সিনেমা
 

 ‘মাইকেল’ ছবির নামভূমিকায় মীর

 নবাগত পরিচালক সত্রাজিৎ সেনের ছবি ‘মাইকেল’-এর নাম ভূমিকায় অভিনয় করছেন মীর অফসর আলি। যিনি মীর নামেই সমাধিক পরিচিত। মীর মানেই মজার বাতাবরণ। ‘মাইকেল’-এর কার্যকলাপ দেখে দর্শক তাই হাসবে। সম্প্রতি দক্ষিণ কলকাতার প্রিয়া সিনেমায় পরিচালক ছবির বেশ কিছু গুরুত্বপূর্ণ অংশের দৃশ্যগ্রহণ করলেন।
মাইকেলের পুরো নাম মাইকেল খান সেন। বেশ ভালো একটি চাকরি করে। কিন্তু তার ধ্যানজ্ঞান সিনেমা। তার ইচ্ছা, অন্তত একটা ছবি করা। সে অভিনয় ভালোবাসে। তার নিজের একটি নাটকের দল আছে। নিয়মিত সে এবং তার দলবল নাটক করে। অনেক কাঠখড় পুড়িয়ে অবশেষে সে একটি ছবি করতে সমর্থ হয়। কিন্তু ছবিটা অর্ধসমাপ্ত অবস্থায় মুক্তি পায়। সেই ছবির প্রিমিয়ার। ছবির নাম ‘মেটামরফোসিস’। উপস্থিত ময়ূরবাহন চ্যাটার্জি (সৌমিত্র চট্টোপাধ্যায়), যিনি ‘মেটামরফোসিস’-এর নায়ক। এছাড়া উপস্থিত মাইকেলের স্ত্রী (স্বস্তিকা মুখোপাধ্যায়), যিনি এ ছবিতে অভিনয় করেছেন। এসেছেন অভিনেত্রী তনুশ্রী, মাইকেলের সহকর্মী (সায়নী দত্ত) এবং বান্ধবী (অরুণিমা ঘোষ)।
প্রশ্ন হল, মাইকেল যাও বা ছবি বানাল, সেটা অর্ধেক কেন? আর তার পুরো নাম মাইকেল খান সেনই বা কেন? উত্তরে মীর জানালেন, ‘এত ডিটেলস-এ তো কিছু বলা যাবে না। মজাটাই নষ্ট হয়ে যাবে। উত্তর পাবেন ছবিটা দেখার পর।’ কেমন লাগছে নামভূমিকায় অভিনয় করতে? মীরের চটপট উত্তর, ‘এর আগে কলকাতায় কলম্বাস’ ছবির নামভূমিকায় অভিনয় করেছিলাম। এবার মাইকেল। ভালো তো লাগেই। তবে একটা চাপ থাকে, দায়িত্বটা অনেক বেড়ে যায়।’
সৌমিত্র চট্টোপাধ্যায়ের ময়ূরবাহন প্রসঙ্গে পরিচালক সত্রাজিৎ সেন বললেন, ‘ময়ূরবাহন নামটা ঝিন্দের বন্দি থেকে নেওয়া। ময়ূরবাহন চ্যাটার্জি এক সময়ের সফল অভিনেতা। এখন আর তিনি কাজ পান না। মাইকেলের সঙ্গে ঘটনাচক্রে পরিচয় হয় এবং তার ইচ্ছের কথা জানতে পেরে ময়ূরবাহন তাঁর ছবিতে অভিনয় করে। এইরকম চরিত্রে আগে কেউই সৌমিত্র চট্টোপাধ্যায়কে দেখেননি। যে ধরনের সংলাপ বলেছেন, তা যে উনি বলতে পারেন সেটা কানে শুনেও বিশ্বাস করতে পারবেন না। প্রথম যখন ওঁর সঙ্গে দেখা করে গল্পটা শোনাই, উনি ওঁর চরিত্রটা শুনে বলেও ছিলেন, এরকম চরিত্র আমি আগে করিনি। আমি এটা করব। ওই মাপের অভিনেতার সঙ্গে কাজ করাটাই অভিজ্ঞতা।’
ময়ূরবাহনকে কেন্দ্রীয় চরিত্রে রেখে মাইকেল তৈরি করে তার স্বপ্নের ছবি ‘মেটামরফোসিস’। সেই ছবির প্রিমিয়ার শো’র দৃশ্যগ্রহণ হল প্রিয়া সিনেমায় একেবারে অরিজিনাল পরিবেশে। অর্ধেক ছবির ব্যাপারটা এড়িয়ে গিয়ে মীর মজা করে বললেন, ‘ছবিটা খুব বাজে হয়। দর্শকদের হাতে মারও খায় মাইকেল। তারপর কী হয়? মাইকেল কি একটা দ্বিতীয় সুযোগ পায়? জানা যাবে ছবি মুক্তির পর।’
ট্রাইপড এবং গ্রিনটাচ এন্টারটেনমেন্ট প্রযোজিত ছবিটির চিত্রনাট্য পদ্মনাভ দাশগুপ্তের। ছবিতে ৬টি গান আছে। সুরকার ইন্দ্রজিৎ রায়। এই প্রথম বাংলা ছবিতে প্লেব্যাক করলেন রেখা ভরদ্বাজ। এছাড়া শোনা যাবে তিমির, লগ্নজিতা, সোমলতার গান।
ছবির আরও কয়েকটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে অরিজিৎ দত্ত, বিশ্বনাথ বসু এবং কাঞ্চন মল্লিককে।
অজয় মুখোপাধ্যায়
ছবি: ভাস্কর মুখোপাধ্যায়
19th  May, 2017
প্রয়াসমের স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র উৎসব

