সিনেমা
 

রক্তকরবী 

পরিচালক অমিতাভ ভট্টাচার্যের কথায়, তিনি রবীন্দ্রনাথের রূপক-সাংকেতিক নাটক ‘রক্তকরবী’ অবলম্বনে পরিচালনা করেছেন রক্তকরবী চলচ্চিত্র। আসলে নাটকটি পূর্ণমাত্রায় সমসাময়িক এবং সমাজে সুবিধাভোগী আর তাদের সুবিধাভোগের উপকরণ, সমাজের বাকি অংশ, যারা সেই উপকরণের জোগান দিতে প্রায় যন্ত্রে পরিণত, এই বিভাজন থাকবেই। আর সে কারণে রক্তকরবী চিরকালীন। বর্তমান সময়ের সামাজিক এবং রাজনৈতিক বিন্যাসের পটভূমিকায় সিনেমাটিকে এগিয়ে নিয়ে গেছেন পরিচালক।
রক্তকরবী নাটকের একটি মহড়ার দৃশ্য দিয়ে শুরু সিনেমার। নাটকের পরিচালক রাজা সেনগুপ্তর ঐকান্তিক প্রচেষ্টায় অভিনীত হতে চলেছে নাটকটি। ক্রমান্বয়ে পরিচিত হয় অন্যান্য কুশীলবদের সঙ্গে। নাটকের কেন্দ্রস্থলে নন্দিনীর ভূমিকায় অদ্বিতীয়া নন্দিতার প্রেমিক রঞ্জন, এক কলেজের প্রফেসর, ছাত্রছাত্রীদের অত্যন্ত প্রিয়। অন্যদিকে সে পতিতাদের বাচ্চা ছেলেমেয়েদের পড়ায়। আস্তে আস্তে ধরা পড়ে নাটকের দলের চরিত্রগুলি বাস্তবে রক্তকরবীর চরিত্রে পরিণত হয়ে যাচ্ছে। রাজনৈতিক আবর্তে ঘুরপাক খাচ্ছে তারা। বড় প্রশ্ন হয়ে উঠেছে শিল্পের জন্য রাজনীতি না কি রাজনীতির জন্য শিল্প? ধর্মের ধ্বজাধারী সুবিধাবাদীরা রাজনীতির দরজায় ঘুরপাক খায়। একটি দৃশ্যে দেখা যায় বিশাল এক স্বস্তিক চিহ্ন বাঁশে বেঁধে নিয়ে যাওয়া হচ্ছে। তাকে সরাবার এক ঘৃণ্য চক্রান্তে দল ছেড়ে দেয় অদ্বিতীয়া। বন্ধ হয়ে যায় রক্তকরবীর অভিনয়। রাজনীতি গ্রাস করে শিল্পকে। আশাহত পরিচালক রাজা সেনগুপ্ত তার শৈল্পিক সত্ত্বা ও রাজনৈতিক সত্ত্বার দ্বন্দ্বে জর্জরিত। সে বোঝে, চারপাশের সকলের হাতে তার অবস্থা রক্তকরবীর রাজার মতোই অসহায়। ভাঙনের হাত থেকে বাঁচাতে পারে না দলকে। রাজনৈতিক স্বার্থের সঙ্গে অদ্বিতীয়া রঞ্জনের দ্বন্দ্ব চরমে ওঠে। মতাদর্শের দ্বৈরথে খুন হতে হয় রঞ্জনকে। রঞ্জনের আদর্শ নিয়ে সেই পথে এগিয়ে চলে অদ্বিতীয়া। রঞ্জনের বিশ্বস্ত ছাত্রদের নেতৃত্ব দেয় অদ্বিতীয়া। পার্শ্বচরদের জালের থেকে মুক্তি চায় রাজা সেনগুপ্ত, যোগ দেয় অদ্বিতীয়ার সঙ্গে।
সাহসের পরিচয় দিয়েছেন পরিচালক অমিতাভ ভট্টাচার্য রবীন্দ্রনাথ রচিত রক্তকরবীর মতো একটি ক্লাসিক রূপক নাটককে সমসাময়িক পটভূমিকার বিন্যাসে রূপায়িত করার প্রচেষ্টায়। সমসাময়িক বেশ কিছু সামাজিক, রাজনৈতিক ও আদর্শগত প্রশ্ন তুলে ধরা হয়েছে ছবিতে। রক্তকরবীর কিছু সংলাপ পরিচালক কৌশলের সঙ্গে ব্যবহার করেছেন সমসাময়িক দৃশ্যে। কিছু জায়গায় যদিও জটিলতার আবর্তে খেই হারিয়েছে গতি, চরিত্রগুলির রূপায়নে অসংলগ্নতা দেখা গিয়েছে তৎসত্ত্বেও নিজস্ব ব্যাখ্যা অনুযায়ী পরিচালক সিনেমাটিকে একটি পরিণতিতে আনতে পেরেছেন। রবীন্দ্রনাথের রক্তকরবীতে রঞ্জন আগাগোড়া নেপথ্যে, রাজা শেষ দৃশ্যের আগে পর্যন্ত জালের আড়ালে। ক, খ, গ মার্ক নম্বরের চরিত্ররাই প্রধানত দৃশ্যমান। অমিতাভবাবুর রক্তকরবীতে রাজা, রঞ্জন, নন্দিনী আর রাজার একসময়ের পার্শ্বচরেরাই উপস্থিত, সে সব উপেক্ষিত চরিত্র, যাদের নিয়ে নন্দিনীদের আদর্শগত লড়াই তাদের দেখা নেই। নন্দিনীর ভূমিকায় বলিষ্ঠ অভিনয় করেছেন মুমতাজ সরকার, রাজা সেনগুপ্তর ভূমিকায় শান্তিলাল মুখোপাধ্যায়। অন্যান্য ভূমিকায় যথাযথ অভিনয় করেছেন রাহুল, রাজেশ শর্মা, ঊষশী চক্রবর্তী, কৌশিক সেন, দীপঙ্কর দে প্রমুখ। ছবিটিতে সংগীত পরিচালনা করেছেন দেবজ্যোতি মিশ্র।
শ্যামল বোস  
04th  August, 2017
 ধনঞ্জয়

