নানারকম
 

  কলাশ্রীর মিউজিক সন্ধ্যা

কলাশ্রী মিউজিক সার্কেল দশম বর্ষপূর্তিতে গুরুপুর্ণিমা উপলক্ষে অঙ্কুর প্রেক্ষাগৃহে সান্ধ্য উচ্চাঙ্গ সংগীতানুষ্ঠানের শুরুতে প্রদীপ প্রজ্জ্বলন করলেন লীনা বন্দ্যোপাধ্যায়, সংযুক্তা ঘোষ, প্রদীপ শুক্লা, সঞ্জীবনী কোশালকর, কালীকৃষ্ণ গুহ, কুশল দাসও সুজাতা দাস। সেতার শিল্পী পণ্ডিত কুশল দাসকে শিষ্যরা পুষ্পস্তবক ও স্মারক উপহার প্রদান করে গুরুর আশীর্বাদ কামনা করলেন। গোয়ালিয়র ঘরানার উদীয়মান প্রতিনিধি সামীহান কোশালকর বর্ষনমন্ত্রিত সন্ধ্যায় গৌরমল্লার রাগে খেয়াল পরিবেশন করলেন। বিলম্বিত ঝুমরা তালে ও মধ্যলয় ও দ্রুত ত্রিতালের বন্দীশ সুরেলা কণ্ঠ ও গায়কীর বিশুদ্ধতায় আকর্ষণীয় হয়ে ওঠে। পরে পরজে (দ্রুত ত্রিতালে), দাদরা (তুম সাঁচি কহো) ও শেষে তিলক কামোদে ঝাঁপতালে ও একতালে তারানাটি বেশ উপভোগ্য হয়। শিল্পীকে তবলায় বিভাস সাংহাই ও হারমনিয়ামে কৃষ্ণ মুখেদ্‌কর সুন্দর সাহচর্য দেন। গুরু সঞ্জয় বন্দ্যোপাধ্যায়কে পুষ্পস্তবক, ফল-মিষ্টি-স্মারক ও প্রাণের আবেগে বরণ করেন কুশল দাস, সুজাতা দাস ও কল্যাণজ্যোতি দাস। গুরুর সেতারে ঝঙ্কৃত হল বর্ষার বৃষ্টিঝরা মিজ্ঞা মল্লারে। আলাপের গভীরতায় ঝরে পড়ল শুদ্ধ ও কোমল নিষাদের সঠিক উপস্থিতির শিহরণ। পরবর্তী নিবেদনে তিলকামোদ, শ্যামকল্যাণও রাগমালাও খুবই হৃদয়গ্রাহী হয়। তবলায় সুন্দর সঙ্গী ছিলেন দিলীপ মুখোপাধ্যায়।
সুদেব চট্টোপাধ্যায়
28th  April, 2017
নৃত্যাঙ্গির অনুষ্ঠান

সম্প্রতি নৃত্যাঙ্গি ডান্স ট্রুপের প্রথম বার্ষিক উপস্থাপনা ‘নব সৃষ্টির উল্লাসে ২০১৭’ অনুষ্ঠিত হল যোগেশ মাইন অ্যাকাডেমি প্রেক্ষাগৃহে। অনুষ্ঠানটিকে দুটি পর্যায়ে বিভক্ত ছিল।
বিশদ

৭৫-এ সুরছন্দম

 সম্প্রতি হুগলির সাহাগঞ্জের ঐতিহ্যমণ্ডিত সাংস্কৃতিক সংস্থা ‘সুরছন্দম’ ৭৫তম বর্ষে পদার্পণ করল। সংস্থার তরফে বর্ষব্যাপী নানা অনুষ্ঠানের কর্মসূচি নেওয়া হয়েছে।
বিশদ

