Bartaman Patrika
নানারকম
 

  প্রাণের উৎসব

সম্প্রতি শিশির মঞ্চে রবিকিরণের আয়োজনে ‘এসো প্রাণের উৎসবে’ শীর্ষক মনোজ্ঞ অনুষ্ঠানে পাঁচজন রবীন্দ্রসঙ্গীত শিল্পীর গাওয়া বেশ কিছু স্বল্পশ্রুত গান পরিবেশিত হল। বাড়তি পাওনা ছিল কবি সুবোধ সরকারের কণ্ঠে স্বরচিত কবিতা পাঠ। সুমন পান্থী ও দেবশ্রী বিশ্বাসের পরিচালনায় সংস্থার শিল্পীদের সুচর্চিত সম্মেলক গান মনে দাগ কেটে দেয়।
   সুকৃতি মজুমদারের দৃপ্ত কণ্ঠে ‘ভুবনজোড়া আসনখানি’, ‘আমি কান পেতে রই’ প্রশংসনীয়। এরপর দর্শকরা আবিষ্ট হন দেবশ্রীর চর্চিত কণ্ঠে ‘যে তোরে পাগল বলে’, ‘ভয় হতে তব অভয়মাঝে’, ‘বর্ষ ওই গেল চলে’ নিবেদনের মধ্যে। সুমন পান্থীর মধুর কণ্ঠ লাবণ্যে শ্রোতারা মেতে ওঠেন ‘হে মোর দেবতা’, ‘অনন্তের বাণী তুমি’, ‘চরণধ্বনি শুনি তব নাথ’ গানে।
  ভাস্বতী দত্ত র সতেজ কণ্ঠের সুরগাম্ভীর্যে দ্যুতিময় হয়ে ওঠে ‘অন্তর মম বিকশিত  কর’, ‘মম অঙ্গনে স্বামী’, ‘আমার সকল দুখের প্রদীপ’।
তবলায় স্বপন অধিকারী ও এস্রাজে নন্দন দাশগুপ্তের যথাযথ সহযোগে কৃষ্ণেন্দু দে’র নিবেদনে ‘বিপুল তরঙ্গ রে’, ‘এমনি করেই যায় যদি দিন’,‘দেখা না দেখায়’ শ্রোতাদের মনে সুরময় রেশ রেখে যায়।
সঞ্চালনায় সুদীপ্তা কবিকথার নানা স্মৃতিচারণে একসূত্রে স্মৃতিমেদুর করে তোলেন এই আসর।
নিজস্ব প্রতিনিধি
17th  May, 2019
 একক আসরে চন্দ্রাবলী

সম্প্রতি মধুসূদন মঞ্চে হয়ে গেল চন্দ্রাবলী রুদ্র দত্তের একক গানের অনুষ্ঠান। প্রথম পর্বে শিল্পী শোনালেন ‘মায়ের এমন বিচার বটে’ (রামপ্রসাদ সেন), ‘কী হল আমার সই’ (রামনিধি গুপ্ত), ‘মনে রইল সই’ (রাম বসু), ‘যা কর তা কর হরি’ (দাশরথি রায়), ‘ওই দেখা যায় বাড়ি আমার’ (গোপাল উড়ে), ‘যাই গো ওই বাজায় বাঁশি’ (গিরিশ ঘোষ), ‘বর্ষে বর্ষে এসো যাও মাগো’— আগমনী (বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়) গানগুলি।
বিশদ

14th  June, 2019
রঞ্জাবতীর জন্য

 সম্প্রতি আইসিসিআর-এ রঞ্জাবতী সরকারের জন্মবার্ষিকী উপলক্ষে ‘ডান্সারস গিল্ড’ আয়োজিত একটি অনুষ্ঠান হল। জোনাকি সরকারের নির্দেশনায় ডান্সারস গিল্ডের কনিষ্ঠ সদস্যদের নৃত্য এবং দেবব্রত বিশ্বাসের কণ্ঠে ‘তামিস্বরানাঙ্গ’ যার মাধ্যমে রঞ্জাবতী সরকার সম্বন্ধীয় কিছু কথা আলোচিত হয়।
বিশদ

14th  June, 2019
 মূর্চ্ছনা রবীন্দ্র-নজরুল সন্ধ্যা

মূর্চ্ছনা সঙ্গীত কলাকেন্দ্র আয়োজিত রবীন্দ্র-নজরুল সন্ধ্যায় এক মনোজ্ঞ অনুষ্ঠানের মধ্য দিয়ে লেকটাউন মুক্ত মঞ্চে দুই কবিকে শ্রদ্ধা জানাল। সংস্থার কর্ণধার তথা প্রধান শিক্ষিকা মধুমিতা মুখোপাধ্যায় তাঁর ছাত্রছাত্রীদের সঙ্গীত ও নৃত্যের মধ্য দিয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রকৃতি পর্যায়ের ছয়টি ঋতুকে নিয়ে ‘ঋতুরঙ্গ’ উপস্থাপনা করেন।
বিশদ

