সিনেমা
 

 পোস্ত

 ‘পোস্ত’ খাওয়ার জন্য সময়টা ঠিকঠাক, তাই দেখার সময়টা নিয়েও কোনও কথা হবে না। প্রচণ্ড দাবদাহে যখন সারা শহর পুড়ছে, তখন দর্শকরা ঠান্ডা হলে গিয়ে ‘পোস্ত’র কেরামতি উপভোগ করবেন, এ তো জানা কথাই।
ছবিটি যে বেশ পরিচ্ছন্ন তা বলাই বাহুল্য। সাত বছরের পোস্ত শান্তিনিকেতনে দাদু-ঠাকুমার সঙ্গে থাকে। কর্মব্যস্ত বাবা-মা থাকেন কলকাতায়। তার মা কাজ করেন এক ফিনান্স কোম্পানির লোন সেকশনে। যত অনাদায়ীর থেকে ঋণের টাকা আদায় করাই তাঁর কাজ। ফলে সময় কই বাড়ি সামলানোর। পেইন্টার স্বামী তথা পোস্তর বাবা কোনও এক কোম্পানির আর্ট-কনোশিয়ার। অগত্যা পোস্ত থাকে ঠাকুরদা ও ঠাকুরমার কাছে। বৃদ্ধ বয়সে সাত বছরের অর্ককে পেয়ে তাদের পুত্রশোক কিছুটা প্রশমিত হয়। হ্যাঁ, ঠিকই ধরেছেন, অর্ক’র জ্যাঠামশাই অকালপ্রয়াত। আর এদিকে অর্ক’র বাবার সঙ্গে, ঠাকুরদা দীনেন লাহিড়ির অহি-নকুলের সম্পর্ক। অর্ক’র বাবা-মায়ের জীবনে হঠাৎই বিদেশে যাওয়ার সুযোগ আসে, ভালো কাজের অফার আসে। তাঁরা তাঁদের ছেলেকে নিয়েই যেতে চান। গোল বাধে সেখানেই, অর্ক’র ঠাকুরমা-ঠাকুরদা নাতিকে বাবা-মায়ের কাছে ছাড়তে নারাজ। সমস্যা এতখানিই তীব্র, যে শিশুর অভিভাবকত্ব নিয়ে তাঁরা আদালত অবধি যান। এরপর গল্প বিস্তারিত বলার প্রয়োজন নেই। তবে ছবির শেষে মধুরেণ সমাপয়েৎ।
এই ছবির স্টিয়ারিংটি সম্পূর্ণভাবেই ছিল পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ও নন্দিতা রায়ের হাতে। অতএব গল্পের গাড়ি যে তাঁদের সুপরিকল্পিত পথেই এগবে, এ তো জানা কথাই । কিন্তু এ তো মানুষের জীবনের গল্প। জীবন তো এত মসৃণ নয়, তাই ছবিটি দেখতে দেখতে ক্রমেই মনে হয়েছে, গল্পটি একটু ‘মেক বিলিভ ওয়ার্ল্ডে’র। আমাদের চারপাশে যেসব কর্মব্যস্ত দম্পতি প্রতিনিয়ত তাদের সংসারটি বাঁচানোর তাগিদে সন্তানসহ প্রাণান্তকর পরিশ্রম করছেন, তাঁদের শ্বশুর-শাশুড়ির কাছে কি এমনভাবে শিশুকে রেখে দেওয়া যায়? বা তাঁরাও কি ছাড়বেন? আর বর্ষীয়ান এই দম্পতিরাও কি এত সহজে নাতি-নাতনিদের মানুষ করার ক্ষেত্রে স্বাচ্ছন্দ্যবোধ করবেন? তাঁদের সেই জোর খাটানোর অধিকার দেবেন তো অর্ক’র বাবা-মায়েরা? আসলে এখন অর্করা ছোট থেকেই তাদের বাড়িগুলোতে বর্ষীয়ান সদস্য দেখতে অভ্যস্ত নয়। তারপরে তো আদালতের প্রশ্ন। ঠাকুরদার সঙ্গে বাবার পোস্তকে নিয়ে যে অভিভাবকত্বের লড়াই, সেটাই একটু অবাস্তবোচিত মনে হয়েছে। ফলে পোস্তর গল্পটি দুর্বল। চিত্রনাট্যর শিথিলতাও বেশ চোখে লাগে। আর কানে লাগে সংগীত। অনুল্লেখিতই থাক এই দিকটা।
তবে, পোস্তর চরিত্রাভিনেতাদের কথা না বললেই নয়। দীনেন লাহিড়ি একাই একশো। দীনেনের ভূমিকায় সৌমিত্র চট্টোপাধ্যায় আমাদের স্তম্ভিত করে দিয়েছেন। অসম্ভব সংযত অভিনয় করেছেন অর্ক’র বাবার চরিত্রে যিশু সেনগুপ্ত। মায়ের চরিত্রে মিমি চক্রবর্তী, ঠাকুরমা লিলি চক্রবর্তী, দুই জাঁদরেল উকিল পরাণ বন্দ্যোপাধ্যায় এবং সোহিনী হালদার বুঝিয়ে দিয়েছেন বাংলা সিনেমায় এরা কতটা এখনও অপরিহার্য। সর্বোপরি পোস্ত’র ভূমিকায় অর্ঘ্য বসু রায় খুবই ভালো। ছবিটির প্রযোজক উইন্ডোজ।
সাহানা নাগচৌধুরি
19th  May, 2017
প্রয়াসমের স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র উৎসব

