সিনেমা
 

বেগমজান আমাকে খুব টেনেছে

 আপনি বেশ সপ্রতিভ, আবার সাহসীও। এটা কিভাবে সম্ভব হল?
 হতে পারে এটা ম্যানুফ্যাকচারিং ডিফেক্ট (হাসি)। বা হয়তো ঘরের পরিবেশের জন্যও হতে পারে। আমরা দুই বোন। আরা মা-বাবা কখনই আমাদের ওপর কিছু চাপিয়ে দেননি। পূর্ণ স্বাধীনতা পেয়েছি আমরা। ভয়ডরটাও একটু কম আমার। শুনুন জীবনে বিড়াল আর টিকিটিকি ছাড়া কোনও কিছুতে বিদ্যা ভয় পায় না। আবার অনেকসময় এমনও হয়েছে হয়তো কোনও মহিলা আমাকে টাচ করেছেন, আমার অস্বস্তি হয়েছে।
 বেগমজান চরিত্রটা বেশ পাওয়ারফুল। এই ধরনের চরিত্র করতে কেমন অনুভূতি হয়?
 বেগমজান সত্যিই খুব পাওয়ারফুল ক্যারেক্টার। বেশ শক্ত চরিত্র। আমি জীবনে কখনও এরকম মহিলার মুখোমুখি হইনি। ভয়,লজ্জাও বেগমজানের নেই। সে যেমন কাউকে ভয় পায় না তেমনই বেগমকে নিয়ে কে কী বলল তারও ধার ধারে না। নিজের মতো জীবন কাটাতে ভালোবাসে। অনেক মেয়ে ক্ষমতাশালী হলেও মুখে খারাপ কথা বলতে ইতস্তত করে। সেটাও বেগমজান করে খুব সহজে। আর এটাই আমার ভালো লেগেছে। আমি এই ক্ষমতাটাই দেখতে চেয়েছিলাম, তার প্রয়োগ দেখতে চেয়েছিলাম।
 এটা কি সত্যি যে পরিচালক সৃজিত মুখোপাধ্যায় ‘রাজকাহিনি’ ছবির জন্য আপনাকেই প্রথম প্রস্তাব দিয়েছিলেন আর আপনি সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন?
 হ্যাঁ সৃজিত বলেছিলেন আমাকে। কিন্তু আমি তখন অন্য কাজ নিয়ে ব্যস্ত ছিলাম। তাছাড়া আমি রাজকাহিনি দেখেছি। ঋতুপর্ণা দুর্দান্ত কাজ করেছে। আমি অনেক ছবির কথাই পরে মনে করতে পারি না। নিজের ছবির ক্ষেত্রেও সেটা হয়। ফলে প্রত্যেকটা ছবির পারফরম্যান্সই আমার কাছে স্পেশাল। কাউকে অনুকরণ করা, মিমিক্রি করা আমার পোষায় না। ‘বেগমজান’ নিয়ে সৃজিত যখন আমার কাছে এলেন তখন ওঁর কাছে স্ক্রিপ্ট পর্যন্ত ছিল না। শুধু ‘রাজকাহিনি’র ডিভিডি দিয়ে বলেছিলেন ছবিটা দেখতে। রাজকাহিনি আমার বেশ পছন্দ হয়েছিল। তবে ঋতুপর্ণার অভিনয় আমার দুর্দান্ত লাগলেও বেগমজান করার সময় আমি খুব সচেতনভাবে ঋতুপর্ণার কথা মাথা থেকে ঝেড়ে ফেলেছিলাম। নিজের মতো করে করেছি। সৃজিতও আমাকে তেমনই বলেছিলেন। রাজকাহিনির শুরু ও শেষ হয়েছিল দেশভাগ দিয়ে। বেগমজানের কিন্তু আধুনিক সময়ের সঙ্গে সম্পর্ক রয়েছে। আমিও নতুন ছবি হিসেবেই চরিত্রটা করেছি।
 চরিত্রটার জন্য রেফারেন্স কি কি নিয়েছেন?
 কোনও রেফারেন্স পাইনি। আপনাকে বললাম না এরকম কোনও মহিলাকে আমি কখনও দেখিইনি। শরীর জুড়েই যেন একটা বিভীষিকা তার। গণিকার চরিত্রে অভিনয় করা অনেক অভিনেত্রীরই ফ্যান আমি । তবুও বলব বেগমজান এদের থেকে আলাদা।
 এই ধরনের মহিলাদের সম্বন্ধে কোন জিনিস আপনাকে বিব্রত করে?
 মেয়েদের সম্বন্ধে এই ধরনের চিন্তাটাই আমাকে অস্বস্তিতে ফেলে। মহিলারা তাদের বিক্রি করে আর পুরুষরা তাদের নিয়ে যা ইচ্ছে করে। আর এক্ষেত্রে কোনও আইন নেই। এটার জন্যই বিব্রত বোধ করি।
 এই ছবির শিল্পী তালিকাটাও খুব আকর্ষণীয়। এদের সঙ্গে কথাবার্তা কেমন হত?
