Bartaman Patrika
সিনেমা
 

লিভ ইন কতটা সামাজিক,
প্রশ্ন তুলবে
সহবাসে

 পঁচিশ বছর আগে ‘অভিমান নিয়ে কলকাতা ছাড়ার’ সময় মিঠুন চক্রবর্তীকে নিয়ে একটি সিনেমা করছিলেন আদ্যন্ত থিয়েটারের মানুষ অঞ্জন কাঞ্জিলাল। ছবির নাম ছিল ‘মন জঙ্গলের সাতদিন’। নানা কারণে ছবিটি আর শেষ করা হয়নি। রাজধানীতে থিয়েটার সমেত বাসা বাঁধেন রবীন্দ্রভারতী থেকে নাটক নিয়ে পিএইচডি করা মানুষটি। দিল্লি প্রবাসী অঞ্জনের ‘গ্রিনরুম থিয়েটার’ গত চব্বিশ বছরে দেশে-বিদেশে প্রচুর সাফল্যের নুড়ি-পাথর কুড়িয়েছে। তাঁর দলেরই একটি মঞ্চ সফল প্রযোজনা ‘সহবাসে’। সেই নাট্য-কাহিনীটিকেই সেলুলয়েডে সাজাতে জন্ম শহরে ফিরে এলেন পাইকপাড়ার ভূমিপুত্র। স্ত্রী-পুত্র সহ। বাবাকে ভুলে গেলেও ছেলে অনুভব কাঞ্জিলালকে ইতিমধ্যেই চিনে নিয়ে নিয়েছে শহুরে বাঙালি। ‘অব্যক্ত’, ‘আবার বসন্ত বিলাপ’ ছবি দুটির দৌলতে। বাবার পরিচালনায় নাটক ‘সহবাসে’ নিয়মিত অভিনয়ও করেন অনুভব। সম্প্রতি রাজারহাটের শেষপ্রান্তে একটি আবাসনের ফ্ল্যাটে ‘সহবাসে’র টানা শ্যুটিং করলেন অঞ্জন। কাহিনীকার পরিচালক-ঘরনি সুমনা কাঞ্জিলাল। চিত্রনাট্য পরিচালকের।
সদ্য কুড়ির কোঠায় পা রাখা সাম্প্রতিক প্রজন্মই অঞ্জনের ছবির কুশীলব। যারা অঞ্জনের ভাষায়, ‘কমিটমেন্ট ফোবিয়ায় আক্রান্ত, দায়িত্ব নিতে অনিচ্ছুক।’ সেই রকম একটি জুটিকে কেন্দ্র করেই তৈরি হয়েছে ছবিটি। যাদের বিয়ে করতে ভয়। অঙ্গীকারবদ্ধ হতে অনীহা। অঞ্জনের দাবি, ‘এই প্রবণতাটা শুধু আমার গল্পের প্রোটাগনিস্টদের জন্য নয়, গোটা জেনারেশনটার। যৌথ পরিবার তো গিয়েছেই, এখন মাইক্রো পরিবারগুলোও যেতে বসেছে। এসো কিছুদিন একসঙ্গে থাকি — এই জাতীয় মনোভাব আজকের ছেলেমেয়েদের মধ্যে। এই প্রবণতার খারাপ দিকটাই আমি গল্পের আকারে ছবিতে তুলে ধরতে চাইছি।’
ছবিতে অভিনয় করছেন টলিউড ইন্ডাস্ট্রির ‘আজকের অভিনেতা-অভিনেত্রী’রা। তাঁরা এই ‘লিভ ইন’ সম্পর্ককে কী চোখে দেখছেন? কতটাই বা তারা ছবির বিষয়ের সঙ্গে একমত? ছবির দুই মুখ্য চরিত্র নীল ও তুষি। নীল নদীয়ার ছেলে। কলকাতায় একটি বহুজাতিক সংস্থায় চাকরি করে। বিপরীতে, তুষি মফস্‌সলের একটি ছোট শহর থেকে চাকরি খুঁজতে কলকাতায় এসেছে। একা মেয়েকে প্রাথমিকভাবে কেউ বাড়িভাড়া দেয় না। বন্ধুদের সূত্রে