সিনেমা
 

বিসর্জন

শ্রেষ্ঠ বাংলা ছবির জন্য জাতীয় পুরস্কার। হাউজফুল শো। হলে বাঙালি-অবাঙালিদের ভিড়। এ যেন হওয়ারই ছিল। বাংলাদেশের হিন্দু বিধবা পদ্মা (জয়া আহসান) এবং এপার বাংলার মুসলমান নাসের আলির (আবির চট্টোপাধ্যায়) নিবিড় প্রেমের গল্প ‘বিসর্জন’। মরণাপন্ন নাসেরকে উদ্ধার করে পদ্মা। মমতাময়ী পদ্মার সেবাযত্নের ফলেই একসময়ে সুস্থ হয়ে ওঠে নাসের। দু’জনের মধ্যে এসে দাঁড়ায় মাছ ব্যবসায়ী গণেশ মণ্ডল (কৌশিক গঙ্গোপাধ্যায়)। সে পদ্মাকে বিয়ে করতে চায়, তবে বলপূর্বক নয়। কীভাবে নাসেরকে পদ্মা ভারতে ফিরিয়ে দেয় তাই নিয়েই ছবি এগিয়েছে।
ছোট্ট প্রেক্ষাপটে এক বৃহৎ সত্যের অন্বেষণ করতে চেয়েছেন কৌশিক— বিন্দুতে সিন্ধুর স্বাদ। দেশভাগের যন্ত্রণা, অদৃশ্য কাঁটাতার,ভাষার রাজনীতি, দেশের রাজনীতি সবই রয়েছে সেখানে। অভিনয়ের দিক থেকে জয়া এক কথায় অসাধারণ। সাবলীলতা এবং দৃঢ়তার মেলবন্ধনে তাঁর চরিত্রটিকে সাজিয়েছেন পরিচালক। ‘বাঙাল’ ভাষায় তাঁর সংলাপ ছবিকে স্নিগ্ধতা দিয়েছে। ব্যোমকেশ বা ফেলুদার মাচো ইমেজ ছেড়ে এই আবির প্রশংসনীয়। শারীরিক সীমাবদ্ধতার কারণেই তাঁর পরিমিত অভিনয়। কিন্তু দু’জনের মুখোমুখি দৃশ্যে জয়া অনায়াসে আবিরকে কোণঠাসা করেছেন। কৌশিক বারে বারে চমকে দেন। তাঁর অভিনয় দেখে টালিগঞ্জের অনেকেরই নিজেকে ‘ইনসিকিওরড’ মনে হতে পারে! তিনিই ছবির কমিক রিলিফ। সাদা থেকে রঙিন জামার যাত্রাটা উপভোগ্য। তীক্ষ্ণ বুদ্ধি, ভালোবাসার কাঙাল গণেশ ছাড়া ‘বিসর্জন’ অসম্পূর্ণ। গণেশের সহকারী লাউ এবং বোনের ভুমিকায় যথাক্রমে লামা এবং কমলিকা যথাযথ। তবে জয়ার মতো আবিরের ব্যাকগ্রাউন্ডটাও জানার ইচ্ছে রয়ে গেল। ঩এই সম্পর্কিত ট্রেলারের বেশকিছু দৃশ্য হয়ত ছবির দৈর্ঘ্যর কথা মাথায় রেখেই বাদ দিয়েছেন পরিচালক। অনেকেই বলছেন ছবির ক্লাইম্যাক্স দীর্ঘ। আসলে তা পোয়েটিক জাস্টিস।
কালিকাপ্রসাদ তাঁর জীবনের অন্যতম শ্রেষ্ঠ কাজের নিদর্শন রেখে গেলেন এই ছবির মাধ্যমে। ছবির শেষেও ‘বন্ধু তোর লাইগ্যা রে’ এবং নচিকেতার কণ্ঠে ‘এ কূল আর ওই কূল’ গান দুটির রেশ কাটিয়ে ওঠা মুশকিল।
ছবির শুরু ইছামতীর ভাসান দৃশ্যে। শেষের একটি দৃশ্য— ভোর রাতে নাসেরকে এপারে ফিরিয়ে দিচ্ছেন পদ্মা। সজল নয়নে বলছেন ঠাকুর বিসর্জনের পর আর ফিরে তাকাতে নেই! এ কী সত্যিই ‘বিসর্জন’?
এই বিসর্জনের মাধ্যমে কৌশিক বোধন করলেন ভালোবাসাকে, মিলিয়ে দিলেন দুই বাংলাকে। সাক্ষী রইল জন্মদাগ।
অভিনন্দন দত্ত
21st  April, 2017
ভারত নির্মাণ অ্যাওয়ার্ড

