Bartaman Patrika
নানারকম
 

 নব সুখ নব প্রাণ

রবীন্দ্রনাথের গানের মধ্যে যে নতুন দেশের নানা চমকপ্রদ বিস্তার ও ভাবনা বারে বারে দেখা হয়, তাকে ‘রঙিন সুতোয় দুঃখ-সুখের জাল’ বললে ভুল হবে না। তবে সেই দেশের হালচাল আর নবীন গোত্রের খোঁজ নিলে দেখা যাবে, মানুষ আর নিসর্গের এক দ্বন্দ্বমধুর টানাপোড়েন তাতে আছে। এই সত্য সম্প্রতি বারে বারে উপলব্ধি হলো বিড়লা অ্যাকডেমিতে। ‘নব সুখ নব প্রাণ’ শীর্ষক অনুষ্ঠানে সঙ্গীতশিল্পী দম্পতি সুমন পান্থী ও দেবশ্রী বিশ্বাসের রবীন্দ্রসঙ্গীতের আসরে।
প্রাককথনে সুমন ও দেবশ্রীর সঙ্গীত জীবনযাত্রার নানা ঘটনা বলেন বর্ষীয়ান রবীন্দ্রসঙ্গীত শিল্পী গৌতম মিত্র, সুমিত্রা চট্টোপাধ্যায় ও প্রবুদ্ধ রাহা। শুরুতে সম্মেলক গানে সুমিলিত চর্চার ছাপ রাখেন রবিকিরণের শিল্পীরা।
মূলপর্বের প্রথমার্ধে পূজা, প্রকৃতি, প্রেম ও ভানুসিংহের পদাবলীর মতো পদের অসামান্য রূপ দেবশ্রীর কণ্ঠলাবণ্যে এক মোহময় পরিবেশে অবগাহন করায় শ্রোতাদের। গুরু সুচিত্রা মিত্রের গায়কীর নাটকীয় বলিষ্ঠতাকে অনুসরণ করে বরিষ ধরা মাঝে, এখনও তোর ভাঙে না,অন্তরে অন্তর্যামী, সুন্দরী রাধে নিবেদনের মধ্য দিয়ে শ্রোতাদের মাতিয়ে দেন। বর্ষার গানের রচনায় কবির যে নিবিড়তা  তার অসামান্য সৃষ্টির ঝাঁপি থেকে শ্রোতাদের শ্রবণসুখ পেতে বঞ্চিত করেননি। তাই ‘আমারে যদি জাগালে আজি নাথ’, ‘ওই যে ঝড়ের মেঘের কোলে’তে বিভিন্ন মল্লারের সুরময় আবেশে শ্রোতারা মুগ্ধ।
অন্তিম পর্বে শ্রোতারা আবিষ্ট হন সুমনের মন্দ্রমধুর দরাজ কণ্ঠর দরদী নিবেদনে। সঙ্গে গানের সূত্র ও রচনার গল্প ছিল শ্রোতাদের বাড়তি পাওনা। অচেনাকে ভয় কী আমার ওরে, অসীম ধন তো আছে, স্বামী তুমি এসো আজ, নিত্য নব সত্য তব, নাই বা এলে যদি সময় নাই,  নিবেদনে শ্রোতারা আবিষ্ট হন নির্বাচন ও নিবেদনের নৈপুণ্যে। সমগ্র অনুষ্ঠানকে অসামান্য রবীন্দ্রগাথায় শ্রোতাদের টানটান উপস্থাপনায় মুন্সিয়ানা জন্য প্রশংসা প্রাপ্য সুদীপ্তা পাণ্ডের।
নিজস্ব প্রতিনিধি
06th  September, 2019
 জন্মদিনে মহীন এখন ও বন্ধুরা

