সিনেমা
 

যব হ্যারি মেট সেজল

ইমতিয়াজ আলির বহু প্রতীক্ষিত শাহরুখ-অনুষ্কা অভিনীত ‘যব হ্যারি মেট সেজল’ ছবিটির দ্বিতীয় দিনে কোনও সুখকর প্রতিক্রিয়া পাওয়া গেল না। আর তার থেকেই সিনেমার ভবিষ্যৎ কী হতে পারে, তা অনুমান করা অসম্ভব হবে না।
শাহরুখ খানের ছবি মানেই উত্তেজনার পারদ তুঙ্গে। কী চমক দেবেন, তা নিয়েই কিং খানের ভক্তদের মধ্যে থাকে চরম কৌতূহল। ‘জব হ্যারি মেট সেজাল’ নিয়েও তেমনই উন্মাদনা ছিল অনেকেরই মধ্যে। কিন্তু ছবি দেখার পর অন্তত সেই উন্মাদনা কিংবা ‘ফিল গুড ইফেক্ট’—কোনওটাই থাকবে না। যেখানে দু’জন হেভিওয়েট অভিনেতা-অভিনেত্রী রয়েছেন, সেখানে ছবির ডিরেক্টর (ইমতিয়াজ আলি) কী করলেন! সব মিলিয়ে একটা জগাখিচুড়ি হয়ে গেল। ‘যব উই মেট’ কিংবা ‘লভ আজ কলের’ মতো রোমান্টিক ছবিকে যে মাত্রায় নিয়ে যেতে পেরেছিলেন ইমতিয়াজ, তার ধারের কাছে গেল না এই ছবি।
অভিনয়, চোখ ধাঁধানো লোকেশন আর কয়েকটি দৃশ্য ছাড়া এই সিনেমার সম্পর্কে বেশি কিছু বলা যাবে না। ছবির গল্পই সবচেয়ে দুর্বল। যা ঢাকা দিতে ডিরেক্টর অনেক চেষ্টা করলেও, তা পারেননি। একজন ট্যুর গাইড (শাহরুখ) এবং এক পর্যটক দলের সদস্য, পেশায় উকিল (অনুষ্কা)কে নিয়েই গল্প লিখেছেন ইমতিয়াজ। সেজলের এনগেজমেন্ট রিং খোঁজা নিয়ে কী করে মুখ্য ভূমিকায় থাকা দুই চরিত্র প্রেমে পড়ে যান এবং তাঁদের জীবনে কী কী শিক্ষা পান, তা নিয়েই গোটা ছবি তৈরি করা হয়েছে।
ছবির প্রথমার্ধ্ব বেশ মজাদার। হ্যারি-সেজলের বাক্যালাপ, ঝগড়া সিনেমাকে এগিয়ে নিয়ে যায়। ছবির গতি ধীর বটে, কিন্তু তা প্লটকে তৈরি করার ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে। কিন্তু দ্বিতীয়ার্ধ্ব যেন একেবারেই আলাদা। এখানে অন্তত চারটি গান রয়েছে, তার মধ্যে বেশিরভাগই মনকে ছোঁয় না। ইমতিয়াজ আলির আগের ছবিগুলিতে যে মানের সংগীত তৈরি করা হয়েছিল, তার ধারে কাছে যায়নি এই ছবি। ‘বিচ বিচ মে...’ এবং ‘হাওয়ায়ে হাওয়ায়ে...’ ছাড়া আর কোনও গান সেভাবে দাগ কাটতে পারেনি। অভিনয় নিয়ে অবশ্য শাহরুখ-অনুষ্কার সম্পর্ক নতুন করে কিছু বলতে লাগে না। পাঞ্জাবি চরিত্রে হ্যারিকে দারুণভাবে ফুটিয়ে তুলেছেন বলিউডের বাদশা। অনুষ্কাও তাঁর সঙ্গে যোগ্য সংগত দিয়েছেন। তবে তাঁর গুজরাতি বলার ক্ষেত্রে সামান্য সমস্যা হচ্ছিল বলে মনে হল। সংলাপে কোথাও কোথাও মনে হল, যেন জোর করে গুজরাতি বলতে বলা হয়েছে। তবে হ্যারি এবং সেজলের কিছু কিছু দৃশ্য অবশ্যই উল্লেখ করার মতো। দু’জনের প্রথম আলাপচারিতা সংক্রান্ত দৃশ্যগুলি দর্শক হাসাবে। ধীরে ধীরে যখন হ্যারি সেজলের প্রেমে পড়তে শুরু করেন, তখন শাহরুখকে কেন কিং অব রোমান্স বলা হয়, তার পরিচয় পাওয়া যাবে।
হাসি, কান্না, রোম্যান্স, কমেডির মিশ্রণ থাকলেও, সিনেমাটি বারবার তাল হারিয়ে ফেলে। আড়াই ঘণ্টার এই সিনেমা অনায়াসে দু’ঘণ্টায় করা যেতেই পারত। আমির, সলমনের ছবি যেখানে পরপর ২০০-৩০০ কোটি টাকার ব্যাবসা করছে, সেখানে অনেকটাই পিছিয়ে কিং খান। প্রতিবারই তাঁর ছবি নতুন করে প্রত্যাশা বাড়ালেও, কোথাও না কোথাও তা আর পূরণ হচ্ছে না। বছরের শুরুতে ‘রইস’ মন ভরাতে পারলেও, ইমতিয়াজ আলির এই ছবি কিন্তু প্রত্যাশা পূরণ করতে ব্যর্থ হল। শেষ কবে এসআরকে’র ছবি চলাকালীন দর্শক হল ছেড়ে চলে গিয়েছেন, তা কিন্তু কেউ মনে করতে পারবেন না। ফলে ‘যব হ্যারি মেট সেজলের’ ভাগ্য এখন কিন্তু যথেষ্ট সংকটে।
সৌম্যজিৎ সাহা
11th  August, 2017
আসছে সমান্তরাল

