সিনেমা
 

নববর্ষের বক্স অফিস

জাতীয় পুরস্কার জয়ী বাঙালি পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের বলিউডে অভিষেক হল ‘বেগম জান’ দিয়ে। এই ছবিটি সৃজিতেরই তৈরি রাজকাহিনীর রিমেক। একই ছবির গল্পকে আবার নতুন করে বলা নেহাত মুখের কথা নয়। (যদিও পরিচালক স্বয়ং হিন্দি ছবিটিকে রিমেক না বলে অ্যাডাপটেশন বলছেন। কেন কে জানে!) কারণ এখানে গল্প আর প্রেক্ষিত এক। আর বাংলায় যারা ইতিমধ্যে রাজকাহিনী দেখেছেন তাদের মনে সেই ছবির সঙ্গে ‘বেগম জান’-এর তুলনা আসবেই। কিন্তু সৃজিতের অনুপ্রেরণার কথা স্মরণে রেখে এই লেখায় দুই ছবির তুলনায় যাচ্ছি না।
‘বেগম জান’-এর প্রেক্ষাপট ১৯৪৭। জায়গা বদলে হয়েছে পাঞ্জাব-পশ্চিম পাকিস্তান সীমান্ত। ছবির শুরুটা সৃজিত করেছিলেন বেশ আশা জাগিয়ে। দেশভাগের ইতিহাসের সঙ্গে পরিচয় করিয়ে দিচ্ছে অমিতাভ বচ্চনের কন্ঠস্বর। বর্তমান সময়ের নারীনিগ্রহের একটি ঘটনাকে ছবির শেষদিকের সঙ্গে পরিচালক মিলিয়েছেনও চমৎকার। কিন্তু ওইটুকুই। সামগ্রিক ছবি হিসেবে ‘বেগম জান’ ছাপ ফেলতে পারেনি। চোখা চোখা সংলাপে কয়েকটি ফ্রেমে পরিচালকের স্মার্টনেস ধরা পড়লেও ছবি যত এগিয়েছে চিত্রনাট্যর অবিন্যস্ত ভাব তত প্রকট হয়েছে। গল্পটা তাই শেষপর্যন্ত ছবি হয়ে উঠতে পারল না। বরং কয়েকটি ক্ষেত্রে ‘ডকুমেন্টরি’ হয়ে রইল।
গোটা ছবিতে স্বাভাবিকভাবেই আকর্ষণ কেড়ে নিয়েছেন বিদ্যা বালন। প্রথম দৃশ্য থেকেই রিমোট তাঁর হাতে। গণিকালয়ের কর্ত্রী হিসেবে ‘বেগম জান’ নারীর একাকী লড়াই তুলে ধরার চেষ্টা করলেও চরিত্রটি আসলে কিন্তু পুরুষতান্ত্রিক ক্ষমতা জাহিরেরই অন্যরূপ। দেশভাগ, পুরুষতন্ত্র, সাম্প্রদায়িকতা, যৌনতা, রাজনীতি, ব্যক্তি স্বাধীনতার লড়াই এতসব একসঙ্গে ফুটিয়ে তোলা বেশ কঠিন। বেগমের রাগ, হতাশা, কর্তৃত্ব সবই উজাড় করে দিয়েছেন বিদ্যা তাঁর অভিনয়ে। কিন্তু নতুন কিছু দিতে পারলেন কই! এর থেকে বিদ্যার অনেক শক্তিশালী অভিনয় দর্শক আগে দেখেছেন। বিদ্যাকে গুরুত্ব দিতে গিয়েই বোধহয় সৃজিত অন্য চরিত্রগুলোর দিকে নজর দিতে পারেননি। বাকিদের মধ্যে গওহর খান মন্দ নন, একই কথা বলা চলে আম্মার চরিত্রে ইলা অরুণ সম্পর্কেও। তবে এই ছবির আবিষ্কার বলা যায় চাঙ্কি পাণ্ডেকে। ঠাণ্ডা মাথার কনট্রাক্ট কিলার ‘কবীর’কে দর্শক বহুদিন মনে রাখবেন।
আসলে রাজ্যস্তর থেকে জাতীয় স্তরে খেলতে গিয়ে পরিচালক মনে হয় লোভ সামলাতে পারেননি। নাটকের মাত্রা কমিয়ে, সংলাপের ভার লাঘব করে, সংগীত আর আবহসংগীতের আধিক্য কমিয়ে সৃজিত আরও ‘স্মার্ট’ ব্যাটিং করতে পারতেন। অন্তত জাতীয় পুরস্কারজয়ী পরিচালকের কাছে সেটুকু প্রত্যাশা অন্যায় নয়। ভারতীয় ফুটবলের প্রবাদপ্রতিম কোচ প্রদীপ বন্দ্যোপাধ্যায় খেলা প্রসঙ্গে একটা কথা বলতেন, ‘চচ্চড়ির মশলা দিয়ে বিরিয়ানি রান্না করা যায় না’। সৃজিত কিন্তু বিরিয়ানির মশলাই পেয়েছিলেন। নাসিরুদ্দিন শাহ, আশিস বিদ্যার্থী, রজিত কাপুর, রাজেশ শর্মা তালিকাটা মন্দ নয়। আর শো স্টপার হিসেবে বিদ্যা তো ছিলেনই। তাও রান্নাটা জমল কই!
সন্দীপ রায়চৌধুরি
21st  April, 2017
হাফ গার্লফ্রেন্ড

