Bartaman Patrika
সিনেমা
 

বাংলা ছোট ছবির পরম্পরা ও ঘরানায় অপরূপ সংযোজন

কঙ্কনা চক্রবর্তী। কলকাতার মেয়ে। আপাদমস্তক ভাতে মাছে বাঙালি। যুবতী, সুন্দরী এবং শিক্ষিত। মার্কিনমুলুক সেই সৌন্দর্যে মিশিয়েছে মেধার মন্তাজ। এই মুহূর্তে ট্র্যাম্প-সাম্রাজ্যের বাসিন্দা তিনি। গিয়েছিলেন অভিনয় নিয়ে পড়াশোনা করতে। মনোযোগী মেয়ে পড়তে পড়তে রপ্ত করে নিয়েছেন পরিচালনার প্যাঁচপয়জারও। দেখতে দেখতে তিন তিনটি ছবি (একটি তথ্যচিত্র ও দুটি স্বল্প দৈর্ঘ্যের ছবি) বানিয়ে ফেললেন কঙ্কনা। সেখানে নয়, এখানে। তখনই ব্যতিক্রমী হয়ে যান কলকাতার কন্যা। হলিউডের হাতছানি এড়িয়ে, সাত সমুদ্দুর তেরো নদী পেরিয়ে, বাক্সপেঁটরা গুছিয়ে, কঙ্কনা প্রতিবার চলে আসেন এই তিলোত্তমাতেই। খুঁজে বের করেন টলিউডের মণিমুক্তদের। রুকস্যাকে চিত্রনাট্য পুরে শহরতলির আশপাশ থেকেই খুঁজে নেন লোকেশন। যেমন, এবারটার পটভূমি শিলিগুড়ি। কঙ্কনার সাম্প্রতিক ছবি ‘অনুরূপ’ / ‘মিরর ইমেজ’। দেখানো হল ম্যাক্সমুলার ভবনে। আগেরটি, ‘রিটিন বাই’ ছিল ১৫ মিনিটের ছবি। অনুরূপ-এর দৈর্ঘ্য ৫০ মিনিট। ছবির দৈর্ঘ্যের সঙ্গে বাড়ছে কঙ্কনার মুন্সিয়ানার মাপও। দুটি ছবিরই মুখ্য অভিনেতা সব্যসাচী চক্রবর্তী এবং কঙ্কনা স্বয়ং। প্রজন্মের পরিধিটা সময়ের সঙ্গে সঙ্গে যতটা বিস্তার নেয়, ঠিক ততটাই জটিল আকার নিতে শুরু করে। অনুরূপ-এর কাহিনীর দুই কেন্দ্রবিন্দুতে একে অপরের দিকে অভিমান আর ইগো নিয়ে পরস্পরের প্রতি আঙুল তুলে দাঁড়িয়ে আছে বাবা-মেয়ে। বাবা নাট্য পরিচালক। মেয়ে অভিনেত্রী। সঙ্কটের সূত্রপাত সেই মহিলাটিকে নিয়ে, যিনি পরিচালকের স্ত্রী তথা দলের একদা মুখ্য অভিনেতা ছিলেন। তিনি নেই। অকাল প্রয়াত। মাতৃহীনতা ও একটি প্রতিভার অপমৃত্যু মেয়েকে করে তুলেছে প্রতিপক্ষ। প্রতিস্পর্ধীও। বাবা-মেয়ের দুই মেরুর মাঝখানে যোগসূত্র হয়ে দাঁড়িয়ে আছেন চক্রবর্তী দম্পতির ‘কমন ফ্রেন্ড’ মিতা। যিনিও একদা একই নাট্যগোষ্ঠীর অপরিহার্য অধ্যায়। জেদি জিনিয়াকে (কঙ্কনা) যদি নমনীয় হতে সাহায্য করেন মিতা (মিঠু চক্রবর্তী), তাহলে মঞ্চ বিমুখ শ্যামলের (সব্যসাচী চক্রবর্তী) অভিমানের বরফ গলাতে আদা-জল খেয়ে পড়ে থাকে নাটক-পাগল অর্জুন (সাগরদীপ দেব)। সেই মঞ্চই পাশাপাশি, মুখোমুখি বসায় বাবা-মেয়েকে। সেই সংলাপ শোনালে অসাধারণ ঠাসবুনটে বোনা একটি চমৎকার ছবির সাসপেন্সটাই নষ্ট হয়ে যাবে। অন্তর্দহনে গুমরে মরা এক স্বামী, পিতা ও পরিচালকের তিন স্তর সব্যসাচী এঁকেছেন এক আশ্চর্য অন্বেষণে। সবটাই বাহল্যবর্জিত, পরিমিত ও পুঙ্খানুপুঙ্খ। সময় অল্প, পরিসর স্বল্প। তবুও শ্যামল চরিত্রটিকে তিনি সাজিয়ে দেন ‘বাস্তবে এরকম অনেক বাবা’র প্রতিবিম্বর মতো। ততটাই পাল্লা দিয়ে একই আয়নায় সমান মর্যাদায় জায়গা করে নেন অভিনেত্রী কঙ্কনা। তাঁর সাবলীল অথচ বলিষ্ঠ, অভিনয়হীন ‘অভিনয়’, বিশেষ করে সব্যসাচী ও মিঠু চক্রবর্তীদের মতো পোড় খাওয়া অভিনেতাদের পাশে, অনেক স্বপ্ন-সংকল্পকে উস্কে দেয়। যথাযথ মিঠু চক্রবর্তী ও সাগরদীপ। পরিচালক কঙ্কনা তুলনায় অনেক নির্মম। অবলীলায় ছেঁটেছেন অযথা আবেগকে। মাত্রা ছাড়া ক্রোধকে। চিত্রনাট্য তথা সংলাপের বাহুল্যকে। তাই ছবিটি মেদহীন, ঋজু। সেইসঙ্গে দুই বাক্যের অন্তর্বর্তী অনুচ্চার অনুরণনকে ক্যামেরার দৃষ্টিকোণে সম্পূর্ণ করেছেন ছবির ডিওপি মৃদুল সেন। সমান সঙ্গত করেছেন সম্পাদক অমিতাভ দাশগুপ্ত। কঙ্কনা অমিতাভ বচ্চনের স্নেহধন্যা। কেন? ছবিটিই তার প্রমাণ। অনুরূপের প্রোমো বিগ বি তাঁর সোশ্যাল সাইটে প্রকাশ করেন। আশীর্বাদ করে ভিডিও বার্তাও পাঠান (দেখানো হল ছবি শুরুর আগে)। কঙ্কনার ‘অনুরূপ’ বাংলা ছোটছবির পরম্পরা ও ঘরানায় অপরূপ সংযোজন।
প্রিয়ব্রত দত্ত
31st  May, 2019
 সলমনের দুরন্ত কামব্যাক
চিন্তিত শাহরুখও আমির?

