সিনেমা
 

 ‘মাইকেল’ ছবির নামভূমিকায় মীর

 নবাগত পরিচালক সত্রাজিৎ সেনের ছবি ‘মাইকেল’-এর নাম ভূমিকায় অভিনয় করছেন মীর অফসর আলি। যিনি মীর নামেই সমাধিক পরিচিত। মীর মানেই মজার বাতাবরণ। ‘মাইকেল’-এর কার্যকলাপ দেখে দর্শক তাই হাসবে। সম্প্রতি দক্ষিণ কলকাতার প্রিয়া সিনেমায় পরিচালক ছবির বেশ কিছু গুরুত্বপূর্ণ অংশের দৃশ্যগ্রহণ করলেন।
মাইকেলের পুরো নাম মাইকেল খান সেন। বেশ ভালো একটি চাকরি করে। কিন্তু তার ধ্যানজ্ঞান সিনেমা। তার ইচ্ছা, অন্তত একটা ছবি করা। সে অভিনয় ভালোবাসে। তার নিজের একটি নাটকের দল আছে। নিয়মিত সে এবং তার দলবল নাটক করে। অনেক কাঠখড় পুড়িয়ে অবশেষে সে একটি ছবি করতে সমর্থ হয়। কিন্তু ছবিটা অর্ধসমাপ্ত অবস্থায় মুক্তি পায়। সেই ছবির প্রিমিয়ার। ছবির নাম ‘মেটামরফোসিস’। উপস্থিত ময়ূরবাহন চ্যাটার্জি (সৌমিত্র চট্টোপাধ্যায়), যিনি ‘মেটামরফোসিস’-এর নায়ক। এছাড়া উপস্থিত মাইকেলের স্ত্রী (স্বস্তিকা মুখোপাধ্যায়), যিনি এ ছবিতে অভিনয় করেছেন। এসেছেন অভিনেত্রী তনুশ্রী, মাইকেলের সহকর্মী (সায়নী দত্ত) এবং বান্ধবী (অরুণিমা ঘোষ)।
প্রশ্ন হল, মাইকেল যাও বা ছবি বানাল, সেটা অর্ধেক কেন? আর তার পুরো নাম মাইকেল খান সেনই বা কেন? উত্তরে মীর জানালেন, ‘এত ডিটেলস-এ তো কিছু বলা যাবে না। মজাটাই নষ্ট হয়ে যাবে। উত্তর পাবেন ছবিটা দেখার পর।’ কেমন লাগছে নামভূমিকায় অভিনয় করতে? মীরের চটপট উত্তর, ‘এর আগে কলকাতায় কলম্বাস’ ছবির নামভূমিকায় অভিনয় করেছিলাম। এবার মাইকেল। ভালো তো লাগেই। তবে একটা চাপ থাকে, দায়িত্বটা অনেক বেড়ে যায়।’
সৌমিত্র চট্টোপাধ্যায়ের ময়ূরবাহন প্রসঙ্গে পরিচালক সত্রাজিৎ সেন বললেন, ‘ময়ূরবাহন নামটা ঝিন্দের বন্দি থেকে নেওয়া। ময়ূরবাহন চ্যাটার্জি এক সময়ের সফল অভিনেতা। এখন আর তিনি কাজ পান না। মাইকেলের সঙ্গে ঘটনাচক্রে পরিচয় হয় এবং তার ইচ্ছের কথা জানতে পেরে ময়ূরবাহন তাঁর ছবিতে অভিনয় করে। এইরকম চরিত্রে আগে কেউই সৌমিত্র চট্টোপাধ্যায়কে দেখেননি। যে ধরনের সংলাপ বলেছেন, তা যে উনি বলতে পারেন সেটা কানে শুনেও বিশ্বাস করতে পারবেন না। প্রথম যখন ওঁর সঙ্গে দেখা করে গল্পটা শোনাই, উনি ওঁর চরিত্রটা শুনে বলেও ছিলেন, এরকম চরিত্র আমি আগে করিনি। আমি এটা করব। ওই মাপের অভিনেতার সঙ্গে কাজ করাটাই অভিজ্ঞতা।’
ময়ূরবাহনকে কেন্দ্রীয় চরিত্রে রেখে মাইকেল তৈরি করে তার স্বপ্নের ছবি ‘মেটামরফোসিস’। সেই ছবির প্রিমিয়ার শো’র দৃশ্যগ্রহণ হল প্রিয়া সিনেমায় একেবারে অরিজিনাল পরিবেশে। অর্ধেক ছবির ব্যাপারটা এড়িয়ে গিয়ে মীর মজা করে বললেন, ‘ছবিটা খুব বাজে হয়। দর্শকদের হাতে মারও খায় মাইকেল। তারপর কী হয়? মাইকেল কি একটা দ্বিতীয় সুযোগ পায়? জানা যাবে ছবি মুক্তির পর।’
ট্রাইপড এবং গ্রিনটাচ এন্টারটেনমেন্ট প্রযোজিত ছবিটির চিত্রনাট্য পদ্মনাভ দাশগুপ্তের। ছবিতে ৬টি গান আছে। সুরকার ইন্দ্রজিৎ রায়। এই প্রথম বাংলা ছবিতে প্লেব্যাক করলেন রেখা ভরদ্বাজ। এছাড়া শোনা যাবে তিমির, লগ্নজিতা, সোমলতার গান।
ছবির আরও কয়েকটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে অরিজিৎ দত্ত, বিশ্বনাথ বসু এবং কাঞ্চন মল্লিককে।
অজয় মুখোপাধ্যায়
ছবি: ভাস্কর মুখোপাধ্যায়
19th  May, 2017
আসছে সমান্তরাল

