নানারকম
 

  কলাশ্রীর মিউজিক সন্ধ্যা

কলাশ্রী মিউজিক সার্কেল দশম বর্ষপূর্তিতে গুরুপুর্ণিমা উপলক্ষে অঙ্কুর প্রেক্ষাগৃহে সান্ধ্য উচ্চাঙ্গ সংগীতানুষ্ঠানের শুরুতে প্রদীপ প্রজ্জ্বলন করলেন লীনা বন্দ্যোপাধ্যায়, সংযুক্তা ঘোষ, প্রদীপ শুক্লা, সঞ্জীবনী কোশালকর, কালীকৃষ্ণ গুহ, কুশল দাসও সুজাতা দাস। সেতার শিল্পী পণ্ডিত কুশল দাসকে শিষ্যরা পুষ্পস্তবক ও স্মারক উপহার প্রদান করে গুরুর আশীর্বাদ কামনা করলেন। গোয়ালিয়র ঘরানার উদীয়মান প্রতিনিধি সামীহান কোশালকর বর্ষনমন্ত্রিত সন্ধ্যায় গৌরমল্লার রাগে খেয়াল পরিবেশন করলেন। বিলম্বিত ঝুমরা তালে ও মধ্যলয় ও দ্রুত ত্রিতালের বন্দীশ সুরেলা কণ্ঠ ও গায়কীর বিশুদ্ধতায় আকর্ষণীয় হয়ে ওঠে। পরে পরজে (দ্রুত ত্রিতালে), দাদরা (তুম সাঁচি কহো) ও শেষে তিলক কামোদে ঝাঁপতালে ও একতালে তারানাটি বেশ উপভোগ্য হয়। শিল্পীকে তবলায় বিভাস সাংহাই ও হারমনিয়ামে কৃষ্ণ মুখেদ্‌কর সুন্দর সাহচর্য দেন। গুরু সঞ্জয় বন্দ্যোপাধ্যায়কে পুষ্পস্তবক, ফল-মিষ্টি-স্মারক ও প্রাণের আবেগে বরণ করেন কুশল দাস, সুজাতা দাস ও কল্যাণজ্যোতি দাস। গুরুর সেতারে ঝঙ্কৃত হল বর্ষার বৃষ্টিঝরা মিজ্ঞা মল্লারে। আলাপের গভীরতায় ঝরে পড়ল শুদ্ধ ও কোমল নিষাদের সঠিক উপস্থিতির শিহরণ। পরবর্তী নিবেদনে তিলকামোদ, শ্যামকল্যাণও রাগমালাও খুবই হৃদয়গ্রাহী হয়। তবলায় সুন্দর সঙ্গী ছিলেন দিলীপ মুখোপাধ্যায়।
সুদেব চট্টোপাধ্যায়
28th  April, 2017
  শ্রুতিনন্দন ও গুরুমা

 গুরু পণ্ডিত জ্ঞানপ্রকাশ ঘোষের সংগীতাদর্শে উদ্বুদ্ধ শিষ্য অজয় চক্রবর্তী ছোটদের সংগীত শিক্ষার প্রতিষ্ঠান ‘শ্রুতিনন্দন’ গড়ে তোলেন ১৯৯৭ সালে। দেখতে দেখতে কুড়ি বছর হয়ে গেল তার পথচলার। সকল ছাত্র-ছাত্রীর প্রিয় ‘গুরুমা’ চন্দনা চক্রবর্তীর ৬০ তম জন্মবর্ষ এবং পুত্র অনঞ্জনের ২৫ তম জন্মদিন উপলক্ষ্যে মহানায়ক উত্তম মঞ্চে প্রকাশিত হল গুরুমার গাওয়া দুটি সিডি।
বিশদ

18th  August, 2017
ছায়ানটের নজরুল মেলা

 ছায়ানটের (কলকাতা) উদ্যোগে এই প্রথম চারদিন ব্যাপী ‘নজরুল মেলা ২০১৭’ অনুষ্ঠিত হয়ে গেল শিশির মঞ্চ, অবনীন্দ্র সভাগৃহ এবং গগনেন্দ্র প্রদর্শশালায়। বিদ্রোহী কবির প্রতি শ্রদ্ধা জানাতে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের এটি একটি যৌথ উদ্যোগ।
বিশদ

