Bartaman Patrika
সিনেমা
 

 বছরের প্রথমার্ধের বলিউড

 দেখতে দেখতে বছরের অর্ধেক কেটে গেল। বলিউড থেকে নানা স্বাদের ছবি উপহার পেয়েছেন দর্শক। সেখানে যেমন মাল্টিস্টারার ছবি রয়েছে, তেমনই বিষয়ভিত্তিক ছবিও রয়েছে। থ্রিলার যেমন আছে, তেমনই আছে জাতীয়তাবোধের ছবি। ইদানীং কনটেন্ট বনাম তারকা— এই বিতর্ক বলিউড পেরিয়ে দেশের আঞ্চলিক ইন্ডাস্ট্রিকেও গ্রাস করেছে। কে এগিয়ে কে পিছিয়ে? গত ৬ মাসের হিন্দি ছবির বক্সঅফিসের দিকে তাকালে বিষয়টা পরিষ্কার হবে।

দেশাত্মবোধ
বছরের প্রথম ব্লকবাস্টার ছবি ছিল ভিকি কৌশল অভিনীত ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ (১১ জানুয়ারি)। মুক্তির দিন ৮ কোটি টাকার ব্যবসা করলেও দেশাত্মবোধের আবেগ ও ভিকি কৌশলের অভিনয়ে ভেসেছে আসমুদ্রহিমাচল। ফলে ৪৫ কোটি টাকা খরচ করে তৈরি এই ছবি বক্সঅফিসে ব্যবসা করেছে ৩৪২ কোটি টাকা। অথচ এই একই সময়ে মুক্তি পাওয়া কঙ্গনা রানাওয়াতের ‘মণিকর্ণিকা: দ্য কুইন অব ঝাঁসি’ (২৫ জানুয়ারি) কিন্তু ঘরে তুলেছে মাত্র ১৩২ কোটি টাকা। একই কথা প্রযোজ্য ‘কেশরী’র (২১ মার্চ) ক্ষেত্রেও। অক্ষয়কুমার মানেই নতুন চমক। শিখ বীর যোদ্ধাদের গল্প কিন্তু মানুষের মনে সেইভাবে দাগ কাটেনি। যার ফলে শুধু স্টার ভ্যালুকে সম্বল করেই ছবির ব্যবসা ২০০ কোটি টাকায় থেমে গিয়েছে।

এক্সপেরিমেন্টই রাজা
‘উরি...’র পর সুপারহিট ছবি বলতে গেলে ‘গালি বয়’ (১৪ ফেব্রুয়ারি)। নতুন কনসেপ্টকে সম্বল করে আলিয়া ভাট ও রণবীর সিংয়ের ইমেজ ভাঙার প্রচেষ্টাকে সাদরে গ্রহণ করেছিলেন দর্শক। প্রথম দিনেই এই ছবি ঘরে তুলেছিল প্রায় ২০ কোটি টাকা। ৮৫ কোটি টাকা বাজেটের এই ছবির বক্সঅফিসে আয় ২৩৮ কোটি টাকা। স্বামীর প্রেমিকা প্রায় তার মেয়ের বয়সী। এই বিষয় নিয়ে অজয় দেবগণ, টাবু ও রকুলপ্রীত সিং অভিনীত নিউএজ রমকম ‘দে দে পেয়ার দে’র (১৭ মে) স্বাদ দর্শক চেটেপুটে নিয়েছেন। পরিচালক নতুন, ছবি নিয়ে বিন্দুমাত্র উৎসাহ ছিল না। তবু সহজ সরল গল্প এই ছবিকে হিট তকমা দিয়েছে। বক্সঅফিসে ১০ কোটি দিয়ে যে দৌড় শুরু হয় তা শেষ হয় ১৩৮ কোটিতে। একইভাবে ইন্দ্র কুমারের কমেডি ‘টোটাল ধামাল’ও (২২ ফেব্রুয়ারি) স্টারকাস্ট সম্বল করেই বক্স অফিসে জমিয়ে ব্যবসা করেছে (২২৮ কোটি টাকা)। কিন্তু নতুনত্ব থাকলেও ইমরান হাশমি অভিনীত ‘হোয়াই চিট ইন্ডিয়া’ (১৮ জানুয়ারি) ফ্লপ করেছে। দেশের বক্স অফিস থেকে উপার্জিত টাকার পরিমান মাত্র ৮ কোটি!

