নানারকম
 

 ‘সুর ও শ্রী’-র বসন্ত উৎসব

ভিন রাজ্যের বসে বাঙালিয়ানার আস্বাদ। সৌজন্যে ‘সুর ও শ্রী’। এলাহবাদের এই রবীন্দ্রসংগীত শিক্ষাকেন্দ্র ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে অনুষ্ঠিত হল ‘বসন্ত উৎসব’। এখানকার শিল্পীদের পরিবেশিত রবীন্দ্রসঙ্গীত, নজরুলগীতি ও দ্বিজেন্দ্রগীতির তালে তালে এক মোহময়ী রূপ নেয় সেদিনের বসন্ত সন্ধ্যা। সমগ্র অনুষ্ঠানটি উৎসর্গ করা হয় সদ্য প্রয়াত লোকসংগীত শিল্পী কালিকাপ্রসাদ ভট্টাচার্যকে।
অবসরপ্রাপ্ত আইএএস অফিসার তথা এলাহবাদ ডিভিশনের প্রাক্তন কমিশনার বাদল চট্টোপাধ্যায় প্রদীপ জ্বালিয়ে ‘বসন্ত উৎসব’-এর সূচনা করেন। এই অনুষ্ঠানে অংশ নেন শিল্পী স্বপন সমাদ্দার, অভিজিৎ ঘোষাল, প্রদীপ চক্রবর্তী, বাবলু গঙ্গোপাধ্যায়, সমরেশ হালদার, শর্মিলা চট্টোপাধ্যায় প্রমুখ। ‘ওরে গৃহবাসী’. ‘একি লাবণ্যে পূর্ণ প্রাণ’, ‘নীল দিগন্তে’, ‘ফাগুন হাওয়ায় হাওয়ায়’ গানগুলি শ্রোতাদের এক জগতে পৌঁছে দেয়। অনুষ্ঠানটির ভাষ্যকার ছিলেন মধুমিতা ভট্টাচার্য ও রীতা সমাদ্দার।
নিজস্ব প্রতিনিধি
05th  May, 2017
সৌমিত্র-লিলি আবার একসঙ্গে

‘পোস্ত’র সাফল্যের পর আবার সৌমিত্র চট্টোপাধ্যায় এবং লিলি চক্রবর্তীকে এক সঙ্গে অভিনয় করতে দেখা যাবে পরিচালক রাজা বন্দ্যোপাধ্যায়ের ছবি ‘মেয়ে মানুষ’-এ। ছবিটি আবর্তিত হয়েছে দুটি গল্পকে একত্রে বেঁধে। তারমধ্যে একটি চন্দ্রা নামে এক নারীর গল্প। আর অন্যটি চন্দ্রনাথ মুখোপাধ্যায়ের জীবনের ওঠাপড়ার গল্প।
বিশদ

20th  October, 2017
‘রবিস্পন্দন’-এর রবিস্মরণ

 কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে শ্রদ্ধা জানিয়ে সম্প্রতি ‘রবিস্পন্দন’ একটি অনুষ্ঠানের আয়োজন করে। সঞ্চালনায় ছিলেন মধুমিতা বসু। সম্মান জানানো হল বিজ্ঞানী ও রবীন্দ্রসংগীত শিল্পী ডঃ তানিয়া দাশকে। তাঁর গলায় ‘চোখের জলে নামল জোয়ার’ আলাদা অনুভূতি এনে দিয়েছিল।
বিশদ

20th  October, 2017
নতুন কৃত্তিবাসের সুনীল স্মরণ

 কয়েক বছর আগেই তিনি প্রয়াত হয়েছেন, তবুও আমাদের মধ্যে তাঁর স্মৃতি অম্লান হয়ে আছে—তিনি সুনীল গঙ্গোপাধ্যায়। গত মাসে ছিল লেখকের ৮৪তম জন্মদিন। এই উপলক্ষে ‘নতুন কৃত্তিবাস’ পত্রিকার তরফে শিশির মঞ্চে একদল তরুণ কবির আন্তরিক শ্রদ্ধায় তাঁকে স্মরণ করা হল। গান, কবিতাপাঠ, স্মৃতিচারণায় ও পত্রিকা প্রকাশের মধ্যে দিয়ে।
বিশদ

20th  October, 2017
শিপ্রা বসুকে মনে রেখে

 আনন্দময় বিদুষী শিপ্রা বসু ফাউন্ডেশন-এর অনুষ্ঠান ‘সুরাঞ্জলি’ হয়ে গেল রবীন্দ্রসদনে । শুরুতেই সংস্থার কর্ণধার পণ্ডিত গোবিন্দ বসুর পরিচালনায় তাঁর চারজন ছাত্র সৌরভ বসু, সোহম ঘোষ, মল্লার গোস্বামী ও পিনাকী চক্রবর্তী যথাক্রমে ত্রিতাল, ঝাঁপতাল, রূপক ও পঞ্চম সওয়ারী তালে তবলা লহরা সংক্ষিপ্তাকারে পরিবেশন করে তাদের উজ্জ্বল ভবিষ্যতের ইঙ্গিত দিয়ে গেলেন।
বিশদ

