সিনেমা
 

 পোস্ত

 ‘পোস্ত’ খাওয়ার জন্য সময়টা ঠিকঠাক, তাই দেখার সময়টা নিয়েও কোনও কথা হবে না। প্রচণ্ড দাবদাহে যখন সারা শহর পুড়ছে, তখন দর্শকরা ঠান্ডা হলে গিয়ে ‘পোস্ত’র কেরামতি উপভোগ করবেন, এ তো জানা কথাই।
ছবিটি যে বেশ পরিচ্ছন্ন তা বলাই বাহুল্য। সাত বছরের পোস্ত শান্তিনিকেতনে দাদু-ঠাকুমার সঙ্গে থাকে। কর্মব্যস্ত বাবা-মা থাকেন কলকাতায়। তার মা কাজ করেন এক ফিনান্স কোম্পানির লোন সেকশনে। যত অনাদায়ীর থেকে ঋণের টাকা আদায় করাই তাঁর কাজ। ফলে সময় কই বাড়ি সামলানোর। পেইন্টার স্বামী তথা পোস্তর বাবা কোনও এক কোম্পানির আর্ট-কনোশিয়ার। অগত্যা পোস্ত থাকে ঠাকুরদা ও ঠাকুরমার কাছে। বৃদ্ধ বয়সে সাত বছরের অর্ককে পেয়ে তাদের পুত্রশোক কিছুটা প্রশমিত হয়। হ্যাঁ, ঠিকই ধরেছেন, অর্ক’র জ্যাঠামশাই অকালপ্রয়াত। আর এদিকে অর্ক’র বাবার সঙ্গে, ঠাকুরদা দীনেন লাহিড়ির অহি-নকুলের সম্পর্ক। অর্ক’র বাবা-মায়ের জীবনে হঠাৎই বিদেশে যাওয়ার সুযোগ আসে, ভালো কাজের অফার আসে। তাঁরা তাঁদের ছেলেকে নিয়েই যেতে চান। গোল বাধে সেখানেই, অর্ক’র ঠাকুরমা-ঠাকুরদা নাতিকে বাবা-মায়ের কাছে ছাড়তে নারাজ। সমস্যা এতখানিই তীব্র, যে শিশুর অভিভাবকত্ব নিয়ে তাঁরা আদালত অবধি যান। এরপর গল্প বিস্তারিত বলার প্রয়োজন নেই। তবে ছবির শেষে মধুরেণ সমাপয়েৎ।
এই ছবির স্টিয়ারিংটি সম্পূর্ণভাবেই ছিল পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ও নন্দিতা রায়ের হাতে। অতএব গল্পের গাড়ি যে তাঁদের সুপরিকল্পিত পথেই এগবে, এ তো জানা কথাই । কিন্তু এ তো মানুষের জীবনের গল্প। জীবন তো এত মসৃণ নয়, তাই ছবিটি দেখতে দেখতে ক্রমেই মনে হয়েছে, গল্পটি একটু ‘মেক বিলিভ ওয়ার্ল্ডে’র। আমাদের চারপাশে যেসব কর্মব্যস্ত দম্পতি প্রতিনিয়ত তাদের সংসারটি বাঁচানোর তাগিদে সন্তানসহ প্রাণান্তকর পরিশ্রম করছেন, তাঁদের শ্বশুর-শাশুড়ির কাছে কি এমনভাবে শিশুকে রেখে দেওয়া যায়? বা তাঁরাও কি ছাড়বেন? আর বর্ষীয়ান এই দম্পতিরাও কি এত সহজে নাতি-নাতনিদের মানুষ করার ক্ষেত্রে স্বাচ্ছন্দ্যবোধ করবেন? তাঁদের সেই জোর খাটানোর অধিকার দেবেন তো অর্ক’র বাবা-মায়েরা? আসলে এখন অর্করা ছোট থেকেই তাদের বাড়িগুলোতে বর্ষীয়ান সদস্য দেখতে অভ্যস্ত নয়। তারপরে তো আদালতের প্রশ্ন। ঠাকুরদার সঙ্গে বাবার পোস্তকে নিয়ে যে অভিভাবকত্বের লড়াই, সেটাই একটু অবাস্তবোচিত মনে হয়েছে। ফলে পোস্তর গল্পটি দুর্বল। চিত্রনাট্যর শিথিলতাও বেশ চোখে লাগে। আর কানে লাগে সংগীত। অনুল্লেখিতই থাক এই দিকটা।
তবে, পোস্তর চরিত্রাভিনেতাদের কথা না বললেই নয়। দীনেন লাহিড়ি একাই একশো। দীনেনের ভূমিকায় সৌমিত্র চট্টোপাধ্যায় আমাদের স্তম্ভিত করে দিয়েছেন। অসম্ভব সংযত অভিনয় করেছেন অর্ক’র বাবার চরিত্রে যিশু সেনগুপ্ত। মায়ের চরিত্রে মিমি চক্রবর্তী, ঠাকুরমা লিলি চক্রবর্তী, দুই জাঁদরেল উকিল পরাণ বন্দ্যোপাধ্যায় এবং সোহিনী হালদার বুঝিয়ে দিয়েছেন বাংলা সিনেমায় এরা কতটা এখনও অপরিহার্য। সর্বোপরি পোস্ত’র ভূমিকায় অর্ঘ্য বসু রায় খুবই ভালো। ছবিটির প্রযোজক উইন্ডোজ।
সাহানা নাগচৌধুরি
19th  May, 2017
আসছে সমান্তরাল