 বাংলা ব্যান্ড মহীনের ঘোড়াগুলি’র উত্তরসূরী ‘মহীন এখন ও বন্ধুরা’-র জন্মদিন উপলক্ষে এক সাংস্কৃতিক সন্ধ্যা হয়ে গেল লেকটাউন মুক্তমঞ্চে। সাতের দশকে বাংলার প্রথম ব্যান্ড ‘মহীনের ঘোড়াগুলি’র পথচলা শুরু। পরবর্তী ৪৫ বছরে কয়েকটি প্রজন্মের কাছে এই ব্যান্ডের মিথ হয়ে থাকার কারণ বিশ্লেষণ ও কিছু নস্ট্যালজিক স্মৃতি নিয়ে ছিল এদিনের আলাপচারিতা।
বিশদ

20th  September, 2019
 পঞ্চকন্যার আবৃত্তি

সারথীর পঞ্চকন্যার আবৃত্তি ও জয়তী চক্রবর্তীর গানের অনুষ্ঠান সম্প্রতি হয়ে গেল মধুসূদন মঞ্চে। গুরু পার্থ মুখোপাধ্যায়কে শ্রদ্ধা জানালেন তাঁরই পঞ্চশিষ্যা। প্রথমকন্যা শর্মিষ্ঠা মুন্সির সুন্দর ও বলিষ্ঠ নিবেদনে ছিল রবীন্দ্রনাথ, বিমল চন্দ্র ঘোষ ও কৌশিক সেনগুপ্ত রচিত কবিতা। বিশদ

20th  September, 2019
 নগরনট দেবশঙ্কর

সম্প্রতি শিশির মঞ্চে এক বর্ণময় সন্ধ্যায় উন্মোচিত হল ব্যতিক্রমী ভাবনায় সাজানো এক বইয়ের মলাট। প্রকাশিত হল, বিশিষ্ট অভিনেতা দেবশঙ্কর হালদারের বৈচিত্র্যময় অভিনয় জীবন নিয়ে লেখা বই ‘নগরনট দেবশঙ্কর’। সংকলক ও সম্পাদক শোভন গুপ্ত। বিশদ

20th  September, 2019
 ব্লাইন্ড ডেট

যেসব শিশুদের হাঁটতে সমস্যা কিংবা যারা ঠিক করে কথা বলতে পারে না বা মানসিক কোনও সমস্যার কারণে বাকি সমবয়সি শিশুদের মতো চট করে সব কিছু বুঝে নিতে বা জেনে নিতে পারে না বলে পিছিয়ে পড়ে তাদের নিয়ে কাজ করে ‘উন্মীষ’। সংস্থার কর্ণধার নীতা দিওয়ান থাকেন এই শহরেই।
বিশদ

20th  September, 2019
 ডান্স ফেস্টিভ্যাল

 সম্প্রতি সপ্তম টি ভৌমিক কালচারাল ডান্স ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হল যোগেশ মাইম অ্যাকাডেমিতে। কত্থক নৃত্য ছিল অনুষ্ঠানের মূল আকর্ষণ। বিভিন্ন নৃত্য প্রতিষ্ঠানের নৃত্যশিল্পী এই অনুষ্ঠানে অংশ নেন। একক নৃত্য নিবেদনে ছিলেন পল্লবী চট্টোপাধ্যায়, শুভ্রা খামারু, রজনী বিশ্বাস, শ্রীজাতা রায়, শ্রেয়া সিংহ, শততোয়া গুপ্ত, শ্রবণা দত্ত চৌধুরী।
বিশদ

20th  September, 2019
সিডি ভিসিডি

 কৃষ্টি ক্রিয়েশন থেকে প্রকাশিত হল বাচিকশিল্পী পিনাকী চট্টোপাধ্যায়ের অডিও সিডি ‘কবিতারা কথা কয়’। বিভিন্ন কবির লেখা সর্বমোট ১২টি কবিতা পাঠ করেছেন শিল্পী। প্রভাতী (কাজী নজরুল ইসলাম), ন্যাংটো ছেলে আকাশ দেখছে (বীরেন্দ্র চট্টোপাধ্যায়), আজ্ঞে হ্যাঁ, সোনার মেডেল (পূর্ণেন্দু পত্রী), বিশদ