হেতাল পারেখ খুন ও ধর্ষণ মামলায় চরম সাজা হয় ধনঞ্জয় চট্টোপাধ্যায়ের। পরিচালক অরিন্দম শীল ‘ধনঞ্জয়’ ছবির প্রথমেই জানিয়ে দিয়েছেন সর্বোচ্চ আদালতের রায়ের বিরুদ্ধাচরণ করার কোনও অভিপ্রায় তাঁর নেই। এই সাজা কতটা যুক্তিসঙ্গত সেটাই খুঁজে বার করার একটা প্রয়াস করছেন মাত্র।
বিশদ

18th  August, 2017
টয়লেট: এক প্রেমকথা

যখন স্বচ্ছ ভারত- প্রতিটি বাড়িতে শৌচালয়, নিয়ে সরকারি প্রচার তুঙ্গে, ঠিক তখনই ‘টয়লেট এক প্রেমকথা’ ছবিটির মুক্তি আলাদা তাৎপর্য বহন করে বইকি। কেশব (অক্ষয়কুমার) এবং জয়া (ভূমি পেডনেকর) সেই বিরল দম্পতি, যাঁদের ডিভোর্স হচ্ছে দু’জনের অনিচ্ছাতে। বিশেষত সেই ডিভোর্স চ্যালেঞ্জ জানাচ্ছে এক সামাজিক কুসংস্কার, ভুল ভাবনা আর রক্ষণশীলতার বিরুদ্ধে। বিচ্ছেদের কারণ জয়ার শ্বশুরবাড়িতে টয়লেট নেই।
বিশদ

18th  August, 2017
 মিছিল

 প্রচেত গুপ্তর কাহিনি অবলম্বনে ‘মিছিল’ ছবিটি প্রযোজনার সঙ্গে সঙ্গে পরিচালনা করছেন সুরজিৎ নাগ। তাঁর সঙ্গে যৌথভাবে চিত্রনাট্য সাজিয়েছেন উজ্জ্বল বসু। যিনি পরিচালনার ক্ষেত্রেও সাহায্য করছেন সুরজিৎকে।
বিশদ

18th  August, 2017
যব হ্যারি মেট সেজল

 ইমতিয়াজ আলির বহু প্রতীক্ষিত শাহরুখ-অনুষ্কা অভিনীত ‘যব হ্যারি মেট সেজল’ ছবিটির দ্বিতীয় দিনে কোনও সুখকর প্রতিক্রিয়া পাওয়া গেল না। আর তার থেকেই সিনেমার ভবিষ্যৎ কী হতে পারে, তা অনুমান করা অসম্ভব হবে না।
বিশদ

11th  August, 2017
যকের ধন

 প্রায় প্রতিটি বাঙালি, তাদের কিশোরবেলায় হেমেন্দ্রকুমার রায়ের ‘যকের ধন’ পড়েছেন এবং গল্পটা পড়তে পড়তে কিশোর মনে একইসঙ্গে খেলা করেছে ভয়, কৌতূহল এবং উত্তেজনা। এই যকের ধনই চলচ্চিত্রে রূপ দিয়েছেন পরিচালক সায়ন্তন ঘোষাল।
বিশদ