 সল্টলেক প্রয়াসম কুড়ি বছরের একটি এলাকাভিত্তিক সমাজ সচেতনতামূলক প্রতিষ্ঠান। নানা মাধ্যমের সাহায্যে শিশু থেকে বয়ঃসন্ধি প্রাপ্ত কিশোর-কিশোরীদের সঙ্গে পারস্পরিক আদান-প্রদানের সাহায্যে তারা তাদের শামিল করে এই কর্মকাণ্ডে। এই মাধ্য‌মের অন্যতম হল ফিল্ম। অ্যাডোব ফাউন্ডেশনের সহযোগিতায় তারা হাতে পেয়েছে এশিয়ার প্রথম ‘গ্রাসরুট ফিল্ম স্টুডিও।’
বিশদ

25th  July, 2017
  উত্তম চলচ্চিত্র উৎসব

এবছরই বাংলা ছায়াছবি শতবর্ষে পদার্পণ করছে। চলচ্চিত্রের এই দীর্ঘ যাত্রায় যার নাম স্বর্ণাক্ষরে লেখা তিনি হলেন মহানায়ক উত্তমকুমার। আগামী ২৪ জুলাই মহানায়কের ৩৮ তম প্রয়াণ দিবস। ওইদিন শিল্পী সংসদ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। দুপুরে নন্দনে সপ্তাহব্যাপি চলচ্চিত্র উৎসবের সূচনা, মহানায়কের বিভিন্ন স্থিরচিত্রের প্রদর্শনী আর উত্তমকুমার সংক্রান্ত ক্যুইজ। এবার দেখানো হচ্ছে সাড়ে চুয়াত্তর, সাগরিকা, মেমসাহেব, বিকেলে ভোরের ফুল, বিচারক প্রভৃতি ছবি।
নিজস্ব প্রতিনিধি
বিশদ

21st  July, 2017
জগ্গা জাসুস

 এ যেন খাঁটি রূপকথা। এক কথায় অনুরাগ বসু পরিচালিত ‘জগ্গা জাসুস’ এটাই। তবে এই ছবি যেমন তেমন করে দেখলে মন ভরবে না। জগ্গায় মজার আগে উটকো ভাবনাচিন্তা ক্ষতিকারক। হলে ঢোকার সময় মেজাজ রাখতে হবে ফুরফুরে। জাগতিক যাবতীয় চিন্তা ঝেড়ে ফেলে পিঠ এলিয়ে দিন। এই শুরু হল ছবি।
বিশদ

