Bartaman Patrika
নানারকম
 

 তিন পর্যায় রবি ঠাকুরের গান

পূজা, বর্ষা ও প্রেম তিনটি পর্যায়ে ভাগ করে রবি ঠাকুরের গান। আর তারই সঙ্গে কিছু গল্প, কিছু কথা, কিছু আলাপচারিতায় এক অসাধারণ সন্ধ্যা উপহার পেলাম আমরা। সম্প্রতি আইসিসিআরে অনুষ্ঠিত হল সার্ভিসেস ওভারসিজ কনসালটেন্সি নিবেদিত পরিপূর্ণ রবীন্দ্র ভাবনায় সাজানো এক অনুষ্ঠান ‘তোমায় গান শোনাব’।  বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীতশিল্পী অদিতি গুপ্তর সুযোগ্য শিষ্য শ্রী বসু এবং সুতীর্থ বেদজ্ঞ ছিলেন এই সন্ধ্যার প্রধান দুই কাণ্ডারী। কখনও একক, কখনও দ্বৈত সঙ্গীতে এদিনের অনুষ্ঠান ভরিয়ে তোলেন তাঁরা। প্রথম পর্যায়ে কবিগুরুর পূজা পর্যায়ের গান নির্বাচনেও ছিল বৈচিত্র্যের ছোঁওয়া। বিভিন্ন অনুষ্ঠানে ঘুরে ফিরে গাওয়া কিছু রবীন্দ্রসঙ্গীতের বাইরেও যে অফুরান সৃষ্টিভাণ্ডার, সেখান থেকে অশ্রুত অচেনা গানগুলিকেই এদিন অসামান্য দক্ষতায় তুলে ধরলেন তাঁরা। ভালো লাগে শ্রী’র কণ্ঠে ‘তোমার আমার এই বিরহের অন্তরালে’,‘আজি শ্রাবণ মেঘের আধেক দুয়ার’, ‘খেলার সাথী বিদায় দাও।’ ভালোলাগার মুগ্ধতা সুতীর্থের নিবেদনেও— ‘আজি নির্ভয় নিদ্রিত ভুবনে’, ‘যুগে যুগে বুঝি আষাঢ়’,‘আমার যেদিন ভেসে গেছে’।  ভালোলাগে দ্বৈত নিবেদনে ‘এমন দিনে তারে বলা যায়’। তবে সবচেয়ে দুরূহ কাজটি যা তাঁরা অনায়াসে সম্পন্ন করলেন, তা হল একই গান দুটি ভিন্ন তালে পরপর পরিবেশন। ‘সংসার তিমির মাঝে’ সুতীর্থর কণ্ঠে তেওড়া তালে গানটি শুনবার পরেই ত্রিতালে সেটি গেয়ে শোনান শ্রী। 
অন্যদিকে এদিনের অনুষ্ঠানে দর্শক আসনেও ছিল বহু নক্ষত্রের মেলা। অনুষ্ঠান শুরুতেই সঞ্চালক আরজে (রেডিও জকি) অগ্নির আমন্ত্রণে একে একে মঞ্চে উঠে এলেন প্রখ্যাত বাচিকশিল্পী জুটি জগন্নাথ বসু, ঊর্মিমালা বসু, চিত্রপরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়, মীর প্রমুখ।  ছিলেন শিল্পী অদিতি গুপ্তও। দুই শিষ্যের আলাপচারিতায় এদিন তাঁর সম্পর্কেও জানা গেল অনেক তথ্য।  মুগ্ধ করল পারস্পরিক শ্রদ্ধা-স্নেহের এই অপূর্ব মেলবন্ধন। 
দর্শক আসন কানায় কানায় পূর্ণ।  সচরাচর এই সময় কলকাতার হলগুলির তুলনায় এ এক বিরল দৃশ্য।  বিস্ময় আরজে অগ্নির কথাতেও ‘শুধুমাত্র ভালো কিছু রবীন্দ্রসঙ্গীত শোনবার জন্যেই  আজও তবে এত মানুষ প্রতীক্ষায় থাকে!’ আসলে  রবীন্দ্রনাথ তো সেই সিংহাসনেই চিরকাল অধিষ্ঠিত থাকবেন, আমাদের মনের মণিকোঠায়।
জয়া মুস্তাফি
05th  July, 2019
নাচ-গান-আবৃত্তিতে কবিপ্রণাম

