Bartaman Patrika
সিনেমা
 

 কল্পবিজ্ঞান আর রহস্যের মিশেলে তৈরি হচ্ছে ব্ল্যাক ডে

 হিন্দি ছবি দ্য ডার্লিং ওয়াইফের কাজ শেষের প্রায় সঙ্গে সঙ্গেই পরিচালক বর্ষালি চট্টোপাধ্যায় তাঁর পরবর্তী বাংলা ছবির কাজ শুরু করে দিয়েছেন। এবারের ছবি ‘ব্ল্যাক ডে’। কল্পবিজ্ঞান আর রহস্যের মিশেলে গল্পের প্লট সাজিয়েছেন নবীন গল্পকার জয় রায়, যিনি এই ছবির নায়কও বটে। টলিউডের ফ্যাশন স্টাইলিস্টদের মধ্যে অন্যতম জয়। ‘হরিপদ ব্যান্ডওয়ালা’সহ একাধিক বাংলা ও হিন্দি ছবির ফ্যাশন স্টেটমেন্ট তৈরি হয়েছে তাঁর হাতে। তবে এবার তিনি সম্পূর্ণ নতুন ভূমিকায়। নাম থেকেই অনুমেয় ছবির গল্প একটি বিশেষ দিনকেন্দ্রিক এবং সেই দিনটি ব্ল্যাক ডে। তবে দিনটি ঠিক কী কারণে ‘কালো দিন’-এর তকমা পেল তা জানা যাবে ছবি মুক্তির পরই। বাখরাহাটের গাছগাছালি ঘেরা বাগানবাড়ি ‘মানসী’তে ছবির একপ্রস্থ শ্যুটিং সারলেন পরিচালক। সেখানেই যাওয়া হয়েছিল ছবির বিষয়ে সরেজমিন তদন্ত করতে। কথা হল পরিচালক ও অভিনেতাদের সঙ্গে। টলিউডের নিউ ব্রিগেড উইমেন ডিরেক্টরদের তালিকায় বর্ষালি ইতিমধ্যেই নিজের নাম তুলে ফেলেছেন। তাঁর প্রথম ছবি ‘জেনানা’ বেশ কিছুদিন আগে মুক্তি পেয়েছে। দ্বিতীয় ছবি ‘ডার্লিং ওয়াইফ’ মুক্তির অপেক্ষায়। ‘আমি থ্রিলার ছবি তৈরি করতে ভালোবাসি। ব্ল্যাক ডে-তে রহস্য ও রোমান্স দুই-ই আছে। তবে সবচেয়ে বড় বিষয় বাংলায় সম্ভবত প্রথমবার টাইম লুপ নিয়ে কাজ হচ্ছে এই ছবিতে। একটি ছেলে একটা নির্দিষ্ট সময়ে আটকে গিয়েছে। ছেলেটি দিনের একটি বিশেষ সময়ে খুন হয় এবং পরের দিন সে নতুন করে আবার একটি দিন শুরু করে। ছেলেটিকে কিছুটা ভবিষ্যৎদ্রষ্টাও বলা চলে। তবে সে কেবল একটিমাত্র দিনেরই আগাম আভাস পায়। এই ঘটনাটা কীভাবে ঘটছে এবং এর আসল অর্থ কী সেটাই ছবিতে দেখানোর চেষ্টা করছি’, বললেন পরিচালক। ক্লাইম্যাক্সের আগের দৃশ্যের শ্যুটিং চলছিল। তবে, সেই বিষয়টা সম্পূর্ণ এড়িয়ে গিয়ে ছবির নায়ক জয় বললেন, ‘ছবিটায় অভিনয়ের ভাবনা আমার ছিল না। গল্পটা লিখেছিলাম। পরিচালকের ইচ্ছাতেই অভিনয়টা করছি। যদিও দশ বছর ধরে ছবিতে স্টাইলিং করার সুবাদে অভিনয়ের একটা সুপ্ত বাসনা মনে ছিল। সেটাই এখানে বাস্তবায়িত হচ্ছে।’ ছবিতে নায়িকায় ভূমিকায় রয়েছেন ঋত্বিকা সেন। তাঁর বক্তব্য, ‘অপর্ণা সেনের মতো বিখ্যাত পরিচালকের হাত ধরেই আমার কেরিয়ারের সূত্রপাত বলা যায়। এখন বর্ষালির সৌজন্যে আমি আবার একজন মহিলা পরিচালকের সঙ্গে কাজ করছি। সেটা যেমন এই ছবিটা করার একটা কারণ, সেইসঙ্গে ছবির বিষয়বস্তুও আমার একেবারে অন্যরকম মনে হয়েছে। টাইম লুপ নিয়ে কাজ আমি বাংলায় সেভাবে দেখিনি। ছবিতে আমার চরিত্রটাও বেশ রহস্যময়। সবটা মিলিয়ে অন্যরকম অভিজ্ঞতা।’ অন্যান্য ভূমিকায় রয়েছেন রূপাঞ্জনা মিত্র, পূজারিণী ঘোষ প্রমুখ।
মানসী নাথ
12th  July, 2019
অন্নভোগে, মাতৃ আরাধনায়,
হোমযজ্ঞে ছবির প্রচার