আলাপ হয় নীলের সঙ্গে। সে নীলের ফ্ল্যাটে থাকতে শুরু করে। সেখান থেকে একটি সম্পর্কের শুরু। চরিত্র দুটিতে অভিনয় করছেন অঞ্জন পুত্র অনুভব ও ‘সোয়েটার’ খ্যাত ঈশা সাহা। অনুভবের মতে, ‘লিভ ইন রিলেশন আর বিয়ের মধ্যে খুব একটা পার্থক্য নেই। কিন্তু কমিটমেন্ট জোরালো হলে সেই সম্পর্কটাই বিয়ের থেকে আলাদা কিছু নয়। তাই দুটোর গুরুত্বই আমার কাছে সমান।’
বৈবাহিক সম্পর্ককে বিশ্বাসী ঈশাও ‘লিভ ইন’ রিলেশনের পক্ষে। ‘আমার কোনওটাতেই আপত্তি নেই’ একথা বলার পরেও ঈশা প্রশ্ন তোলেন, ‘বিয়ে হলেই কী সম্পর্কটা সিকিওর থাকে? তাহলে এত ডিভোর্স হচ্ছে কেন?’ তাঁর মতে, ‘দুটো ক্ষেত্রেই দুটি প্রাপ্ত বয়স্ক নারী-পুরুষের পারস্পরিক ভালোবাসা ও বিশ্বাসের বুনিয়াদটা সুদৃঢ় হতে হবে।’
পাশাপাশি রয়েছে পূজা চৌধুরী। উচ্চাকাঙ্খী মেয়ে। সাফল্যটা তার কাছে খুব গুরুত্বপূর্ণ। তার জীবনেও প্রেম আছে। কিন্তু সেই সম্পর্ক নিয়ে সে দ্বিধায়। পূজা সবসময় সচেতন, সম্পর্ক যেন তার কেরিয়ারের কোনও ক্ষতি করতে না পারে। লিভ-ইন রিলেশনের পক্ষে জোরালো সওয়ালই করলেন চরিত্রটির অভিনেত্রী সায়নী ঘোষ। তাঁর মতে, ‘অচেনা লোক বা প্রেম করে বিয়ে করে, তার সঙ্গে কিছুদিন থেকে সম্পর্ক ভাঙার চেয়ে, বিয়ের আগে একসঙ্গে থেকে একে অপরকে বোঝা উচিত তারা থাকতে পারবে কিনা না। সুপ্রিম কোর্ট যেখানে এই লিভ-ইন রিলেশন নিয়ে স্পষ্ট মত দিচ্ছে, সেখানে নিশ্চয়ই এই সম্পর্কটাকে নিয়ে আজকের সমাজ ভাবনা-চিন্তা শুরু করেছে।’ এছাড়াও আছেন দেবলীনা দত্ত। কেরিয়ারে এই প্রথম দেবলীনা এক দাপুটে কাজের মহিলার চরিত্রে অভিনয় করছেন। চরিত্রটির নাম ‘কলাবতী’। যে কথা বলে ঠেট ভাষায়। তার যত সমস্যা পিকুকে নিয়ে। চরিত্রটিতে অভিনয় করছেন রাহুল চক্রবর্তী। যে তুষির মেন্টর, বন্ধু, গাইড ও ফিলজফার।
ছবির ডিওপি সদ্য কান থেকে শ্রেষ্ঠ মহিলা সিনেমাটোগ্রাফারের পুরস্কার পাওয়া মধুরা পালিত। ছবিতে সুর করেছেন সৌমঋত। গান গেয়েছেন শুভমিতা, রূপঙ্কর, দুনির্বার। একটি গান গাইতে পারেন শান। অতিথি শিল্পী পরিচালকের যৌবনবেলার বন্ধু ব্রাত্য বসু। প্রযোজনা করছেন পরিচালকের বন্ধু ও প্রাক্তন ছাত্ররা। ‘সহবাসে’ মুক্তি পেতে পারে পুজোর পর।
প্রিয়ব্রত দত্ত
07th  June, 2019
তমালিকা পণ্ডা শেঠ স্মৃতি পুরস্কার

