সিনেমা
 

বেগমজান আমাকে খুব টেনেছে

 আপনি বেশ সপ্রতিভ, আবার সাহসীও। এটা কিভাবে সম্ভব হল?
 হতে পারে এটা ম্যানুফ্যাকচারিং ডিফেক্ট (হাসি)। বা হয়তো ঘরের পরিবেশের জন্যও হতে পারে। আমরা দুই বোন। আরা মা-বাবা কখনই আমাদের ওপর কিছু চাপিয়ে দেননি। পূর্ণ স্বাধীনতা পেয়েছি আমরা। ভয়ডরটাও একটু কম আমার। শুনুন জীবনে বিড়াল আর টিকিটিকি ছাড়া কোনও কিছুতে বিদ্যা ভয় পায় না। আবার অনেকসময় এমনও হয়েছে হয়তো কোনও মহিলা আমাকে টাচ করেছেন, আমার অস্বস্তি হয়েছে।
 বেগমজান চরিত্রটা বেশ পাওয়ারফুল। এই ধরনের চরিত্র করতে কেমন অনুভূতি হয়?
 বেগমজান সত্যিই খুব পাওয়ারফুল ক্যারেক্টার। বেশ শক্ত চরিত্র। আমি জীবনে কখনও এরকম মহিলার মুখোমুখি হইনি। ভয়,লজ্জাও বেগমজানের নেই। সে যেমন কাউকে ভয় পায় না তেমনই বেগমকে নিয়ে কে কী বলল তারও ধার ধারে না। নিজের মতো জীবন কাটাতে ভালোবাসে। অনেক মেয়ে ক্ষমতাশালী হলেও মুখে খারাপ কথা বলতে ইতস্তত করে। সেটাও বেগমজান করে খুব সহজে। আর এটাই আমার ভালো লেগেছে। আমি এই ক্ষমতাটাই দেখতে চেয়েছিলাম, তার প্রয়োগ দেখতে চেয়েছিলাম।
 এটা কি সত্যি যে পরিচালক সৃজিত মুখোপাধ্যায় ‘রাজকাহিনি’ ছবির জন্য আপনাকেই প্রথম প্রস্তাব দিয়েছিলেন আর আপনি সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন?
 হ্যাঁ সৃজিত বলেছিলেন আমাকে। কিন্তু আমি তখন অন্য কাজ নিয়ে ব্যস্ত ছিলাম। তাছাড়া আমি রাজকাহিনি দেখেছি। ঋতুপর্ণা দুর্দান্ত কাজ করেছে। আমি অনেক ছবির কথাই পরে মনে করতে পারি না। নিজের ছবির ক্ষেত্রেও সেটা হয়। ফলে প্রত্যেকটা ছবির পারফরম্যান্সই আমার কাছে স্পেশাল। কাউকে অনুকরণ করা, মিমিক্রি করা আমার পোষায় না। ‘বেগমজান’ নিয়ে সৃজিত যখন আমার কাছে এলেন তখন ওঁর কাছে স্ক্রিপ্ট পর্যন্ত ছিল না। শুধু ‘রাজকাহিনি’র ডিভিডি দিয়ে বলেছিলেন ছবিটা দেখতে। রাজকাহিনি আমার বেশ পছন্দ হয়েছিল। তবে ঋতুপর্ণার অভিনয় আমার দুর্দান্ত লাগলেও বেগমজান করার সময় আমি খুব সচেতনভাবে ঋতুপর্ণার কথা মাথা থেকে ঝেড়ে ফেলেছিলাম। নিজের মতো করে করেছি। সৃজিতও আমাকে তেমনই বলেছিলেন। রাজকাহিনির শুরু ও শেষ হয়েছিল দেশভাগ দিয়ে। বেগমজানের কিন্তু আধুনিক সময়ের সঙ্গে সম্পর্ক রয়েছে। আমিও নতুন ছবি হিসেবেই চরিত্রটা করেছি।
 চরিত্রটার জন্য রেফারেন্স কি কি নিয়েছেন?
 কোনও রেফারেন্স পাইনি। আপনাকে বললাম না এরকম কোনও মহিলাকে আমি কখনও দেখিইনি। শরীর জুড়েই যেন একটা বিভীষিকা তার। গণিকার চরিত্রে অভিনয় করা অনেক অভিনেত্রীরই ফ্যান আমি । তবুও বলব বেগমজান এদের থেকে আলাদা।
 এই ধরনের মহিলাদের সম্বন্ধে কোন জিনিস আপনাকে বিব্রত করে?
 মেয়েদের সম্বন্ধে এই ধরনের চিন্তাটাই আমাকে অস্বস্তিতে ফেলে। মহিলারা তাদের বিক্রি করে আর পুরুষরা তাদের নিয়ে যা ইচ্ছে করে। আর এক্ষেত্রে কোনও আইন নেই। এটার জন্যই বিব্রত বোধ করি।
 এই ছবির শিল্পী তালিকাটাও খুব আকর্ষণীয়। এদের সঙ্গে কথাবার্তা কেমন হত?