20th  September, 2019
উত্তম কলারত্ন পুরস্কার

বাংলা চলচ্চিত্র প্রচার ও প্রসার সমিতি আয়োজিত মহানায়ক উত্তমকুমারের ৪০তম তিরোধান দিবসে দুঃস্থ শিল্পীদের সাহায্যার্থে ‘উত্তম কলারত্ন পুরস্কার ২০১৯’ অনুষ্ঠিত হল রবীন্দ্রসদনে। সঙ্গীত ও চলচ্চিত্র জগতের স্বনামধন্য শিল্পীদের পাশাপাশি থিয়েটার জগতের কলাকুশলীরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
বিশদ

13th  September, 2019
ললিতকলার সাংস্কৃতিক অনুষ্ঠান

বিশুদ্ধ উচ্চাঙ্গ সঙ্গীত ললিতকলার স্তম্ভ। তবে কত্থকনৃত্য সমেত পারফর্মিং আর্টের বিভিন্ন শাখার চর্চার কেন্দ্র হিসাবেও ললিতকলার সুখ্যাতি নেহাত কম নয়। অন্বেষা, অনীক, শ্রেয়ানসহ সা রে গা মা পা’র বহু কৃতী প্রতিযোগী এই সংস্থার ছাত্রছাত্রী। সেই ললিতকলার বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান সম্প্রতি হল রবীন্দ্রসদনে।
বিশদ

13th  September, 2019
শ্রুতিধারার আবৃত্তি ও সঙ্গীত সন্ধ্যা

সম্প্রতি যাদবপুরের ইন্দুমতী সভাগৃহে হয়ে গেল শ্রুতিধারার দুদিন ব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান ‘সাজাও আলোয় ধরিত্রী রে’। প্রথম দিনে আমন্ত্রিত আবৃত্তি শিল্পীদের মধ্যে ছিলেন বিজয়লক্ষ্মী বর্মন, নন্দন সিনহা, অলোক রায় ঘটক, বাংলাদেশের আজিজুল বাশার, চিত্তরঞ্জন দাস, মানসী বন্দ্যোপাধ্যায়, মানস সিনহা, দেবাশিস চক্রবর্তী ও সুবর্ণা চৌধুরী।
বিশদ

13th  September, 2019
কলাশ্রীর অনুষ্ঠান

 সম্প্রতি কলাশ্রীর ৪০তম প্রতিষ্ঠা দিবস পালিত হল। দুটি রবীন্দ্রসঙ্গীত দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন রমা মুখোপাধ্যায়। শিল্পীর সুরেলা কণ্ঠে তাল, লয়, ছন্দ ছিল প্রশংসনীয়। প্রয়াত শৈলেন্দ্রপ্রসাদ চট্টোপাধ্যায়ের লেখা থেকে কিছু ছড়া শোনালেন সুমন দাস এবং সোমনাথ দাস।
বিশদ

13th  September, 2019
গানে কবিতায় মুগ্ধ সফর

 গানে, কথায়, আবৃত্তি, অনুভবে অনন্য একটি সন্ধ্যা। যে সন্ধ্যার সারথী চার কন্যা — সোমা সেন চন্দ্র, রোমি সেন, বর্ণালী সরকার ও সুদেষ্ণা ভট্টাচার্য। সম্প্রতি পি সি চন্দ্র গার্ডেনের ম্যাপলে চার শিল্পীর চতুর্দোলায় চড়ে মুগ্ধতার সফর সারলেন হল ভর্তি শ্রোতা দর্শক। প্রাধ্যান্যে গান। তাই অনুষ্ঠান শীর্ষকেও সেই সঙ্গতি, ‘এ শুধু গানের দিন’।
বিশদ

