সিনেমা
 

 ‘মাইকেল’ ছবির নামভূমিকায় মীর

 নবাগত পরিচালক সত্রাজিৎ সেনের ছবি ‘মাইকেল’-এর নাম ভূমিকায় অভিনয় করছেন মীর অফসর আলি। যিনি মীর নামেই সমাধিক পরিচিত। মীর মানেই মজার বাতাবরণ। ‘মাইকেল’-এর কার্যকলাপ দেখে দর্শক তাই হাসবে। সম্প্রতি দক্ষিণ কলকাতার প্রিয়া সিনেমায় পরিচালক ছবির বেশ কিছু গুরুত্বপূর্ণ অংশের দৃশ্যগ্রহণ করলেন।
মাইকেলের পুরো নাম মাইকেল খান সেন। বেশ ভালো একটি চাকরি করে। কিন্তু তার ধ্যানজ্ঞান সিনেমা। তার ইচ্ছা, অন্তত একটা ছবি করা। সে অভিনয় ভালোবাসে। তার নিজের একটি নাটকের দল আছে। নিয়মিত সে এবং তার দলবল নাটক করে। অনেক কাঠখড় পুড়িয়ে অবশেষে সে একটি ছবি করতে সমর্থ হয়। কিন্তু ছবিটা অর্ধসমাপ্ত অবস্থায় মুক্তি পায়। সেই ছবির প্রিমিয়ার। ছবির নাম ‘মেটামরফোসিস’। উপস্থিত ময়ূরবাহন চ্যাটার্জি (সৌমিত্র চট্টোপাধ্যায়), যিনি ‘মেটামরফোসিস’-এর নায়ক। এছাড়া উপস্থিত মাইকেলের স্ত্রী (স্বস্তিকা মুখোপাধ্যায়), যিনি এ ছবিতে অভিনয় করেছেন। এসেছেন অভিনেত্রী তনুশ্রী, মাইকেলের সহকর্মী (সায়নী দত্ত) এবং বান্ধবী (অরুণিমা ঘোষ)।
প্রশ্ন হল, মাইকেল যাও বা ছবি বানাল, সেটা অর্ধেক কেন? আর তার পুরো নাম মাইকেল খান সেনই বা কেন? উত্তরে মীর জানালেন, ‘এত ডিটেলস-এ তো কিছু বলা যাবে না। মজাটাই নষ্ট হয়ে যাবে। উত্তর পাবেন ছবিটা দেখার পর।’ কেমন লাগছে নামভূমিকায় অভিনয় করতে? মীরের চটপট উত্তর, ‘এর আগে কলকাতায় কলম্বাস’ ছবির নামভূমিকায় অভিনয় করেছিলাম। এবার মাইকেল। ভালো তো লাগেই। তবে একটা চাপ থাকে, দায়িত্বটা অনেক বেড়ে যায়।’
সৌমিত্র চট্টোপাধ্যায়ের ময়ূরবাহন প্রসঙ্গে পরিচালক সত্রাজিৎ সেন বললেন, ‘ময়ূরবাহন নামটা ঝিন্দের বন্দি থেকে নেওয়া। ময়ূরবাহন চ্যাটার্জি এক সময়ের সফল অভিনেতা। এখন আর তিনি কাজ পান না। মাইকেলের সঙ্গে ঘটনাচক্রে পরিচয় হয় এবং তার ইচ্ছের কথা জানতে পেরে ময়ূরবাহন তাঁর ছবিতে অভিনয় করে। এইরকম চরিত্রে আগে কেউই সৌমিত্র চট্টোপাধ্যায়কে দেখেননি। যে ধরনের সংলাপ বলেছেন, তা যে উনি বলতে পারেন সেটা কানে শুনেও বিশ্বাস করতে পারবেন না। প্রথম যখন ওঁর সঙ্গে দেখা করে গল্পটা শোনাই, উনি ওঁর চরিত্রটা শুনে বলেও ছিলেন, এরকম চরিত্র আমি আগে করিনি। আমি এটা করব। ওই মাপের অভিনেতার সঙ্গে কাজ করাটাই অভিজ্ঞতা।’
ময়ূরবাহনকে কেন্দ্রীয় চরিত্রে রেখে মাইকেল তৈরি করে তার স্বপ্নের ছবি ‘মেটামরফোসিস’। সেই ছবির প্রিমিয়ার শো’র দৃশ্যগ্রহণ হল প্রিয়া সিনেমায় একেবারে অরিজিনাল পরিবেশে। অর্ধেক ছবির ব্যাপারটা এড়িয়ে গিয়ে মীর মজা করে বললেন, ‘ছবিটা খুব বাজে হয়। দর্শকদের হাতে মারও খায় মাইকেল। তারপর কী হয়? মাইকেল কি একটা দ্বিতীয় সুযোগ পায়? জানা যাবে ছবি মুক্তির পর।’
ট্রাইপড এবং গ্রিনটাচ এন্টারটেনমেন্ট প্রযোজিত ছবিটির চিত্রনাট্য পদ্মনাভ দাশগুপ্তের। ছবিতে ৬টি গান আছে। সুরকার ইন্দ্রজিৎ রায়। এই প্রথম বাংলা ছবিতে প্লেব্যাক করলেন রেখা ভরদ্বাজ। এছাড়া শোনা যাবে তিমির, লগ্নজিতা, সোমলতার গান।
ছবির আরও কয়েকটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে অরিজিৎ দত্ত, বিশ্বনাথ বসু এবং কাঞ্চন মল্লিককে।
অজয় মুখোপাধ্যায়
ছবি: ভাস্কর মুখোপাধ্যায়
19th  May, 2017
যব হ্যারি মেট সেজল