এই মাসের শেষে মুক্তি পাচ্ছে পার্থ চক্রবর্তী পরিচালিত ছবি ‘সমান্তরাল’। উত্তর কলকাতার এক শিক্ষিত বনেদি পরিবার, যে পরিবারের কর্তা অখিলেশ চট্টোপাধ্যায় (সৌমিত্র চট্টোপাধ্যায়)। তিন ছেলে, দুই বউ, নাতি-নাতনি নিয়ে তাঁর ভরা সংসার। হয়তো বা সুখেরও হতে পারত, যদি মেজ ছেলে সুজন (পরমব্রত) মানসিক ভারসাম্যহীন না হতো।
বিশদ

17th  November, 2017
মুক্তি পাচ্ছে পঞ্চলেইট

‘হ্যাজাক’ অর্থাৎ হ্যারিকেনের থেকে উন্নততর আলোর আধারকে নিয়ে একটি ছবি তৈরি হয়েছে। ছবির নাম ‘পঞ্চলেইট’। সেই গল্প অন্যরকম হতে বাধ্য। উত্তর ভারতের এক অখ্যাত গ্রামে দেশের বিভিন্ন রাজ্যের মানুষের বাস। সেইসময় রাতে, প্রদীপের আলো বা লন্ঠনই ছিল একমাত্র অবলম্বন।
বিশদ

17th  November, 2017
চেনা ছকের ছবি শাদি মে জরুর আনা

সত্যেন্দ্র ও আরতির বিয়ের নিমন্ত্রণ ‘শাদি মে জরুর আনা’! এই নিমন্ত্রণ যেমন ছবির পাত্র-পাত্রীর আত্মীয়দের, তেমনই দর্শককেও বটে! আর এই বিয়ে ঘিরেই যত গন্ডগোল। যতই সচেতনতামূলক প্রচার হোক না কেন এ দেশের রন্ধ্রে রন্ধ্রে রয়ে গিয়েছে পণপ্রথা। শিক্ষিত উচ্চমধ্যবিত্ত পরিবারও বিয়েতে পণ নেওয়ার বিষয়টিকে স্বাভাবিক বলেই ভাবেন।
বিশদ

