সিনেমা
 

মেঘনাদবধ রহস্য

পরিচালক অনীক দত্ত ছবির নাম দিয়েছেন ‘মেঘনাদবধ রহস্য’। অর্থাৎ হলে যাওয়ার আগেই দর্শক পরিষ্কার বুঝতে পারছেন রহস্যজনক কোনও ঘটনাই এই ছবির বিষয়। কিন্তু গোটা ছবিতে সেভাবে না আছে খুন, না আছে কোনও দুর্ঘটনা। তবে রহস্য আছে নিশ্চয়ই। আর সেই রহস্যের কিনারা করার জন্য আছেন ইনসপেক্টর সোম আর তার সহকারীও। কিন্তু অদ্ভুত ব্যাপার এটাই যে যাঁরা এই রহস্যের ‘প্রাইম সাসপেক্ট’ তাঁরা নিজেরাই অনেকে এই রহস্য সমাধানে নেমে পড়ছেন। তাই মাঝে মাঝেই গুলিয়ে যাচ্ছে সত্যিই কি এটি থ্রিলার! মাধ্যমিকে ‘বিভীষণের প্রতি ইন্দ্রজিৎ’ পাঠ্যাংশ বুঝতে না পেরে সোমের সহকারীর যে অবস্থা হয়েছিল দর্শকদেরও প্রথমার্ধে অনেকটা সেরকম অবস্থা।
ছবির মূল চরিত্র বিলেত-প্রবাসী কল্পবিজ্ঞান লেখক অসীমাভ বসু ইংরেজি সাহিত্যের পরিচিত মুখ। তাঁরই বই উদ্বোধনের জমজমাট অনুষ্ঠান দিয়ে ছবির শুরু। এরপর ডালপালা মেলতে থাকে বিভিন্ন সম্পর্কের নানা দিক। অসীমাভ হঠাৎই বাংলায় ‘স্বীকারোক্তি’ নামে একটি উপন্যাস লিখতে শুরু করেন। আর উপহার পেতে থাকেন মাইকেলের ‘মেঘনাদবধ কাব্য’। বাকিটা রহস্যই থাক।
‘ভূতের ভবিষ্যৎ’ এবং ‘আশ্চর্য প্রদীপ’ ছিল কমেডি ছবি। সেখান থেকে ১৮০ ডিগ্রি ঘুরে অনীক এবার তৈরি করেছেন থ্রিলার ছবি। ঘরানা পরিবর্তন করলেও তাঁর আগের ছবিগুলিতেও যেমন বাংলার সমাজ, সংস্কৃতি, রাজনীতি ঘুরে ফিরে এসেছে, এই ছবিতেও তার ব্যতিক্রম হয়নি।
বুদ্ধিমত্তার সঙ্গে সেগুলো চিত্রনাট্যে আমদানি করলেও মূল পর্বে পৌঁছতে অযথা দেরি করে ফেলেছেন পরিচালক। থ্রিলার গল্পের প্রধান উপকরণ টানটান চিত্রনাট্য। অনীক মধুসূদনের ‘মেঘনাদবধ কাব্য’র সঙ্গে নকশাল আন্দোলনকে মিলিয়ে একটা নতুন আঙ্গিক দেওয়ার চেষ্টা করেছেন বটে! সংলাপ রচনাতেও একটা অনীকোচিত ছাপ রয়েছে। রয়েছে কথার জাগলারিও। ছবির শেষদিকে স্পষ্ট হবে ইন্দ্রজিৎ আর বিভীষণ কে। কিন্তু অত্যাচার সহ্য করতে না পেরে সূত্র দেওয়াটা কি আদৌ বিভীষণের মতো বিশ্বাসঘাতকতা! সেটাও কিন্তু তর্কযোগ্য। তবে রহস্য যতই জটিল হোক তার সমাধান কিন্তু সোজাসাপটা হওয়া প্রয়োজন। ক্রমাগত চরিত্র আমদানি করলেই রহস্য ঘনীসভূত হয় না, সেইজন্য গল্পের বুননটা জমাট হওয়া প্রয়োজন। রহস্য জট বাঁধতে থাকলে মজাটা যেমন বাড়ে, তেমনই সেই রহস্যর জট ছাড়ানোতেও একটা মজা থাকা দরকার।
তদন্ত করতে নেমে ইনসপেক্টর যেমন খেই হারিয়ে ফেলছেন, দর্শকেরও অনেকটা তেমনই অবস্থা। ছবির প্রায় শেষপর্যন্ত বোঝাই যায় না আসল রহস্যটা কী, তারপর তো তার সমাধানের চেষ্টা! অসীমাভর ভূমিকায় সব্যসাচী চক্রবর্তী আর তার অভিনেত্রী স্ত্রী ইন্দ্রাণীর চরিত্রে গার্গী রায়চৌধুরী এই ছবির প্রধান দুই কুশীলব। আবির, সায়নী, সৌরসেনী,বিক্রম, ভাস্কর, অনিন্দ্য, কমলেশ্বর সহ অনেকেই ছবিতে হাজির। পরিচালক যাঁকে, যেখানে ‌যতটুকু ব্যবহার করেছেন, অভীক মুখোপাধ্যায়ের ক্যামেরা যোগ্য সঙ্গত করেছে। এছাড়া গৌতম হালদারের মেঘনাদবধ অভিনয়ের কিছু অংশ ব্যবহার করা হয়েছে। গল্পের সঙ্গে হয়তো সরাসরি যোগ নেই, কিন্তু ছবির মুডকে ধরেছে নিঃসন্দেহে। গোয়েন্দা ছবিতে দর্শক টানার আরেকটি কৌশল প্রকারান্তরে দর্শকদেরও রহস্য সমাধানে শামিল করিয়ে নেওয়া। স্মার্ট পরিচালনা, বুদ্ধিদীপ্ত সংলাপ, সুঅভিনয় আর ঝকঝকে সিনেমাটোগ্রাফি সত্ত্বেও অনীক সেটা পারলেন কই? সম্পাদনা আরও স্মার্ট হওয়ার দরকার ছিল। তবে অন্যরকম ছবি যাদের পছন্দ তারা একবার অনীকের ছবির স্বাদ নিতে হলে ঢুঁ মারতেই পারেন।
সন্দীপ রায়চৌধুরি
28th  July, 2017
চারদিকের গল্প

