Bartaman Patrika
সিনেমা
 

লক্ষ্য যখন মঙ্গল

১৪ আগস্ট চাঁদের কক্ষপথে ঝাঁপ দেবে ভারতের চন্দ্রযান-২। তার ঠিক পরের দিন, অর্থাৎ স্বাধীনতা দিবসে মুক্তি পাবে অক্ষরকুমার অভিনীত জগন শক্তির ছবি ‘মিশন মঙ্গল।’
ইতিমধ্যেই সিনেপ্রেমীরা দেখে ফেলেছেন মিশন মঙ্গলের ট্রেলার। সেখানে স্পষ্টই বলা হয়েছে, সত্য ঘটনা অবলম্বনে এই ছবি তৈরি করা হয়েছে। দক্ষিণী পরিচালক জগনও এক সাক্ষাৎকারে জানিয়েছেন, তাঁকে এই ছবির বিষয়ে রসদ জুগিয়েছে খোদ ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। জগনের বোনও ইসরোর বিজ্ঞানী। তাঁর কাছ থেকেও ইসরোর মঙ্গল মিশন সম্পর্কে অনেক তথ্য জোগাড় করেছেন জগন।
বছর ছয় আগের ঘটনা। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থায় তখন চরম ব্যস্ততা। বিজ্ঞানী-প্রযুক্তিবিদদের তখন নাওয়া-খাওয়ার সময় নেই। আমেরিকা, রাশিয়া ও ইউরোপের সঙ্গে একাসনে বসতে চলেছে ভারত। টেনশন তো থাকবেই। মঙ্গল গ্রহে অভিযান চালাতে চলেছে ইসরো। এই প্রকল্পের নাম ছিল ‘মঙ্গলায়ন’।
বিশ্বের বিভিন্ন দেশ মঙ্গল অভিযানে যা খরচ করছিল, তার চেয়ে নামমাত্র খরচে ভারত এই অভিযান করেছে। এমনকী, হলিউডের মঙ্গল নিয়ে বিখ্যাত ছবি ‘গ্র্যাভিটি’ বানাতে যা খরচ হয়েছে, মঙ্গলায়নের খরচ ছিল তার চেয়েও কম।
২০১৩ সালের ৫ নভেম্বর। মঙ্গলের উদ্দেশে রওনা দিল ভারতের প্রথম মহাকাশ যান। পৃথিবীর মায়া কাটিয়ে মঙ্গলের কক্ষপথে সেই যান রওনা দিল ২০১৪ সালের ২৪ সেপ্টম্বর। তাই ভারতীয় মহাকাশ গবেষণায় এই ২৪ সেপ্টেম্বর দিনটি আক্ষরিক অর্থেই রেড লেটার ডে। যে যানের মেয়াদ ছিল মাত্র ১৮০ দিন, ইসরোর সেই মহাকাশযানই চার বছরের বেশি সময় ধরে কাজ করে চলেছে। পাঠিয়ে চলেছে লাল গ্রহের একের পর এক তথ্য-ছবি। পৃথিবীর অন্য দেশের তুলনায় অনেক কম খরচেই ভারত মঙ্গলে যান পাঠাতে পেরেছে। এর পিছনে কিন্তু রয়েছে অনেক ক্যালকুলেশন। ইসরোর পরিকল্পনাই ছিল কম জ্বালানিতে রকেট ছোঁড়া। তার জন্য এমন একটা সময় দরকার ছিল, যখন রকেট সবচেয়ে কম দূরত্ব অতিক্রম করবে। মঙ্গল-পৃথিবী আর সূর্যের কৌণিক দূরত্বের একটা নির্দিষ্ট মাপঝোক করেই ইসরোর বিজ্ঞানীরা রকেট ছুঁড়েছিলেন। ২০১৩ সালের নভেম্বরের ওই সময় যদি রকেট ছোড়া না যেত, তবে মঙ্গলায়নের পরিকল্পনা প্রায় আড়াই বছর পিছিয়ে যেত।
ইসরোর এই মঙ্গলায়নে একটা বড় ভূমিকা ছিল মহিলা বিজ্ঞানীদের। ইসরোর মার্স অরবিটার মিশন বা ‘মম’-এর গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন তাঁরা। যেমন ডেপুটি অপারেশন ডিরেক্টর রিতু কিরদাল ও নন্দিনী হরিনাথ, জিওস্যাট প্রোগ্রাম ডিরেক্টর অনুরাধা টি কে, প্রজেক্ট ম্যানেজার মৌমিতা দত্ত প্রমুখ। এছাড়াও মঙ্গলায়ন প্রজেক্টের বিভিন্ন ক্ষেত্রে কাজ করা ইসরোর বিশাল টিমে ছিলেন বহু মহিলা বিজ্ঞানী। মঙ্গলায়নের সফল উৎক্ষেপণের পর ওই মহিলা টিমের উচ্ছ্বাসের ছবি ভাইরাল হয়েছিল।
