সিনেমা
 

  কমরেড

রাজনীতির ময়দান থেকে ছবি পরিচালনায় এসেছেন শঙ্কুদেব পণ্ডা। ২০০৭-এর সেই অন্ধকারময় অধ্যায়টিকে তাঁর ছবি ‘কমরেড’-এর বিষয় হিসাবে বেছে নিয়েছেন। জমি আন্দোলন ঘিরে ধর্ষণ, খুন, হিংসার ঘটনা মিডিয়ার মাধ্যমে জেনে গিয়েছিল গোটা দেশ। এর মধ্যে অবশ্য ‘ফেক নিউজ’ বা ‘পোস্ট ট্রুথ’-এর বাড়বাড়ন্ত কতটা ছিল সেটা নিয়ে প্রশ্ন উঠতেই পারে। আসল সত্য, সেই সঙ্গে অনেক অজানা তথ্য উঠে আসবে শঙ্কুদেবের ‘কমরেড’-এর হাত ধরে, এমনটাই আশা করা গিয়েছিল। প্রচারে সেইরকম বার্তাই পাওয়া গিয়েছিল। কেন না সেই সময় বিরোধী দলে থাকা শঙ্কুদেব এমন অনেক কিছু কাছ থেকে দেখেছিলেন, শুনেছিলেন বা বুঝেছিলেন যা ‘কমরেড’কে অন্যরকম করে তুলতে পারত। কিন্তু তা হয়নি। ছবিটিতে যে কাহিনিকে নাটকীয়তার মধ্যে দিয়ে দেখানো হল, তা আম আদমি অনেক আগেই জেনেছেন। ফলে ‘কমরেড’ নতুন কোনও সত্য তুলে ধরতে পারল না।
শশাঙ্ক পালিতের ক্যামেরা অবশ্য বেশ গতিময়। বিশেষত রাতের দৃশ্যগুলোয় আলোক ব্যবস্থা তারিফযোগ্য। ছবির মুড অনুযায়ী সুরজিৎ চট্টোপাধ্যায়ের সুর চমৎকার। শিল্পীদের সম্মিলিত অভিনয় ছবিটির গতিকে ধরে রাখতে সাহায্য করেছে। প্রযোজক সংস্থা এসেল (আত্রেয়ী নির্মাণ ইনিসিয়েটিভ) পরিচালক হিসাবে শঙ্কুদেব পণ্ডাকে এনে বেশ বড় চমক দিল। তাঁর প্রথম সৃষ্টিশীলতাকে যত্ন এবং সততার সঙ্গে তুলে ধরার চেষ্টা করেছেন শঙ্কুদেব।
নিজস্ব প্রতিনিধি
11th  August, 2017
প্রায় নিখুঁত একটি ছবি
সহজ পাঠের গপ্পো

সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক, মৃণাল সেনরা বাংলা তথা ভারতীয় সিনেমায় একটা নতুন ধারার প্রচলন করেছিলেন। ইউরোপে এই ধারাকে বলা হয় নিও রিয়ালিজম, আর ভারতে আর্ট ফিল্ম বা প্যারালাল ফিল্ম নামে ডাকা হয়। সোজা কথায়, এই ধরনের ছবিতে নাচ, গান, মারপিট অর্থাৎ অতিরঞ্জন একেবারেই থাকে না।
বিশদ

অদ্ভুতুড়ে সব ভূতুড়ে

একটা পত্রিকা। তার নাম ‘সব ভূতুড়ে’। অনিকেতের (আবির চট্টোপাধ্যায়) বাবা ছিলেন সেই পত্রিকার সম্পাদক। তিনি মারা যাওয়ার পর কোনওভাবে পত্রিকাটিকে টিকিয়ে রেখেছেন অনিকেতের বাবার সহযোগী কৃপাধরবাবু (সুপ্রিয় দত্ত)। অলাভজনক পত্রিকাটিকে বন্ধ করে দিতে চায় অনিকেত। সঙ্গে পৈতৃক বাড়িটিকেও তুলে দিতে চায় বিল্ডারের হাতে। ঠিক সেই সময় অনিকেতের সঙ্গে পরিচয় হয় নন্দিনীর।
বিশদ

