সিনেমা
 

 টোপ

 এ যেন পরদায় কবিতা পড়া। নিজের অজান্তেই দর্শক কখন যেন অনুভব করতে থাকে চলচ্চিত্রের ব্যাকরণ ছুঁয়ে গিয়ে কবিতার ভাষাকে। বুদ্ধদেব দাশগুপ্তর নতুন ছবি ‘টোপ’ সম্পর্কে একথা অনায়াসেই বলা চলে। কথাসাহিত্যিক নারায়ণ গঙ্গোপাধ্যায়ের গল্প অবলম্বনে বুদ্ধদেববাবুর এই ছবি। বেশ কয়েক বছর পর তিনি আবার নতুন ছবি দর্শকদের উপহার দিলেন। তাই ‘টোপ’ ঘিরে পরিচালকের অনুরাগীদের মধ্যে রয়েছে বেশ উত্তেজনা। তাছাড়া, বিদেশের চলচ্চিত্র উৎসবেও উচ্ছ্বসিত প্রশংসা কুড়িয়েছে ছবিটি।
চলচ্চিত্রের প্রয়োজনে মূল গল্পের অনেকটাই বদল ঘটাতে হয়েছে পরিচালককে। ছবিতে কাহিনি, উপকাহিনি ডালা-পালা বিস্তার করেছে। কিন্তু উত্তম পুরুষের জবানিতে বলে নারায়ণবাবুর ‘টোপ’-এ ছোটগল্পের নিয়ম মেনে একমুখিনতা বজায় থেকেছে। আসলে গল্পটি এক রাজাবাহাদুরের বাঘ শিকারের হাড় হিম করা বর্ণনা। আর বুদ্ধদেব দাশগুপ্তর ‘টোপ’ অস্তমিত সামন্ততন্ত্রের সঙ্গে আধুনিকতার দ্বন্দ্ব। যেখানে রাজনীতিটাই মূল। আর তার সঙ্গে লেগেছে পরাবাস্তবতার ছোঁয়া।
অবক্ষয়িত সামন্ততন্ত্রের প্রতিনিধি রাজা (সুদীপ্ত চট্টোপাধ্যায়)। এক সময় যে জঙ্গল ছিল তাঁর পূর্বপুরুষের সম্পত্তি। আজ সেখানে তিনি কার্যত আম-আদমি। এই যন্ত্রণা তাঁকে কুড়ে কুড়ে খায়। এই রাজা গ্রামাফোনে গান শোনেন, মাঝে মধ্যেই বেসুরো গলায় গান করেন বা হাস্যকরভাবে নাচেন। আবার শিকারও করেন। সবটাই যেন রাজকীয় খেয়াল— ‘মেজাজটাই আসল রাজা, আমি রাজা নই’। রাজবাড়িতে বন্দিনী রেখা (অনন্যা চট্টোপাধ্যায়) বা গাছের উপর বসে থাকা গজা (চন্দন রায় স্যান্যাল) যেন পরাবাস্তবতার পাতা থেকে উঠে আসা চরিত্র। বাঘ শিকারের ডকুমেন্টারি করার জন্য নীলা ও তার দলবলের কলকাতা থেকে রাজবাড়িতে পৌঁছানোর ঘটনা যেন, এই কাল্পনিক রাজ্যের নিস্তরঙ্গ জীবনে আধুনিকতার স্পর্শ লাগার মতো। মাদারির খেলা দেখানো মুন্নি (কাজল কুমারী) ভারতের অশিক্ষিত, হতদরিদ্র জনসমাজের প্রতিনিধি। এইসব বুভুক্ষু মানুষগুলির সামনে দু’টো পয়সা ছুঁড়ে দিয়ে অনায়াসে লোভের ফাঁদে ফেলার চেষ্টা যায়। বড়লোকেদের কাছে এদের জীবনের কোনও দাম নেই। তাই রাজার খেয়াল মেটাতে এই সব অবহেলিত মানুষ অনায়াসেই হয়ে উঠতে পারে বাঘ শিকারের টোপ। এই ছবিতে ‘টোপ’ নামকরণটি একাধিক ব্যঞ্জনায় ধরা পড়েছে। আবার ছবির শেষে রয়েছে জনজাগরণের ইঙ্গিত।
সুদীপ্তর অভিনয়ে বেশ নাটকের প্রভাব রয়েছে। তথ্যচিত্র পরিচালক নীলার সংলাপ বলার ধরনও বেশ অতি নাটকীয়। তবে, বন্দিনীর চরিত্রে অনন্যা সাবলীল। পরাবাস্তব চরিত্রে চন্দন স্যান্যাল অনেকটা অন্য রকম, বেশ মজার। মুন্নি চরিত্রের কিশোর অভিনেত্রী কাজল কুমারী বাস্তবেই মাদারির খেলা দেখায়। এ যেন নিজের চরিত্রেই নিজের অভিনয়। তবে সব ছাপিয়ে তার মায়ের চরিত্রে পাওলি দামের অসাধারণ অভিনয় দাগ কাটে অনায়াসে। ছবির নৈসর্গিক দৃশ্য চমৎকার। অসীম বসুর সিনেমাটোগ্রাফি আলাদা প্রশংসার দাবি রাখে।
অয়নকুমার দত্ত
12th  May, 2017
হাফ গার্লফ্রেন্ড

