সিনেমা
 

আমার জীবন ছকে বাঁধা নয়: তাপসী পান্নু

অনেকেই বলছে যে ‘পিঙ্ক’ এর খ্যাতি নাকি আপনাকে পালটে দিয়েছে। কতটা সত্যি আর কতটা মিথ্যে জানতে চাই।
এর উত্তরটা অনেক বড় হতে পারে। একটু অন্যভাবে বলি। আমার প্রথম ছবিটা হিট করেছিল। তারপর গোটা কুড়ি দক্ষিণী ছবি করেছি। সেগুলোও হিট। তেলেগু ছবি করে আমি যেমন রাতারাতি সাফল্য পেয়েছি ঠিক তেমনি জীবনে ব্যর্থতাও এসেছে। ছবি না চললে আমারও খারাপ লাগে। আস্তে আস্তে নিজেকে সেটা বোঝানোর চেষ্টা করছি। আমার বন্ধুরা আমার সঙ্গে আছে। ওরা আমার মনের জোর। এখনও মাঝে মাঝে সিকিওরিটিরা আমাকে চিনতে না পেরে আটকে দেয়। বুঝতে পারি আমার পা এখনও মাটিতেই আছে।
এখনও পর্যন্ত আপনার জার্নিটা সম্পর্কে কী বলবেন?
এক কথায় অসাধারণ। জীবনে অনেক চড়াই-উতরাই তো দেখলাম। আমি কিন্তু কোনোকিছু প্ল্যান করে করিনি। কলেজে মডেলিং করতাম হাত খরচার জন্য। তখনও ভবিষ্যতের কথা ভাবিনি। তবে হ্যাঁ, ইচ্ছে ছিল ভালো অর্থ উপার্জন করব। ছোট থেকেই একরোখা ছিলাম। কিন্তু আ্যডজাস্টমেন্ট করতে শিখেছি। অভিনয়ের ক্ষেত্রেও চেষ্টা করি সেই কমিটমেন্টটা বজায় রাখতে।
এখনও কিন্তু বলিউড আপনার জন্য পুরোপুরি দরজাটা খুলে দেয়নি।
অর্ধেক খোলা। কিন্তু খুব তাড়াতাড়ি আমাকে পুরোপুরি স্বাগত জানাবে বলিউড। ‘বেবি’র সঙ্গে মানুষ আমার উপস্থিতি টের পেয়েছেন। ‘পিঙ্ক’ এ আমাকে ভালোবেসেছেন। এবার আমার চরিত্রের নামেই ‘নাম শাবানা’। এর থেকে আর ভালো কী হতে পারে। ইন্ডাস্ট্রিতে তো এখন হয় বাণিজ্যিক ছবি বা অন্যধারার ছবি। দেখুন টাকা উপার্জনের জন্য বাণিজ্যিক ছবি একটা ভালো অপশন। দর্শক কিন্তু আমাকে একজন সিরিয়াস অভিনেতা হিসেবে চিনতে শুরু করেছেন। আশা করছি ‘জুড়ুয়া ২’ এর পর সবাই আমার বাণিজ্যিক ছবির অভিনয় পছন্দ করবেন।
‘নাম শাবানা’ নিয়ে কতটা টেনশন হচ্ছে?
টেনশনটা নীরজ এবং অক্ষয়ের জন্য ছেড়ে দিয়েছি(হাসি)। চরিত্রটার সঙ্গে আমার কোনও ব্যক্তিগত মিল নেই। কিন্তু আমি আমার তরফ থেকে একশো শতাংশ দেওয়ার চেষ্টা করেছি। ‘বেবি’র প্রস্তুতিটাকেই আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে হয়েছে। মহিলা গুপ্তচরদের বডি ল্যাংগোয়েজ শিখতে হয়েছে। ওরা সবকিছুতে পারদর্শী। আমি তো সাধারণ মেয়ে। আমাকে শাবানা হওয়ার জন্য খুব পরিশ্রম করতে হয়েছে।
ছবিতে অনেক অ্যাকশন রয়েছে। ‘বেবি’তে ক্রাভ মাগা শিখেছিলেন। এবারে প্রস্তুতি কীরকম?
এবারে আরও রিয়ালিস্টিক লুক আনতে মিক্সড মার্শাল আর্ট এবং আইকিডো শিখতে হয়েছে। এমএমএ ফাইটগুলোকে অনেকটা বাস্তবসম্মত করে তুলেছে। অন্যদিকে আইকিডো অ্যাগ্রেসিভনেস বাড়িয়েছে। চেয়ার,কাঁচ ভেঙ্গেছি। আমি কোনও সেফটি গিয়ার ব্যবহার করিনি।
এতরকমের প্রশিক্ষণ অপনার ব্যক্তিগত জীবনে কতটা প্রভাব ফেলল?
আগে চারপাশ সম্পর্কে এতটা সজাগ ছিলাম না। আমার চলাফেরা, হাঁটা সব পালটে গিয়েছে। সবসময়েই যেন আশপাশের মানুষদের স্ক্যান করে চলেছি(হাসি)।
মনোজ বজেপেয়ীর সঙ্গে কাজ করে কামন লাগল?
আমি তো ট্রেনড অভিনেতা নই। আর মনোজ বাজপেয়ী অসাধারণ অভিনেতা। এমনকী দক্ষিণের পৃথ্বীর অভিনয়ও দেখার মতো। ওদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে অভিনয় করতে পারব কিনা সেই বিষয়ে আমি বরং চিন্তিত ছিলাম(হাসি)। মিঃ বচ্চনের জন্য ‘পিঙ্ক’ এর সময়ে ঠিক এই একই ভয়টা কাজ করেছিল।
নারী দিবসে আপনার এবং স্বরা ভাস্করের মেসেজটা প্রশংসিত হয়েছে।
আমাকে বিভাজিকা নিয়ে বলতে বলা হয়েছিল। আমি বলেছি। তখন জানতাম না যে স্বরার সঙ্গে আমার ভিডিওটা মেশানো হবে। আমরা এটাই বলতে চেয়েছি যে মেয়েদের নিজেদের জীবনের যাবতীয় সিদ্ধান্ত তারা নিজেরাই নিতে পারে। খুব ভালোভাবে মানুষ ভিডিওটাকে গ্রহণ করেছন। আমি কৃতজ্ঞ।
এই প্রজন্মের মেয়েদের কিছু বলতে চান?
নিজের লক্ষ্য স্থির করে এগিয়ে চলো। অনেক বাধা আসবে। কি হয়েছিল ভুলে যাও, কী করতে পারবে সেটা ভাব। কারোও থেকে সাহায‘ আশা কোরো না। মনে রেখ তুমি একাই একশো।
মুম্বই থেকে শামা ভগত
31st  March, 2017
ভারত নির্মাণ অ্যাওয়ার্ড