লেখক, শিল্পী, সমাজসেবী, রাজনীতিবিদ ও সমাজের অন্যান্য ক্ষেত্রে কৃতী মানুষ, সমাজে যাঁদের অবদান অনস্বীকার্য, তাঁদের পুরস্কৃত করার উদ্দেশেই ভারত নির্মাণ অ্যাওয়ার্ড দেওয়া হয় প্রতি বছর। এবারে এই অ্যাওয়ার্ড ২৪তম বছরে পদার্পণ করল। কলামন্দিরে আয়োজিত এই অনুষ্ঠানে এবছর লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার দেওয়া হল সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও ডাঃ হরিপ্রসাদ কানোরিয়াকে।
বিশদ

শাশ্বত-সব্যসাচীর ‘নেটওয়ার্ক’

‘নেটওয়ার্ক’ ছবির মধ্যে দিয়ে পরিচালনার জগতে পা রাখলেন তরুণ ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ার সপ্তাশ্ব বাসু। যদিও বেশ কিছু ছোট ছবি করার অভিজ্ঞতা রয়েছে। কাজেই টেকনিক্যাল বেশ অভিজ্ঞ সপ্তাশ্ব। বেশ কয়েকবছর ধরে একটু একটু করে ফান্ড তৈরি করে ছবিটি প্রযোজনাও করেছেন সপ্তাশ্ব এবং তাঁর কাছের মানুষজন। নিজেরই লেখা কাহিনি-চিত্র্যনাট্য-সংলাপে সাজানো ছবিটির নাম রেখেছেন ‘নেটওয়ার্ক’।
বিশদ

শ্যুটিং ফ্লোর থেকে
গভীর গোপন বৃষ্টি

 সমদর্শী দত্ত এবং সুদীপ্তা বন্দ্যোপাধ্যায়কে মূল চরিত্রে রেখে ‘গম্ভীর গোপন বৃষ্টি’ ছবিটি তৈরি করেছেন নরোত্তম প্রসাদ শীল। আদপে থিয়েটারের মানুষ নরোত্তম এই প্রথম ছবি পরিচালনায় এলেন। কাহিনি চিত্রনাট্য তাঁরই। পরিচালক জানালেন, ‘এটি প্রেমের ছবি। কলেজের প্রেম পরিণতি পায় দশ বছর বাদে, সিকিমে।
বিশদ

হলিউডে প্রিয়াঙ্কা বসুর দ্বিতীয় ছবি ‘মর্টাল’

লস এঞ্জেলস, ১৬ জুন (পিটিআই): হলিউডে দ্বিতীয় সিনেমা করতে চলেছেন বাঙালি অভিনেত্রী প্রিয়াঙ্কা বসু। ইতিপূর্বে তাঁর অভিনীত ‘লায়ন’ অস্কার-মনোনীত হয়েছে। গত বছর গার্থ ডেভিস পরিচালিত ছবিতেও অভিনয় করেছেন তিনি। এবার ‘পেপার টাউন’-এর অভিনেতা ন্যাট উলফের সঙ্গে দ্বিতীয় সিনেমা করতে চলেছেন প্রিয়াঙ্কা। 
বিশদ

