সিনেমা
 

যব হ্যারি মেট সেজল

ইমতিয়াজ আলির বহু প্রতীক্ষিত শাহরুখ-অনুষ্কা অভিনীত ‘যব হ্যারি মেট সেজল’ ছবিটির দ্বিতীয় দিনে কোনও সুখকর প্রতিক্রিয়া পাওয়া গেল না। আর তার থেকেই সিনেমার ভবিষ্যৎ কী হতে পারে, তা অনুমান করা অসম্ভব হবে না।
শাহরুখ খানের ছবি মানেই উত্তেজনার পারদ তুঙ্গে। কী চমক দেবেন, তা নিয়েই কিং খানের ভক্তদের মধ্যে থাকে চরম কৌতূহল। ‘জব হ্যারি মেট সেজাল’ নিয়েও তেমনই উন্মাদনা ছিল অনেকেরই মধ্যে। কিন্তু ছবি দেখার পর অন্তত সেই উন্মাদনা কিংবা ‘ফিল গুড ইফেক্ট’—কোনওটাই থাকবে না। যেখানে দু’জন হেভিওয়েট অভিনেতা-অভিনেত্রী রয়েছেন, সেখানে ছবির ডিরেক্টর (ইমতিয়াজ আলি) কী করলেন! সব মিলিয়ে একটা জগাখিচুড়ি হয়ে গেল। ‘যব উই মেট’ কিংবা ‘লভ আজ কলের’ মতো রোমান্টিক ছবিকে যে মাত্রায় নিয়ে যেতে পেরেছিলেন ইমতিয়াজ, তার ধারের কাছে গেল না এই ছবি।
অভিনয়, চোখ ধাঁধানো লোকেশন আর কয়েকটি দৃশ্য ছাড়া এই সিনেমার সম্পর্কে বেশি কিছু বলা যাবে না। ছবির গল্পই সবচেয়ে দুর্বল। যা ঢাকা দিতে ডিরেক্টর অনেক চেষ্টা করলেও, তা পারেননি। একজন ট্যুর গাইড (শাহরুখ) এবং এক পর্যটক দলের সদস্য, পেশায় উকিল (অনুষ্কা)কে নিয়েই গল্প লিখেছেন ইমতিয়াজ। সেজলের এনগেজমেন্ট রিং খোঁজা নিয়ে কী করে মুখ্য ভূমিকায় থাকা দুই চরিত্র প্রেমে পড়ে যান এবং তাঁদের জীবনে কী কী শিক্ষা পান, তা নিয়েই গোটা ছবি তৈরি করা হয়েছে।
ছবির প্রথমার্ধ্ব বেশ মজাদার। হ্যারি-সেজলের বাক্যালাপ, ঝগড়া সিনেমাকে এগিয়ে নিয়ে যায়। ছবির গতি ধীর বটে, কিন্তু তা প্লটকে তৈরি করার ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে। কিন্তু দ্বিতীয়ার্ধ্ব যেন একেবারেই আলাদা। এখানে অন্তত চারটি গান রয়েছে, তার মধ্যে বেশিরভাগই মনকে ছোঁয় না। ইমতিয়াজ আলির আগের ছবিগুলিতে যে মানের সংগীত তৈরি করা হয়েছিল, তার ধারে কাছে যায়নি এই ছবি। ‘বিচ বিচ মে...’ এবং ‘হাওয়ায়ে হাওয়ায়ে...’ ছাড়া আর কোনও গান সেভাবে দাগ কাটতে পারেনি। অভিনয় নিয়ে অবশ্য শাহরুখ-অনুষ্কার সম্পর্ক নতুন করে কিছু বলতে লাগে না। পাঞ্জাবি চরিত্রে হ্যারিকে দারুণভাবে ফুটিয়ে তুলেছেন বলিউডের বাদশা। অনুষ্কাও তাঁর সঙ্গে যোগ্য সংগত দিয়েছেন। তবে তাঁর গুজরাতি বলার ক্ষেত্রে সামান্য সমস্যা হচ্ছিল বলে মনে হল। সংলাপে কোথাও কোথাও মনে হল, যেন জোর করে গুজরাতি বলতে বলা হয়েছে। তবে হ্যারি এবং সেজলের কিছু কিছু দৃশ্য অবশ্যই উল্লেখ করার মতো। দু’জনের প্রথম আলাপচারিতা সংক্রান্ত দৃশ্যগুলি দর্শক হাসাবে। ধীরে ধীরে যখন হ্যারি সেজলের প্রেমে পড়তে শুরু করেন, তখন শাহরুখকে কেন কিং অব রোমান্স বলা হয়, তার পরিচয় পাওয়া যাবে।
হাসি, কান্না, রোম্যান্স, কমেডির মিশ্রণ থাকলেও, সিনেমাটি বারবার তাল হারিয়ে ফেলে। আড়াই ঘণ্টার এই সিনেমা অনায়াসে দু’ঘণ্টায় করা যেতেই পারত। আমির, সলমনের ছবি যেখানে পরপর ২০০-৩০০ কোটি টাকার ব্যাবসা করছে, সেখানে অনেকটাই পিছিয়ে কিং খান। প্রতিবারই তাঁর ছবি নতুন করে প্রত্যাশা বাড়ালেও, কোথাও না কোথাও তা আর পূরণ হচ্ছে না। বছরের শুরুতে ‘রইস’ মন ভরাতে পারলেও, ইমতিয়াজ আলির এই ছবি কিন্তু প্রত্যাশা পূরণ করতে ব্যর্থ হল। শেষ কবে এসআরকে’র ছবি চলাকালীন দর্শক হল ছেড়ে চলে গিয়েছেন, তা কিন্তু কেউ মনে করতে পারবেন না। ফলে ‘যব হ্যারি মেট সেজলের’ ভাগ্য এখন কিন্তু যথেষ্ট সংকটে।
সৌম্যজিৎ সাহা
11th  August, 2017
যকের ধন