 হ্যাঁ। ইলা অরুণ, গওহর খান, পল্লবী সারদা, প্রিয়াঙ্কা শেঠিয়া,ঋদ্ধিমা তেওয়ারি, ফ্লোরা সাইনি, পুনম রাজপুত, মিষ্টি, গ্রেসি। আমরা শ্যুটিংও করেছি একটা অদ্ভুত কন্ডিশনে। জুনে ওই গরমে আমাদের ইউনিট ঝাড়খণ্ডে পৌঁছয়। কিন্তু আমরা যেতেই বৃষ্টি নামে। আবহাওয়াটা অনেকটাই বদলে যায়। আবহাওয়া অনুযায়ী আমার গোটা শ্যুটিং শিডিউলটা বানিয়েছিলাম। ফলে হঠাৎ এই পরিবর্তনে আমাদের মধ্যে আর আড্ডা মারার সময় ছিল না। এরমধ্যেই ইলাজি ‘ডিজে ওয়ালা বাবু’ গানের লটকা ঝটকা দেখাতেন। রজত আর ইলাজি ‘জামিলা বাঈ কালালি’ নামে একটা মজার নাটক করেছিলেন। সেই নাটকের সংলাপ বলে আমাদের হাসাতেন। তবে সিরিয়াস বিষয় নিয়ে কোনও কথা হত না এটুকু বলতেই পারি। মেয়েলি অসুখ নিয়েও আমাদের মধ্যে আলোচনা হত। মুড সুইং কেন হয়, মাইগ্রেন কেন হয় এইসব আর কি! তবে সৃজিত কখনও চাইতেন না আমি ইউনিটের সঙ্গে থাকি। সবসময় একটা দূরত্ব বজায় রাখতে বলেছিলেন। তাই আমি কোনও ওয়ার্কশপও করিনি। তবে হ্যাঁ। প্রতিদিন শ্যুটিং শেষে রীতিমতো কেঁদেছি আমি। ছবিতে অনেককে আমি চড় মেরেছি। এরকমই একটা মেয়েকে মারায় ওর চোয়াল ‘লক’ হয়ে গিয়েছিল। ঘটনাটায় আমি খুব ভয় পেয়ে গিয়েছিলাম। যদিও মেয়েটি কিছুক্ষণ পরেই সুস্থ হয়ে উঠেছিল কিন্তু আমি ঘটনাটা কিছুতেই ভুলতে পারিনি।
 নাসিরুদ্দিনের সঙ্গে এটা আপনার তৃতীয় ছবি। এখন কি আপনারা বন্ধুর মতো হয়ে গিয়েছেন?
 নাসিরজির সঙ্গে আমার সম্পর্ক বরাবরই ভালো। ‘ইশকিয়া’র সময় থেকেই ওঁর সঙ্গে আমার নিয়মিত কথাবার্তা হত। আমি ওঁর ফ্যান। ছোট ছোট পারফরম্যান্স দিয়ে নাসিরজি যেভাবে একটা সিকোয়েন্স পালটে দেন তার জবাব নেই।
 দেশভাগ নিয়ে কোনও ছবি দেখেছেন? এরকম কোন ছবি আপনার প্রিয়?
 টেলিভিশন সিরিজ ‘তমশ’ যেখানে অন্তসত্তা দীপা শাহি খুব কষ্ট করে হাঁটাচলা করছিলেন। কলেজে পড়ার সময় ‘মান্ডি’ দেখেও চমকে গিয়েছিলাম।
 চাঙ্কিও এই ছবিতে আছেন। আপনি চমকে যাননি?
 অনেকদিন পরে চাঙ্কির সঙ্গে দেখা হল। এখন ও সম্পূর্ণ আলাদা মানুষ। ওর অভিনয়টাও অ্যামেজিং।
 বক্স অফিসে ছবি না চললে আপনি কিভাবে সামলান? আর একটা চরিত্র থেকে আরেকটা চরিত্রে সুইচ অফ সুইচ অনই বা করেন কিভাবে?
 একটা চরিত্র থেকে পুরোপুরি বেরিয়ে আসতে আমার বেশ সময় লাগে। আমি মাঝে মাঝে অবাক হয়ে ভাবি অনেক অভিনেতা আছেন যারা কত সহজে এটা করতে পারেন! আমি পারি না। পরিবারের সঙ্গে সময় কাটিয়ে ধীরে ধীরে বেরনোর চেষ্টা করি। আমার ছবি যখন চলে না তখনও আমার যাবতীয় রাগ গিয়ে পড়ে আমার পরিবারের উপর। আমি একা একা কাঁদি। তারপর স্মৃতি থেকে মুছে ফেলি।
 আর নিজেকে চাঙ্গা করেন কীভাবে?
 আমি বোনপো-বোনঝিদের সঙ্গে কথা বলি। ওরাই আমার স্ট্রেস বাস্টার্স। আমাকে ওরা আবিদা বলে ডাকে। ওদের সঙ্গে অনেকটা সময় কাটাই। না হলে লং ড্রাইভে যাই সিদ্ধার্থকে নিয়ে। বা হয়তো কোথাও সিদ্ধার্থকে নিয়ে ডিনারে গেলাম। আবার অনেকসময় চুপচাপ ঘরে বসে থাকি।
07th  April, 2017
প্রয়াসমের স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র উৎসব