কৌন বনেগা ক্রোড়পতি

(সোনি এন্টারটেনমেন্ট, সোম-শুক্র, রাত ৯-০০)
 কোটিপতি হতে কে না চান! তাও আবার সামনে যদি থাকেন অমিতাভ বচ্চন—তাহলে অবশ্য স্বপ্নপূরণের বাকি কিছুই থাকে না। কেবিসি—কৌন বনেগা ক্রোড়পতির মঞ্চে উপস্থিত হতে পারাই প্রতিযোগীদের কাছে তাই বিরাট ব্যাপার। ২০০০ সালে শুরু হওয়া এই রিয়ালিটি শো শুরু থেকেই তুমুল জনপ্রিয়।
বিশদ

19th  September, 2017
চলচ্চিত্র সার্কাস

এই পুজোয় মুক্তি পাচ্ছে মৈনাক ভৌমিকের মাল্টিস্টারার ছবি ‘চলচ্চিত্র সার্কাস’। রুপোলি জগতের সবকিছুই আলোময় নয়। আর্কলাইটের আওতার বাইরেও একটা জগৎ আছে, যেটা কেবলই অন্ধকারাচ্ছন্ন। এ
বিশদ

19th  September, 2017
নিবেদিতা

তাঁর জন্মের সার্ধশতবর্ষকে স্মরণে রেখে পরিচালক সনৎ মহান্ত ৮৫ মিনিটের একটি তথ্যচিত্র তৈরি করেছেন ভগিনী নিবেদিতাকে নিয়ে। স্বামী বিবেকানন্দের অন্যতম প্রিয় শিষ্যা মার্গারেট নোবেল-এর জন্ম হয় এক আইরিশ পরিবারে।
ভারতবর্ষে নারী শিক্ষার প্রসার হয় তাঁরই হাত ধরে।
বিশদ

19th  September, 2017
ধারাবাহিকের খলনায়িকারা

বসুন্ধরা সিংহ রায়, শকুন্তলা দেব, মলিনা চট্টোপাধ্যায়, গিনি রায়ের প্রভাব প্রতিপত্তি আর জঘন্য সব কর্মকাণ্ডের সঙ্গে প্রায় সকলেই কমবেশি পরিচিত। প্রতিদিন সন্ধ্যায় এরা গৃহস্থের অন্দরমহলে অবলীলায় ঢুকে পড়ে। এদের ছলচাতুরি, দৌরাত্ম্যে বাড়ির বয়োজ্যেষ্ঠ থেকে খুদে সদস্য সকলেই আতঙ্কে থাকেন। 
বিশদ

19th  September, 2017
 ব্রাত্য এ ছবির সম্পদ আবার দুর্বলতার উৎসও বটে

চিলেকোঠা: পূর্তি-প্রিয় বাঙালি। তা সে বারোয়ারি পুজো হোক বা বিশিষ্টদের জন্ম-মৃত্যু কিংবা কোনও ঐতিহাসিক ঘটনা— নাগালে পেলেই হল। তার স্মৃতিচারণ থেকে বিতর্ক সবই খুঁচিয়ে তোলায় আমাদের জুড়ি মেলা ভার। তেমনই এক কালপর্ব— নকশালবাড়ি আন্দোলনের অর্ধশতক উদযাপন।
বিশদ

08th  September, 2017
 দুর্বল কাহিনির জন্য মনে দাগ কাটতে ব্যর্থ

 বাদশাহো: পরিচালক মিলন লুথরিয়া আর অজয় দেবগণের মেলবন্ধনে অতীতে ‘কাচ্চে ধাগে’ বা ‘ওয়ান্স আপন আ টাইম ইন মুম্বই’-এর মতো বাণিজ্যসফল ছবি পেয়েছি। সেই যৌথ ম্যাজিকের পুনরাবৃত্তি দেখতেই সিনেমা হলে ঢোকা। কোনও ভান, ভনিতা ছাড়া আম দর্শককে আনন্দ দেওয়ার কাজটা খুব ভালোভাবেই করে থাকেন পরিচালক। তাঁর নতুন ছবি ‘বাদশাহো’তে সেই চেষ্টা ছিল। কিন্তু ছবিটি দাঁড়াতে পারল না দুর্বল প্লট (রজত অরোরা)-এর জন্য।
বিশদ

