সিনেমা
 

মহনায়ক উত্তমকুমার

ছবির নাম ‘মহানায়ক উত্তমকুমার’ হলেও এ ছবির কাহিনির সঙ্গে মহানায়কের জীবনের কোনও যোগই নেই। আসলে এই ছবির অন্যতম চরিত্র মহানায়ক উত্তমকুমার মেট্রো স্টেশন। ছবির নায়ক বিভোরের জীবনের অনেকটা সময় কাটে এই মেট্রো স্টেশনে। চাকরি চলে যাওয়ার পর এই স্টেশনে, মানুষের যাওয়া-আসা দেখতে দেখতে তার সময় কাটত। আবার বন্ধু বাপ্পার সঙ্গে এখানেই তার দেখা হয়। এই বাপ্পাই আবার তাকে কাজের সন্ধান দেয়। যে কাজকে কেন্দ্র করে তার জীবনটাই বদলে যেতে থাকে। সেই বদলে যাওয়া জীবনের হদিশ পেতে একটু অপেক্ষা করতে হবে। কেন না এই মুহূর্তে ছবিটির শ্যুটিং চলছে জোরকদমে। অর্চনা প্রোডাকশনস নিবেদিত এবং অপূর্ব হালদার প্রযোজিত ছবিটির পরিচালক এবং কাহিনিকার অনিরুদ্ধ ঘোষ। চিত্রনাট্য ও সংলাপ সনৎ সেনের। দেখা যাবে সমদর্শী দত্ত, বিশ্বজিৎ চক্রবর্তী, সৌরভ দাস, সুমিত গাঙ্গুলি, সোমা চক্রবর্তী, দেবরঞ্জন নাগ, নবাগতা বিদ্যা এবং সুমন বন্দ্যোপাধ্যায়কে। ছবিটির সংগীত, সম্পাদনা, শিল্প নির্দেশনা এবং চিত্রগ্রহণে রয়েছেন যথাক্রমে অর্ঘ্য-পল্লব, উজ্জ্বল মুখোপাধ্যায়, জয়নাল গাজী এবং উজ্জ্বল ভট্টাচার্য।
নিজস্ব প্রতিনিধি
ছবি: ভাস্কর মুখোপাধ্যায়
05th  May, 2017
 ধনঞ্জয়

হেতাল পারেখ খুন ও ধর্ষণ মামলায় চরম সাজা হয় ধনঞ্জয় চট্টোপাধ্যায়ের। পরিচালক অরিন্দম শীল ‘ধনঞ্জয়’ ছবির প্রথমেই জানিয়ে দিয়েছেন সর্বোচ্চ আদালতের রায়ের বিরুদ্ধাচরণ করার কোনও অভিপ্রায় তাঁর নেই। এই সাজা কতটা যুক্তিসঙ্গত সেটাই খুঁজে বার করার একটা প্রয়াস করছেন মাত্র।
বিশদ

18th  August, 2017
টয়লেট: এক প্রেমকথা

যখন স্বচ্ছ ভারত- প্রতিটি বাড়িতে শৌচালয়, নিয়ে সরকারি প্রচার তুঙ্গে, ঠিক তখনই ‘টয়লেট এক প্রেমকথা’ ছবিটির মুক্তি আলাদা তাৎপর্য বহন করে বইকি। কেশব (অক্ষয়কুমার) এবং জয়া (ভূমি পেডনেকর) সেই বিরল দম্পতি, যাঁদের ডিভোর্স হচ্ছে দু’জনের অনিচ্ছাতে। বিশেষত সেই ডিভোর্স চ্যালেঞ্জ জানাচ্ছে এক সামাজিক কুসংস্কার, ভুল ভাবনা আর রক্ষণশীলতার বিরুদ্ধে। বিচ্ছেদের কারণ জয়ার শ্বশুরবাড়িতে টয়লেট নেই।
বিশদ

18th  August, 2017
 মিছিল

 প্রচেত গুপ্তর কাহিনি অবলম্বনে ‘মিছিল’ ছবিটি প্রযোজনার সঙ্গে সঙ্গে পরিচালনা করছেন সুরজিৎ নাগ। তাঁর সঙ্গে যৌথভাবে চিত্রনাট্য সাজিয়েছেন উজ্জ্বল বসু। যিনি পরিচালনার ক্ষেত্রেও সাহায্য করছেন সুরজিৎকে।
বিশদ