 অছি পরিষদ, মহাজাতি সদন এবং তথ্য ও সংস্কৃতি বিভাগ পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৯তম জন্মজয়ন্তীতে কবিপ্রণাম অনুষ্ঠিত হল মহাজাতি সদনে। একক সঙ্গীত, সম্মেলক সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যানুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠানটি পরিপূর্ণতা পায়। সম্মেলক সঙ্গীত ‘আগুনের পরশমণি’ দিয়ে অনুষ্ঠানের শুরু।
বিশদ

19th  July, 2019
কবিতার রাজা

 ১৫ বছরের উদযাপন। সময়টা কম নয়। ফলে চড়াই উতরাই কম পেরতে হয়নি। তাও রাজা ছুঁতে পেরেছেন এই মাইলফলক, কবিতাকে ভালোবেসেই। সেই ভালোবাসারই উদযাপন হল উত্তম মঞ্চে। এদিন রাজার কবিতার টানেই হাজির হয়েছিলেন প্রদীপ ঘোষ, বিজয়লক্ষ্মী বর্মন, সতীনাথ মুখোপাধ্যায়, ব্রততী বন্দ্যোপাধ্যায়, শ্রাবণী সেন প্রমুখ।
বিশদ

19th  July, 2019
 স্মরণে ইতিহাসবিদ ব্রজেন্দ্রনাথ

 বিশিষ্ট ইতিহাসবিদ ও গবেষক প্রয়াত ব্রজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের স্মৃতিতে একটি মনোজ্ঞ অনুষ্ঠান হল উত্তর কলকাতার ছাতুবাবু-লাটুবাবুর বাড়ির ঠাকুরদালানে। ব্যতিক্রমী বাংলা প্রকাশনা সংস্থা ‘সূত্রধরের’ ১০ বছরের পদার্পণে সূচনা উৎসব। ‘বিস্মৃত বাঙালি মনীষীদের ১২টি দুর্লভ গ্রন্থ এদিনের অনুষ্ঠানে নতুনভাবে প্রকাশ করা হল।
বিশদ

19th  July, 2019
জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে কবিপ্রণাম

 সম্প্রতি জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে মহাসমারোহে পালিত হল ১৫৯তম রবীন্দ্রজন্মোৎসব উপলক্ষে অনুষ্ঠান ‘কবিপ্রণাম’। প্রথা অনুযায়ী রবীন্দ্রসঙ্গীত বিভাগের ছাত্রছাত্রীবৃন্দ অনুষ্ঠানের শুভসূচনা করলেন ‘হে নূতন দেখা দিক আরবার’ এবং ‘ধ্বনিল আহ্বান’ গান দুটির মধ্যে দিয়ে।
বিশদ

12th  July, 2019
 ছন্দে ছন্দের নিবেদন

 ছন্দে ছন্দে হালিশহরের চতুর্থবার্ষিকী অনুষ্ঠানের শেষদিনে দুটি জমকালো প্রযোজনার সাক্ষী থাকল সত্যজিৎ রায় অডিটোরিয়ামে উপস্থিত দর্শকরা। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সংস্কৃতিকে এক জায়গায় মেলানোর ক্ষেত্রে সুমিতা ভট্টাচার্যের ভূমিকা অনস্বীকার্য।
বিশদ