 সল্টলেক প্রয়াসম কুড়ি বছরের একটি এলাকাভিত্তিক সমাজ সচেতনতামূলক প্রতিষ্ঠান। নানা মাধ্যমের সাহায্যে শিশু থেকে বয়ঃসন্ধি প্রাপ্ত কিশোর-কিশোরীদের সঙ্গে পারস্পরিক আদান-প্রদানের সাহায্যে তারা তাদের শামিল করে এই কর্মকাণ্ডে। এই মাধ্য‌মের অন্যতম হল ফিল্ম। অ্যাডোব ফাউন্ডেশনের সহযোগিতায় তারা হাতে পেয়েছে এশিয়ার প্রথম ‘গ্রাসরুট ফিল্ম স্টুডিও।’
বিশদ

25th  July, 2017
  উত্তম চলচ্চিত্র উৎসব

এবছরই বাংলা ছায়াছবি শতবর্ষে পদার্পণ করছে। চলচ্চিত্রের এই দীর্ঘ যাত্রায় যার নাম স্বর্ণাক্ষরে লেখা তিনি হলেন মহানায়ক উত্তমকুমার। আগামী ২৪ জুলাই মহানায়কের ৩৮ তম প্রয়াণ দিবস। ওইদিন শিল্পী সংসদ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। দুপুরে নন্দনে সপ্তাহব্যাপি চলচ্চিত্র উৎসবের সূচনা, মহানায়কের বিভিন্ন স্থিরচিত্রের প্রদর্শনী আর উত্তমকুমার সংক্রান্ত ক্যুইজ। এবার দেখানো হচ্ছে সাড়ে চুয়াত্তর, সাগরিকা, মেমসাহেব, বিকেলে ভোরের ফুল, বিচারক প্রভৃতি ছবি।
নিজস্ব প্রতিনিধি
বিশদ

21st  July, 2017
জগ্গা জাসুস

 এ যেন খাঁটি রূপকথা। এক কথায় অনুরাগ বসু পরিচালিত ‘জগ্গা জাসুস’ এটাই। তবে এই ছবি যেমন তেমন করে দেখলে মন ভরবে না। জগ্গায় মজার আগে উটকো ভাবনাচিন্তা ক্ষতিকারক। হলে ঢোকার সময় মেজাজ রাখতে হবে ফুরফুরে। জাগতিক যাবতীয় চিন্তা ঝেড়ে ফেলে পিঠ এলিয়ে দিন। এই শুরু হল ছবি।
বিশদ