 আমার স্বপ্ন কোনও একদিন আমি নিউ ইয়র্কের কোনও নাইট ক্লাবে গান গাইব নায়িকার স্বপ্ন যদি এত সস্তামার্কা হয়, তাহলে সেই সিনেমার ভাগ্যে কী আছে এটা বোঝাই যায়। চেতন ভগতের প্রেমের গল্প ‘হাফ গার্লফ্রেন্ড’ ছবির চিত্ররূপ দিয়েছেন পরিচালক মোহিত সুরি। নায়ক মাধবের (অর্জুন কাপুর) এগিয়ে যাওয়ার পথের অর্ধেক সঙ্গী রিয়া (শ্রদ্ধা কাপুর)। তাই সে নায়কের হাফ গার্ল ফ্রেন্ড।
বিশদ

26th  May, 2017
হিন্দি মিডিয়াম

 বর্তমান সমাজে শিক্ষা ব্যবস্থা যে রীতিমতো ‘পণ্য’সেটাই আরও একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন পরিচালক সাকেত চৌধুরি। সন্তানের শিক্ষা যেন বাবা-মায়ের দুঃস্বপ্ন! সেখানে ভাষার রাজনীতি মিশে যায় সামাজিক শ্রেণি বৈষম্যে। তৈরি হয় অলিখিত ব্যাকরণ ‘ইংলিশ ইজ ইন্ডিয়া, ইন্ডিয়া ইজ ইংলিশ’!
বিশদ

26th  May, 2017
কে: সিক্রেট আই

অভিনেতা রুদ্রনীল ঘোষ এবার সম্পূর্ণ ভিন্ন চরিত্রে। নবাগত পরিচালক-কাহিনিকার অভিরূপ ঘোষের ‘কে: সিক্রেট আই’ ছবিতে এক গোয়েন্দার চরিত্রে অভিনয় করেছেন রুদ্রনীল। তাঁর চরিত্রের নাম ‘কে’। তিনি ‘সিক্রেট আই’ নামক এক ডিটেকটিভ এজেন্সির মালিক। শহরে পরপর ঘটতে থাকে রহস্যজনক এবং অস্বাভাবিক মৃত্যু।
বিশদ

