয়োজন করা হয় রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের মরকতকুঞ্জে। তিনদিনের এই কর্মশালায় খেয়াল, ধ্রুপদ ও ঠুমরি নিয়ে আলোচনা করেন উক্ত বিষয়ের বিশেষজ্ঞরা।
বিশদ

26th  May, 2017
স্মরণে বরণে কিংবদন্তি শিল্পী

 সম্প্রতি প্রবাদপ্রতিম কথাকলি শিল্পী গুরু গোবিন্দ কুটির দশম প্রয়াণ দিবসে তাঁরই সৃষ্টি ‘কলামণ্ডলম’-এর ছাত্রছাত্রীরা শ্রদ্ধার্ঘ নিবেদন করলেন। অনুষ্ঠান শুরু হয় গুরু থাঙ্কোমনি কুটির ছাত্রী পৌষালী ব্যানার্জির ভতরনাট্যম নৃত্যের মাধ্যমে, প্রথমে তিনি ‘কীর্তম’ কল্যাণী রাগে সরস্বতী বন্দনা, পরে কার্তিক বন্দনা সুরুটি রাগে ও শেষে হিন্দোল রাগে আধারিত বিশুদ্ধ নৃত্য তিল্লানা পরিবেসন করেন, সমগ্র উপস্থাপনায় পৌষালির গতিভঙ্গিমা ও অভিনয় যথেষ্ট প্রশংসার দাবি রাখে।
বিশদ

26th  May, 2017
‘ফুল্লরা’র অনুষ্ঠান

 ফুল্লরা নিবেদিত বার্ষিক সংগীতানুষ্ঠান হয়ে গেল বিড়লা একাডেমি মঞ্চে, ‘এত আনন্দধ্বনি’ সম্মেলক গানটি দিয়ে প্রারম্ভিক সূচনা হল। এরপর বিশেষ অতিথি প্রাক্তন বিচারপতি শ্যামল সেন ও ফুল্লরার কর্ণধার পূরবী মুখোপাধ্যায়কে বরণ করলেন ফুল্লরার শিল্পীবৃন্দ।
বিশদ

26th  May, 2017
সি ডি - ভি সি ডি

আশা অডিও থেকে প্রকাশিত হল বাংলা লোকসংগীতের অ্যালবাম ‘ফোক লোক’। শিল্পী জয়তী। ক্যাসেটটির সংকলনে রয়েছে ৬টি গান। গানের তালিকায় আছে সখী প্রিয়া (ঝুমুর), সে জানে (লালনের গান), মনের মানুষ (দেহতত্ত্বের গান), আহুত বন্ধু (গোয়ালপাড়িয়া ভাওয়াইয়া), আসেন শ্যাম (বাউল), ভ্রমণ কইয়ো (বিচ্ছেদি গান)।
বিশদ

23rd  May, 2017
বক্সার ছ বি র অ্যা ল বা ম

সম্প্রতি ই এম বাইপাসস্থিত ইস্টার্ন মেট্রোপলিটন ক্লাবে বক্সার ছবির মিউজিক লঞ্চ অনুষ্ঠান হয়। সঞ্জয় বর্ধন পরিচালিত ছবিটির কাহিনি এক উঠতি ‘বক্সার’কেন্দ্রিক। ছবির সুরকার সমিধ মুখার্জি ও জয়-অঞ্জন। ছবিতে মোট পাঁচটি গান রয়েছে। গানের তালিকায় রয়েছে ‘দু’চোখের ইশারায়’, ‘নেশা নেশা’, ‘সব খালি খালি’, ‘রক অ্যান্ড রোল’ এবং ‘বক্সার’-এর টাইটেল ট্র্যাক।
বিশদ

23rd  May, 2017
আগন্তুকের নিবেদন

 সংগীতাচার্য সুবিনয় রায়ের ত্রয়োদশ মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘আগন্তুক’ সংস্থা একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল আই.সি.সি.আর প্রোক্ষাগৃহে। ‘২৪ পৌষ’ শীর্ষনামে অনুষ্ঠানে বর্তমান সমাজে রবীন্দ্রচেতনায় ব্রহ্মসংগীত সুবিনয় রায়ের জীবনের উপর আলোকপাত করে সেই প্রসঙ্গে আলোচনা হয়।
বিশদ