13th  September, 2019
কাদম্বরীদেবী স্মরণ

 রবীন্দ্রসঙ্গীত, রবীন্দ্রসাহিত্য, রবীন্দ্র শিল্পচর্চা যে মানুষটিকে ঘিরে আবর্তিত হয়েছে তিনি রবীন্দ্রনাথের পরম আদরের নতুন বৌঠান কাদম্বরী দেবী। প্রায় সমবয়সি হওয়ার সুবাদে দু’জনের মধ্যে গড়ে ওঠে এক নিবিড় স্নেহের সম্পর্ক। কিন্তু সেই নিবিড় স্নেহের সম্পর্ককে কলুষিত করে বিভিন্ন পুস্তক, রচনা ও কিছু স্বার্থান্বেষী মানুষ।
বিশদ

06th  September, 2019
হেমন্ত মুখোপাধ্যায়কে শ্রদ্ধাঞ্জলি

মধ্য কলকাতা সাংস্কৃতিক প্রাঙ্গণ আয়োজিত, শতবর্ষের আলোকে হেমন্ত স্মরণ সন্ধ্যা সম্পন্ন হল জোড়াসাঁকোর রথীন্দ্র মঞ্চে। বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুজিত বসু (প্রাক্তন উপাচার্য, বিশ্বভারতী), সিদ্ধার্থ মুখোপাধ্যায় (আইনজীবী-সম্পাদক-রবীন্দ্রভারতী সোসাইটি), কল্যাণ সেন বরাট (সুরকার ও শিল্পী), মধ্য কলকাতা সাংস্কৃতিক প্রাঙ্গণের কর্ণধার সৌমিত্র বন্দ্যোপাধ্যায় প্রমুখ।
বিশদ

06th  September, 2019
দ্বিতীয় সুব্রত মিত্র স্মারক পুরস্কার

পঞ্চাশের দশক থেকে সিনেমা বিষয়ে সুগভীর ভাবনায় দীক্ষিত হয়ে, বহু স্মরণীয় সিনেমার আলোকচিত্রী হিসাবে শুধু রাজ্যেই নয়, সারা ভারতবর্ষ ও বিশ্বে তাঁর অনন্য প্রতিভার স্বাক্ষর রেখে সকলের শ্রদ্ধা অর্জন করেছিলেন সিনেমাটোগ্রাফার সুব্রত মিত্র। বিশদ

06th  September, 2019
একনজরে
বিএনএ, রায়গঞ্জ: শনিবার দুপুরে রায়গঞ্জের বাহিন গ্রাম পঞ্চায়েতের শঙ্করপুরে জমিতে কাজ করার সময় এক মহিলা শ্রমিকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম লক্ষ্মী দাস(২৫)। মৃতের বাড়ি বাহিনের হাঁটমুনি গ্রামে।  ...

 অভিমন্যু মাহাত, সোদপুর, বিএনএ: ১৫০ বছরের পুরনো আস্ত জমিদার বাড়িকেই তুলে ধরছে সোদপুরের উদয়ন সংঘ। এবার তাদের থিম ‘খিড়কি থেকে সিংহদুয়ার’। থিম ড্রামা, থিম সং ...

