সিনেমা
 

 টোপ

 এ যেন পরদায় কবিতা পড়া। নিজের অজান্তেই দর্শক কখন যেন অনুভব করতে থাকে চলচ্চিত্রের ব্যাকরণ ছুঁয়ে গিয়ে কবিতার ভাষাকে। বুদ্ধদেব দাশগুপ্তর নতুন ছবি ‘টোপ’ সম্পর্কে একথা অনায়াসেই বলা চলে। কথাসাহিত্যিক নারায়ণ গঙ্গোপাধ্যায়ের গল্প অবলম্বনে বুদ্ধদেববাবুর এই ছবি। বেশ কয়েক বছর পর তিনি আবার নতুন ছবি দর্শকদের উপহার দিলেন। তাই ‘টোপ’ ঘিরে পরিচালকের অনুরাগীদের মধ্যে রয়েছে বেশ উত্তেজনা। তাছাড়া, বিদেশের চলচ্চিত্র উৎসবেও উচ্ছ্বসিত প্রশংসা কুড়িয়েছে ছবিটি।
চলচ্চিত্রের প্রয়োজনে মূল গল্পের অনেকটাই বদল ঘটাতে হয়েছে পরিচালককে। ছবিতে কাহিনি, উপকাহিনি ডালা-পালা বিস্তার করেছে। কিন্তু উত্তম পুরুষের জবানিতে বলে নারায়ণবাবুর ‘টোপ’-এ ছোটগল্পের নিয়ম মেনে একমুখিনতা বজায় থেকেছে। আসলে গল্পটি এক রাজাবাহাদুরের বাঘ শিকারের হাড় হিম করা বর্ণনা। আর বুদ্ধদেব দাশগুপ্তর ‘টোপ’ অস্তমিত সামন্ততন্ত্রের সঙ্গে আধুনিকতার দ্বন্দ্ব। যেখানে রাজনীতিটাই মূল। আর তার সঙ্গে লেগেছে পরাবাস্তবতার ছোঁয়া।
অবক্ষয়িত সামন্ততন্ত্রের প্রতিনিধি রাজা (সুদীপ্ত চট্টোপাধ্যায়)। এক সময় যে জঙ্গল ছিল তাঁর পূর্বপুরুষের সম্পত্তি। আজ সেখানে তিনি কার্যত আম-আদমি। এই যন্ত্রণা তাঁকে কুড়ে কুড়ে খায়। এই রাজা গ্রামাফোনে গান শোনেন, মাঝে মধ্যেই বেসুরো গলায় গান করেন বা হাস্যকরভাবে নাচেন। আবার শিকারও করেন। সবটাই যেন রাজকীয় খেয়াল— ‘মেজাজটাই আসল রাজা, আমি রাজা নই’। রাজবাড়িতে বন্দিনী রেখা (অনন্যা চট্টোপাধ্যায়) বা গাছের উপর বসে থাকা গজা (চন্দন রায় স্যান্যাল) যেন পরাবাস্তবতার পাতা থেকে উঠে আসা চরিত্র। বাঘ শিকারের ডকুমেন্টারি করার জন্য নীলা ও তার দলবলের কলকাতা থেকে রাজবাড়িতে পৌঁছানোর ঘটনা যেন, এই কাল্পনিক রাজ্যের নিস্তরঙ্গ জীবনে আধুনিকতার স্পর্শ লাগার মতো। মাদারির খেলা দেখানো মুন্নি (কাজল কুমারী) ভারতের অশিক্ষিত, হতদরিদ্র জনসমাজের প্রতিনিধি। এইসব বুভুক্ষু মানুষগুলির সামনে দু’টো পয়সা ছুঁড়ে দিয়ে অনায়াসে লোভের ফাঁদে ফেলার চেষ্টা যায়। বড়লোকেদের কাছে এদের জীবনের কোনও দাম নেই। তাই রাজার খেয়াল মেটাতে এই সব অবহেলিত মানুষ অনায়াসেই হয়ে উঠতে পারে বাঘ শিকারের টোপ। এই ছবিতে ‘টোপ’ নামকরণটি একাধিক ব্যঞ্জনায় ধরা পড়েছে। আবার ছবির শেষে রয়েছে জনজাগরণের ইঙ্গিত।
সুদীপ্তর অভিনয়ে বেশ নাটকের প্রভাব রয়েছে। তথ্যচিত্র পরিচালক নীলার সংলাপ বলার ধরনও বেশ অতি নাটকীয়। তবে, বন্দিনীর চরিত্রে অনন্যা সাবলীল। পরাবাস্তব চরিত্রে চন্দন স্যান্যাল অনেকটা অন্য রকম, বেশ মজার। মুন্নি চরিত্রের কিশোর অভিনেত্রী কাজল কুমারী বাস্তবেই মাদারির খেলা দেখায়। এ যেন নিজের চরিত্রেই নিজের অভিনয়। তবে সব ছাপিয়ে তার মায়ের চরিত্রে পাওলি দামের অসাধারণ অভিনয় দাগ কাটে অনায়াসে। ছবির নৈসর্গিক দৃশ্য চমৎকার। অসীম বসুর সিনেমাটোগ্রাফি আলাদা প্রশংসার দাবি রাখে।
অয়নকুমার দত্ত
12th  May, 2017
  উত্তম চলচ্চিত্র উৎসব

