সিনেমা
 

ব্ল্যাক ভাইরাস

নিজের কাহিনি নিয়ে পরিচালক সুশীতল সিনহা তৈরি করছেন ‘ব্ল্যাক ভাইরাস’ নামে একটি ছবি। এক অর্থলোভী বৈজ্ঞানিক ডঃ সান্যাল জিন নিয়ে গবেষণা করতে করতে এক অদ্ভুত জিনিস আবিষ্কার করে ফেলেন। মারণ রোগ থেকে বেঁচে ফিরে সুস্থ হলেও তারা অবশেষে একটি জীবন্ত নরখাদকে পরিণত হয়। পুরানো দিনের কথাও ভুলে যায়। এর মূলে ডঃ সান্যালই। তার স্ত্রী জয়িতা অনেক চেষ্টা করেও স্বামীর মারণ খেলা বন্ধ করতে পারে না। এদিকে কানাডা থেকে পড়া শেষ করে দেশে ফেরে সুজয় ও তার বান্ধবী অনীষা। কিন্তু হঠাৎই রহস্যজনকভাবে উধাও হতে থাকে সুজয়ের অনেক বন্ধু। আবার শহরে শ্যুটিং করতে এসে নামকরা হিরো হিরোইন আদিত্য-প্রিয়াও নিখোঁজ হন। শহরে ধীরে ধীরে ভাইরাস ছড়িয়ে পড়তে শুরু করে। মানুষের মনে গ্রাস করতে থাকে আতঙ্ক। অনীষা অনেক কষ্টে ডঃ সান্যালের ডেরা খুঁজে পায়। তারপর কী হবে তা ছবি মুক্তি পেলেই বোঝা যাবে।
চিত্রনাট্য লিখেছেন দীপঙ্কর ভট্টাচার্য। চিত্রগ্রহণ মাধব হালদার। সংগীত সন্দীপ সিনহা। অভিনয়ে অভিলাষা, শৌনক সিনহা, প্রিয়া গাঙ্গুলি, প্রিয়াঙ্কা সাউ, দেবীকা মুখোপাধ্যায়, সুদেশ কৌল প্রমুখ। নিবেদনে ওম শান্তি এন্টারটেনমেন্ট।
নিজস্ব প্রতিনিধি
05th  May, 2017
এক অন্য সম্পর্কের গল্প শোনায়
ভিক্টোরিয়া অ্যান্ড আবদুল

এমন কিছু বন্ধন, যা অদ্ভুত এক সম্পর্কের মধ্যে দিয়ে, অজান্তেই নিজের মতো করে তৈরি হয়ে যায়। যে সম্পর্কের সংজ্ঞাকে কোনও নামের মধ্যে দিয়ে আবদ্ধ করা যায় না। বা সহজ কথায়— যে সম্পর্কের নামই হয় না। ‘বন্ধুত্ব’ নামটা যথোপযুক্ত না হলেও, সম্পর্কটাকে বোঝানোর জন্য হয়তো ওই নামটাকেই ব্যবহার করতে হয়।
বিশদ

20th  October, 2017
গল্পে নতুনত্ব থাকলেও, রয়েছে আবেগের ঘাটতি
শেফ

আমেরিকান ছবি ‘শেফ’-এর প্লটটি বেশ ইউনিভার্সাল। যে কারণে ছবির বঙ্গীয়করণ (মাছের ঝোল) হয়েছে। সম্প্রতি মুক্তি এই একই আদলের একটি হিন্দি ছবি। এই ছবির নামও ‘শেফ’।
বিশদ

20th  October, 2017
সে রকম জমলো না
প্রজাপতি বিস্কুট

এতদিনে এই ছবির গল্প সবার জানা হয়ে গিয়েছে। তাই নতুন করে মায়ের কাছে মাসির গল্প করছি না। বরং অন্যভাবে বলি। সিদ্ধান্তহীনতায় ভোগা গোবেচারা অন্তর (আদিত্য) এই ছবির নায়ক। পাটভাঙা তাঁতের শাড়ির মতো তার মিষ্টি বউ শাওন (ঈশা)। বছর দুয়েক বিয়ে হয়েছে, সন্তানাদি হয়নি।
বিশদ

20th  October, 2017
রূপকথা প্রভাবিত শৈশবের সেলিব্রেশন
ইয়েতি অভিযান

পুজোয় হরেক কিসিমের ছবির ভিড়ে বিশেষভাবে যদি কোনও ছবির উল্লেখ করতে হয় তবে সেটি অবশ্যই ‘ইয়েতি অভিযান’। কাকাবাবুর অ্যাডভেঞ্চার ছাড়াও যার প্রধান কারণ, এই প্রথম আল্পস পর্বতমালায় বাংলা ছবির পা পড়ল। যা বাংলার দর্শকের কাছে অন্যতম আগ্রহের কারণ।
বিশদ