এই মাসের শেষে মুক্তি পাচ্ছে পার্থ চক্রবর্তী পরিচালিত ছবি ‘সমান্তরাল’। উত্তর কলকাতার এক শিক্ষিত বনেদি পরিবার, যে পরিবারের কর্তা অখিলেশ চট্টোপাধ্যায় (সৌমিত্র চট্টোপাধ্যায়)। তিন ছেলে, দুই বউ, নাতি-নাতনি নিয়ে তাঁর ভরা সংসার। হয়তো বা সুখেরও হতে পারত, যদি মেজ ছেলে সুজন (পরমব্রত) মানসিক ভারসাম্যহীন না হতো।
বিশদ

17th  November, 2017
মুক্তি পাচ্ছে পঞ্চলেইট

‘হ্যাজাক’ অর্থাৎ হ্যারিকেনের থেকে উন্নততর আলোর আধারকে নিয়ে একটি ছবি তৈরি হয়েছে। ছবির নাম ‘পঞ্চলেইট’। সেই গল্প অন্যরকম হতে বাধ্য। উত্তর ভারতের এক অখ্যাত গ্রামে দেশের বিভিন্ন রাজ্যের মানুষের বাস। সেইসময় রাতে, প্রদীপের আলো বা লন্ঠনই ছিল একমাত্র অবলম্বন।
বিশদ

17th  November, 2017
চেনা ছকের ছবি শাদি মে জরুর আনা

সত্যেন্দ্র ও আরতির বিয়ের নিমন্ত্রণ ‘শাদি মে জরুর আনা’! এই নিমন্ত্রণ যেমন ছবির পাত্র-পাত্রীর আত্মীয়দের, তেমনই দর্শককেও বটে! আর এই বিয়ে ঘিরেই যত গন্ডগোল। যতই সচেতনতামূলক প্রচার হোক না কেন এ দেশের রন্ধ্রে রন্ধ্রে রয়ে গিয়েছে পণপ্রথা। শিক্ষিত উচ্চমধ্যবিত্ত পরিবারও বিয়েতে পণ নেওয়ার বিষয়টিকে স্বাভাবিক বলেই ভাবেন।
বিশদ