লেখক, শিল্পী, সমাজসেবী, রাজনীতিবিদ ও সমাজের অন্যান্য ক্ষেত্রে কৃতী মানুষ, সমাজে যাঁদের অবদান অনস্বীকার্য, তাঁদের পুরস্কৃত করার উদ্দেশেই ভারত নির্মাণ অ্যাওয়ার্ড দেওয়া হয় প্রতি বছর। এবারে এই অ্যাওয়ার্ড ২৪তম বছরে পদার্পণ করল। কলামন্দিরে আয়োজিত এই অনুষ্ঠানে এবছর লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার দেওয়া হল সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও ডাঃ হরিপ্রসাদ কানোরিয়াকে।
বিশদ

23rd  June, 2017
শাশ্বত-সব্যসাচীর ‘নেটওয়ার্ক’

‘নেটওয়ার্ক’ ছবির মধ্যে দিয়ে পরিচালনার জগতে পা রাখলেন তরুণ ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ার সপ্তাশ্ব বাসু। যদিও বেশ কিছু ছোট ছবি করার অভিজ্ঞতা রয়েছে। কাজেই টেকনিক্যাল বেশ অভিজ্ঞ সপ্তাশ্ব। বেশ কয়েকবছর ধরে একটু একটু করে ফান্ড তৈরি করে ছবিটি প্রযোজনাও করেছেন সপ্তাশ্ব এবং তাঁর কাছের মানুষজন। নিজেরই লেখা কাহিনি-চিত্র্যনাট্য-সংলাপে সাজানো ছবিটির নাম রেখেছেন ‘নেটওয়ার্ক’।
বিশদ