 সল্টলেক প্রয়াসম কুড়ি বছরের একটি এলাকাভিত্তিক সমাজ সচেতনতামূলক প্রতিষ্ঠান। নানা মাধ্যমের সাহায্যে শিশু থেকে বয়ঃসন্ধি প্রাপ্ত কিশোর-কিশোরীদের সঙ্গে পারস্পরিক আদান-প্রদানের সাহায্যে তারা তাদের শামিল করে এই কর্মকাণ্ডে। এই মাধ্য‌মের অন্যতম হল ফিল্ম। অ্যাডোব ফাউন্ডেশনের সহযোগিতায় তারা হাতে পেয়েছে এশিয়ার প্রথম ‘গ্রাসরুট ফিল্ম স্টুডিও।’
বিশদ

25th  July, 2017
  উত্তম চলচ্চিত্র উৎসব

এবছরই বাংলা ছায়াছবি শতবর্ষে পদার্পণ করছে। চলচ্চিত্রের এই দীর্ঘ যাত্রায় যার নাম স্বর্ণাক্ষরে লেখা তিনি হলেন মহানায়ক উত্তমকুমার। আগামী ২৪ জুলাই মহানায়কের ৩৮ তম প্রয়াণ দিবস। ওইদিন শিল্পী সংসদ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। দুপুরে নন্দনে সপ্তাহব্যাপি চলচ্চিত্র উৎসবের সূচনা, মহানায়কের বিভিন্ন স্থিরচিত্রের প্রদর্শনী আর উত্তমকুমার সংক্রান্ত ক্যুইজ। এবার দেখানো হচ্ছে সাড়ে চুয়াত্তর, সাগরিকা, মেমসাহেব, বিকেলে ভোরের ফুল, বিচারক প্রভৃতি ছবি।
নিজস্ব প্রতিনিধি
বিশদ

21st  July, 2017
জগ্গা জাসুস

 এ যেন খাঁটি রূপকথা। এক কথায় অনুরাগ বসু পরিচালিত ‘জগ্গা জাসুস’ এটাই। তবে এই ছবি যেমন তেমন করে দেখলে মন ভরবে না। জগ্গায় মজার আগে উটকো ভাবনাচিন্তা ক্ষতিকারক। হলে ঢোকার সময় মেজাজ রাখতে হবে ফুরফুরে। জাগতিক যাবতীয় চিন্তা ঝেড়ে ফেলে পিঠ এলিয়ে দিন। এই শুরু হল ছবি।
বিশদ

21st  July, 2017
 মম

 ছবির একটি সংলাপে শ্রীদেবী বলছেন ‘ভগবান সব জায়গায় উপস্থিত থাকেন না’। উত্তরে নওয়াজউদ্দিন বলছেন ‘সেই জন্যই তো তিনি মাকে তৈরি করেছেন’। ছবির সারকথা এখানেই অনুমান করা যায়। পরিচালক রবি উদয়ওয়ারের ‘মম’ সোজা কথায় মেয়ের হয়ে মায়ের প্রতিশোধ।
বিশদ

