Bartaman Patrika
নানারকম
 

হেমন্ত মুখোপাধ্যায়কে শ্রদ্ধাঞ্জলি

মধ্য কলকাতা সাংস্কৃতিক প্রাঙ্গণ আয়োজিত, শতবর্ষের আলোকে হেমন্ত স্মরণ সন্ধ্যা সম্পন্ন হল জোড়াসাঁকোর রথীন্দ্র মঞ্চে। বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুজিত বসু (প্রাক্তন উপাচার্য, বিশ্বভারতী), সিদ্ধার্থ মুখোপাধ্যায় (আইনজীবী-সম্পাদক-রবীন্দ্রভারতী সোসাইটি), কল্যাণ সেন বরাট (সুরকার ও শিল্পী), মধ্য কলকাতা সাংস্কৃতিক প্রাঙ্গণের কর্ণধার সৌমিত্র বন্দ্যোপাধ্যায় প্রমুখ। অনুষ্ঠানের সভাপতি ছিলেন দিলীপ চন্দ্র। প্রত্যেকেই স্বর্ণযুগের শিল্পীর স্মৃতিচারণ করলেন। প্রতাপ রায় ও স্বপন সেন যন্ত্রে হেমন্ত মুখোপাধ্যায়ের গান বাজিয়ে শোনালেন। গৌতম মিত্র গাইলেন ‘জানতে চাও তুমি এ ব্যথা আমার’, ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায়ের সুরেলা কণ্ঠে ‘ও শাম কুছ আজিব থি’, দেবাশিস দেবের কণ্ঠে ‘তোমার ভুবনে মাগো এত পাপ’ গানগুলি পুরনো দিনকে মনে করিয়ে দেয়। বিশেষভাবে উল্লেখ করতে হয় সুকণ্ঠী তানিয়া দাস ও সুমধুর চন্দ্রাবলী রুদ্র দত্তের গান। সৌমিত্র বন্দ্যোপাধ্যায়ের গাওয়া ‘এই রাত তোমার আমার’ ও ‘মুছে যাওয়া দিনগুলি’ অত্যন্ত প্রশংসনীয়, কণ্ঠ যেমন ভাবগম্ভীর তেমনই মরমী পরিবেশনা। এছাড়াও সেদিনের অনুষ্ঠানের বিশেষ নিবেদন ছিল অভিজিৎ চট্টোপাধ্যায়, শ্রীকুমার চট্টোপাধ্যায়, লাজবন্তী রায়, রাজ্যশ্রী বন্দ্যোপাধ্যায়, রূপরেখা চট্টোপাধ্যায়, পিয়ালি বসু প্রমুখ। পিলু ভট্টাচার্যও সুন্দর পরিবেশনে মাতিয়ে দিলেন। প্রত্যেক শিল্পীর আবেগাপ্লুত গান সেদিনের অনুষ্ঠানকে সর্বাঙ্গসুন্দর করে তোলে। বলা বাহুল্য সমগ্র অনুষ্ঠান অত্যন্ত সুন্দরভাবে সঞ্চালনা করেন শম্পা বটব্যাল ও মধুছন্দা তরফদার।
সোনালী গোস্বামী
06th  September, 2019
 জন্মদিনে মহীন এখন ও বন্ধুরা

 বাংলা ব্যান্ড মহীনের ঘোড়াগুলি’র উত্তরসূরী ‘মহীন এখন ও বন্ধুরা’-র জন্মদিন উপলক্ষে এক সাংস্কৃতিক সন্ধ্যা হয়ে গেল লেকটাউন মুক্তমঞ্চে। সাতের দশকে বাংলার প্রথম ব্যান্ড ‘মহীনের ঘোড়াগুলি’র পথচলা শুরু। পরবর্তী ৪৫ বছরে কয়েকটি প্রজন্মের কাছে এই ব্যান্ডের মিথ হয়ে থাকার কারণ বিশ্লেষণ ও কিছু নস্ট্যালজিক স্মৃতি নিয়ে ছিল এদিনের আলাপচারিতা।
বিশদ