17th  November, 2017
বিষয়ের দিক থেকে অভিনব করিব করিব সিঙ্গল

বেশ কিছুদিন বাদে পরিচালক তনুজা চন্দ্রা নতুন ছবি দর্শকদের উপহার দিলেন। আদ্যন্ত মূল ধারার ছবিকে মোটামুটি বাস্তবের মাটিতে রেখে, চমৎকার চিত্রনাট্যের আবেগে মুড়ে কীভাবে দর্শক মনোরঞ্জন করা যায়, সেটা ভালোই জানেন পরিচালক। যার প্রমাণ ‘সংঘর্ষ’ এবং ‘দুশমন’। বিষয়ের দিক থেকে তাঁর প্রতিটি ছবিতেই আছে অভিনবত্ব।
বিশদ

17th  November, 2017
রহস্যের আর এক নাম ইত্তেফাক

 দু’-দুটো খুনের ঘটনা, দুজন অভিযুক্ত, দুরকম বয়ান! এই রহস্য ঘিরেই তৈরি হয়েছে অভয় চোপড়ার নতুন ছবি ‘ইত্তেফাক’। দুজনের মধ্যে কে সত্যি বলছে? না, এই জোড়া খুনের পিছনে রয়েছে তৃতীয় কোনও ঘটনা? কীভাবে রহস্যের জালভেদ করবেন তদন্তকারী অফিসার? সিনেমা হলের অন্ধকার ঘরে ১ ঘণ্টা ৪৭ মিনিট দর্শককে তাড়া করে ফিরবে এই প্রশ্নগুলিই।
বিশদ

10th  November, 2017
অন্য স্বাদের ছবি কার্জনের কলম

বাঙালি আর রহস্য রোমাঞ্চ, একই মুদ্রার দুই পিঠ। থ্রিলারের প্রতি বাঙালির সহজাত আকর্ষণকে পুঁজি করেই পরিচালক শৌভিক মিত্র তৈরি করেছেন তাঁর নতুন ছবি ‘কার্জনের কলম’। রাজর্ষি দে’র অন্যরকম প্লটকে বিস্তার করে চিত্রনাট্য সাজিয়েছেন পদ্মনাভ দাশগুপ্ত।
বিশদ

10th  November, 2017
  এক ঝাঁক নক্ষত্র

তাঁর ১৪ নম্বর ছবি শুরু করতে চলেছেন পরিচালক সোমনাথ সেন। ছবির নাম ‘এক ঝাঁক নক্ষত্র ‘ । কাহিনির প্রোটাগনিস্ট একজন শিক্ষক। যে চরিত্রে দেখা যাবে সব্যসাচী চক্রর্তীকে। বর্তমান শিক্ষাব্যবস্থা এবং তাকে ঘিরে যে ধরনের অন্যায় ব্যাবসা ফেঁদে বসেছে সাম্প্রতিক স্কুলগুলো, তারই এক বাস্তব রূপ তুলে ধরেছেন পরিচালক ।
বিশদ

10th  November, 2017
 এক অন্য ব্যঞ্জনার সৃষ্টি ‘ডুব’

সিগারেটের আগুন জ্বলছে। একটাই সিগারেট। কখনও এ ঠোঁটে , তো কখনও ও ঠোঁটে। ধোঁয়ার কুণ্ডলী পাকিয়ে উঠছে। সেই সঙ্গে সরলরেখায় চলা জীবন পাকিয়ে উঠছে। সিগারেটের ধিকিধিকি আগুনটা, মন থেকে মনে, শরীর থেকে শরীরে ছড়াচ্ছে। এভাবেই অন্যরকম সম্পর্কের এক জটিল আবর্তে জড়িয়ে পড়ে নামজাদা পরিচালক জাভেদ হাসান (ইরফান খান)। মেয়ে সাবেরির (নুসরত ইমরোজ তিশা) বন্ধু নীতুর (পার্ণো মিত্র) সঙ্গে সিগারেট দিয়ে শুরু হওয়া দেয়া-নেয়াটা গভীর থেকে গভীরতর হয়। শরীরে পৌঁছলেও, সেই দেয়া-নেয়া মনকে কি ছুঁতে পারে?
বিশদ