08th  September, 2017
অপরাধী এক প্রেম কাহিনি

নিজের কাহিনি ও চিত্রনাট্যে পরিচালক দয়াল আচার্য শুরু করেছেন তাঁর চতুর্থ ছবি ‘অপরাধী এক প্রেম কাহিনি’। দয়ালবাবু বললেন, ‘এটি একটি সাসপেন্স থ্রিলার। একটি মেস বাড়িতে কয়েকজন ছেলে মেয়ে থাকে।
বিশদ

08th  September, 2017
ছায়া ও ছবি

‘বিসর্জন’ এর মতো সফল ‘কমার্শিয়াল’ ছবির পর কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবির রিভিউ করাও মুশকিল! কারণ প্রত্যাশা বেড়ে যায়। সেই প্রত্যাশা সম্বল করেই প্রেক্ষাগৃহে প্রবেশ। আগের ছবি থেকে সম্পূর্ণ বিপরীত মেরুতে দর্শককে টেনে নিয়ে গিয়েছেন কৌশিক। কোয়েল মল্লিকের মতো স্টারের ‘কামব্যাক’, বাঙালির প্রিয় শৈল শহর দার্জিলিং, ছবির মধ্যে ছবি কাঠামো— সব মিলিয়ে একটু অন্যরকমের প্রেমের গল্প ‘ছায়া ও ছবি’।
বিশদ

01st  September, 2017
 বাবুমশাই বন্দুকবাজ

  পরিচালক কুশান নন্দীর ‘বাবুমশাই বন্দুকবাজ’ দেখতে গিয়ে বারে বারে ‘গ্যাং অফ ওয়ালিপুর’ এর কথা মনে পড়ে যাচ্ছিল। যে ছবি থেকে নওয়াজউদ্দিনের উত্থান। অভিনয়ের সংজ্ঞাটাকেই বদলে দিতে দিতে এখন তিনি ‘বাবুমশাই’-এর নামভূমিকায়। তিনি এ ছবির বাবু, এক কন্ট্রাক্ট কিলার।
বিশদ

01st  September, 2017
একনজরে
 মুম্বই, ২১ সেপ্টেম্বর (পিটিআই): টাটা সন্স-এর গায়ে এবার প্রাইভেট স্ট্যাম্প। বহিষ্কৃত চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির বিরোধিতা সত্ত্বেও প্রাইভেট লিমিটেড কোম্পানি হওয়ার জন্য বৃহস্পতিবার শেয়ার হোল্ডারদের সম্মতি ...

চণ্ডীগড়, ২১ সেপ্টেম্বর: তদন্ত যত এগচ্ছে, ততই প্রকাশ্যে আসছে একাধিক চাঞ্চল্যকর তথ্য। আদালতের নির্দেশে ডেরা সাচা সৌদার সম্পত্তির হিসাব করতে গিয়ে চোখ কপালে উঠেছে তদন্তকারীদের। ...

  সংবাদদাতা, কাটোয়া: বৃহস্পতিবার কাটোয়া শহরের দেবরাজ ঘাটে ভাগীরথী নদীতে স্নান করতে গিয়ে ফের এক কিশোর জলে তলিয়ে গেল। তার নাম প্রিয়দীপ কুণ্ডু ওরফে সায়ন। এদিন দুপুর১২টা নাগাদ সে বাবা মায়ের সঙ্গে গঙ্গায় স্নান করতে যায়। জলে নেমে দু’টি ডুব ...