 প্রায় প্রতিটি বাঙালি, তাদের কিশোরবেলায় হেমেন্দ্রকুমার রায়ের ‘যকের ধন’ পড়েছেন এবং গল্পটা পড়তে পড়তে কিশোর মনে একইসঙ্গে খেলা করেছে ভয়, কৌতূহল এবং উত্তেজনা। এই যকের ধনই চলচ্চিত্রে রূপ দিয়েছেন পরিচালক সায়ন্তন ঘোষাল।
বিশদ

11th  August, 2017
  কমরেড

 রাজনীতির ময়দান থেকে ছবি পরিচালনায় এসেছেন শঙ্কুদেব পণ্ডা। ২০০৭-এর সেই অন্ধকারময় অধ্যায়টিকে তাঁর ছবি ‘কমরেড’-এর বিষয় হিসাবে বেছে নিয়েছেন। জমি আন্দোলন ঘিরে ধর্ষণ, খুন, হিংসার ঘটনা মিডিয়ার মাধ্যমে জেনে গিয়েছিল গোটা দেশ।
বিশদ

11th  August, 2017
ফিউচার মুভিজ অ্যান্ড মিডিয়া 

বাংলা ছবি ‘শেষ থেকে শুরু’র শ্যুটিং শুরু হচ্ছে আগামী জুলাই মাসে। ছবিটি পরিচালনা করছেন নেহাল দত্ত। ফিউচার মুভিজ অ্যান্ড মিডিয়া আকাদেমি ব্যানারে তৈরি হওয়ার পথে এই ছবিটির প্রযোজনা করছেন শ্যাম দাগা। সম্প্রতি দক্ষিণ কলকাতায় তাদের একটা নতুন শাখা খুলল।
বিশদ

04th  August, 2017
ওয়েলকাম ইন্ডিয়া টু পাকিস্তান 

সম্প্রতি বাইপাসের ধারে, একটি বিলাসবহুল বাড়িতে তাঁর নতুন ছবি ‘ওয়েলকাম ইন্ডিয়া টু পাকিস্তান’-এর কাজ শুরু করলেন পরিচালক অলক রায়। প্রাণতোষ চক্রবর্তীর কাহিনিকে চিত্রনাট্য-সংলাপে সাজিয়েছেন পরিচালক স্বয়ং।
বিশদ