03rd  November, 2017
দেড় দশক পর ফিরছে সৌমিত্র-অর্পণা জুটি
বসু পরিবার

  সারা বছর ‘কমলিনী’ একাই পড়ে থাকে। সঙ্গ বলতে ফটিক। একসঙ্গে থাকতে থাকতে একটা টান পড়ে গেছে। তাই হয়তো ‘কমলিনী’কে ছেড়ে ফটিকের কোথাও মন বসে না। বিশাল বাড়ি, চারপাশের বাগান, পুকুর— সবই থাকে ফটিকের তত্ত্বাবধানে।
বিশদ

03rd  November, 2017
মায়াজালের খেলা

‘ভোরের পাখি’ এবং ‘বিনোদনের দুই অধ্যায়’-এর পর পরিচালক তপন দত্ত শুরু করেছেন তাঁর তৃতীয় ছবি ‘মায়াজালের খেলা’র কাজ। ‘মূলত ছোটদের জন্য এই ছবিটা তৈরি করছি। অ্যাডভেঞ্চার, ভৌতিক ব্যাপার-স্যাপার রয়েছে। একটু আলাদা ধরনের ছবি করতে চাইছি’, বললেন পরিচালক।
বিশদ

27th  October, 2017
ভালোবাসার শেষ কোথায়

পারিবারিক সম্পর্কের গল্প নিয়ে নির্মিত বাংলা ছবি ‘ভালোবাসার শেষ কোথায়’-এর শুভ মহরত হল বাইপাসের ধারে একটা ছোট্ট রিসর্টে। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ছবির প্রযোজক, পরিচালক এবং কলাকুশলীরা। ছবিটি পরিচালনা করছেন পি সুরজিৎ। তিনি জানালেন, এটা আমার পরিচালিত দ্বিতীয় ছবি।
বিশদ

27th  October, 2017
জিও পাগলা

যুক্তি তর্ক, বাস্তব-অবাস্তবকে মন থেকে দূরে সরিয়ে রেখে তবেই ‘জিও পাগলা’ ছবিটি দেখতে হলে ঢুকতে হবে। রবি কিনাগি পরিচালিত ছবিটির গল্প শুধু গাছেই চড়েনি, একেবারে মগডালে পৌঁছে গেছে। যেখান থেকে ছবিটিকে মাটিতে নামানোর চেষ্টা করে গেছেন যিশু এবং সোহম। বিশদ

27th  October, 2017
গোলমাল এগেন

পুরোটাই গোলমাল আর গন্ডগোলে ভরা। আগের গোলমালের সঙ্গে এই গোলমালের কোনও মিল নেই। এটা ‘গোলমাল এগেন’। তবে এই ছবিতেও রয়েছে গোপাল (অজয় দেবগণ), মাধব (আরশাদ ওয়ারসি), লাকি (তুষার কাপুর), লক্ষণ প্রসাদ (শ্রেয়স তলপড়ে), লক্ষণ (কুণাল খেমু) এই কুখ্যাত পাঁচ যুবক। ছোট থেকেই তারা অনাথ।
বিশদ