 হ্যাঁ। ইলা অরুণ, গওহর খান, পল্লবী সারদা, প্রিয়াঙ্কা শেঠিয়া,ঋদ্ধিমা তেওয়ারি, ফ্লোরা সাইনি, পুনম রাজপুত, মিষ্টি, গ্রেসি। আমরা শ্যুটিংও করেছি একটা অদ্ভুত কন্ডিশনে। জুনে ওই গরমে আমাদের ইউনিট ঝাড়খণ্ডে পৌঁছয়। কিন্তু আমরা যেতেই বৃষ্টি নামে। আবহাওয়াটা অনেকটাই বদলে যায়। আবহাওয়া অনুযায়ী আমার গোটা শ্যুটিং শিডিউলটা বানিয়েছিলাম। ফলে হঠাৎ এই পরিবর্তনে আমাদের মধ্যে আর আড্ডা মারার সময় ছিল না। এরমধ্যেই ইলাজি ‘ডিজে ওয়ালা বাবু’ গানের লটকা ঝটকা দেখাতেন। রজত আর ইলাজি ‘জামিলা বাঈ কালালি’ নামে একটা মজার নাটক করেছিলেন। সেই নাটকের সংলাপ বলে আমাদের হাসাতেন। তবে সিরিয়াস বিষয় নিয়ে কোনও কথা হত না এটুকু বলতেই পারি। মেয়েলি অসুখ নিয়েও আমাদের মধ্যে আলোচনা হত। মুড সুইং কেন হয়, মাইগ্রেন কেন হয় এইসব আর কি! তবে সৃজিত কখনও চাইতেন না আমি ইউনিটের সঙ্গে থাকি। সবসময় একটা দূরত্ব বজায় রাখতে বলেছিলেন। তাই আমি কোনও ওয়ার্কশপও করিনি। তবে হ্যাঁ। প্রতিদিন শ্যুটিং শেষে রীতিমতো কেঁদেছি আমি। ছবিতে অনেককে আমি চড় মেরেছি। এরকমই একটা মেয়েকে মারায় ওর চোয়াল ‘লক’ হয়ে গিয়েছিল। ঘটনাটায় আমি খুব ভয় পেয়ে গিয়েছিলাম। যদিও মেয়েটি কিছুক্ষণ পরেই সুস্থ হয়ে উঠেছিল কিন্তু আমি ঘটনাটা কিছুতেই ভুলতে পারিনি।
 নাসিরুদ্দিনের সঙ্গে এটা আপনার তৃতীয় ছবি। এখন কি আপনারা বন্ধুর মতো হয়ে গিয়েছেন?
 নাসিরজির সঙ্গে আমার সম্পর্ক বরাবরই ভালো। ‘ইশকিয়া’র সময় থেকেই ওঁর সঙ্গে আমার নিয়মিত কথাবার্তা হত। আমি ওঁর ফ্যান। ছোট ছোট পারফরম্যান্স দিয়ে নাসিরজি যেভাবে একটা সিকোয়েন্স পালটে দেন তার জবাব নেই।
 দেশভাগ নিয়ে কোনও ছবি দেখেছেন? এরকম কোন ছবি আপনার প্রিয়?
 টেলিভিশন সিরিজ ‘তমশ’ যেখানে অন্তসত্তা দীপা শাহি খুব কষ্ট করে হাঁটাচলা করছিলেন। কলেজে পড়ার সময় ‘মান্ডি’ দেখেও চমকে গিয়েছিলাম।
 চাঙ্কিও এই ছবিতে আছেন। আপনি চমকে যাননি?
 অনেকদিন পরে চাঙ্কির সঙ্গে দেখা হল। এখন ও সম্পূর্ণ আলাদা মানুষ। ওর অভিনয়টাও অ্যামেজিং।
 বক্স অফিসে ছবি না চললে আপনি কিভাবে সামলান? আর একটা চরিত্র থেকে আরেকটা চরিত্রে সুইচ অফ সুইচ অনই বা করেন কিভাবে?
 একটা চরিত্র থেকে পুরোপুরি বেরিয়ে আসতে আমার বেশ সময় লাগে। আমি মাঝে মাঝে অবাক হয়ে ভাবি অনেক অভিনেতা আছেন যারা কত সহজে এটা করতে পারেন! আমি পারি না। পরিবারের সঙ্গে সময় কাটিয়ে ধীরে ধীরে বেরনোর চেষ্টা করি। আমার ছবি যখন চলে না তখনও আমার যাবতীয় রাগ গিয়ে পড়ে আমার পরিবারের উপর। আমি একা একা কাঁদি। তারপর স্মৃতি থেকে মুছে ফেলি।
 আর নিজেকে চাঙ্গা করেন কীভাবে?
 আমি বোনপো-বোনঝিদের সঙ্গে কথা বলি। ওরাই আমার স্ট্রেস বাস্টার্স। আমাকে ওরা আবিদা বলে ডাকে। ওদের সঙ্গে অনেকটা সময় কাটাই। না হলে লং ড্রাইভে যাই সিদ্ধার্থকে নিয়ে। বা হয়তো কোথাও সিদ্ধার্থকে নিয়ে ডিনারে গেলাম। আবার অনেকসময় চুপচাপ ঘরে বসে থাকি।
07th  April, 2017
 এক বর্ণময় চরিত্রের নাম বিনোদ খান্না