এবছরই বাংলা ছায়াছবি শতবর্ষে পদার্পণ করছে। চলচ্চিত্রের এই দীর্ঘ যাত্রায় যার নাম স্বর্ণাক্ষরে লেখা তিনি হলেন মহানায়ক উত্তমকুমার। আগামী ২৪ জুলাই মহানায়কের ৩৮ তম প্রয়াণ দিবস। ওইদিন শিল্পী সংসদ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। দুপুরে নন্দনে সপ্তাহব্যাপি চলচ্চিত্র উৎসবের সূচনা, মহানায়কের বিভিন্ন স্থিরচিত্রের প্রদর্শনী আর উত্তমকুমার সংক্রান্ত ক্যুইজ। এবার দেখানো হচ্ছে সাড়ে চুয়াত্তর, সাগরিকা, মেমসাহেব, বিকেলে ভোরের ফুল, বিচারক প্রভৃতি ছবি।
নিজস্ব প্রতিনিধি
বিশদ

21st  July, 2017
জগ্গা জাসুস

 এ যেন খাঁটি রূপকথা। এক কথায় অনুরাগ বসু পরিচালিত ‘জগ্গা জাসুস’ এটাই। তবে এই ছবি যেমন তেমন করে দেখলে মন ভরবে না। জগ্গায় মজার আগে উটকো ভাবনাচিন্তা ক্ষতিকারক। হলে ঢোকার সময় মেজাজ রাখতে হবে ফুরফুরে। জাগতিক যাবতীয় চিন্তা ঝেড়ে ফেলে পিঠ এলিয়ে দিন। এই শুরু হল ছবি।
বিশদ

21st  July, 2017
 মম

 ছবির একটি সংলাপে শ্রীদেবী বলছেন ‘ভগবান সব জায়গায় উপস্থিত থাকেন না’। উত্তরে নওয়াজউদ্দিন বলছেন ‘সেই জন্যই তো তিনি মাকে তৈরি করেছেন’। ছবির সারকথা এখানেই অনুমান করা যায়। পরিচালক রবি উদয়ওয়ারের ‘মম’ সোজা কথায় মেয়ের হয়ে মায়ের প্রতিশোধ।
বিশদ

14th  July, 2017
 কে-সিক্রেট আই

 প্রথম ছবিতেই অন্য ধরনের কনসেপ্টের উপর কাজ করেছেন পরিচালক অভিরূপ ঘোষ। কাহিনির তাঁর থ্রিলার বা গোয়েন্দা কাহিনিকে ঠিকঠাক পরদায় বলতে পারলে, সেই ছবির বাণিজ্য ভালোই হয়। প্রথম ছবিতে সেই ‘সেফ জোন’-এ খেলতে চেয়েছেন অভিরূপ। শুধুই রহস্য নয়, বরং বলা ভালো ‘কে-সিক্রেট আই’ সাই-ফাই থ্রিলার।
বিশদ