মাহাত্ম্য আর মহত্বে মহীয়ান মহাপীঠ তারাপীঠের নতুন করে বর্ণনা দেওয়ার কিছু নেই। প্রত্যাশার ভিড়ে সেদিনও উপচে পড়েছিল প্রাঙ্গণ। মুখরিত জয়ধ্বনিতে ক্ষণে ক্ষণে কেঁপে উঠছিল প্রাচীন এই তীর্থভূমি। তখন দুপুর। কলকাতা থেকে পাঁচ ঘণ্টার পথ উজিয়ে এই পীঠস্থানে পা রাখতেই জানা গেল অন্নগ্রহণে বসেছেন ওঁরা।
বিশদ

20th  September, 2019
দিল্লিতে বাংলা চলচ্চিত্র উৎসব

  দ্বাদশ বাংলা চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে দিল্লিতে। আজ, শুক্রবার বেঙ্গল অ্যাসোসিয়েশন আয়োজিত এই চলচ্চিত্র উৎসবের সূচনা হবে। চলবে তিনদিন।
বিশদ

13th  September, 2019
ভালো মেয়ে, খারাপ মেয়ের গল্প

শহরের অভিজাত পানশালায় নাচ করে রিয়া ফার্নান্ডেজ। ক্লায়েন্টদের কাছে রিয়া বেশ জনপ্রিয়, সেই কারণে বাড়তি রোজগারের পথও তার কাছে উন্মুক্ত। স্বামীর সঙ্গে রিয়ার দশ বছরের বিবাহিত জীবন। তবে কোনওদিনই তাদের সম্পর্ক সুখের নয়। একদিন রাতে রিয়া যখন কাজে যাচ্ছে, ঠিক তখনই তিনজন ছেলের পাল্লায় পড়ে।
বিশদ

13th  September, 2019
 হারানো আড্ডাকে ফিরে দেখা

আড্ডা দিতে বাঙালির জুড়ি নেই। সময় পেলেই মনের মতো কারও সঙ্গে বসে পড়লেই হল। নেই বিষয়ের চিন্তা, নেই কোনও স্থান নির্বাচনের চাপ। কিন্তু আজকে ব্যস্ত জীবনস্রোতে সেই আড্ডা দিতেই কি ভুলে যাচ্ছে বাঙালি? ‘আড্ডা’ ছবিতে পরিচালক দেবায়ুষ চৌধুরী এই প্রশ্নই তুলেছেন। 
বিশদ

13th  September, 2019
বাণিজ্যিক ছবির নায়করা
এখন দ্বিধাগ্রস্ত

 বাংলা সিনেমা এখন একটা পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে। বলিউডের মতোই সেখানে কনটেন্ট বনাম স্টারভ্যালুর লড়াই চলছে। আর সেই জাঁতাকলে নাভিশ্বাস উঠছে তারকা থেকে শুরু করে পরিচালক প্রযোজকের। আর সমান্তরাল ছবির তুলনায় এখন দর্শক হারানোর কোপ যে বাণিজ্যিক ছবির উপর অনেক বেশি তা মেনে নিচ্ছেন বনি সেনগুপ্ত।
বিশদ

06th  September, 2019
মুম্বইয়ে জমজমাট বিশ্বজিৎ লাইভ

দিন কয়েক আগে অভিনেতা বিশ্বজিৎ চট্টোপাধ্যায়ের কাছে একটি ফোন কল এল। ফোনের ওপারে তাঁর একসময়ের নায়িকা সায়রা বানুর কণ্ঠস্বর। মাসখানেক আগেই নিজের জন্মদিনের হীরকজয়ন্তী পালন করেছেন হিন্দি ছবির এই দাপুটে অভিনেত্রী।
বিশদ