গত ৬ আগস্ট ছিল প্রয়াত কবি তমালিকা পণ্ডা শেঠের ৬৩তম জন্মদিন। তিনি ছিলেন বিধায়ক, পুরপ্রধান, সংস্কৃতি সংগঠক, রাজনীতিবিদ ও আপনজন পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক। প্রয়াত কবির জন্মদিনে কলকাতার জাতীয় গ্রন্থাগারে সংবাদ সাপ্তাহিক আপনজন পত্রিকার উদ্যোগে সাহিত্য আলোচনা সভার আয়োজন করা হয়।
বিশদ

09th  August, 2019
লক্ষ্য যখন মঙ্গল

১৪ আগস্ট চাঁদের কক্ষপথে ঝাঁপ দেবে ভারতের চন্দ্রযান-২। তার ঠিক পরের দিন, অর্থাৎ স্বাধীনতা দিবসে মুক্তি পাবে অক্ষরকুমার অভিনীত জগন শক্তির ছবি ‘মিশন মঙ্গল।’ ইতিমধ্যেই সিনেপ্রেমীরা দেখে ফেলেছেন মিশন মঙ্গলের ট্রেলার। সেখানে স্পষ্টই বলা হয়েছে, সত্য ঘটনা অবলম্বনে এই ছবি তৈরি করা হয়েছে।
বিশদ

09th  August, 2019
অবশেষে চৌধুরী পরিবারে
শামিল হয়ে খুশি ঋতুপর্ণা

আগ্রহটা ছিল দু’তরফেই। টলিউডের তামাম পরিচালক ও প্রযোজকের ছবিতে কাজ করলেও বাংলা সিনেমা জগতের অন্যতম ইতিহাস সৃষ্টিকারী ‘চৌধুরী পরিবার’-এর কোনও ছবিতে অভিনয় করেননি ঋতুপর্ণা সেনগুপ্ত। টলিউডের শীর্ষ অভিনেত্রীর ভাষায় যা ‘অঞ্জন চৌধুরী ঘরানা’। এতদিনে সেই আক্ষেপ মিটল ঋতুপর্ণার।
বিশদ

02nd  August, 2019
অন্য উত্তম 

বাংলা চলচ্চিত্রে রোম্যান্টিসিজমকে এক অন্য মাত্রায় পৌঁছে দিয়েছিলেন উত্তমকুমার। কিন্তু সত্যিই কি উত্তমকুমার মানে শুধুই একজন রোম্যান্টিক নায়ক? মহানায়কের ৪০তম প্রয়াণ দিবসের দু’দিন পর অভিনেতার অন্য দিক আলোচনায় প্রীতম দাশগুপ্ত  
বিশদ

26th  July, 2019
 বছরের প্রথমার্ধের বলিউড

 দেখতে দেখতে বছরের অর্ধেক কেটে গেল। বলিউড থেকে নানা স্বাদের ছবি উপহার পেয়েছেন দর্শক। সেখানে যেমন মাল্টিস্টারার ছবি রয়েছে, তেমনই বিষয়ভিত্তিক ছবিও রয়েছে। থ্রিলার যেমন আছে, তেমনই আছে জাতীয়তাবোধের ছবি। ইদানীং কনটেন্ট বনাম তারকা— এই বিতর্ক বলিউড পেরিয়ে দেশের আঞ্চলিক ইন্ডাস্ট্রিকেও গ্রাস করেছে। কে এগিয়ে কে পিছিয়ে? গত ৬ মাসের হিন্দি ছবির বক্সঅফিসের দিকে তাকালে বিষয়টা পরিষ্কার হবে।
বিশদ

19th  July, 2019
উত্তম চলচ্চিত্র উৎসব

দেখতে দেখতে প্রায় ৪০ বছর হয়ে গেল উত্তমকুমার নেই। কিন্তু আপামর বাঙালির কাছে তাঁর জনপ্রিয়তা আজও অটূট। আগামী ২৪ জুলাই মহানায়ক উত্তমকুমারের ৪০তম প্রয়াণ দিবস। সেই উপলক্ষে শিল্পী সংসদের পক্ষ থেকে প্রতি বছরের মত এবছরও নন্দনে মহানায়কের অভিনীত ছবির প্রদর্শনের মাধ্যমে তাঁকে স্মরণ করা হবে।
বিশদ