রোমান্সে অরুচি
প্রথম ছ মাসের ফলাফল দেখে বলাই যায় যে রোম্যান্টিক ছবি থেকে আম জনতা মুখ ফিরিয়েছেন। ‘লুকা ছুপি’ (১ মার্চ) বাজেটের দিক থেকে সফল ছবি। বলিউডের নতুন স্টার কার্তিক আরিয়ানের কাঁধে ভর করে ১২৫ কোটি টাকার ব্যবসা দিয়েছে এই ছবি। তেমনই আবার দর্শক ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার ২’ (১০ মে) বা সাম্প্রতিক ‘মালাল’ (৫ জুলাই) এর মতো টিনএজ রোমান্টিক ছবি দেখেননি। বোঝাই যাচ্ছে টাইগারের অ্যাকশন অবতার তাঁর রোম্যান্টিক অবতারের তুলনায় অনেক বেশি সেফ। করণ জোহর প্রযোজিত ছবিটি মাত্র ৯৭ কোটি টাকার ব্যবসা করেছে। অন্যদিকে জাভেদ জাফরির ছেলে মিজানের প্রথম ছবি ‘মালাল’ বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে। শরমিন-মিজানের নতুন জুটি ভাঙিয়ে এই ছবি মাত্র ৩ কোটি টাকার ব্যবসা করেছে। সোনম কাপুর ও রাজকুমার রাও থাকা সত্বেও ‘এক লড়কি কো দেখা তো অ্যায়সা লগা’ দর্শকদের একদমই পছন্দ হয়নি। বক্স অফিসের মোট আয় মাত্র ৪৪ কোটি টাকা। তবে এখনও পর্যন্ত রোম্যান্টিক ঘরানায় বছরের সবথেকে বড় ফ্লপ বলা চলে ম্যাগনাম ওপাস ‘কলঙ্ক’কে (১৭ এপ্রিল)। তারকা, বাজেট, সেট, কস্টিউম— কোনও কিছু বাদ নেই। শুধু বাদ সেধেছে চিত্রনাট্য। তাই প্রথম দিন ২১ কোটি টাকার ব্যবসা করেও দেশের বক্সফিসে শেষপর্যন্ত ছবির ভাগ্যে জুটেছে মাত্র ৮০ কোটি টাকা!

দুর্বল বায়োপিকের আধিক্য
বায়োপিক এখন বলিউডে হট কেক। সেখানে বছরের প্রথমার্ধে সফল বায়োপিকের অভাব চোখে পড়েছে। একদিকে মনমোহন সিংয়ের জুতোয় পা গলালেও অনুপম খের অভিনীত ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ (১১ মার্চ) ফ্লপ হয়েছে। একইভাবে লোকসভা ভোটের হাওয়া বিন্দুমাত্র সাহায্য করেনি প্রধানমন্ত্রী নরেন্দ মোদির বায়োপিক ‘পিএম নরেন্দ্র মোদি’কে। বিবেক ওবেরয় অভিনীত ছবিটি দেশের বক্স অফিসে সর্বসাকুল্যে ২৪ কোটি টাকার ব্যবসা করেছে। আবার নওয়াজউদ্দিন সিদ্দিকির মতো পোড়খাওয়া অভিনেতাও বাল থ্যাকারের বায়োপিক ‘ঠাকরে’কে (২৫ জানুয়ারি) মাঝ সমুদ্র থেকে টেনে তুলতে পারেননি। ছবি মাত্র ১৮ কোটি টাকার ব্যবসা করেছে।

পুরনো চাল ভাতে বাড়ে
সাহিত্য হোক বা সিনেমা, থ্রিলারের কোনও মার নেই। আর এই কথা বলিউডে আরও একবার প্রমাণ করল সুজয় ঘোষের ‘বদলা’ (৮ মার্চ)। স্বল্প বাজেটের ছবি তাও আবার রিমেক। কিন্তু বুদ্ধিদীপ্ত চিত্রনাট্যে অমিতাভ বচ্চন ও তাপসী পান্নুর অসাধারণ অভিনয় ছবিকে ১৩৮ কোটি টাকার ব্যবসা এনে দিয়েছে। একইভাবে বিবেক অগ্নিহোত্রীর ‘তাসখন্দ ফাইলস’ (১২ এপ্রিল) কিন্তু সমালোচকদের একাংশের পছন্দ হয়েছে। ছবির আয় যদিও মাত্র ১৭ কোটি টাকা। আবার ‘বদলা’ বক্সঅফিস কাঁপালেও দর্শক কিন্তু ‘রোমিও আকবর ওয়াল্টার’ (৫ এপ্রিল) বা ‘ইন্ডিয়াজ মোস্ট ওয়ান্টেড’ (২৪ মে) এর মতো থ্রিলার দেখেননি। জন আব্রাহামের ছবিটির আয় মাত্র ৫৪ কোটি এবং অর্জুন কাপুরের ছবির আয় ১৫ কোটি টাকা!