জগন ওই জায়গাটিকেই তাঁর ছবিতে ধরেছেন। একগুচ্ছ মহিলা বিজ্ঞানী, যাঁরা সংসারের কাজও করেন, আবার বিজ্ঞান সাধনায় মগ্ন। ছবিতে ওই মহিলা বিজ্ঞানীদের ব্যক্তিগত জীবনের ছোঁয়া যেমন থাকছে, তেমনি থাকছে মঙ্গলায়নের লড়াইও। ওই মহিলা বিজ্ঞানীদের ভূমিকায় থাকছেন বিদ্যা বালন (তারা সিন্ধে), সোনাক্ষী সিনহা (একা গান্ধী), তাপসী পান্নু (কৃতিকা আগরওয়াল), নিত্য মেনন (বর্ষা গৌড়), কীর্তি কুলহারি (নেহা সিদ্দিকী) প্রমুখ। অক্ষয়কুমার (রাকেশ ধাওয়ান) হলেন এই মিশনের প্রধান। বিদ্যা বালন হলেন প্রজেক্ট ডিরেক্টর। প্রপালশন কন্ট্রোলের দায়িত্বে থাকবেন সোনাক্ষী। তাপসীর দায়িত্বে নেভিগেশন ও কমিউনিকেশন। স্যাটেলাইট ডিজাইনার নিত্যা মেনন ও কীর্তি কুলহারি প্রোগ্রাম অটোনমির দায়িত্বে। দু’টি গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকছেন শরমন যোশি (পরমেশ্বর নাইডু) ও এইচ জি দত্তাত্রেয় (অনন্ত আয়ার)। শরমনের দায়িত্বে পে লোড আর দত্তাত্রেয়র হাতে স্ট্রাকচারাল ডিজাইন।
মঙ্গল অভিযানের ক্ষেত্রে ভারত হল চতুর্থ ও এশিয়ার প্রথম দেশ। তবে প্রথম অভিযানেই সাফল্য একমাত্র ভারতই পেয়েছে। এই অভিযানের দু’টো বড় দিক ছিল। প্রথমটি নামমাত্র খরচ, দ্বিতীয়টি কম শক্তিশালী পিএসএলভি রকেটে মহাকাশযান পাঠানো। কিন্তু মিশন মঙ্গল এই দু’টি ক্ষেত্রেই প্রকৃত সত্যর ধারে কাছে যায়নি। যেমন ট্রেলারে দেখা গিয়েছে, জিএসএলভি রকেট। এই রকেট ইসরো প্রথম ব্যবহার করেছে চন্দ্রযান-২ উৎক্ষেপণে। দ্বিতীয়ত, মিশন মঙ্গল বানাতে যা খরচ হয়েছে, তার চেয়ে কম খরচে ইসরো মঙ্গলায়ন অভিযান সফল করেছে। ইসরোর তখন খরচ হয়েছিল প্রায় ৪৫০ কোটি টাকা।
মহাকাশ গবেষণা নিয়ে হলিউডে অনেক ছবি হয়েছে। কিন্তু বলিউড সেখানে পিছিয়েই ছিল। ১৯৬৭ সালে মুক্তি পেয়েছিল দারা সিং অভিনীত ‘চাঁদ পর চড়াই’। কিন্তু সেই অর্থে মহাকাশ গবেষণা ও একটি মিশন সফল করার যাবতীয় খুঁটিনাটি কোনও ছবিতে দেখা যায়নি। সেই অর্থে মিশন মঙ্গল সত্যিই প্রথমসারিতে থাকবে। প্রথম দিকে অনেকেই মনে করেছিলেন ছবিতে অক্ষয়কুমারের তেমন ভূমিকা নেই। কিন্তু এখন বোঝা যাচ্ছে, অক্ষয়ই ছবির কেন্দ্রীয় চরিত্রে। ছবিতে বিদ্যা বালনের স্বামীর চরিত্রে দেখা যাবে সঞ্জয় কাপুরকে।
প্রীতম দাশগুপ্ত
09th  August, 2019
স্বল্পদৈর্ঘ্যের থ্রিলার 