23rd  June, 2017
শ্যুটিং ফ্লোর থেকে
গভীর গোপন বৃষ্টি

 সমদর্শী দত্ত এবং সুদীপ্তা বন্দ্যোপাধ্যায়কে মূল চরিত্রে রেখে ‘গম্ভীর গোপন বৃষ্টি’ ছবিটি তৈরি করেছেন নরোত্তম প্রসাদ শীল। আদপে থিয়েটারের মানুষ নরোত্তম এই প্রথম ছবি পরিচালনায় এলেন। কাহিনি চিত্রনাট্য তাঁরই। পরিচালক জানালেন, ‘এটি প্রেমের ছবি। কলেজের প্রেম পরিণতি পায় দশ বছর বাদে, সিকিমে।
বিশদ

23rd  June, 2017
হলিউডে প্রিয়াঙ্কা বসুর দ্বিতীয় ছবি ‘মর্টাল’

লস এঞ্জেলস, ১৬ জুন (পিটিআই): হলিউডে দ্বিতীয় সিনেমা করতে চলেছেন বাঙালি অভিনেত্রী প্রিয়াঙ্কা বসু। ইতিপূর্বে তাঁর অভিনীত ‘লায়ন’ অস্কার-মনোনীত হয়েছে। গত বছর গার্থ ডেভিস পরিচালিত ছবিতেও অভিনয় করেছেন তিনি। এবার ‘পেপার টাউন’-এর অভিনেতা ন্যাট উলফের সঙ্গে দ্বিতীয় সিনেমা করতে চলেছেন প্রিয়াঙ্কা। 
বিশদ

17th  June, 2017
 বাংলা ছবিতে প্রথম রাজপাল

‘আমাদের এই দেশ, বিভিন্ন ভাষাভাষীর দেশ/ অন্য প্রদেশের মানুষের মনের কাছে পৌঁছাতে হলে সেই ভাষায় সিনেমা করা দরকার/ এটা আমার ব্যক্তিগত মত। তাছাড়া বাংলা ছবির ইতিহাস যেমন প্রাচীন তেমনই ঐতিহ্যময়/ এই ভাষাতেই সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটকরা ছবি করেছেন। রবি ঘোষ অভিনয় করেছেন। 
বিশদ

16th  June, 2017
রাবতা

কথায় বলে ‘চুরি বিদ্যা বড় বিদ্যা যদি না পড়ে ধরা’! প্রথম সপ্তাহের প্রায়শূন্য মাল্টিপ্লেকসে বসে ‘রাবতা’ দেখতে দেখতে বারবার এই প্রবাদটাই মাথার মধ্যে ঘুরছিল। কারণগুলো না হয় পরে আলোচনা করা যাক। ছবির তিন চরিত্রের সঙ্গে পূর্বজন্মের যোগসূত্র স্থাপন করতে চেয়েছেন। বুদাপেস্টের ব্যাংকে চাকরি করে শিব(সুশান্ত সিং রাজপুত)। 
বিশদ

16th  June, 2017
 অরণি তখন

 ১৯৯২ সালের ৬ ডিসেম্বর আর ২০০২ সালের ২৮ ফেব্রুয়ারি— প্রায় দশ বছরের তফাৎ। তবে, এই দু’টি তারিখই দেশের ক্যালেন্ডারে কালো অক্ষরে লেখা। প্রথম তারিখটিকে ঘটেছিল বাবরি মসজিদ কাণ্ড আর দ্বিতীয় তারিখটি গোধরা কাণ্ডের সাক্ষী। দু’টি ঘটনার পরই দেখতে হয়েছে ভয়ংকর সাম্প্রদায়িক দাঙ্গা।
বিশদ