এই মাসের শেষে মুক্তি পাচ্ছে পার্থ চক্রবর্তী পরিচালিত ছবি ‘সমান্তরাল’। উত্তর কলকাতার এক শিক্ষিত বনেদি পরিবার, যে পরিবারের কর্তা অখিলেশ চট্টোপাধ্যায় (সৌমিত্র চট্টোপাধ্যায়)। তিন ছেলে, দুই বউ, নাতি-নাতনি নিয়ে তাঁর ভরা সংসার। হয়তো বা সুখেরও হতে পারত, যদি মেজ ছেলে সুজন (পরমব্রত) মানসিক ভারসাম্যহীন না হতো।
বিশদ

17th  November, 2017
মুক্তি পাচ্ছে পঞ্চলেইট

‘হ্যাজাক’ অর্থাৎ হ্যারিকেনের থেকে উন্নততর আলোর আধারকে নিয়ে একটি ছবি তৈরি হয়েছে। ছবির নাম ‘পঞ্চলেইট’। সেই গল্প অন্যরকম হতে বাধ্য। উত্তর ভারতের এক অখ্যাত গ্রামে দেশের বিভিন্ন রাজ্যের মানুষের বাস। সেইসময় রাতে, প্রদীপের আলো বা লন্ঠনই ছিল একমাত্র অবলম্বন।
বিশদ

17th  November, 2017
চেনা ছকের ছবি শাদি মে জরুর আনা

সত্যেন্দ্র ও আরতির বিয়ের নিমন্ত্রণ ‘শাদি মে জরুর আনা’! এই নিমন্ত্রণ যেমন ছবির পাত্র-পাত্রীর আত্মীয়দের, তেমনই দর্শককেও বটে! আর এই বিয়ে ঘিরেই যত গন্ডগোল। যতই সচেতনতামূলক প্রচার হোক না কেন এ দেশের রন্ধ্রে রন্ধ্রে রয়ে গিয়েছে পণপ্রথা। শিক্ষিত উচ্চমধ্যবিত্ত পরিবারও বিয়েতে পণ নেওয়ার বিষয়টিকে স্বাভাবিক বলেই ভাবেন।
বিশদ