একটি পাহাড়ি গ্রামে বসবাস করে এক অল্প বয়সি দম্পতি। খুব সাধারণ তাদের জীবনচর্যা। হঠাৎই সব ওলটপালট হয়ে যায়। ওই দম্পতির হাতে খুন হয় তাদেরই এক বন্ধু। কেন এই খুন? শুধু এই প্রশ্ন নয় জড়িয়ে যায় আরও কিছু প্রশ্ন। ‘হঠাৎ’ খুনের ঘটনার পর প্ল্যানমাফিক সব তথ্য-প্রমাণ লোপাট হয়ে যায়।  
বিশদ

দেবাশিসের পুষ্পবীণা 

সনাতন সুরকে আগামী পৃথিবীর কাছে গ্রহণযোগ্য করে তোলার লক্ষ্যেই ‘পুষ্পবীণা’র উদ্ভাবন করলেন পণ্ডিত দেবাশিস ভট্টাচার্য। চতুরঙ্গী, আনন্দী ও গান্ধর্বী যন্ত্রগুলির থেকে একেবারে ভিন্ন দেবাশিস সৃষ্ট নতুন এই তারযন্ত্রটি। পুষ্পবীণা এই নামটির মধ্যেই লুকিয়ে আছে এটির আকারগত বৈশিষ্ট্য। 
বিশদ

হরি ঘোষের গোয়ালে
কে ওই রহস্যময়ী? 

প্রিয়ব্রত দত্ত: ঘটনাচক্রে হরিমোহন ঘোষের পূর্ব পুরুষরাও ছিলেন গোয়ালা। সময়ের স্রোতে গরু আর গোয়াল দুই-ই ভেসে গিয়েছে। সেইসঙ্গে পৈত্রিক বাড়ির পুরনো পলেস্তারার মতো খসে পড়েছে হরিমোহনের ‘মোহন’টাও। 
বিশদ

দু-তিন বছরের মধ্যে আমাকে
নিয়ে পাগলামো কমে যাবে

 অপর্ণা সেন পরিচালিত ‘ঘরে বাইরে আজ’ ছবিতে অনির্বাণ ভট্টাচার্য নিখিলেশের চরিত্রে অভিনয় করছেন। লোকে বলেন, চিন্তাশীল বাঙালির হৃদয় জুড়ে এখন তাঁর রাজত্ব চলছে। তবে তিনি মনে করেন, এসব দু’তিন বছরের বেশি টিকবে না। রাজনীতি, সমাজনীতি, থিয়েটার এবং তরুণ প্রজন্মের চিন্তাধারা থেকে শুরু করে বিয়ের পরিকল্পনা সবকিছু নিয়ে সোহম করের সামনে অকপট বাঙালির নতুন হার্টথ্রব অনির্বাণ।
বিশদ

15th  November, 2019
নেহালের ছবিতে জামাই হিরণ

বিশাখাপত্তনমে জ্যোতিরানি দেবীর একটি কোম্পানি রয়েছে। পুরো অফিসটি মহিলাদের দ্বারা পরিচালিত। সেখানেই কাজ করে দিয়া। জ্যোতিরানির মেয়ে প্রেমাবতীর ইচ্ছে, সে কোম্পানির আঞ্চলিক অধিকর্তা হিসেবে ইংল্যান্ড নিবাসী আদিত্য রায়কে নিযুক্ত করবে। আদি এই কোম্পানিতে আসার পরে দিয়ার প্রেমে পড়ে যায়। বিশদ

15th  November, 2019
বিশ্বনাথন আনন্দের সঙ্গে লড়াই করা রোহন এবার পরিচালনায় 

দাবার বোর্ড থেকে সরাসরি সিনেমার ফ্লোরে। তাও আবার মাত্র উনিশ বছর বয়সে। টালিগঞ্জ ফিল্ম ইন্ডাস্ট্রির ইতিহাসে এত কম বয়সে একটি পূর্ণ দৈর্ঘ্যের ছবি তৈরি করার নজির নেই। মিডিয়া সায়েন্সের ছাত্র রোহন সেন সাদাকালো ছক আঁকা চৌখুপিতে রাজা, মন্ত্রী, ঘোড়া, বোড়ে নিয়ে রীতিমত পাঙ্গা লড়েছেন বিশ্ব চ্যাম্পিয়ান দাবাড়ু বিশ্বনাথ আনন্দের সঙ্গে। তখন রোহন স্কুল ছাত্র। 
বিশদ