17th  June, 2017
 বাংলা ছবিতে প্রথম রাজপাল

‘আমাদের এই দেশ, বিভিন্ন ভাষাভাষীর দেশ/ অন্য প্রদেশের মানুষের মনের কাছে পৌঁছাতে হলে সেই ভাষায় সিনেমা করা দরকার/ এটা আমার ব্যক্তিগত মত। তাছাড়া বাংলা ছবির ইতিহাস যেমন প্রাচীন তেমনই ঐতিহ্যময়/ এই ভাষাতেই সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটকরা ছবি করেছেন। রবি ঘোষ অভিনয় করেছেন। 
বিশদ

16th  June, 2017
রাবতা

কথায় বলে ‘চুরি বিদ্যা বড় বিদ্যা যদি না পড়ে ধরা’! প্রথম সপ্তাহের প্রায়শূন্য মাল্টিপ্লেকসে বসে ‘রাবতা’ দেখতে দেখতে বারবার এই প্রবাদটাই মাথার মধ্যে ঘুরছিল। কারণগুলো না হয় পরে আলোচনা করা যাক। ছবির তিন চরিত্রের সঙ্গে পূর্বজন্মের যোগসূত্র স্থাপন করতে চেয়েছেন। বুদাপেস্টের ব্যাংকে চাকরি করে শিব(সুশান্ত সিং রাজপুত)। 
বিশদ

16th  June, 2017
 অরণি তখন

 ১৯৯২ সালের ৬ ডিসেম্বর আর ২০০২ সালের ২৮ ফেব্রুয়ারি— প্রায় দশ বছরের তফাৎ। তবে, এই দু’টি তারিখই দেশের ক্যালেন্ডারে কালো অক্ষরে লেখা। প্রথম তারিখটিকে ঘটেছিল বাবরি মসজিদ কাণ্ড আর দ্বিতীয় তারিখটি গোধরা কাণ্ডের সাক্ষী। দু’টি ঘটনার পরই দেখতে হয়েছে ভয়ংকর সাম্প্রদায়িক দাঙ্গা।
বিশদ

16th  June, 2017
 মেসি

 প্রথমেই বলি ‘নীল রাজার দেশে’ ছবিতে রিঙ্গো যে আশা জাগিয়েছিলেন, সেই ইতিবাচক দিকটি আবার, এথদিন বাদে এসে নতুন করে দেখা গেল ‘মেসি’তে। ইচ্ছে পূরণের ছবি। পরিচালক রিঙ্গো সেই ইচ্ছেপূরণের রূপক যাকে পরম মমতায় তৈরি করেছেন। ছবিটা দেখতে দেখতে বেশ নষ্ট্যালজিক হয়ে পড়বেন বাঙালি।
বিশদ

16th  June, 2017
কমরেড আসছে

তিনি রাজনীতির জগতের মানুষ। কিন্তু চলচ্চিত্র দুনিয়ার প্রতি টান তাঁর বহুদিনের। সেই ভালোবাসার টানেই অবশেষে টলিউডে পা রাখলেন শঙ্কুদেব পাণ্ডা। তৈরি করে ফেলেছেন তাঁর প্রথম ছবি ‘কমরেড’। ছবিতে, জমি আন্দোলনকে প্রেক্ষাপটে রেখে বাস্তবের সঙ্গে দর্শকদের পরিচয় ঘটাতে চলেছেন পরিচালক। শ্যুটিং পর্ব শেষ। পোষ্ট প্রোডাকশনের কাজও শেষ পর্যায়ে।
বিশদ