 ইমতিয়াজ আলির বহু প্রতীক্ষিত শাহরুখ-অনুষ্কা অভিনীত ‘যব হ্যারি মেট সেজল’ ছবিটির দ্বিতীয় দিনে কোনও সুখকর প্রতিক্রিয়া পাওয়া গেল না। আর তার থেকেই সিনেমার ভবিষ্যৎ কী হতে পারে, তা অনুমান করা অসম্ভব হবে না।
বিশদ

11th  August, 2017
যকের ধন

 প্রায় প্রতিটি বাঙালি, তাদের কিশোরবেলায় হেমেন্দ্রকুমার রায়ের ‘যকের ধন’ পড়েছেন এবং গল্পটা পড়তে পড়তে কিশোর মনে একইসঙ্গে খেলা করেছে ভয়, কৌতূহল এবং উত্তেজনা। এই যকের ধনই চলচ্চিত্রে রূপ দিয়েছেন পরিচালক সায়ন্তন ঘোষাল।
বিশদ

11th  August, 2017
  কমরেড

 রাজনীতির ময়দান থেকে ছবি পরিচালনায় এসেছেন শঙ্কুদেব পণ্ডা। ২০০৭-এর সেই অন্ধকারময় অধ্যায়টিকে তাঁর ছবি ‘কমরেড’-এর বিষয় হিসাবে বেছে নিয়েছেন। জমি আন্দোলন ঘিরে ধর্ষণ, খুন, হিংসার ঘটনা মিডিয়ার মাধ্যমে জেনে গিয়েছিল গোটা দেশ।
বিশদ

11th  August, 2017
ফিউচার মুভিজ অ্যান্ড মিডিয়া 

বাংলা ছবি ‘শেষ থেকে শুরু’র শ্যুটিং শুরু হচ্ছে আগামী জুলাই মাসে। ছবিটি পরিচালনা করছেন নেহাল দত্ত। ফিউচার মুভিজ অ্যান্ড মিডিয়া আকাদেমি ব্যানারে তৈরি হওয়ার পথে এই ছবিটির প্রযোজনা করছেন শ্যাম দাগা। সম্প্রতি দক্ষিণ কলকাতায় তাদের একটা নতুন শাখা খুলল।
বিশদ

04th  August, 2017
ওয়েলকাম ইন্ডিয়া টু পাকিস্তান 

সম্প্রতি বাইপাসের ধারে, একটি বিলাসবহুল বাড়িতে তাঁর নতুন ছবি ‘ওয়েলকাম ইন্ডিয়া টু পাকিস্তান’-এর কাজ শুরু করলেন পরিচালক অলক রায়। প্রাণতোষ চক্রবর্তীর কাহিনিকে চিত্রনাট্য-সংলাপে সাজিয়েছেন পরিচালক স্বয়ং।
বিশদ