17th  November, 2017
বিষয়ের দিক থেকে অভিনব করিব করিব সিঙ্গল

বেশ কিছুদিন বাদে পরিচালক তনুজা চন্দ্রা নতুন ছবি দর্শকদের উপহার দিলেন। আদ্যন্ত মূল ধারার ছবিকে মোটামুটি বাস্তবের মাটিতে রেখে, চমৎকার চিত্রনাট্যের আবেগে মুড়ে কীভাবে দর্শক মনোরঞ্জন করা যায়, সেটা ভালোই জানেন পরিচালক। যার প্রমাণ ‘সংঘর্ষ’ এবং ‘দুশমন’। বিষয়ের দিক থেকে তাঁর প্রতিটি ছবিতেই আছে অভিনবত্ব।
বিশদ

17th  November, 2017
রহস্যের আর এক নাম ইত্তেফাক

 দু’-দুটো খুনের ঘটনা, দুজন অভিযুক্ত, দুরকম বয়ান! এই রহস্য ঘিরেই তৈরি হয়েছে অভয় চোপড়ার নতুন ছবি ‘ইত্তেফাক’। দুজনের মধ্যে কে সত্যি বলছে? না, এই জোড়া খুনের পিছনে রয়েছে তৃতীয় কোনও ঘটনা? কীভাবে রহস্যের জালভেদ করবেন তদন্তকারী অফিসার? সিনেমা হলের অন্ধকার ঘরে ১ ঘণ্টা ৪৭ মিনিট দর্শককে তাড়া করে ফিরবে এই প্রশ্নগুলিই।
বিশদ

10th  November, 2017
অন্য স্বাদের ছবি কার্জনের কলম

বাঙালি আর রহস্য রোমাঞ্চ, একই মুদ্রার দুই পিঠ। থ্রিলারের প্রতি বাঙালির সহজাত আকর্ষণকে পুঁজি করেই পরিচালক শৌভিক মিত্র তৈরি করেছেন তাঁর নতুন ছবি ‘কার্জনের কলম’। রাজর্ষি দে’র অন্যরকম প্লটকে বিস্তার করে চিত্রনাট্য সাজিয়েছেন পদ্মনাভ দাশগুপ্ত।
বিশদ

10th  November, 2017
  এক ঝাঁক নক্ষত্র

তাঁর ১৪ নম্বর ছবি শুরু করতে চলেছেন পরিচালক সোমনাথ সেন। ছবির নাম ‘এক ঝাঁক নক্ষত্র ‘ । কাহিনির প্রোটাগনিস্ট একজন শিক্ষক। যে চরিত্রে দেখা যাবে সব্যসাচী চক্রর্তীকে। বর্তমান শিক্ষাব্যবস্থা এবং তাকে ঘিরে যে ধরনের অন্যায় ব্যাবসা ফেঁদে বসেছে সাম্প্রতিক স্কুলগুলো, তারই এক বাস্তব রূপ তুলে ধরেছেন পরিচালক ।
বিশদ

10th  November, 2017
 এক অন্য ব্যঞ্জনার সৃষ্টি ‘ডুব’

সিগারেটের আগুন জ্বলছে। একটাই সিগারেট। কখনও এ ঠোঁটে , তো কখনও ও ঠোঁটে। ধোঁয়ার কুণ্ডলী পাকিয়ে উঠছে। সেই সঙ্গে সরলরেখায় চলা জীবন পাকিয়ে উঠছে। সিগারেটের ধিকিধিকি আগুনটা, মন থেকে মনে, শরীর থেকে শরীরে ছড়াচ্ছে। এভাবেই অন্যরকম সম্পর্কের এক জটিল আবর্তে জড়িয়ে পড়ে নামজাদা পরিচালক জাভেদ হাসান (ইরফান খান)। মেয়ে সাবেরির (নুসরত ইমরোজ তিশা) বন্ধু নীতুর (পার্ণো মিত্র) সঙ্গে সিগারেট দিয়ে শুরু হওয়া দেয়া-নেয়াটা গভীর থেকে গভীরতর হয়। শরীরে পৌঁছলেও, সেই দেয়া-নেয়া মনকে কি ছুঁতে পারে?
বিশদ

