নানারকম
 

  ‘পর্জন্য দেবতা’

সম্প্রতি ভিক্টোরিয়া মেমোরিয়াল প্রাঙ্গণে অনুষ্ঠিত হল ‘সাউথ গুরুকুল সোসাইটি’ আয়োজিত ব্যালে নৃত্য ‘পর্জন্য দেবতা’। বেদে মেঘকে ‘পর্জন্য’ বলা হয়েছে। সমগ্র জীবকুলের ক্রমবিবর্তনে বর্ষা ঋতুর অপরিহার্য ভূমিকাকে ব্যক্ত করাই এই প্রযোজনার মূল উদ্দেশ্য। প্রচণ্ড দাবদাহে তৃষ্ণার্ত ধরিত্রী বর্ষার মিলনে যেমন হয়ে ওঠে নবযৌবন সম্পন্না, শস্যশ্যামলা তেমনই মানব জীবনেও বর্ষা নিয়ে আসে রোমান্টিকতা। ‘পর্জন্য’ দেবতার অকৃপণ বর্ষণে পৃথিবীর সেই বিভিন্ন রূপ এই উপস্থাপনায় ছোট ছোট কোলাজের আঙ্গিকে ধরা পড়েছে কখনও কবি জয়দেবের যুগে। কখনও কালকেতু ও ফুল্লবার জীবনধারায়, কখনও বা শান্তিনিকেতনের ‘নীপবনের ছায়া বীথি তলে।’ কখনও বর্তমান নাগরিক জীবনের প্রেক্ষাপটে আবার কখনও বা রাধাকৃষ্ণের সেই চিরন্তন বর্ষাকালীন অভিসারে। সংস্কৃতজ্ঞ শ্রীনৃসিংহপ্রসাদ ভাদুড়ি, বিশিষ্ট সংগীত শিল্পী পণ্ডিত জয়ন্ত বোস, স্বনামধন্যা ওড়িশী নৃত্যশিল্পী গুরু সুতপা তালুকদার ও ৭৫ জন নৃত্যশিল্পীর সম্মিলিত প্রয়াস ‘পর্জন্য দেবতা’। প্রথাগত নৃত্যধারা থেকে বেরিয়ে এসে ওড়িশী ও পাশ্চাত্য নৃত্যশৈলীর মেলবন্ধন। মুখোশের ব্যবহার, সাজসজ্জা, যোগের নানান ভঙ্গিমা ও দক্ষিণ ভারতীয় মালখাম্ব ক্রীড়ার ভাবভঙ্গীর প্রয়োগ সব মিলিয়ে এই উপস্থাপনা এক অন্য মাত্রা পেয়েছে।
ধরিত্রী রূপে শ্রীমতী তালুকদারের নৃত্য পরিবেশন দর্শকদের মুগ্ধ করে। ছোট ছোট শিশু শিল্পী ছাড়াও রক্তিম, নিলয়, সাবর্নিক ও সুকন্যার নাম উল্লেখনীয়। কণ্ঠ সংগীতে পণ্ডিত জয়ন্ত বোস ছাড়াও ছিলেন শান্তনু ভট্টাচার্য, কেকা ঘোষাল ও পঞ্চম ট্রুপের সদস্যরা। অনুষ্ঠান শেষে শ্রীমতী সুতপা যখন পর্জন্য দেবতাকে প্রণাম জানাচ্ছেন তখন বসন্তের শীতল হাওয়ায় দর্শক মনে মেঘ মল্লার সুরের ছোঁওয়া লেগেছে।
সোমা গুহ
ছবি: ভাস্কর মুখোপাধ্যায়
05th  May, 2017
শাস্ত্রীয় সংগীতের কর্মশালা

 ভারতীয় রাগসংগীতের ওপর এক কর্মশালার আয়োজন করা হয় রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের মরকতকুঞ্জে। তিনদিনের এই কর্মশালায় খেয়াল, ধ্রুপদ ও ঠুমরি নিয়ে আলোচনা করেন উক্ত বিষয়ের বিশেষজ্ঞরা।
বিশদ