04th  August, 2017
ইন্দু সরকার 

ছবির সঙ্গে সেন্সর বোর্ড এবং রাজনৈতিক টানাপোড়েনের সৌজন্যে এতদিনে অনেকেই হয়ত এই ছবির বিষয়ভাবনা জেনে ফেলেছেন। খুব সংক্ষেপে বলতে হলে সত্তরের দশকের জরুরি অবস্থার প্রেক্ষাপটে দাঁড়িয়ে রয়েছে মধুর ভান্ডারকরের ‘ইন্দু সরকার’। রাজনৈতিক ঘেরাটোপে বন্দি এক সাধারণ পরিবারের জার্নির গল্প। সেই সময়ে রাষ্ট্র এবং ব্যক্তির মধ্যে সম্পর্ককে তুলে ধরতে চেয়েছেন পরিচালক। শুরুতেই পরিচালক জানিয়েছেন সব চরিত্র কাল্পনিক!
বিশদ

04th  August, 2017
রক্তকরবী 

পরিচালক অমিতাভ ভট্টাচার্যের কথায়, তিনি রবীন্দ্রনাথের রূপক-সাংকেতিক নাটক ‘রক্তকরবী’ অবলম্বনে পরিচালনা করেছেন রক্তকরবী চলচ্চিত্র।
বিশদ

04th  August, 2017
লিপস্টিক আন্ডার মাই বোরখা

প্রেক্ষাপট ভোপাল। ‘হাওয়াই মঞ্জিল’ নামক ক্ষয়িষ্ণু বাড়িটির পক্ব কেশ মালকিন ঊষা(রত্না পাঠক শাহ)। পাড়া-প্রতিবেশীর কাছে তার পরিচয়— বুয়াজি। সস্তা ইরোটিক উপন্যাসের নায়িকা রোজি বুয়াজিকে ‘লিপস্টিকওয়ালে’ স্বপ্ন দেখায়, নিয়ে চলে কাঙ্খিত পুরুষটির খোঁজে। এই বাড়ির ভাড়াটে শিরিন (কঙ্কনা সেনশর্মা) তিন সন্তানের মা। সৌদি আরব থেকে বছরে দু’বার ঘরে ফেরা স্বামীর কাছে সে সন্তান উৎপাদনের যন্ত্রমাত্র!
বিশদ

28th  July, 2017
দেখ কেমন লাগে

একটা কমেডি, কমেডিয়ানের ভূমিকায় সোহম আর সেই সঙ্গে একটা মানানসই নাম, মোটামুটি এই ফর্মুলার ছবি সুদেষ্ণা রায় আর অভিজিৎ গুহ পরিচালিত ‘দেখ কেমন লাগে’। গুঞ্জা আর রাহুলের বন্ধুত্ব বাল্যকালের। রাহুল সবসময় কোনও না কোনও সমস্যায় নিজেকে জড়িয়ে ফেলত আর গুঞ্জার কাজ ছিল তার থেকে রাহুলকে উদ্ধার করা। উচ্চশিক্ষার জন্য ছ’বছর আমেরিকায় কাটিয়ে ফিরেছে রাহুল, চোখ দুটো খুঁজে বেড়াচ্ছে গুঞ্জাকে।
বিশদ

28th  July, 2017
বিপ্লব আজ ও কাল

‘ব্ল্যাক কফি’র পর পরিচালক অতনু বোস শুরু করলেন নতুন ছবি ‘বিপ্লব আজ ও কাল’-এর কাজ। ছবিটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন ঋতুপর্ণা সেনগুপ্ত, কৌশিক সেন, চন্দন সেন, বিশ্বজিৎ চক্রবর্তী, সোহাগ সেন, কোয়েল ধর এবং ইন্দ্রনীল সেনগুপ্ত। বিপ্লব আর পাঁচটা সাধারণ ছেলের মতো নয়। যাদবপুর থেকে প্রেসিডেন্সি— তার শিক্ষাজীবন বিস্তৃত।
বিশদ