21st  July, 2017
 মম

 ছবির একটি সংলাপে শ্রীদেবী বলছেন ‘ভগবান সব জায়গায় উপস্থিত থাকেন না’। উত্তরে নওয়াজউদ্দিন বলছেন ‘সেই জন্যই তো তিনি মাকে তৈরি করেছেন’। ছবির সারকথা এখানেই অনুমান করা যায়। পরিচালক রবি উদয়ওয়ারের ‘মম’ সোজা কথায় মেয়ের হয়ে মায়ের প্রতিশোধ।
বিশদ

14th  July, 2017
 কে-সিক্রেট আই

 প্রথম ছবিতেই অন্য ধরনের কনসেপ্টের উপর কাজ করেছেন পরিচালক অভিরূপ ঘোষ। কাহিনির তাঁর থ্রিলার বা গোয়েন্দা কাহিনিকে ঠিকঠাক পরদায় বলতে পারলে, সেই ছবির বাণিজ্য ভালোই হয়। প্রথম ছবিতে সেই ‘সেফ জোন’-এ খেলতে চেয়েছেন অভিরূপ। শুধুই রহস্য নয়, বরং বলা ভালো ‘কে-সিক্রেট আই’ সাই-ফাই থ্রিলার।
বিশদ

14th  July, 2017
 মঞ্চের পর এবার সেলুলয়েডে রক্ত করবী

 মঞ্চের পর এবার সেলুলয়েডে আসছে ‘রক্ত করবী’। ছবিটি পরিচালনা করছেন অমিতাভ ভট্টাচার্য। রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা জনপ্রিয় নাটকটিতে এক সময় মঞ্চে অভিনয় করেছিলেন শম্ভু মিত্র ও তৃপ্তি মিত্র। সেই কাহিনি এবার দেখা যাবে ছবিতে।
বিশদ

14th  July, 2017
চ্যাম্প

মহম্মদ আলি সম্পর্কে বিখ্যাত উক্তি ‘ফ্লোট লাইক আ বাটারফ্লাই, স্টিং লাইক আ বি’। এই উক্তিটিরই বঙ্গানুবাদ হয়েছে ‘চ্যাম্প’ ছবির বক্সার শিবাজি সান্যালকে উদ্বুদ্ধ করতে। ‘উড়বে যখন প্রজাপতি, হুল ফোটাবে বোলতা’। ইদের মরশুমে নায়ক দেব এবার প্রযোজক।
বিশদ

07th  July, 2017
 টিউবলাইট

 এতক্ষণে অনেকেই জানেন এবারের ইদে সলমন খানের ইনিংসটা অন্যান্যবারের তুলনায় একটু ধীর গতিতে শুরু হয়েছে। কারণ বিশ্লেষণের আগে দুটো সতর্কবার্তা, এই ছবি সলমন খানের পরিচিত ‘এন্টারটেনার’ নয়। ছবিটি আবার মার্কিন ছবি ‘লিটল বয়’এর দ্বারা অনুপ্রাণিত।
বিশদ

07th  July, 2017
 বস ২

  ২০১৩ সালে মুক্তি পাওয়া ‘বস’-এর সিকুয়েল ‘বসু ২’। কলকাতা থেকে মুম্বই পাড়ি দিয়ে কীভাবে নিজের সাম্রাজ্য বিস্তার করে সূর্য থেকে ‘ভাই’ হয়ে উঠেছিল, সেটাই দেখা গিয়েছিল ‘বস’-এ। দীর্ঘ দু’বছর ধরে প্লট নিয়ে চিন্তা-ভাবনা করে জিৎ যে গল্পটি শোনালেন, তা ওই পুরানো মদ নতুন বোতলে ফেলে পরিবেশন।
বিশদ

07th  July, 2017
  প্রয়াস

 এই প্রথম কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় স্বনামে নিজ ভূমিকায় অভিনয় করছেন। দীর্ঘ অভিনয় জীবনে তিনি বিভিন্ন ধরনের মানুষ দেখেছেন, অনেক ওঠা-পড়া দেখেছেন। সেই সব অভিজ্ঞতার ঝুলি তিনি উজাড় করে দিয়েছেন তাঁরই লেখা বই ‘প্রয়াস’-এর মাধ্যমে।
বিশদ