19th  May, 2017
সি ডি - ভি সি ডি

আশা অডিও থেকে প্রকাশিত হল বাংলা লোকসংগীতের অ্যালবাম ‘ফোক লোক’। শিল্পী জয়তী। ক্যাসেটটির সংকলনে রয়েছে ৬টি গান। গানের তালিকায় আছে সখী প্রিয়া (ঝুমুর), সে জানে (লালনের গান), মনের মানুষ (দেহতত্ত্বের গান), আহুত বন্ধু (গোয়ালপাড়িয়া ভাওয়াইয়া), আসেন শ্যাম (বাউল), ভ্রমর কইয়ো (বিচ্ছেদি গান)।
বিশদ

16th  May, 2017
মেসি

পরিচালক অর্ণব রিঙ্গো বন্দ্যোপাধ্যায়ের নতুন ছবি ‘মেসি’র ট্রেলার লঞ্চ হল সম্প্রতি। বাঙালি আর ফুটবল অঙ্গাঙ্গীভাবে জুড়ে রয়েছে। একটা সময় ছিল যখন প্রতিটি পাড়ায় একটি করে ফুটবল টিম থাকত। নিয়মিত খেলা হত। এ পাড়ার টিমের সঙ্গে ও পাড়ার দলের মধ্যে হত ফুটবল ম্যাচ। সেই পাড়া ফুটবল এবার রিঙ্গোর ছবি ‘মেসি’র মূল বিষয়।
বিশদ

16th  May, 2017
স্বপ্ন শিশির

সুমন এ যুগের এক নবীন প্রতিনিধি। চোখে তার একরাশ স্বপ্ন। কিছু করে দেখাবার জেদ। যত প্রতিবন্ধকতা আসুক না কেন, সে তার লক্ষ্যে এগিয়ে যেতে চায়। এই সুমনকে কেন্দ্রীয় চরিত্রে রেখে গতানুগতিকতার বাইরে গিয়ে অন্য ভাবনার ছবি তৈরি করেছেন পরিচালক গোপাল বসু। ছবির নাম ‘স্বপ্ন শিশির’।
বিশদ

16th  May, 2017
গন্ধর্বর সংগীত সন্ধ্যা

সম্প্রতি উত্তর কলকাতার গন্ধর্ব সংগীত সম্মেলন-এর দ্বিতীয় বার্ষিক উচ্চাঙ্গ সংগীতানুষ্ঠান হয়ে গেল ঐতিহাসিক শোভাবাজার রাজবাড়ির নাটমন্দিরে। সদ্য প্রয়াত কিংবদন্তি সেতারশিল্পী ওস্তাদ আবদুল হালিম জাফর খাঁকে শ্রদ্ধা জানানোর পর ওঁর ঘরানারই নবীন প্রতিনিধি দীপশংকর ভট্টাচার্য নিবেদিত রাগ ‘সরস্বতী’ প্রকৃতই শ্রদ্ধায় সুরময় করে তোলে।
বিশদ

12th  May, 2017



একনজরে
সিওল, ২৯ মে: তিন সপ্তাহের মধ্যে ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। জাপানের দাবি, ক্ষেপণাস্ত্রটি তাদের অর্থনৈতিক অঞ্চলে আছড়ে পড়েছে। স্কাড মিসাইলটি ৪৫০ কিলোমিটার আকাশপথ ...

 মুম্বই, ২৯ মে (পিটিআই): শেয়ার বাজারের ঊর্ধ্বগতি চলছেই। এদিন মুম্বই শেয়ার বাজারের সূচক সেনসেক্স ৩১ হাজার ১০৯ পয়েন্টে শেষ হয়েছে। গত তিন দিন ধরেই সেনসেক্স ঊর্ধ্বমুখী। তিনদিনে ৮০০ পয়েন্টেরও বেশি উঠেছে সূচক। ...

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়িতে এবছর মাধ্যমিক পরীক্ষায় ৭৫ শতাংশের বেশি নম্বর পাওয়া ছাত্রছাত্রীদের সংখ্যা অন্য বছরগুলির তুলনায় অনেকটাই বেশি বলে মধ্যশিক্ষা পর্ষদের উত্তরবঙ্গ আঞ্চলিক কার্যলয় সূত্রে জানা গিয়েছে। ...

