সিনেমা
 

 এবার গোয়েন্দা বাসব

এই মুহূর্তে বাংলা ছবির সফল ফর্মুলা, গোয়েন্দা গল্প। তাই হয়ত পরিচালক স্বপন ঘোষাল তাঁর নতুন ছবিতে হাজির করেছেন এক নতুন গোয়েন্দাকে। সাহিত্যিক কৃশানু বন্দ্যোপাধ্যায় সৃষ্ট গোয়েন্দা চরিত্র বাসব-এর সঙ্গে দর্শক বিশেষ পরিচিত নয়। সেই দিক থেকে পরিচালক পরদায় বাসবকে এনে চমকে দিয়েছেন। ছবির নাম ‘এবার গোয়েন্দা বাসব’। সপরিবারে একসঙ্গে দেখা যেতে পারে।
ছবির ঘটনা আবর্তিত হয়েছে এক গৃহবধূর খূনকে কেন্দ্র করে। মেয়েটি খুন হওয়ার পর পুলিশের সন্দেহ স্বাভাবিক ভাবে তার স্বামী এবং শ্বশুরবাড়ির উপর পড়ে। বিশেষত যখন জানা যায় মেয়েটির সঙ্গে তার স্বামীর সম্পর্ক ভালো ছিল না। কিন্তু গোয়েন্দা বাসরের আগমনে পুরো চিত্রটাই বদলে যায়। প্রকৃত খুনির পরিচয় পেয়ে অবাক হতে হয়।
একটাই কথা বলার, গোয়েন্দা ছবি এত সহজ অঙ্কের ফরমূলা হয় কি? এখানে পরিচালকের মুসিয়ানার অভাব চোখে লাগে। অথচ তিনি পরিচালনায় অভিজ্ঞ। তিনি সিনেমাটিক প্রয়োগের সাহায্য নিয়ে আরও খেলিয়ে, ভাবনা, কল্পনা এবং থ্রিলার যোগ করতে পারতেন। অবশ্য তাঁকে সেই ভাবে সাহায্য করতে পারেনি পূর্বা ঘোষাল কৃত চিত্রনাট্য। একটা ছবি তখনই ভালো থ্রিলার হয়ে ওঠে যখন সেখানে টানটান চিত্রনাট্য আর দৃশ্য নির্মানে সঠিক স্তর থাকে। এখানে তা অনুপস্থিত। দৃশ্যগুলোকে অহেতুক টানা হয়েছে। ক্যামেরাও (সুদীপ্ত দে) চোখ টানে না। দৃশ্য বিন্যাসের দৈন্যতা চোখে লাগে।
গোয়েন্দা বাসব এবং তার সহকারির পোশাক-আশাক দেখে মনে হয় গল্পের প্রেক্ষাপট ৫০-৬০-এর দশক। স্টিম ইঞ্জিনের রেলগাড়িও দেখানো হয়। আবার অন্য দৃশ্যে ইলেকট্রিক রেল দেখানো হয়। এই ধরনের বৈষম্য পরতে পরতে। ক্যামেরায় ধরা পড়ে আধুনিক কলকাতা। মেয়েটির শ্বশুরবাড়িটিকে বাইরে থেকে দেখলে মনে হয় ভগ্নদশাপ্রাপ্ত ভুতুড়ে বাড়ি। অথচ ভেতর, অর্থাৎ ইন্ডোরের সাজাসজ্জা একেবারে ঝাঁচকচকে। এরকম চোখে পড়ার মতো হাজারো ত্রুটির মধ্যেও ভালো লাগে বাসব চরিত্রে সম্রাট মুখোপাধ্যায়ের স্বাভাবিক অভিনয়।
অজয় মুখোপাধ্যায়
12th  May, 2017
ভারত নির্মাণ অ্যাওয়ার্ড

লেখক, শিল্পী, সমাজসেবী, রাজনীতিবিদ ও সমাজের অন্যান্য ক্ষেত্রে কৃতী মানুষ, সমাজে যাঁদের অবদান অনস্বীকার্য, তাঁদের পুরস্কৃত করার উদ্দেশেই ভারত নির্মাণ অ্যাওয়ার্ড দেওয়া হয় প্রতি বছর। এবারে এই অ্যাওয়ার্ড ২৪তম বছরে পদার্পণ করল। কলামন্দিরে আয়োজিত এই অনুষ্ঠানে এবছর লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার দেওয়া হল সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও ডাঃ হরিপ্রসাদ কানোরিয়াকে।
বিশদ

23rd  June, 2017
শাশ্বত-সব্যসাচীর ‘নেটওয়ার্ক’

