সিনেমা
 

বিসর্জন

শ্রেষ্ঠ বাংলা ছবির জন্য জাতীয় পুরস্কার। হাউজফুল শো। হলে বাঙালি-অবাঙালিদের ভিড়। এ যেন হওয়ারই ছিল। বাংলাদেশের হিন্দু বিধবা পদ্মা (জয়া আহসান) এবং এপার বাংলার মুসলমান নাসের আলির (আবির চট্টোপাধ্যায়) নিবিড় প্রেমের গল্প ‘বিসর্জন’। মরণাপন্ন নাসেরকে উদ্ধার করে পদ্মা। মমতাময়ী পদ্মার সেবাযত্নের ফলেই একসময়ে সুস্থ হয়ে ওঠে নাসের। দু’জনের মধ্যে এসে দাঁড়ায় মাছ ব্যবসায়ী গণেশ মণ্ডল (কৌশিক গঙ্গোপাধ্যায়)। সে পদ্মাকে বিয়ে করতে চায়, তবে বলপূর্বক নয়। কীভাবে নাসেরকে পদ্মা ভারতে ফিরিয়ে দেয় তাই নিয়েই ছবি এগিয়েছে।
ছোট্ট প্রেক্ষাপটে এক বৃহৎ সত্যের অন্বেষণ করতে চেয়েছেন কৌশিক— বিন্দুতে সিন্ধুর স্বাদ। দেশভাগের যন্ত্রণা, অদৃশ্য কাঁটাতার,ভাষার রাজনীতি, দেশের রাজনীতি সবই রয়েছে সেখানে। অভিনয়ের দিক থেকে জয়া এক কথায় অসাধারণ। সাবলীলতা এবং দৃঢ়তার মেলবন্ধনে তাঁর চরিত্রটিকে সাজিয়েছেন পরিচালক। ‘বাঙাল’ ভাষায় তাঁর সংলাপ ছবিকে স্নিগ্ধতা দিয়েছে। ব্যোমকেশ বা ফেলুদার মাচো ইমেজ ছেড়ে এই আবির প্রশংসনীয়। শারীরিক সীমাবদ্ধতার কারণেই তাঁর পরিমিত অভিনয়। কিন্তু দু’জনের মুখোমুখি দৃশ্যে জয়া অনায়াসে আবিরকে কোণঠাসা করেছেন। কৌশিক বারে বারে চমকে দেন। তাঁর অভিনয় দেখে টালিগঞ্জের অনেকেরই নিজেকে ‘ইনসিকিওরড’ মনে হতে পারে! তিনিই ছবির কমিক রিলিফ। সাদা থেকে রঙিন জামার যাত্রাটা উপভোগ্য। তীক্ষ্ণ বুদ্ধি, ভালোবাসার কাঙাল গণেশ ছাড়া ‘বিসর্জন’ অসম্পূর্ণ। গণেশের সহকারী লাউ এবং বোনের ভুমিকায় যথাক্রমে লামা এবং কমলিকা যথাযথ। তবে জয়ার মতো আবিরের ব্যাকগ্রাউন্ডটাও জানার ইচ্ছে রয়ে গেল। ঩এই সম্পর্কিত ট্রেলারের বেশকিছু দৃশ্য হয়ত ছবির দৈর্ঘ্যর কথা মাথায় রেখেই বাদ দিয়েছেন পরিচালক। অনেকেই বলছেন ছবির ক্লাইম্যাক্স দীর্ঘ। আসলে তা পোয়েটিক জাস্টিস।
কালিকাপ্রসাদ তাঁর জীবনের অন্যতম শ্রেষ্ঠ কাজের নিদর্শন রেখে গেলেন এই ছবির মাধ্যমে। ছবির শেষেও ‘বন্ধু তোর লাইগ্যা রে’ এবং নচিকেতার কণ্ঠে ‘এ কূল আর ওই কূল’ গান দুটির রেশ কাটিয়ে ওঠা মুশকিল।
ছবির শুরু ইছামতীর ভাসান দৃশ্যে। শেষের একটি দৃশ্য— ভোর রাতে নাসেরকে এপারে ফিরিয়ে দিচ্ছেন পদ্মা। সজল নয়নে বলছেন ঠাকুর বিসর্জনের পর আর ফিরে তাকাতে নেই! এ কী সত্যিই ‘বিসর্জন’?
এই বিসর্জনের মাধ্যমে কৌশিক বোধন করলেন ভালোবাসাকে, মিলিয়ে দিলেন দুই বাংলাকে। সাক্ষী রইল জন্মদাগ।
অভিনন্দন দত্ত
21st  April, 2017
যব হ্যারি মেট সেজল