04th  August, 2017
ইন্দু সরকার 

ছবির সঙ্গে সেন্সর বোর্ড এবং রাজনৈতিক টানাপোড়েনের সৌজন্যে এতদিনে অনেকেই হয়ত এই ছবির বিষয়ভাবনা জেনে ফেলেছেন। খুব সংক্ষেপে বলতে হলে সত্তরের দশকের জরুরি অবস্থার প্রেক্ষাপটে দাঁড়িয়ে রয়েছে মধুর ভান্ডারকরের ‘ইন্দু সরকার’। রাজনৈতিক ঘেরাটোপে বন্দি এক সাধারণ পরিবারের জার্নির গল্প। সেই সময়ে রাষ্ট্র এবং ব্যক্তির মধ্যে সম্পর্ককে তুলে ধরতে চেয়েছেন পরিচালক। শুরুতেই পরিচালক জানিয়েছেন সব চরিত্র কাল্পনিক!
বিশদ

04th  August, 2017
রক্তকরবী 

পরিচালক অমিতাভ ভট্টাচার্যের কথায়, তিনি রবীন্দ্রনাথের রূপক-সাংকেতিক নাটক ‘রক্তকরবী’ অবলম্বনে পরিচালনা করেছেন রক্তকরবী চলচ্চিত্র।
বিশদ

04th  August, 2017
লিপস্টিক আন্ডার মাই বোরখা

প্রেক্ষাপট ভোপাল। ‘হাওয়াই মঞ্জিল’ নামক ক্ষয়িষ্ণু বাড়িটির পক্ব কেশ মালকিন ঊষা(রত্না পাঠক শাহ)। পাড়া-প্রতিবেশীর কাছে তার পরিচয়— বুয়াজি। সস্তা ইরোটিক উপন্যাসের নায়িকা রোজি বুয়াজিকে ‘লিপস্টিকওয়ালে’ স্বপ্ন দেখায়, নিয়ে চলে কাঙ্খিত পুরুষটির খোঁজে। এই বাড়ির ভাড়াটে শিরিন (কঙ্কনা সেনশর্মা) তিন সন্তানের মা। সৌদি আরব থেকে বছরে দু’বার ঘরে ফেরা স্বামীর কাছে সে সন্তান উৎপাদনের যন্ত্রমাত্র!
বিশদ

28th  July, 2017
দেখ কেমন লাগে

একটা কমেডি, কমেডিয়ানের ভূমিকায় সোহম আর সেই সঙ্গে একটা মানানসই নাম, মোটামুটি এই ফর্মুলার ছবি সুদেষ্ণা রায় আর অভিজিৎ গুহ পরিচালিত ‘দেখ কেমন লাগে’। গুঞ্জা আর রাহুলের বন্ধুত্ব বাল্যকালের। রাহুল সবসময় কোনও না কোনও সমস্যায় নিজেকে জড়িয়ে ফেলত আর গুঞ্জার কাজ ছিল তার থেকে রাহুলকে উদ্ধার করা। উচ্চশিক্ষার জন্য ছ’বছর আমেরিকায় কাটিয়ে ফিরেছে রাহুল, চোখ দুটো খুঁজে বেড়াচ্ছে গুঞ্জাকে।
বিশদ

28th  July, 2017
বিপ্লব আজ ও কাল

‘ব্ল্যাক কফি’র পর পরিচালক অতনু বোস শুরু করলেন নতুন ছবি ‘বিপ্লব আজ ও কাল’-এর কাজ। ছবিটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন ঋতুপর্ণা সেনগুপ্ত, কৌশিক সেন, চন্দন সেন, বিশ্বজিৎ চক্রবর্তী, সোহাগ সেন, কোয়েল ধর এবং ইন্দ্রনীল সেনগুপ্ত। বিপ্লব আর পাঁচটা সাধারণ ছেলের মতো নয়। যাদবপুর থেকে প্রেসিডেন্সি— তার শিক্ষাজীবন বিস্তৃত।
বিশদ