23rd  May, 2017
 ‘মাইকেল’ ছবির নামভূমিকায় মীর

নবাগত পরিচালক সত্রাজিৎ সেনের ছবি ‘মাইকেল’-এর নাম ভূমিকায় অভিনয় করছেন মীর অফসর আলি। যিনি মীর নামেই সমাধিক পরিচিত। মীর মানেই মজার বাতাবরণ। ‘মাইকেল’-এর কার্যকলাপ দেখে দর্শক তাই হাসবে। সম্প্রতি দক্ষিণ কলকাতার প্রিয়া সিনেমায় পরিচালক ছবির বেশ কিছু গুরুত্বপূর্ণ অংশের দৃশ্যগ্রহণ করলেন।
বিশদ

19th  May, 2017
 পোস্ত

‘পোস্ত’ খাওয়ার জন্য সময়টা ঠিকঠাক, তাই দেখার সময়টা নিয়েও কোনও কথা হবে না। প্রচণ্ড দাবদাহে যখন সারা শহর পুড়ছে, তখন দর্শকরা ঠান্ডা হলে গিয়ে ‘পোস্ত’র কেরামতি উপভোগ করবেন, এ তো জানা কথাই।
বিশদ

19th  May, 2017
 এবার গোয়েন্দা বাসব

 এই মুহূর্তে বাংলা ছবির সফল ফর্মুলা, গোয়েন্দা গল্প। তাই হয়ত পরিচালক স্বপন ঘোষাল তাঁর নতুন ছবিতে হাজির করেছেন এক নতুন গোয়েন্দাকে। সাহিত্যিক কৃশানু বন্দ্যোপাধ্যায় সৃষ্ট গোয়েন্দা চরিত্র বাসব-এর সঙ্গে দর্শক বিশেষ পরিচিত নয়। সেই দিক থেকে পরিচালক পরদায় বাসবকে এনে চমকে দিয়েছেন। ছবির নাম ‘এবার গোয়েন্দা বাসব’।
বিশদ

12th  May, 2017
 টোপ

  এ যেন পরদায় কবিতা পড়া। নিজের অজান্তেই দর্শক কখন যেন অনুভব করতে থাকে চলচ্চিত্রের ব্যাকরণ ছুঁয়ে গিয়ে কবিতার ভাষাকে। বুদ্ধদেব দাশগুপ্তর নতুন ছবি ‘টোপ’ সম্পর্কে একথা অনায়াসেই বলা চলে। কথাসাহিত্যিক নারায়ণ গঙ্গোপাধ্যায়ের গল্প অবলম্বনে বুদ্ধদেববাবুর এই ছবি।
বিশদ

12th  May, 2017
  ১২টি ছোট ছবি নিয়ে ‘বারোমাস্যা’

সাম্প্রতিক অতীতে সঞ্জয় গুপ্তার প্রযোজনায় ‘দশ কাহানিয়া’ নামে একটি ছবি মুক্তি পেয়েছিল। আসলে ‘দশ কাহানিয়া’ ছিল দশজন পরিচালকের দশটি ছোট ছবি। ঠিক সেরকমই চিন্তাভাবনা নিয়ে টলিউডে তৈরি হচ্ছে ‘বারোমাস্যা’ ছবিটি। ১২টি ছোট ছবির সমাহার।
বিশদ

12th  May, 2017
  মেগা থেকে ফিল্মে এলেন সোমরাজ

সোমরাজকে ছোট পরদার দর্শক ভালোই চেনেন। সোমরাজ অর্থাৎ ‘এই ছেলেটা ভেলভেলেটা’ ধারাবাহিকের আবির। সেই আবির এবার সিনেমার নায়ক। তাঁকে চুক্তিবদ্ধ করেছেন জনপ্রিয় সুদেষ্ণা রায়, অভিজিৎ গুহ। জি-বাংলা ওরিজিনালস-এর আগামী ছবি ‘চলো লেটস লিভ’ ছবিতে, অর্থাৎ মেগা থেকে এবার ‘ফিল্ম ফরম্যাট’-এ অভিনয় করলেন সোমরাজ।
বিশদ