14th  July, 2017
 মঞ্চের পর এবার সেলুলয়েডে রক্ত করবী

 মঞ্চের পর এবার সেলুলয়েডে আসছে ‘রক্ত করবী’। ছবিটি পরিচালনা করছেন অমিতাভ ভট্টাচার্য। রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা জনপ্রিয় নাটকটিতে এক সময় মঞ্চে অভিনয় করেছিলেন শম্ভু মিত্র ও তৃপ্তি মিত্র। সেই কাহিনি এবার দেখা যাবে ছবিতে।
বিশদ

14th  July, 2017
চ্যাম্প

মহম্মদ আলি সম্পর্কে বিখ্যাত উক্তি ‘ফ্লোট লাইক আ বাটারফ্লাই, স্টিং লাইক আ বি’। এই উক্তিটিরই বঙ্গানুবাদ হয়েছে ‘চ্যাম্প’ ছবির বক্সার শিবাজি সান্যালকে উদ্বুদ্ধ করতে। ‘উড়বে যখন প্রজাপতি, হুল ফোটাবে বোলতা’। ইদের মরশুমে নায়ক দেব এবার প্রযোজক।
বিশদ

07th  July, 2017
 টিউবলাইট

 এতক্ষণে অনেকেই জানেন এবারের ইদে সলমন খানের ইনিংসটা অন্যান্যবারের তুলনায় একটু ধীর গতিতে শুরু হয়েছে। কারণ বিশ্লেষণের আগে দুটো সতর্কবার্তা, এই ছবি সলমন খানের পরিচিত ‘এন্টারটেনার’ নয়। ছবিটি আবার মার্কিন ছবি ‘লিটল বয়’এর দ্বারা অনুপ্রাণিত।
বিশদ

07th  July, 2017
 বস ২

  ২০১৩ সালে মুক্তি পাওয়া ‘বস’-এর সিকুয়েল ‘বসু ২’। কলকাতা থেকে মুম্বই পাড়ি দিয়ে কীভাবে নিজের সাম্রাজ্য বিস্তার করে সূর্য থেকে ‘ভাই’ হয়ে উঠেছিল, সেটাই দেখা গিয়েছিল ‘বস’-এ। দীর্ঘ দু’বছর ধরে প্লট নিয়ে চিন্তা-ভাবনা করে জিৎ যে গল্পটি শোনালেন, তা ওই পুরানো মদ নতুন বোতলে ফেলে পরিবেশন।
বিশদ

07th  July, 2017
  প্রয়াস

 এই প্রথম কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় স্বনামে নিজ ভূমিকায় অভিনয় করছেন। দীর্ঘ অভিনয় জীবনে তিনি বিভিন্ন ধরনের মানুষ দেখেছেন, অনেক ওঠা-পড়া দেখেছেন। সেই সব অভিজ্ঞতার ঝুলি তিনি উজাড় করে দিয়েছেন তাঁরই লেখা বই ‘প্রয়াস’-এর মাধ্যমে।
বিশদ

07th  July, 2017
ভারত নির্মাণ অ্যাওয়ার্ড

লেখক, শিল্পী, সমাজসেবী, রাজনীতিবিদ ও সমাজের অন্যান্য ক্ষেত্রে কৃতী মানুষ, সমাজে যাঁদের অবদান অনস্বীকার্য, তাঁদের পুরস্কৃত করার উদ্দেশেই ভারত নির্মাণ অ্যাওয়ার্ড দেওয়া হয় প্রতি বছর। এবারে এই অ্যাওয়ার্ড ২৪তম বছরে পদার্পণ করল। কলামন্দিরে আয়োজিত এই অনুষ্ঠানে এবছর লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার দেওয়া হল সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও ডাঃ হরিপ্রসাদ কানোরিয়াকে।
বিশদ