ভাইজান একাই একশো
সলমন খান মানেই কোনওরকম প্রশ্ন করা চলে না। ছবির বিষয় মধ্যমেধারই হোক বা চিত্রনাট্যের গলদ— ব্যবসায় ভাইজানের সম্বল তাঁর অগণিত ফ্যান। তাই ক্যাটরিনাকে সঙ্গে নিয়ে তাঁর ছবি ‘ভারত’ (৫ জুন) এই বছরের সেরা প্রথম দিনের আয়ের রেকর্ড করেছে। প্রথম দিনই ঘরে তুলেছে ৪২ কোটি টাকা! সলমনের আগের ছবি ‘রেস ৩’ (২৮ কোটি) বা ‘টিউবলাইট’ (২১ কোটি) এর তুলনায় যা অনেক বেশি। তবে সেই তুলনায় যত দিন এগিয়েছে ব্যবসার অনুপাত কিন্তু কমেছে। সলমন অবশ্য এসব নিয়ে বিন্দুমাত্র চিন্তিত নন। সব মিলিয়ে ছবির আয় ৩১৫ কোটি টাকা।

কবীর সিং জ্বর
এখনও পর্যন্ত বছরের সেরা ব্লকবাস্টার ‘কবীর সিং’। শাহিদ কাপুরের সেরা পারফরম্যান্স ও সেরা কালেকশন। মাল্টিপ্লেক্সের পাশাপাশি সিঙ্গল স্ক্রিনেও জমিয়ে ব্যবসা করেছে ‘অর্জুন রেড্ডি’র রিমেক। মূলত এই প্রজন্মের দর্শকদের আশীর্বাদ সম্বল করেই পিছনে ফেলে দিয়েছে তাবড় তাবড় ছবিকে। এখনও পর্যন্ত সেই অর্থের পরিমাণ ৩৫৫ কোটি টাকা!

কনটেন্টই সহায়
গত ছ মাসে বক্সঅফিসে বিষয়ভিত্তিক ছবিও যে রমরমিয়ে চলছে তার প্রমাণ ‘আর্টিকেল ফিফটিন’ (২৮ জুন) ও ‘সুপার থার্টি’ (১২ জুলাই)। একদিকে সহজ বাজি আয়ুষ্মান খুারানা তো অন্যদিকে ইমেজ ভাঙার চেষ্টায় হৃতিক রোশন। সমানাধিকার ও অস্পৃশ্যতার বিরুদ্ধে বার্তা এবং আয়ুষ্মানের তীক্ষ্ণ অভিনয়কে সম্বল করে অনুভব সিনহার ছবিটি এখনও পর্যন্ত প্রায় ৮৫ কোটি টাকার ব্যবসা করেছে। আনন্দ কুমারের বায়োপিক ‘সুপার থার্টি’কে বলা হচ্ছিল হৃতিকের কামব্যাক। বছরের অন্যতম সেরা ছবির দাবিদার এই ছবি এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১০০ কোটির ব্যবসা করেছে।
অভিনন্দন দত্ত                                     
 বক্সঅফিস তথ্য ইন্টারনেট থেকে সংগৃহীত
19th  July, 2019
আশা করছি কলকাতায়
সঙ্গীতপিপাসু অনেককে পাব

 প্রসিদ্ধ কর্ণাটকী শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী, লেখক ও সমাজকর্মী টি এম কৃষ্ণার কলকাতায় প্রথম একক অনুষ্ঠান আগামী ২৫ আগস্ট কলামন্দিরে। তার  আগে নিজের অনুষ্ঠান ছাড়াও বিবিধ বিষয় নিয়ে কথা বললেন আমাদের প্রতিনিধি অমিত চক্রবর্তীর সঙ্গে। বিশদ

 সৎপথে থাকলে ভাত ডালের অভাব হবে না

 সঙ্গীত জীবনের ৪০ বছর পূর্ণ করলেন শিল্পী। সেই সঙ্গে তাঁর নেতৃত্বে থিয়েটার অ্যাকাডেমিও দেখতে দেখতে তিরিশ বছর পেরিয়ে গেল। নিজের কাজ, অনুষ্ঠান, আর্কাইভ নিয়ে ভাবনা সহ নানা বিষয় নিয়ে কথা বললেন দেবজিত্ বন্দ্যোপাধ্যায়।
বিশদ

