সিনেমা
 

 পোস্ত

 ‘পোস্ত’ খাওয়ার জন্য সময়টা ঠিকঠাক, তাই দেখার সময়টা নিয়েও কোনও কথা হবে না। প্রচণ্ড দাবদাহে যখন সারা শহর পুড়ছে, তখন দর্শকরা ঠান্ডা হলে গিয়ে ‘পোস্ত’র কেরামতি উপভোগ করবেন, এ তো জানা কথাই।
ছবিটি যে বেশ পরিচ্ছন্ন তা বলাই বাহুল্য। সাত বছরের পোস্ত শান্তিনিকেতনে দাদু-ঠাকুমার সঙ্গে থাকে। কর্মব্যস্ত বাবা-মা থাকেন কলকাতায়। তার মা কাজ করেন এক ফিনান্স কোম্পানির লোন সেকশনে। যত অনাদায়ীর থেকে ঋণের টাকা আদায় করাই তাঁর কাজ। ফলে সময় কই বাড়ি সামলানোর। পেইন্টার স্বামী তথা পোস্তর বাবা কোনও এক কোম্পানির আর্ট-কনোশিয়ার। অগত্যা পোস্ত থাকে ঠাকুরদা ও ঠাকুরমার কাছে। বৃদ্ধ বয়সে সাত বছরের অর্ককে পেয়ে তাদের পুত্রশোক কিছুটা প্রশমিত হয়। হ্যাঁ, ঠিকই ধরেছেন, অর্ক’র জ্যাঠামশাই অকালপ্রয়াত। আর এদিকে অর্ক’র বাবার সঙ্গে, ঠাকুরদা দীনেন লাহিড়ির অহি-নকুলের সম্পর্ক। অর্ক’র বাবা-মায়ের জীবনে হঠাৎই বিদেশে যাওয়ার সুযোগ আসে, ভালো কাজের অফার আসে। তাঁরা তাঁদের ছেলেকে নিয়েই যেতে চান। গোল বাধে সেখানেই, অর্ক’র ঠাকুরমা-ঠাকুরদা নাতিকে বাবা-মায়ের কাছে ছাড়তে নারাজ। সমস্যা এতখানিই তীব্র, যে শিশুর অভিভাবকত্ব নিয়ে তাঁরা আদালত অবধি যান। এরপর গল্প বিস্তারিত বলার প্রয়োজন নেই। তবে ছবির শেষে মধুরেণ সমাপয়েৎ।
এই ছবির স্টিয়ারিংটি সম্পূর্ণভাবেই ছিল পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ও নন্দিতা রায়ের হাতে। অতএব গল্পের গাড়ি যে তাঁদের সুপরিকল্পিত পথেই এগবে, এ তো জানা কথাই । কিন্তু এ তো মানুষের জীবনের গল্প। জীবন তো এত মসৃণ নয়, তাই ছবিটি দেখতে দেখতে ক্রমেই মনে হয়েছে, গল্পটি একটু ‘মেক বিলিভ ওয়ার্ল্ডে’র। আমাদের চারপাশে যেসব কর্মব্যস্ত দম্পতি প্রতিনিয়ত তাদের সংসারটি বাঁচানোর তাগিদে সন্তানসহ প্রাণান্তকর পরিশ্রম করছেন, তাঁদের শ্বশুর-শাশুড়ির কাছে কি এমনভাবে শিশুকে রেখে দেওয়া যায়? বা তাঁরাও কি ছাড়বেন? আর বর্ষীয়ান এই দম্পতিরাও কি এত সহজে নাতি-নাতনিদের মানুষ করার ক্ষেত্রে স্বাচ্ছন্দ্যবোধ করবেন? তাঁদের সেই জোর খাটানোর অধিকার দেবেন তো অর্ক’র বাবা-মায়েরা? আসলে এখন অর্করা ছোট থেকেই তাদের বাড়িগুলোতে বর্ষীয়ান সদস্য দেখতে অভ্যস্ত নয়। তারপরে তো আদালতের প্রশ্ন। ঠাকুরদার সঙ্গে বাবার পোস্তকে নিয়ে যে অভিভাবকত্বের লড়াই, সেটাই একটু অবাস্তবোচিত মনে হয়েছে। ফলে পোস্তর গল্পটি দুর্বল। চিত্রনাট্যর শিথিলতাও বেশ চোখে লাগে। আর কানে লাগে সংগীত। অনুল্লেখিতই থাক এই দিকটা।
তবে, পোস্তর চরিত্রাভিনেতাদের কথা না বললেই নয়। দীনেন লাহিড়ি একাই একশো। দীনেনের ভূমিকায় সৌমিত্র চট্টোপাধ্যায় আমাদের স্তম্ভিত করে দিয়েছেন। অসম্ভব সংযত অভিনয় করেছেন অর্ক’র বাবার চরিত্রে যিশু সেনগুপ্ত। মায়ের চরিত্রে মিমি চক্রবর্তী, ঠাকুরমা লিলি চক্রবর্তী, দুই জাঁদরেল উকিল পরাণ বন্দ্যোপাধ্যায় এবং সোহিনী হালদার বুঝিয়ে দিয়েছেন বাংলা সিনেমায় এরা কতটা এখনও অপরিহার্য। সর্বোপরি পোস্ত’র ভূমিকায় অর্ঘ্য বসু রায় খুবই ভালো। ছবিটির প্রযোজক উইন্ডোজ।
সাহানা নাগচৌধুরি
19th  May, 2017
হাফ গার্লফ্রেন্ড