28th  July, 2017
মেঘনাদবধ রহস্য

পরিচালক অনীক দত্ত ছবির নাম দিয়েছেন ‘মেঘনাদবধ রহস্য’। অর্থাৎ হলে যাওয়ার আগেই দর্শক পরিষ্কার বুঝতে পারছেন রহস্যজনক কোনও ঘটনাই এই ছবির বিষয়। কিন্তু গোটা ছবিতে সেভাবে না আছে খুন, না আছে কোনও দুর্ঘটনা। তবে রহস্য আছে নিশ্চয়ই। আর সেই রহস্যের কিনারা করার জন্য আছেন ইনসপেক্টর সোম আর তার সহকারীও।
বিশদ

28th  July, 2017
প্রয়াসমের স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র উৎসব

 সল্টলেক প্রয়াসম কুড়ি বছরের একটি এলাকাভিত্তিক সমাজ সচেতনতামূলক প্রতিষ্ঠান। নানা মাধ্যমের সাহায্যে শিশু থেকে বয়ঃসন্ধি প্রাপ্ত কিশোর-কিশোরীদের সঙ্গে পারস্পরিক আদান-প্রদানের সাহায্যে তারা তাদের শামিল করে এই কর্মকাণ্ডে। এই মাধ্য‌মের অন্যতম হল ফিল্ম। অ্যাডোব ফাউন্ডেশনের সহযোগিতায় তারা হাতে পেয়েছে এশিয়ার প্রথম ‘গ্রাসরুট ফিল্ম স্টুডিও।’
বিশদ

25th  July, 2017



একনজরে
সিনসিনাটি, ১৬ আগস্ট: ভারতীয় টেনিস কাপ দল থেকে বাদ পড়ার পর ৪৪ বছর বয়সী লিয়েন্ডার পেজের দুঃসময় আর কাটছে না। সিনসিনাটি ওপেনে ডাবলসে প্রথম রাউন্ড থেকেই লিয়েন্ডার পেজ ও তাঁর জার্মান পার্টনার আলেকজান্ডার জেরেভ বিদায় নিলেন ফেলিসিয়ানো ও মার্ক লোপেজের ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: অতিবর্ষণের জেরে আলিপুরদুয়ারের চারটি ব্লকের বিস্তীর্ণ এলাকার আমন ও সবজি খেত জলের তলায় চলে যাওয়ায় কমপক্ষে ৪০ হাজার চাষি ক্ষতিগ্রস্ত হয়েছেন। মঙ্গলবার পর্যন্ত কৃষি দপ্তর ক্ষয়ক্ষতির যে হিসাব নবান্নে পাঠিয়েছে তাতে জেলার ছ’টি ব্লকের মধ্যে ফালাকাটা ও আলিপুরদুয়ার-১ ...

 বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: বিষ্ণুপুরের সারদা গার্ডেনে সুদীপ্ত সেনের কয়েকশো বিঘা বেনামি সম্পত্তি হাতানোর সিন্ডিকেট চক্রের বিরুদ্ধে মুখ খোলার জেরে আক্রান্ত হয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার এক অফিসার। কলেজ পড়ুয়া তাঁর ছেলেকেও মারধর করা হয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি দুর্গাপুর পুরসভা নির্বাচনে নিরাপত্তার প্রশাসনিক আশ্বাস সত্ত্বেও ব্যাপক হাঙ্গামা হয়েছে। ভোট লুট হয়েছে। পুলিশ মার খেয়েছে। নির্বাচন কমিশন ভোট চলাকালীন অভিযোগ জানানোর রাস্তা বন্ধ রেখেছিল। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৩২: ব্রিটিশ সাহিত্যিক ভি এস নাইপলের জন্ম
১৯৮৮: দুর্ঘটনায় মৃত পাক প্রেসিডেন্ট মহম্মদ জিয়া-উল-হক
২০০৮: ওলিম্পিকসে আটটি সোনা জিতে রেকর্ড মার্কিন সাঁতারু মাইকেল ফেল্পসের