09th  June, 2017
খোঁজ

পরিচালক অর্ক গঙ্গোপাধ্যায়ের প্রথম ছবি ‘খোঁজ’। প্রযুক্তির চাকচিক্য ছাড়াই, সীমিত বাজেটও যে ভালো ছবি বানানো যায়, সেটাই করে তিনি দেখালেন। গতানুগতিকতার বাইরে গিয়ে দর্শকদের থ্রিলারের স্বাদ দিতে চেয়েছেন পরিচালক। ভারত-নেপাল সীমান্তের ছোট্ট এক পাহাড়ি শহর এই ছবির প্রেক্ষাপট। সেই শহরের হাসপাতালের চিকিৎসক প্রশান্ত চৌধুরি (শতাফ ফিগার)।
বিশদ

09th  June, 2017



একনজরে
 বিএনএ, বারাসত: কোটি কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগ উঠল হাবড়ার ‘আবাদ সোনাকানিয়া সমবায় কৃষি উন্নয়ন সমিতি লিমিটেডের’ ম্যানেজার ও ক্যাশিয়ারের বিরুদ্ধে। গ্রাহকদের দাবি, প্রায় চার ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: ‘শাট ডাউন’ বা যান্ত্রিক গোলযোগে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হলে এবার সরাসরি এসএমএস যাবে গ্রাহকদের মোবাইল ফোনে। সিইএসসির মতোই রাজ্যজুড়ে এসএমএস পরিষেবা চালু ...

 রাষ্ট্রসংঘ, ২২ জুন (পিটিআই): ‘সন্ত্রাসবাদের বিপুল অর্থ কোথা থেকে আসছে?’ রাষ্ট্রসংঘে পাকিস্তানের নাম না করে এই প্রশ্ন তুললেন ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। বুধবার রাষ্ট্রসংঘের ...

সিডনি, ২২ জুন: অস্ট্রেলিয়ান ওপেন সুপার সিরিজের কোয়ার্টার ফাইনালে উঠলেন কিদাম্বি শ্রীকান্ত ও বি সাই প্রণীত। একইদিনে শেষ আটে গেলেন সাইনা নেহওয়াল ও পি ভি সিন্ধু। সাইনা ২১-১৫, ২০-২২ , ২১-১৪ পয়েন্টে হারালেন আমেরিকার সোনিয়া চিয়েকে। শেষ আটে সাইনার সামনে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝ মধ্যে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮০.৪২ টাকা ৮৩.২০ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.৩৯ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা

দিন পঞ্জিকা

৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী দিবা ১১/৫০, রোহিণীনক্ষত্র দিবা ৭/৪৯ পরে মৃগশিরা শেষ রাত্রি ৪/৪৯, সূ উ ৪/৫৭/৬, অ ৬/২০/১২, অমৃতযোগ দিবা ১২/৫-২/৪৫ রাত্রি ৮/২৮ পুনঃ ১২/৪৩-২/৫০ পুনঃ ৩/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/১৮-১১/৩৯, কালরাত্রি ৯/০-১০/১৯।
 ৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী ১১/১০/৪৪, রোহিণীনক্ষত্র ৭/২৮/৫১, সূ উ ৪/৫৪/৪, অ ৬/২২/১৫, অমৃতযোগ দিবা ১২/৫/১৬-২/৪৬/৫৪, ৮/২৮/৪৮, ১২/৪১/৩১-২/৪৭/৫৩, ৩/৩০/০-৪/৫৪/২১, বারবেলা ৮/১৬/৭-৯/৫৭/৮, কালবেলা ৯/৫৭/৮-১১/৩৮/৯, কালরাত্রি ৯/০/১২-১০/১৯/১১।
২৭ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
আজ রাষ্ট্রপতি পদে মনোনয়ন জমা দেবেন এনডিএ মনোনীত প্রার্থী রামনাথ কোবিন্দ