28th  July, 2017
মেঘনাদবধ রহস্য

পরিচালক অনীক দত্ত ছবির নাম দিয়েছেন ‘মেঘনাদবধ রহস্য’। অর্থাৎ হলে যাওয়ার আগেই দর্শক পরিষ্কার বুঝতে পারছেন রহস্যজনক কোনও ঘটনাই এই ছবির বিষয়। কিন্তু গোটা ছবিতে সেভাবে না আছে খুন, না আছে কোনও দুর্ঘটনা। তবে রহস্য আছে নিশ্চয়ই। আর সেই রহস্যের কিনারা করার জন্য আছেন ইনসপেক্টর সোম আর তার সহকারীও।
বিশদ

28th  July, 2017



একনজরে
 বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: বিষ্ণুপুরের সারদা গার্ডেনে সুদীপ্ত সেনের কয়েকশো বিঘা বেনামি সম্পত্তি হাতানোর সিন্ডিকেট চক্রের বিরুদ্ধে মুখ খোলার জেরে আক্রান্ত হয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার এক অফিসার। কলেজ পড়ুয়া তাঁর ছেলেকেও মারধর করা হয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত পাঁচ বছরে বিদ্যুতের দাম ইউনিট প্রতি ৮৫ পয়সা বেড়েছে বলে বিধানসভায় বিবৃতি দিলেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। বুধবার বিধানসভায় প্রথমে বিদ্যুতের দাম ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: অতিবর্ষণের জেরে আলিপুরদুয়ারের চারটি ব্লকের বিস্তীর্ণ এলাকার আমন ও সবজি খেত জলের তলায় চলে যাওয়ায় কমপক্ষে ৪০ হাজার চাষি ক্ষতিগ্রস্ত হয়েছেন। মঙ্গলবার পর্যন্ত কৃষি দপ্তর ক্ষয়ক্ষতির যে হিসাব নবান্নে পাঠিয়েছে তাতে জেলার ছ’টি ব্লকের মধ্যে ফালাকাটা ও আলিপুরদুয়ার-১ ...

 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: চলতি বছরসহ আগামী ২০১৮ সালে এশিয়ার উদীয়মান অর্থনীতির দেশগুলির মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। একই সময়ে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি সাড়ে ৩ শতাংশের আশপাশে থাকবে বলে ধারণা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৩২: ব্রিটিশ সাহিত্যিক ভি এস নাইপলের জন্ম
১৯৮৮: দুর্ঘটনায় মৃত পাক প্রেসিডেন্ট মহম্মদ জিয়া-উল-হক
২০০৮: ওলিম্পিকসে আটটি সোনা জিতে রেকর্ড মার্কিন সাঁতারু মাইকেল ফেল্পসের


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪৫ টাকা ৬৫.১৩ টাকা
পাউন্ড ৮১.৩৭ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭৪.০৮ টাকা ৭৬.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী দিবা ১২/৪৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/৫৯, সূ উ ৫/১৭/৫১, অ ৬/৩/৩৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-৩/৩, বারবেলা ২/৫২-অস্তাবধি, কালরাত্রি ১১/৪১-১/৫।
 ৩১ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী ১০/৫৫/৫২, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/২৩/৫৭, সূ উ ৫/১৫/৩৩, অ ৬/৫/২৫, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩০-৩/১/৩১, বারবেলা ৪/২৯/১১-৬/৫/২৫, কালবেলা ২/৫২/৫৭-৪/২৯/১১, কালরাত্রি ১১/৪০/২৯-১/৪/১৫।
২৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতে পাকিস্তানের নতুন হাই কমিশনার সোহেল

 আবদুল বাসিতের বদলে ভারতে নিযুক্ত পাকিস্তান দূতাবাসের হাই কমিশনার হলেন সোহেল মাহমুদ