 গ্রামের মানুষের সরল জীবনযাত্রার গল্প

  গ্রামের মানুষদের সরল জীবনযাত্রার খুব সাধারণ গল্প ‘দৃষ্টি’। এই সরল জীবনের মধ্যেই হঠাত্ নেমে আসে অন্ধকারের ছায়া। জটিল অঙ্কের মধ্যে কাটতে থাকে জীবন। শিবা মানে শিবপ্রসাদ হল গ্রামে বসবাসকারী এক বিবাহিত পুরুষ। মাছের ব্যবসা করে সুখে শান্তিতে দিন কেটে যায়। তাদের সর্বক্ষণের সঙ্গী হল প্রতিবেশী রাম ও তার স্ত্রী। বিশদ

তমালিকা পণ্ডা শেঠ স্মৃতি পুরস্কার

গত ৬ আগস্ট ছিল প্রয়াত কবি তমালিকা পণ্ডা শেঠের ৬৩তম জন্মদিন। তিনি ছিলেন বিধায়ক, পুরপ্রধান, সংস্কৃতি সংগঠক, রাজনীতিবিদ ও আপনজন পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক। প্রয়াত কবির জন্মদিনে কলকাতার জাতীয় গ্রন্থাগারে সংবাদ সাপ্তাহিক আপনজন পত্রিকার উদ্যোগে সাহিত্য আলোচনা সভার আয়োজন করা হয়।
বিশদ

09th  August, 2019
লক্ষ্য যখন মঙ্গল

১৪ আগস্ট চাঁদের কক্ষপথে ঝাঁপ দেবে ভারতের চন্দ্রযান-২। তার ঠিক পরের দিন, অর্থাৎ স্বাধীনতা দিবসে মুক্তি পাবে অক্ষরকুমার অভিনীত জগন শক্তির ছবি ‘মিশন মঙ্গল।’ ইতিমধ্যেই সিনেপ্রেমীরা দেখে ফেলেছেন মিশন মঙ্গলের ট্রেলার। সেখানে স্পষ্টই বলা হয়েছে, সত্য ঘটনা অবলম্বনে এই ছবি তৈরি করা হয়েছে।
বিশদ

09th  August, 2019
অবশেষে চৌধুরী পরিবারে
শামিল হয়ে খুশি ঋতুপর্ণা

আগ্রহটা ছিল দু’তরফেই। টলিউডের তামাম পরিচালক ও প্রযোজকের ছবিতে কাজ করলেও বাংলা সিনেমা জগতের অন্যতম ইতিহাস সৃষ্টিকারী ‘চৌধুরী পরিবার’-এর কোনও ছবিতে অভিনয় করেননি ঋতুপর্ণা সেনগুপ্ত। টলিউডের শীর্ষ অভিনেত্রীর ভাষায় যা ‘অঞ্জন চৌধুরী ঘরানা’। এতদিনে সেই আক্ষেপ মিটল ঋতুপর্ণার।
বিশদ

02nd  August, 2019
অন্য উত্তম 

বাংলা চলচ্চিত্রে রোম্যান্টিসিজমকে এক অন্য মাত্রায় পৌঁছে দিয়েছিলেন উত্তমকুমার। কিন্তু সত্যিই কি উত্তমকুমার মানে শুধুই একজন রোম্যান্টিক নায়ক? মহানায়কের ৪০তম প্রয়াণ দিবসের দু’দিন পর অভিনেতার অন্য দিক আলোচনায় প্রীতম দাশগুপ্ত  
বিশদ

26th  July, 2019
উত্তম চলচ্চিত্র উৎসব

দেখতে দেখতে প্রায় ৪০ বছর হয়ে গেল উত্তমকুমার নেই। কিন্তু আপামর বাঙালির কাছে তাঁর জনপ্রিয়তা আজও অটূট। আগামী ২৪ জুলাই মহানায়ক উত্তমকুমারের ৪০তম প্রয়াণ দিবস। সেই উপলক্ষে শিল্পী সংসদের পক্ষ থেকে প্রতি বছরের মত এবছরও নন্দনে মহানায়কের অভিনীত ছবির প্রদর্শনের মাধ্যমে তাঁকে স্মরণ করা হবে।
বিশদ