16th  June, 2017
 মেসি

 প্রথমেই বলি ‘নীল রাজার দেশে’ ছবিতে রিঙ্গো যে আশা জাগিয়েছিলেন, সেই ইতিবাচক দিকটি আবার, এথদিন বাদে এসে নতুন করে দেখা গেল ‘মেসি’তে। ইচ্ছে পূরণের ছবি। পরিচালক রিঙ্গো সেই ইচ্ছেপূরণের রূপক যাকে পরম মমতায় তৈরি করেছেন। ছবিটা দেখতে দেখতে বেশ নষ্ট্যালজিক হয়ে পড়বেন বাঙালি।
বিশদ

16th  June, 2017
কমরেড আসছে

তিনি রাজনীতির জগতের মানুষ। কিন্তু চলচ্চিত্র দুনিয়ার প্রতি টান তাঁর বহুদিনের। সেই ভালোবাসার টানেই অবশেষে টলিউডে পা রাখলেন শঙ্কুদেব পাণ্ডা। তৈরি করে ফেলেছেন তাঁর প্রথম ছবি ‘কমরেড’। ছবিতে, জমি আন্দোলনকে প্রেক্ষাপটে রেখে বাস্তবের সঙ্গে দর্শকদের পরিচয় ঘটাতে চলেছেন পরিচালক। শ্যুটিং পর্ব শেষ। পোষ্ট প্রোডাকশনের কাজও শেষ পর্যায়ে।
বিশদ

09th  June, 2017
খোঁজ

পরিচালক অর্ক গঙ্গোপাধ্যায়ের প্রথম ছবি ‘খোঁজ’। প্রযুক্তির চাকচিক্য ছাড়াই, সীমিত বাজেটও যে ভালো ছবি বানানো যায়, সেটাই করে তিনি দেখালেন। গতানুগতিকতার বাইরে গিয়ে দর্শকদের থ্রিলারের স্বাদ দিতে চেয়েছেন পরিচালক। ভারত-নেপাল সীমান্তের ছোট্ট এক পাহাড়ি শহর এই ছবির প্রেক্ষাপট। সেই শহরের হাসপাতালের চিকিৎসক প্রশান্ত চৌধুরি (শতাফ ফিগার)।
বিশদ

09th  June, 2017



একনজরে
নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: অমাবস্যার কোটালে সাগর অশান্ত হয়ে যাওয়াতে অধিকাংশ ইলিশ মাছ ধরার ট্রলার ফিরে এসেছে। ফলে গত তিনদিন ধরে বাজারে ইলিশের জোগান কমে গিয়েছে। মৎস্য বিভাগ সূত্রে জানা গিয়েছে, ইলিশ মাছ ধরার অনুকূল আবহাওয়া এখন সাগরে। পুবালি ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোনও ব্যক্তির আধার নম্বর কোনওভাবেই সর্বসমক্ষে আনা যাবে না। সম্প্রতি এই নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে তারা বলছে, কোনও ব্যক্তিগত তথ্যও আনা যাবে না সবার সামনে। ২০১৬ সালের আধার অ্যাক্ট এবং ২০০০ সালের তথ্যপ্রযুক্তি আইন ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: উচ্চ মাধ্যমিকের খাতা মূল্যায়নে পরীক্ষকদের ফাঁকি ধরতে কড়া পদক্ষেপ করছে সংসদ। এ জন্য পরীক্ষার খাতা পুনর্মূল্যায়নে (পিপিএস এবং পিপিআর) নয়া নির্দেশিকা জারি করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। যদি দেখা যায়, কোনও খাতায় ৯ নম্বরের বেশি বাড়ছে বা ...

 লন্ডন, ২৫ জুন: গ্রেনফেল টাওয়ারের আতঙ্কের রেশ কাটতে না কাটতেই পূর্ব লন্ডনে শনিবার রাত ১০টা নাগাদ বেথনালগ্রিনের একটি বহুতল ভবনে ফের আগুন লাগে। তবে এখনও কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। ভবনের আগুন খানিকটা নিয়ন্ত্রণে এসেছে। জানা গিয়েছে, ওই এলাকায় সবচেয়ে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের মানসিক স্থিরতা রাখা দরকার। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। তবে নতুন বন্ধু লাভ হবে। সাবধানে পদক্ষেপ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯০৩- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের জন্ম
১৯৬০- কবি সুধীন্দ্রনাথ দত্তের মৃত্যু
১৯৭৪- অভিনেত্রী করিশ্মা কাপুরের জন্ম
১৯৭৫- প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করলেন
২০০৯- মার্কিন পপ সংগীত শিল্পী মাইকেল জ্যাকসনের মৃত্যু