12th  May, 2017
বাহুবলী-২

 অপেক্ষা ছিল একটাই প্রশ্নের, বাহুবলীকে কেন মারলেন কাটাপ্পা? কেন তাঁকে মরতে হয়েছিল তাঁর ‘বুড়ো’ মামার হাতে। সেই প্রশ্নই ‘বাহুবলী-২ দ্য কনক্লুসন’ মুক্তি পাওয়ার আগে তোলপাড় করেছিল আপামর দেশবাসীকে। আর তা মুক্তি পাওয়ার পর দেখা গেল, ধর্মচ্যুত হননি কাটাপ্পা (সত্যরাজ)। 
বিশদ

05th  May, 2017



একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে কারখানা খুলতে ২৫০ কোটি টাকা বিনিয়োগ করছে আমূল। হাওড়ার সাঁকরাইলের ফুডপার্কে ওই বিনিয়োগ হচ্ছে। ইতিমধ্যেই সরকারের থেকে তারা জমি কিনেছে বলে জানিয়েছে আমূল। তাদের বক্তব্য, নতুন প্রসেসিং কারখানায় দিনে ১০ লক্ষ লিটার দুধ প্রসেস করার ক্ষমতা ...

 শ্রীনগর, ২৭ মে (পিটিআই): শনিবার নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে নিহত হল হিজবুল মুজাহিদিন কমান্ডার তথা বুরহান ওয়ানির উত্তরসূরি সবজার আহমেদ ভাট। গত বছর ৮ জুলাই কাশ্মীর উপত্যকায় নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারিয়েছিলেন হিজবুল কমান্ডার বুরহান ওয়ানি। ...

বিএনএ, কোচবিহার: কোচবিহারের দিনহাটা গার্লস হাই স্কুলের ছাত্রী ঈশিকা সাহা এবারের মাধ্যমিকে ৬৮৫ নম্বর পেয়ে রাজ্যে সম্ভাব্য ষষ্ঠ স্থান অর্জন করেছে। তার বাবা সজল কুমার ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে রাতে ম্যাচ করা নিয়ে জট আরও বাড়ল। কয়েক মাস আগে গ্রিন ট্রাইব্যুনাল রবীন্দ্র সরোবরের বিপন্ন পরিবেশ ও ইকো সিস্টেম বজায় রাখতে একটি কমিটি গঠন করে। সেই ঘোষাল কমিটি সুপারিশ করেছে সন্ধ্যা সাতটার পর ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
27th  May, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ জ্যৈষ্ঠ, ২৮ মে, রবিবার, তৃতীয়া দিবা ২/৫, আর্দ্রানক্ষত্র দিবা ৩/৩১, সূ উ ৪/৫৬/১২, অ ৬/১১/২০, অমৃতযোগ দিবা ৬/৪২-৯/২১ পুনঃ ১২/০-২/৩৮ রাত্রি ৭/৩৬ পুনঃ ১০/২৮-১২/৩৮, বারবেলা ৯/৫৪-১/১৩, কালরাত্রি ১২/৫৪-২/১৫।
১৩ জ্যৈষ্ঠ, ২৮ মে, রবিবার, তৃতীয়া সন্ধ্যা ৬/২৭/২৫, আর্দ্রানক্ষত্র রাত্রি ৭/৫৮/৯, সূ উ ৪/৫৪/৫৬, অ ৬/১১/৫৫, অমৃতযোগ দিবা ৬/৪১/১২-৯/২০/৩৬, ১২/০/০-২/৩৯/২৩ রাত্রি ৭/৩৭/৩৯, ১০/২৯/৭-১২/৩৭/৪৩, বারবেলা ৯/৫৩/৪৮-১১/৩৩/২৬, কালবেলা ১১/৩৩/২৬-১/১৩/৩, কালরাত্রি ১২/৫৩/৪৮-২/১৪/১১।
১ রমজান
ইসলাম ধর্মাবলম্বীদের মাসব্যাপী রোজা আরম্ভ

