সিনেমা
 

 পোস্ত

 ‘পোস্ত’ খাওয়ার জন্য সময়টা ঠিকঠাক, তাই দেখার সময়টা নিয়েও কোনও কথা হবে না। প্রচণ্ড দাবদাহে যখন সারা শহর পুড়ছে, তখন দর্শকরা ঠান্ডা হলে গিয়ে ‘পোস্ত’র কেরামতি উপভোগ করবেন, এ তো জানা কথাই।
ছবিটি যে বেশ পরিচ্ছন্ন তা বলাই বাহুল্য। সাত বছরের পোস্ত শান্তিনিকেতনে দাদু-ঠাকুমার সঙ্গে থাকে। কর্মব্যস্ত বাবা-মা থাকেন কলকাতায়। তার মা কাজ করেন এক ফিনান্স কোম্পানির লোন সেকশনে। যত অনাদায়ীর থেকে ঋণের টাকা আদায় করাই তাঁর কাজ। ফলে সময় কই বাড়ি সামলানোর। পেইন্টার স্বামী তথা পোস্তর বাবা কোনও এক কোম্পানির আর্ট-কনোশিয়ার। অগত্যা পোস্ত থাকে ঠাকুরদা ও ঠাকুরমার কাছে। বৃদ্ধ বয়সে সাত বছরের অর্ককে পেয়ে তাদের পুত্রশোক কিছুটা প্রশমিত হয়। হ্যাঁ, ঠিকই ধরেছেন, অর্ক’র জ্যাঠামশাই অকালপ্রয়াত। আর এদিকে অর্ক’র বাবার সঙ্গে, ঠাকুরদা দীনেন লাহিড়ির অহি-নকুলের সম্পর্ক। অর্ক’র বাবা-মায়ের জীবনে হঠাৎই বিদেশে যাওয়ার সুযোগ আসে, ভালো কাজের অফার আসে। তাঁরা তাঁদের ছেলেকে নিয়েই যেতে চান। গোল বাধে সেখানেই, অর্ক’র ঠাকুরমা-ঠাকুরদা নাতিকে বাবা-মায়ের কাছে ছাড়তে নারাজ। সমস্যা এতখানিই তীব্র, যে শিশুর অভিভাবকত্ব নিয়ে তাঁরা আদালত অবধি যান। এরপর গল্প বিস্তারিত বলার প্রয়োজন নেই। তবে ছবির শেষে মধুরেণ সমাপয়েৎ।
এই ছবির স্টিয়ারিংটি সম্পূর্ণভাবেই ছিল পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ও নন্দিতা রায়ের হাতে। অতএব গল্পের গাড়ি যে তাঁদের সুপরিকল্পিত পথেই এগবে, এ তো জানা কথাই । কিন্তু এ তো মানুষের জীবনের গল্প। জীবন তো এত মসৃণ নয়, তাই ছবিটি দেখতে দেখতে ক্রমেই মনে হয়েছে, গল্পটি একটু ‘মেক বিলিভ ওয়ার্ল্ডে’র। আমাদের চারপাশে যেসব কর্মব্যস্ত দম্পতি প্রতিনিয়ত তাদের সংসারটি বাঁচানোর তাগিদে সন্তানসহ প্রাণান্তকর পরিশ্রম করছেন, তাঁদের শ্বশুর-শাশুড়ির কাছে কি এমনভাবে শিশুকে রেখে দেওয়া যায়? বা তাঁরাও কি ছাড়বেন? আর বর্ষীয়ান এই দম্পতিরাও কি এত সহজে নাতি-নাতনিদের মানুষ করার ক্ষেত্রে স্বাচ্ছন্দ্যবোধ করবেন? তাঁদের সেই জোর খাটানোর অধিকার দেবেন তো অর্ক’র বাবা-মায়েরা? আসলে এখন অর্করা ছোট থেকেই তাদের বাড়িগুলোতে বর্ষীয়ান সদস্য দেখতে অভ্যস্ত নয়। তারপরে তো আদালতের প্রশ্ন। ঠাকুরদার সঙ্গে বাবার পোস্তকে নিয়ে যে অভিভাবকত্বের লড়াই, সেটাই একটু অবাস্তবোচিত মনে হয়েছে। ফলে পোস্তর গল্পটি দুর্বল। চিত্রনাট্যর শিথিলতাও বেশ চোখে লাগে। আর কানে লাগে সংগীত। অনুল্লেখিতই থাক এই দিকটা।
তবে, পোস্তর চরিত্রাভিনেতাদের কথা না বললেই নয়। দীনেন লাহিড়ি একাই একশো। দীনেনের ভূমিকায় সৌমিত্র চট্টোপাধ্যায় আমাদের স্তম্ভিত করে দিয়েছেন। অসম্ভব সংযত অভিনয় করেছেন অর্ক’র বাবার চরিত্রে যিশু সেনগুপ্ত। মায়ের চরিত্রে মিমি চক্রবর্তী, ঠাকুরমা লিলি চক্রবর্তী, দুই জাঁদরেল উকিল পরাণ বন্দ্যোপাধ্যায় এবং সোহিনী হালদার বুঝিয়ে দিয়েছেন বাংলা সিনেমায় এরা কতটা এখনও অপরিহার্য। সর্বোপরি পোস্ত’র ভূমিকায় অর্ঘ্য বসু রায় খুবই ভালো। ছবিটির প্রযোজক উইন্ডোজ।
সাহানা নাগচৌধুরি
19th  May, 2017
কৌন বনেগা ক্রোড়পতি

