সিনেমা
 

ওয়ান

ভালো আর খারাপের লড়াই চিরকালই ভারতীয় সিনেমার অন্যতম প্রিয় বিষয়। তেমনই এক লড়াইয়ের গল্প নিয়ে বিরসা দাশগুপ্তর ছবি ‘ওয়ান’। সৎ পুলিশ অফিসার রণজয় বোসের সঙ্গে ঩উচ্চশিক্ষিত খলনায়ক আদিত্য সেনের টক্কর নিয়েই এই ছবি। রণজয় চায় দুর্নীতি গোড়া থেকে উপড়ে ফেলতে। আর আদিত্য সেন এমন একজন মানুষ, যে ঠান্ডা মাথায় নিজের দুষ্কর্মগুলি চালিয়ে যায়। দুর্নীতি মুছে ফেলার লড়াই চালাতে গিয়েই একদিন কাকতালীয়ভাবে রণজয় খুঁজে পায় সব নষ্টের মূল আদিত্যকে। শুরু হয় দুই জিনিয়াসের লড়াই। রণজয়ের চরিত্রে যশ দাশগুপ্ত আর ভিলেন আদিত্যর চরিত্রে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। পুলিশ অফিসারের চরিত্রে যশকে ভালোই মানিয়েছে। রোমান্টিক হিরোর ঘরাণার বাইরে বেরিয়ে দর্শকদের নতুন কিছু উপহার দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন যশ। এদিকে, নিজেকে ভাঙাগড়ার কাজ এখনও অব্যাহত রেখেছেন প্রসেনজিৎ। মূলধারার বাণিজ্যিক ছবিতে এবার তিনি পুরোদস্তুর খলনায়ক হিসাবে সামনে এলেন। পরিস্থিতির চাপে অপরাধ জগতে পা রাখা নয়। আদিত্য সেন চরিত্রটি একেবারে ছোটবেলা থেকেই অপরাধমনস্ক। ‘ক্ষত’তে বোল্ড চরিত্র, ‘শঙ্খচিল’-এ আম আদমির পর, ‘ওয়ান’-এ প্রসেনজিৎ টিপিক্যাল ভিলেন। খলনায়ক হিসাবেও তিনি দর্শকের মন জয় করেছেন। ছবির নায়িকা নুসরত (মেঘা)। গল্পে সে ফরেনসিক ডিপার্টমেন্টের অফিসার। নুসরতকে একেবারেই পুলিশ অফিসার নয় রোমান্টিক নায়িকাই মনে হয়েছে।
ছবিতে আদিত্য সেন ওষুধ মাফিয়া। বিষয়টি সমকালীন এবং এতে নতুনত্বও রয়েছে। তবে, কোনও প্রতিষ্ঠিত নায়ককে ভিলেনের চরিত্রে অভিনয় করানো হলে সাধারণত যে ধরনের পরিণতি হয়, এ ছবির ক্ষেত্রেও তার অন্যথা হয়নি। অর্থাৎ শেষ দৃশ্যের আগেই দর্শক আঁচ করতে পারবেন আদিত্য সেনের পরিণতি। প্রযুক্তির ব্যবহার দেখিয়ে দর্শককে চমক দেওয়ার চেষ্টা রয়েছে। সুপ্রিয় দত্তর কমেডি দর্শকের ভালো লাগবে। ‘ওয়ান’ এন্টারটেনিং, তবে খুব বেশি যুক্তি খোঁজার চেষ্টা না করাই ভালো। বরং, যাঁরা অ্যাকশন ফিল্ম দেখতে ভালোবাসেন, তাঁদের ভালো লাগতে পারে ‘ওয়ান’।
অয়নকুমার দত্ত
21st  April, 2017
ভারত নির্মাণ অ্যাওয়ার্ড

লেখক, শিল্পী, সমাজসেবী, রাজনীতিবিদ ও সমাজের অন্যান্য ক্ষেত্রে কৃতী মানুষ, সমাজে যাঁদের অবদান অনস্বীকার্য, তাঁদের পুরস্কৃত করার উদ্দেশেই ভারত নির্মাণ অ্যাওয়ার্ড দেওয়া হয় প্রতি বছর। এবারে এই অ্যাওয়ার্ড ২৪তম বছরে পদার্পণ করল। কলামন্দিরে আয়োজিত এই অনুষ্ঠানে এবছর লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার দেওয়া হল সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও ডাঃ হরিপ্রসাদ কানোরিয়াকে।
বিশদ