18th  August, 2017
  স্মৃতিয়াঁ

 ‘তবলা উইজার্ড’ পণ্ডিত চতুরলাল মেমোরিয়াল সোসাইটি ও রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অব কালচারের যৌথ উদ্যোগে প্রবাদ প্রতিম তবলা বাদক স্বর্গীয় পণ্ডিত চতুরলালের স্মরণে ২৬তম শ্রদ্ধাজ্ঞাপন বর্ষ অনুষ্ঠিত হয় ‘স্মৃতিয়াঁ’ নামাঙ্কিত অনুষ্ঠানের মাধ্যমে গোলপার্ক রামকৃষ্ণ মিশনের বিবেকানন্দ হলে।
বিশদ

18th  August, 2017
  চরৈবতির নিবেদন

 আত্মজয় পাবলিশার্স থেকে প্রকাশিত হয়েছে চার নবীন কবির কবিতা সংকলন ‘তেরো’। চার কবি হলেন দীপাঞ্জন মাইতি, কৌশিক চক্রবর্তী, সুপম রায় ও মহুয়া বন্দ্যোপাধ্যায়। তেরোটি করে প্রত্যেক কবিতা লেখেন সর্বমোট বাহান্নটি। যদিও এদের পেশাগত দিক ভিন্ন কিন্তু কবিতার মিলনে এঁরা সকলে এক।
বিশদ

18th  August, 2017
উত্তরের রবি প্রণাম

 যাঁর সৃষ্টিধারায় আপামর বাঙালি হৃদয় রসাসিক্ত সেই কালজয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মদিবস উপলক্ষে ‘উত্তর কলকাতা কালচারাল সোসাইটি’ সম্প্রতি ইউনিভার্সিটি ইনস্টিটিউট অডিটোরিয়ামে নিবেদন করল ‘উত্তরের রবি প্রণাম’।
বিশদ

11th  August, 2017
অরূপ রতন

সম্প্রতি গিরীশ মঞ্চে অনুষ্ঠিত হল ‘অরূপ রতন’ সংস্থার ২৫তম বার্ষিকী অনুষ্ঠান। সংস্থাটির কর্ণধার প্রখ্যাত রবীন্দ্র সংগীত শিল্পী সুচিত্রা মিত্রের শিষ্য সৌমিত্র কর ও বিশ্ববরেণ্য ভারতনাট্যম শিল্পী থাঙ্কমণি কুট্টির শিষ্যা কাজল কর। 
বিশদ

11th  August, 2017
দীক্ষা মঞ্জরীর উৎসব

 দীক্ষা মঞ্জরী ডান্স আকাদেমি এবং ইন্ডিয়ান মিউজিয়াম ও ইন্ডিয়া ট্যুরিজম যৌথভাবে বসন্ত উৎসবের আয়োজন করেছিল। সেদিন আকাশে-বাতাসে ধ্বনিত হল বসন্তের কলকাকলিতে। একদিকে প্রকৃতির অসময়ে বর্ষণ, অন্যদিকে বাতাসে লাল, হলুদ, সবুজ আবিরের গন্ধ পরিবেশটাকে এক অন্য মাত্রায় পৌঁছে দিয়েছিল।
বিশদ

11th  August, 2017
বালাই ৬০

 বয়স্ক মানুষদের শারীরিক ও মানসিকভাবে সুস্থ রাখা ও সামাজিকভাবে সাহায্য করার উদ্দেশ্যেই কেয়ার কনটিনাম প্রাইভেট লিমিটেড। এই সম্প্রদায়ের মানুষজন সম্প্রতি নিয়ে এল তাদের জনপ্রিয় লাইভ শো-র পরবর্তী সিরিজ— বালাই ৬০ সিজেন-২।
বিশদ