 ইমতিয়াজ আলির বহু প্রতীক্ষিত শাহরুখ-অনুষ্কা অভিনীত ‘যব হ্যারি মেট সেজল’ ছবিটির দ্বিতীয় দিনে কোনও সুখকর প্রতিক্রিয়া পাওয়া গেল না। আর তার থেকেই সিনেমার ভবিষ্যৎ কী হতে পারে, তা অনুমান করা অসম্ভব হবে না।
বিশদ

11th  August, 2017
যকের ধন

 প্রায় প্রতিটি বাঙালি, তাদের কিশোরবেলায় হেমেন্দ্রকুমার রায়ের ‘যকের ধন’ পড়েছেন এবং গল্পটা পড়তে পড়তে কিশোর মনে একইসঙ্গে খেলা করেছে ভয়, কৌতূহল এবং উত্তেজনা। এই যকের ধনই চলচ্চিত্রে রূপ দিয়েছেন পরিচালক সায়ন্তন ঘোষাল।
বিশদ

11th  August, 2017
  কমরেড

 রাজনীতির ময়দান থেকে ছবি পরিচালনায় এসেছেন শঙ্কুদেব পণ্ডা। ২০০৭-এর সেই অন্ধকারময় অধ্যায়টিকে তাঁর ছবি ‘কমরেড’-এর বিষয় হিসাবে বেছে নিয়েছেন। জমি আন্দোলন ঘিরে ধর্ষণ, খুন, হিংসার ঘটনা মিডিয়ার মাধ্যমে জেনে গিয়েছিল গোটা দেশ।
বিশদ

11th  August, 2017
ফিউচার মুভিজ অ্যান্ড মিডিয়া 

বাংলা ছবি ‘শেষ থেকে শুরু’র শ্যুটিং শুরু হচ্ছে আগামী জুলাই মাসে। ছবিটি পরিচালনা করছেন নেহাল দত্ত। ফিউচার মুভিজ অ্যান্ড মিডিয়া আকাদেমি ব্যানারে তৈরি হওয়ার পথে এই ছবিটির প্রযোজনা করছেন শ্যাম দাগা। সম্প্রতি দক্ষিণ কলকাতায় তাদের একটা নতুন শাখা খুলল।
বিশদ

04th  August, 2017
ওয়েলকাম ইন্ডিয়া টু পাকিস্তান 

সম্প্রতি বাইপাসের ধারে, একটি বিলাসবহুল বাড়িতে তাঁর নতুন ছবি ‘ওয়েলকাম ইন্ডিয়া টু পাকিস্তান’-এর কাজ শুরু করলেন পরিচালক অলক রায়। প্রাণতোষ চক্রবর্তীর কাহিনিকে চিত্রনাট্য-সংলাপে সাজিয়েছেন পরিচালক স্বয়ং।
বিশদ

04th  August, 2017
ইন্দু সরকার 

ছবির সঙ্গে সেন্সর বোর্ড এবং রাজনৈতিক টানাপোড়েনের সৌজন্যে এতদিনে অনেকেই হয়ত এই ছবির বিষয়ভাবনা জেনে ফেলেছেন। খুব সংক্ষেপে বলতে হলে সত্তরের দশকের জরুরি অবস্থার প্রেক্ষাপটে দাঁড়িয়ে রয়েছে মধুর ভান্ডারকরের ‘ইন্দু সরকার’। রাজনৈতিক ঘেরাটোপে বন্দি এক সাধারণ পরিবারের জার্নির গল্প। সেই সময়ে রাষ্ট্র এবং ব্যক্তির মধ্যে সম্পর্ককে তুলে ধরতে চেয়েছেন পরিচালক। শুরুতেই পরিচালক জানিয়েছেন সব চরিত্র কাল্পনিক!
বিশদ