19th  July, 2019
 কল্পবিজ্ঞান আর রহস্যের মিশেলে তৈরি হচ্ছে ব্ল্যাক ডে

  হিন্দি ছবি দ্য ডার্লিং ওয়াইফের কাজ শেষের প্রায় সঙ্গে সঙ্গেই পরিচালক বর্ষালি চট্টোপাধ্যায় তাঁর পরবর্তী বাংলা ছবির কাজ শুরু করে দিয়েছেন। এবারের ছবি ‘ব্ল্যাক ডে’। কল্পবিজ্ঞান আর রহস্যের মিশেলে গল্পের প্লট সাজিয়েছেন নবীন গল্পকার জয় রায়, যিনি এই ছবির নায়কও বটে। টলিউডের ফ্যাশন স্টাইলিস্টদের মধ্যে অন্যতম জয়।
বিশদ

12th  July, 2019
সৌমিত্র-মাধবী জুটি

দীপ প্রোডাকশনের নতুন ছবি ‘১০ মাস ১০ দিনের গল্প’। বৃদ্ধাশ্রমের বাসিন্দাদের জীবনের দুঃখ-কষ্টের ছবিই ফুটে উঠেছে এই ছবির গল্পে। গল্পের কেন্দ্রবিন্দুতে ‘আপনজন’ নামে এক বৃদ্ধাশ্রম। সেখানকার বাসিন্দা এক অবসরপ্রাপ্ত কর্নেল।
বিশদ

12th  July, 2019
 অরবিন্দ মুখোপাধ্যায়ের জন্মশতবর্ষ

 সম্প্রতি প্রখ্যাত চিত্রপরিচালক অরবিন্দ মুখোপাধ্যায়ের জন্মশতবর্ষ পালিত হল নন্দন ২ প্রেক্ষাগৃহে। অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায় পরিচালকের সঙ্গে তাঁর নানা ঘটনার স্মৃতিচারণ করলেন। মাধবী বলেন, ‘গল্পের সঙ্গে একটা বার্তা এই দুয়েরই একটা সংমিশ্রণ তাঁর ছবিতে ঘটাতেন অরবিন্দবাবু।
বিশদ

05th  July, 2019
 তিন স্তরে নারীর আত্মপ্রতিষ্ঠা নিয়ে ‘তুমি ও তুমি’

গত ২৩ ফেব্রুয়ারি সংবাদপত্রের পাতায় এক মর্মান্তিক প্রতিবেদনের ঝলক, ছেলে বউমার সঙ্গে বনিবনা না হওয়ায় গঙ্গায় ঝাঁপ দিলেন এক বৃদ্ধ দম্পতি। তলিয়ে গিয়ে মৃত্যু ঘটেছে বৃদ্ধর, প্রাণে বেঁচেছেন তাঁর স্ত্রী। তাঁর মুখেই জানা গিয়েছে কেন এমন কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হলেন তাঁরা।
বিশদ

05th  July, 2019
ঋতুপর্ণা-টোটার সুন্দর জীবন

জীবনের সংজ্ঞা আমাদের এক একজনের কাছে এক একরকম। জীবনকে সর্বাঙ্গীন সুন্দর করে তোলাই আমাদের প্রত্যেকের লক্ষ্য। এই ভাবনা থেকেই নবাগত পরিচালক আর ডি নাথ তাঁর ছবি ‘বিউটিফুল লাইফ’-এর চিত্রনাট্য লিখেছেন। পরিচালক নিজে একাধারে চিত্রকর, ভাস্কর, কবি-তাই তাঁর ছবিতে শিল্প প্রাধান্য পাবে সেটাই স্বাভাবিক।
বিশদ

28th  June, 2019
জীবনে ঘুরে দাঁড়ানোর গল্প

  পরিচালক রুনা চৌধুরী নতুন ছবির কাজ শেষ করেছেন। স্বল্পদৈর্ঘ্যের ছবিটির নাম ‘ইনসেপশন’। ছবিতে দুটি মুখ্য চরিত্র। একজন দৃষ্টিহীন মেয়ে মীরা ও একজন দুষ্কৃতী আদিত্য। একটি রাতের গল্পকে কেন্দ্র করে ছবির গল্প এগিয়েছে। সংক্ষেপে দেখে নেওয়া যাক।
বিশদ