06th  October, 2017
লেটার মার্কস পেল
ব্যোমকেশ ও অগ্নিবাণ

পুজোর মরশুমে বাংলা ছবির ফুলঝুরি ফুটল। দুই সপ্তাহে সাতটি সিনেমা মুক্তি কম কথা নয়। অনেকটা যেন মাধ্যমিক পরীক্ষার ফল। কে জেতে, কে হারে। যত বড় সিনেমা-পোকাই হোক না কেন, পুজো সামলে সাতটি ছবি দেখা কারুর সম্ভব নয়। আমি একটিই দেখেছি।
বিশদ

06th  October, 2017
আড়াই ঘণ্টার আশা-আশঙ্কার উড়ান
ককপিট

বিমানে মুম্বই থেকে কলকাতা আসতে সময় লাগে আড়াই ঘণ্টার কাছাকাছি। ‘ককপিট’-এর রিল টাইম ২ ঘণ্টা ২১ মিনিট। যদিও ছবি শুরু হয়েছে ফ্ল্যাশব্যাক দিয়ে। তাই এ ক্ষেত্রে রিল টাইম ও রিয়েল টাইমকে মেলানোর কোনও অবকাশ নেই। তবুও বলা যায়, পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়ের দৌলতে ‘ককপিট’ দেখতে বসা দর্শককে ওই ২ ঘণ্টা ২১ মিনিটের একটা জার্নি করতেই হচ্ছে। আর এই ছবির গল্পে অতীত ও বর্তমানের ঘটনার অনন্য বুনন ‘ককপিট’-এর উড়ানকে নিয়ে গিয়েছে এক অন্যতর উচ্চতায়।
বিশদ

06th  October, 2017
প্রায় নিখুঁত একটি ছবি
সহজ পাঠের গপ্পো

সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক, মৃণাল সেনরা বাংলা তথা ভারতীয় সিনেমায় একটা নতুন ধারার প্রচলন করেছিলেন। ইউরোপে এই ধারাকে বলা হয় নিও রিয়ালিজম, আর ভারতে আর্ট ফিল্ম বা প্যারালাল ফিল্ম নামে ডাকা হয়। সোজা কথায়, এই ধরনের ছবিতে নাচ, গান, মারপিট অর্থাৎ অতিরঞ্জন একেবারেই থাকে না।
বিশদ

22nd  September, 2017
অদ্ভুতুড়ে সব ভূতুড়ে

একটা পত্রিকা। তার নাম ‘সব ভূতুড়ে’। অনিকেতের (আবির চট্টোপাধ্যায়) বাবা ছিলেন সেই পত্রিকার সম্পাদক। তিনি মারা যাওয়ার পর কোনওভাবে পত্রিকাটিকে টিকিয়ে রেখেছেন অনিকেতের বাবার সহযোগী কৃপাধরবাবু (সুপ্রিয় দত্ত)। অলাভজনক পত্রিকাটিকে বন্ধ করে দিতে চায় অনিকেত। সঙ্গে পৈতৃক বাড়িটিকেও তুলে দিতে চায় বিল্ডারের হাতে। ঠিক সেই সময় অনিকেতের সঙ্গে পরিচয় হয় নন্দিনীর।
বিশদ

22nd  September, 2017
কৌন বনেগা ক্রোড়পতি

(সোনি এন্টারটেনমেন্ট, সোম-শুক্র, রাত ৯-০০)
 কোটিপতি হতে কে না চান! তাও আবার সামনে যদি থাকেন অমিতাভ বচ্চন—তাহলে অবশ্য স্বপ্নপূরণের বাকি কিছুই থাকে না। কেবিসি—কৌন বনেগা ক্রোড়পতির মঞ্চে উপস্থিত হতে পারাই প্রতিযোগীদের কাছে তাই বিরাট ব্যাপার। ২০০০ সালে শুরু হওয়া এই রিয়ালিটি শো শুরু থেকেই তুমুল জনপ্রিয়।
বিশদ

19th  September, 2017
চলচ্চিত্র সার্কাস

এই পুজোয় মুক্তি পাচ্ছে মৈনাক ভৌমিকের মাল্টিস্টারার ছবি ‘চলচ্চিত্র সার্কাস’। রুপোলি জগতের সবকিছুই আলোময় নয়। আর্কলাইটের আওতার বাইরেও একটা জগৎ আছে, যেটা কেবলই অন্ধকারাচ্ছন্ন। এ
বিশদ

19th  September, 2017
নিবেদিতা

তাঁর জন্মের সার্ধশতবর্ষকে স্মরণে রেখে পরিচালক সনৎ মহান্ত ৮৫ মিনিটের একটি তথ্যচিত্র তৈরি করেছেন ভগিনী নিবেদিতাকে নিয়ে। স্বামী বিবেকানন্দের অন্যতম প্রিয় শিষ্যা মার্গারেট নোবেল-এর জন্ম হয় এক আইরিশ পরিবারে।
ভারতবর্ষে নারী শিক্ষার প্রসার হয় তাঁরই হাত ধরে।
বিশদ

19th  September, 2017
একনজরে
 নুনিয়াটন, ২৩ অক্টোবর (এএফপি): পাঁচ ঘণ্টার টানটান উত্তেজনার পর বন্দুকবাজকে গ্রেপ্তার করে রবিবার বিকালে দু’জন পণবন্দিকে উদ্ধার করেছে পুলিশ। ঘটনাটি মধ্য ইংল্যান্ডের নুনিয়াটনের বারমুডা পার্কের। বেলা আড়াইটে নাগাদ পুলিশের কাছে খবর আসে যে বিনোদন পার্কে একজন বন্দুকবাজ দু’জনকে পণবন্দি করেছে। ...