20th  October, 2017
রম্যগীতির গান

পাঁচের দশকে আকাশবাণীতে প্রচারিত সংগীত জগতের স্বনামধন্য শিল্পী সুরকার, গীতিকার ও বাদ্যযন্ত্রীর অমূল্য অবদানে পুষ্ট রম্যগীতির গান নিয়ে সম্প্রতি ত্রিগুণা সেন মঞ্চে একটি সুন্দর সংগীত সন্ধ্যার আয়োজন করা হয়। এই অনুষ্ঠানটিকে পুনঃপ্রচার বলা যেতে পারে।
বিশদ

20th  October, 2017
সি ডি  ভি সি ডি

সম্প্রতি প্রকাশিত হল আশিস ভট্টাচার্যের রবীন্দ্রসংগীতের গানের অডিও সিডি ‘আনন্দরসধারে’। সিডিতে শিল্পী মোট দশটি গান নিবেদন করেছেন। গানগুলি ‘এ মোহ আবরণ’, ‘তোমারি সেবক করো হে’, ‘অনিমেষ আঁখি সেই’, ‘ঘোর দুঃখে জাগিনু’, ‘আজি হেরি সংসার অমৃতময়’, ‘যারা কথা দিয়ে’, ‘সুধাসাগরতীরে হে এসেছে’, ‘নয়ন ভাসিল জলে’, ‘ও নিঠুর আরো কি বাণ’, ‘শূন্য প্রাণ কাঁদে সদা’, সুন্দর নির্বাচন।
বিশদ

10th  October, 2017
ছ বি র অ্যা ল বা ম
চিলেকোঠা

সম্প্রতি এসভিএফ মিউজিক থেকে প্রকাশিত হল নতুন বাংলা ছবি ‘চিলেকোঠা’র গানের অ্যালবাম। ছবিটির সুরকার দিশারী। অ্যালবামে রয়েছে মোট পাঁচটি গান। চারটি লোকগান, গেয়েছেন সাত্যকি। ভবা পাগলা, হালিম এবং লালনের রচনায় সুর সংযোজন করেছেন দিশারী, যা ছবিটিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করেছে।
বিশদ

10th  October, 2017
ত থ্য চি ত্র আ লো চ না
অন হিজ লাস্ট লেগ

 ’৬০ থেকে ’৮০ বিগত এই তিন দশকের মধ্যে যাদের কৈশোর কেটেছে, তাদের কাছে হাতে টানা রিকশ, এক আলাদা নস্টালজিয়া তৈরি করবে। পাড়ার তস্য গলি পেরিয়ে এই হাতে টানা রিকশ চড়ে যথাসময়ে স্কুলে পৌঁছে যাওয়া। আবার ছুটির পর ফিরে আসা। মাসকাবারির একটা ব্যবস্থা করে নেওয়া হত অনেক সময়ই।
বিশদ

10th  October, 2017
গানের উৎসব

চার কবির গান নিয়ে গানের উৎসব হয়ে গেল শিশির মঞ্চে। অ্যাসোসিয়েশন অফ প্রফেশনাল পারফরমিং সিঙ্গার্স (অ্যাপস) আয়োজিত এই অনুষ্ঠানে দুই প্রজন্মের শিল্পীরা স্মরণ করলেন দ্বিজেন্দ্রলাল, অতুলপ্রসাদ, রজনীকান্ত ও কাজি নজরুল ইসলামকে। রাখি মুখোপাধ্যায়ের গাওয়া নজরুল ইসলামের ‘মম বন ভবনে’ গানটি দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।
বিশদ

06th  October, 2017
 নির্বাণ

  রবীন্দ্রসদনে অনুষ্ঠিত হল ‘নির্বাণ ১৭’ শীর্ষক নৃত্যানুষ্ঠান। আয়োজক দমদম রিদিমস্কেপ। আশিয়ানা সংস্থাটির অনাথ শিশুদের জন্য ‘নির্বাণ ১৭’ ছিল একটি বড় প্ল্যাটফর্ম। যেখানে আশিয়ানার অনাথ শিশুদের প্রতিভাকে আত্মপ্রকাশের সুযোগ দেওয়া হয়।
বিশদ