26th  May, 2017
স্মরণে বরণে কিংবদন্তি শিল্পী

 সম্প্রতি প্রবাদপ্রতিম কথাকলি শিল্পী গুরু গোবিন্দ কুটির দশম প্রয়াণ দিবসে তাঁরই সৃষ্টি ‘কলামণ্ডলম’-এর ছাত্রছাত্রীরা শ্রদ্ধার্ঘ নিবেদন করলেন। অনুষ্ঠান শুরু হয় গুরু থাঙ্কোমনি কুটির ছাত্রী পৌষালী ব্যানার্জির ভতরনাট্যম নৃত্যের মাধ্যমে, প্রথমে তিনি ‘কীর্তম’ কল্যাণী রাগে সরস্বতী বন্দনা, পরে কার্তিক বন্দনা সুরুটি রাগে ও শেষে হিন্দোল রাগে আধারিত বিশুদ্ধ নৃত্য তিল্লানা পরিবেসন করেন, সমগ্র উপস্থাপনায় পৌষালির গতিভঙ্গিমা ও অভিনয় যথেষ্ট প্রশংসার দাবি রাখে।
বিশদ

26th  May, 2017
‘ফুল্লরা’র অনুষ্ঠান

 ফুল্লরা নিবেদিত বার্ষিক সংগীতানুষ্ঠান হয়ে গেল বিড়লা একাডেমি মঞ্চে, ‘এত আনন্দধ্বনি’ সম্মেলক গানটি দিয়ে প্রারম্ভিক সূচনা হল। এরপর বিশেষ অতিথি প্রাক্তন বিচারপতি শ্যামল সেন ও ফুল্লরার কর্ণধার পূরবী মুখোপাধ্যায়কে বরণ করলেন ফুল্লরার শিল্পীবৃন্দ।
বিশদ

26th  May, 2017
সি ডি - ভি সি ডি

আশা অডিও থেকে প্রকাশিত হল বাংলা লোকসংগীতের অ্যালবাম ‘ফোক লোক’। শিল্পী জয়তী। ক্যাসেটটির সংকলনে রয়েছে ৬টি গান। গানের তালিকায় আছে সখী প্রিয়া (ঝুমুর), সে জানে (লালনের গান), মনের মানুষ (দেহতত্ত্বের গান), আহুত বন্ধু (গোয়ালপাড়িয়া ভাওয়াইয়া), আসেন শ্যাম (বাউল), ভ্রমণ কইয়ো (বিচ্ছেদি গান)।
বিশদ

23rd  May, 2017
বক্সার ছ বি র অ্যা ল বা ম

সম্প্রতি ই এম বাইপাসস্থিত ইস্টার্ন মেট্রোপলিটন ক্লাবে বক্সার ছবির মিউজিক লঞ্চ অনুষ্ঠান হয়। সঞ্জয় বর্ধন পরিচালিত ছবিটির কাহিনি এক উঠতি ‘বক্সার’কেন্দ্রিক। ছবির সুরকার সমিধ মুখার্জি ও জয়-অঞ্জন। ছবিতে মোট পাঁচটি গান রয়েছে। গানের তালিকায় রয়েছে ‘দু’চোখের ইশারায়’, ‘নেশা নেশা’, ‘সব খালি খালি’, ‘রক অ্যান্ড রোল’ এবং ‘বক্সার’-এর টাইটেল ট্র্যাক।
বিশদ

23rd  May, 2017
আগন্তুকের নিবেদন

 সংগীতাচার্য সুবিনয় রায়ের ত্রয়োদশ মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘আগন্তুক’ সংস্থা একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল আই.সি.সি.আর প্রোক্ষাগৃহে। ‘২৪ পৌষ’ শীর্ষনামে অনুষ্ঠানে বর্তমান সমাজে রবীন্দ্রচেতনায় ব্রহ্মসংগীত সুবিনয় রায়ের জীবনের উপর আলোকপাত করে সেই প্রসঙ্গে আলোচনা হয়।
বিশদ