 আমার স্বপ্ন কোনও একদিন আমি নিউ ইয়র্কের কোনও নাইট ক্লাবে গান গাইব নায়িকার স্বপ্ন যদি এত সস্তামার্কা হয়, তাহলে সেই সিনেমার ভাগ্যে কী আছে এটা বোঝাই যায়। চেতন ভগতের প্রেমের গল্প ‘হাফ গার্লফ্রেন্ড’ ছবির চিত্ররূপ দিয়েছেন পরিচালক মোহিত সুরি। নায়ক মাধবের (অর্জুন কাপুর) এগিয়ে যাওয়ার পথের অর্ধেক সঙ্গী রিয়া (শ্রদ্ধা কাপুর)। তাই সে নায়কের হাফ গার্ল ফ্রেন্ড।
বিশদ

26th  May, 2017
হিন্দি মিডিয়াম

 বর্তমান সমাজে শিক্ষা ব্যবস্থা যে রীতিমতো ‘পণ্য’সেটাই আরও একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন পরিচালক সাকেত চৌধুরি। সন্তানের শিক্ষা যেন বাবা-মায়ের দুঃস্বপ্ন! সেখানে ভাষার রাজনীতি মিশে যায় সামাজিক শ্রেণি বৈষম্যে। তৈরি হয় অলিখিত ব্যাকরণ ‘ইংলিশ ইজ ইন্ডিয়া, ইন্ডিয়া ইজ ইংলিশ’!
বিশদ

26th  May, 2017
কে: সিক্রেট আই

অভিনেতা রুদ্রনীল ঘোষ এবার সম্পূর্ণ ভিন্ন চরিত্রে। নবাগত পরিচালক-কাহিনিকার অভিরূপ ঘোষের ‘কে: সিক্রেট আই’ ছবিতে এক গোয়েন্দার চরিত্রে অভিনয় করেছেন রুদ্রনীল। তাঁর চরিত্রের নাম ‘কে’। তিনি ‘সিক্রেট আই’ নামক এক ডিটেকটিভ এজেন্সির মালিক। শহরে পরপর ঘটতে থাকে রহস্যজনক এবং অস্বাভাবিক মৃত্যু।
বিশদ

23rd  May, 2017
 ‘মাইকেল’ ছবির নামভূমিকায় মীর

নবাগত পরিচালক সত্রাজিৎ সেনের ছবি ‘মাইকেল’-এর নাম ভূমিকায় অভিনয় করছেন মীর অফসর আলি। যিনি মীর নামেই সমাধিক পরিচিত। মীর মানেই মজার বাতাবরণ। ‘মাইকেল’-এর কার্যকলাপ দেখে দর্শক তাই হাসবে। সম্প্রতি দক্ষিণ কলকাতার প্রিয়া সিনেমায় পরিচালক ছবির বেশ কিছু গুরুত্বপূর্ণ অংশের দৃশ্যগ্রহণ করলেন।
বিশদ

19th  May, 2017
 পোস্ত

‘পোস্ত’ খাওয়ার জন্য সময়টা ঠিকঠাক, তাই দেখার সময়টা নিয়েও কোনও কথা হবে না। প্রচণ্ড দাবদাহে যখন সারা শহর পুড়ছে, তখন দর্শকরা ঠান্ডা হলে গিয়ে ‘পোস্ত’র কেরামতি উপভোগ করবেন, এ তো জানা কথাই।
বিশদ