(সোনি এন্টারটেনমেন্ট, সোম-শুক্র, রাত ৯-০০)
 কোটিপতি হতে কে না চান! তাও আবার সামনে যদি থাকেন অমিতাভ বচ্চন—তাহলে অবশ্য স্বপ্নপূরণের বাকি কিছুই থাকে না। কেবিসি—কৌন বনেগা ক্রোড়পতির মঞ্চে উপস্থিত হতে পারাই প্রতিযোগীদের কাছে তাই বিরাট ব্যাপার। ২০০০ সালে শুরু হওয়া এই রিয়ালিটি শো শুরু থেকেই তুমুল জনপ্রিয়।
বিশদ

19th  September, 2017
চলচ্চিত্র সার্কাস

এই পুজোয় মুক্তি পাচ্ছে মৈনাক ভৌমিকের মাল্টিস্টারার ছবি ‘চলচ্চিত্র সার্কাস’। রুপোলি জগতের সবকিছুই আলোময় নয়। আর্কলাইটের আওতার বাইরেও একটা জগৎ আছে, যেটা কেবলই অন্ধকারাচ্ছন্ন। এ
বিশদ

19th  September, 2017
নিবেদিতা

তাঁর জন্মের সার্ধশতবর্ষকে স্মরণে রেখে পরিচালক সনৎ মহান্ত ৮৫ মিনিটের একটি তথ্যচিত্র তৈরি করেছেন ভগিনী নিবেদিতাকে নিয়ে। স্বামী বিবেকানন্দের অন্যতম প্রিয় শিষ্যা মার্গারেট নোবেল-এর জন্ম হয় এক আইরিশ পরিবারে।
ভারতবর্ষে নারী শিক্ষার প্রসার হয় তাঁরই হাত ধরে।
বিশদ

19th  September, 2017
ধারাবাহিকের খলনায়িকারা

বসুন্ধরা সিংহ রায়, শকুন্তলা দেব, মলিনা চট্টোপাধ্যায়, গিনি রায়ের প্রভাব প্রতিপত্তি আর জঘন্য সব কর্মকাণ্ডের সঙ্গে প্রায় সকলেই কমবেশি পরিচিত। প্রতিদিন সন্ধ্যায় এরা গৃহস্থের অন্দরমহলে অবলীলায় ঢুকে পড়ে। এদের ছলচাতুরি, দৌরাত্ম্যে বাড়ির বয়োজ্যেষ্ঠ থেকে খুদে সদস্য সকলেই আতঙ্কে থাকেন। 
বিশদ

19th  September, 2017
 ব্রাত্য এ ছবির সম্পদ আবার দুর্বলতার উৎসও বটে

চিলেকোঠা: পূর্তি-প্রিয় বাঙালি। তা সে বারোয়ারি পুজো হোক বা বিশিষ্টদের জন্ম-মৃত্যু কিংবা কোনও ঐতিহাসিক ঘটনা— নাগালে পেলেই হল। তার স্মৃতিচারণ থেকে বিতর্ক সবই খুঁচিয়ে তোলায় আমাদের জুড়ি মেলা ভার। তেমনই এক কালপর্ব— নকশালবাড়ি আন্দোলনের অর্ধশতক উদযাপন।
বিশদ

