Bartaman Patrika
নানারকম
 

গড়ফা মিত্রায়নের গৌড়ীয় নৃত্য

গৌড়ীয় নৃত্য একটি বাঙালি ঐতিহ্যগত সুপ্রাচীন নৃত্যকলা যা প্রাচীন বঙ্গের রাজধানী গৌড়ে সৃষ্ট। নৃত্যশিল্পী মহুয়া মুখোপাধ্যায় অক্লান্ত পরিশ্রম ও অধ্যাবসায় এর পুনর্নির্মাণ করেন। তিনি দীর্ঘকাল গবেষণা চালিয়ে এই নৃত্যধারাকে উন্নত পর্যায়ে নিয়ে গিয়েছেন। তাঁর সঙ্গে রয়েছেন তাঁর স্বামী কণ্ঠসঙ্গীত শিল্পী পণ্ডিত অমিতাভ মুখোপাধ্যায় ও সুযোগ্য পুত্র অয়ন মুখোপাধ্যায়, যিনি একাধারে যন্ত্রসঙ্গীত শিল্পী ও সুপ্রতিষ্ঠিত গৌড়ীয় নৃত্যশিল্পী । সম্প্রতি এই সংস্থার পঁচিশ বছর পূর্তি উৎসব পালিত হল রবীন্দ্রসদনে। প্রথমে সঙ্গীত নাটক অ্যাকাডেমির উপস্থাপনায় ও অশোক চট্টোপাধ্যায়ের পরিচালনায় ‘গোল্ডেন গ্লোরি’ তথ্যচিত্রটি দেখানো হয়। 
নৃত্যানুষ্ঠানের শুরুতে ছিল মহাভারতের একটি শ্লোক নিয়ে রচিত নৃত্য। পরিবেশনায় ছিলেন সংস্থার ছাত্রছাত্রীরা। এই নৃত্যধারায় শিব, গণেশ ও বিষ্ণু এই তিন দেবতার প্রাধান্য সবথেকে বেশি। গণেশ বন্দনা, বলরাম আলাপচারী, দশাবতার পরপর কিছু দলগত নৃত্য পরিবেশিত হয়। ‘পুতনা মোক্ষ’ পরিবেশন করেন রাচেল প্যারিস। তাঁর  অসাধারন নাটকীয় উপস্থাপনা দর্শকদের উচ্ছসিত প্রশংসা পায়। এরপর শিব নবরস উপস্থাপনা করেন মহুয়া মুখোপাধ্যায়। তাঁর সাবলীল পদসঞ্চালনা ও অভিনয় দর্শকদের আপ্লুত করে। গড়ফা মিত্রায়নের কিছু নিবেদন যেমন রাধা বন্দনা, আলাপচারি, হরিহর স্তুতি ইত্যাদি বিশেষ দৃষ্টি আকর্ষণ করে। নৃত্য পরিকল্পনায় বনানী চক্রবর্তী এবং সঙ্গীত নির্দেশনায় ছিলেন অমিতাভ মুখোপাধ্যায়। সবশষে পরিবেশিত মাইকেল মধুসূদন দত্তের ‘মেঘনাদ বধ’ কাব্য অনুসরনে একটি নৃত্যনাট্য। সঙ্গীত পরিচালনা করেন শুভদীপ চক্রবর্তী ও অয়ন মুখোপাধ্যায়। 
রাবণের ভূমিকায় অয়ন মুখোপাধ্যায়, মন্দোদরীর চরিত্রে শতাব্দী আচার্য্য চক্রবর্তী, চিত্রাঙ্গদা ও বাসন্তীর ভূমিকায় পারমিতা বন্দ্যোপাধ্যায় এবং মেঘনাদ চরিত্রে সৌম্য ভৌমিক ছিলেন। বিভীষণ, রাম ও লক্ষ্মণ চরিত্রে ছিলেন যথাক্রমে শুভদীপ চক্রবর্তী, গণেশ দাস ও কৌশিক সাউ । কণ্ঠদান করেন পণ্ডিত অমিতাভ মুখোপাধ্যায়।
সোমা গুহ
ছবি: প্রতিবেদক
07th  June, 2019
বিশ্ব ঐতিহ্য দিবস

 বিশ্ব ঐতিহ্য দিবস উপলক্ষে ‘পুকার ’ ও ‘মুক্তমন’ সংস্থার যৌথ উদ্যোগে ২২তম উচ্চাঙ্গ সঙ্গীতের এক অনন্য সন্ধ্যা সম্প্রতি শিশির মঞ্চে অনুষ্ঠিত হল। ‘অনন্যা’ শীর্ষক এই অনুষ্ঠানের সূচনা হয় পুকারের সম্পাদক প্রসূন রায়ের স্তোত্রপাঠের মধ্যে দিয়ে। সংস্থার শিল্পীরা দুটি সমবেত সঙ্গীত পরিবেশন করেন।
বিশদ