08th  November, 2019
মহানায়ক উত্তমকুমারও
যখন মানুষ

প্রিয়ব্রত দত্ত: তিনি উত্তমকুমারকে খুব কাছ থেকে দেখেছিলেন। ১৯৭২ থেকে ১৯৮০ সাল পর্যন্ত। সেই আট বছরে মহানায়কের প্রিয়পাত্রও হয়ে উঠেছিলেন প্রবীর রায়। এক অন্তরঙ্গ ঘনিষ্ঠতা তৈরি হয়েছিল দু’জনের মধ্যে। বয়সের পার্থক্য থাকলেও কাছাকাছি থাকার সুবাদে প্রবীরবাবুর উত্তম-অভিজ্ঞতা তাই আর পাঁচ জনের থেকে আলাদা। 
বিশদ

08th  November, 2019
পুনর্জন্ম ও অলৌকিক ঘটনা
সমৃদ্ধ রাজনন্দিনী

 মানসী নাথ: কিষানগঞ্জের নীল হাভেলি সম্বন্ধে লোকমুখে নানা অলৌকিক ঘটনা শোনা যায়। এই বাড়িতে নাকি আজও প্রেতাত্মার বসবাস। সেই ভুতুড়ে বাড়িতেই কলেজ এক্সকারশনে যাওয়ার সিদ্ধান্ত নেয় একদল কলেজ পড়ুয়া। 
বিশদ

01st  November, 2019
 কুড়ানি যখন কপিল শর্মার দুলহনিয়া

 প্রিয়ব্রত দত্ত: বেহালা থেকে বলিউড, পরিক্রমাটা সহজ ছিল না ‘পুজো নন্দিনী’ প্রিয়াঙ্কা মুখোপাধ্যায়ের। আচমকাই এসেছিলেন মডেলিংয়ের দুনিয়ায়। অনভিজ্ঞ প্রিয়াঙ্কা একদিন আবিষ্কার করেন তাঁকে ঘিরে রয়েছে সংবাদমাধ্যম। শুনতে চায় তাঁর কথা।
বিশদ

01st  November, 2019
 অতি সাধারণ মানুষের গল্প

  ‘বেলুনওয়ালা’ হল একজন অতি সাধারণ মানুষের গল্প। যে নিজেকে খুব সাধারণ ভাবলেও সে জানে না, কারও কাছে সে খুবই গুরুত্বপূর্ণ। বেলুনওয়ালা একটা স্কুলের সামনে বেলুন বিক্রি করে। সে যখন বাচ্চাদের বেলুন কিনতে দেখে তাদের মুখে হাসি দেখতে পায়, সেটাই হয় তার কাছে সবচেয়ে বড় পাওনা। বিশদ

01st  November, 2019
বাংলা ছবি পাল্টে দিতে পারে স্ক্রিন এক্স, বলছেন প্রসেনজিৎ 

টানা দশ মিনিট ধরে সিনেমাহলের তিন দিক জুড়ে সিনেমা দেখে অভিভূত প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। মুগ্ধ টলিউড সুপারস্টার বলেই ফেললেন, ‘ইশ, কাকাবাবুর কোনও কোনও দৃশ্য যদি এইরকমভাবে বানানো যায়!’ আসলে কলকাতায় সম্প্রতি আইনক্স লঞ্চ করল সিনেমা দেখার অত্যাধুনিক প্রযুক্তি, ‘স্ক্রিন এক্স’।  
বিশদ

18th  October, 2019
সাঁঝবাতি উস্কে দিল আশার প্রদীপ 

প্রিয়ব্রত দত্ত: জীবনসায়াহ্নে পৌঁছন সহানুভূতি ও সঙ্গ প্রত্যাশী একাকী মানুষগুলিকে নিয়ে বিধাননগর পুলিশ কমিশনারেট তৈরি করেছে ‘সাঁঝবাতি’। স্বেচ্ছায় বয়স্ক মানুষগুলির বিপদে পাশে দাঁড়ানোর অঙ্গীকার ও ভরসা দেওয়ার জন্য একটি সংগঠন। 
বিশদ