12th  July, 2019
 প্রেরণা ফাউন্ডেশনের সুন্দর প্রচেষ্টা

বর্তমান সমাজ বড্ড স্বার্থান্বেষী। তাই সামাজিক দায়-দায়িত্বকে এড়িয়ে বাঁচতে চায় প্রায় সকলেই। কিন্তু তাতে কি আখেরে সামাজিক উন্নতি সম্ভব? আজ ‘ডিস্যাবিলিটি’ এরকম একটি অবহেলিত বিষয়। বর্তমানে রাষ্ট্রসংঘ প্রদত্ত ‘ডিস্যাবিলিটি’র সংজ্ঞায় উঠে এসেছে সামাজিক প্রতিবন্ধকতার বিষয়টি।
বিশদ

12th  July, 2019
মিউজিক স্কুলের বার্ষিক অনুষ্ঠান

বিশ্ব পরিবেশ দিবসে মোহিত মৈত্র মঞ্চে অনুষ্ঠিত হল দমদমের ‘নর্দান স্কুল অব মিউজিক’-এর বার্ষিক অনুষ্ঠান। তিন ঘণ্টার জমজমাট এই অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল ছোটদের অর্কেস্ট্রেশন। বাদ্যযন্ত্রের এমন অপূর্ব উপস্থাপনা এর আগে কমই হয়েছে কলকাতা শহরের বুকে। বিশেষ করে ছোটদের উপস্থাপনা।
বিশদ

12th  July, 2019
ইম্পাকে সার্ভিস চার্জ বাড়ানোর এনওসি রাজ্যের

গত বুধবার সাংবাদিক সম্মেলন করে ইম্পা (ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন) জানিয়েছিল যে রাজ্যের সিঙ্গল স্ক্রিন সিনেমা হলের টিকিট প্রতি সার্ভিস চার্জ বাড়াতে হবে। আর এই সার্ভিস চার্জ বৃদ্ধিতে প্রয়োজন সরকারের তরফে একটি এনওসি। বিশদ

12th  July, 2019
ধর্মের নামে ভালোবাসা

সম্প্রতি ‘মাতৃকাশ্রম প্রণবসংঘ’ একটি আলোচনাসভার আয়োজন করা করেছিল। আলোচনার মূল বিষয় ছিল ‘ভালোবাসাই ধর্ম’। সাম্প্রতিককালের সারা দেশ জুড়ে অসহিষ্ণুতা, ধর্মের নামে নানা অবৈধ কার্যকলাপ চলছে। এমতাবস্থায় ধর্মের সঠিক ব্যাখ্যা এবং যথোপযোগী চর্চার জন্য এই সভার আয়োজন।
বিশদ

12th  July, 2019
গানমেলা

 সম্প্রতি খড়দহ মন্দিরপাড়ার ভুবনেশ্বরীদেবী মন্দির প্রাঙ্গনে আয়োজিত হল পঞ্চমবর্ষ গানমেলা। পাঁচ দিনের এই গানমেলায় অংশ নেন প্রায় দেড়শো জন শিল্পী। প্রথম দিন ছিল পঞ্চ কবির গান। এরপর বাংলা চলচ্চিত্রের শতবর্ষে ‘এত সুর আর এত গান’।
বিশদ

05th  July, 2019
সৃজনে সুস্মেলী

প্রকাশিত হল সুস্মেলী দত্ত’র শ্রুতিনাটক সংকলন ‘শ্রবণ সখীর কথা’। সম্প্রতি বাংলা অ্যাকাডেমিতে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানে বইটি প্রকাশ করেন জগন্নাথ বসু। ছিলেন নমিতা চৌধুরী, সতীনাথ মুখোপাধ্যায়, বীথি চট্টোপাধ্যায়, কাজল শূর প্রমুখ। সুস্মেলীর এই প্রথম শ্রুতিনাটকের বই প্রকাশিত হল।
বিশদ