16-08-2017 - 10:10:11 PM

বন্যা পরিস্থিতি: মৃতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা রাজ্যের
এই বন্যা পরিস্থিতিতে যাঁরা মারা গিয়েছেন তাঁদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার। আজ একথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। আজ নবান্ন থেকে বের হওয়ার সময় তিনি জানান, ডালখোলা বারসোই এলাকায় রেলব্রিজ ভেঙে যাওয়ায় উত্তরবঙ্গের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। আমি রেলের সাথে কথা বলেছি, যাতে তারাতারি ব্রিজ মেরামতির কাজ শুরু হয়। তিনি জানান, পরিবহন দপ্তরকে বলেছি যতক্ষণ না ট্রেন পরিষেবা শুরু হয়, বেশি করে বাস চালাতে। আমি একসময় রেলমন্ত্রী ছিলাম, জানি কিভাবে কাজ করা যায়। পাশাপাশি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী কিরণ রিজজুর মন্তব্যের পরিপ্রেক্ষিতে মমতা জানান, আমাদের কাছে কোনটা বেশি জরুরি? হিসাব দেওয়া না মানুষকে ত্রাণ দেওয়া ? আমি তো প্রধানমন্ত্রী, স্বরাস্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। জল নামলে তবে তো বোঝা যাবে কত কী ক্ষতি হয়েছে। কত কৃষি জমি নষ্ট হয়েছে, কত রাস্তা ভেঙেছে, কত বাড়ি ভেঙেছে।

16-08-2017 - 09:16:20 PM

 বিকেল 5 টা পর্যন্ত ধূপগুড়ির দুটি ওয়ার্ডেভোট পড়েছে ৮৯.৯৮ %

16-08-2017 - 07:42:00 PM

শিয়ালদহ-মালদা টাউন ৪ জোড়া স্পেশাল ট্রেন,  জেনে নিন দিনক্ষণ

০৩১৪৯ / ০৩১৫০ শিয়ালদহ-মালদা টাউন-শিয়ালদহ স্পেশাল (ভায়া ডানকুনি) শিয়ালদহ থেকে ১৭ আগস্ট (বৃহস্পতিবার) – ২০ আগস্ট (রবিবার) ২০১৭ পর্যন্ত রাত ১১টা ২৫মিনিটে ছাড়বে। ট্রেনটি মালদা টাউন পৌঁছাবে পরদিন ভোর ৫টা ৫০মিনিটে। গাড়িটি ফের মালদা টাউন থেকে রওনা দেবে ১৮ আগস্ট- ২৩ আগস্ট ২০১৭ পর্যন্ত রাত ১১ টায় ছাড়বে। ট্রেনটি শিয়ালদহ পৌঁছাবে পরদিন ভোর ৬টায়। ট্রেনগুলিতে জেনারেল সেকেন্ড ক্লাস কামরা, স্লিপার কামরা, এসি ২ এবং এসি ৩ টিয়ার কামরা থাকবে।

16-08-2017 - 06:52:00 PM

হকারকে মারধর! পুরুলিয়ার কাশীপুরের তৃণমূল বিধায়কের ভিডিও ভাইরাল 
পুরুলিয়ার কাশীপুরের তৃণমূল বিধায়ক স্বপন বেলথোরিয়ার একটি ভিডিও ভাইরাল হওয়ার ঘটনায় জেলাজুড়ে চাঞ্চল্য ছড়িয়েছে। ওই ভিডিওতে দেখা যাচ্ছে কাশীপুরের বিধায়ক এবং তাঁর অনুগামীরা এক ব্যক্তিকে মারধর করছেন। এবিষয়ে এখনও পর্যন্ত কাশীপুর থানায় কোনও লিখিত অভিযোগ হয়নি। এমনকী কাশীপুরের বিধায়ক মারধরের ঘটনা অস্বীকার করে জানান, ওই ভিডিওটি জাল এবং বিজেপির কিছু নেতা চক্রান্ত করে ওই ভিডিওটি হোয়াটস অ্যাপে ছড়িয়েছে। 

16-08-2017 - 05:49:20 PM

বাঁকুড়ার বড়জোড়ায় রাজ্য সড়কে স্কুল বাস ও ডাম্পারের মুখোমুখি সংঘর্ষ, জখম ৮ পড়ুয়া 

16-08-2017 - 04:28:00 PM