17th  November, 2017
বিষয়ের দিক থেকে অভিনব করিব করিব সিঙ্গল

বেশ কিছুদিন বাদে পরিচালক তনুজা চন্দ্রা নতুন ছবি দর্শকদের উপহার দিলেন। আদ্যন্ত মূল ধারার ছবিকে মোটামুটি বাস্তবের মাটিতে রেখে, চমৎকার চিত্রনাট্যের আবেগে মুড়ে কীভাবে দর্শক মনোরঞ্জন করা যায়, সেটা ভালোই জানেন পরিচালক। যার প্রমাণ ‘সংঘর্ষ’ এবং ‘দুশমন’। বিষয়ের দিক থেকে তাঁর প্রতিটি ছবিতেই আছে অভিনবত্ব।
বিশদ

17th  November, 2017
রহস্যের আর এক নাম ইত্তেফাক

 দু’-দুটো খুনের ঘটনা, দুজন অভিযুক্ত, দুরকম বয়ান! এই রহস্য ঘিরেই তৈরি হয়েছে অভয় চোপড়ার নতুন ছবি ‘ইত্তেফাক’। দুজনের মধ্যে কে সত্যি বলছে? না, এই জোড়া খুনের পিছনে রয়েছে তৃতীয় কোনও ঘটনা? কীভাবে রহস্যের জালভেদ করবেন তদন্তকারী অফিসার? সিনেমা হলের অন্ধকার ঘরে ১ ঘণ্টা ৪৭ মিনিট দর্শককে তাড়া করে ফিরবে এই প্রশ্নগুলিই।
বিশদ

10th  November, 2017
অন্য স্বাদের ছবি কার্জনের কলম

বাঙালি আর রহস্য রোমাঞ্চ, একই মুদ্রার দুই পিঠ। থ্রিলারের প্রতি বাঙালির সহজাত আকর্ষণকে পুঁজি করেই পরিচালক শৌভিক মিত্র তৈরি করেছেন তাঁর নতুন ছবি ‘কার্জনের কলম’। রাজর্ষি দে’র অন্যরকম প্লটকে বিস্তার করে চিত্রনাট্য সাজিয়েছেন পদ্মনাভ দাশগুপ্ত।
বিশদ

10th  November, 2017
  এক ঝাঁক নক্ষত্র

তাঁর ১৪ নম্বর ছবি শুরু করতে চলেছেন পরিচালক সোমনাথ সেন। ছবির নাম ‘এক ঝাঁক নক্ষত্র ‘ । কাহিনির প্রোটাগনিস্ট একজন শিক্ষক। যে চরিত্রে দেখা যাবে সব্যসাচী চক্রর্তীকে। বর্তমান শিক্ষাব্যবস্থা এবং তাকে ঘিরে যে ধরনের অন্যায় ব্যাবসা ফেঁদে বসেছে সাম্প্রতিক স্কুলগুলো, তারই এক বাস্তব রূপ তুলে ধরেছেন পরিচালক ।
বিশদ

10th  November, 2017
 এক অন্য ব্যঞ্জনার সৃষ্টি ‘ডুব’

সিগারেটের আগুন জ্বলছে। একটাই সিগারেট। কখনও এ ঠোঁটে , তো কখনও ও ঠোঁটে। ধোঁয়ার কুণ্ডলী পাকিয়ে উঠছে। সেই সঙ্গে সরলরেখায় চলা জীবন পাকিয়ে উঠছে। সিগারেটের ধিকিধিকি আগুনটা, মন থেকে মনে, শরীর থেকে শরীরে ছড়াচ্ছে। এভাবেই অন্যরকম সম্পর্কের এক জটিল আবর্তে জড়িয়ে পড়ে নামজাদা পরিচালক জাভেদ হাসান (ইরফান খান)। মেয়ে সাবেরির (নুসরত ইমরোজ তিশা) বন্ধু নীতুর (পার্ণো মিত্র) সঙ্গে সিগারেট দিয়ে শুরু হওয়া দেয়া-নেয়াটা গভীর থেকে গভীরতর হয়। শরীরে পৌঁছলেও, সেই দেয়া-নেয়া মনকে কি ছুঁতে পারে?
বিশদ