19th  July, 2019
 কল্পবিজ্ঞান আর রহস্যের মিশেলে তৈরি হচ্ছে ব্ল্যাক ডে

  হিন্দি ছবি দ্য ডার্লিং ওয়াইফের কাজ শেষের প্রায় সঙ্গে সঙ্গেই পরিচালক বর্ষালি চট্টোপাধ্যায় তাঁর পরবর্তী বাংলা ছবির কাজ শুরু করে দিয়েছেন। এবারের ছবি ‘ব্ল্যাক ডে’। কল্পবিজ্ঞান আর রহস্যের মিশেলে গল্পের প্লট সাজিয়েছেন নবীন গল্পকার জয় রায়, যিনি এই ছবির নায়কও বটে। টলিউডের ফ্যাশন স্টাইলিস্টদের মধ্যে অন্যতম জয়।
বিশদ

12th  July, 2019
সৌমিত্র-মাধবী জুটি

দীপ প্রোডাকশনের নতুন ছবি ‘১০ মাস ১০ দিনের গল্প’। বৃদ্ধাশ্রমের বাসিন্দাদের জীবনের দুঃখ-কষ্টের ছবিই ফুটে উঠেছে এই ছবির গল্পে। গল্পের কেন্দ্রবিন্দুতে ‘আপনজন’ নামে এক বৃদ্ধাশ্রম। সেখানকার বাসিন্দা এক অবসরপ্রাপ্ত কর্নেল।
বিশদ

12th  July, 2019
 অরবিন্দ মুখোপাধ্যায়ের জন্মশতবর্ষ

 সম্প্রতি প্রখ্যাত চিত্রপরিচালক অরবিন্দ মুখোপাধ্যায়ের জন্মশতবর্ষ পালিত হল নন্দন ২ প্রেক্ষাগৃহে। অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায় পরিচালকের সঙ্গে তাঁর নানা ঘটনার স্মৃতিচারণ করলেন। মাধবী বলেন, ‘গল্পের সঙ্গে একটা বার্তা এই দুয়েরই একটা সংমিশ্রণ তাঁর ছবিতে ঘটাতেন অরবিন্দবাবু।
বিশদ

05th  July, 2019
 তিন স্তরে নারীর আত্মপ্রতিষ্ঠা নিয়ে ‘তুমি ও তুমি’

গত ২৩ ফেব্রুয়ারি সংবাদপত্রের পাতায় এক মর্মান্তিক প্রতিবেদনের ঝলক, ছেলে বউমার সঙ্গে বনিবনা না হওয়ায় গঙ্গায় ঝাঁপ দিলেন এক বৃদ্ধ দম্পতি। তলিয়ে গিয়ে মৃত্যু ঘটেছে বৃদ্ধর, প্রাণে বেঁচেছেন তাঁর স্ত্রী। তাঁর মুখেই জানা গিয়েছে কেন এমন কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হলেন তাঁরা।
বিশদ

05th  July, 2019
ঋতুপর্ণা-টোটার সুন্দর জীবন

জীবনের সংজ্ঞা আমাদের এক একজনের কাছে এক একরকম। জীবনকে সর্বাঙ্গীন সুন্দর করে তোলাই আমাদের প্রত্যেকের লক্ষ্য। এই ভাবনা থেকেই নবাগত পরিচালক আর ডি নাথ তাঁর ছবি ‘বিউটিফুল লাইফ’-এর চিত্রনাট্য লিখেছেন। পরিচালক নিজে একাধারে চিত্রকর, ভাস্কর, কবি-তাই তাঁর ছবিতে শিল্প প্রাধান্য পাবে সেটাই স্বাভাবিক।
বিশদ

28th  June, 2019
জীবনে ঘুরে দাঁড়ানোর গল্প

  পরিচালক রুনা চৌধুরী নতুন ছবির কাজ শেষ করেছেন। স্বল্পদৈর্ঘ্যের ছবিটির নাম ‘ইনসেপশন’। ছবিতে দুটি মুখ্য চরিত্র। একজন দৃষ্টিহীন মেয়ে মীরা ও একজন দুষ্কৃতী আদিত্য। একটি রাতের গল্পকে কেন্দ্র করে ছবির গল্প এগিয়েছে। সংক্ষেপে দেখে নেওয়া যাক।
বিশদ

21st  June, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চার বছরের বি টেক করতে করতে মাঝপথে কোর্স ছেড়ে দিতে পারবেন ছাত্রছাত্রীরা। সেরকম সংস্থান রাখা হবে। সেই পড়ুয়া যে ক’বছর পড়বেন, তার স্বীকৃতি দেওয়া হবে। পরে অবশ্য নির্ধারিত সময়ের মধ্যে পুরো কোর্স শেষ করার সুযোগ থাকবে তাঁর। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ ১৯ বছর পর মোহন বাগান ঐতিহাসিক ডুরান্ড কাপ জয়ের সামনে দাঁড়িয়ে। মোহন বাগান শেষবার ডুরান্ডে চ্যাম্পিয়ন হয়েছে ২০০০ সালে। সেবার দিল্লির ...