18th  October, 2019
শুভ বিজয়ার সেকাল একাল 

সময়ের সঙ্গে সঙ্গে বদলে যাচ্ছে বাঙালির বিজয়া দশমী। রুপোলি পর্দার তারকাদের অনুভবেও সেই বদলের আক্ষেপ। কেমন ছিল তাঁদের সাবেক বিজয়া বিলাস। আজই বা কেমন করে তাঁরা উদযাপন করেন উমার বিদায়বেলা, সেটাই উঠে এল স্মৃতিচারণায়। 
বিশদ

11th  October, 2019
 মুখ আর মুখোশের লুকোচুরি

সবটাই কি মুখোশ? মুখ বলে কি আদৌ কিছু হয়? যদি হয়, তাহলে মুখ ও মুখোশের মধ্যে ফারাক কতখানি? প্রাগৈতিহাসিক এই প্রশ্নটিকেই সামনে রেখে এবার তরুণ পরিচালক অর্ঘ্যদীপ চট্টোপাধ্যায় তৈরি করছেন আর একটি থ্রিলার ‘মুখোশ’। এটি তাঁর তৃতীয় ছবি।
বিশদ

27th  September, 2019
একনজরে
সংবাদদাতা, ময়নাগুড়ি: বৃহস্পতিবার ময়নাগুড়ি ব্লকের খাগড়াবাড়ি-২ গ্রাম পঞ্চায়েতে ময়নাগুড়ি পঞ্চায়েত সমিতির উদ্যোগে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প শুরু হল।   ...

 কলম্বো, ২১ নভেম্বর (পিটিআই): শ্রীলঙ্কার নয়া প্রধানমন্ত্রী হিসেবে বৃহস্পতিবার শপথ নিলেন মহিন্দা রাজাপাকসে। কয়েকদিন আগেই তাঁর ভাই গোতাবায়া রাজাপাকসে সে দেশের নয়া রাষ্ট্রপতি পদে শপথগ্রহণ ...

সংবাদদাতা, জাঙ্গিপাড়া: শ্রীরামপুর-জাঙ্গিপাড়া ৩১ নং রাজ্য সড়কে বৃহস্পতিবার সকালে জাঙ্গিপাড়ার নেড়া মাধবপুরে কালভার্ট ভেঙে বালি ভর্তি একটি লরি পড়ে যায়। ঘটনায় এক স্কুলছাত্রী নিহত ও ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য মানবাধিকার কমিশনের পঁচিশ বছর উপলক্ষে বড় অনুষ্ঠান করার উদ্যোগ নিচ্ছে কমিশন। যদিও কর্মীদের পেনশন, পদোন্নতি এখনও না হওয়ায় তাঁরা ওই অনুষ্ঠান বয়কট করতে পারেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় শুভ ফল। ব্যবসায় শুভ। প্রেম-ভালোবাসায় মনোমালিন্য। মেজাজ বর্জন করা উচিত। শেয়ার বা ফাটকায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৪ -রবার্ট ক্লাইভের মৃত্যু
১৮৫৬ - বিধবা বিবাহ আইনের প্রেক্ষাপটে ‘সংবাদ প্রভাকর’ পত্রিকায় এই মর্মে বিজ্ঞপ্তি ছাপা হয় যে, বিধবা বিবাহ করলে বরকে এক হাজার টাকা নগদ পুরস্কার দেওয়া হবে
১৮৭৭ - টমাস আলফা এডিসন গ্রামোফোন যন্ত্র আবিস্কার করেন
১৯৩৯: রাজনীতিক মুলায়ম সিং যাদবের জন্ম
১৯৬৩: টেক্সাসে খুন হলেন মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি। হামলায় গুরুতর আহত হন টেস্কাসের গভর্নর জন কোনালি’ও। সন্দেহভাজন লি হার্ভে অসওয়াল্ডকে ধরা হল দু’দিন পর পুলিসি হেপাজতে তাকে গুলি করে হত্যা করে জ্যাক রুবি।
১৯৬৭: টেনিস তারকা বরিস বেকারের জন্ম
১৯৭০: শ্রীলঙ্কার ক্রিকেটার মারভান আত্তাপাত্তুর জন্ম
১৯৮৬: ট্রেভর বারবিককে হারিয়ে বক্সিংয়ের ইতিহাসে তরুণতম হেভিওয়েট চ্যাম্পিয়ন হলেন মাইক টাইসন
১৯৮৬: দক্ষিণ আফ্রিকার প্রতিবন্ধী অ্যাথলিট অস্কার পিস্টোরিয়াসের জন্ম
১৯৮৭ - সুরকার ও সঙ্গীতশিল্পী হেমাঙ্গ বিশ্বাসের মৃত্যু
১৯৯৫: প্রকাশিত হল কম্পিউটার ইমেজ দিয়ে তৈরি প্রথম ফিচারধর্মী ছবি ‘টয় স্টোরি’
২০০৩: বাগদাদে ডি এইচ এল এক্সপ্রেস নামক পণ্যবাহী বিমানে ভূমি থেকে আকাশ ক্ষেপণাস্ত্রের মাধ্যমে আঘাত হানে জঙ্গিরা। ওড়ার কিছুক্ষণের মধ্যেই এই হামলায় বিমানটির বাঁদিকে পাখা ক্ষতিগ্রস্তগ্রস্ত হয়। জরুরি অবতরণ করতে বাধ্য হয় সেটি