সংবাদদাতা, রামপুরহাট: ময়ূরেশ্বরের বড়তুড়িগ্রামে তৃণমূল কর্মী খুনের ঘটনায় নয়া মোড়। শুধুমাত্র গোষ্ঠীদ্বন্দ্ব, জমি সংক্রান্ত বিবাদের জেরেই নয়, খুনের পিছনে কাজ করেছে পুরানো আক্রোশও। ধৃতদের জেরা করে এমনটাই পুলিশ জানতে পেরেছে। উল্লেখ্য, শনিবার সকালে বাড়ি থেকে কিছুটা দূরে আসগর আলি নামে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৪৪: ইংরেজ লেখক আলেক্সজান্ডার পোপের মৃত্যু
১৭৭৮: ফ্রান্সের লেখক এবং দার্শনিক ভলতেয়ারের মৃত্যু
১৯১২: বিমান আবিষ্কারক উইলবার রাইটের মৃত্যু
১৯১৯: জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নাইট’ উপাধি ত্যাগ
১৯৪৫: অভিনেতা ধৃতিমান চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা পরেশ রাওয়ালের জন্ম
২০১৩: চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮১.৩৮ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.২৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা

দিন পঞ্জিকা

 ১৬ জ্যৈষ্ঠ, ৩০ মে, মঙ্গলবার, পঞ্চমী দিবা ৮/৪৭, পুষ্যানক্ষত্র দিবা ১১/৫৭, সূ উ ৪/৫৫/৪৯, অ ৬/১২/১৩, অমৃতযোগ দিবা ৭/৩৪ পুনঃ ৯/২১-১২/০ পুনঃ ৩/৩১-৪/২৫, বারবেলা ৬/৩৬-৮/১৫ পুনঃ ১/১৩-২/৫৩, কালরাত্রি ৭/৩২-৮/৫৩।
১৫ জ্যৈষ্ঠ, ৩০ মে, মঙ্গলবার, পঞ্চমী ২/১৯/৫, পুষ্যানক্ষত্র অপরাহ্ণ ৫/২৮/৪৩, সূ উ ৪/৫৪/৪৫, অ ৬/১২/৩৬, অমৃতযোগ দিবা ৭/৩৪/১৯, ৯/২০/৪২-১২/০/১৬, ৩/৩৩/২-৪/২৬/১৩ রাত্রি ৬/৫৫/২৫, ১১/৫৫/৫-২/৩/৩১, বারবেলা ৬/৩৪/২৯-৮/১৪/১৩, কালবেলা ১/১৩/২৪-২/৫৩/৮, কালরাত্রি ৭/৩২/৫২-৮/৫৩/৮।
৩ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
পদার্থবিদ্যা নিয়ে গবেষণার ইচ্ছে উচ্চ মাধ্যমিকে প্রথম অর্চিষ্মান পাণিগ্রাহীর 
চিকিৎসক বা ইঞ্জিনিয়ার নয়। গবেষক হতে চায় এবছর উচ্চ মাধ্যমিকে প্রথম স্থান অধিকারি হুগলি কলেজিয়েট স্কুলের অর্চিষ্মান পাণিগ্রাহী। পদার্থবিদ্যা নিয়ে গবেষণা করার ইচ্ছে রয়েছে তাঁর। ২০১৫ সালে মাধ্যমিকে দ্বিতীয় হয়েছিল অর্চিষ্মান। উচ্চ মাধ্যমিকে তার থেকেও ভালো ফল করায় স্বাভাবিকভাবেই খুশি সে। 

11:00:40 AM

চিকিৎসক হতে চায় উচ্চ মাধ্যমিকে তৃতীয় বাঁকুড়া জেলা স্কুলের সুরজিৎ লোহার 

10:54:51 AM

উচ্চ মাধ্যমিকে তৃতীয় (৯৭.৮%) শুভম সিংহ ও সুরজিৎ লোহার (বাঁকুড়া জেলা স্কুল) 

10:49:32 AM

উচ্চ মাধ্যমিকে প্রথম অর্চিষ্মাণ পানিগ্রাহি ( হুগলি কলেজিয়েট স্কুল) 

10:45:00 AM

উচ্চ মাধ্যমিকে দ্বিতীয় (৯৮.৪%) ময়াঙ্ক চট্টোপাধ্যায় (মাহেশ শ্রীরামকৃষ্ণ বিদ্যাভবন), উপমন্যু চক্রবর্তী (নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন) 

10:39:06 AM

সাফল্যের নিরিখে শীর্ষে পূর্ব মেদিনীপুর 

10:15:00 AM






বিশেষ নিবন্ধ
এবারই প্রথম নয়, ’৯৯-এ কারগিল যুদ্ধেও পাক সেনারা নৃশংসতার নজির রেখেছিল
সীমান্তরক্ষায় অনেকদিন কাটানো পোড়খাওয়া এক ক্যাপ্টেন একদিন দার্শনিকের ঢঙে বললেন, আমরা এটুকুই বুঝি—যুদ্ধক্ষেত্রে জীবন মানে ...
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...