শাশ্বত-সব্যসাচীর ‘নেটওয়ার্ক’

‘নেটওয়ার্ক’ ছবির মধ্যে দিয়ে পরিচালনার জগতে পা রাখলেন তরুণ ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ার সপ্তাশ্ব বাসু। যদিও বেশ কিছু ছোট ছবি করার অভিজ্ঞতা রয়েছে। কাজেই টেকনিক্যাল বেশ অভিজ্ঞ সপ্তাশ্ব। বেশ কয়েকবছর ধরে একটু একটু করে ফান্ড তৈরি করে ছবিটি প্রযোজনাও করেছেন সপ্তাশ্ব এবং তাঁর কাছের মানুষজন। নিজেরই লেখা কাহিনি-চিত্র্যনাট্য-সংলাপে সাজানো ছবিটির নাম রেখেছেন ‘নেটওয়ার্ক’।
বিশদ

শ্যুটিং ফ্লোর থেকে
গভীর গোপন বৃষ্টি

 সমদর্শী দত্ত এবং সুদীপ্তা বন্দ্যোপাধ্যায়কে মূল চরিত্রে রেখে ‘গম্ভীর গোপন বৃষ্টি’ ছবিটি তৈরি করেছেন নরোত্তম প্রসাদ শীল। আদপে থিয়েটারের মানুষ নরোত্তম এই প্রথম ছবি পরিচালনায় এলেন। কাহিনি চিত্রনাট্য তাঁরই। পরিচালক জানালেন, ‘এটি প্রেমের ছবি। কলেজের প্রেম পরিণতি পায় দশ বছর বাদে, সিকিমে।
বিশদ

হলিউডে প্রিয়াঙ্কা বসুর দ্বিতীয় ছবি ‘মর্টাল’

লস এঞ্জেলস, ১৬ জুন (পিটিআই): হলিউডে দ্বিতীয় সিনেমা করতে চলেছেন বাঙালি অভিনেত্রী প্রিয়াঙ্কা বসু। ইতিপূর্বে তাঁর অভিনীত ‘লায়ন’ অস্কার-মনোনীত হয়েছে। গত বছর গার্থ ডেভিস পরিচালিত ছবিতেও অভিনয় করেছেন তিনি। এবার ‘পেপার টাউন’-এর অভিনেতা ন্যাট উলফের সঙ্গে দ্বিতীয় সিনেমা করতে চলেছেন প্রিয়াঙ্কা। 
বিশদ

17th  June, 2017
 বাংলা ছবিতে প্রথম রাজপাল

‘আমাদের এই দেশ, বিভিন্ন ভাষাভাষীর দেশ/ অন্য প্রদেশের মানুষের মনের কাছে পৌঁছাতে হলে সেই ভাষায় সিনেমা করা দরকার/ এটা আমার ব্যক্তিগত মত। তাছাড়া বাংলা ছবির ইতিহাস যেমন প্রাচীন তেমনই ঐতিহ্যময়/ এই ভাষাতেই সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটকরা ছবি করেছেন। রবি ঘোষ অভিনয় করেছেন। 
বিশদ

16th  June, 2017
রাবতা

কথায় বলে ‘চুরি বিদ্যা বড় বিদ্যা যদি না পড়ে ধরা’! প্রথম সপ্তাহের প্রায়শূন্য মাল্টিপ্লেকসে বসে ‘রাবতা’ দেখতে দেখতে বারবার এই প্রবাদটাই মাথার মধ্যে ঘুরছিল। কারণগুলো না হয় পরে আলোচনা করা যাক। ছবির তিন চরিত্রের সঙ্গে পূর্বজন্মের যোগসূত্র স্থাপন করতে চেয়েছেন। বুদাপেস্টের ব্যাংকে চাকরি করে শিব(সুশান্ত সিং রাজপুত)। 
বিশদ