18th  August, 2017
যব হ্যারি মেট সেজল

 ইমতিয়াজ আলির বহু প্রতীক্ষিত শাহরুখ-অনুষ্কা অভিনীত ‘যব হ্যারি মেট সেজল’ ছবিটির দ্বিতীয় দিনে কোনও সুখকর প্রতিক্রিয়া পাওয়া গেল না। আর তার থেকেই সিনেমার ভবিষ্যৎ কী হতে পারে, তা অনুমান করা অসম্ভব হবে না।
বিশদ

11th  August, 2017
যকের ধন

 প্রায় প্রতিটি বাঙালি, তাদের কিশোরবেলায় হেমেন্দ্রকুমার রায়ের ‘যকের ধন’ পড়েছেন এবং গল্পটা পড়তে পড়তে কিশোর মনে একইসঙ্গে খেলা করেছে ভয়, কৌতূহল এবং উত্তেজনা। এই যকের ধনই চলচ্চিত্রে রূপ দিয়েছেন পরিচালক সায়ন্তন ঘোষাল।
বিশদ

11th  August, 2017
  কমরেড

 রাজনীতির ময়দান থেকে ছবি পরিচালনায় এসেছেন শঙ্কুদেব পণ্ডা। ২০০৭-এর সেই অন্ধকারময় অধ্যায়টিকে তাঁর ছবি ‘কমরেড’-এর বিষয় হিসাবে বেছে নিয়েছেন। জমি আন্দোলন ঘিরে ধর্ষণ, খুন, হিংসার ঘটনা মিডিয়ার মাধ্যমে জেনে গিয়েছিল গোটা দেশ।
বিশদ

11th  August, 2017
ফিউচার মুভিজ অ্যান্ড মিডিয়া 

বাংলা ছবি ‘শেষ থেকে শুরু’র শ্যুটিং শুরু হচ্ছে আগামী জুলাই মাসে। ছবিটি পরিচালনা করছেন নেহাল দত্ত। ফিউচার মুভিজ অ্যান্ড মিডিয়া আকাদেমি ব্যানারে তৈরি হওয়ার পথে এই ছবিটির প্রযোজনা করছেন শ্যাম দাগা। সম্প্রতি দক্ষিণ কলকাতায় তাদের একটা নতুন শাখা খুলল।
বিশদ

04th  August, 2017
ওয়েলকাম ইন্ডিয়া টু পাকিস্তান 

সম্প্রতি বাইপাসের ধারে, একটি বিলাসবহুল বাড়িতে তাঁর নতুন ছবি ‘ওয়েলকাম ইন্ডিয়া টু পাকিস্তান’-এর কাজ শুরু করলেন পরিচালক অলক রায়। প্রাণতোষ চক্রবর্তীর কাহিনিকে চিত্রনাট্য-সংলাপে সাজিয়েছেন পরিচালক স্বয়ং।
বিশদ

04th  August, 2017
ইন্দু সরকার 

ছবির সঙ্গে সেন্সর বোর্ড এবং রাজনৈতিক টানাপোড়েনের সৌজন্যে এতদিনে অনেকেই হয়ত এই ছবির বিষয়ভাবনা জেনে ফেলেছেন। খুব সংক্ষেপে বলতে হলে সত্তরের দশকের জরুরি অবস্থার প্রেক্ষাপটে দাঁড়িয়ে রয়েছে মধুর ভান্ডারকরের ‘ইন্দু সরকার’। রাজনৈতিক ঘেরাটোপে বন্দি এক সাধারণ পরিবারের জার্নির গল্প। সেই সময়ে রাষ্ট্র এবং ব্যক্তির মধ্যে সম্পর্ককে তুলে ধরতে চেয়েছেন পরিচালক। শুরুতেই পরিচালক জানিয়েছেন সব চরিত্র কাল্পনিক!
বিশদ

04th  August, 2017
রক্তকরবী 

পরিচালক অমিতাভ ভট্টাচার্যের কথায়, তিনি রবীন্দ্রনাথের রূপক-সাংকেতিক নাটক ‘রক্তকরবী’ অবলম্বনে পরিচালনা করেছেন রক্তকরবী চলচ্চিত্র।
বিশদ