‘নেটওয়ার্ক’ ছবির মধ্যে দিয়ে পরিচালনার জগতে পা রাখলেন তরুণ ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ার সপ্তাশ্ব বাসু। যদিও বেশ কিছু ছোট ছবি করার অভিজ্ঞতা রয়েছে। কাজেই টেকনিক্যাল বেশ অভিজ্ঞ সপ্তাশ্ব। বেশ কয়েকবছর ধরে একটু একটু করে ফান্ড তৈরি করে ছবিটি প্রযোজনাও করেছেন সপ্তাশ্ব এবং তাঁর কাছের মানুষজন। নিজেরই লেখা কাহিনি-চিত্র্যনাট্য-সংলাপে সাজানো ছবিটির নাম রেখেছেন ‘নেটওয়ার্ক’।
বিশদ

23rd  June, 2017
শ্যুটিং ফ্লোর থেকে
গভীর গোপন বৃষ্টি

 সমদর্শী দত্ত এবং সুদীপ্তা বন্দ্যোপাধ্যায়কে মূল চরিত্রে রেখে ‘গম্ভীর গোপন বৃষ্টি’ ছবিটি তৈরি করেছেন নরোত্তম প্রসাদ শীল। আদপে থিয়েটারের মানুষ নরোত্তম এই প্রথম ছবি পরিচালনায় এলেন। কাহিনি চিত্রনাট্য তাঁরই। পরিচালক জানালেন, ‘এটি প্রেমের ছবি। কলেজের প্রেম পরিণতি পায় দশ বছর বাদে, সিকিমে।
বিশদ

23rd  June, 2017
হলিউডে প্রিয়াঙ্কা বসুর দ্বিতীয় ছবি ‘মর্টাল’

লস এঞ্জেলস, ১৬ জুন (পিটিআই): হলিউডে দ্বিতীয় সিনেমা করতে চলেছেন বাঙালি অভিনেত্রী প্রিয়াঙ্কা বসু। ইতিপূর্বে তাঁর অভিনীত ‘লায়ন’ অস্কার-মনোনীত হয়েছে। গত বছর গার্থ ডেভিস পরিচালিত ছবিতেও অভিনয় করেছেন তিনি। এবার ‘পেপার টাউন’-এর অভিনেতা ন্যাট উলফের সঙ্গে দ্বিতীয় সিনেমা করতে চলেছেন প্রিয়াঙ্কা। 
বিশদ

17th  June, 2017
 বাংলা ছবিতে প্রথম রাজপাল

‘আমাদের এই দেশ, বিভিন্ন ভাষাভাষীর দেশ/ অন্য প্রদেশের মানুষের মনের কাছে পৌঁছাতে হলে সেই ভাষায় সিনেমা করা দরকার/ এটা আমার ব্যক্তিগত মত। তাছাড়া বাংলা ছবির ইতিহাস যেমন প্রাচীন তেমনই ঐতিহ্যময়/ এই ভাষাতেই সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটকরা ছবি করেছেন। রবি ঘোষ অভিনয় করেছেন। 
বিশদ

16th  June, 2017
রাবতা

কথায় বলে ‘চুরি বিদ্যা বড় বিদ্যা যদি না পড়ে ধরা’! প্রথম সপ্তাহের প্রায়শূন্য মাল্টিপ্লেকসে বসে ‘রাবতা’ দেখতে দেখতে বারবার এই প্রবাদটাই মাথার মধ্যে ঘুরছিল। কারণগুলো না হয় পরে আলোচনা করা যাক। ছবির তিন চরিত্রের সঙ্গে পূর্বজন্মের যোগসূত্র স্থাপন করতে চেয়েছেন। বুদাপেস্টের ব্যাংকে চাকরি করে শিব(সুশান্ত সিং রাজপুত)। 
বিশদ

16th  June, 2017
 অরণি তখন

 ১৯৯২ সালের ৬ ডিসেম্বর আর ২০০২ সালের ২৮ ফেব্রুয়ারি— প্রায় দশ বছরের তফাৎ। তবে, এই দু’টি তারিখই দেশের ক্যালেন্ডারে কালো অক্ষরে লেখা। প্রথম তারিখটিকে ঘটেছিল বাবরি মসজিদ কাণ্ড আর দ্বিতীয় তারিখটি গোধরা কাণ্ডের সাক্ষী। দু’টি ঘটনার পরই দেখতে হয়েছে ভয়ংকর সাম্প্রদায়িক দাঙ্গা।
বিশদ