দীপ্তিমান মুখোপাধ্যায়, কলকাতা: কোথাও জ্বলে উঠেছে আলো। কোথাও চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। কোথাও আবার উদ্বোধনে দু’দিন দেরি থাকলেও প্রায় সম্পূর্ণ মণ্ডপ ও আলোকসজ্জা। লেকটাউন থেকে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধুলাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে কর্মস্থলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৯: পাঞ্জাবের শহর কর্তারপুরে প্রয়াত গুরু নানক
১৭৯১: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের জন্ম
১৮৮৮: ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন প্রথম প্রকাশিত
১৯৩৯: প্রথম এভারেস্ট জয়ী মহিলা জুনকো তাবেইয়ের জন্ম
১৯৬৫: শেষ হল ভারত-পাকিস্তান যুদ্ধ। রাষ্ট্রসংঘের আহ্বানে সাড়া দিয়ে দু’দেশ যুদ্ধ বিরতি ঘোষণা করল
১৯৭০: লেখক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৮০: ইরান আক্রমণ করল ইরাক
১৯৯৫: নাগারকোভিল স্কুলে বোমা ফেলল শ্রীলঙ্কার বায়ুসেনা। মৃত্যু হয় ৩৪টি শিশুর। যাদের মধ্যে বেশিরভাগই তামিল
২০১১: ক্রিকেটার মনসুর আলি খান পতৌদির মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৫৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮৫.৬৮ টাকা ৮৮.৫৯ টাকা
ইউরো ৭৫.৩৩ টাকা ৭৭.৯৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আশ্বিন, ২২ সেপ্টেম্বর, শুক্রবার, দ্বিতীয়া, নক্ষত্র-চিত্রা দং ৪৭/৫২ রাত্রি ঘ ১২/৩৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩০/১০, অমৃতযোগ দিবা ঘ ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ঘ ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ঘ ৮/২৯ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ঘ ৮/৩০ গতে ১০/০ মধ্যে।
৫ আশ্বিন, ২২ সেপ্টেম্বর, শুক্রবার, দ্বিতীয়া, চিত্রানক্ষত্র, সূ উ ৫/২৭/২৪, অ ৫/৩১/২৪, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫/৪০ মধ্যে ও ৭/৩/৫৬-৯/২৮/৪৪ মধ্যে ও ১১/৫৩/৩২-২/৪৬/৩৬ মধ্যে ও ৩/৩৪/৫২-৫/১১/২৪ মধ্যে। রাত্রি ঘ ৬/১৭/৩৯-৯/২৩/২৫ মধ্যে ও ১১/৪২/৩৭-২/৪৮/১৩ মধ্যে ও ৩/৩৪/৩৭-৫/২৭/৪২ মধ্যে, বারবেলা ৮/২৮/২৪-৯/৫৮/৫৪, কালবেলা ৯/৫৮/৫৪-১১/২৯/২৪, কালরাত্রি ৮/৩০/২৪-৯/৫৯/৫৪ মধ্যে।
১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
সল্টলেকে বিদ্যুৎপৃষ্ট হয়ে মৃত ১

 সল্টলেকের এসি ব্লকে বাড়ি মেরামতির কাজ চলাকালীন বিদ্যুৎপৃষ্ট হয়ে এক ...বিশদ

06:12:00 PM

 রাজ্য সরকারি কর্মীদের আগামী বছর পুজোয় ১১ দিন ছুটি

 আগামী বছর রাজ্য সরকারি কর্মীদের পুজোর ছুটি ১১দিনের। সারাবছরে মোট ...বিশদ

06:08:30 PM

৩ মোর্চা নেতাকে গুরুগ্রামে গ্রেপ্তার করল সিআইডি

আজ হরিয়ানার গুরুগ্রামে সেক্টর ৫৬ এলাকা থেকে ৩ মোর্চা ...বিশদ

05:36:00 PM

নয়ডায় আইডিয়ার অফিসে আগুন

03:10:00 PM

দামাস্কাস বিমানবন্দরে ইজরায়েলের বিমান হামলা

03:10:00 PM

বিসর্জন এবং মহরমে সমম্বয় বজায় রেখে পুলিশকে কাজ করার নির্দেশ মুখ্যমন্ত্রীর
আজ নবান্নে বৈঠক শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ...বিশদ

01:52:00 PM

তামিলনাড়ুর থেক্কালুরে ফ্লাইওভার থেকে পড়ে গেল গাড়ি, দুর্ঘটনায় ৬ জনের মৃত্যু

01:52:00 PM