03rd  November, 2017
দেড় দশক পর ফিরছে সৌমিত্র-অর্পণা জুটি
বসু পরিবার

  সারা বছর ‘কমলিনী’ একাই পড়ে থাকে। সঙ্গ বলতে ফটিক। একসঙ্গে থাকতে থাকতে একটা টান পড়ে গেছে। তাই হয়তো ‘কমলিনী’কে ছেড়ে ফটিকের কোথাও মন বসে না। বিশাল বাড়ি, চারপাশের বাগান, পুকুর— সবই থাকে ফটিকের তত্ত্বাবধানে।
বিশদ

03rd  November, 2017
মায়াজালের খেলা

‘ভোরের পাখি’ এবং ‘বিনোদনের দুই অধ্যায়’-এর পর পরিচালক তপন দত্ত শুরু করেছেন তাঁর তৃতীয় ছবি ‘মায়াজালের খেলা’র কাজ। ‘মূলত ছোটদের জন্য এই ছবিটা তৈরি করছি। অ্যাডভেঞ্চার, ভৌতিক ব্যাপার-স্যাপার রয়েছে। একটু আলাদা ধরনের ছবি করতে চাইছি’, বললেন পরিচালক।
বিশদ

27th  October, 2017
ভালোবাসার শেষ কোথায়

পারিবারিক সম্পর্কের গল্প নিয়ে নির্মিত বাংলা ছবি ‘ভালোবাসার শেষ কোথায়’-এর শুভ মহরত হল বাইপাসের ধারে একটা ছোট্ট রিসর্টে। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ছবির প্রযোজক, পরিচালক এবং কলাকুশলীরা। ছবিটি পরিচালনা করছেন পি সুরজিৎ। তিনি জানালেন, এটা আমার পরিচালিত দ্বিতীয় ছবি।
বিশদ

27th  October, 2017
জিও পাগলা

যুক্তি তর্ক, বাস্তব-অবাস্তবকে মন থেকে দূরে সরিয়ে রেখে তবেই ‘জিও পাগলা’ ছবিটি দেখতে হলে ঢুকতে হবে। রবি কিনাগি পরিচালিত ছবিটির গল্প শুধু গাছেই চড়েনি, একেবারে মগডালে পৌঁছে গেছে। যেখান থেকে ছবিটিকে মাটিতে নামানোর চেষ্টা করে গেছেন যিশু এবং সোহম। বিশদ

27th  October, 2017
গোলমাল এগেন

পুরোটাই গোলমাল আর গন্ডগোলে ভরা। আগের গোলমালের সঙ্গে এই গোলমালের কোনও মিল নেই। এটা ‘গোলমাল এগেন’। তবে এই ছবিতেও রয়েছে গোপাল (অজয় দেবগণ), মাধব (আরশাদ ওয়ারসি), লাকি (তুষার কাপুর), লক্ষণ প্রসাদ (শ্রেয়স তলপড়ে), লক্ষণ (কুণাল খেমু) এই কুখ্যাত পাঁচ যুবক। ছোট থেকেই তারা অনাথ।
বিশদ

27th  October, 2017
সিক্রেট সুপারস্টার

আমির খানের ‘সিক্রেট সুপারস্টার’-এর স্বাদ আর পাঁচটা বলিউড ছবির থেকে সম্পূর্ণ আলাদা। পরিচালক অদ্বৈত চন্দন একটি মেয়ে এবং তাঁর স্বপ্নের উড়ান নিয়ে গল্প বুনেছেন। ভদোদরার একটি নিম্নমধ্যবিত্ত ঘরের কিশোরী বলিউডে প্লেব্যাক করার স্বপ্ন দেখে। সোজাসাপ্টা গল্প বলার ধরণ, প্রত্যেকের অসাধারণ অভিনয়, মানানসই সংগীত ছবির চরিত্রদের বাস্তব রূপ দিয়েছে।
বিশদ

27th  October, 2017
একনজরে
নয়াদিল্লি, ১৭ নভেম্বর: দুই দশকেরও বেশি সময় ধরে চীন ও পাকিস্তান তাদের সম্পর্ককে হিমালয়ের চেয়ে উঁচু, সাগরের চেয়েও গভীর এবং মধুর চেয়েও মিষ্টি বলে গর্বের ...