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪৫ টাকা ৬৫.১৩ টাকা
পাউন্ড ৮১.৩৭ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭৪.০৮ টাকা ৭৬.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী দিবা ১২/৪৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/৫৯, সূ উ ৫/১৭/৫১, অ ৬/৩/৩৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-৩/৩, বারবেলা ২/৫২-অস্তাবধি, কালরাত্রি ১১/৪১-১/৫।
 ৩১ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী ১০/৫৫/৫২, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/২৩/৫৭, সূ উ ৫/১৫/৩৩, অ ৬/৫/২৫, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩০-৩/১/৩১, বারবেলা ৪/২৯/১১-৬/৫/২৫, কালবেলা ২/৫২/৫৭-৪/২৯/১১, কালরাত্রি ১১/৪০/২৯-১/৪/১৫।
২৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
  খানাকুলে বৃষ্টির জমা জল নামতেই উদ্ধার কঙ্কাল, চাঞ্চল্য
আরামবাগের খানাকুলের সবলসিংহপুর এলাকায় বৃষ্টির জমা জল নামতেই এক অপরিচিত মহিলার কঙ্কাল উদ্ধার হয়েছে। এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে।

05:44:00 PM

এবার চড়াম চড়াম করে জয়ঢাক বাজবে পঞ্চায়েতেও: অনুব্রত

 আজ নলহাটিতে ১নং ওয়ার্ড ও ৮ নং ওয়ার্ডে তৃণমূলের পরাজয়ের পর, হারের কারণ অনুসন্ধান করতে এসে অনুব্রত মন্ডল মৎসমন্ত্রী চন্দ্রনাথ সিনহা ও পরিকল্পনা তদারকি ও পরিসংখ্যান দপ্তরের মন্ত্রী আশিষ বন্দ্যোপাধ্যায়সহ আরও দুই তৃণমূল নেতার দায়িত্ব পালনে অসন্তোষ প্রকাশ করেন। তিনি জানান, ওঁদের উপর পুরো দায়িত্ব ছেড়ে দেওয়াটা ভুল হয়েছলি, ওঁদের এতটা বিশ্বাস করাটাও ভুল হয়েছিল। এবার থেকে সব বিষয়টা তিনি নি঩জেই দেখবেন বলেও জানান। পাশাপাশি এদিন সাংবাদিক বৈঠক করে পঞ্চায়েত দখলের ডাকও দেন অনুব্রতবাবু। তিনি বলেন, এবার পঞ্চায়েতও চড়াম চড়াম করে জয়ঢাক বাজবে।

05:20:10 PM

এই জয় মানুষের জয়: মুখ্যমন্ত্রীর

 মানুষের জয়, যারা তৃতীয় ও চতুর্থ হওয়ার জন্য লম্ফ-ঝম্ফ করেছিল, আমি দেখলাম তারা ০.১% ভোট পেয়েছে। মানুষকে কৃতজ্ঞতা জানাচ্ছি। আজ ৭ পুরসভা জয়ের পর এভাবেই নিজের প্রতিক্রিয়া জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

05:13:08 PM

উত্তরবঙ্গে দুর্গতদের উদ্ধারে ন্যায্যমূল্যে বিমান সংখ্যা বাড়ানোর আর্জি কেন্দ্রকে

 যেহেতু উত্তরবঙ্গের সঙ্গে দক্ষিণবঙ্গের সড়ক ও রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে, সেই সুযোগে বেশিরভাগ বিমান সংস্থা তাদের ভাড়া বাড়িয়ে দিয়েছে। সরকারের পক্ষ থেকে রাজ্যের মুখ্যসচিব কেন্দ্রকে এই দুর্যোগের সময় দুর্গতদের উদ্ধারে ন্যায্য মূল্যে বিমানের সংখ্যা বাড়াতে অনুরোধ জানিয়েছে।

05:06:00 PM

মদন তামাং হত্যা মামালা: গুরুংকে অব্যহতি

 মদন তামাং হত্যা মামলায় বিমল গুরুংয়ের বিরুদ্ধে কোনও তথ্য প্রমানাদি না মেলায় তাঁকে এই মামলা থেকে অব্যহতি দিল বিশেষ আদালত

05:02:00 PM

 দুর্গাপুরে পুরভোটে তৃণমূল ৭৬.২৬%, বামফ্রন্ট ১২.৩%, বিজেপি ৭.৮৯%, কংগ্রেস ২.৫৩% এবং নির্দল ০.৯% ভোট পেয়েছে

04:39:00 PM