সেই লম্বা, হ্যান্ডসাম, চৌখস ও হিন্দি ছবির অন্যতম জনপ্রিয় অভিনেতাকে আর কোনওদিনও রুপোলি পরদায় দেখা যাবে না। ২৭ এপ্রিল মাত্র ৭১ বছর বয়সে চলে গেলেন বিনোদ খান্না। বলিউডের ভদ্র ও ব্যক্তিত্বপূর্ণ অভিনেতাদের মধ্যে বিনোদজি একটা আলাদা জায়গা দখল করেছিলেন। তাঁর সঙ্গে প্রায় আড়াই দশক আগে আমার পরিচয় হয়েছিল। বিশদ

28th  April, 2017
গদ্দারে ঋত্বিকা

ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় নির্মিত ছবি ‘গদ্দারে-এ মুখ্য ভূমিকায় অভিনয় করছেন ঋত্বিকা সেন। ঋত্বিকার বিপরীতে রয়েছেন বাংলাদেশের নায়ক শ্রাবণ খান। যৌথ প্রযোজনায় নির্মিত ছবিটির পরিচালক বাংলাদেশের মামন এবং এদেশের নেহাল। ছবির বিষয়ে ঋত্বিকা বললেন,‘বাংলাদেশে চারদিন শ্যুটিং হয়েছে। ওই অংশের পরিচালক ছিলেন মামনভাই।
বিশদ