14th  July, 2017
 কে-সিক্রেট আই

 প্রথম ছবিতেই অন্য ধরনের কনসেপ্টের উপর কাজ করেছেন পরিচালক অভিরূপ ঘোষ। কাহিনির তাঁর থ্রিলার বা গোয়েন্দা কাহিনিকে ঠিকঠাক পরদায় বলতে পারলে, সেই ছবির বাণিজ্য ভালোই হয়। প্রথম ছবিতে সেই ‘সেফ জোন’-এ খেলতে চেয়েছেন অভিরূপ। শুধুই রহস্য নয়, বরং বলা ভালো ‘কে-সিক্রেট আই’ সাই-ফাই থ্রিলার।
বিশদ

14th  July, 2017
 মঞ্চের পর এবার সেলুলয়েডে রক্ত করবী

 মঞ্চের পর এবার সেলুলয়েডে আসছে ‘রক্ত করবী’। ছবিটি পরিচালনা করছেন অমিতাভ ভট্টাচার্য। রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা জনপ্রিয় নাটকটিতে এক সময় মঞ্চে অভিনয় করেছিলেন শম্ভু মিত্র ও তৃপ্তি মিত্র। সেই কাহিনি এবার দেখা যাবে ছবিতে।
বিশদ

14th  July, 2017
চ্যাম্প

মহম্মদ আলি সম্পর্কে বিখ্যাত উক্তি ‘ফ্লোট লাইক আ বাটারফ্লাই, স্টিং লাইক আ বি’। এই উক্তিটিরই বঙ্গানুবাদ হয়েছে ‘চ্যাম্প’ ছবির বক্সার শিবাজি সান্যালকে উদ্বুদ্ধ করতে। ‘উড়বে যখন প্রজাপতি, হুল ফোটাবে বোলতা’। ইদের মরশুমে নায়ক দেব এবার প্রযোজক।
বিশদ

07th  July, 2017
 টিউবলাইট

 এতক্ষণে অনেকেই জানেন এবারের ইদে সলমন খানের ইনিংসটা অন্যান্যবারের তুলনায় একটু ধীর গতিতে শুরু হয়েছে। কারণ বিশ্লেষণের আগে দুটো সতর্কবার্তা, এই ছবি সলমন খানের পরিচিত ‘এন্টারটেনার’ নয়। ছবিটি আবার মার্কিন ছবি ‘লিটল বয়’এর দ্বারা অনুপ্রাণিত।
বিশদ

07th  July, 2017
 বস ২

  ২০১৩ সালে মুক্তি পাওয়া ‘বস’-এর সিকুয়েল ‘বসু ২’। কলকাতা থেকে মুম্বই পাড়ি দিয়ে কীভাবে নিজের সাম্রাজ্য বিস্তার করে সূর্য থেকে ‘ভাই’ হয়ে উঠেছিল, সেটাই দেখা গিয়েছিল ‘বস’-এ। দীর্ঘ দু’বছর ধরে প্লট নিয়ে চিন্তা-ভাবনা করে জিৎ যে গল্পটি শোনালেন, তা ওই পুরানো মদ নতুন বোতলে ফেলে পরিবেশন।
বিশদ

07th  July, 2017
  প্রয়াস

 এই প্রথম কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় স্বনামে নিজ ভূমিকায় অভিনয় করছেন। দীর্ঘ অভিনয় জীবনে তিনি বিভিন্ন ধরনের মানুষ দেখেছেন, অনেক ওঠা-পড়া দেখেছেন। সেই সব অভিজ্ঞতার ঝুলি তিনি উজাড় করে দিয়েছেন তাঁরই লেখা বই ‘প্রয়াস’-এর মাধ্যমে।
বিশদ

07th  July, 2017
ভারত নির্মাণ অ্যাওয়ার্ড

লেখক, শিল্পী, সমাজসেবী, রাজনীতিবিদ ও সমাজের অন্যান্য ক্ষেত্রে কৃতী মানুষ, সমাজে যাঁদের অবদান অনস্বীকার্য, তাঁদের পুরস্কৃত করার উদ্দেশেই ভারত নির্মাণ অ্যাওয়ার্ড দেওয়া হয় প্রতি বছর। এবারে এই অ্যাওয়ার্ড ২৪তম বছরে পদার্পণ করল। কলামন্দিরে আয়োজিত এই অনুষ্ঠানে এবছর লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার দেওয়া হল সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও ডাঃ হরিপ্রসাদ কানোরিয়াকে।
বিশদ