16th  June, 2017
 মেসি

 প্রথমেই বলি ‘নীল রাজার দেশে’ ছবিতে রিঙ্গো যে আশা জাগিয়েছিলেন, সেই ইতিবাচক দিকটি আবার, এথদিন বাদে এসে নতুন করে দেখা গেল ‘মেসি’তে। ইচ্ছে পূরণের ছবি। পরিচালক রিঙ্গো সেই ইচ্ছেপূরণের রূপক যাকে পরম মমতায় তৈরি করেছেন। ছবিটা দেখতে দেখতে বেশ নষ্ট্যালজিক হয়ে পড়বেন বাঙালি।
বিশদ

16th  June, 2017
কমরেড আসছে

তিনি রাজনীতির জগতের মানুষ। কিন্তু চলচ্চিত্র দুনিয়ার প্রতি টান তাঁর বহুদিনের। সেই ভালোবাসার টানেই অবশেষে টলিউডে পা রাখলেন শঙ্কুদেব পাণ্ডা। তৈরি করে ফেলেছেন তাঁর প্রথম ছবি ‘কমরেড’। ছবিতে, জমি আন্দোলনকে প্রেক্ষাপটে রেখে বাস্তবের সঙ্গে দর্শকদের পরিচয় ঘটাতে চলেছেন পরিচালক। শ্যুটিং পর্ব শেষ। পোষ্ট প্রোডাকশনের কাজও শেষ পর্যায়ে।
বিশদ

09th  June, 2017
খোঁজ

পরিচালক অর্ক গঙ্গোপাধ্যায়ের প্রথম ছবি ‘খোঁজ’। প্রযুক্তির চাকচিক্য ছাড়াই, সীমিত বাজেটও যে ভালো ছবি বানানো যায়, সেটাই করে তিনি দেখালেন। গতানুগতিকতার বাইরে গিয়ে দর্শকদের থ্রিলারের স্বাদ দিতে চেয়েছেন পরিচালক। ভারত-নেপাল সীমান্তের ছোট্ট এক পাহাড়ি শহর এই ছবির প্রেক্ষাপট। সেই শহরের হাসপাতালের চিকিৎসক প্রশান্ত চৌধুরি (শতাফ ফিগার)।
বিশদ

09th  June, 2017



একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: তারাপীঠে ব্যতিক্রমী রথের দড়িতে টান দিতে শনিবারই দূরদূরান্ত থেকে কয়েক হাজার ভক্ত তারাপীঠ এসেছেন। সাধারণত জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে রথে বসিয়ে রথযাত্রা উৎসব পালিত হয়। কিন্তু তারাপীঠে তারা মা-ই রথে আরোহন করেন। রথ, উলটো রথ দুই পর্যায়ের রথেই ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার:বিজেপির বিস্তারক কর্মসূচির মোকাবিলায় তৃণমূল কংগ্রেস বীরভুম জেলায় ইতিমধ্যেই পালটা বিস্তারক কর্মসূচি শুরু করেছে। এবার পঞ্চায়েত ভোটের আগাম প্রস্তুতি হিসাবে তৃণমূলের আলিপুরদুয়ার-১ ব্লক সভাপতি মনোরঞ্জন দে তাঁর ব্লকে বুথ ভিত্তিক খুলি বৈঠক শুরু করেছেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মরশুমেও মোহন বাগানের কোচ থাকছেন সঞ্জয় সেন। তাঁর কাছে অন্য কোনও ক্লাবের অফার ছিল না। মোহন বাগানও ‘এ’ লাইসেন্সধারী ভালো কোচ পেত না। শনিবার সঞ্জয় সেন স্বীকার করে নেন, ‘মোহন বাগানের এক শীর্ষ কর্তা আমাকে আগামী ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্ত্রী ও শাশুড়ির বঁটির কোপে গুরুতর আহত হয়ে হাসপাতালে ভরতি হলেন স্বামী। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে নিউটাউনের প্রমোদগড় বাজার এলাকায়। স্থানীয় সূত্রের খবর, পারিবারিক বিবাদের জেরে শুভঙ্কর সরকারের সঙ্গে বেশ কিছুদিন ধরেই তাঁর স্ত্রীর অশান্তি চলছিল। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। তবে তা বাস্তবায়িত হওয়াতে সমস্যা আছে। লৌহ ও ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯০৩- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের জন্ম
১৯৬০- কবি সুধীন্দ্রনাথ দত্তের মৃত্যু
১৯৭৪- অভিনেত্রী করিশ্মা কাপুরের জন্ম
১৯৭৫- প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করলেন
২০০৯- মার্কিন পপ সংগীত শিল্পী মাইকেল জ্যাকসনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৫ টাকা ৬৫.৪৩ টাকা
পাউন্ড ৮০.৬৪ টাকা ৮৩.৪২ টাকা
ইউরো ৭০.৭৬ টাকা ৭৩.২৮ টাকা
24th  June, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা

দিন পঞ্জিকা

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, দ্বিতীয়া রাত্রি ১/২, পুনর্বসুনক্ষত্র রাত্রি ১১/২৫, সূ উ ৪/৫৭/৩৬, অ ৬/২০/৩৬, অমৃতযোগ ৬/৪৪-৯/২৫ পুনঃ ১২/৫-২/৪৫ রাত্রি ৭/৪৫ পুনঃ ১০/৩৫-১২/৪৩, বারবেলা ৯/৫৮-১/১৯, কালরাত্রি ১২/৫৯-২/১৯।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, প্রতিপদ ৬/২১/২১ পরে দ্বিতীয়া রাত্রিশেষ ৪/৮/৫০, পুনর্বসুনক্ষত্র ২/৪৯/৪৫, সূ উ ৪/৫৪/৫৩, অ ৬/২২/১২, অমৃতযোগ দিবা ৪/৪২/৩১-৯/২৩/৫৯, ১২/৫/২৭-২/৪৬/৫৫ রাত্রি ৭/৪৬/৩৩, ১০/৩৫/১৬-১২/৪১/৪৮, বারবেলা ৯/৫৭/৩৮-১১/৩৮/৩৩, কালবেলা ১১/৩৮/৩৩-১/১৯/২৮, কালরাত্রি ১২/৫৭/৩৮-২/১৬/৪৩।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ
২৯ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
গোপন সূত্রে খবর পেয়ে বনগাঁর গনরাপোতা বাজার এলাকা থেকে ১৫০টি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করল পুলিশ, গ্রেপ্তার ৬

10:20:00 AM

লখনউতে ১৪ বছর বয়সী এক পুলিশ অফিসারের কন্যার আত্মহত্যা, চাঞ্চল্য

10:16:00 AM

পাকিস্তানের বাহাওয়ালপুরে তেলের ট্যাঙ্কার থেকে আগুন লাগার ঘটনায় মৃত শতাধিক, গুরুতর জখম ৪০

10:14:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ট্রাফিকের সামান্য চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, পার্কস্ট্রিটের মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন শহরে তেমন কোনও বড় মিটিং-মিছিলের খবর নেই। ফলে মোটামুটি সারাদিনই শহরের যান চলাচল স্বাভাবিক থাকবে বলেই মনে করা হচ্ছে। তবে আজ রথযাত্রাকে ঘিরে বেশ কয়েকটি রাস্তায় যানজট দেখা দিতে পারে। ইসকনের রথ অ্যালবার্ট রোড থেকে হাঙ্গারফোর্ড স্ট্রিট, এজেসি বোস রোড, শরৎ বসু রোড, হাজরা রোড, এসপি মুখার্জি রোড, আশুতোষ মুখার্জি রোড, চৌরঙ্গি রোড, এক্সাইড ক্রসিং, জওহরলাল নেহরু রোড, আউটরাম রোড হয়ে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে এসে থামবে। ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে যে ক’দিন ইসকনের রথ থাকবে, সেই ক’দিন সেখানে প্রসাদ বিতরণ, নানা বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করা হবে। অন্যদিকে, মেট্রোর কাজের জন্য ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে ব্রাবোর্ন রোড ফ্লাইওভার ব্রিজ। সেই সময় সমস্ত গাড়ি মহাত্মা গান্ধী রোড, পোস্তা ও স্ট্যান্ড রোড দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। তার ফলে ওই এলাকাগুলিতে যানজট দেখা দিতে পারে। কলকাতা পুলিশ জানিয়েছে, মা ফ্লাইওভারের নতুন ফ্ল্যাংকের নির্মাণ কাজ চলায় আগামী ৩১ আগস্ট পর্যন্ত কড়েয়া রোড ও বেকবাগান রো'র মধ্যবর্তী সার্কাস এভিনিউ'র দক্ষিণ অভিমুখও বন্ধ থাকবে। তার জেরে ওই এলাকাতেও যানজটের সম্ভাবনা রয়েছে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরাখবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন।

10:02:00 AM

মধ্য জাপানে ভূমিকম্প, রিখটার স্কেলে ৫.২

09:38:00 AM

চীনে ভূমিধস, মৃত ১৫, নিখোঁজ শতাধিক

09:34:00 AM