25th  June, 2017



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৫ টাকা ৬৫.৪৩ টাকা
পাউন্ড ৮০.৬৪ টাকা ৮৩.৪২ টাকা
ইউরো ৭০.৭৬ টাকা ৭৩.২৮ টাকা
24th  June, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা
25th  June, 2017

দিন পঞ্জিকা

১১ আষাঢ়, ২৬ জুন, সোমবার, তৃতীয়া রাত্রি ১০/১২, পুষ্যানক্ষত্র রাত্রি ৯/২৩, সূ উ ৪/৫৭/৫২, অ ৬/২০/৪২, অমৃতযোগ দিবা ৮/৩১-১০/১৮ রাত্রি ৯/১০-১২/০ পুনঃ ১/২৫-২/৫০, বারবেলা ৬/৩৮-৮/১৯ পুনঃ ৩/০-৪/৪০, কালরাত্রি ১০/২০-১১/৪০। ইদুল ফিতর
১১ আষাঢ়, ২৬ জুন, সোমবার, তৃতীয়া রাত্রি ২/০/৩১, পুষ্যানক্ষত্র রাত্রি ১/৩৯/৪, সূ উ ৪/৫৫/২৪, অ ৬/২২/১৭, অমৃতযোগ দিবা ৮/৩০/৩৪-১০/১৮/৯ রাত্রি ৯/১১/৬-১১/৫৯/৫৬, ১/২৪/২১-২/৪৮/৪৬, বারবেলা ৩/১/৩৪-৪/৪১/২৬, কালবেলা ৬/৩৬/১৬-৮/১৭/৭, কালরাত্রি ১০/১৯/৪২-১১/৩৮/৫০। ইদুল ফিতর
১ শওয়াল

ছবি সংবাদ


এই মুহূর্তে
শিলিগুড়িতে গৃহবধূ খুন, স্বামীসহ আটক ৩
শিলিগুড়ির সূর্য সেন কলোনিতে গৃহবধূকে খুনের অভিযোগে স্বামীসহ তিনজনকে আটক করা হল। রবিবার রাতে শৌচাগার থেকে শিখা চক্রবর্তী নামে মহিলার রক্তমাখা দেহ উদ্ধার হয়। মহিলার ভাই মৃদুলকান্তি দাস জানান, এদিন রাতে জামাইবাবু শান্তনু চক্রবর্তী তাঁকে ফোন করে বাড়িতে ডাকেন। তিনি বাড়িতে গিয়ে তাঁর দিদির দেহ উদ্ধার করেন। কীভাবে তাঁর দিদির মৃত্যু হল তাঁর সদুত্তর দিতে পারেনি অভিযুক্ত। তাঁর আরও অভিযোগ, শান্তনু চক্রবর্তীর আগেও একবার বিয়ে হয়েছিল। প্রথম পক্ষের স্ত্রীকেও হত্যা করেছিল সে। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। আটক করা হয়েছে মৃতার স্বামী, শ্বশুর ও শাশুড়িকে।

12:20:00 AM

ভারত ৩১০/৫ (৪৩ ওভার)  

25-06-2017 - 11:47:24 PM

ভারত ১৯২/১ (৩০ ওভার) 

25-06-2017 - 10:34:21 PM

ভারত ৯৫/০ (১৫ ওভার) 

25-06-2017 - 09:38:36 PM

ভারত-ওয়েস্ট ইন্ডিজ: ফের বৃষ্টির জেরে ওভার সংখ্যা ৪৫ থেকে কমে দাঁড়াল ৪৩

25-06-2017 - 08:27:40 PM

নেদারল্যান্ডস সফর সেরে কলকাতায় ফিরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

25-06-2017 - 08:21:00 PM