সময়ের সঙ্গে বলিউডে ‘স্টারডম’ শব্দটার অর্থ পাল্টেছে। ছবির পাশাপাশি বদলেছে সিনেমা শিল্প, বক্স অফিসের চলন। বলা যায় বলিউড এখন সন্ধিক্ষণে দাঁড়িয়ে। যেখানে লার্জার দ্যান লাইফ চরিত্র বনাম পাশের বাড়ি থেকে উঠে আসা নায়কের লড়াই। আজকের বলিউড মানে ক্রমাগত কনটেন্টের চাপে কোণঠাসা হচ্ছেন তারকারা।
বিশদ

14th  June, 2019
লিভ ইন কতটা সামাজিক,
প্রশ্ন তুলবে
সহবাসে

পঁচিশ বছর আগে ‘অভিমান নিয়ে কলকাতা ছাড়ার’ সময় মিঠুন চক্রবর্তীকে নিয়ে একটি সিনেমা করছিলেন আদ্যন্ত থিয়েটারের মানুষ অঞ্জন কাঞ্জিলাল। ছবির নাম ছিল ‘মন জঙ্গলের সাতদিন’। নানা কারণে ছবিটি আর শেষ করা হয়নি। রাজধানীতে থিয়েটার সমেত বাসা বাঁধেন রবীন্দ্রভারতী থেকে নাটক নিয়ে পিএইচডি করা মানুষটি।
বিশদ

07th  June, 2019
গালি বয় ‌র‌্যাপ সম্পর্কে
অনেকেরই ধারণা বদলেছে

এবারে টিভিতে গানের রিয়েলিটি শোয়ের বিচারকের আসনে বসবেন কালাতিল কুরিন দিলিন নায়ার। একজন র‌্যাপার, যিনি মঞ্চে রাফতার নামেই অধিক পরিচিত। বিচারক হিসেবে তাঁর সঙ্গী করিনা কাপুর খান ও কোরিওগ্রাফার বস্কো। বিশদ