 আমার স্বপ্ন কোনও একদিন আমি নিউ ইয়র্কের কোনও নাইট ক্লাবে গান গাইব নায়িকার স্বপ্ন যদি এত সস্তামার্কা হয়, তাহলে সেই সিনেমার ভাগ্যে কী আছে এটা বোঝাই যায়। চেতন ভগতের প্রেমের গল্প ‘হাফ গার্লফ্রেন্ড’ ছবির চিত্ররূপ দিয়েছেন পরিচালক মোহিত সুরি। নায়ক মাধবের (অর্জুন কাপুর) এগিয়ে যাওয়ার পথের অর্ধেক সঙ্গী রিয়া (শ্রদ্ধা কাপুর)। তাই সে নায়কের হাফ গার্ল ফ্রেন্ড।
বিশদ

26th  May, 2017
হিন্দি মিডিয়াম

 বর্তমান সমাজে শিক্ষা ব্যবস্থা যে রীতিমতো ‘পণ্য’সেটাই আরও একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন পরিচালক সাকেত চৌধুরি। সন্তানের শিক্ষা যেন বাবা-মায়ের দুঃস্বপ্ন! সেখানে ভাষার রাজনীতি মিশে যায় সামাজিক শ্রেণি বৈষম্যে। তৈরি হয় অলিখিত ব্যাকরণ ‘ইংলিশ ইজ ইন্ডিয়া, ইন্ডিয়া ইজ ইংলিশ’!
বিশদ

26th  May, 2017
কে: সিক্রেট আই

অভিনেতা রুদ্রনীল ঘোষ এবার সম্পূর্ণ ভিন্ন চরিত্রে। নবাগত পরিচালক-কাহিনিকার অভিরূপ ঘোষের ‘কে: সিক্রেট আই’ ছবিতে এক গোয়েন্দার চরিত্রে অভিনয় করেছেন রুদ্রনীল। তাঁর চরিত্রের নাম ‘কে’। তিনি ‘সিক্রেট আই’ নামক এক ডিটেকটিভ এজেন্সির মালিক। শহরে পরপর ঘটতে থাকে রহস্যজনক এবং অস্বাভাবিক মৃত্যু।
বিশদ