08th  September, 2017
 দুর্বল কাহিনির জন্য মনে দাগ কাটতে ব্যর্থ

 বাদশাহো: পরিচালক মিলন লুথরিয়া আর অজয় দেবগণের মেলবন্ধনে অতীতে ‘কাচ্চে ধাগে’ বা ‘ওয়ান্স আপন আ টাইম ইন মুম্বই’-এর মতো বাণিজ্যসফল ছবি পেয়েছি। সেই যৌথ ম্যাজিকের পুনরাবৃত্তি দেখতেই সিনেমা হলে ঢোকা। কোনও ভান, ভনিতা ছাড়া আম দর্শককে আনন্দ দেওয়ার কাজটা খুব ভালোভাবেই করে থাকেন পরিচালক। তাঁর নতুন ছবি ‘বাদশাহো’তে সেই চেষ্টা ছিল। কিন্তু ছবিটি দাঁড়াতে পারল না দুর্বল প্লট (রজত অরোরা)-এর জন্য।
বিশদ

08th  September, 2017
অপরাধী এক প্রেম কাহিনি

নিজের কাহিনি ও চিত্রনাট্যে পরিচালক দয়াল আচার্য শুরু করেছেন তাঁর চতুর্থ ছবি ‘অপরাধী এক প্রেম কাহিনি’। দয়ালবাবু বললেন, ‘এটি একটি সাসপেন্স থ্রিলার। একটি মেস বাড়িতে কয়েকজন ছেলে মেয়ে থাকে।
বিশদ

08th  September, 2017
ছায়া ও ছবি

‘বিসর্জন’ এর মতো সফল ‘কমার্শিয়াল’ ছবির পর কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবির রিভিউ করাও মুশকিল! কারণ প্রত্যাশা বেড়ে যায়। সেই প্রত্যাশা সম্বল করেই প্রেক্ষাগৃহে প্রবেশ। আগের ছবি থেকে সম্পূর্ণ বিপরীত মেরুতে দর্শককে টেনে নিয়ে গিয়েছেন কৌশিক। কোয়েল মল্লিকের মতো স্টারের ‘কামব্যাক’, বাঙালির প্রিয় শৈল শহর দার্জিলিং, ছবির মধ্যে ছবি কাঠামো— সব মিলিয়ে একটু অন্যরকমের প্রেমের গল্প ‘ছায়া ও ছবি’।
বিশদ

01st  September, 2017
 বাবুমশাই বন্দুকবাজ

  পরিচালক কুশান নন্দীর ‘বাবুমশাই বন্দুকবাজ’ দেখতে গিয়ে বারে বারে ‘গ্যাং অফ ওয়ালিপুর’ এর কথা মনে পড়ে যাচ্ছিল। যে ছবি থেকে নওয়াজউদ্দিনের উত্থান। অভিনয়ের সংজ্ঞাটাকেই বদলে দিতে দিতে এখন তিনি ‘বাবুমশাই’-এর নামভূমিকায়। তিনি এ ছবির বাবু, এক কন্ট্রাক্ট কিলার।
বিশদ

01st  September, 2017
 আসছে সিন সিস্টার

  অস্ট্রেলিয়ান মহিলা সাহিত্যিক গেরি হেমরের উপন্যাস ‘ফক্সিলেডি’ অবলম্বনে একটি বাংলা ছবি তৈরি করছেন পরিচালক শুভব্রত চট্টোপাধ্যায়। ‘মণিহারা’র পর এটি তাঁর দ্বিতীয় ছবি। নাম ‘সিন সিস্টার’। ছবিটি যৌথভাবে প্রয়োজনা করছেন পিনাকী ঘোষ।
বিশদ

01st  September, 2017
 মাছের ঝোল

 শুধু নামে নয়, ‘মাছে ভাতে বাঙালি’র জন্য আক্ষরিক অর্থেই ‘ফুড ফিল্ম’ নিয়ে হাজির হয়েছেন পরিচালক প্রতীম দাশগুপ্ত। একটা ছবি যেখানে গল্পের কেন্দ্রে রয়েছে খাবার। রান্নার উপকরণ,রন্ধন প্রক্রিয়াই যেখানে ঠিক করে দেবে গল্পের গতিপথ, তৈরি করবে গল্পের ক্লাইম্যাক্স। 
বিশদ

25th  August, 2017
একনজরে
সংবাদদাতা, বালুরঘাট: অবৈধভাবে আত্রেয়ী নদী থেকে বালি তোলা বন্ধ করতে মঙ্গলবার অতিরিক্ত জেলাশাসক (ভূমি) কৌশিক নাগ অভিযানে নামেন। এদিন সকালে বালুরঘাট থানার পুলিশকে নিয়ে অতিরিক্ত জেলাশাসক কৌশিকবাবু আত্রেয়ী ঘাটে হানা দেন। ...