21st  July, 2017
 মম

 ছবির একটি সংলাপে শ্রীদেবী বলছেন ‘ভগবান সব জায়গায় উপস্থিত থাকেন না’। উত্তরে নওয়াজউদ্দিন বলছেন ‘সেই জন্যই তো তিনি মাকে তৈরি করেছেন’। ছবির সারকথা এখানেই অনুমান করা যায়। পরিচালক রবি উদয়ওয়ারের ‘মম’ সোজা কথায় মেয়ের হয়ে মায়ের প্রতিশোধ।
বিশদ

14th  July, 2017
 কে-সিক্রেট আই

 প্রথম ছবিতেই অন্য ধরনের কনসেপ্টের উপর কাজ করেছেন পরিচালক অভিরূপ ঘোষ। কাহিনির তাঁর থ্রিলার বা গোয়েন্দা কাহিনিকে ঠিকঠাক পরদায় বলতে পারলে, সেই ছবির বাণিজ্য ভালোই হয়। প্রথম ছবিতে সেই ‘সেফ জোন’-এ খেলতে চেয়েছেন অভিরূপ। শুধুই রহস্য নয়, বরং বলা ভালো ‘কে-সিক্রেট আই’ সাই-ফাই থ্রিলার।
বিশদ

14th  July, 2017
 মঞ্চের পর এবার সেলুলয়েডে রক্ত করবী

 মঞ্চের পর এবার সেলুলয়েডে আসছে ‘রক্ত করবী’। ছবিটি পরিচালনা করছেন অমিতাভ ভট্টাচার্য। রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা জনপ্রিয় নাটকটিতে এক সময় মঞ্চে অভিনয় করেছিলেন শম্ভু মিত্র ও তৃপ্তি মিত্র। সেই কাহিনি এবার দেখা যাবে ছবিতে।
বিশদ

14th  July, 2017
চ্যাম্প

মহম্মদ আলি সম্পর্কে বিখ্যাত উক্তি ‘ফ্লোট লাইক আ বাটারফ্লাই, স্টিং লাইক আ বি’। এই উক্তিটিরই বঙ্গানুবাদ হয়েছে ‘চ্যাম্প’ ছবির বক্সার শিবাজি সান্যালকে উদ্বুদ্ধ করতে। ‘উড়বে যখন প্রজাপতি, হুল ফোটাবে বোলতা’। ইদের মরশুমে নায়ক দেব এবার প্রযোজক।
বিশদ

07th  July, 2017
 টিউবলাইট

 এতক্ষণে অনেকেই জানেন এবারের ইদে সলমন খানের ইনিংসটা অন্যান্যবারের তুলনায় একটু ধীর গতিতে শুরু হয়েছে। কারণ বিশ্লেষণের আগে দুটো সতর্কবার্তা, এই ছবি সলমন খানের পরিচিত ‘এন্টারটেনার’ নয়। ছবিটি আবার মার্কিন ছবি ‘লিটল বয়’এর দ্বারা অনুপ্রাণিত।
বিশদ

07th  July, 2017
 বস ২

  ২০১৩ সালে মুক্তি পাওয়া ‘বস’-এর সিকুয়েল ‘বসু ২’। কলকাতা থেকে মুম্বই পাড়ি দিয়ে কীভাবে নিজের সাম্রাজ্য বিস্তার করে সূর্য থেকে ‘ভাই’ হয়ে উঠেছিল, সেটাই দেখা গিয়েছিল ‘বস’-এ। দীর্ঘ দু’বছর ধরে প্লট নিয়ে চিন্তা-ভাবনা করে জিৎ যে গল্পটি শোনালেন, তা ওই পুরানো মদ নতুন বোতলে ফেলে পরিবেশন।
বিশদ

07th  July, 2017
  প্রয়াস

 এই প্রথম কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় স্বনামে নিজ ভূমিকায় অভিনয় করছেন। দীর্ঘ অভিনয় জীবনে তিনি বিভিন্ন ধরনের মানুষ দেখেছেন, অনেক ওঠা-পড়া দেখেছেন। সেই সব অভিজ্ঞতার ঝুলি তিনি উজাড় করে দিয়েছেন তাঁরই লেখা বই ‘প্রয়াস’-এর মাধ্যমে।
বিশদ