19th  May, 2017
 এবার গোয়েন্দা বাসব

 এই মুহূর্তে বাংলা ছবির সফল ফর্মুলা, গোয়েন্দা গল্প। তাই হয়ত পরিচালক স্বপন ঘোষাল তাঁর নতুন ছবিতে হাজির করেছেন এক নতুন গোয়েন্দাকে। সাহিত্যিক কৃশানু বন্দ্যোপাধ্যায় সৃষ্ট গোয়েন্দা চরিত্র বাসব-এর সঙ্গে দর্শক বিশেষ পরিচিত নয়। সেই দিক থেকে পরিচালক পরদায় বাসবকে এনে চমকে দিয়েছেন। ছবির নাম ‘এবার গোয়েন্দা বাসব’।
বিশদ

12th  May, 2017
  ১২টি ছোট ছবি নিয়ে ‘বারোমাস্যা’

সাম্প্রতিক অতীতে সঞ্জয় গুপ্তার প্রযোজনায় ‘দশ কাহানিয়া’ নামে একটি ছবি মুক্তি পেয়েছিল। আসলে ‘দশ কাহানিয়া’ ছিল দশজন পরিচালকের দশটি ছোট ছবি। ঠিক সেরকমই চিন্তাভাবনা নিয়ে টলিউডে তৈরি হচ্ছে ‘বারোমাস্যা’ ছবিটি। ১২টি ছোট ছবির সমাহার।
বিশদ

12th  May, 2017
  মেগা থেকে ফিল্মে এলেন সোমরাজ

সোমরাজকে ছোট পরদার দর্শক ভালোই চেনেন। সোমরাজ অর্থাৎ ‘এই ছেলেটা ভেলভেলেটা’ ধারাবাহিকের আবির। সেই আবির এবার সিনেমার নায়ক। তাঁকে চুক্তিবদ্ধ করেছেন জনপ্রিয় সুদেষ্ণা রায়, অভিজিৎ গুহ। জি-বাংলা ওরিজিনালস-এর আগামী ছবি ‘চলো লেটস লিভ’ ছবিতে, অর্থাৎ মেগা থেকে এবার ‘ফিল্ম ফরম্যাট’-এ অভিনয় করলেন সোমরাজ।
বিশদ

12th  May, 2017
বাহুবলী-২

 অপেক্ষা ছিল একটাই প্রশ্নের, বাহুবলীকে কেন মারলেন কাটাপ্পা? কেন তাঁকে মরতে হয়েছিল তাঁর ‘বুড়ো’ মামার হাতে। সেই প্রশ্নই ‘বাহুবলী-২ দ্য কনক্লুসন’ মুক্তি পাওয়ার আগে তোলপাড় করেছিল আপামর দেশবাসীকে। আর তা মুক্তি পাওয়ার পর দেখা গেল, ধর্মচ্যুত হননি কাটাপ্পা (সত্যরাজ)। 
বিশদ

05th  May, 2017
 দুর্গা সহায়

  ইদানীং ছবি মানেই ‘কমার্শিয়াল’ নাকি ‘প্যারালাল’— এইসব লেজুড় জুড়ে দেওয়াটা একরকম স্বতঃসিদ্ধ! সহজ ভাষায় একটা গল্প বলতে চেয়েছেন পরিচালক অরিন্দম শীল। কোনও মারপ্যাঁচ নেই। ছবির পরতে পরতে বুনে দিয়েছেন এমন কিছু মোটিফ যা আজকে ‘গ্লোবালাইজড’ বাঙালির ভালো লাগবে—উত্তর কলকাতা, একান্নবর্তী পরিবার, পারিবারিক দুর্গা পুজো। সোজা কথায় নিখাদ বাঙালিয়ানা।
বিশদ

05th  May, 2017



একনজরে
নয়াদিল্লি, ২৯ মে (পিটিআই): সাংবাদিক রাজদেও রঞ্জন হত্যা মামলায় আরজেডি নেতা সাহাবুদ্দিনকে হেপাজতে নিল সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সূত্রে জানানো হয়েছে, জিজ্ঞাসাবাদের জন্য সাহাবুদ্দিনকে এজেন্সির ...