07th  July, 2017
ভারত নির্মাণ অ্যাওয়ার্ড

লেখক, শিল্পী, সমাজসেবী, রাজনীতিবিদ ও সমাজের অন্যান্য ক্ষেত্রে কৃতী মানুষ, সমাজে যাঁদের অবদান অনস্বীকার্য, তাঁদের পুরস্কৃত করার উদ্দেশেই ভারত নির্মাণ অ্যাওয়ার্ড দেওয়া হয় প্রতি বছর। এবারে এই অ্যাওয়ার্ড ২৪তম বছরে পদার্পণ করল। কলামন্দিরে আয়োজিত এই অনুষ্ঠানে এবছর লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার দেওয়া হল সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও ডাঃ হরিপ্রসাদ কানোরিয়াকে।
বিশদ

23rd  June, 2017



একনজরে
প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের অন্ত নেই। দিন কয়েক আগে ক্যাগের রিপোর্টেও রেলের খাবারের করুণ ছবি উঠে এসেছে। রেলকর্তাদের অনেকেরই বক্তব্য ছিল, যে জায়গায় রেলের খাবার তৈরি হয়, সার্বিক অবস্থার পরিবর্তনে অবিলম্বে সেই রান্নাঘরে নজরদারি চালানো দরকার। ...

 বিএনএ, জলপাইগুড়ি: বুধবার খুনের দায়ের একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিল জলপাইগুড়ি জেলা আদালত। আদালত সূত্রে জানা গিয়েছে, ২০১০ সালে ১ অক্টোবর কোতোয়ালি থানার পবিত্রপাড়ায় একটি খুনের মামলায় নিশার বিশ্বাসকে এদিন বিচারক যাবজ্জীবন সাজা এবং ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক ...

 বিএনএ, বহরমপুর: দু’টি পঞ্চায়েতের দুই প্রধান সহ ১২জন সদস্যকে দলে টেনে জলঙ্গি ব্লক দুষ্কৃতীমুক্ত করার ডাক দিল তৃণমূল কংগ্রেস। বুধবার জলঙ্গির সাহেবনগর পঞ্চায়েতের সাতজন, কাটাবাড়ি পঞ্চায়েতের পাঁচজন এবং পঞ্চায়েত সমিতির দু’জন সদস্য তৃণমূলে যোগ দেন। তাঁদের অধিকাংশই কংগ্রেস ছেড়ে এসেছেন। ...

মুম্বই, ২৬ জুলাই (পিটিআই): প্রতিদিনই নতুন রেকর্ড গড়ছে শেয়ার বাজারের সূচক। এদিন বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স ১৫৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৩২ হাজার ৩৮২.৪৬ পয়েন্টে পৌঁছেছে। এত পয়েন্টে এর আগে কখনও সেনসেক্স পৌঁছায়নি। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে বিজেপির সমর্থন নিয়ে ফের শপথ নেবেন নীতীশ কুমার

26-07-2017 - 11:03:16 PM

হাসপাতাল রাজ্যপাল কে এন ত্রিপাঠি
বিহার ও পশ্চিমবঙ্গের রাজ্যপাল কে এন ত্রিপাঠি ইএনটি সমস্যা নিয়ে ভরতি হলেন পাটনার ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স হাসপাতালে

26-07-2017 - 10:29:00 PM

 রাত ১০টায় ২ লক্ষ ৩১ হাজার ৪৫০ কিউসেক জল ছাড়ল দুর্গাপুর ব্যারেজ

26-07-2017 - 10:26:00 PM

দুর্গাপুর ব্যারেজ থেকে রাত ৯ টায় ২ লক্ষ ২৫ হাজার ৪৫০ কিউসেক জল ছাড়া হল

26-07-2017 - 09:41:02 PM

 ঘাটালের প্রতাপপুরের কাছে ১৫ মিটারের মতো বাঁধ ভেঙেছে বলে জানালেন জেলার ভারপ্রাপ্ত মহকুমা শাসক অমিত শেঠ।

26-07-2017 - 09:26:00 PM

 নীতীশ কুমারের দলকে বিজেপি সমর্থন করবে, জানালেন সুশীল মোদি

26-07-2017 - 09:11:30 PM