নবদ্বীপে এক টুকরো মণিপুর

চৈতন্যদেব প্রবর্তিত বৈষ্ণব ধর্মে প্রভাবিত হয়ে মণিপুর থেকে নবদ্বীপে এসে হাজির হলেন সেখানকার পরম বৈষ্ণব রাজর্ষি ভাগ্যচন্দ্র। কৃষ্ণনগরের রাজার কাছে তিন একর জমি নিয়ে প্রতিষ্ঠা করলেন আনু মহাপ্রভুর মন্দির ও সংলগ্ন বিশাল অতিথি নিবাস। তারই পুঙ্খানুপুঙ্খ বিবরণ দিলেন পণ্ডিত প্রবীর ভট্টাচার্য।
বিশদ

ওড়িশি নৃত্যোৎসব

কলকাতার ওড়িশি ডান্সার্স ফোরাম সম্প্রতি আইসিসিআর সভাগৃহে আয়োজন করেছিল দুদিন ব্যাপী এক হৃদয়গ্রাহী ওড়িশি নৃত্যোৎসব ‘শ্রদ্ধাঞ্জলি’। দুদিনের উৎসবে যোগ দেন বহু নৃত্যশিল্পী। তাঁরা হলেন রাজীব ভট্টাচার্য, দেবমিত্রা সেনগুপ্ত, কৃষ্ণেন্দু রায় প্রমুখ। সায়মিতা দাশগুপ্তের পরিবেশনা ‘বটু’ ছিল একটি অসাধারণ নিবেদন।
বিশদ

জয়লালের অনুষ্ঠান

 সম্প্রতি জ্ঞানমঞ্চে ‘জয়লাল আকাদেমি’ একটি অনুষ্ঠানের আয়োজন করে। এদিনের অনুষ্ঠানে একক কত্থক নৃত্য ও একক তবলা বাদন পরিবেশিত হয়। এদিনের সন্ধ্যায় ছিল একক কত্থক নৃত্য ও একক তবলা বাদন। শুরুতে তৃণা রায় প্ৰথমে শিববন্দনা পরে তিনতালে ঠাট ও পরে তার প্রিয় তাল ধামারে নিবদ্ধ আমদ, কিছু পরণ পরিবেশন করেন।
বিশদ

10th  November, 2017
বৈকালীর নিবেদন

সম্প্রতি এক ধ্রুপদী মণিপুরী নৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হল শিশির মঞ্চে। আয়োজক ভবানীপুর বৈকালী অ্যাসোসিয়েশন। শাস্ত্রীয় নৃত্যানুষ্ঠানটির পরিচালনায় ছিলেন পূর্বিতা মুখোপাধ্যায় মল্লিক। ‘মঙ্গলাচরণ’ দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন নৃত্যশিল্পী পূর্বিতা মুখোপাধ্যায় মল্লিক। পরবর্তী অনুষ্ঠানসূচিতে ছিল ‘প্রবন্ধনর্তন’।
বিশদ

10th  November, 2017
সুতানুটি উৎসব

 সুতানুটি পরিষদ আয়োজিত ২৬তম বর্ষের সুতানুটি উৎসব বরাবরের মতো অনুষ্ঠিত হয়ে গেল শোভাবাজার নাটমন্দিরে। উদ্বোধনে ছিলেন কলকাতা পুরসভার মেয়র পারিষদ দেবাশিস কুমার, মন্ত্রী শশী পাঁজা এবং পঙ্কজ সাহা। অনুষ্ঠানে প্রদান করা হয় ‘সুতানুটি উৎকর্ষ পুরস্কার’।
বিশদ

10th  November, 2017
টি জা র ল ঞ্চ
ময়ূরাক্ষী

মনে পড়ে ৭০ এর ভারতীয় ক্রিকেট দলের কথা। রেডিওর কমেন্ট্রির মধ্যে থাকত এক অন্য আবেদন, যেখানে পাওয়া যেত মাঠের উন্মাদনা। যে উন্মাদনার শামিল হয়ে পড়তেন আর পাঁচটা বাঙালির মত সুশোভন রায়চোধুরি (সৌমিত্র চট্টোপাধ্যায়)। মাঝেমাঝেই তাঁর রেডিও সেটটি গড়বড় করত। সেইসময় একমাত্র মুশকিল আসান, পুত্র আর্যনীল (প্রসেনজিৎ)।
বিশদ