14th  June, 2019
স্বরগঙ্গা সঙ্গীত সমারোহ

বেনারস ঘরানার স্বনামধন্যা সঙ্গীতশিল্পী বিদুষী পূর্ণিমা চৌধুরী স্মরণে উত্তমমঞ্চে এক শাস্ত্রীয় সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করে ‘স্বরগঙ্গা’। বেনারস ঘরানার মার্গ সঙ্গীতের বিভিন্ন ধারা যেমন চৌধুরী, কাজরী, ইপলা, চৈতী ও দাদরাকে জনপ্রিয়তা ও স্বতন্ত্র পরিচিতি এনে দেন বিদুষী পূর্ণিমা চৌধুরী। খেয়াল ও ঠুমরির সীমারেখা খুব সীমিত।
বিশদ

14th  June, 2019
 সাঁঝবিহানের নিবেদন

 সম্প্রতি ‘সাঁঝবিহান’ গোষ্ঠী যোগেশ মাইম অ্যাকাডেমি মঞ্চে মঞ্চস্থ করল অনুষ্ঠান ‘বন্ধু কী খবর বল।’ স্বপ্না মজুমদারের পরিচালনায় স্বপ্না ও দীপঙ্কর আচার্য অভিনীত মনোজ মিত্রের নাটক ‘তেঁতুল গাছ’। অনুষ্ঠানে গ্রন্থিক ছিলেন পারমিতা সরকার।
বিশদ

14th  June, 2019
 জন্মদিনে বইমেলা

কবি সুদেব সরকার প্রতি বছর দমদমে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও সুদেববাবুর কন্যা নিবেদিতা সরকারের জন্মদিন উপলক্ষে একটি বইমেলা করেন। এবার ছিল নবম বর্ষ। বইয়ের প্রতি আগ্রহ বাড়াতেই সুদেববাবু বিগত কয়েকবছর ধরে নিজ উদ্যোগে এই বইমেলা করে চলেছেন। বিশদ

14th  June, 2019
 ‘ভারত’-এর অভিনব প্রচার

ইতিমধ্যে গোটা দেশে বড়পর্দায় মুক্তি পেয়েছে সলমন খান ও ক্যাটরিনা কাইফ অভিনীত ‘ভারত’ ছবিটি। ভারত (সলমন খান) নামের এক ব্যক্তির জীবনের উপর ভর করেই এই ছবির কাহিনী গড়িয়েছে। মনোরঞ্জনের উপকরণে ভরপুর এই ছবি নিয়ে মোটের উপর দর্শকদের প্রতিক্রিয়া ভালোই।
বিশদ

14th  June, 2019
সিঁথি মেঘদূত ব্যালে ট্রুপের বার্ষিক অনুষ্ঠান

সিঁথি মেঘদূত ব্যালে ট্রুপ এলাকার একটি অগ্রণী সংস্থা। মেঘদূতের উদ্যোগে বার্ষিক নৃত্যানুষ্ঠান হয়ে গেল রবীন্দ্র সদনে। শাস্ত্রীয় নৃত্যকে বাঁচিয়ে রাখার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এই সংস্থা। ভারতনাট্যম আঙ্গিকে ‘আলারিপু’ পরিবেশনার মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান।
বিশদ

07th  June, 2019
গড়ফা মিত্রায়নের গৌড়ীয় নৃত্য

গৌড়ীয় নৃত্য একটি বাঙালি ঐতিহ্যগত সুপ্রাচীন নৃত্যকলা যা প্রাচীন বঙ্গের রাজধানী গৌড়ে সৃষ্ট। নৃত্যশিল্পী মহুয়া মুখোপাধ্যায় অক্লান্ত পরিশ্রম ও অধ্যাবসায় এর পুনর্নির্মাণ করেন। তিনি দীর্ঘকাল গবেষণা চালিয়ে এই নৃত্যধারাকে উন্নত পর্যায়ে নিয়ে গিয়েছেন।
বিশদ

07th  June, 2019
সুদর্শনার কবিপ্রণাম

 সম্প্রতি রবীন্দ্র-ওকাকুরা ভবনে সুদর্শনা সঙ্গীত কলাকেন্দ্র কবিপ্রণাম উপলক্ষে একটি মনোগ্রাহী সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে শ্রোতাদের মুগ্ধ করে। সূচনা সঙ্গীত ‘অগ্নিশিখা এসো এসো’ গানটি দিয়ে সুদর্শনার ১৪জন শিশুশিল্পীর পরিবেশনা প্রশংসনীয়।
বিশদ

07th  June, 2019
বিশ্বশান্তির বার্তা

 বাংলা নাটক ডট কমের উদ্যোগে সম্প্রতি মোহর কুঞ্জে হয়ে গেল ‘সুর জাহাঁ’। আন্তর্জাতিক সঙ্গীতের নবম বর্ষের আসরে বিশ্বশান্তি, মৈত্রী, ভ্রাতৃত্ব ও বন্ধুত্বের এই মঞ্চে ভারতসহ ছয়টি দেশ অংশ নেয়।
বিশদ