সংবাদদাতা, লালবাগ: জিয়াগঞ্জ শহরের ভট্টপাড়ায় ভাগীরথীর পাশে সবুজে ঘেরা পরিবেশে ভবঘুরেদের জন্য চারতলা ঝাঁ চকচকে আবাসন তৈরি হলেও তা এখন ফাঁকা পড়ে। ৫০শয্যার ‘ভালোবাসা’য় চলতি বছরের প্রথম থেকেই শহর বা পুরসভা এলাকার ভবঘুরেদের নিয়মিত থাকা-খাওয়ার কথা থাকলেও তাঁদের দেখা নেই। ...

 অমিত চৌধুরী, তারকেশ্বর: তারকেশ্বর থানার কেশবচক পঞ্চায়েতের নছিপুর বারোয়ারিতলার মাটির তৈরি অঙ্গনওয়াড়ি কেন্দ্র বন্যার জলে বছর দুয়েক আগে ভেঙে গিয়েছে। ত্রিপল টাঙিয়ে চলছে পড়াশোনা। সাপের ভয়ে শিশুদের অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পাঠাতে ভয় পাচ্ছেন অভিভাবকরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজ বেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৮-কথা সাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৪৪- অভিনেত্রী সায়রাবানুর জন্ম
১৯৯৪- ইংলিশ চ্যানেল অতিক্রমকারী সাঁতারু আরতি গুপ্তর (সাহা) মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, সপ্তমী ৭/৪ দিবা ৮/৯। কৃত্তিকা ৫৬/৯ রাত্রি ৩/৪৭। সূ উ ৫/১৯/৪১, অ ৫/৫৯/১৩, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ৭/৫১ গতে ১০/২৩ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩৭ মধ্যে পুনঃ ৪/১৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩০ গতে ৯/১ মধ্যে পুনঃ ৩/৩ গতে ৩/৪৮ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১১/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৯ গতে ১০/১৪ মধ্যে।
৫ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, অষ্টমী ৫৫/৩০/৩৯ রাত্রি ৩/৩১/১। কৃত্তিকানক্ষত্র ৪৭/২৮/৩০ রাত্রি ১২/১৮/৯, সূ উ ৫/১৮/৪৫, অ ৬/২/১৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৫২ গতে ১০/২০ মধ্যে ও ১২/৪৮ গতে ২/২৭ মধ্যে ও ৪/৬ গতে ৬/২ মধ্যে এবং রাত্রি ৭/১২ গতে ৮/৫১ মধ্যে ও ৩/৪ গতে ৩/৫১ মধ্যে, বারবেলা ৮/২৯/৩৭ গতে ১০/৫/৩ মধ্যে, কালবেলা ১০/৫/৩ গতে ১১/৪০/২৯ মধ্যে, কালরাত্রি ৮/৫১/২১ গতে ১০/১৫/৫৫ মধ্যে।
২১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
চাকরি দেওয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ৩
চাকরি পাইয়ে দেবার নাম করে ৩৭ লক্ষ টাকার প্রতারণার অভিযোগ। ...বিশদ

02:17:00 PM

৭০০ পয়েন্ট উঠল সেনসেক্স 

02:15:00 PM

সোমবার পর্যন্ত চিদাম্বরমকে গ্রেপ্তার করতে পারবে না ইডি, জানাল সুপ্রিম কোর্ট  

01:40:37 PM

কচুয়ায় পদপিষ্টের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৫ 
কচুয়ায় পদপিষ্টের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে হল ৫ জন। জানা ...বিশদ

01:15:00 PM

পাকিস্তানকে বর্ধিত কালো তালিকাভুক্ত করল এফএটিএফ

12:27:00 PM

মালদহে আগ্নেয়াস্ত্র, কার্তুজ সহ গ্রেপ্তার ৫ দুষ্কৃতী 
আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ পাঁচ দুষ্কৃতীকে গ্রেপ্তার করল ইংলিশবাজার থানার ...বিশদ

11:58:01 AM