23rd  May, 2017
 ‘মাইকেল’ ছবির নামভূমিকায় মীর

নবাগত পরিচালক সত্রাজিৎ সেনের ছবি ‘মাইকেল’-এর নাম ভূমিকায় অভিনয় করছেন মীর অফসর আলি। যিনি মীর নামেই সমাধিক পরিচিত। মীর মানেই মজার বাতাবরণ। ‘মাইকেল’-এর কার্যকলাপ দেখে দর্শক তাই হাসবে। সম্প্রতি দক্ষিণ কলকাতার প্রিয়া সিনেমায় পরিচালক ছবির বেশ কিছু গুরুত্বপূর্ণ অংশের দৃশ্যগ্রহণ করলেন।
বিশদ

19th  May, 2017
 এবার গোয়েন্দা বাসব

 এই মুহূর্তে বাংলা ছবির সফল ফর্মুলা, গোয়েন্দা গল্প। তাই হয়ত পরিচালক স্বপন ঘোষাল তাঁর নতুন ছবিতে হাজির করেছেন এক নতুন গোয়েন্দাকে। সাহিত্যিক কৃশানু বন্দ্যোপাধ্যায় সৃষ্ট গোয়েন্দা চরিত্র বাসব-এর সঙ্গে দর্শক বিশেষ পরিচিত নয়। সেই দিক থেকে পরিচালক পরদায় বাসবকে এনে চমকে দিয়েছেন। ছবির নাম ‘এবার গোয়েন্দা বাসব’।
বিশদ

12th  May, 2017
 টোপ

  এ যেন পরদায় কবিতা পড়া। নিজের অজান্তেই দর্শক কখন যেন অনুভব করতে থাকে চলচ্চিত্রের ব্যাকরণ ছুঁয়ে গিয়ে কবিতার ভাষাকে। বুদ্ধদেব দাশগুপ্তর নতুন ছবি ‘টোপ’ সম্পর্কে একথা অনায়াসেই বলা চলে। কথাসাহিত্যিক নারায়ণ গঙ্গোপাধ্যায়ের গল্প অবলম্বনে বুদ্ধদেববাবুর এই ছবি।
বিশদ

12th  May, 2017
  ১২টি ছোট ছবি নিয়ে ‘বারোমাস্যা’

সাম্প্রতিক অতীতে সঞ্জয় গুপ্তার প্রযোজনায় ‘দশ কাহানিয়া’ নামে একটি ছবি মুক্তি পেয়েছিল। আসলে ‘দশ কাহানিয়া’ ছিল দশজন পরিচালকের দশটি ছোট ছবি। ঠিক সেরকমই চিন্তাভাবনা নিয়ে টলিউডে তৈরি হচ্ছে ‘বারোমাস্যা’ ছবিটি। ১২টি ছোট ছবির সমাহার।
বিশদ

12th  May, 2017
  মেগা থেকে ফিল্মে এলেন সোমরাজ

সোমরাজকে ছোট পরদার দর্শক ভালোই চেনেন। সোমরাজ অর্থাৎ ‘এই ছেলেটা ভেলভেলেটা’ ধারাবাহিকের আবির। সেই আবির এবার সিনেমার নায়ক। তাঁকে চুক্তিবদ্ধ করেছেন জনপ্রিয় সুদেষ্ণা রায়, অভিজিৎ গুহ। জি-বাংলা ওরিজিনালস-এর আগামী ছবি ‘চলো লেটস লিভ’ ছবিতে, অর্থাৎ মেগা থেকে এবার ‘ফিল্ম ফরম্যাট’-এ অভিনয় করলেন সোমরাজ।
বিশদ

12th  May, 2017
বাহুবলী-২

 অপেক্ষা ছিল একটাই প্রশ্নের, বাহুবলীকে কেন মারলেন কাটাপ্পা? কেন তাঁকে মরতে হয়েছিল তাঁর ‘বুড়ো’ মামার হাতে। সেই প্রশ্নই ‘বাহুবলী-২ দ্য কনক্লুসন’ মুক্তি পাওয়ার আগে তোলপাড় করেছিল আপামর দেশবাসীকে। আর তা মুক্তি পাওয়ার পর দেখা গেল, ধর্মচ্যুত হননি কাটাপ্পা (সত্যরাজ)। 
বিশদ