21st  April, 2017
ওয়ান

ভালো আর খারাপের লড়াই চিরকালই ভারতীয় সিনেমার অন্যতম প্রিয় বিষয়। তেমনই এক লড়াইয়ের গল্প নিয়ে বিরসা দাশগুপ্তর ছবি ‘ওয়ান’। সৎ পুলিশ অফিসার রণজয় বোসের সঙ্গে উচ্চশিক্ষিত খলনায়ক আদিত্য সেনের টক্কর নিয়েই এই ছবি। রণজয় চায় দুর্নীতি গোড়া থেকে উপড়ে ফেলতে।
বিশদ

21st  April, 2017
বিসর্জন

শ্রেষ্ঠ বাংলা ছবির জন্য জাতীয় পুরস্কার। হাউজফুল শো। হলে বাঙালি-অবাঙালিদের ভিড়। এ যেন হওয়ারই ছিল। বাংলাদেশের হিন্দু বিধবা পদ্মা (জয়া আহসান) এবং এপার বাংলার মুসলমান নাসের আলির (আবির চট্টোপাধ্যায়) নিবিড় প্রেমের গল্প ‘বিসর্জন’। মরণাপন্ন নাসেরকে উদ্ধার করে পদ্মা।
বিশদ

21st  April, 2017
নববর্ষের বক্স অফিস

গত সপ্তাহে মুক্তি পাওয়া তিনটি ছবির হাল হকিকত নিয়েই আজকের সিনেমার আলোচনা বিভাগ সাজানো হল। বিশদ

21st  April, 2017
গদ্দারে ঋত্বিকা 

ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় নির্মিত ছবি ‘গদ্দারে’ মুখ্য ভূমিকায় অভিনয় করছেনে ঋত্বিকা সেন। ঋত্বিকার বিপরীতে রয়েছেন বাংলাদেশের নায়ক শ্রাবণ খান। যৌথ প্রযোজনায় নির্মিত ছবিটি পরিচালনায় দায়িত্বে রয়েছেন দু’জন পরিচালক।
বিশদ

14th  April, 2017
নাম শাবানা

তাপসী পান্নু ওরফে শাবানা খান । ছোট থেকেই জেদি, অন্যায়ের প্রতিবাদ করে। মায়ের উপর বাবার অত্যাচার ঠেকাতে গিয়ে সে অনিচ্ছাকৃত বাবাকে হত্যা করতে বাধ্য হয়। অগত্যা জুভিনাইল কোর্টের নির্দেশে হাজত বাস।
বিশদ

07th  April, 2017
আমার জীবন ছকে বাঁধা নয়: তাপসী পান্নু

হালে বলিউডে এই প্রজন্মের ‘রাফ অ্যান্ড টাফ’ অভিনেত্রী হিসেবে তাপসী পান্নুর নাম বার বার উচ্চারিত হচ্ছে। আজই মুক্তি পেল তাঁর নতুন ছবি ‘নাম শাবানা’। এই ছবি নিয়ে নানান কথা শোনালেন তাপসী
বিশদ

31st  March, 2017
কঙ্গনার নাম শুনে অদ্ভূত প্রতিক্রিয়া করণের

 মুম্বই, ২৯ মার্চ (পিটিআই): মুম্বইয়ের একটি অনুষ্ঠানে অভিনেত্রী কঙ্গনা রানাওয়াতের নাম শুনে অদ্ভূত প্রতিক্রিয়া পরিচালক করণ জোহরের। তিনি সোজাসুজি বললেন, কঙ্গনার নাম নেওয়া হলে অনুষ্ঠান ছেড়ে চলে যাবেন। বুধবার উস্তাদ আমজাদ আলি খানের বই ‘মাস্টার অন মাস্টারস’র উদ্বোধনী অনুষ্ঠানে এসেছিলেন করণ জোহর। সেখানেই অভিনেতা সুহেল শেঠের সঙ্গে কৌতুক আলোচনায় মাতলেন তিনি। কথা প্রসঙ্গে কঙ্গনার নাম শুনে লাফিয়ে ওঠেন ৪৪ বছরের করণ। সঙ্গে সঙ্গে বলেন, আমি এখান থেকে দৌড়ে পালাব।
বিশদ