07th  July, 2017
ভারত নির্মাণ অ্যাওয়ার্ড

লেখক, শিল্পী, সমাজসেবী, রাজনীতিবিদ ও সমাজের অন্যান্য ক্ষেত্রে কৃতী মানুষ, সমাজে যাঁদের অবদান অনস্বীকার্য, তাঁদের পুরস্কৃত করার উদ্দেশেই ভারত নির্মাণ অ্যাওয়ার্ড দেওয়া হয় প্রতি বছর। এবারে এই অ্যাওয়ার্ড ২৪তম বছরে পদার্পণ করল। কলামন্দিরে আয়োজিত এই অনুষ্ঠানে এবছর লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার দেওয়া হল সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও ডাঃ হরিপ্রসাদ কানোরিয়াকে।
বিশদ

23rd  June, 2017



একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৈখালি এলাকায় তৃণমূল আশ্রিত সিন্ডিকেটের ‘দাদাদের’ দাপটে নাজেহাল এলাকার বাসিন্দারা। এমনই অভিযোগ তুলে নবান্নে ও বিধাননগরের পুলিশ কমিশনার জ্ঞানবন্ত সিংকে চিঠি দিয়েছেন বিধাননগর পুরসভার তৃণমূল কাউন্সিলার সুভাষ বসু। তাঁর অভিযোগ, এই এলাকার বাসিন্দারা সিন্ডিকেটের লোকজনের দাপটে অতিষ্ঠ ...

 গল, ২৬ জুলাই: শিখর ধাওয়ানের অনবদ্য ১৯০ এবং চেতেশ্বর পূজারা অপরাজিত ১৪৪ রানের সুবাদে গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনে ৩ উইকেটে ৩৯৯ রান ...

কাবুল, ২৬ জুলাই: আফগানিস্তানে তালিবান জঙ্গিদের অস্ত্র সরবরাহের অভিযোগ উঠল রাশিয়ার বিরুদ্ধে। সম্প্রতি আফগানিস্তানে তালিবানের হাতে যেসব ‘উন্নত অস্ত্র’ দেখা গিয়েছে, যেগুলি রাশিয়ায় তৈরি বলে অভিযোগ উঠেছে। বিশেষ ভিডিও রেকর্ড হাতে আসার দাবি করে আফগান ও আমেরিকার কর্তাদের উদ্ধৃতি দিয়ে ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের অন্ত নেই। দিন কয়েক আগে ক্যাগের রিপোর্টেও রেলের খাবারের করুণ ছবি উঠে এসেছে। রেলকর্তাদের অনেকেরই বক্তব্য ছিল, যে জায়গায় রেলের খাবার তৈরি হয়, সার্বিক অবস্থার পরিবর্তনে অবিলম্বে সেই রান্নাঘরে নজরদারি চালানো দরকার। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে বিজেপির সমর্থন নিয়ে ফের শপথ নেবেন নীতীশ কুমার

26-07-2017 - 11:03:16 PM

হাসপাতাল রাজ্যপাল কে এন ত্রিপাঠি
বিহার ও পশ্চিমবঙ্গের রাজ্যপাল কে এন ত্রিপাঠি ইএনটি সমস্যা নিয়ে ভরতি হলেন পাটনার ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স হাসপাতালে

26-07-2017 - 10:29:00 PM

 রাত ১০টায় ২ লক্ষ ৩১ হাজার ৪৫০ কিউসেক জল ছাড়ল দুর্গাপুর ব্যারেজ

26-07-2017 - 10:26:00 PM

দুর্গাপুর ব্যারেজ থেকে রাত ৯ টায় ২ লক্ষ ২৫ হাজার ৪৫০ কিউসেক জল ছাড়া হল

26-07-2017 - 09:41:02 PM

 ঘাটালের প্রতাপপুরের কাছে ১৫ মিটারের মতো বাঁধ ভেঙেছে বলে জানালেন জেলার ভারপ্রাপ্ত মহকুমা শাসক অমিত শেঠ।

26-07-2017 - 09:26:00 PM

 নীতীশ কুমারের দলকে বিজেপি সমর্থন করবে, জানালেন সুশীল মোদি

26-07-2017 - 09:11:30 PM