21st  June, 2019
 দোহারের কর্মশালা

 প্রতি বছরের মতো এ বছরও দোহার এবং পি সি চন্দ্র গ্রুপ মিলে আয়োজন করেছিল লোকগানের কর্মশালা। প্রতিবছরই মানুষের যোগদান ক্রমশ বৃদ্ধি পাচ্ছিল। এ বছরও তার ব্যতিক্রম হল না। ছোট্ট শিশু থেকে মধ্যবয়স পেরিয়ে যাওয়া বহু মানুষ এই মিলন সভায় মিলিত হয়েছিলেন।
বিশদ

21st  June, 2019
 স্মরণে গিরিশ কারনাড

 এসপিসি ক্রাফট, ঊর্বশী বসু এবং অনসম্বলের উদ্যোগে সুজয়প্রসাদ চট্টোপাধ্যায় প্রয়াত নাট্যব্যক্তিত্ব গিরিশ কারনাড স্মরণে একটি সন্ধ্যা আয়োজন করলেন। শুরুতে ঐন্দ্রিলা ‘হয়বদন’ নাটক (গিরিশ কারনাড রচিত) থেকে একটি ছোট নৃত্য পরিবেশন করেন। কন্নড় ভাষায় গিরিশ কারনাডের লেখালেখি নিয়ে বক্তব্য রাখেন নাট্যব্যক্তিত্ব সোহাগ সেন।
বিশদ

21st  June, 2019
 একক আসরে চন্দ্রাবলী

সম্প্রতি মধুসূদন মঞ্চে হয়ে গেল চন্দ্রাবলী রুদ্র দত্তের একক গানের অনুষ্ঠান। প্রথম পর্বে শিল্পী শোনালেন ‘মায়ের এমন বিচার বটে’ (রামপ্রসাদ সেন), ‘কী হল আমার সই’ (রামনিধি গুপ্ত), ‘মনে রইল সই’ (রাম বসু), ‘যা কর তা কর হরি’ (দাশরথি রায়), ‘ওই দেখা যায় বাড়ি আমার’ (গোপাল উড়ে), ‘যাই গো ওই বাজায় বাঁশি’ (গিরিশ ঘোষ), ‘বর্ষে বর্ষে এসো যাও মাগো’— আগমনী (বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়) গানগুলি।
বিশদ

14th  June, 2019
রঞ্জাবতীর জন্য

 সম্প্রতি আইসিসিআর-এ রঞ্জাবতী সরকারের জন্মবার্ষিকী উপলক্ষে ‘ডান্সারস গিল্ড’ আয়োজিত একটি অনুষ্ঠান হল। জোনাকি সরকারের নির্দেশনায় ডান্সারস গিল্ডের কনিষ্ঠ সদস্যদের নৃত্য এবং দেবব্রত বিশ্বাসের কণ্ঠে ‘তামিস্বরানাঙ্গ’ যার মাধ্যমে রঞ্জাবতী সরকার সম্বন্ধীয় কিছু কথা আলোচিত হয়।
বিশদ

14th  June, 2019
 মূর্চ্ছনা রবীন্দ্র-নজরুল সন্ধ্যা

মূর্চ্ছনা সঙ্গীত কলাকেন্দ্র আয়োজিত রবীন্দ্র-নজরুল সন্ধ্যায় এক মনোজ্ঞ অনুষ্ঠানের মধ্য দিয়ে লেকটাউন মুক্ত মঞ্চে দুই কবিকে শ্রদ্ধা জানাল। সংস্থার কর্ণধার তথা প্রধান শিক্ষিকা মধুমিতা মুখোপাধ্যায় তাঁর ছাত্রছাত্রীদের সঙ্গীত ও নৃত্যের মধ্য দিয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রকৃতি পর্যায়ের ছয়টি ঋতুকে নিয়ে ‘ঋতুরঙ্গ’ উপস্থাপনা করেন।
বিশদ

14th  June, 2019
স্বরগঙ্গা সঙ্গীত সমারোহ

বেনারস ঘরানার স্বনামধন্যা সঙ্গীতশিল্পী বিদুষী পূর্ণিমা চৌধুরী স্মরণে উত্তমমঞ্চে এক শাস্ত্রীয় সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করে ‘স্বরগঙ্গা’। বেনারস ঘরানার মার্গ সঙ্গীতের বিভিন্ন ধারা যেমন চৌধুরী, কাজরী, ইপলা, চৈতী ও দাদরাকে জনপ্রিয়তা ও স্বতন্ত্র পরিচিতি এনে দেন বিদুষী পূর্ণিমা চৌধুরী। খেয়াল ও ঠুমরির সীমারেখা খুব সীমিত।
বিশদ