16th  June, 2017
 অরণি তখন

 ১৯৯২ সালের ৬ ডিসেম্বর আর ২০০২ সালের ২৮ ফেব্রুয়ারি— প্রায় দশ বছরের তফাৎ। তবে, এই দু’টি তারিখই দেশের ক্যালেন্ডারে কালো অক্ষরে লেখা। প্রথম তারিখটিকে ঘটেছিল বাবরি মসজিদ কাণ্ড আর দ্বিতীয় তারিখটি গোধরা কাণ্ডের সাক্ষী। দু’টি ঘটনার পরই দেখতে হয়েছে ভয়ংকর সাম্প্রদায়িক দাঙ্গা।
বিশদ

16th  June, 2017
 মেসি

 প্রথমেই বলি ‘নীল রাজার দেশে’ ছবিতে রিঙ্গো যে আশা জাগিয়েছিলেন, সেই ইতিবাচক দিকটি আবার, এথদিন বাদে এসে নতুন করে দেখা গেল ‘মেসি’তে। ইচ্ছে পূরণের ছবি। পরিচালক রিঙ্গো সেই ইচ্ছেপূরণের রূপক যাকে পরম মমতায় তৈরি করেছেন। ছবিটা দেখতে দেখতে বেশ নষ্ট্যালজিক হয়ে পড়বেন বাঙালি।
বিশদ

16th  June, 2017
কমরেড আসছে

তিনি রাজনীতির জগতের মানুষ। কিন্তু চলচ্চিত্র দুনিয়ার প্রতি টান তাঁর বহুদিনের। সেই ভালোবাসার টানেই অবশেষে টলিউডে পা রাখলেন শঙ্কুদেব পাণ্ডা। তৈরি করে ফেলেছেন তাঁর প্রথম ছবি ‘কমরেড’। ছবিতে, জমি আন্দোলনকে প্রেক্ষাপটে রেখে বাস্তবের সঙ্গে দর্শকদের পরিচয় ঘটাতে চলেছেন পরিচালক। শ্যুটিং পর্ব শেষ। পোষ্ট প্রোডাকশনের কাজও শেষ পর্যায়ে।
বিশদ

09th  June, 2017
খোঁজ

পরিচালক অর্ক গঙ্গোপাধ্যায়ের প্রথম ছবি ‘খোঁজ’। প্রযুক্তির চাকচিক্য ছাড়াই, সীমিত বাজেটও যে ভালো ছবি বানানো যায়, সেটাই করে তিনি দেখালেন। গতানুগতিকতার বাইরে গিয়ে দর্শকদের থ্রিলারের স্বাদ দিতে চেয়েছেন পরিচালক। ভারত-নেপাল সীমান্তের ছোট্ট এক পাহাড়ি শহর এই ছবির প্রেক্ষাপট। সেই শহরের হাসপাতালের চিকিৎসক প্রশান্ত চৌধুরি (শতাফ ফিগার)।
বিশদ

09th  June, 2017



একনজরে
 প্রসেনজিৎ কোলে, কলকাতা: ‘শাট ডাউন’ বা যান্ত্রিক গোলযোগে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হলে এবার সরাসরি এসএমএস যাবে গ্রাহকদের মোবাইল ফোনে। সিইএসসির মতোই রাজ্যজুড়ে এসএমএস পরিষেবা চালু ...

সংবাদদাতা, ঘাটাল: ঘাটালের সুন্দরপুরে তিনজনকে পুড়িয়ে মারার ঘটনায় অপরাধীদের গ্রেপ্তারের বিষয়ে প্রশাসন কোনওরকম ত্রুটি রাখবে না। বৃহস্পতিবার মৃতদের পরিবারকে সান্ত্বনা দিতে এসে এই আশ্বাস দেন ...

 বিএনএ, বারাসত: কোটি কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগ উঠল হাবড়ার ‘আবাদ সোনাকানিয়া সমবায় কৃষি উন্নয়ন সমিতি লিমিটেডের’ ম্যানেজার ও ক্যাশিয়ারের বিরুদ্ধে। গ্রাহকদের দাবি, প্রায় চার ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেঙ্গল কেমিকেলের বেসরকারিকরণ প্রক্রিয়ায় বৃহস্পতিবার অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করল কলকাতা হাইকোর্ট। বিচারপতি দেবাংশু বসাকের নির্দেশ, ৩১ আগস্ট পর্যন্ত ওই বিক্রয় প্রক্রিয়া কার্যকর ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝ মধ্যে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮০.৪২ টাকা ৮৩.২০ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.৩৯ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা

দিন পঞ্জিকা

৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী দিবা ১১/৫০, রোহিণীনক্ষত্র দিবা ৭/৪৯ পরে মৃগশিরা শেষ রাত্রি ৪/৪৯, সূ উ ৪/৫৭/৬, অ ৬/২০/১২, অমৃতযোগ দিবা ১২/৫-২/৪৫ রাত্রি ৮/২৮ পুনঃ ১২/৪৩-২/৫০ পুনঃ ৩/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/১৮-১১/৩৯, কালরাত্রি ৯/০-১০/১৯।
 ৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী ১১/১০/৪৪, রোহিণীনক্ষত্র ৭/২৮/৫১, সূ উ ৪/৫৪/৪, অ ৬/২২/১৫, অমৃতযোগ দিবা ১২/৫/১৬-২/৪৬/৫৪, ৮/২৮/৪৮, ১২/৪১/৩১-২/৪৭/৫৩, ৩/৩০/০-৪/৫৪/২১, বারবেলা ৮/১৬/৭-৯/৫৭/৮, কালবেলা ৯/৫৭/৮-১১/৩৮/৯, কালরাত্রি ৯/০/১২-১০/১৯/১১।
২৭ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
  নাগরিক পরিষেবা দিতে ‘বন্ধু’ অ্যাপ চালু করল লালবাজার
 নাগরিকদের পরিষেবা দিতে কলকাতা পুলিশ ‘বন্ধু’ নামে একটি নয়া অ্যাপ চালু করল। এই অ্যাপের সাহায্যে মোবাইল, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্সের মতো ৩১টি সামগ্রী হারিয়ে গেলে স্মার্ট ফোন ব্যবহার করে ঘরে বসেই জেনারেল ডায়েরি করা যাবে। এরজন্য আর থানায় যেতে হবে না। আবার, এই অ্যাপে ‘প্যানিক’ বোতাম রয়েছে। বিপদের সময় কেউ এই বোতামে চাপ দিলে তা কলকাতা পুলিশের কন্ট্রোল রুমে ‘১০০-ডায়াল এ ফোন যাবে। এমনকী শহরের কোথায় পার্কিংলট ফাঁকা আছে, তাও জানা যাবে এই অ্যাপের সাহায্যে। আবার আপনার হারানো মোবাইল ফোন উদ্ধার হল কি না, তাও জানাবে এই অ্যাপ। গুগুল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাডনলোড করা যাবে।

08:30:00 AM

 ইতিহাসে আজকের দিনে
  ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু

08:30:00 AM

  বাগনানে ফের ট্যারেন্টুলা আতঙ্ক
বাগনান থানার ঈশ্বরপুর, খালোড়সহ বিভিন্ন এলাকার মানুষ বিষাক্ত মাকড়সার আতঙ্কে তটস্থ। প্রায় প্রতিদিনই কোনও না কোনও গ্রামে কালো লোমযুক্ত লম্বা পাওয়ালা বড় বড় মাকড়সা দেখে অনেকেই ‘ট্যারেন্টুলা’ আতঙ্কে আতঙ্কিত। কয়েকদিন আগে ঈশ্বরপুর গ্রামের একটি বাড়ি থেকে এই মাকড়সা মারা হয়। সেটি বন দপ্তরের কাছেও পাঠানো হয়। এগুলি ট্যারেন্টুলা না হলেও বিষাক্ত মাকড়সা বলে বনদপ্তর সূত্রে বলা হয়েছে। বৃহস্পতিবার ভোরবেলা খালোড় গ্রামের স্বপন রায়ের বাড়ি থেকে এ ধরনের একটি মাকড়সা মারা হয়। এই মাকড়সা বনজঙ্গল থেকে এখন ঘরের বিছানায় চলে যাচ্ছে। বাচ্চাদের কামড়ালে বিপদের আশঙ্কা রয়েছে বলে স্থানীয় চিকিৎসকরাও মনে করছেন।