03rd  November, 2017
দেড় দশক পর ফিরছে সৌমিত্র-অর্পণা জুটি
বসু পরিবার

  সারা বছর ‘কমলিনী’ একাই পড়ে থাকে। সঙ্গ বলতে ফটিক। একসঙ্গে থাকতে থাকতে একটা টান পড়ে গেছে। তাই হয়তো ‘কমলিনী’কে ছেড়ে ফটিকের কোথাও মন বসে না। বিশাল বাড়ি, চারপাশের বাগান, পুকুর— সবই থাকে ফটিকের তত্ত্বাবধানে।
বিশদ

03rd  November, 2017
মায়াজালের খেলা

‘ভোরের পাখি’ এবং ‘বিনোদনের দুই অধ্যায়’-এর পর পরিচালক তপন দত্ত শুরু করেছেন তাঁর তৃতীয় ছবি ‘মায়াজালের খেলা’র কাজ। ‘মূলত ছোটদের জন্য এই ছবিটা তৈরি করছি। অ্যাডভেঞ্চার, ভৌতিক ব্যাপার-স্যাপার রয়েছে। একটু আলাদা ধরনের ছবি করতে চাইছি’, বললেন পরিচালক।
বিশদ

27th  October, 2017
ভালোবাসার শেষ কোথায়

পারিবারিক সম্পর্কের গল্প নিয়ে নির্মিত বাংলা ছবি ‘ভালোবাসার শেষ কোথায়’-এর শুভ মহরত হল বাইপাসের ধারে একটা ছোট্ট রিসর্টে। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ছবির প্রযোজক, পরিচালক এবং কলাকুশলীরা। ছবিটি পরিচালনা করছেন পি সুরজিৎ। তিনি জানালেন, এটা আমার পরিচালিত দ্বিতীয় ছবি।
বিশদ

27th  October, 2017
জিও পাগলা

যুক্তি তর্ক, বাস্তব-অবাস্তবকে মন থেকে দূরে সরিয়ে রেখে তবেই ‘জিও পাগলা’ ছবিটি দেখতে হলে ঢুকতে হবে। রবি কিনাগি পরিচালিত ছবিটির গল্প শুধু গাছেই চড়েনি, একেবারে মগডালে পৌঁছে গেছে। যেখান থেকে ছবিটিকে মাটিতে নামানোর চেষ্টা করে গেছেন যিশু এবং সোহম। বিশদ

27th  October, 2017
গোলমাল এগেন

পুরোটাই গোলমাল আর গন্ডগোলে ভরা। আগের গোলমালের সঙ্গে এই গোলমালের কোনও মিল নেই। এটা ‘গোলমাল এগেন’। তবে এই ছবিতেও রয়েছে গোপাল (অজয় দেবগণ), মাধব (আরশাদ ওয়ারসি), লাকি (তুষার কাপুর), লক্ষণ প্রসাদ (শ্রেয়স তলপড়ে), লক্ষণ (কুণাল খেমু) এই কুখ্যাত পাঁচ যুবক। ছোট থেকেই তারা অনাথ।
বিশদ

27th  October, 2017
সিক্রেট সুপারস্টার

আমির খানের ‘সিক্রেট সুপারস্টার’-এর স্বাদ আর পাঁচটা বলিউড ছবির থেকে সম্পূর্ণ আলাদা। পরিচালক অদ্বৈত চন্দন একটি মেয়ে এবং তাঁর স্বপ্নের উড়ান নিয়ে গল্প বুনেছেন। ভদোদরার একটি নিম্নমধ্যবিত্ত ঘরের কিশোরী বলিউডে প্লেব্যাক করার স্বপ্ন দেখে। সোজাসাপ্টা গল্প বলার ধরণ, প্রত্যেকের অসাধারণ অভিনয়, মানানসই সংগীত ছবির চরিত্রদের বাস্তব রূপ দিয়েছে।
বিশদ

27th  October, 2017
একনজরে
 সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলার সমস্ত প্রাথমিক, মাদ্রাসা এবং শিশু শিক্ষা কেন্দ্রের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার চাঁদা নিয়ে শিক্ষকমহলে ক্ষোভ তৈরি হয়েছে। আগামী ২৮-৩০ নভেম্বর গঙ্গারামপুর স্টেডিয়ামে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ...