বিশ্বজিৎ দাস  কলকাতা: ১০০ বছরেরও বেশি সময় ধরে কলকাতা তথা রাজ্যবাসীকে দুশ্চিন্তায় রেখেছে ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো মশাবাহিত রোগগুলি। কিন্তু তার মোকাবিলায় তৈরি শতাব্দী প্রাচীন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে লগ্নির বহর বাড়াতে শুধু রাজ্য সরকার উদ্যোগ নেবে, এ কেমন কথা। এই বিষয়ে যাতে শিল্পমহল নিজেই এগিয়ে আসে, তার জন্য আরজি জানিয়েছিল শিল্প দপ্তর। সেই ডাকে সাড়া দিয়ে রাজ্যের কয়েকটি বণিকসভা জানিয়েছিল, তারা নিজেরাই একযোগে ...

সংবাদদাতা, ঘাটাল: ঘাটাল মহকুমায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। চন্দ্রকোণার দু’টি ব্লকে বন্যার জল কমতে শুরু করলেও ঘাটাল পুরসভা এলাকার ১১টি ওয়ার্ডে জল অনেকটাই বেড়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। কোনও না কোনও কর্মে যুক্ত হবার সম্ভাবনা। এই মুহূর্তে ব্যবসায় যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬০১: জ্যোতির্বিদ টাইকো ব্রাহের মৃত্যু হল প্রাগ শহরে
১৯২৯: নিউ ‌ইয়র্ক শেয়ার বাজারে শুরু হল মহামন্দা। দিনটি ‘ব্ল্যাক থার্সডে’ নামে বিখ্যাত
১৯৩৫: ইথিওপিয়া আক্রমণ করল ইতালি
১৯৩৮: কারখানায় শিশুশ্রমিক নিষিদ্ধ করল মার্কিন যুক্তরাষ্ট্র
১৯৫৬: সোভিয়েত বাহিনী হাঙ্গেরি আক্রমণ করল। প্রধানমন্ত্রী হলেন ইমরে নাগি
১৯৮০: সলিডারিটি ট্রেড ইউনিয়নকে আই঩নি ঘোষণা করল পোল্যান্ড সরকার

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৩০ টাকা ৬৫.৯৮ টাকা
পাউন্ড ৮৪.৫৫ টাকা ৮৭.৪২ টাকা
ইউরো ৭৫.৩৯ টাকা ৭৮.০২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ কার্তিক, ২৪ অক্টোবর, মঙ্গলবার, চতুর্থী দিবা ৭/৭, নক্ষত্র-জ্যেষ্ঠা, সূ উ ৫/৪০/৪০, অ ৫/১/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ৯/১৫ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৪/৫০ গতে উদয়াবধি, বারবেলা ৭/৬ গতে ৮/৩১ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/১১ মধ্যে, কালরাত্রি ৬/৩৭ গতে ৮/১১ মধ্যে।
৬ কার্তিক, ২৪ অক্টোবর, মঙ্গলবার, পঞ্চমী অহোরাত্র, জ্যেষ্ঠানক্ষত্র, সূ উ ৫/৪০/৪১, অ ৫/০/৪৪, অমৃতযোগ দিবা ৬/২৬/১ মধ্যে ও ৭/১১/২১-৯/৩৮/২ মধ্যে এবং রাত্রি ৭/৩১/৪৩-৮/২২/২৩ মধ্যে ও ৯/১৩/৩-১১/৪৫/৩ ও ১/২৬/২২-৩/৭/৪২ মধ্যে ও ৪/৪৯/১-৫/৪১/১৫, বারবেলা ৭/৫/৪১-৮/৩০/৪২, কালবেলা ১২/৪৫/৪৩-২/১০/৪৩, কালরাত্রি ৬/৩৫/৪৪-৮/১০/৪৩।
৩ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফিফা’র বর্ষসেরা রোনাল্ডো

প্রত্যাশামতোই লায়োনেল মেসি এবং নেইমারকে পিছনে ফেলে ফিফার ...বিশদ

01:57:00 AM

  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

23-10-2017 - 08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

23-10-2017 - 07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

23-10-2017 - 05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

23-10-2017 - 04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

23-10-2017 - 04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

23-10-2017 - 04:09:02 PM