27th  October, 2017
সিক্রেট সুপারস্টার

আমির খানের ‘সিক্রেট সুপারস্টার’-এর স্বাদ আর পাঁচটা বলিউড ছবির থেকে সম্পূর্ণ আলাদা। পরিচালক অদ্বৈত চন্দন একটি মেয়ে এবং তাঁর স্বপ্নের উড়ান নিয়ে গল্প বুনেছেন। ভদোদরার একটি নিম্নমধ্যবিত্ত ঘরের কিশোরী বলিউডে প্লেব্যাক করার স্বপ্ন দেখে। সোজাসাপ্টা গল্প বলার ধরণ, প্রত্যেকের অসাধারণ অভিনয়, মানানসই সংগীত ছবির চরিত্রদের বাস্তব রূপ দিয়েছে।
বিশদ

27th  October, 2017
একনজরে
 বিএনএ, বারাকপুর: রবিবার গভীর রাতে কল্যাণী পুরসভার একাধিক ওয়ার্ডে তৃণমূলের অফিস দখল করার অভিযোগ উঠল মুকুল রায়পন্থী বিজেপি কর্মীদের বিরুদ্ধে। একটি দলীয় অফিস ভাঙচুর, একটি দলীয় অফিসের শাসক দলের পতাকাও পুড়িয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ। ...

রাতুল ঘোষ: প্রিয়দার স্মৃতি ক্রমশ ঝাপসা হয়ে আসার মুহূর্তে গত দু’দিন হঠাৎ নিদারুণভাবে উজ্জ্বল হয়ে উঠেছিল। আর এর নেপথ্যে ছিল কয়েকদিন আগে একটি সূত্রে পাওয়া ...

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ জেলা থেকে লোহার সামগ্রী পাচার হচ্ছে পশ্চিম বর্ধমানের আসানসোলে। শনিবার ১০টন লোহার সামগ্রী সমেত দু’জনকে গ্রেপ্তার করার পর এমনই তথ্য হাতে পেয়েছে রঘুনাথগঞ্জ থানার পুলিস। ধৃতদের জেরা করে পুলিস লোহা পাচার চক্রের মূল পান্ডার নাম জানতে পেরেছে। ...

 বেজিং, ২০ নভেম্বর (পিটিআই): একাধিক পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম দূরপাল্লার নতুন ক্ষেপণাস্ত্র ‘ডংফেং-৪১’ সম্ভবত আগামী বছরই চীনের সেনা অস্ত্রভাণ্ডারে যুক্ত হতে চলেছে। এই ক্ষেপণাস্ত্রটি ‘ম্যাক ১০’-এর থেকে অনেক বেশি গতিসম্পন্ন। এটি একসঙ্গে ১০টি পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৪.৯০ টাকা ৮৭.৭৯ টাকা
ইউরো ৭৫.৪৪ টাকা ৭৮.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 কালিয়াগঞ্জে দাশমুন্সি ভবন ঘুরে মরদেহ নিয়ে যাওয়া হয় কালিয়াগঞ্জের দলীয় পার্টি অফিসে। এরপর সেখান থেকে নিয়ে আসা হয় রায়গঞ্জে। এখানে কংগ্রেস কার্যালয়ে অগুন্তি সমর্থক ও প্রিয়জনদের শ্রদ্ধা জ্ঞাপনের পর অন্ত্যেষ্টির জন্য শ্মশানের উদ্দেশ্যে রওনা হবে।

07:25:00 PM

কলকাতায় গ্রেপ্তার ৩ জন আল কায়দা জঙ্গি
আজ কলকাতা স্টেশন থেকে ৩ জন আল কায়দা ...বিশদ

06:07:00 PM

 কালিয়াগঞ্জের উদ্দেশ্যে শেষযাত্রায় প্রিয়
প্রিয়রঞ্জনের মরদেহ দিয়ে হেলিকপ্টার পৌঁছাল রায়গঞ্জে। সেখান থেকে ...বিশদ

05:16:00 PM

  ফের সাংবাদিক খুন ত্রিপুরায়
মাস দুয়েকের মধ্যে ফের সাংবাদিক খুনের ঘটনা ঘটল ত্রিপুররায়। এবার ...বিশদ

05:13:45 PM

ট্রেনের সময়সূচি বদল 
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ আপ হাওড়া-দেরাদুন ...বিশদ

04:02:00 PM