05th  July, 2019
 রবিনন্দনের বার্ষিক অনুষ্ঠান

 জীবনের সুখে-দুঃখে প্রতিটি ক্ষেত্রে চলার সঙ্গী রবীন্দ্রনাথ। কিন্তু বর্তমানে রবীন্দ্রনাথের সৃষ্টিকে নিয়ে বাঁধ ভাঙা স্বেচ্ছাচারিতা। তাই কবির সৃষ্টির অপরিবর্তিত রূপ, সৌন্দর্য ও ভাবমাধুর্যকে সংরক্ষণ ও প্রকাশ করাই রবিনন্দনের মুখ্য উদ্দেশ্য। আর সেই উদ্দেশ্যকে পাথেয় করেই রবিনন্দনের ২১তম বার্ষিক অনুষ্ঠান উদ্‌যাপন করা হল শিশির মঞ্চে।
বিশদ

05th  July, 2019
 মনোজ্ঞ অনুষ্ঠান

 সম্প্রতি টালিগঞ্জের মুক্তাঙ্গন রঙ্গালয়ে মৌনমুখর কলাকেন্দ্র প্রতিষ্ঠানের তৃতীয় প্রতিষ্ঠা দিবস পালন করল। উদ্বোধন করেন শ্রীশিক্ষায়তনের প্রাক্তন শিক্ষিকা সোহিনী বন্দ্যোপাধ্যায় ও বিপ্লবী দ্বিজেন্দ্রনাথ দাশের কন্যা দীপালি মুখোপাধ্যায়। উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করে নয়নিকা ঘোষ।
বিশদ

05th  July, 2019
সৈকত-জয়তীর যুগলবন্দি

 সম্প্রতি উত্তম মঞ্চে বালিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র সংসদের উদ্যোগে আয়োজিত হলো ‘বর্ষবরণ ১৪২৬’। অনুষ্ঠানের মূল ভাবনা ছিল রবীন্দ্রোত্তর বাংলা গানের বিবর্তন। শ্রোতাদের মুগ্ধ করেন রবীন্দ্রসঙ্গীতের মাধ্যমে জয়তী চক্রবর্তী এবং আধুনিক বাংলা গানের মাধ্যমে সৈকত মিত্র।
বিশদ

05th  July, 2019
একনজরে
নিজস্ব প্রতিবেদন: বিশ্বকাপের বাছাই পর্বে ভারতের সঙ্গে একই গ্রুপে রয়েছে বাংলাদেশ, ওমান, আফগানিস্তান ও কাতার। বিশেষজ্ঞদের ধারণা, অপেক্ষাকৃত সহজ গ্রুপে পড়েছেন সুনীল ছেত্রী-সন্দেশ ঝিংগানরা। কিন্তু ভারতের ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিম্যাচ বলেছেন, ‘গ্রুপের বাকি দলগুলির প্রত্যেককেই যথেষ্ট গুরুত্ব দিচ্ছি।’ ...