07th  November, 2017
ছ বি র অ্যা ল বা ম
মাইকেল

‘ঝিন্দের বন্দি’ ছবির ময়ূরবাহনকে মনে পড়ে। হ্যাঁ, তাঁকেই আবার নিয়ে আসছেন মাইকেল। কীভাবে জানেন? সত্রাজিৎ সেনের হাত ধরে মাইকেল এবং ময়ূরবাহন মুখোমুখি হচ্ছেন পরদায়। একজন সিনেমাপাগল ছেলে আর অন্যজন এক সময় অভিনয় করতেন। দু’জনকে নিয়ে সত্রাজিৎ একটা ছবি করেছেন। ছবিটির নাম ‘মাইকেল’।
বিশদ

07th  November, 2017
কবিতা তুমি হৃদয় জুড়ে

 সম্প্রতি রবীন্দ্রসদনে ঈশিতা দাস অধিকারীর একক আবৃত্তি অনুষ্ঠান হয়ে গেল। ‘পিকাসো আর্ট অ্যান্ড কালচার’ নিবেদিত এই অনুষ্ঠানের সূচনা হয় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘পুরস্কার’ কবিতাটির মধ্যে দিয়ে। করা হয় সরস্বতী বন্দনা।
বিশদ

03rd  November, 2017
সমকাল-এর বৈঠকী সন্ধ্যা

 সম্প্রতি পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমিতে ‘সমকাল’-এর আয়োজনে অনুষ্ঠিত হল এক সাংস্কৃতিক আড্ডা। কবিতাকে অবলম্বন করে বেঁচে থাকা, বাচিক শিল্পে আগ্রহ— এসবই ছিল আড্ডার মূল আকর্ষণ। সমগ্র অনুষ্ঠানটি বিভক্ত ছিল পাঁচটি অধ্যায়ে। প্রথম পর্বের আলাপে ছিলেন— সতীনাথ মুখোপাধ্যায় এবং দুই নবীন প্রতিভা— ইন্দ্রনীল রায় এবং ঝর্ণা বারুই।
বিশদ

03rd  November, 2017
বৈতালিকের অনুষ্ঠান

 বৈতালিকের পঞ্চাদশ বার্ষিক অনুষ্ঠান সম্পন্ন হল রবীন্দ্রসদনে। শুরুতে বৈতালিকের কর্ণধার দেবারতি সোমের পরিচালনায় প্রায় শতাধিক শিল্পীর সম্মেলক কণ্ঠে দুটি রবীন্দ্রসংগীত পরিবেশিত হল। এরপর প্রতিষ্ঠানের তরফে সংবর্ধনা দেওয়া হয় বর্ষীয়ান সংগীতশিল্পী সুপূর্ণা চৌধুরিকে।
বিশদ

03rd  November, 2017
‘অনুভব’-এর অভিনব উদ্যোগ

 প্রকৃতির সামঞ্জস্য পুনরায় ফিরিয়ে আনতে ও জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে এগিয়ে এল ‘অনুভব’ স্বেচ্ছাসেবী সংস্থাটি। সম্প্রতি মৌলালির যুবকেন্দ্রে সংস্থাটি এই উদ্দেশ্যেই ‘ওয়াইল্ড লাইফ সেমিনার এবং ফিল্ম শো’ শীর্ষক একটি অনুষ্ঠানের আয়োজন করে।
বিশদ

03rd  November, 2017
সি ডি  ভি সি ডি

আশা অডিও থেকে প্রকাশিত হয়েছে ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়ের দ্বিজেন্দ্রলাল রায়, রজনীকান্ত সেন ও অতুলপ্রসাদ সেনের গান ‘ওই মহাসিন্ধুর ওপার থেকে’ অডিও সিডি। সিডিতে মোট ন’টি গান রয়েছে।
বিশদ