21st  June, 2019
 প্রধানমন্ত্রী কুণালজিত্

 দরিদ্র পরিবারের ছেলে অগ্নীশ্বর। ছোটবেলা থেকেই তার দেশকে সেবা করার ইচ্ছে। কথায় বলে না, ইচ্ছে থাকলে উপায় হয়। অগ্নীশ্বরের ক্ষেত্রেও তাই। মানবাধিকার সংঘের ছত্রছায়ায় এসে তার রাজনীতিতে হাতেখড়ি হয়। এরপর সময় যত এগতে থাকে, ধীরে ধীরে রাজ্যের মুখ্যমন্ত্রী এবং পরে দেশের প্রধানমন্ত্রীর আসন অলঙ্কৃত করে সে।
বিশদ

21st  June, 2019
 বিয়ে করে বউকে যেন মিথ্যে বলতে না হয়

 বললেন রুদ্রনীল ঘোষ। ‘বিবাহ অভিযান’-এর গল্প বলতে এসে অভিনয়ের পাশাপাশি কথা বললেন রাজনীতি নিয়েও। বিশদ

21st  June, 2019
একনজরে
 সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি সদর এলাকায় টোটোর দৌরাত্ম্য নিয়ন্ত্রণ করতে ময়নাগুড়ি পুলিস প্রশাসন বেশকিছু পদক্ষেপ নিতে চলেছে। ব্যস্ত রাস্তার ধারে বেআইনিভাবে টোটো পার্কিং করা হলে তা ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গাবক্ষে বিশ্বের দীর্ঘতম সাঁতার প্রতিযোগিতার আয়োজন করছে মুর্শিদাবাদ সুইমিং অ্যাসোসিয়েশন। ভাগীরথী নদীর উপর এই সাঁতার প্রতিযোগিতা হবে ৮১ ও ১৯ কিলোমিটার দূরত্বে। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুধু হাওড়া শহর সংলগ্ন এলাকায় নয়, হাওড়া জেলার প্রত্যন্ত এলাকায় এবার শিল্প স্থাপনে উদ্যোগী হল রাজ্য সরকার। তার জন্য উদয়নারায়ণপুরের কান্দুয়ায় ৪০০ একর জমি বাছা হয়েছে। তার মধ্যে ১৭০ একর জমি কেনাও হয়ে গিয়েছে। ...

করাচি, ১৭ আগস্ট (পিটিআই): পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের একটি মসজিদে বিস্ফোরণে মৃত্যু হল পাঁচজনের। এঁদের মধ্যে রয়েছেন শীর্ষ তালিবান নেতা মুল্লা হাইবাতুল্লার ভাই হাফিজ আহমাদুল্লা। কোয়েত্তা থেকে ২৫ কিলোমিটার দূরে কুচলক এলাকায় রয়েছে শেখ হাইবাতুল্লা মাদ্রাসা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮: ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০: সঙ্গীতশিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৯/৪৯ রাত্রি ১/১৪। পূর্বভাদ্রপদ ২৯/২ অপঃ ৪/৫৫। সূ উ ৫/১৮/২, অ ৬/৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৯ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩২ গতে ৯/২ মধ্যে, বারবেলা ১০/৫ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩০ মধ্যে।
৩২ শ্রাবণ ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৩/৯/৬ রাত্রি ১০/৩২/৩৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ২৬/১/৪১ দিবা ৩/৪১/৩৮, সূ উ ৫/১৬/৫৮, অ ৬/৫/৪৬, অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/৫/১৬ গতে ১১/৪১/২২ মধ্যে, কালবেলা ১১/৪১/২২ গতে ১/১৭/২৮ মধ্যে, কালরাত্রি ১/৫/১৬ গতে ২/২৯/১০ মধ্যে।
 ১৬ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
নেতাজিনগরে ২টি অটোর সংঘর্ষ, জখম মহিলা 

08:31:00 PM

বেনিয়াপুকুরে তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার 

06:21:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:49:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:46:00 PM

তপসিয়ায় বহুতলে আগুন, দমকলের ১টি ইঞ্জিনের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে 

05:43:00 PM

শেক্সপিয়র সরণীর ঘটনায় ধৃতের পুলিস হেফাজত 
শেক্সপিয়র সরণীর ঘটনায় ২৯ আগস্ট পর্যন্ত ধৃতের পুলিস হেফাজত। ...বিশদ

04:09:25 PM