11th  August, 2017
  সাবর্ণ সংগ্রহশালার নিবেদনে ‘মূর্চ্ছনা’

 সম্প্রতি সাবর্ণ সংগ্রহশালা আয়োজন করেছিল তাদের বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান ‘মূর্চ্ছনা’। রাগ সংগীত ও নৃত্যের বৈঠকি মেজাজের সূচনা হয় শাস্ত্রীয় নৃত্য দিয়ে। নিবেদনে ‘মঞ্জরী ডান্স অ্যান্ড কালচারাল ফোরাম’-এর তিন খুদে— নন্দিনী, নেহা ও শ্রেয়া।
বিশদ

11th  August, 2017
নজরুল জন্মোৎসব 

কথায়, গানে, আবৃত্তিতে সাড়ম্বরে পালিত হল নজরুল ইসলামের ১১৮তম জন্মোৎসব। ‘অগ্নিবীণা’ আয়োজিত পাঁচদিন ব্যাপী এই অনুষ্ঠানের সূচনা হয় রোটারি সদনে। এরপর কলকাতা ইউনিভার্সিটি ইনস্টিটিউট হলে ও শেষ দিন শান্তিপুরে অনুষ্ঠান করা হয়।
বিশদ

04th  August, 2017
নিখিলবঙ্গ সমিতির কবিপ্রণাম 

সম্প্রতি নিখিলবঙ্গ নববর্ষ উৎসব সমিতি বিশ্বকবিকে শ্রদ্ধা জানাতে ‘কবি প্রণাম’ এর আয়োজন করে রবীন্দ্রসদনে। রবীন্দ্রনাথ ঠাকুরের গান, কবিতা ও নৃত্যালেখ্য দিয়ে সাজানো এই অনুষ্ঠানের শুরুতে নবীন শিল্পী কমলিনী মুখোপাধ্যায়কে সংস্থার পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়।
বিশদ

04th  August, 2017



একনজরে
 নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): নন্দন নিলেকানিকেই ইনফোসিসের চেয়ারম্যান হিসাবে ফিরিয়ে আনা হোক। এই দাবি সংস্থার প্রাক্তন-সিএফও বালাকৃষ্ণনের। তাঁর মতে, ইনফোসিসের বর্তমান পরিস্থিতিতে একটি ‘ভালো মুখে’র খুব দরকার। ...

 টোকিও, ২৩ আগস্ট (এএফপি): সিঙ্গাপুরে যুদ্ধজাহাজের দুর্ঘটনার জেরে এক কমান্ডারকে বরখাস্ত করল মার্কিন নৌবাহিনী। এক বিবৃতিতে বলা হয়েছে, ভাইস অ্যাডমিরাল জোসেফ অকয়েনকে দুর্ঘটনার জন্য তাঁর গাফিলতিকে দায়ী করে বরখাস্ত করা হল। ...

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: এবার মিড ডে মিলকেও উত্তীর্ণ হতে হবে এফএসএসআইয়ের বেঁধে দেওয়া মানে। খাবারে থাকতে হবে নির্দিষ্ট মাইক্রোনিউট্রিয়েন্টস (অনুখাদ্য)। সম্প্রতি কেন্দ্রের এই নির্দেশিকা এসে ...

 নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): মণিপুরের প্রাক্তন মুখ্যমন্ত্রী রিসাং কেইসিংয়ের মৃত্যুতে শোকপ্রকাশ করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার ইম্ফলে শারীরিক অসুস্থতার কারণে কেইসিংয়ের মৃত্যু হয়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষার ফলাফল ভালো হবে। কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। বুঝে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৬৯০: ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে কলকাতায় পা রাখলেন জোব চার্নক
১৯০৮: বিপ্লবী শিবরাম রাজগুরুর জন্মদিন
১৯৯১: সাবেক সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে ইস্তফা দিলেন মিখাইল গর্বাচভ