20th  September, 2019
 পঞ্চকন্যার আবৃত্তি

সারথীর পঞ্চকন্যার আবৃত্তি ও জয়তী চক্রবর্তীর গানের অনুষ্ঠান সম্প্রতি হয়ে গেল মধুসূদন মঞ্চে। গুরু পার্থ মুখোপাধ্যায়কে শ্রদ্ধা জানালেন তাঁরই পঞ্চশিষ্যা। প্রথমকন্যা শর্মিষ্ঠা মুন্সির সুন্দর ও বলিষ্ঠ নিবেদনে ছিল রবীন্দ্রনাথ, বিমল চন্দ্র ঘোষ ও কৌশিক সেনগুপ্ত রচিত কবিতা। বিশদ

20th  September, 2019
 নগরনট দেবশঙ্কর

সম্প্রতি শিশির মঞ্চে এক বর্ণময় সন্ধ্যায় উন্মোচিত হল ব্যতিক্রমী ভাবনায় সাজানো এক বইয়ের মলাট। প্রকাশিত হল, বিশিষ্ট অভিনেতা দেবশঙ্কর হালদারের বৈচিত্র্যময় অভিনয় জীবন নিয়ে লেখা বই ‘নগরনট দেবশঙ্কর’। সংকলক ও সম্পাদক শোভন গুপ্ত। বিশদ

20th  September, 2019
 ব্লাইন্ড ডেট

যেসব শিশুদের হাঁটতে সমস্যা কিংবা যারা ঠিক করে কথা বলতে পারে না বা মানসিক কোনও সমস্যার কারণে বাকি সমবয়সি শিশুদের মতো চট করে সব কিছু বুঝে নিতে বা জেনে নিতে পারে না বলে পিছিয়ে পড়ে তাদের নিয়ে কাজ করে ‘উন্মীষ’। সংস্থার কর্ণধার নীতা দিওয়ান থাকেন এই শহরেই।
বিশদ

20th  September, 2019
 ডান্স ফেস্টিভ্যাল

 সম্প্রতি সপ্তম টি ভৌমিক কালচারাল ডান্স ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হল যোগেশ মাইম অ্যাকাডেমিতে। কত্থক নৃত্য ছিল অনুষ্ঠানের মূল আকর্ষণ। বিভিন্ন নৃত্য প্রতিষ্ঠানের নৃত্যশিল্পী এই অনুষ্ঠানে অংশ নেন। একক নৃত্য নিবেদনে ছিলেন পল্লবী চট্টোপাধ্যায়, শুভ্রা খামারু, রজনী বিশ্বাস, শ্রীজাতা রায়, শ্রেয়া সিংহ, শততোয়া গুপ্ত, শ্রবণা দত্ত চৌধুরী।
বিশদ

20th  September, 2019
সিডি ভিসিডি

 কৃষ্টি ক্রিয়েশন থেকে প্রকাশিত হল বাচিকশিল্পী পিনাকী চট্টোপাধ্যায়ের অডিও সিডি ‘কবিতারা কথা কয়’। বিভিন্ন কবির লেখা সর্বমোট ১২টি কবিতা পাঠ করেছেন শিল্পী। প্রভাতী (কাজী নজরুল ইসলাম), ন্যাংটো ছেলে আকাশ দেখছে (বীরেন্দ্র চট্টোপাধ্যায়), আজ্ঞে হ্যাঁ, সোনার মেডেল (পূর্ণেন্দু পত্রী), বিশদ

20th  September, 2019
উত্তম কলারত্ন পুরস্কার

বাংলা চলচ্চিত্র প্রচার ও প্রসার সমিতি আয়োজিত মহানায়ক উত্তমকুমারের ৪০তম তিরোধান দিবসে দুঃস্থ শিল্পীদের সাহায্যার্থে ‘উত্তম কলারত্ন পুরস্কার ২০১৯’ অনুষ্ঠিত হল রবীন্দ্রসদনে। সঙ্গীত ও চলচ্চিত্র জগতের স্বনামধন্য শিল্পীদের পাশাপাশি থিয়েটার জগতের কলাকুশলীরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
বিশদ