14th  June, 2019
 সাঁঝবিহানের নিবেদন

 সম্প্রতি ‘সাঁঝবিহান’ গোষ্ঠী যোগেশ মাইম অ্যাকাডেমি মঞ্চে মঞ্চস্থ করল অনুষ্ঠান ‘বন্ধু কী খবর বল।’ স্বপ্না মজুমদারের পরিচালনায় স্বপ্না ও দীপঙ্কর আচার্য অভিনীত মনোজ মিত্রের নাটক ‘তেঁতুল গাছ’। অনুষ্ঠানে গ্রন্থিক ছিলেন পারমিতা সরকার।
বিশদ

14th  June, 2019
 জন্মদিনে বইমেলা

কবি সুদেব সরকার প্রতি বছর দমদমে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও সুদেববাবুর কন্যা নিবেদিতা সরকারের জন্মদিন উপলক্ষে একটি বইমেলা করেন। এবার ছিল নবম বর্ষ। বইয়ের প্রতি আগ্রহ বাড়াতেই সুদেববাবু বিগত কয়েকবছর ধরে নিজ উদ্যোগে এই বইমেলা করে চলেছেন। বিশদ

14th  June, 2019
 ‘ভারত’-এর অভিনব প্রচার

ইতিমধ্যে গোটা দেশে বড়পর্দায় মুক্তি পেয়েছে সলমন খান ও ক্যাটরিনা কাইফ অভিনীত ‘ভারত’ ছবিটি। ভারত (সলমন খান) নামের এক ব্যক্তির জীবনের উপর ভর করেই এই ছবির কাহিনী গড়িয়েছে। মনোরঞ্জনের উপকরণে ভরপুর এই ছবি নিয়ে মোটের উপর দর্শকদের প্রতিক্রিয়া ভালোই।
বিশদ

14th  June, 2019
সিঁথি মেঘদূত ব্যালে ট্রুপের বার্ষিক অনুষ্ঠান

সিঁথি মেঘদূত ব্যালে ট্রুপ এলাকার একটি অগ্রণী সংস্থা। মেঘদূতের উদ্যোগে বার্ষিক নৃত্যানুষ্ঠান হয়ে গেল রবীন্দ্র সদনে। শাস্ত্রীয় নৃত্যকে বাঁচিয়ে রাখার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এই সংস্থা। ভারতনাট্যম আঙ্গিকে ‘আলারিপু’ পরিবেশনার মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান।
বিশদ

07th  June, 2019
সুদর্শনার কবিপ্রণাম

 সম্প্রতি রবীন্দ্র-ওকাকুরা ভবনে সুদর্শনা সঙ্গীত কলাকেন্দ্র কবিপ্রণাম উপলক্ষে একটি মনোগ্রাহী সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে শ্রোতাদের মুগ্ধ করে। সূচনা সঙ্গীত ‘অগ্নিশিখা এসো এসো’ গানটি দিয়ে সুদর্শনার ১৪জন শিশুশিল্পীর পরিবেশনা প্রশংসনীয়।
বিশদ

07th  June, 2019
বিশ্বশান্তির বার্তা

 বাংলা নাটক ডট কমের উদ্যোগে সম্প্রতি মোহর কুঞ্জে হয়ে গেল ‘সুর জাহাঁ’। আন্তর্জাতিক সঙ্গীতের নবম বর্ষের আসরে বিশ্বশান্তি, মৈত্রী, ভ্রাতৃত্ব ও বন্ধুত্বের এই মঞ্চে ভারতসহ ছয়টি দেশ অংশ নেয়।
বিশদ

31st  May, 2019
বালিগঞ্জ স্কুলের প্রাক্তনীদের বর্ষবরণ

 সম্প্রতি উত্তম মঞ্চে বালিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র সংসদ –এর উদ্যোগে আয়োজিত হলো ‘বর্ষবরণ ১৪২৬’। অনুষ্ঠানের মূল ভাবনা ছিল রবীন্দ্রোত্তর বাংলা গানের বিবর্তন। শ্রোতাদের মুগ্ধ করেন রবীন্দ্র সঙ্গীতের মাধ্যমে জয়তী চক্রবর্তী এবং আধুনিক বাংলা গানের মাধ্যমে সৈকত মিত্র।
বিশদ