11th  August, 2017
  কমরেড

 রাজনীতির ময়দান থেকে ছবি পরিচালনায় এসেছেন শঙ্কুদেব পণ্ডা। ২০০৭-এর সেই অন্ধকারময় অধ্যায়টিকে তাঁর ছবি ‘কমরেড’-এর বিষয় হিসাবে বেছে নিয়েছেন। জমি আন্দোলন ঘিরে ধর্ষণ, খুন, হিংসার ঘটনা মিডিয়ার মাধ্যমে জেনে গিয়েছিল গোটা দেশ।
বিশদ

11th  August, 2017
ফিউচার মুভিজ অ্যান্ড মিডিয়া 

বাংলা ছবি ‘শেষ থেকে শুরু’র শ্যুটিং শুরু হচ্ছে আগামী জুলাই মাসে। ছবিটি পরিচালনা করছেন নেহাল দত্ত। ফিউচার মুভিজ অ্যান্ড মিডিয়া আকাদেমি ব্যানারে তৈরি হওয়ার পথে এই ছবিটির প্রযোজনা করছেন শ্যাম দাগা। সম্প্রতি দক্ষিণ কলকাতায় তাদের একটা নতুন শাখা খুলল।
বিশদ

04th  August, 2017
ওয়েলকাম ইন্ডিয়া টু পাকিস্তান 

সম্প্রতি বাইপাসের ধারে, একটি বিলাসবহুল বাড়িতে তাঁর নতুন ছবি ‘ওয়েলকাম ইন্ডিয়া টু পাকিস্তান’-এর কাজ শুরু করলেন পরিচালক অলক রায়। প্রাণতোষ চক্রবর্তীর কাহিনিকে চিত্রনাট্য-সংলাপে সাজিয়েছেন পরিচালক স্বয়ং।
বিশদ

04th  August, 2017
ইন্দু সরকার 

ছবির সঙ্গে সেন্সর বোর্ড এবং রাজনৈতিক টানাপোড়েনের সৌজন্যে এতদিনে অনেকেই হয়ত এই ছবির বিষয়ভাবনা জেনে ফেলেছেন। খুব সংক্ষেপে বলতে হলে সত্তরের দশকের জরুরি অবস্থার প্রেক্ষাপটে দাঁড়িয়ে রয়েছে মধুর ভান্ডারকরের ‘ইন্দু সরকার’। রাজনৈতিক ঘেরাটোপে বন্দি এক সাধারণ পরিবারের জার্নির গল্প। সেই সময়ে রাষ্ট্র এবং ব্যক্তির মধ্যে সম্পর্ককে তুলে ধরতে চেয়েছেন পরিচালক। শুরুতেই পরিচালক জানিয়েছেন সব চরিত্র কাল্পনিক!
বিশদ

04th  August, 2017
লিপস্টিক আন্ডার মাই বোরখা

প্রেক্ষাপট ভোপাল। ‘হাওয়াই মঞ্জিল’ নামক ক্ষয়িষ্ণু বাড়িটির পক্ব কেশ মালকিন ঊষা(রত্না পাঠক শাহ)। পাড়া-প্রতিবেশীর কাছে তার পরিচয়— বুয়াজি। সস্তা ইরোটিক উপন্যাসের নায়িকা রোজি বুয়াজিকে ‘লিপস্টিকওয়ালে’ স্বপ্ন দেখায়, নিয়ে চলে কাঙ্খিত পুরুষটির খোঁজে। এই বাড়ির ভাড়াটে শিরিন (কঙ্কনা সেনশর্মা) তিন সন্তানের মা। সৌদি আরব থেকে বছরে দু’বার ঘরে ফেরা স্বামীর কাছে সে সন্তান উৎপাদনের যন্ত্রমাত্র!
বিশদ

28th  July, 2017
দেখ কেমন লাগে

একটা কমেডি, কমেডিয়ানের ভূমিকায় সোহম আর সেই সঙ্গে একটা মানানসই নাম, মোটামুটি এই ফর্মুলার ছবি সুদেষ্ণা রায় আর অভিজিৎ গুহ পরিচালিত ‘দেখ কেমন লাগে’। গুঞ্জা আর রাহুলের বন্ধুত্ব বাল্যকালের। রাহুল সবসময় কোনও না কোনও সমস্যায় নিজেকে জড়িয়ে ফেলত আর গুঞ্জার কাজ ছিল তার থেকে রাহুলকে উদ্ধার করা। উচ্চশিক্ষার জন্য ছ’বছর আমেরিকায় কাটিয়ে ফিরেছে রাহুল, চোখ দুটো খুঁজে বেড়াচ্ছে গুঞ্জাকে।
বিশদ

28th  July, 2017



একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: এবারের অতিবর্ষণে জমিতে সদ্য রোপণ করা আমন ধান, আমনের বীজতলা এবং সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে। সব মিলিয়ে আলিপুরদুয়ার জেলায় ফসলের ক্ষতি হয়েছে ২২ কোটি টাকা। শুক্রবার জেলা কৃষি দপ্তর ফসলের এই ক্ষয়ক্ষতির পূর্ণাঙ্গ রিপোর্ট নবান্নে পাঠাল। ...