নিজেরই লেখা কাহিনি নিয়ে পরিচালক প্রণবেশ চন্দ্র তৈরি করেছেন তাঁর প্রথম ছবি। ছবির চিত্রনাট্যও তাঁরই। চারটে ছোটগল্প, যাদের একই সুতোয় ধরে রেখেছে একটি শব্দ- কম্প্রোমাইজ। মানুষ কখনও নিজের উন্নতির জন্য, কখনও অন্যের জন্য, আবার কখনও পরিস্থিতির চাপে, কম্প্রোমাইজ করে থাকে।
বিশদ

দুর্বল থ্রিলার
অকসর-২

এমন কিছু থ্রিলার হয়, যেখানে সন্দেহভাজন একাধিক থাকে। ছবির প্রথম থেকে শেষ পর্যন্ত কৌতূহল ধরে রেখে শেষে ক্লাইম্যাক্সে এসে জানা যায়, কে আসল অপরাধী। আবার এমন কিছু ছবি হয়, যেখানে কে দোষী, প্রথমেই জানিয়ে দেওয়া হয়। সে কীভাবে অপরাধ ঘটাল, কীভাবে খুন করল, সেটাই ছবির বিষয় হয়ে দাঁড়ায়।
বিশদ

মধ্যবিত্ত সংসারের এক অনন্য দলিল
তুমহারি সুলু

মধ্যবিত্তর দৈনন্দিন সংসার থেকে একমুঠো গল্প ধার করে পরিচালক সুরেশ ত্রিবেণী বানিয়েছেন তাঁর প্রথম ছবি ‘তুমহারি সুলু’। তাই ছবিটা দেখতে বসে একবারও মনে হয় না অন্য কারও গল্প দেখছি। এ যেন আমাদের পরিচিত ছবি। শিরোনামের মতোই সুলু যেন আমাদেরই একজন। বিয়ের পর স্বামী ও ছেলেকে নিয়ে তার সুখের সংসার।
বিশদ

আসছে সমান্তরাল

এই মাসের শেষে মুক্তি পাচ্ছে পার্থ চক্রবর্তী পরিচালিত ছবি ‘সমান্তরাল’। উত্তর কলকাতার এক শিক্ষিত বনেদি পরিবার, যে পরিবারের কর্তা অখিলেশ চট্টোপাধ্যায় (সৌমিত্র চট্টোপাধ্যায়)। তিন ছেলে, দুই বউ, নাতি-নাতনি নিয়ে তাঁর ভরা সংসার। হয়তো বা সুখেরও হতে পারত, যদি মেজ ছেলে সুজন (পরমব্রত) মানসিক ভারসাম্যহীন না হতো।
বিশদ