23rd  June, 2017
শাশ্বত-সব্যসাচীর ‘নেটওয়ার্ক’

‘নেটওয়ার্ক’ ছবির মধ্যে দিয়ে পরিচালনার জগতে পা রাখলেন তরুণ ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ার সপ্তাশ্ব বাসু। যদিও বেশ কিছু ছোট ছবি করার অভিজ্ঞতা রয়েছে। কাজেই টেকনিক্যাল বেশ অভিজ্ঞ সপ্তাশ্ব। বেশ কয়েকবছর ধরে একটু একটু করে ফান্ড তৈরি করে ছবিটি প্রযোজনাও করেছেন সপ্তাশ্ব এবং তাঁর কাছের মানুষজন। নিজেরই লেখা কাহিনি-চিত্র্যনাট্য-সংলাপে সাজানো ছবিটির নাম রেখেছেন ‘নেটওয়ার্ক’।
বিশদ

23rd  June, 2017



একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের শহরে তোলাবাজির অভিযোগ। পাঁচ লক্ষ টাকা তোলা চেয়ে হুমকি দেওয়ায় কলকাতার বেনিয়াপুকুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন এক প্রোমোটার। মহম্মদ ওমর ফারুখ নামে ওই প্রোমোটারের লিখিত অভিযোগের ভিত্তিতে পুলিশ তিন অভিযুক্তকে গ্রেপ্তার করেছে। লালবাজার সূত্রে এই ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২২ জুলাই: জাতীয় গড়ের তুলনায় পশ্চিমবঙ্গে বেকারত্বের হার বেশি। সম্প্রতি লোকসভায় কেন্দ্রীয় শ্রমমন্ত্রী বন্দারু দত্তাত্রেয়’র পেশ করা রিপোর্টে প্রকাশ পেয়েছে এই তথ্য। একইসঙ্গে সংশ্লিষ্ট রিপোর্টে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী এও উল্লেখ করেছেন যে, ২০১২-১৩ আর্থিক বছরের তুলনায় ২০১৫-১৬ অর্থবর্ষে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইষ্টার্ন কোলফিল্ডের সালানপুর এলাকায় থাকা কর্মী আবাসন থেকে কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুসারে অন্তত ১০০ বেআইনি দখলদারকে উচ্ছেদ করা হয়েছে। বস্তুত, এই রাষ্ট্রায়ত্ত সংস্থার বহু আবাসনেই তারপরেও প্রচুর বেআইনি দখলদার রয়েছে বলে অভিযোগ রয়েছে। ...

ইসলামাবাদ, ২২ জুলাই (পিটিআই): পানামা পেপার ফাঁস কেলেঙ্কারিতে শেষ পর্যন্ত গদি খোয়াতে হতে পারে নওয়াজ শরিফকে। এমন আশঙ্কায় শরিফের উত্তরসূরি হিসাবে বেছে নেওয়া হল তাঁর ভাইকেই। শাহবাজ শরিফ এখন পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী এবং নওয়াজের ছোট ভাই। তবে শাহবাজ শরিফ পাক ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য নিয়ে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৭ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা দিবা ৩/১৬, পুনর্বসুনক্ষত্র দিবা ৯/৫৩, সূ উ ৫/৭/৫৭, অ ৬/১৮/৫, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/৩১ রাত্রি ৭/৪৫-৯/১১, বারবেলা ১০/৪-১/২২, কালরাত্রি ১/৪-২/২৬।
৬ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা ৩/৫২/৫৯, পুনর্বসুনক্ষত্র ১১/৫/৩৬, সূ উ ৫/৪/৫০, অ ৬/২০/৬, অমৃতযোগ দিবা ৫/৫৭/৫১-৯/২৯/৫৫, বারবেলা ১০/৩/৩-১১/৪২/২৮, কালবেলা ১১/৪২/২৮-১/২১/৫২, কালরাত্রি ১/৩/৪-২/২৩/৩৯।
 ২৮ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

10:06:00 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

08:10:29 PM

ভারত ৪৩/২ (১২ ওভারে)

07:41:49 PM