08:20:00 AM

মনের ভাব প্রকাশে এইচপি’র নোটবুক
পড়ুয়া থেকে শুরু করে পেশাদার বা চাকরিজীবী—মানুষের শিল্পীসত্তাকে উজ্জীবিত করতে দু’টি নোটবুক নিয়ে এল এইচপি। উইনডোজ ইংক ক্ষমতার নতুন কনভার্টেবল নোটবুকগুলি হল এইচপি প্যাভিলিয়ন X ৩৬০ এবং এইচপি স্পেকট্রা X ৩৬০। সংস্থা জানিয়েছে, এতে থাকছে সপ্তম জেনারেশনের প্রসেসর, আইপিএস ফুল এফএইচডি টাচস্ক্রিন ডিসপ্লে, চার জিবি পর্যন্ত এনভিডিয়া ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড। এছাড়াও থাকছে এইচপি অ্যাক্টিভ পেন, যা উইনডোজ ইংকের সাহায্যে মনের ভাব প্রকাশে সাহায্য করবে। এতে আঁকা যাবে, লেখা যাবে বা হাইলাইট করা যাবে কোনও লেখা। সংস্থাটি জানিয়েছে, এই নোটবুকগুলির দাম ৪০ হাজার ২৯০ টাকা থেকে ১ লক্ষ ১৫ হাজার ২৯০ টাকার মধ্যে।

08:07:00 AM

  ২০২৪ সালের মধ্যে জনসংখ্যার বিচারে চীনকে টপকাবে ভারত
মাত্র সাত বছরের মধ্যেই জনসংখ্যায় চীনকে টেক্কা দেবে ভারত। বুধবার রাষ্ট্রসংঘের তরফে প্রকাশিত এক রিপোর্টে এমনই কথা বলা হয়েছে। এই রিপোর্টে আরও বলা হয়েছে, ২০৫০ সালের আগেই মার্কিন যুক্তরাষ্ট্রকে টেক্কা দিয়ে জনসংখ্যার বিচারে তৃতীয় স্থানে উঠে আসতে চলেছে নাইজেরিয়া। ইকোনমিক অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ার্স দপ্তরের জনসংখ্যা বিভাগ সূত্রে জানা গিয়েছে, বর্তমানে পৃথিবীর জনসংখ্যা প্রায় ৭৬০ কোটি। ২০৩০ সালের মধ্যে সেই সংখ্যা গিয়ে দাঁড়াবে ৮৬০ কোটিতে। ২০৫০ সালের মধ্যে তা ছুঁয়ে ফেলবে ৯৮০ কোটি এবং ২১০০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যা দাঁড়াবে ১ হাজার ১২০ কোটিতে। ২৩৩টি দেশের থেকে জনসংখ্যা বিষয়ক তথ্য সংগ্রহ করে একথা জানিয়েছেন জনসংখ্যা বিভাগের ডিরেক্টর জন উইলমথ। তিনি আরও জানিয়েছেন, আফ্রিকার জনসংখ্যা দ্রুতহারে বাড়ছে। ২০৫০ সালের মধ্যে জনসংখ্যা যত বাড়বে, তার অর্ধেকটাই বাড়বে আফ্রিকায়। অপরদিকে, ইউরোপে জনসংখ্যা বৃদ্ধির হার ক্রমশ নিম্নগামী।

08:05:00 AM

 আজ ক. বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের অনার্সের ফল
আজ, শুক্রবার প্রকাশিত হতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পার্ট থ্রি’র বিএ, বিসএসসি এবং বিকমের অনার্স এবং মেজরের ফল। বৃহস্পতিবার পরীক্ষা নিয়ামক বিভাগের আধিকারিকরা জানিয়েছেন, এই পরীক্ষার ফলের দিকে বাড়তি গুরুত্ব দেওয়া হয়। কারণ, এরপর সবাই স্নাতকোত্তরে ভরতি হতে দেশ-বিদেশে আবেদন করে। তাই দ্রুত ফল প্রকাশের চেষ্টা করা হয়। এই পরীক্ষায় প্রায় ৫২ হাজার প্রার্থী পরীক্ষায় বসেছিলেন। তৃতীয় বর্ষের পরীক্ষা শুরু হয়েছিল ৪ এপ্রিল এবং শেষ হয় ১৭ এপ্রিল। তবে জেনারেলের ফল কবে প্রকাশিত হবে, তা এখনও ঠিক হয়নি বলেই খবর।

08:03:00 AM