08:42:00 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রির কাছাকাছি

08:35:00 AM

  নাগরিক পরিষেবা দিতে ‘বন্ধু’ অ্যাপ চালু করল লালবাজার
 নাগরিকদের পরিষেবা দিতে কলকাতা পুলিশ ‘বন্ধু’ নামে একটি নয়া অ্যাপ চালু করল। এই অ্যাপের সাহায্যে মোবাইল, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্সের মতো ৩১টি সামগ্রী হারিয়ে গেলে স্মার্ট ফোন ব্যবহার করে ঘরে বসেই জেনারেল ডায়েরি করা যাবে। এরজন্য আর থানায় যেতে হবে না। আবার, এই অ্যাপে ‘প্যানিক’ বোতাম রয়েছে। বিপদের সময় কেউ এই বোতামে চাপ দিলে তা কলকাতা পুলিশের কন্ট্রোল রুমে ‘১০০-ডায়াল এ ফোন যাবে। এমনকী শহরের কোথায় পার্কিংলট ফাঁকা আছে, তাও জানা যাবে এই অ্যাপের সাহায্যে। আবার আপনার হারানো মোবাইল ফোন উদ্ধার হল কি না, তাও জানাবে এই অ্যাপ। গুগুল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাডনলোড করা যাবে।

08:30:00 AM

 ইতিহাসে আজকের দিনে
  ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু

08:30:00 AM

  বাগনানে ফের ট্যারেন্টুলা আতঙ্ক
বাগনান থানার ঈশ্বরপুর, খালোড়সহ বিভিন্ন এলাকার মানুষ বিষাক্ত মাকড়সার আতঙ্কে তটস্থ। প্রায় প্রতিদিনই কোনও না কোনও গ্রামে কালো লোমযুক্ত লম্বা পাওয়ালা বড় বড় মাকড়সা দেখে অনেকেই ‘ট্যারেন্টুলা’ আতঙ্কে আতঙ্কিত। কয়েকদিন আগে ঈশ্বরপুর গ্রামের একটি বাড়ি থেকে এই মাকড়সা মারা হয়। সেটি বন দপ্তরের কাছেও পাঠানো হয়। এগুলি ট্যারেন্টুলা না হলেও বিষাক্ত মাকড়সা বলে বনদপ্তর সূত্রে বলা হয়েছে। বৃহস্পতিবার ভোরবেলা খালোড় গ্রামের স্বপন রায়ের বাড়ি থেকে এ ধরনের একটি মাকড়সা মারা হয়। এই মাকড়সা বনজঙ্গল থেকে এখন ঘরের বিছানায় চলে যাচ্ছে। বাচ্চাদের কামড়ালে বিপদের আশঙ্কা রয়েছে বলে স্থানীয় চিকিৎসকরাও মনে করছেন।

08:20:00 AM

মনের ভাব প্রকাশে এইচপি’র নোটবুক
পড়ুয়া থেকে শুরু করে পেশাদার বা চাকরিজীবী—মানুষের শিল্পীসত্তাকে উজ্জীবিত করতে দু’টি নোটবুক নিয়ে এল এইচপি। উইনডোজ ইংক ক্ষমতার নতুন কনভার্টেবল নোটবুকগুলি হল এইচপি প্যাভিলিয়ন X ৩৬০ এবং এইচপি স্পেকট্রা X ৩৬০। সংস্থা জানিয়েছে, এতে থাকছে সপ্তম জেনারেশনের প্রসেসর, আইপিএস ফুল এফএইচডি টাচস্ক্রিন ডিসপ্লে, চার জিবি পর্যন্ত এনভিডিয়া ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড। এছাড়াও থাকছে এইচপি অ্যাক্টিভ পেন, যা উইনডোজ ইংকের সাহায্যে মনের ভাব প্রকাশে সাহায্য করবে। এতে আঁকা যাবে, লেখা যাবে বা হাইলাইট করা যাবে কোনও লেখা। সংস্থাটি জানিয়েছে, এই নোটবুকগুলির দাম ৪০ হাজার ২৯০ টাকা থেকে ১ লক্ষ ১৫ হাজার ২৯০ টাকার মধ্যে।

08:07:00 AM