13th  September, 2019
ললিতকলার সাংস্কৃতিক অনুষ্ঠান

বিশুদ্ধ উচ্চাঙ্গ সঙ্গীত ললিতকলার স্তম্ভ। তবে কত্থকনৃত্য সমেত পারফর্মিং আর্টের বিভিন্ন শাখার চর্চার কেন্দ্র হিসাবেও ললিতকলার সুখ্যাতি নেহাত কম নয়। অন্বেষা, অনীক, শ্রেয়ানসহ সা রে গা মা পা’র বহু কৃতী প্রতিযোগী এই সংস্থার ছাত্রছাত্রী। সেই ললিতকলার বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান সম্প্রতি হল রবীন্দ্রসদনে।
বিশদ

13th  September, 2019
শ্রুতিধারার আবৃত্তি ও সঙ্গীত সন্ধ্যা

সম্প্রতি যাদবপুরের ইন্দুমতী সভাগৃহে হয়ে গেল শ্রুতিধারার দুদিন ব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান ‘সাজাও আলোয় ধরিত্রী রে’। প্রথম দিনে আমন্ত্রিত আবৃত্তি শিল্পীদের মধ্যে ছিলেন বিজয়লক্ষ্মী বর্মন, নন্দন সিনহা, অলোক রায় ঘটক, বাংলাদেশের আজিজুল বাশার, চিত্তরঞ্জন দাস, মানসী বন্দ্যোপাধ্যায়, মানস সিনহা, দেবাশিস চক্রবর্তী ও সুবর্ণা চৌধুরী।
বিশদ

13th  September, 2019
কলাশ্রীর অনুষ্ঠান

 সম্প্রতি কলাশ্রীর ৪০তম প্রতিষ্ঠা দিবস পালিত হল। দুটি রবীন্দ্রসঙ্গীত দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন রমা মুখোপাধ্যায়। শিল্পীর সুরেলা কণ্ঠে তাল, লয়, ছন্দ ছিল প্রশংসনীয়। প্রয়াত শৈলেন্দ্রপ্রসাদ চট্টোপাধ্যায়ের লেখা থেকে কিছু ছড়া শোনালেন সুমন দাস এবং সোমনাথ দাস।
বিশদ

13th  September, 2019
গানে কবিতায় মুগ্ধ সফর

 গানে, কথায়, আবৃত্তি, অনুভবে অনন্য একটি সন্ধ্যা। যে সন্ধ্যার সারথী চার কন্যা — সোমা সেন চন্দ্র, রোমি সেন, বর্ণালী সরকার ও সুদেষ্ণা ভট্টাচার্য। সম্প্রতি পি সি চন্দ্র গার্ডেনের ম্যাপলে চার শিল্পীর চতুর্দোলায় চড়ে মুগ্ধতার সফর সারলেন হল ভর্তি শ্রোতা দর্শক। প্রাধ্যান্যে গান। তাই অনুষ্ঠান শীর্ষকেও সেই সঙ্গতি, ‘এ শুধু গানের দিন’।
বিশদ

13th  September, 2019
কাদম্বরীদেবী স্মরণ

 রবীন্দ্রসঙ্গীত, রবীন্দ্রসাহিত্য, রবীন্দ্র শিল্পচর্চা যে মানুষটিকে ঘিরে আবর্তিত হয়েছে তিনি রবীন্দ্রনাথের পরম আদরের নতুন বৌঠান কাদম্বরী দেবী। প্রায় সমবয়সি হওয়ার সুবাদে দু’জনের মধ্যে গড়ে ওঠে এক নিবিড় স্নেহের সম্পর্ক। কিন্তু সেই নিবিড় স্নেহের সম্পর্ককে কলুষিত করে বিভিন্ন পুস্তক, রচনা ও কিছু স্বার্থান্বেষী মানুষ।
বিশদ

06th  September, 2019
 নব সুখ নব প্রাণ

রবীন্দ্রনাথের গানের মধ্যে যে নতুন দেশের নানা চমকপ্রদ বিস্তার ও ভাবনা বারে বারে দেখা হয়, তাকে ‘রঙিন সুতোয় দুঃখ-সুখের জাল’ বললে ভুল হবে না। তবে সেই দেশের হালচাল আর নবীন গোত্রের খোঁজ নিলে দেখা যাবে, মানুষ আর নিসর্গের এক দ্বন্দ্বমধুর টানাপোড়েন তাতে আছে।
বিশদ