সংবাদদাতা, রামপুরহাট: নলহাটি থানার মাঠকলিঠা গ্রামে এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় চাঞ্চল্য ছড়াল। পুলিস জানিয়েছে, মৃতার নাম প্রতিমা দাস(২৮)। তাঁর বাপেরবাড়ি মুরারই থানার খানপুর গ্রামে। বছর পাঁচেক আগে মাঠকলিঠার বাসিন্দা পেশায় সিভিক ভলান্টিয়ার পলাশ দাসের সঙ্গে তাঁর বিয়ে হয়।   ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত ৫ জুলাই কেন্দ্রীয় বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তার আগে কেন্দ্রীয় সরকারকে হরেক দাবিদাওয়া পেশ করেছিল অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিল। তাদের অন্যতম দাবি ছিল, সোনার উপর আমদানি শুল্ক কমাতে হবে এবং ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাঁরা পঞ্চায়েত এলাকায় কর আদায় করেন। তাঁদের মাধ্যমে যে টাকা আদায় হয়, তার উপর অনেকটাই নির্ভর করে পঞ্চায়েতের আয়। মোটা টাকার অনুদান পাওয়ার ক্ষেত্রেও পঞ্চায়েতের ভরসা তাঁরাই। অথচ গ্রাম পঞ্চায়েতের ট্যাক্স কালেক্টরদের ন্যায্য টাকা দেওয়ার ক্ষেত্রে চরম ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মের যোগাযোগ আসবে। যে সুযোগ পাবেন তাকে সদ্ব্যবহার করুন। কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আনুকূল্য পাবেন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৯- আমেরিকাতে টাইপরাইটারের পূর্বসুরী টাইপোগ্রাফার পেটেন্ট করেন উইলিয়াম অস্টিন বার্ড।
১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
১৮৮১ - আন্তর্জাতিক ক্রীড়া সংস্থাগুলির মধ্যে সবচেয়ে পুরাতন আন্তর্জাতিক জিমন্যাস্টিক ফেডারেশন প্রতিষ্ঠিত হয়।
১৮৯৫- চিত্রশিল্পী মুকুল দের জন্ম
১৯৯৫- হেল-বপ ধূমকেতু আবিস্কার হয়। পরের বছরের গোড়ায় সেটি খালি চোখে দৃশ্যমান হয়।
২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার 67.49 70.53
পাউন্ড 84.31 88.37
ইউরো 75.63 79.29
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ২৭/৫২ অপঃ ৪/১৬। উত্তরভাদ্রপদ ২০/১৫ দিবা ১/১৪। সূ উ ৫/৭/৪২, অ ৬/১৮/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৬ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৫/২৬ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/২১ মধ্যে পুনঃ ১/৩১ গতে ২/৫৮ মধ্যে, বারবেলা ৬/৪৭ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৯/০ মধ্যে।
৬ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ১৮/৪৭/৯ দিবা ১২/৩৭/৪। উত্তরভাদ্রপদনক্ষত্র ১৪/২৯/১২ দিবা ১০/৫৩/৫৩, সূ উ ৫/৬/১২, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪৯ গতে ১০/২৪ মধ্যে ও ১/০ গতে ২/৪৪ মধ্যে ও ৩/৩৬ গতে ৫/১৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫ মধ্যে ও ৯/৮ গতে ১১/২০ মধ্যে ও ১/৩২ গতে ৩/১ মধ্যে, বারবেলা ৬/৪৫/৩৬ গতে ৮/২৫/১ মধ্যে, কালবেলা ১/২৩/১৪ গতে ৩/২/৩৯ মধ্যে, কালরাত্রি ৭/৪২/৪ গতে ৯/২/৩৯ মধ্যে।
১৯ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
খেজুরির হলুদবাড়িতে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, গুলিবিদ্ধ ৩ বছরের শিশু 
পূর্ব মেদিনীপুরের খেজুরি এলাকার হলুদবাড়িতে বিজেপি-তৃণমূল সংঘর্ষের অভিযোগ। দু’পক্ষের গোলমালের ...বিশদ

10:11:23 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, মঙ্গলবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:08:39 AM

গোঘাটে খুন তৃণমূল কর্মী, অভিযুক্ত বিজেপি
 

সোমবার রাতে গোঘাটের নকুণ্ডা এলাকায় এক তৃণমূল কর্মীকে পিটিয়ে মারার ...বিশদ

09:57:22 AM

১০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

09:50:20 AM

২০২০-২১ অর্থবর্ষ থেকে ভারতের বৃদ্ধির হার ছাড়াবে ৮ শতাংশ: নীতি আয়োগ
 

আশানুরূপ ফল দিতে চলেছে পণ্য ও পরিষেবা কর (জিএসটি)। আর ...বিশদ

09:45:47 AM

মহরাষ্ট্রের ভিওয়ান্ডিতে একটি কেমিক্যালের গোডাউনে আগুন

09:44:50 AM