19th  May, 2017
সি ডি - ভি সি ডি

আশা অডিও থেকে প্রকাশিত হল বাংলা লোকসংগীতের অ্যালবাম ‘ফোক লোক’। শিল্পী জয়তী। ক্যাসেটটির সংকলনে রয়েছে ৬টি গান। গানের তালিকায় আছে সখী প্রিয়া (ঝুমুর), সে জানে (লালনের গান), মনের মানুষ (দেহতত্ত্বের গান), আহুত বন্ধু (গোয়ালপাড়িয়া ভাওয়াইয়া), আসেন শ্যাম (বাউল), ভ্রমর কইয়ো (বিচ্ছেদি গান)।
বিশদ

16th  May, 2017
মেসি

পরিচালক অর্ণব রিঙ্গো বন্দ্যোপাধ্যায়ের নতুন ছবি ‘মেসি’র ট্রেলার লঞ্চ হল সম্প্রতি। বাঙালি আর ফুটবল অঙ্গাঙ্গীভাবে জুড়ে রয়েছে। একটা সময় ছিল যখন প্রতিটি পাড়ায় একটি করে ফুটবল টিম থাকত। নিয়মিত খেলা হত। এ পাড়ার টিমের সঙ্গে ও পাড়ার দলের মধ্যে হত ফুটবল ম্যাচ। সেই পাড়া ফুটবল এবার রিঙ্গোর ছবি ‘মেসি’র মূল বিষয়।
বিশদ

16th  May, 2017
স্বপ্ন শিশির

সুমন এ যুগের এক নবীন প্রতিনিধি। চোখে তার একরাশ স্বপ্ন। কিছু করে দেখাবার জেদ। যত প্রতিবন্ধকতা আসুক না কেন, সে তার লক্ষ্যে এগিয়ে যেতে চায়। এই সুমনকে কেন্দ্রীয় চরিত্রে রেখে গতানুগতিকতার বাইরে গিয়ে অন্য ভাবনার ছবি তৈরি করেছেন পরিচালক গোপাল বসু। ছবির নাম ‘স্বপ্ন শিশির’।
বিশদ

16th  May, 2017
পঞ্চকবির গান

বাংলা ভাষাকে যাঁরা সমৃদ্ধ করেছিলেন তাঁদের মধ্যে অগ্রণী ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর, রজনীকান্ত সেন, দ্বিজেন্দ্রলাল রায়, অতুলপ্রসাদ সেন এবং কাজী নজরুল ইসলাম। বাংলা কাব্য, গীতি ও সাহিত্যের পাঁচ কাণ্ডারী একদিকে যেমন বাংলা ভাষার পথিকৃৎ, অন্যদিকে তেমন তাঁদের রচিত বাংলা কবিতা-গান, বন্দিত বিশ্ব সাহিত্যের প্রাঙ্গণে।
বিশদ

12th  May, 2017



একনজরে
নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৮ মে: জেশপ কারখানার পুনরুজ্জীবনের দাবিতে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দ্বারস্থ হলেন সংস্থার কর্মীরা। রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে জেশপের আইএনটিটিইউসি প্রভাবিত শ্রমিক-কর্মচারী সংগঠনের সাধারণ সম্পাদক শ্রীকুমার বন্দ্যোপাধ্যায় বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত বছরের ২৬ ফেব্রুয়ারি জেশপ অধিগ্রহণ করেছিলেন। ...

ওয়াশিংটন, ২৮ মে: প্যারিস জলবায়ু চুক্তির প্রতি নিজেদের সমর্থন জানাল শিল্পোন্নত সাত দেশের জোট জি-সেভেন এর ছ’টি রাষ্ট্র। তবে এই চুক্তিতে আমেরিকা অবস্থান পরিষ্কার করেননি ...