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৪ টাকা ৭৩.৪১ টাকা
পাউন্ড ৯০.৭২ টাকা ৯৫.১০ টাকা
ইউরো ৭৭.৭১ টাকা ৮১.৪৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ অগ্রহায়ণ ১৪২৬, ২২ নভেম্বর ২০১৯, শুক্রবার, দশমী ৭/৪০ দিবা ৯/২। উত্তরফাল্গুনী ২৬/৪৯ অপঃ ৪/৪১। সূ উ ৫/৫৭/২৪, অ ৪/৪৭/৪৮, অমৃতযোগ দিবা ৬/৪১ মধ্যে পুনঃ ৭/২৪ গতে ৯/৩৫ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪০ গতে ১১/২২ মধ্যে, কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৪ মধ্যে।
৫ অগ্রহায়ণ ১৪২৬, ২২ নভেম্বর ২০১৯, শুক্রবার, দশমী ২/১৯/৪১ দিবা ৫/৫৬/১৯ পরে একাদশী ৫৬/২৭/৪২ শেষরাত্রি ৪/৩৪/৪১। উত্তরফাল্গুনী ২৩/৫৫/৪৯ দিবা ৩/৩৩/৫৬, সূ উ ৫/৫৯/৩৬, অ ৪/৪৭/২৯, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে ও ৭/৩৫ গতে ৯/৪২ মধ্যে ও ১১/৫৩ গতে ২/৪৩ মধ্যে ও ৩/২৩ গতে ৪/৪৭ মধ্যে এবং রাত্রি ৫/৪২ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৫৬ গতে ৩/২৯ মধ্যে ও ৪/২৩ গতে ৫/৫৯ মধ্যে, বারবেলা ৮/৪১/৩৪ গতে ১০/২/৩৩ মধ্যে, কালবেলা ১০/২/৩৩ গতে ১১/২৩/৩২ মধ্যে, কালরাত্রি ৮/৫/৩১ গতে ৯/৪৪/৩২ মধ্যে।
২৪ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
৭৬ পয়েন্ট পড়ল সেনসেক্স 

21-11-2019 - 03:56:31 PM

চোর সন্দেহে গণপিটুনি, মৃত ২ 
কোচবিহারের পাইটকাপাড়া গ্রামে চোর সন্দেহে দুই ব্যক্তিকে গণপিটুনির অভিযোগ। বুধবার ...বিশদ

21-11-2019 - 03:24:52 PM

রায়গঞ্জের মারাইকুড়া গ্রামে চোর সন্দেহে ৪ জনকে গণপিটুনি গ্রামবাসীদের 

21-11-2019 - 03:22:00 PM

হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী যুবক 
হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী হলেন এক যুবক। বৃহস্পতিবার ...বিশদ

21-11-2019 - 02:43:32 PM

চারদিনের জেলা সফর শেষে কলকাতায় ফিরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

21-11-2019 - 02:39:00 PM

ডুয়ার্সে প্যাঙ্গোলিন সহ ধৃত ৫ 
পাচারের আগেই প্যাঙ্গোলিন উদ্ধার করল বৈকন্ঠপুর বনবিভাগের উত্তরবঙ্গের স্পেশাল ফোর্স। ...বিশদ

21-11-2019 - 02:26:05 PM