04th  August, 2017
রক্তকরবী 

পরিচালক অমিতাভ ভট্টাচার্যের কথায়, তিনি রবীন্দ্রনাথের রূপক-সাংকেতিক নাটক ‘রক্তকরবী’ অবলম্বনে পরিচালনা করেছেন রক্তকরবী চলচ্চিত্র।
বিশদ

04th  August, 2017
লিপস্টিক আন্ডার মাই বোরখা

প্রেক্ষাপট ভোপাল। ‘হাওয়াই মঞ্জিল’ নামক ক্ষয়িষ্ণু বাড়িটির পক্ব কেশ মালকিন ঊষা(রত্না পাঠক শাহ)। পাড়া-প্রতিবেশীর কাছে তার পরিচয়— বুয়াজি। সস্তা ইরোটিক উপন্যাসের নায়িকা রোজি বুয়াজিকে ‘লিপস্টিকওয়ালে’ স্বপ্ন দেখায়, নিয়ে চলে কাঙ্খিত পুরুষটির খোঁজে। এই বাড়ির ভাড়াটে শিরিন (কঙ্কনা সেনশর্মা) তিন সন্তানের মা। সৌদি আরব থেকে বছরে দু’বার ঘরে ফেরা স্বামীর কাছে সে সন্তান উৎপাদনের যন্ত্রমাত্র!
বিশদ

28th  July, 2017
দেখ কেমন লাগে

একটা কমেডি, কমেডিয়ানের ভূমিকায় সোহম আর সেই সঙ্গে একটা মানানসই নাম, মোটামুটি এই ফর্মুলার ছবি সুদেষ্ণা রায় আর অভিজিৎ গুহ পরিচালিত ‘দেখ কেমন লাগে’। গুঞ্জা আর রাহুলের বন্ধুত্ব বাল্যকালের। রাহুল সবসময় কোনও না কোনও সমস্যায় নিজেকে জড়িয়ে ফেলত আর গুঞ্জার কাজ ছিল তার থেকে রাহুলকে উদ্ধার করা। উচ্চশিক্ষার জন্য ছ’বছর আমেরিকায় কাটিয়ে ফিরেছে রাহুল, চোখ দুটো খুঁজে বেড়াচ্ছে গুঞ্জাকে।
বিশদ

28th  July, 2017
বিপ্লব আজ ও কাল

‘ব্ল্যাক কফি’র পর পরিচালক অতনু বোস শুরু করলেন নতুন ছবি ‘বিপ্লব আজ ও কাল’-এর কাজ। ছবিটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন ঋতুপর্ণা সেনগুপ্ত, কৌশিক সেন, চন্দন সেন, বিশ্বজিৎ চক্রবর্তী, সোহাগ সেন, কোয়েল ধর এবং ইন্দ্রনীল সেনগুপ্ত। বিপ্লব আর পাঁচটা সাধারণ ছেলের মতো নয়। যাদবপুর থেকে প্রেসিডেন্সি— তার শিক্ষাজীবন বিস্তৃত।
বিশদ

28th  July, 2017
মেঘনাদবধ রহস্য

পরিচালক অনীক দত্ত ছবির নাম দিয়েছেন ‘মেঘনাদবধ রহস্য’। অর্থাৎ হলে যাওয়ার আগেই দর্শক পরিষ্কার বুঝতে পারছেন রহস্যজনক কোনও ঘটনাই এই ছবির বিষয়। কিন্তু গোটা ছবিতে সেভাবে না আছে খুন, না আছে কোনও দুর্ঘটনা। তবে রহস্য আছে নিশ্চয়ই। আর সেই রহস্যের কিনারা করার জন্য আছেন ইনসপেক্টর সোম আর তার সহকারীও।
বিশদ

28th  July, 2017



একনজরে
 বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: বিষ্ণুপুরের সারদা গার্ডেনে সুদীপ্ত সেনের কয়েকশো বিঘা বেনামি সম্পত্তি হাতানোর সিন্ডিকেট চক্রের বিরুদ্ধে মুখ খোলার জেরে আক্রান্ত হয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার এক অফিসার। কলেজ পড়ুয়া তাঁর ছেলেকেও মারধর করা হয়েছে। ...