17th  November, 2017
মুক্তি পাচ্ছে পঞ্চলেইট

‘হ্যাজাক’ অর্থাৎ হ্যারিকেনের থেকে উন্নততর আলোর আধারকে নিয়ে একটি ছবি তৈরি হয়েছে। ছবির নাম ‘পঞ্চলেইট’। সেই গল্প অন্যরকম হতে বাধ্য। উত্তর ভারতের এক অখ্যাত গ্রামে দেশের বিভিন্ন রাজ্যের মানুষের বাস। সেইসময় রাতে, প্রদীপের আলো বা লন্ঠনই ছিল একমাত্র অবলম্বন।
বিশদ

17th  November, 2017
চেনা ছকের ছবি শাদি মে জরুর আনা

সত্যেন্দ্র ও আরতির বিয়ের নিমন্ত্রণ ‘শাদি মে জরুর আনা’! এই নিমন্ত্রণ যেমন ছবির পাত্র-পাত্রীর আত্মীয়দের, তেমনই দর্শককেও বটে! আর এই বিয়ে ঘিরেই যত গন্ডগোল। যতই সচেতনতামূলক প্রচার হোক না কেন এ দেশের রন্ধ্রে রন্ধ্রে রয়ে গিয়েছে পণপ্রথা। শিক্ষিত উচ্চমধ্যবিত্ত পরিবারও বিয়েতে পণ নেওয়ার বিষয়টিকে স্বাভাবিক বলেই ভাবেন।
বিশদ

17th  November, 2017
বিষয়ের দিক থেকে অভিনব করিব করিব সিঙ্গল

বেশ কিছুদিন বাদে পরিচালক তনুজা চন্দ্রা নতুন ছবি দর্শকদের উপহার দিলেন। আদ্যন্ত মূল ধারার ছবিকে মোটামুটি বাস্তবের মাটিতে রেখে, চমৎকার চিত্রনাট্যের আবেগে মুড়ে কীভাবে দর্শক মনোরঞ্জন করা যায়, সেটা ভালোই জানেন পরিচালক। যার প্রমাণ ‘সংঘর্ষ’ এবং ‘দুশমন’। বিষয়ের দিক থেকে তাঁর প্রতিটি ছবিতেই আছে অভিনবত্ব।
বিশদ

17th  November, 2017
রহস্যের আর এক নাম ইত্তেফাক

 দু’-দুটো খুনের ঘটনা, দুজন অভিযুক্ত, দুরকম বয়ান! এই রহস্য ঘিরেই তৈরি হয়েছে অভয় চোপড়ার নতুন ছবি ‘ইত্তেফাক’। দুজনের মধ্যে কে সত্যি বলছে? না, এই জোড়া খুনের পিছনে রয়েছে তৃতীয় কোনও ঘটনা? কীভাবে রহস্যের জালভেদ করবেন তদন্তকারী অফিসার? সিনেমা হলের অন্ধকার ঘরে ১ ঘণ্টা ৪৭ মিনিট দর্শককে তাড়া করে ফিরবে এই প্রশ্নগুলিই।
বিশদ

10th  November, 2017
অন্য স্বাদের ছবি কার্জনের কলম

বাঙালি আর রহস্য রোমাঞ্চ, একই মুদ্রার দুই পিঠ। থ্রিলারের প্রতি বাঙালির সহজাত আকর্ষণকে পুঁজি করেই পরিচালক শৌভিক মিত্র তৈরি করেছেন তাঁর নতুন ছবি ‘কার্জনের কলম’। রাজর্ষি দে’র অন্যরকম প্লটকে বিস্তার করে চিত্রনাট্য সাজিয়েছেন পদ্মনাভ দাশগুপ্ত।
বিশদ

10th  November, 2017
  এক ঝাঁক নক্ষত্র

তাঁর ১৪ নম্বর ছবি শুরু করতে চলেছেন পরিচালক সোমনাথ সেন। ছবির নাম ‘এক ঝাঁক নক্ষত্র ‘ । কাহিনির প্রোটাগনিস্ট একজন শিক্ষক। যে চরিত্রে দেখা যাবে সব্যসাচী চক্রর্তীকে। বর্তমান শিক্ষাব্যবস্থা এবং তাকে ঘিরে যে ধরনের অন্যায় ব্যাবসা ফেঁদে বসেছে সাম্প্রতিক স্কুলগুলো, তারই এক বাস্তব রূপ তুলে ধরেছেন পরিচালক ।
বিশদ