31st  May, 2019
বালিগঞ্জ স্কুলের প্রাক্তনীদের বর্ষবরণ

 সম্প্রতি উত্তম মঞ্চে বালিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র সংসদ –এর উদ্যোগে আয়োজিত হলো ‘বর্ষবরণ ১৪২৬’। অনুষ্ঠানের মূল ভাবনা ছিল রবীন্দ্রোত্তর বাংলা গানের বিবর্তন। শ্রোতাদের মুগ্ধ করেন রবীন্দ্র সঙ্গীতের মাধ্যমে জয়তী চক্রবর্তী এবং আধুনিক বাংলা গানের মাধ্যমে সৈকত মিত্র।
বিশদ

31st  May, 2019
দক্ষিণীর গীতিনাট্য

 পি সি চন্দ্রের সৌজন্যে ‘দক্ষিণী’ শিল্পীগোষ্ঠী পি সি চন্দ্র গার্ডেনের ম্যাপল লনে এক গীতিনাট্যের আয়োজন করে। রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা গীতিনাট্য ‘ফাল্গুনী’ এদিন মঞ্চস্থ করা হয়। ১৯১৫ সালে রবি ঠাকুর ‘ফাল্গুনী’ গীতিনাট্যটি লেখেন।
বিশদ

31st  May, 2019
বাগনান কবিতা উৎসব

 হাওড়া জেলার অন্যতম প্রাচীন পত্রিকা আলেয়া-র উদ্যোগে সম্প্রতি কানাইপুর পঞ্চায়েত সংলগ্ন মাঠে অনুষ্ঠিত হল বাগনান কবিতা উৎসব ২০১৯। শতাধিক কবি ও কবিতা অনুরাগীর সম্মিলনে সকাল দশটা থেকে শুরু হওয়া এই উৎসবে সভাপতিত্ব করেন প্রবীণ শিক্ষাব্রতী ও প্রাবন্ধিক গোপাল ঘোষাল।
বিশদ

31st  May, 2019
একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

  শ্রীনগর, ১৮ জুন (পিটিআই): মঙ্গলবার জম্মু-কাশ্মীরের অনন্তনাগে এনকাউন্টারে খতম দুই জয়েশ-ই-মহম্মদের জঙ্গি। হত দুই জঙ্গির মধ্যে একজন পুলওয়ামায় হামলার সঙ্গে জড়িত ছিল বলে স্থানীয় পুলিস জানিয়েছে। আর এই গুলির লড়াইয়ে এক জওয়ান গুরুতর জখম হন। তাঁকে হাসপাতালে নিয়ে গেলে ...

 ম্যাঞ্চেস্টার, ১৮ জুন: পাঁচ ম্যাচে মাত্র তিন পয়েন্ট। লিগ তালিকায় এই মুহূর্তে নবম স্থানে রয়েছে পাকিস্তান। শেষ ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে ৮৯ রানে চূর্ণ হওয়ার পর ঘরে-বাইরে প্রচণ্ড সমালোচিত হয়েছেন পাক ক্রিকেটাররা। পাকিস্তানের সংবাদমাধ্যম এবং প্রাক্তনীরা সরফরাজ-ব্রিগেডের উপর তোপের পর ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি উঠতেই স্বাভাবিক হতে শুরু করেছে কলকাতার হাসপাতালগুলি। এনআরএস এবং এসএসকেএমে ওপিডিতে রোগী দেখা এবং ইমার্জেন্সিতে রোগীদের চিকিৎসা শুরু হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হওয়ার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম,
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম,
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু,
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.০৩ টাকা ৭০.৭২ টাকা
পাউন্ড ৮৫.৯৪ টাকা ৮৯.১১ টাকা
ইউরো ৭৭.০০ টাকা ৭৯.৯৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আষা‌ঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৬/৩৫ দিবা ৩/৩৪। পূর্বাষাঢ়া ২১/২৩ দিবা ১/৩০। সূ উ ৪/৫৯/৯, অ ৬/১৯/১২, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫১ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি ৯/৫২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে, বারবেলা ৮/১৭ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১১/৩৮ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৭ মধ্যে। 
৩ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৪/১৯/০ দিবা ২/৩৯/৬। পূর্বাষাঢ়ানক্ষত্র ২০/৫৮/৩৭ দিবা ১/১৮/৫৭, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১১/১৪ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/২ গতে ১/২৭ মধ্যে, বারবেলা ১১/৩৮/৪৩ গতে ১/১৯/২১ মধ্যে, কালবেলা ৮/১৭/৭ গতে ৯/৫৭/৫৫ মধ্যে, কালরাত্রি ২/১৭/৩ গতে ৩/৩৬/১৯ মধ্যে। 
১৫ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

18-06-2019 - 10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

18-06-2019 - 09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

18-06-2019 - 08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

18-06-2019 - 08:08:39 PM

জাপানে বড়সড় ভূমিকম্প, মাত্রা ৬.৫, জারি সুনামি সতর্কতা 

18-06-2019 - 07:34:58 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৪৮/১ (১০ ওভার) 

18-06-2019 - 07:05:00 PM