31st  May, 2019
একনজরে
হায়দরাবাদ, ২৫ জুন: অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর নিরাপত্তায় আগেই কাঁটছাঁট করা হয়েছিল। এবার তাঁর ছেলে এবং পরিবারের জেড ক্যাটাগরির নিরাপত্তাও কমিয়ে দিল জগন্মোহন রেড্ডির সরকার। নির্বাচনে ভরাডুবির পর চলতি মাসের প্রথমে সপরিবারে ইউরোপ বেড়াতে গিয়েছিলেন চন্দ্রবাবু। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন মরশুমের জন্য মঙ্গলবার ৩৪ সদস্যের সম্ভাব্য বাংলা দল ঘোষিত হল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরুলিয়ায় চিকিৎসকের সঙ্কট রয়েছে। অবস্থা ভয়াবহ। মঙ্গলবার বিধানসভায় উল্লেখপর্বে একথা জানান কংগ্রেস বিধায়ক নেপাল মাহাত। তিনি বলেন, জেলার গ্রামীণ হাসপাতালে ২৩০ জন ডাক্তার দরকার। আছেন মাত্র ৭৯ জন। ...

মণীন্দ্র নারায়ণ সিংহ, জলপাইগুড়ি, বিএনএ: জনসংযোগ বাড়াতে জলপাইগুড়িতে এবার প্রতি বিধানসভা কেন্দ্রে এমপি’র নিজস্ব কার্যালয় খুলবে বিজেপি। সংসদ অধিবেশন চলাকালীন এমপি দিল্লিতে থাকলেও বাকি সময় তিনি ওই কার্যালয়গুলিতে পৃথক দিনে নির্দিষ্ট সময়ে বসবেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মাদক বিরোধী দিবস
১৯৬৮: ইতালির ফুটবলার পাওলো মালদিনির জন্ম
২০০৫: ক্রিকেটার একনাথ সোলকারের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৪৮ টাকা ৭০.১৭ টাকা
পাউন্ড ৮৬.৭৩ টাকা ৮৯.৯৬ টাকা
ইউরো ৭৭.৫৫ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,২৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ আষা‌ঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ১/৩৯ প্রাতঃ ৫/৩৭। সূ উ ৪/৫৭/৪৩, অ ৬/২০/৩৭, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫২ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৩ মধ্যে পুনঃ ১২/০ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ৮/১৯ গতে ৯/৫৯ মধ্যে পুনঃ ১১/৩৯ গতে ১/২০ মধ্যে, কালরাত্রি ২/১৯ গতে ৩/৩৮ মধ্যে।
১০ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী ৫৪/৩/১৫ রাত্রি ২/৩৪/৪। রেবতীনক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৪/৫৬/৪৫, অ ৬/২৩/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ গতে ১১/১৫ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/৩ গতে ১/২৯ মধ্যে, বারবেলা ১১/৪০/১৩ গতে ১/২১/৪ মধ্যে, কালবেলা ৮/১৮/২৯ গতে ৯/৫৯/২১ মধ্যে, কালরাত্রি ২/১১/২৯ গতে ৩/৩৭/৩৭ মধ্যে।
২২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
জোড়াসাঁকোয় চলন্ত মিনিবাসে আগুন
আজ কলকাতায় চলন্ত অবস্থায় একটি মিনিবাসের বামদিকের চাকায় আগুন লেগে ...বিশদ

06:42:52 PM

তারকেশ্বরে জনসংযোগ যাত্রা তৃণমূলের
তারকেশ্বরে জনসংযোগ যাত্রা করল তৃণমূল কংগ্রেস।পদযাত্রা অংশগ্রহণ করেন মন্ত্রী ফিরহাদ ...বিশদ

06:31:00 PM

 বিশ্বকাপ: নিউজিল্যান্ড ৯৪ /৫ (৩০ ওভার)

06:24:25 PM

  ফের স্কুলের টয়লেটে আত্মহত্যার চেষ্টা ছাত্রীর
ফের স্কুলের টয়লেটে আত্মহত্যার চেষ্টা করল এক ছাত্রী। এবার ...বিশদ

06:15:00 PM

মুখ্যমন্ত্রীর আবেদন খারিজ করল বিরোধীরা
মুখ্যমন্ত্রীর আবেদন খারিজ করে দিল বিরাধীরা। আজ সাংবাদিক সম্মেলন ...বিশদ

06:11:15 PM

হলদিয়া বন্দরে কর্মরত অবস্থায় রহস্যমৃত্যু কর্মীর 
হলদিয়া বন্দরে কর্মরত অবস্থায় একটি ডাম্পারের ধাক্কায় মৃত্যু হল এক ...বিশদ

06:04:26 PM