10th  November, 2017
 এক অন্য ব্যঞ্জনার সৃষ্টি ‘ডুব’

সিগারেটের আগুন জ্বলছে। একটাই সিগারেট। কখনও এ ঠোঁটে , তো কখনও ও ঠোঁটে। ধোঁয়ার কুণ্ডলী পাকিয়ে উঠছে। সেই সঙ্গে সরলরেখায় চলা জীবন পাকিয়ে উঠছে। সিগারেটের ধিকিধিকি আগুনটা, মন থেকে মনে, শরীর থেকে শরীরে ছড়াচ্ছে। এভাবেই অন্যরকম সম্পর্কের এক জটিল আবর্তে জড়িয়ে পড়ে নামজাদা পরিচালক জাভেদ হাসান (ইরফান খান)। মেয়ে সাবেরির (নুসরত ইমরোজ তিশা) বন্ধু নীতুর (পার্ণো মিত্র) সঙ্গে সিগারেট দিয়ে শুরু হওয়া দেয়া-নেয়াটা গভীর থেকে গভীরতর হয়। শরীরে পৌঁছলেও, সেই দেয়া-নেয়া মনকে কি ছুঁতে পারে?
বিশদ

03rd  November, 2017
দেড় দশক পর ফিরছে সৌমিত্র-অর্পণা জুটি
বসু পরিবার

  সারা বছর ‘কমলিনী’ একাই পড়ে থাকে। সঙ্গ বলতে ফটিক। একসঙ্গে থাকতে থাকতে একটা টান পড়ে গেছে। তাই হয়তো ‘কমলিনী’কে ছেড়ে ফটিকের কোথাও মন বসে না। বিশাল বাড়ি, চারপাশের বাগান, পুকুর— সবই থাকে ফটিকের তত্ত্বাবধানে।
বিশদ

03rd  November, 2017
মায়াজালের খেলা

‘ভোরের পাখি’ এবং ‘বিনোদনের দুই অধ্যায়’-এর পর পরিচালক তপন দত্ত শুরু করেছেন তাঁর তৃতীয় ছবি ‘মায়াজালের খেলা’র কাজ। ‘মূলত ছোটদের জন্য এই ছবিটা তৈরি করছি। অ্যাডভেঞ্চার, ভৌতিক ব্যাপার-স্যাপার রয়েছে। একটু আলাদা ধরনের ছবি করতে চাইছি’, বললেন পরিচালক।
বিশদ

27th  October, 2017
ভালোবাসার শেষ কোথায়

পারিবারিক সম্পর্কের গল্প নিয়ে নির্মিত বাংলা ছবি ‘ভালোবাসার শেষ কোথায়’-এর শুভ মহরত হল বাইপাসের ধারে একটা ছোট্ট রিসর্টে। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ছবির প্রযোজক, পরিচালক এবং কলাকুশলীরা। ছবিটি পরিচালনা করছেন পি সুরজিৎ। তিনি জানালেন, এটা আমার পরিচালিত দ্বিতীয় ছবি।
বিশদ

27th  October, 2017
একনজরে
 মুম্বই, ২৩ নভেম্বর (পিটিআই): লিঙ্গ পরিবর্তনের জন্য ছুটির দরখাস্ত নিয়ে বম্বে হাইকোর্টে আবেদন করলেন ২৮ বছরের এক মহিলা কনস্টেবল। তাঁর আবেদন, লিঙ্গ পরিবর্তনের জন্য মহারাষ্ট্র পুলিশের ডিরেক্টর জেনারেলকে ছুটি মঞ্জুর করার নির্দেশ দিক আদালত। ...