06th  October, 2017
 মালশ্রীর অনুষ্ঠান

 সম্প্ৰতি নৃত্যজগতের নবীন প্ৰতিভাকে তুলে ধরার উদ্দেশ্যে ' মালশ্রী 'র কর্ণধার ও উদীয়মান ওড়িশি নৃত্যশিল্পী অর্পিতা ভেঙ্কটেশ এক নৃত্যোত্সবের আয়োজন করেন আইসিসিআর প্রেক্ষাগৃহে। অনুষ্ঠানের শুরুতে জগন্নাথ বসু, গৌতম দে ও অলকা কানুনগোকে সংবর্ধনা দেওয়ার পর অর্পিতার দুই ছাত্ৰী মৌমিতা দত্ত ও মঞ্জিমা সরকার পরপর তিনটি নৃত্য পরিবেশন করেন।
বিশদ

22nd  September, 2017
একনজরে
রাতুল ঘোষ: দীপাবলীর আনন্দ অনেকটাই মাটি করে দিয়েছে নিম্নচাপের প্রভাবে গত দু’দিন ধরে ঘন মেঘের চাদর ফুঁড়ে নেমে আসা অকাল বর্ষণ। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এই ...

 ইসলামাবাদ, ২০ অক্টোবর (পিটিআই): দুর্নীতি সংক্রান্ত তৃতীয় মামলাতেও ধাক্কা খেলেন পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। বিদেশে এবং অন্যান্য সংস্থায় বিনিয়োগ নিয়ে নওয়াজকে অভিযুক্ত করেছে আদালত। এই মামলায় নওয়াজ দোষী সাব্যস্ত হলে তাঁর কারাদণ্ড হতে পারে। ...

সমৃদ্ধ দত্ত,নয়াদিল্লি, ২০ অক্টোবর: নোট বাতিল ও জিএসটি। এই দুটি ইস্যুই আগামী নির্বাচনে বিরূপ প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করছে বিজেপি ও সরকার। গুজরাত থেকে ...

সংবাদদাতা, দিনহাটা: শুক্রবার সকালে কোচবিহার শহরের কলাবাগানে এক যুবকের মৃতদেহ উদ্ধার হয়। কোতোয়ালি থানা জানিয়েছে, মৃতের নাম মহাদেব বণিক(৩১)। তাঁর বাড়ি কলাবাগানেই। পুলিশ জানিয়েছে, মৃতদেহটি ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকটবন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনদের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্যজীবনে ভুল বোঝাবুঝিতে সমস্যা বৃদ্ধি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  October, 2017

দিন পঞ্জিকা

৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ৩/১, নক্ষত্র-স্বাতী, সূ উ ৫/৩৯/১৭, অ ৫/৩/২৯, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৩৮ মধ্যে পুনঃ ৪/৬ গতে উদয়াবধি।
৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ১/৩০/৪৬, স্বাতীনক্ষত্র, সূ উ ৫/৩৯/৪, অ ৫/৩/১৫, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪/৪১ মধ্যে ও ৭/১০/১৭-৯/২৭/৮ মধ্যে ও ১১/৪৩/৫৮-২/৪৬/২৫ মধ্যে ও ৩/৩২/১-৫/৩/১৫ মধ্যে। রাত্রি ঘ ১২/৩৬/৪৫-২/১৭/৩১ মধ্যে, বারবেলা ১২/৪৬/৪১-২/১২/১২, কালবেলা ৭/৪/৩৫ মধ্যে, ৩/৩৭/৪৩-৫/৩/১৫, কালরাত্রি ৬/৩৭/৪৪ মধ্যে, ৪/৩/৩-৫/৩৭/৩২ মধ্যে।
৩০ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চরক্তচাপের সমস্যা, হাসপাতালে উপ-রাষ্ট্রপতি 
উচ্চরক্তচাপ ও সুগারের সমস্যা নিয়ে হাসপাতালে ভরতি হলেন ...বিশদ

20-10-2017 - 08:59:00 PM

প্রায় ৭০০টি ট্রেনের গতি বাড়তে চলেছে 

নভেম্বরে ভারতীয় রেল প্রায় ৭০০টি-র মতো দুরপাল্লার ট্রেনের গতি বাড়াতে ...বিশদ

20-10-2017 - 07:47:47 PM

নির্বাসন না তুললে অন্য দেশের হয়ে খেলার ইঙ্গিত দিলেন নির্বাসিত শ্রীসন্থ

20-10-2017 - 06:55:00 PM

 প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দাদা পীযূষ মুখোপাধ্যায় প্রয়াত

20-10-2017 - 06:05:00 PM

প্রবল বৃষ্টি, সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম

প্রবল বৃষ্টিতে নজর রাখতে সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম। মনিটরিং ...বিশদ

20-10-2017 - 04:28:40 PM

কানপুরে প্ল্যাস্টিকের গোডাউনে আগুন, ঘটনাস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

20-10-2017 - 04:08:00 PM

দুপুরের পর থেকে আলিপুরদুয়ারে শুরু বৃষ্টি

20-10-2017 - 03:52:00 PM