06th  September, 2019
অভিযানে নামছে গোয়েন্দা জুনিয়র বিক্রম 

বড়, বুড়ো, যুব, খুড়োদের নিয়ে ছবি তৈরির পর এবার খোকাদের জন্য ছবি তৈরিতে হাত দিলেন মৈনাক ভৌমিক। তাঁর নির্মীয়মান ছবির নাম ‘গোয়েন্দা জুনিয়র’। নামেই পরিষ্কার এ ছবির নায়ক এক নাবালক চৌখস।   বিশদ

30th  August, 2019
আশা করছি কলকাতায়
সঙ্গীতপিপাসু অনেককে পাব

 প্রসিদ্ধ কর্ণাটকী শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী, লেখক ও সমাজকর্মী টি এম কৃষ্ণার কলকাতায় প্রথম একক অনুষ্ঠান আগামী ২৫ আগস্ট কলামন্দিরে। তার  আগে নিজের অনুষ্ঠান ছাড়াও বিবিধ বিষয় নিয়ে কথা বললেন আমাদের প্রতিনিধি অমিত চক্রবর্তীর সঙ্গে। বিশদ

23rd  August, 2019
 সৎপথে থাকলে ভাত ডালের অভাব হবে না

 সঙ্গীত জীবনের ৪০ বছর পূর্ণ করলেন শিল্পী। সেই সঙ্গে তাঁর নেতৃত্বে থিয়েটার অ্যাকাডেমিও দেখতে দেখতে তিরিশ বছর পেরিয়ে গেল। নিজের কাজ, অনুষ্ঠান, আর্কাইভ নিয়ে ভাবনা সহ নানা বিষয় নিয়ে কথা বললেন দেবজিত্ বন্দ্যোপাধ্যায়।
বিশদ

23rd  August, 2019
 গ্রামের মানুষের সরল জীবনযাত্রার গল্প

  গ্রামের মানুষদের সরল জীবনযাত্রার খুব সাধারণ গল্প ‘দৃষ্টি’। এই সরল জীবনের মধ্যেই হঠাত্ নেমে আসে অন্ধকারের ছায়া। জটিল অঙ্কের মধ্যে কাটতে থাকে জীবন। শিবা মানে শিবপ্রসাদ হল গ্রামে বসবাসকারী এক বিবাহিত পুরুষ। মাছের ব্যবসা করে সুখে শান্তিতে দিন কেটে যায়। তাদের সর্বক্ষণের সঙ্গী হল প্রতিবেশী রাম ও তার স্ত্রী। বিশদ

23rd  August, 2019
তমালিকা পণ্ডা শেঠ স্মৃতি পুরস্কার

গত ৬ আগস্ট ছিল প্রয়াত কবি তমালিকা পণ্ডা শেঠের ৬৩তম জন্মদিন। তিনি ছিলেন বিধায়ক, পুরপ্রধান, সংস্কৃতি সংগঠক, রাজনীতিবিদ ও আপনজন পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক। প্রয়াত কবির জন্মদিনে কলকাতার জাতীয় গ্রন্থাগারে সংবাদ সাপ্তাহিক আপনজন পত্রিকার উদ্যোগে সাহিত্য আলোচনা সভার আয়োজন করা হয়।
বিশদ

09th  August, 2019
লক্ষ্য যখন মঙ্গল

১৪ আগস্ট চাঁদের কক্ষপথে ঝাঁপ দেবে ভারতের চন্দ্রযান-২। তার ঠিক পরের দিন, অর্থাৎ স্বাধীনতা দিবসে মুক্তি পাবে অক্ষরকুমার অভিনীত জগন শক্তির ছবি ‘মিশন মঙ্গল।’ ইতিমধ্যেই সিনেপ্রেমীরা দেখে ফেলেছেন মিশন মঙ্গলের ট্রেলার। সেখানে স্পষ্টই বলা হয়েছে, সত্য ঘটনা অবলম্বনে এই ছবি তৈরি করা হয়েছে।
বিশদ