তাইপে, ১৮ আগস্ট (এএফপি): সামুরাই তলোয়ার আর চীনের পতাকা নিয়ে তাইওয়ানের প্রেসিডেন্টের দপ্তরের সামনে হামলা চালাল এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি। ঘটনায় আহত হলেন এক নিরাপত্তাকর্মী। যদিও, ঘটনাস্থল থেকেই গ্রেপ্তার করা হয়েছে অভিযুক্তকে। ...

সংবাদদাতা, কালনা: বেআইনিভাবে রান্নার গ্যাস ব্যবহারের বিরুদ্ধে কালনায় বিশেষ অভিযান চালাল জেলা এনফোর্সমেন্ট ব্রাঞ্চ। কালনা শহরের ফেরিঘাট সহ কয়েকটি জায়গায় মিষ্টির দোকানে অভিযান চালিয়ে বেশ কয়েকটি গৃহস্থের ব্যবহারের রান্নার গ্যাস সিলিন্ডার বাজেয়াপ্ত করে। ...

নয়াদিল্লি, ১৮ আগস্ট (পিটিআই): সংস্থার শীর্ষপদ থেকে ইতিমধ্যে ইস্তফা দিয়েছেন একের পর এক আধিকারিক। এবার সেই তালিকায় যুক্ত হল বিশাল সিক্কার নাম। দেশের দ্বিতীয় বৃহত্তম ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৬৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী দিবা ৭/১৮ পরে ত্রয়োদশী রাত্রি ৪/৩৮, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/৯, সূ উ ৫/১৮/৩৪, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৯/৩৩-১২/৫৭ রাত্রি ৮/১৬-১০/৩২ পুনঃ ১২/২-১/৩৩ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ২/১৮-৩/৪৮, বারবেলা ৬/৫৪ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ৪/২৬-অস্তাবধি, কালরাত্রি ৭/২৮ পুনঃ ৩/৫৪-উদয়াবধি।
 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী ৬/৫/১৭ পরে ত্রয়োদশী রাত্রি ৩/৫১/২৭, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/১৫/১৭, সূ উ ৫/১৬/১১, অ ৬/৩/৫৫, অমৃতযোগ দিবা ৯/৩২/৬-১২/৫৬/৪৯ রাত্রি ৮/১৮/২২-১০/৩২/৪৯, ১২/২/২৮-১/৩২/৬, ২/১৬/৫৫-৩/৪৬/২৩, বারবেলা ১/১৬/১-২/৫১/৫৯, কালবেলা ৬/৫২/৯, ৪/২৭/৫৭-৬/৩/৫৫, কালরাত্রি ৭/২৭/৫৭, ৩/৫২/২৭-৫/১৬/২৯।
২৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালিম্পঙে বিস্ফোরণের ঘটনায় ১ সিভিক ভলান্টিয়ারের মৃত‍্যু 

11:43:11 PM

কালিম্পং থানায় বিস্ফোরণ, জখম ২ 
২৪ ঘণ্টার ব্যবধানে ফের বিস্ফোরণে কাঁপল পাহাড়। এদিন রাতে কালিম্পংয়ে বাদামতামের কাছে থানায় বিস্ফোরণ হয়। ঘটনায় পুলিশের এক হোমগার্ড ও এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন। 

10:44:00 PM

ট্রেন দুর্ঘটনা: মৃত বেড়ে ২৩, জখম বহু

09:33:00 PM

ট্রেন দুর্ঘটনায় হতাহতদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা রেলের 
উত্তরপ্রদেশের মুজফফরনগরে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের আর্থিক সাহায্যের ঘোষণা রেলমন্ত্রী সুরেশ প্রভুর। তিনি জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু সাড়ে ৩ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর জখমরা পাবেন ৫০ হাজার টাকা করে। যাঁদের আঘাত অপেক্ষাকৃত কম গুরুতর তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। 

08:41:54 PM

উৎকল এক্সপ্রেস লাইনচ্যুত: মৃত বেড়ে ১০ 

08:21:27 PM

উৎকল এক্সপ্রেস লাইনচ্যুত: মৃত ৪, জখম ৫০-এর বেশি

08:07:00 PM