সংবাদদাতা, কালনা: কালনা থানার বাঘনাপাড়া এলাকায় শুক্রবার রাতে এক প্রৌঢ়ার অস্বাভাবিক মৃত্যু হয়েছে। মৃতার নাম কল্পনা দুর্লভ(৫০)। বাড়ি স্থানীয় দেউলপাড়া এলাকায়। শনিবার কালনা হাসপাতালে মৃতদেহ ময়নাতদন্ত করা হয়। পুলিস একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে তদন্ত শুরু করেছে।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার রাতে ছাত্র বিক্ষোভের জেরে অগ্নিগর্ভ পরিস্থিতির মধ্যে উপাচার্য-সহ উপাচার্যের অনুপস্থিতিতে কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে উদ্ধার করতে রাজ্যপাল জগদীপ ধনকার ক্যাম্পাসে যেতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেফাঁস মন্তব্যে বন্ধুর সঙ্গে মনোমালিন্য। সম্পত্তি নিয়ে ভ্রাতৃবিরোধ। সৃষ্টিশীল কাজে আনন্দ। কর্মসূত্রে দূর ভ্রমণের সুযোগ।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৯: পাঞ্জাবের শহর কর্তারপুরে প্রয়াত গুরু নানক
১৭৯১: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের জন্ম
১৮৮৮: ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন প্রথম প্রকাশিত
১৯১৫ - নদিয়া পৌরসভার নামকরণ বদল করে করা হয় নবদ্বীপ পৌরসভা
১৯৩৯: প্রথম এভারেস্ট জয়ী মহিলা জুনকো তাবেইয়ের জন্ম
১৯৬২ – নিউজিল্যাণ্ডের প্রাক্তন ক্রিকেটার তথা ধারাভাষ্যকার মার্টিন ক্রোর জন্ম
১৯৬৫: শেষ হল ভারত-পাকি স্তান যুদ্ধ। রাষ্ট্রসংঘের আহ্বানে সাড়া দিয়ে দু’দেশ যুদ্ধ বিরতি ঘোষণা করল
১৯৭০: লেখক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৭৬: ব্রাজিলের প্রাক্তন ফুটবলার রোনাল্ডোর জন্ম
১৯৮০: ইরান আক্রমণ করল ইরাক
১৯৯৫: নাগারকোভিল স্কুলে বোমা ফেলল শ্রীলঙ্কার বায়ুসেনা। মৃত্যু হয় ৩৪টি শিশুর। যাদের মধ্যে বেশিরভাগই তামিল
২০১১: ক্রিকেটার মনসুর আলি খান পতৌদির মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, অষ্টমী ৩৫/৫৪ রাত্রি ৭/৫০। মৃগশিরা ১৫/৪৪ দিবা ১১/৪৬। সূ উ ৫/২৮/৪০, অ ৫/৩০/৩৮, অমৃতযোগ দিবা ৬/১৬ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৭ মধ্যে। রাত্রি ৭/৫৫ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৯ গতে ১/০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে।
৪ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, অষ্টমী ২৩/৭/৩২ দিবা ২/৪৩/৩১। মৃগশিরা ৬/৫২/৫৬ দিবা ৮/১৩/৪০, সূ উ ৫/২৮/৩০, অ ৫/৩২/৩০, অমৃতযোগ দিবা ৬/২০ গতে ৮/৪১ মধ্যে ও ১১/৪৭ গতে ২/৫৪ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ৯/২১ মধ্যে ও ১১/৪৯ গতে ১/২৭ মধ্যে ও ২/১৭ গতে ৫/২৯ মধ্যে, বারবেলা ১০/০/০ গতে ১১/৩০/৩০ মধ্যে, কালবেলা ১১/৩০/৩০ গতে ১/১/০ মধ্যে, কালরাত্রি ১/০/০ গতে ১১/৩০/৩০ মধ্যে।
 ২২ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
মালদহে বজ্রাঘাতে তিনজনের মৃত্যু
রবিবার দুপুরে মালদহের পরানপুর চুনাখালী মাঠে বাজ পড়ে তিনজনের মৃত্যু ...বিশদ

04:03:31 PM

রায়গঞ্জে ব্যাপক বৃষ্টি 

03:42:00 PM

মদ বিক্রির প্রতিবাদ করায় এক যুবককে ধারাল অস্ত্রের কোপ
পাড়ায় মদ বিক্রির প্রতিবাদ করায় এক যুবককে ধারাল অস্ত্র দিয়ে ...বিশদ

03:40:00 PM

রাজীব কুমারকে ফের নোটিস সিবিআইয়ের 

02:44:03 PM

অবশেষে নিভল পেট্রকেমের আগুন 
তিনদিন ধরে লাগাতার চেষ্টার পর রবিবার সকালে নিভল পেট্রকেমের আগুন। ...বিশদ

02:12:00 PM

দিল্লিতে অক্ষরধাম মন্দিরের কাছে পুলিসকে লক্ষ্য করে গুলি চালাল দুষ্কৃতীরা 

02:08:00 PM