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৬ টাকা ৬৪.৯৪ টাকা
পাউন্ড ৮০.৮১ টাকা ৮৩.৬১ টাকা
ইউরো ৭৪.০১ টাকা ৭৬.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৪১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৯০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ভাদ্র, ২৪ আগস্ট, বৃহস্পতিবার, তৃতীয়া রাত্রি ৮/২৭, উত্তরফাল্গুনীনক্ষত্র দিবা ২/০, সূ উ ৫/২০/১২, অ ৫/৫৭/৫৬, অমৃতযোগ রাত্রি ১২/৪৬-৩/৩, বারবেলা ২/৪৯-অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯-১/৪।
৭ ভাদ্র, ২৪ আগস্ট, বৃহস্পতিবার, তৃতীয়া রাত্রি ৯/৩১/১, উত্তরফাল্গুনীনক্ষত্র অপরাহ্ণ ৪/৬/০, সূ উ ৫/১৭/৩৮, অ ৬/০/২, অমৃতযোগ রাত্রি ১২/৪৬/৩৬-৩/২/৭, বারবেলা ৪/২৪/৪৪-৬/০/২, কালবেলা ২/৪৯/২৬-৪/২৪/৪৪, কালরাত্রি ১১/৩৮/৫০-১/৩/৩২।
 ১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকারে অন্তর্ভুক্ত, রায় সুপ্রিম কোর্টের 

10:47:01 AM

লেক টাউনে বাসের ধাক্কায় যুবকের মৃত্যু 
ফের শহরে বেপরোয়া বাসের বলি এক। এদিন সকালে লেক টাউনে ২১৭ডি রুটের একটি বাস ধর্মেন্দ্র জৈন (৩৪) নামে ওই যুবককে ধাক্কা মারে। ঘটনাস্থলেই প্রাণ হারান তিনি। প্রত্যক্ষদর্শীদের দাবি, রাস্তার ধারে বাইক নিয়ে দাঁড়িয়ে ছিলেন ওই যুবক। বাসটি বেপরোয়া গতিতে এসে তাঁকে ধাক্কা মারে। বাসের চালক পলাতক। 

10:30:14 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। অফিস টাইমের চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, সৈয়দ আমির আলি এভিনিউর মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন সকালে দ্বিতীয় হুগলি সেতুতে একটি কন্টেনার বিকল হয়ে পড়ায় যানজট হয়েছিল। তবে এখন পরিস্থিতি স্বাভাবিক। অন্যদিকে, দুপুর ১টার সময় রানি রাসমণি এভিনিউ ও ওয়াই রোডে দু'টি পৃথক সমাবেশ রয়েছে। তার জেরে বেলার দিকে ধর্মতলা চত্বরে যানজট হতে পারে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন। 

10:04:00 AM

আরামবাগের মায়াপুরে পথ দুর্ঘটনায় মৃত ৩ 

09:39:00 AM

  ট্যাক্সি ধর্মঘটের ডাক
ভাড়াবৃদ্ধি, পুলিশি জুলুম বন্ধসহ একাধিক দাবিতে পুজোর পরই আন্দোলন তীব্র করার ইঙ্গিত দিল চালকদের একাংশ। এআইটিইউসি অনুমোদিত কলকাতা ট্যাক্সি অপারেটর্স ইউনিয়ন এবং ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটি আগামী ৯ অক্টোবর ট্যাক্সি ধর্মঘটের ডাক দিয়েছে। ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটির আহ্বায়ক নওলকিশোর শ্রীবাস্তব বলেন, ধর্মঘটের সমর্থনে পুজোর আগে এক মাস ধরে প্রচার চালানো হবে।

09:34:43 AM

দার্জিলিংয়ে ফের বিস্ফোরণ 
ফের বিস্ফোরণে কাঁপল দার্জিলিং। গতকাল রাত ২টো নাগাদ দার্জিলিংয়ের সুকিয়া বাজারে বিস্কোরণ হয়। ঘটনায় কোনও হতাহতের খবর নেই। তবে বেশ কয়েকটি গাড়ির কাঁচ ভেঙেছে। 

08:47:27 AM