31st  October, 2017
একনজরে
 নয়াদিল্লি, ১৬ নভেম্বর (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা দেশজুড়ে ‘অদম্যভাবে’ বেড়েছে। ‘পিউ রিসার্চ সেন্টার’ চালিত সমীক্ষার রিপোর্ট তুলে ধরে এমনটাই বললেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: স্বাধীনতার পর এই প্রথম বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশন তাদের রাজ্য চ্যাম্পিয়নশিপের খেলা উত্তরবঙ্গে করার সিদ্ধান্ত নিয়েছে। এই চ্যাম্পিয়নশিপ আয়োজনের জন্য অ্যাসোসিয়েশনের নয় সদস্যের একটি প্রতিনিধি দল উত্তরবঙ্গের জেলায় জেলায় খেলাধুলোর পরিকাঠামো ঘুরে দেখার সিদ্ধান্ত নিয়েছে। ...

 অলকাভ নিয়োগী, বনগাঁ, বিএনএ: শীতের কনকনে ঠান্ডা কিংবা বর্ষার মুষলধারার বৃষ্টি। মাথার উপর ছাদ বলতে একটি ছেঁড়া পলিথিন। আর দেওয়াল? তাপ্পি দেওয়া কয়েকটা মলিন শাড়ি। এটাই ছিল মাথা গোঁজার একচিলতে আশ্রয়। কারও বয়স ৬৫, কারও ৭০, কেউ বা অশীতিপর। ...

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: মুখ্যমন্ত্রী প্রশাসনিক বৈঠক জেলায় নিয়ে গিয়েছেন। এবার স্কুল পরিদর্শনে বিকাশ ভবনের শীর্ষকর্তারা ঘুরে বেড়াবেন জেলায়। নিজেরাই খতিয়ে দেখবেন স্কুলের পঠনপাঠন, পরিকাঠামো। জয়েন্ট থেকে ডেপুটি ডিরেক্টর, সবাইকেই মাঠে নামিয়ে দেওয়া হচ্ছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়বৃদ্ধির যোগ আছে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ছাত্র দিবস
১৮৬৯: লোহিত সাগর এবং ভূমধ্যসাগরকে জুড়তে মিশরে সুয়েজ খালের উদ্বোধন
১৯০৩: দু’ভাগে বিভক্ত হয়ে গেল রাশিয়ার স্যোশাল ডেমোক্র্যাটিক লেবার পার্টি
১৯২৮: স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়ের মৃত্যু
২০০০: আলবার্তো ফুজিমোরিকে পেরুর প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হল
২০১২: প্রয়াত শিবসেনা প্রধান বালাসাহেব থ্যাকারে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৫০ টাকা ৬৬.১৮ টাকা
পাউন্ড ৮৪.৬৬ টাকা ৮৭.৫২ টাকা
ইউরো ৭৫.৬৩ টাকা ৭৮.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী দিবা ঘ ৩/৩০, নক্ষত্র-স্বাতী সন্ধ্যা ৫/১১, সূ উ ৫/৫৪/২৪, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/১৭ মধ্যে পুনঃ ৪/১০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩৮ গতে ১১/২২ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
৩০ কার্তিক, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী ২/৫৪/৫৬, স্বাতীনক্ষত্র রাত্রি ৫/২৯/২৮, সূ উ ৫/৫৪/৪১, অ ৪/৪৮/০, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/১৪ মধ্যে, ৭/২১/৪৮-৯/৩২/২৭, ১১/৪৩/৭-২/৩৭/২০, ৩/২০/৫৩-৪/৪৮/০, রাত্রি ৫/৪০/২৭-৯/১০/১৪, ১১/৪৭/৩৩-৩/১৭/২০, ৪/৯/৪৭-৫/৫৫/২৬, বারবেলা ৮/৩৮/১-৯/৫১/৪১, কালবেলা ৯/৫১/৪১-১১/২১/২০, কালরাত্রি ৮/৪/৪০-৯/৪৩/০।
২৭ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

08:22:00 PM

কোচিতে আইএসএলের উদ্বোধনী অনুষ্ঠান চলছে 

07:54:43 PM

ট্রেনের সময়সূচি বদল
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ ...বিশদ

05:06:00 PM