30th  March, 2017
 ত্রিকোণ প্রেমের ছবি পরকীয়া

  অভিজ্ঞ সাংবাদিক ও লেখক শংকরলাল ভট্টাচার্য পরিচালনার জগতে পা রাখলেন। তাঁর ছবির নাম ‘পরকীয়া’। বহুবার এই বিষয়কে কেন্দ্র করে সেলুলয়েডে ছবি হয়েছে। সাধারণভাবে ত্রিকোণ সম্পর্কের লুকোচুরির আড়ালে সেখানে আমরা শরীরী প্রাধান্যই দেখেছি। সেই চেনা ছক যখন শংকরলালের কল্পনার ছোঁয়ায় চলচ্চিত্রে রূপ নিতে শুরু করে, তখন সে ছবি অন্যরকম হতে বাধ্য। সেই টানেই চলে আসা পারপেল মুভি টাউনে। সেখানে পরিচালক ‘পরকীয়া’র দৃশ্য গ্রহণে ব্যস্ত।
বিশদ

24th  March, 2017


একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্পোর্টস ইউটিলিটি ভেহিকল হিসাবে তাদের ডব্লুআর-ভি গাড়িটি দেশের বাজারে আসা মাত্র দারুণ সাড়া তৈরি করেছে। গাড়িটির নির্মাতা সংস্থা হন্ডা’র দাবি অন্তত তেমনই। ...

ঢাকা, ২৯ এপ্রিল: নিষিদ্ধ ঘোষিত নব্য জেএমবির চার শীর্ষ জঙ্গিকে ধরতেই একের পর এক জঙ্গিবিরোধী অভিযান চালিয়ে যাচ্ছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। এই চার জঙ্গি হল, পুরনো জেএমবি থেকে নব্য জেএমবিতে যোগ দেওয়া শীর্ষ নেতা সোহেল মাহফুজ ...

সোমনাথ বসু: এক সপ্তাহেই কতটা বদলে গিয়েছে মোহন বাগান। গত শনিবার আইজল এফসি’র মুখোমুখি হওয়ার আগে সবুজ-মেরুন জনতার চোখেমুখে ছিল আই লিগ জয়ের স্বপ্ন। কলকাতা ...

অয়নকুমার দত্ত, আমেদাবাদ থেকে ফিরে: চপ-তেলে ভাজা ভেজেও মানুষ অন্নসংস্থান করতে পারেন। পশ্চিমবঙ্গে ‘চপ শিল্প’ নিয়ে যত তর্যাই চলুক না কেন, এদেশেরই অন্য এক রাজ্যে এই চপ-সিঙ্গারাই পালটে দিয়েছে বেশ কিছু জেল বন্দি মানুষের জীবন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭০-ভারতীয় চলচ্চিত্রের জনক হিসাবে পরিচিত দাদাসাহেব ফালকের জন্ম।
১৯৪৫- জার্মানির চ্যান্সেলর এডলফ হিটলারের আত্মহত্যা।
১৯৮৭-ক্রিকেটার রোহিত শর্মার জন্ম।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪০ টাকা ৬৫.০৮ টাকা
পাউন্ড ৮১.৬৩ টাকা ৮৪.৪৪ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
29th  April, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা

দিন পঞ্জিকা

১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, পঞ্চমী রাত্রি ১২/৫০, মৃগশিরানক্ষত্র দিবা ৮/৩৩, সূ উ ৫/৮/৪৯, অ ৫/৫৮/৫৭, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/২৬ রাত্রি ৭/২৮-৮/৫৭, বারবেলা ৯/৫৮-১/১০, কালরাত্রি ১২/৫৮-২/২২।
১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, চতুর্থী ৮/২৭/০, মৃগশিরানক্ষত্র ১/১৯/৪২, সূ উ ৫/৮/৮, অ ৫/৫৯/৪, অমৃতযোগ দিবা ৫/৫৯/৩২-৯/২৫/৭, রাত্রি ৭/২৮/১৭-৮/৫৭/২৯, বারবেলা ৯/৫৭/১৪-১১/৩৩/৩৬, কালবেলা ১১/৩৩/৩৬-১/৯/৫৮, কালরাত্রি ১২/৫৭/১৪-২/২০/৫২। 
 ৩ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ শহরের তাপমাত্রা থাকবে ৩৭ ডিগ্রির কাছাকাছি

08:48:00 AM

সুপার ওভারে গুজরাত লায়ন্সকে হারাল মুম্বই ইন্ডিয়ান্স 

12:03:36 AM

আজ ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ, রবিবার শহরে কালবৈশাখীর ক্ষীণ আশা জুগিয়ে রাখল আবহাওয়া দপ্তর। তবে ঝড়বৃষ্টি হওয়ার ভালো সম্ভাবনা আছে উত্তরবঙ্গের জেলাগুলিতে এবং দক্ষিণবঙ্গের কয়েকটি এলাকায়। পূর্ব বিহারের উপর থাকা একটি ঘূর্ণাবর্ত রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকিয়েছে। তার প্রভাবে উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তরের কর্তারা। তাঁরা বলেন, সমুদ্রপৃষ্ঠ থেকে দক্ষিণ-পশ্চিমা বায়ু উপর দিকে উঠে আসছে। এদিকে, বিহারের ঘূর্ণাবর্ত থেকে ছত্তিশগড় পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে, যার অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে ৯০০ মিটার উপরে।  

08:15:00 AM

সুপার ওভারে গুজরাত লায়ন্সকে জয়ের জন্য ১২ রানের টার্গেট দিল মুম্বই ইন্ডিয়ান্স 

29-04-2017 - 11:51:00 PM

মুম্বই ইন্ডিয়ান্স-গুজরাত লায়ন্স ম্যাচ সুপার ওভারে 

29-04-2017 - 11:38:42 PM

গুজরাত লায়ন্স ২০ ওভারে ১৫৩/৯ 

29-04-2017 - 09:40:01 PM






বিশেষ নিবন্ধ
ধ্রুবতারা ফুটবল, স্বপ্ন সরণিতে মিজোরাম
সৌম্য বন্দ্যোপাধ্যায়: এই লেখাটা যেদিন আপনি পড়ছেন, অর্থাৎ রোববার সেই দিনটা যখন শেষ হব হব ...
এত তাড়াতাড়ি ভোটের বাদ্যি বাজিয়ে দেওয়ার চেষ্টা কেন
শুভা দত্ত: সামনের বছর পঞ্চায়েত ভোট। সে ভোটের দিনক্ষণ এখনও ঠিক হয়নি। এবং তার আগে ...
  স্বল্প সঞ্চয় প্রকল্পে চরম দুরবস্থার জন্য দায়ী কিছু কর্পোরেট সংস্থার বিপুল অনাদায়ী ঋণ
 দেবনারায়ণ সরকার: ২০১৭-র ১ এপ্রিল থেকে প্রবীণদের জন্য ৫ বছরের সঞ্চয় প্রকল্পে থেকে শুরু করে ...
এই পুর নির্বাচনে পাহাড় থেকে সমতলে নতুন রাজনৈতিক সমীকরণের খোঁজ মিলবে
বিশ্বনাথ চক্রবর্তী: আগামী ১৪ মে রাজ্যের ৭টি পুরসভার ১৪৮টি ওয়ার্ডে ৩৮৫টি বুথে ভোটগ্রহণ হবে। এই ...
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...