09th  August, 2019
অবশেষে চৌধুরী পরিবারে
শামিল হয়ে খুশি ঋতুপর্ণা

আগ্রহটা ছিল দু’তরফেই। টলিউডের তামাম পরিচালক ও প্রযোজকের ছবিতে কাজ করলেও বাংলা সিনেমা জগতের অন্যতম ইতিহাস সৃষ্টিকারী ‘চৌধুরী পরিবার’-এর কোনও ছবিতে অভিনয় করেননি ঋতুপর্ণা সেনগুপ্ত। টলিউডের শীর্ষ অভিনেত্রীর ভাষায় যা ‘অঞ্জন চৌধুরী ঘরানা’। এতদিনে সেই আক্ষেপ মিটল ঋতুপর্ণার।
বিশদ

02nd  August, 2019
অন্য উত্তম 

বাংলা চলচ্চিত্রে রোম্যান্টিসিজমকে এক অন্য মাত্রায় পৌঁছে দিয়েছিলেন উত্তমকুমার। কিন্তু সত্যিই কি উত্তমকুমার মানে শুধুই একজন রোম্যান্টিক নায়ক? মহানায়কের ৪০তম প্রয়াণ দিবসের দু’দিন পর অভিনেতার অন্য দিক আলোচনায় প্রীতম দাশগুপ্ত  
বিশদ

26th  July, 2019
একনজরে
 ইন্দোনেশিয়া, ২০ সেপ্টেম্বর: দ্বিতীয় ভারতীয় ব্যাডমিন্টন প্লেয়ার হিসেবে এশিয়ান টেবল টেনিস চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠলেন জি সাথিয়ান। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ভারতের টপ র‌্যাঙ্কিং সাথিয়ান ১১-৭, ১১-৮, ১১-৬ পয়েন্টে হারালেন উত্তর কোরিয়ার আন-জি সংকে। ...

সংবাদদাতা, ঘাটাল: কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির সংসদ সদস্য বাবুল সুপ্রিয়কে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে হেনস্তার প্রতিবাদে শুক্রবার দুপুরে দাসপুর থানার গৌরা বাসস্টপে বিজেপি পথ অবরোধ করে।  ...

 ওয়াশিংটন, ২০ সেপ্টেম্বর (পিটিআই): আমেরিকার রাস্তায় ফের প্রকাশ্যে বন্দুকবাজের তাণ্ডব। গুলিতে একজন প্রাণ হারিয়েছেন এবং আরও পাঁচজন জখম হয়েছেন। পুলিস জানিয়েছে, বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ কলম্বিয়া হাইটস এলাকায় ওই ঘটনা ঘটেছে। জায়গাটি হোয়াইট হাউস থেকে খুব বেশি দূরে নয় বলেও ...

 গুয়াহাটি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): এনআরসির বিরোধিতায় শুক্রবার অসমজুড়ে ১২ ঘণ্টার বন্ধ পালন করা হয়। অল কোচ রাজবংশী স্টুডেন্টস ইউনিয়ন (একেআরএসইউ)-এর ডাকা ওই বন্঩ধে এদিন স্বাভাবিক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
অস্কারে মনোনীত গালি বয় ছবির নাম 

06:03:00 PM

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে মারধর
স্কুলের ছাত্রীদের উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় এক যুবককে লাঠি-রড দিয়ে ...বিশদ

05:22:00 PM

মুর্শিদাবাদে আগ্নেয়াস্ত্র সহ গ্রেপ্তার ১ 
আজ সকালে মুর্শিদাবাদের পাহাড়ঘাটি মোড় থেকে আগ্নেয়াস্ত্র সহ সফিকুল ইসলাম ...বিশদ

05:13:00 PM

দীঘায় ডুবন্ত ব্যক্তিকে উদ্ধার করল নুলিয়া
 

দীঘার সমুদ্রে তলিয়ে যাওয়ার মুখে এক পর্যটককে উদ্ধার করল নুলিয়া। ...বিশদ

05:05:00 PM

রায়গঞ্জে বাজ পড়ে মৃত্যু মহিলার, আহত আরও ১
রায়গঞ্জে বাজ পড়ে মৃত্যু হল এক মহিলা শ্রমিকের। গুরুতরভাবে জখম ...বিশদ

04:46:00 PM

সুরঞ্জন দাসকে দেখতে হাসপাতালে শিক্ষামন্ত্রী
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাসকে দেখতে হাসপাতালে গেলেন শিক্ষামন্ত্রী পার্থ ...বিশদ

03:39:30 PM