04th  August, 2017
লিপস্টিক আন্ডার মাই বোরখা

প্রেক্ষাপট ভোপাল। ‘হাওয়াই মঞ্জিল’ নামক ক্ষয়িষ্ণু বাড়িটির পক্ব কেশ মালকিন ঊষা(রত্না পাঠক শাহ)। পাড়া-প্রতিবেশীর কাছে তার পরিচয়— বুয়াজি। সস্তা ইরোটিক উপন্যাসের নায়িকা রোজি বুয়াজিকে ‘লিপস্টিকওয়ালে’ স্বপ্ন দেখায়, নিয়ে চলে কাঙ্খিত পুরুষটির খোঁজে। এই বাড়ির ভাড়াটে শিরিন (কঙ্কনা সেনশর্মা) তিন সন্তানের মা। সৌদি আরব থেকে বছরে দু’বার ঘরে ফেরা স্বামীর কাছে সে সন্তান উৎপাদনের যন্ত্রমাত্র!
বিশদ

28th  July, 2017



একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিষ্টির উপর পাঁচ শতাংশ হারে জিএসটি চালু করেছে কেন্দ্রীয় সরকার। এর প্রতিবাদে আজ সোমবার রাজ্যজুড়ে মিষ্টির দোকানগুলিতে ধর্মঘট ডাকল পশ্চিমবঙ্গ মিষ্টান্ন ব্যবসায়ী সমিতি। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরবঙ্গের মালদহ, বালুরঘাট, রায়গঞ্জ, কালিয়াগঞ্জ, ইটাহার, কুশমুন্ডি, বাউল, পতিরাম, গঙ্গারামপুর সহ বিভিন্ন অঞ্চলে ভারত সেবাশ্রম সংঘ সম্প্রতি বন্যাদুর্গতদের ত্রাণের কাজ শুরু করেছে। রোজই সংঘের পক্ষ থেকে দুর্গতদের রান্না করা খাবার বিলি করা হচ্ছে। ...

সংবাদদাতা, খড়্গপুর: দাঁতন বালিকা বিদ্যালয়ের দশম শ্রেণির দুই নিখোঁজ ছাত্রীর খোঁজ মিলল মুম্বইয়ে। তাদের খোঁজে রবিবারই পুলিশের একটি দল মুম্বই ঩গিয়েছে। দাঁতন থানার পুলিশ সূত্রে জানা গিয়েছে, নিখোঁজ দুই ছাত্রীর মোবাইলের সূত্র ধরে তাদের খোঁজ পাওয়া যায়। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রকল্পটি চালু হয়েছিল ২০০৯ সালে। কিন্তু তার আট বছর পরও নাকি রাজ্যের শিক্ষকদের একটা বড় অংশ রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযান (আরএমএসএ) নামে ওই কেন্দ্রীয় প্রকল্পের ব্যাপারে সেভাবে ওয়াকিবহাল নন। এমনটাই ধারণা শিক্ষা দপ্তরের। তাই এবার এই প্রকল্পের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৭৮- ভিনু মানকড়ের মৃত্যু
১৯৮৬- উসেইন বোল্টের জন্ম
১৯৯৫- সুব্রহ্মণ্যম চন্দ্রশেখরের মৃত্যু
২০০৬- ওস্তাদ বিসমিল্লা খানের মৃত্যু
১৯৭২- বন সংরক্ষণ আইন চালু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  August, 2017