05th  May, 2017
 দুর্গা সহায়

  ইদানীং ছবি মানেই ‘কমার্শিয়াল’ নাকি ‘প্যারালাল’— এইসব লেজুড় জুড়ে দেওয়াটা একরকম স্বতঃসিদ্ধ! সহজ ভাষায় একটা গল্প বলতে চেয়েছেন পরিচালক অরিন্দম শীল। কোনও মারপ্যাঁচ নেই। ছবির পরতে পরতে বুনে দিয়েছেন এমন কিছু মোটিফ যা আজকে ‘গ্লোবালাইজড’ বাঙালির ভালো লাগবে—উত্তর কলকাতা, একান্নবর্তী পরিবার, পারিবারিক দুর্গা পুজো। সোজা কথায় নিখাদ বাঙালিয়ানা।
বিশদ

05th  May, 2017



একনজরে
বোকারো (ঝাড়খণ্ড), ২৬ মে (পিটিআই): মাওবাদী হামলার জেরে ব্যাহত হল গোমো-বারকানানা শাখার ট্রেন চলাচল। বৃহস্পতিবার রাতে ডুমরি বিহার রেল স্টেশনে হানা দেয় মাওবাদীরা। জানা গিয়েছে, ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষক শিক্ষণের নিয়ামক সংস্থা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (এনসিটিই) এবার ইনটার্ন নিয়োগ করবে। এই মর্মে একটি বিজ্ঞপ্তিও জারি করেছে তারা। পড়ুয়া, গবেষক ও অন্যান্য বিভাগের বিশেষজ্ঞদের এই কাজে যুক্ত করার পরিকল্পনা নিয়েছে এনসিটিই। শিক্ষক প্রশিক্ষণের পাঠ্যক্রম ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিরকাল বিরোধীদের টাকা নয়ছয়ের অভিযোগ তুলে তার হিসাব চেয়ে এসেছে শাসকপক্ষ। এবার তার উলটো পথে হাঁটল তৃণমূল ছাত্র পরিষদ। রাজ্যে পালাবদলের পর কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ রয়েছে টিএমসিপি’র হাতেই। তাদের পক্ষ থেকে চিঠি লেখা হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ...

 সংবাদদাতা,শিলিগুড়ি: শিলিগুড়ির ক্রীড়া সংগঠক তথা রাজনৈতিক নেতা পীযূষ বসু শুক্রবার প্রয়াত হলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। এদিন কিালে তিনি কলকাতার একটি নার্সিংহোমে মারা যান। পীযূষ বসুর মৃত্যুতে শিলিগুড়ির ক্রীড়া মহল গভীর শোক ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে আজকের দিনটি শুভ। কর্মে সাফল্য। অবিবাহিতদের বিবাহের যোগ। প্রেমপরিণয়ে জটিলতা বৃদ্ধি।প্রতিকার: প্রবাহিত জলস্রোতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯, ২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮, ২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০, ৩০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার, দ্বিতীয়া অপঃ ৫/৩২, মৃগশিরানক্ষত্র অপঃ ৬/৭, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১০/৫৫, অমৃতযোগ দিবা ৩/৩১-অস্তাবধি রাত্রি ৬/৫৩-৭/৩৬, পুনঃ ১১/১২-১/২১ পুনঃ ২/৪৭-উদয়াবধি, বারবেলা ৬/৩৬ পুনঃ ১/১৩-২/৫২ পুনঃ ৪/৩২-অস্তাবধি, কালরাত্রি ৭/৩২ পুনঃ ৩/৩৬-উদয়াবধি।
১২ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার,দ্বিতীয়া রাত্রি ৮/৪৯/৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ৯/৩১/১৬, সূ উ ৪/৫৫/২, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ৩/৩২/১৭-৬/১১/৩৫ রাত্রি ৬/৫৪/২৯-৭/৩৭/২৩, ১১/১১/৫২-১/২০/৩৩, ২/৪৬/২০-৪/৫৪/৫৬, বারবেলা ১/১২/৫৩-২/৫২/২৭, কালবেলা ৬/৩৪/৩৬, ৪/৩২/২২-৬/১১/৩৫, কালরাত্রি ৭/৩২/১, ৩/৫৪/৩০-৪/৫৪/৫৬।
৩০ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে

 ১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম

09:46:00 PM

'একনায়কতন্ত্র চলছে, সম্পূর্ণ বিরোধিতা করি', জবাইয়ের উদ্দেশ্যে গবাদি পশু কেনাবেচা বন্ধ সংক্রান্ত কেন্দ্রের নির্দেশিকা প্রসঙ্গে প্রতিক্রিয়া পার্থ চট্টোপাধ্যায়ের 
জবাইয়ের উদ্দেশ্যে কোনও গবাদি পশু কেনা বা বিক্রি করা যাবে না। গতকাল কেন্দ্রীয় সরকারের জারি করা এই নির্দেশিকার তীব্র বিরোধিতা করলেন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিন তিনি বলেন, 'প্রতিবার কেন্দ্র যুক্তরাষ্ট্রীয় কাঠামো ভেঙে দিচ্ছে। রাজ্য সরকারের সঙ্গে কথা না বলে নিজেরাই সিদ্ধান্ত নিচ্ছে। একনায়কতন্ত্র চলছে, এর সম্পূর্ণ বিরোধিতা করি।' তিনি আরও জানান, সাম্প্রদায়িকতা কোনও ভাবেই মানা হবে না। 

06:08:20 PM

জম্মু-কাশ্মীরের ত্রালে সেনা-বিক্ষোভকারীদের সংঘর্ষে ১জনের মৃত্যু 

04:47:02 PM

শিলিগুড়ির ফুলবাড়িতে শ্যালিকাকে অ্যাসিড ছুঁড়ল জামাইবাবু, জখম ২ 
শ্যালিকাকে অ্যাসিড ছুঁড়ে জখম করল জামাইবাবু। অ্যাসিড লেগে জখম হয়েছে এক শিশুও। শিলিগুড়ির ফুলবাড়ির ওই ঘটনায় অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে। 

02:54:17 PM

উত্তরাখণ্ডে বজ্রাঘাতে মৃত ৩, জখম ৯

02:12:00 PM

বিক্ষোভে উত্তাল বারাসত আদালত চত্বর, প্রহৃত মনুয়ার আইনজীবী 
হৃদয়পুরে প্রেমিককে দিয়ে স্বামীকে খুনের ঘটনায় ধৃত মনুয়া মজুমদারকে আদালতে পেশ করা নিয়ে উত্তাল বারাসত আদালত চত্বর। সকাল থেকেই সেখানে বিক্ষোভ দেখাচ্ছে সাধারণ মানুষ। মারধর করা হয়েছে মনুয়ার আইনজীবীকে। বিশাল পুলিশ বাহিনী ও RAF মোতায়েন থাকলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। 

01:58:27 PM






বিশেষ নিবন্ধ
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...
রোমান্টিক বিপ্লবের ৫০ বছর নকশালবাড়ি
অভিজিৎ দাশগুপ্ত: আগে কোনওদিন এই স্টেশনটা আমি দেখিনি। শহরের রাস্তা থেকে সরাসরি উঠে গিয়েছে ওভারব্রিজ। ...
 ভারতীয় সেনাবাহিনী ভালোভাবেই জানে কীভাবে শিক্ষা দেওয়া যায়
অরুণ রায়: পাকিস্তান আমাদের সৈন্যকে মেরেছে। তাই যুদ্ধ চাই। যুদ্ধ করেই পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া ...