ছবি সংবাদ

এই মুহূর্তে
শ্রীলঙ্কায় বন্যা: ত্রাণসামগ্রী নিয়ে কলম্বো পৌঁছাল ভারতীয় নৌসেনা জাহাজ আইএনএস শার্দূল

03:21:58 PM

পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন, ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন
রবিবার দুপুরে পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন। এখনও আগুন জ্বলছে ব্যাংকে ভিতরে। এলাকায় ব্যাপক ধোঁয়া। প্রায় ৪০ মিনিট ধরে আগুন জ্বলছে। দমকল ও পুলিশ কর্মীরা ব্যাংকের শাটার খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে কলকাতা পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে দমকলের পক্ষ থেকে। দমকল কর্মীদের অনুমান কর্পোরেশন ব্যাংকের সার্ভার রুম থেকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

03:20:24 PM

শ্রীলঙ্কায় বন্যা: মৃতের সংখ্যা ১২৬

03:17:49 PM

বাঁকুড়ার ধলডাঙ্গার কাছে উলটে গেল যাত্রীবাহী বাস, জখম ৮
বাইক আরোহীকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে উলটে গেল বাঁকুড়া-বিষ্ণুপুর রুটের একটি যাত্রীবাহী বাস। বাঁকুড়ায় ৬০ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন ধলডাঙ্গার কাছে ওই দুর্ঘটনা ঘটে। পুলিশ সূত্রে খবর, এক অন্তঃসত্বা মহিলা-সহ জখম আট বাসযাত্রীকে বাঁকুড়া মেডিকেলে ভরতি করা হয়েছে। তাঁদের মধ্যে দু'জনের চোট গুরুতর।

01:17:00 PM

মুর্শিদাবাদে ট্রাক্টর ও বাইকের মুখোমুখি সংঘর্ষ, মৃত ১
ট্রাক্টর ও বাইকের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক বাইক আরোহীর। রবিবার বেলা সাড়ে ১১টা নাগাদ ঘটনাটি ঘটে মুর্শিদাবাদের ভরতপুর থানার সিজগ্রাম এলাকার দরগাতলার কাছে। পুলিশ সূত্রে খবর মৃতের নাম আশারুল শেখ(২৬)। তাঁর বাড়ি ভরতপুর থানার ভালুইপাড়া গ্রামে।

01:07:00 PM

লালবাজার অভিযানে হাঙ্গামা: পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে মামলা করবে বিজেপি, মুর্শিদাবাদের সাংবাদিক সম্মেলনে জানালেন রাহুল সিনহা
লালবাজার অভিযানের হাঙ্গামা নিয়ে পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে পালটা মামলা ঠুকবে বিজেপি। রবিবার মুর্শিদাবাদ জেলার বহরমপুরে সাংবাদিক সম্মেলনে একথা বললেন বিজেপির কেন্দ্রীয় কমিটির সম্পাদক রাহুল সিনহা। তিনি বলেন, বিজেপির লালবাজার অভিযানে তৃণমূল গুন্ডাদের নিয়ে পুলিশ লাঠি চার্জ করেছে। বেমো ফাটিয়েছে। এ ব্যাপারে আমরা পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে একাধিক মামলা করব। বিষয়টি নিয়ে আইনজীবীদের সঙ্গে পরামর্শও করা হচ্ছে। পাশাপাশি ওই ঘটনা নিয়ে কলকাতা হাইকোর্টের বিচারকের নেতৃত্ত্বে বিচারবিভাগীয় তদন্ত চান বলেও দাবি করেন তিনি।

01:02:00 PM






বিশেষ নিবন্ধ
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...