প্যারিস, ২৮ মে: ফরাসি ওপেনের শুরুতেই ইন্দ্রপতন! রোলাঁ গারোঁর প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেলেন মেয়েদের শীর্ষ বাছাই জার্মানির অ্যাঞ্জেলিক কেরবার। ফরাসি ওপেনের ইতিহাসে যা রেকর্ড। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রচুর বিদেশি মুদ্রা ও মোবাইল ফোনসহ রবিবার রাজারহাট থানার পাড়খড়িবাড়ি থেকে রোকিয়া বিবি নামে এক মহিলা পকেটমারকে পুলিশ গ্রেপ্তার করেছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু

28th  May, 2017



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
27th  May, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা
28th  May, 2017

দিন পঞ্জিকা

১৫ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী দিবা ১১/৭, পুনর্বসুনক্ষত্র দিবা ১/২৫, সূ উ ৪/৫৫/৫৯, অ ৬/১১/৪৭, অমৃতযোগ দিবা ২/২৮-১০/১৪ রাত্রি ৯/৪-১১/৫৫ পুনঃ ১/২১-২/৪৭, বারবেলা ৬/৩৬-৮/১৫ পুনঃ ২/৫২-৪/৩২, কালরাত্রি ১০/১৩-১১/৩৪।
১৪ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী অপরাহ্ণ ৪/১৫/৪৭, পুনর্বসুনক্ষত্র সন্ধ্যা ৬/৩৬/১০, সূ উ ৪/৫৪/৫০, অ ৬/১২/১৫, অমৃতযোগ দিবা ৮/২৭/২৯-১০/১৩/৪৮ রাত্রি ৯/৩/৩৬-১১/৫৪/৫৮, ১/২০/৩৮-২/৪৬/১৯, বারবেলা ২/৫২/৫৪-৪/৩২/৩৪, কালবেলা ৬/৩৪/৩১-৮/১৪/১১, কালরাত্রি ১০/১৩/১৩-১১/৩৩/৩৩।
২ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
উত্তর দিনাজপুরের ইসলামপুরে ৩৪ নম্বর জাতীয় সড়কে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কা, মৃত ৩ 
উত্তর দিনাজপুরের ইসলামপুরে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কায় তিনজনের মৃত্যু হল। জখম হয়েছেন একজন। রবিবার রাতে ঘটনাটি ঘটে ইসলামপুরের রামগঞ্জে ৩৪ নম্বর জাতীয় সড়কের উপর। 

01:32:00 AM

রায়গঞ্জ জেলা হাসপাতালে রোগী উধাও, উত্তেজনা 
এক রোগীর বেপাত্তা হয়ে যাওয়াকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা রায়গঞ্জ জেলা হাসপাতালে। হাসপাতালের অ্যাসিসট্যান্ট সুপারকে হেনস্তার অভিযোগে আটক করা হয়েছে তিনজনকে। 

28-05-2017 - 09:24:00 PM

আমেরিকার মিসিসিপিতে বন্দুকবাজের হামলায় মৃত কমপক্ষে ৮, অভিযুক্ত ধৃত 

28-05-2017 - 08:57:00 PM

ম্যাঞ্চেস্টারে আত্মঘাতী বিস্ফোরণের ঘটনায় ব্রিটেনে ধৃত ২৫ বছরের এক যুবক 

28-05-2017 - 08:55:00 PM

শ্রীলঙ্কায় বন্যা: ত্রাণসামগ্রী নিয়ে কলম্বো পৌঁছাল ভারতীয় নৌসেনা জাহাজ আইএনএস শার্দূল

28-05-2017 - 03:21:58 PM

পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন, ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন
রবিবার দুপুরে পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন। এখনও আগুন জ্বলছে ব্যাংকে ভিতরে। এলাকায় ব্যাপক ধোঁয়া। প্রায় ৪০ মিনিট ধরে আগুন জ্বলছে। দমকল ও পুলিশ কর্মীরা ব্যাংকের শাটার খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে কলকাতা পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে দমকলের পক্ষ থেকে। দমকল কর্মীদের অনুমান কর্পোরেশন ব্যাংকের সার্ভার রুম থেকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

28-05-2017 - 03:20:24 PM






বিশেষ নিবন্ধ
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...