পল্লব চট্টোপাধ্যায়  কলকাতা: রাস্তার পাশে পূর্ত দপ্তরের জমি থেকে দোকানদারদের উচ্ছেদ করতে রাজ্য সরকারের দাবিকে কার্যত মান্যতা দিল কলকাতা হাইকোর্ট। যে নির্দেশ অনুসরণে আগামী দিনে রাজ্যের অন্যত্রও এমন পদক্ষেপ করা হবে কি না, তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দীর্ঘদিন ধরেই কবিতা, প্রবন্ধ, গল্প লেখেন। তাঁর জীবনীসহ নানা বই ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। কয়েকটি বই বহু সংখ্যায় বিক্রিও হয়েছে। ...

নয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর: ভারতে প্রতিরক্ষা সামগ্রী নির্মাণে আগ্রহী হলেও প্রযুক্তি ক্ষেত্রে নিয়ন্ত্রণের রাশ ছাড়তে নারাজ মার্কিন সংস্থাগুলি। কারণ, ভারতীয় সংস্থাগুলির সঙ্গে যৌথ উদ্যোগের প্রকল্পে নির্মিত সামগ্রী ত্রুটিপূর্ণ হলে তার দায়ভার নিতে চাইছে না তারা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’তে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম

19th  September, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮৫.৭০ টাকা ৮৮.৬৩ টাকা
ইউরো ৭৫.২৭ টাকা ৭৭.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  September, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্ব ফল্গুনী দং ৪৩/৫২ রাত্রি ঘ ১১/১, সূ উ ৫/২৭/৫৭, অ ৫/৩৩/১১, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ১১/৭ মধ্যে। রাত্রি ঘ ৭/৫৭ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/৫৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৪/৪০ গতে উদয়াবধি। বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১ গতে ২/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৩ গতে ৮/৩২ মধ্যে।
২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্বফল্গুনীনক্ষত্র ১১/৩৮/৪৭, সূ উ ৫/২৬/২৮, অ ৫/৩৪/২৮, অমৃতযোগ দিবা ৬/১৫/০ মধ্যে, ৭/৩/৩২- ১১/৬/১২, রাত্রি ৭/৫৬/৫২-৮/৪৪/২০, ৯/৩১/৪৮-১১/৫৪/১২, ১/২৯/৮-৩/৪/৪, ৪/৩৯/০-৫/২৬/২৮, বারবেলা ৬/৫৭/২৮-৮/২৮/২৮, কালবেলা ১/১/২৮-২/৩২/২৮, কালরাত্রি ৭/৩/২৮-৮/৩২/২৮। 
২৭ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
জম্মু ও কাশ্মীরের বানিহালে এসএসবি-র ক্যাম্পে জঙ্গি হামলা, এক জওয়ানের মৃত্যু 

09:32:00 PM

দুর্গাপুরে বেসরকারি প্রতিষ্ঠানে টিকা দেওয়ার পর ২ শিশুর মৃত্যু

08:28:00 PM

এগরাতে মদের দোকানে ভাঙচুর, আগুন

08:27:00 PM

পশ্চিম মেদিনীপুরের গড়বেতা এলাকার শিলাবতী নদীতে ভাসান দিতে এসে তলিয়ে গেল ২ ছাত্র

07:19:00 PM

ভাড়া বৃদ্ধির দাবিতে ধর্মঘটে সুন্দরবনের বোট মালিকরা
বিভিন্ন দাবি দাওয়ার ভিত্তিতে আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ...বিশদ

07:10:00 PM

খারাপ আবহাওয়ার জন্য মুম্বই বিমানবন্দর থেকে একাধিক উড়ান বাতিল
বুধবার খারাপ আবহাওয়ার জন্য মুম্বই বিমানবন্দর থেকে ৬৩টি ...বিশদ

06:23:00 PM

মহারাষ্ট্রে ব্যাপক বৃষ্টি, জলমগ্ন একাধিক এলাকা

06:20:00 PM