বিএনএ, মালদহ ও রায়গঞ্জ: বৃহস্পতিবার রাজ্যের স্বাস্থ্য সচিব অনিল ভর্মা গৌড়বঙ্গের তিন জেলার স্বাস্থ্য পরিষেবা খতিয়ে দেখলেন। এদিন রায়গঞ্জে মেডিক্যাল কলেজের কাজের অগ্রগতি খতিয়ে দেখার পর হাসপাতালও ঘুরে দেখেন। পরে কর্ণজোড়ায় দুই দিনাজপুরের স্বাস্থ্য আধিকারিকদের নিয়ে বৈঠক করেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতারণার ঘটনায় ধৃত বিএসএনএলের মহিলা ইঞ্জিনিয়ার। কলকাতার একটি বেসরকারি মেডিকেল কলেজে ভরতি করিয়ে দেওয়ার নাম করে ২০ লক্ষ টাকা প্রতারণার অভিযোগে বুধবার যাদবপুর থানার পুলিশ অভিযুক্ত মহুয়া চক্রবর্তীকে গ্রেপ্তার করেছে। ...

বাগদাদ, ২৩ নভেম্বর (এএফপি): সিরিয়া সীমান্তে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের শেষ ঘাঁটি উৎখাতে নামল ইরাকি সেনা। ইরাকের টাইগ্রিস ও ইউফ্রেটিস নদীর মধ্যবর্তী অঞ্চলে জঙ্গিদের অস্তিত্ব টের পেয়ে অভিযানের কথা ঘোষণা করে দেয় সেনা। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে। প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৯: চার্লস ডারউইনের লেখা ‘অন দ্য অরিজিন অব স্পিসিস’ প্রকাশিত হল।
১৮৮৮: মার্কিন সাহিত্যিক ডেল কার্নেগির জন্ম
১৯৫৫: ইংল্যান্ডের ক্রিকেটার ‌ইয়ান বথামের জন্ম
১৯৬১: লেখিকা এবং সমাজকর্মী অরুন্ধতী রায়ের জন্ম।

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৯৬ টাকা ৮৭.৮৫ টাকা
ইউরো ৭৫.৩৬ টাকা ৭৮.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র, নক্ষত্র-উত্তরষা‌ঢ়া দিবা ১০/৩, সূ উ ৫/৫৯/৫, অ ৪/৪৭/২৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪১ মধ্যে পুনঃ ৭/২৪ গতে ৯/৩৫ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪১ গতে ১১/২৩ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৪ মধ্যে।
৭ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী রাত্রি ৩/৩৭/৪১, উত্তরষা‌ঢ়ানক্ষত্র ৭/৩১/৩৪, সূ উ ৬/০/১৩, অ ৪/৪৫/৪৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৪৩/১৫ মধ্যে, ৭/২৬/১৭-৯/৩৫/২৫, ১১/৪৫/৩২-২/৩৭/৪২, ৩/২০/৪৫-৪/৪৫/৪৯, রাত্রি ৫/৩৮/৪৭-৯/১০/৩৭, ১১/৪৯/৩০-৩/২১/২০, ৪/১৪/১৮-৬/০/৪৫, বারবেলা ৮/৪১/৩৭-১০/২/১৯, কালবেলা ১০/২/১৯-১১/২৩/১, কালরাত্রি ৮/৪/২৫-৯/৪৩/৪৩।
 ৪ রবিঃ আউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
  আইএসএলে আজ চেন্নাইয়ান এফসি ৩ : ০ গোলে হারাল নর্থইস্ট ইউনাইটেডকে

23-11-2017 - 10:01:16 PM

  আইএসএল: চেন্নাইয়ান এফসি:৩ নর্থইস্ট ইউনাইটেড: ০ (৮৪ মিনিট)

23-11-2017 - 09:50:28 PM

 আইএসএল: চেন্নাইয়ান এফসি:২ নর্থইস্ট ইউনাইটেড: ০ ( ৩৫ মিনিট)

23-11-2017 - 08:42:04 PM

সৌরভের বাড়িতে মশার আঁতুড়ঘর, আজ নোটিস দেবে পুরসভা

সৌরভ গঙ্গোপাধ্যায়ের বাড়িতেই সন্ধান মিলল ডেঙ্গু বাহক মশার আঁতুড়ঘরের। আগামীকাল ...বিশদ

23-11-2017 - 07:09:00 PM

ভদ্রেশ্বর পুরপ্রধান খুন: এবার নাম জড়াল নির্দল কাউন্সিলার রাজু সাউয়ের 

ভদ্রেশ্বরে পুরপ্রধান মনোজ উপাধ্যায়ের মৃত্যুর ঘটনায় এবার নাম জড়াল নির্দল ...বিশদ

23-11-2017 - 05:42:00 PM