 গুরুগ্রাম, ২২ নভেম্বর: প্রদ্যুম্ন ঠাকুর হত্যা মামলায় অভিযুক্ত একাদশ শ্রেণীর ছাত্রকে ১৪ দিনের জন্য হোমে পাঠাল জুভেনাইল জাস্টিস বোর্ড। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুন হয়ে যাওয়া ধর্ষিতার হাতের মুঠোয় ছিল রক্তমাখা কয়েকটি চুল। সেই তথ্য পুলিসের খাতায় নথিবদ্ধ থাকলেও, চুল ও রক্তের ফরেন্সিক পরীক্ষা হয়নি। ...

সুমন তেওয়ারি  সিউড়ি, বিএনএ: বাংলার রসগোল্লা জিআই তকমা পাওয়ার পর সিউড়ির মোরব্বা শিল্পের উন্নতি ও জিআই স্বীকৃতি দাবি করলেন মোরব্বা শিল্পীরা। এলাকার বাসিন্দা ও মোরব্বা শিল্পীদের দাবি, প্রায় তিনশো বছরের পুরনো মোরব্বা শিল্প সরকারি উদাসীনতায় ক্রমশ হারিয়ে যেতে বসেছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠনপাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৯৮ টাকা ৬৫.৬৬ টাকা
পাউন্ড ৮৪.৪৫ টাকা ৮৭.৩৩ টাকা
ইউরো ৭৪.৭০ টাকা ৭৭.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী শেষ রাত্রি ঘ ৫/৩৫, নক্ষত্র-পূর্বাষাঢ়া দিবা ঘ ৬/৫৯, সূ উ ৫/৫৮/২৫, অ ৪/৪৭/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২৪ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৩ গতে ১/১ মধ্যে।
৬ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী রাত্রি ঘ ১/৫৮/১১, উত্তরষাঢ়ানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/৫৯/২৩, অ ৪/৪৬/৫, অমৃতযোগ দিবা ৬/৪৩/৪৫, ৭/২৬/৪৬-৯/৩৫/৩৮, ১১/৪৪/৪৯-২/৩৬/৫১, ৩/১৯/৫২-৪/৪৬/৫, রাত্রি ১২/৪২/৪৯-২/২৮/৪৭, বারবেলা ৩/২৫/১৫-৪/৪৬/৫, কালবেলা ২/৪/২৫-৩/২৫/১৫, কালরাত্রি ১১/২২/৪৪-১/১/৫৪।
৩ রবিঃআউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
শিলিগুড়ির সুভাষপল্লিতে এটিএম ভেঙে চুরি, ঘটনাস্থলে পুলিস

10:18:00 AM

শহরে ট্রাফিকের হাল tap here
আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:11:56 AM

এবার সপ্তাহে চারদিন দর্শনার্থীরা রাষ্ট্রপতি ভবনে প্রবেশ করতে পারবেন
এবার থেকে সপ্তাহে চারদিন সাধারণ দর্শনার্থীদের জন্য খোলা থাকবে রাষ্ট্রপতি ...বিশদ

10:07:37 AM

‘জগন্নাথ রসগোল্লা’ হিসাবে জিআই ট্যাগের আবেদনের সিদ্ধান্ত ওড়িশার
রসগোল্লা নিয়ে লড়াইয়ের ময়দান এখনই ছাড়তে প্রস্তুত নয় ...বিশদ

10:03:16 AM

সৌরভের দাদা ডেঙ্গুতে আক্রান্ত
ডেঙ্গুতে আক্রান্ত প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের দাদা ...বিশদ

09:58:56 AM