সিওল, ২৯ মে: তিন সপ্তাহের মধ্যে ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। জাপানের দাবি, ক্ষেপণাস্ত্রটি তাদের অর্থনৈতিক অঞ্চলে আছড়ে পড়েছে। স্কাড মিসাইলটি ৪৫০ কিলোমিটার আকাশপথ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড় জয়ের স্বপ্নে এবার হাত মেলাল দুই বাংলা। কলকাতার পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত এবং বাংলাদেশের মুসা ইব্রাহিম একযোগে অভিযান শুরু করলেন ওশিয়ানিয়া মহাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কারস্টেইনৎস পিরামিড ওরফে পুনসাক জয়া-র উদ্দেশ্যে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ কলকাতার নেতাজিনগরে তোলাবাজির অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করা হয়েছে। ধৃতের নাম সুশান্ত মাহাত। অভিযোগ, সে নেতাজিনগর থানার ৮বি, নাকতলা রোডে গত ২৬ মে সকাল ১১টা নাগাদ একটি বহুতলে কাজ চলার সময় কলকাতা পুরসভার স্বীকৃত ‘প্লাম্বার’ নিলয় ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৪৪: ইংরেজ লেখক আলেক্সজান্ডার পোপের মৃত্যু
১৭৭৮: ফ্রান্সের লেখক এবং দার্শনিক ভলতেয়ারের মৃত্যু
১৯১২: বিমান আবিষ্কারক উইলবার রাইটের মৃত্যু
১৯১৯: জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নাইট’ উপাধি ত্যাগ
১৯৪৫: অভিনেতা ধৃতিমান চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা পরেশ রাওয়ালের জন্ম
২০১৩: চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮১.৩৮ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.২৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা

দিন পঞ্জিকা

 ১৬ জ্যৈষ্ঠ, ৩০ মে, মঙ্গলবার, পঞ্চমী দিবা ৮/৪৭, পুষ্যানক্ষত্র দিবা ১১/৫৭, সূ উ ৪/৫৫/৪৯, অ ৬/১২/১৩, অমৃতযোগ দিবা ৭/৩৪ পুনঃ ৯/২১-১২/০ পুনঃ ৩/৩১-৪/২৫, বারবেলা ৬/৩৬-৮/১৫ পুনঃ ১/১৩-২/৫৩, কালরাত্রি ৭/৩২-৮/৫৩।
১৫ জ্যৈষ্ঠ, ৩০ মে, মঙ্গলবার, পঞ্চমী ২/১৯/৫, পুষ্যানক্ষত্র অপরাহ্ণ ৫/২৮/৪৩, সূ উ ৪/৫৪/৪৫, অ ৬/১২/৩৬, অমৃতযোগ দিবা ৭/৩৪/১৯, ৯/২০/৪২-১২/০/১৬, ৩/৩৩/২-৪/২৬/১৩ রাত্রি ৬/৫৫/২৫, ১১/৫৫/৫-২/৩/৩১, বারবেলা ৬/৩৪/২৯-৮/১৪/১৩, কালবেলা ১/১৩/২৪-২/৫৩/৮, কালরাত্রি ৭/৩২/৫২-৮/৫৩/৮।
৩ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
চিকিৎসক হতে চায় উচ্চ মাধ্যমিকে তৃতীয় বাঁকুড়া জেলা স্কুলের সুরজিৎ লোহার 

10:54:51 AM

উচ্চ মাধ্যমিকে তৃতীয় (৯৭.৮%) শুভম সিংহ ও সুরজিৎ লোহার (বাঁকুড়া জেলা স্কুল) 

10:49:32 AM

উচ্চ মাধ্যমিকে প্রথম অর্চিষ্মাণ পানিগ্রাহি ( হুগলি কলেজিয়েট স্কুল) 

10:45:00 AM

উচ্চ মাধ্যমিকে দ্বিতীয় (৯৮.৪%) ময়াঙ্ক চট্টোপাধ্যায় (মাহেশ শ্রীরামকৃষ্ণ বিদ্যাভবন), উপমন্যু চক্রবর্তী (নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন) 

10:39:06 AM

সাফল্যের নিরিখে শীর্ষে পূর্ব মেদিনীপুর 

10:15:00 AM

সংসদের ওয়েবসাইটে এবার জেলাওয়াড়ি সেরাদের নাম ও স্কুলের নাম প্রকাশিত হবে 

10:13:00 AM






বিশেষ নিবন্ধ
এবারই প্রথম নয়, ’৯৯-এ কারগিল যুদ্ধেও পাক সেনারা নৃশংসতার নজির রেখেছিল
সীমান্তরক্ষায় অনেকদিন কাটানো পোড়খাওয়া এক ক্যাপ্টেন একদিন দার্শনিকের ঢঙে বললেন, আমরা এটুকুই বুঝি—যুদ্ধক্ষেত্রে জীবন মানে ...
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...