সিনসিনাটি, ১৬ আগস্ট: ভারতীয় টেনিস কাপ দল থেকে বাদ পড়ার পর ৪৪ বছর বয়সী লিয়েন্ডার পেজের দুঃসময় আর কাটছে না। সিনসিনাটি ওপেনে ডাবলসে প্রথম রাউন্ড থেকেই লিয়েন্ডার পেজ ও তাঁর জার্মান পার্টনার আলেকজান্ডার জেরেভ বিদায় নিলেন ফেলিসিয়ানো ও মার্ক লোপেজের ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি দুর্গাপুর পুরসভা নির্বাচনে নিরাপত্তার প্রশাসনিক আশ্বাস সত্ত্বেও ব্যাপক হাঙ্গামা হয়েছে। ভোট লুট হয়েছে। পুলিশ মার খেয়েছে। নির্বাচন কমিশন ভোট চলাকালীন অভিযোগ জানানোর রাস্তা বন্ধ রেখেছিল। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: অতিবর্ষণের জেরে আলিপুরদুয়ারের চারটি ব্লকের বিস্তীর্ণ এলাকার আমন ও সবজি খেত জলের তলায় চলে যাওয়ায় কমপক্ষে ৪০ হাজার চাষি ক্ষতিগ্রস্ত হয়েছেন। মঙ্গলবার পর্যন্ত কৃষি দপ্তর ক্ষয়ক্ষতির যে হিসাব নবান্নে পাঠিয়েছে তাতে জেলার ছ’টি ব্লকের মধ্যে ফালাকাটা ও আলিপুরদুয়ার-১ ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৩২: ব্রিটিশ সাহিত্যিক ভি এস নাইপলের জন্ম
১৯৮৮: দুর্ঘটনায় মৃত পাক প্রেসিডেন্ট মহম্মদ জিয়া-উল-হক
২০০৮: ওলিম্পিকসে আটটি সোনা জিতে রেকর্ড মার্কিন সাঁতারু মাইকেল ফেল্পসের


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪৫ টাকা ৬৫.১৩ টাকা
পাউন্ড ৮১.৩৭ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭৪.০৮ টাকা ৭৬.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী দিবা ১২/৪৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/৫৯, সূ উ ৫/১৭/৫১, অ ৬/৩/৩৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-৩/৩, বারবেলা ২/৫২-অস্তাবধি, কালরাত্রি ১১/৪১-১/৫।
 ৩১ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী ১০/৫৫/৫২, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/২৩/৫৭, সূ উ ৫/১৫/৩৩, অ ৬/৫/২৫, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩০-৩/১/৩১, বারবেলা ৪/২৯/১১-৬/৫/২৫, কালবেলা ২/৫২/৫৭-৪/২৯/১১, কালরাত্রি ১১/৪০/২৯-১/৪/১৫।
২৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
মাথাভাঙা ২ নম্বর ব্লকের দ্বারিকামারি গ্রামে তিন বছরের এক শিশুকে শারীরিক নির্যাতনের অভিযোগ, অসুস্থ ওই শিশু বর্তমানে মাথাভাঙা মহকুমা হাসপাতালে ভরতি

12:33:00 PM

দুর্গাপুরে ৪৩ আসনেই জয়ী তৃণমূল

12:32:45 PM

দিল্লি হাইকোর্টে বোমা থাকার খবর জানিয়ে পুলিশকে উড়ো ফোন আজ্ঞাতপরিচয় ব্যক্তির, হাই অ্যালার্ট আদালত চত্বরে

12:29:10 PM

ধূপগুড়িতে তৃণমূল সহ-সভাপতি দুলাল দেবনাথকে হেনস্তার অভিযোগ ১৫ নম্বর ওয়ার্ডের দলীয় কর্মীদের বিরুদ্ধে

12:20:02 PM

দুর্গাপুরে ৩৯টি আসনে জয়ী তৃণমূল, বিরোধীরা শূণ্য

12:16:15 PM

তৃণমূলের দখলে দুর্গাপুর পুরসভা

12:12:52 PM