06th  September, 2019
দ্বিতীয় সুব্রত মিত্র স্মারক পুরস্কার

পঞ্চাশের দশক থেকে সিনেমা বিষয়ে সুগভীর ভাবনায় দীক্ষিত হয়ে, বহু স্মরণীয় সিনেমার আলোকচিত্রী হিসাবে শুধু রাজ্যেই নয়, সারা ভারতবর্ষ ও বিশ্বে তাঁর অনন্য প্রতিভার স্বাক্ষর রেখে সকলের শ্রদ্ধা অর্জন করেছিলেন সিনেমাটোগ্রাফার সুব্রত মিত্র। বিশদ

06th  September, 2019
একনজরে
বিএনএ, রায়গঞ্জ: দুই শিক্ষাকর্মীর বদলির প্রতিবাদে ছাত্র আন্দোলনে শুক্রবার উত্তাল হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। এদিন বিশ্ববিদ্যালয়ে অঙ্ক ও কম্পিউটার অ্যান্ড ইনফর্মেশন সায়েন্স বিভাগের সামনে কয়েকশ’ ছাত্রছাত্রী ...

সংবাদদাতা, ঘাটাল: কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির সংসদ সদস্য বাবুল সুপ্রিয়কে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে হেনস্তার প্রতিবাদে শুক্রবার দুপুরে দাসপুর থানার গৌরা বাসস্টপে বিজেপি পথ অবরোধ করে।  ...

 গুয়াহাটি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): এনআরসির বিরোধিতায় শুক্রবার অসমজুড়ে ১২ ঘণ্টার বন্ধ পালন করা হয়। অল কোচ রাজবংশী স্টুডেন্টস ইউনিয়ন (একেআরএসইউ)-এর ডাকা ওই বন্঩ধে এদিন স্বাভাবিক ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার সকালে সাঁকরাইলের ডেল্টা জুটমিলের পরিত্যক্ত ক্যান্টিন থেকে নিখোঁজ থাকা এক শ্রমিকের মৃতদেহ উদ্বার হল। তাঁর নাম সুভাষ রায় (৪৫)। তাঁকে খুন করা হয়েছে বলে পরিবারের লোকজন অভিযোগ করেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক শান্তি দিবস১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ...বিশদ

08:22:02 AM

অনুমতি বাতিল, তবুও মিছিল করবেন প্রাথমিক শিক্ষকরা
আগামী ২৩ সেপ্টেম্বর শিক্ষকদের নবান্ন অভিযানের অনুমতি দেয়নি পুলিস। এমনই ...বিশদ

08:15:00 AM

এলআইসি-তে মানুষের বিশ্বাসকে ভাঙছে বিজেপি, কটাক্ষ প্রিয়াঙ্কার
জীবন বিমা নিগমের (এলআইসি) উপর মানুষের বিশ্বাসকে ভেঙে দিচ্ছে মোদি ...বিশদ

08:15:00 AM

আজকের রাশিফল
মেষ: সন্তানের সাফল্যে মানসিক সন্তুষ্টি। বৃষ: ব্যবসায়িক সাফল্য। মিথুন: সৃষ্টিশীল কাজে প্রভূত উন্নতি। ...বিশদ

08:09:17 AM

অযোধ্যা মামলায় সোমবার থেকে রোজ একঘণ্টা বেশি শুনানি সুপ্রিম কোর্টে
শুনানি শেষ করতে হবে আগামী ১৮ অক্টোবরের মধ্যে। অযোধ্যার রাম ...বিশদ

08:00:00 AM

বাংলায় হচ্ছে না এনআরসি: মমতা
বাংলায় কোনও এনআরসি হবে না। আজ এভাবেই রাজ্যবাসীকে আশ্বস্ত করলেন ...বিশদ

20-09-2019 - 06:59:00 PM