দিন পঞ্জিকা

৪ ভাদ্র, ২১ আগস্ট, সোমবার, অমাবস্যা রাত্রি ১২/০, অশ্লেষানক্ষত্র দিবা ৩/৫১, সূ উ ৫/১৯/১৪, অ ৬/০/২৬, অমৃতযোগ দিবা ৭/০ পুনঃ ১০/২৩-১২/৫৬ রাত্রি ৬/৪৫-৯/১ পুনঃ ১১/১৭-২/১৮, বারবেলা ৬/৫৪-৮/২৯ পুনঃ ২/৫১-৪/২৬, কালরাত্রি ১০/১৫-১১/৪০। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (ভারতে অদৃশ্য)
৪ ভাদ্র, ২১ আগস্ট, সোমবার, অমাবস্যা রাত্রি ১২/৮/৯, অশ্লেষানক্ষত্র অপরাহ্ণ ৪/৫৪/৪০, সূ উ ৫/১৬/৪৮, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৬/৫৮/৫৩, ১০/২৩/২-১২/৫৬/১০ রাত্রি ৬/৪৭/২২-৯/২/২০, ১১/১৭/১৭-২/১৭/১২, বারবেলা ২/৫১/০-৪/২৬/৪২, কালবেলা ৬/৫২/৩০-৮/২৮/১২, কালরাত্রি ১০/১৫/১৮-১১/৩৯/৩৬। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (ভারতে অদৃশ্য)
২৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
বন্যায় ৭ লক্ষ হেষ্টর চাষের জমি ক্ষতিগ্রস্থ: কৃষিমন্ত্রী

 বন্যায়য় উত্তর ও দক্ষিণবঙ্গ মিলিয়ে ৭ লক্ষ হেক্টর চাষের জমি ক্ষতিগ্রস্থ হয়েছে। যার মধ্যেো ৪ লক্ষ জমি উত্তরের। কৃষিতে প্রাথমিক হিসেবে মোট ক্ষতির পরিমাণ প্রায় ৮০০ কোটি টাকা। যার মধ্যে উত্তরে ৫৩৪ কোটি ৫১ লক্ষ টাকাো জানালেন কৃষি মন্ত্রী পূর্ণেন্দু বসু।

05:24:00 PM

 তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ পনিরসেলভামের

 এআএিডিএমকে-র দুই শিবিরের সংযুক্তিকরণের পর তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন পনিরসেলভাম

04:49:00 PM

বন্যার জন্য কেন্দ্রে কাছে উপযুক্ত প্যাকেজ চাইব: মমতা

কেন্দ্রের কাছে উপযুক্ত প্যাকেজের দাবি করতে চলেছে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান গোটা রাজ্যে এবছর বন্যায় ক্ষয়ক্ষতি হয়েছে ১৪ হাজার কোটি টাকা। কেবলমাত্র উত্তরবঙ্গেই মৃত্যু হয়েছে ৪৫ জনের। আর গোটা রাজ্যে ১৫২জনের। রাজ্যে ক্ষতিগ্রস্থ মানুষের সংখ্যা দেড় কোটি ছাড়িয়েছে। মুখ্যমন্ত্রী দাবি করেন, ত্রাণ নিয়ে কোনও সমস্যা নেই। পর্যাপ্ত পরিমাণে রয়েছে। তাই যতটা প্রয়োজন ততটাই ত্রাণ মিলবে। মুখ্যমন্ত্রী আরও জানান, অনেক সড়ক থেকেই জল নামতে শুরু করেছে, তাই যে সমস্ত সড়ক থেকে জল নেমে যাবে, সেখান দিয়েই ধীরে ধীরে ট্রাক পাঠানো হবে। কারণ অনেক ট্রাক পচনশীল দ্রব্য নিয়ে আটকে রয়েছে। পাশাপাশি এই বন্যার নামে যে সমস্ত অসাধু ব্যবসায়ী দ্রব্যমূল্য বৃদ্ধি করতে চেষ্টা করছেন তাদের বিরুদ্ধেও নজরদারি চালানো হবে বলে তিনি নির্দেশ দিয়েছেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, জল নামলেই  বন্যা সংক্রান্ত রোগব্যাধির প্রতিষেধক এবং পানীয় জলের পথগুলিকে পরিশ্রুত করার ব্যবস্থাও নেওয়া হচ্ছে।

04:47:00 PM

সিলেবাস কমিটির প্রস্তাবে সিলমোহর রাজ্য সরকারের, সব ক্লাসে পড়তে হবে কন্যাশ্রী স্বীকৃতি, আগামী শিক্ষাবর্ষ থেকে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠ্যক্রমে কন্যাশ্রী

04:12:00 PM

বন্যায় দেড় কোটি মানুষ ক্ষতিগ্রস্ত: মুখ্যমন্ত্রী

04:10:07 PM

রাজ্যে যথেষ্ট পরিমানে ত্রান সামগ্রী মজুত রয়েছে: মুখ্যমন্ত্রী

04:10:06 PM