07th  June, 2019
 দুটো ছোট ছবি

  পরিচালক জগন্নাথ চট্টোপাধ্যায় সম্প্রতি দুটো স্বল্প দৈর্ঘ্যের ছবি তৈরি করেছেন— ‘সুখের সংসার ডট কম’ ও ‘রূপকথা’। বর্তমান সমাজের ক্ষয়িষ্ণু পারিবারিক মূল্যবোধকে কেন্দ্র করে তৈরি হয়েছে এই দুই ছবি। ‘সুখের সংসার ডট কম’-এর কাহিনীকার অনীশ দেব। মুখ্য ভূমিকায় রয়েছেন অলকানন্দা রায়।
বিশদ

07th  June, 2019
পিএম নরেন্দ্র মোদিকে অভিনন্দন

 ‘পিএম নরেন্দ্র মোদি’ সিনেমা এখন হলে। ওমঙ্গ কুমারের এই ছবিতে মোদির ভূমিকায় প্রশংসিত হয়েছে বিবেক ওবেরয়ের অভিনয়। এসবিএস বায়োটেক ইউনিট-২-এর তরফে ছবির কলাকুশলীদের জানানো হয়েছে অভিনন্দন। ছবিটি প্রোমোশনের সঙ্গে যুক্ত ছিল এই সংস্থার ডাঃ অর্থো আয়ুর্বেদিক তেল।
বিশদ

31st  May, 2019
পরম-তনুশ্রী জুটি
নতুন থ্রিলার অন্তর্ধান

প্রথমে ‘অন্তর্লীন’, তারপর ‘ফ্ল্যাট নম্বর ৬০৯’। থ্রিলার প্রেমী পরিচালক অরিন্দম ভট্টাচার্যর তৃতীয় ছবি ‘অন্তর্ধান’ও একই পথের অনুগামী। ফেলুদা, ব্যোমকেশ, আগাথা ক্রিস্টি, শার্লাক হোমস প্রিয় অরিন্দমের এবারের গল্পের পটভূমি কসৌলি।
বিশদ

31st  May, 2019
মল্লিকার উপন্যাস নিয়ে রেশমির
‘শ্লীলতাহানির পরে’

শ্লীলতাহানির মতো চরম অসম্মানের জায়গা থেকে একজন মেয়ের সম্মানের জায়গায় ফিরে আসার লড়াই নিয়ে রেশমি মিত্রর পরবর্তী ছবি ‘শ্লীলতাহানির পরে’। মূল উপন্যাস মল্লিকা সেনগুপ্তর। সেটিকে ছায়াছবির উপযুক্ত চিত্রনাট্যে সাজিয়ে রেশমি শ্যুটিং শুরু করলেন সম্প্রতি।
বিশদ

17th  May, 2019
 কঙ্কনাকে অমিতাভের আশীর্বাদ

 সোশ্যাল নেটওয়ার্কের একটা পোস্ট ‘সিনেমার প্রতি তোমার প্যাশন,কঠিন পরিস্থিতির মধ্যেও একাগ্রতার সঙ্গে সিনেমা চর্চা চালিয়ে যাওয়া। একা পথ হেঁটেছ মাথা উঁচু করে আত্মবিশ্বাসের সঙ্গে। কঙ্কনা তুমি অনেকের জন্য অনুপ্রেরণা। বিশদ

17th  May, 2019
গা ছমছম করে উঠল এনার

ভূত চতুর্দশীর ভূত কতটা অদ্ভুত জানেন কি? যদি না জেনে থাকেন কিংবা খুব হেলাফেলা করে থাকেন তাহলে অভিনেত্রী এনা সাহার কথা শুনুন। সাব্বির মল্লিক পরিচালিত ‘ভূত চতুর্দশী’ ছবির শ্যুটিং করতে গিয়ে অতিজাগতিক ঘটনার সম্মুখীন হয়েছিলেন এই তরুণী অভিনেত্রী। ছবিতে এনার চরিত্রের নাম শ্রেয়া।
বিশদ

17th  May, 2019
স্বপ্নেও ভাবিনি সিক্যুয়েলের নায়িকা হব: তারা সুতারিয়া

আজ মুক্তি পাচ্ছে স্টুডেন্ট অব দ্য ইয়ার ২। প্রথম ছবির মতোই এই ছবির হাত ধরেও বলিউড পেতে চলেছে দুই নতুন নায়িকাকে— তারা সুতারিয়া ও অনন্যা পাণ্ডে। মুম্বইতে দু’জনের সঙ্গে কথা বলেছিলেন আমাদের প্রতিনিধি শামা ভগত।
বিশদ