23rd  June, 2017



একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৈখালি এলাকায় তৃণমূল আশ্রিত সিন্ডিকেটের ‘দাদাদের’ দাপটে নাজেহাল এলাকার বাসিন্দারা। এমনই অভিযোগ তুলে নবান্নে ও বিধাননগরের পুলিশ কমিশনার জ্ঞানবন্ত সিংকে চিঠি দিয়েছেন বিধাননগর পুরসভার তৃণমূল কাউন্সিলার সুভাষ বসু। তাঁর অভিযোগ, এই এলাকার বাসিন্দারা সিন্ডিকেটের লোকজনের দাপটে অতিষ্ঠ ...

 বিএনএ, জলপাইগুড়ি: বুধবার খুনের দায়ের একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিল জলপাইগুড়ি জেলা আদালত। আদালত সূত্রে জানা গিয়েছে, ২০১০ সালে ১ অক্টোবর কোতোয়ালি থানার পবিত্রপাড়ায় একটি খুনের মামলায় নিশার বিশ্বাসকে এদিন বিচারক যাবজ্জীবন সাজা এবং ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক ...

কাবুল, ২৬ জুলাই: আফগানিস্তানে তালিবান জঙ্গিদের অস্ত্র সরবরাহের অভিযোগ উঠল রাশিয়ার বিরুদ্ধে। সম্প্রতি আফগানিস্তানে তালিবানের হাতে যেসব ‘উন্নত অস্ত্র’ দেখা গিয়েছে, যেগুলি রাশিয়ায় তৈরি বলে অভিযোগ উঠেছে। বিশেষ ভিডিও রেকর্ড হাতে আসার দাবি করে আফগান ও আমেরিকার কর্তাদের উদ্ধৃতি দিয়ে ...

 বিএনএ, বহরমপুর: দু’টি পঞ্চায়েতের দুই প্রধান সহ ১২জন সদস্যকে দলে টেনে জলঙ্গি ব্লক দুষ্কৃতীমুক্ত করার ডাক দিল তৃণমূল কংগ্রেস। বুধবার জলঙ্গির সাহেবনগর পঞ্চায়েতের সাতজন, কাটাবাড়ি পঞ্চায়েতের পাঁচজন এবং পঞ্চায়েত সমিতির দু’জন সদস্য তৃণমূলে যোগ দেন। তাঁদের অধিকাংশই কংগ্রেস ছেড়ে এসেছেন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
দ্বিতীয় দিনের শেষে শ্রীলঙ্কার প্রথম ইনিংসের স্কোর: ১৫৪/৫

05:35:19 PM

  মুখ্যমন্ত্রীর নির্দেশে বন্যা কবলিত অঞ্চল পরিদর্শনে আগামী শনিবার ঘাটাল যাবেন সুব্রত মুখোপাধ্যায়

05:02:00 PM

  বাজ পড়ে ক্ষতিগ্রস্থ দমকলের সদর দপ্তর
বাজ পড়ে দমকলের সদর দপ্তরের কন্ট্রোলরুম ক্ষতিগ্রস্থ। ক্ষতি হয়েছে মন্ত্রীর ঘরও 

05:00:00 PM

 মেদিনীপুরে সুবর্ণরেখার ভাঙনে আতঙ্ক

 মেদিনীপুরের দাঁতন ১ ব্লকের বড়া মহেশপুর গ্রামের কাছে সুবর্ণরেখা নদী পাড়ে ভাঙন। চাষযোগ্য জমি, খেলার মাঠ নদী গর্ভে। নদী ক্রমশ গ্রামের দিকে এগিয়ে আসছে।

04:51:25 PM

 গত ২৪ ঘণ্টায় নতুন করে দুর্গত হয়েছেন ৪ লক্ষ ১৬ হাজার ৬৭৫ জন। রাজ্যে ত্রাণ শিবির চলছে ১৬২ টি : নবান্ন সূত্রের খবর

04:41:00 PM

এই মরশুমে এখনও পর্যন্ত রাজ্যে বন্যায় মৃত ১৬

 এই মরশুমে গত ২১ জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত রাজ্যে বন্যায় মৃতের সংখ্যা ১৬। আজ নবান্ন সূত্রে এই খবর পাওয়া গিয়েছে।

04:36:00 PM