সংবাদদাতা, রামপুরহাট: ছ’দিন ধরে নিখোঁজ থাকার পর পুকুরের জল থেকে এক বৃদ্ধর মৃতদেহ উদ্ধারকে ঘিরে চাঞ্চল্য ছড়াল মাড়গ্রামের নামুবাজারপাড়ায়। শনিবার সকালে মাড়গ্রাম থানার পিছনের একটি পুকুরে ওই বৃদ্ধের মৃতদেহ ভাসতে দেখেন স্থানীয় বাসিন্দারা।  ...

অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: দুর্ঘটনার কারণে চন্দননগর পুরসভার মেয়র রাম চক্রবর্তী অসুস্থ। তাই তিনি সুস্থ না হওয়া পর্যন্ত দায়িত্ব সামলাবেন ডেপুটি মেয়র সংঘমিত্রা ঘোষ। বৃহস্পতিবার সন্ধ্যায় কলকাতায় জেলার পর্যবেক্ষক অরূপ বিশ্বাসের উপস্থিতিতে কাউন্সিলারদের বৈঠক থেকে এই সিদ্ধান্ত হয়েছে। শুধু তাই ...

 বিএনএ, মালদহ: হরিশ্চন্দ্রপুরের তিনটি রাস্তা সারানোর দাবিতে শুক্রবার চার জায়গায় পথ অবরোধ করে বাসিন্দরা প্রায় ৬ ঘণ্টা ধরে বিক্ষোভ দেখান। এই আন্দোলনের জেরে এদিন জনজীবন ও যাতায়াত বিপর্যস্ত হয়ে পড়ে। আন্দোলনকারীরা জানান, হরিশ্চন্দ্রপুরের শহিদমোড় থেকে থানা, বাজারগামী রাস্তা সহ তিনটি ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে, প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীগ জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা সন্ধ্যা ঘ ৫/১২, নক্ষত্র-বিশাখা রাত্রি ৭/২৪, সূ উ ৫/৫৫/৫, অ ৪/৪৮/৩১, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৪০ গতে ২/২৪ মধ্যে, বারবেলা ঘ ৭/১৬ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/২৭ মধ্যে পুনঃ ৪/১৭ গতে উদয়াবধি।
১ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা অপরাহ্ন ৪/৮/১১, বিশাখানক্ষত্র রাত্রি ৭/১৬/৪০, সূ উ ৫/৫৫/২৬, অ ৪/৪৭/৩৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/৫৫ মধ্যে ও ৭/২২/২৪-৯/৩২/৫০ মধ্যে ও ১১/৪৩/১৭-২/৩৭/১২ মধ্যে ও ৩/২০/৪১-৪/৪৭/৩৯ মধ্যে। রাত্রি ঘ ১২/৪৩/২১-২/২৫/২৩ মধ্যে, বারবেলা ১২/৪৩/৪-২/৪/৩৬, কালবেলা ৭/১৬/৫৮ মধ্যে, ৩/২৬/৭-৪/৪৭/৩৯, কালরাত্রি ২/২৬/৭ মধ্যে, ৪/১৭/৪৪-৫/৫৬/১২ মধ্যে।
২৮ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
নবদ্বীপে স্বামীকে শাবল দিয়ে খুন করে থানায় আত্মসমর্পণ স্ত্রীর 

11:51:54 AM

ইডেন টেস্ট: ১৭২ রানে অল আউট ভারত 

11:40:43 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, শনিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল বেশ প্রভাবিত। অফিস ...বিশদ

10:06:00 AM

অরুণাচলে ভারত-চীন সীমান্তে ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ৬.৪ 

09:10:48 AM

বিদ্যুৎ সংযোগ: রাস্তা কাটার প্রক্রিয়ার সরলীকরণ
দ্রুত বিদ্যুৎ সংযোগ দেওয়ার জন্য রাস্তা কাটার প্রক্রিয়া ...বিশদ

09:00:00 AM