10th  May, 2019
আলিয়াকে দেখে অভিনয় করতে চেয়েছিলাম: অনন্যা পাণ্ডে

আজ মুক্তি পাচ্ছে স্টুডেন্ট অব দ্য ইয়ার ২। প্রথম ছবির মতোই এই ছবির হাত ধরেও বলিউড পেতে চলেছে দুই নতুন নায়িকাকে— তারা সুতারিয়া ও অনন্যা পাণ্ডে। মুম্বইতে দু’জনের সঙ্গে কথা বলেছিলেন আমাদের প্রতিনিধি শামা ভগত।
বিশদ

10th  May, 2019
টেক অফের মুখে
উড়ান

ছবির গল্প এক সাধারণ মধ্যবিত্ত পরিবারের মেয়ে পৌলোমীর স্বপ্নপূরণ অবলম্বনে। পৌলোমী গায়িকা হতে চায়। সমাজের জন্য ভালো কিছু করতে চায়। অথচ সংসারের চাপে সে চাকরি করতে বাধ্য হয়। পৌলোমী একটি অনাথালয়ের উদ্বোধনে হাজির হয়ে সেখানকার শিশুদের নিয়ে নাচে গানে মেতে ওঠে- এই দৃশ্যেরই শ্যুটিং হয়ে গেল দ্য রিফিউজে।
বিশদ

03rd  May, 2019
ঋক-অন্বেষার
নতুন সিঙ্গলস

ডিজিটাল প্ল্যাটফর্মে মুক্তি পেল ঋক বসু-অন্বেষা দত্তর নতুন সিঙ্গলস ‘সাইবাঁ।’ ঋকের সুর করা গানটি ঋক-অন্বেষা দু’জনে একসঙ্গে গেয়েছেন । যৌথ উদ্যোগে তাঁদের এটি পঞ্চম কাজ। ইতিপূর্বে তাঁরা ‘তু সাথ মেরা’, ‘তোমাকে খুঁজি’, ‘চোখের দেখা’ গানগুলিতে একসঙ্গে কাজ করেছেন।
বিশদ

03rd  May, 2019
নারী পাচার নিয়ে রাজা চন্দর
হারানো প্রাপ্তি

রাজা চন্দর নতুন ছবির বিষয় নারীপাচার। সম্প্রতি সোদপুরে গঙ্গার পাড়ে ছবির একটি বিশেষ দৃশ্যের শ্যুটিং করলেন তিনি। সেটার সাক্ষী হতেই বৈশাখের ঠা ঠা রোদে ত্রাণবাবুর ঘাটে পা রাখা। ছোট্ট বাঁধানো ঘাট। পাশেই অনুকূল ঠাকুরের আশ্রম। গাছ-গাছালিতে ঘেরা ছিমছাম পরিবেশ। বিশদ

26th  April, 2019
একনজরে
বিএনএ, পুন্ডিবাড়ি, কোচবিহার: মঙ্গলবার কোচবিহারে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়য়ের অডিটোরিয়ামে ‘জয় শ্রীরাম ধ্বনি’ দিয়ে তৃণমূল প্রভাবিত কর্মচারী সমিতির সভা ভণ্ডুল করার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। বিজেপির ...

রাষ্ট্রসঙ্ঘ, ১৮ জুন: অপেক্ষা আর মাত্র আট বছরের। তার পরেই চীনকে টপকে বিশ্বের সর্বাধিক জনসংখ্যার দেশ হয়ে উঠবে ভারত। সোমবার রাষ্ট্রসঙ্ঘে প্রকাশিত ‘দ্য ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্টস ২০১৯’ শীর্ষক রিপোর্টে এমনই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে। রিপোর্ট বলছে, ২০৫০ সালের মধ্যে বিশ্বের ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

বিএনএ, সিউড়ি: মুখ্যমন্ত্রীর সঙ্গে জুনিয়র ডাক্তারদের বৈঠকে স্বাস্থ্য পরিষেবা নিয়ে দীর্ঘ জটিলতা কেটে যাওয়ায় খুশি বীরভূম জেলার রোগী ও তাঁদের আত্মীয়রা। মঙ্গলবার সকাল থেকেই সিউড়ি, বোলপুর, রামপুরহাটে বড় হাসপাতালগুলিতে ভিড় জমান জেলার বহু মানুষজন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হওয়ার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম,
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম,
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু,
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.০৩ টাকা ৭০.৭২ টাকা
পাউন্ড ৮৫.৯৪ টাকা ৮৯.১১ টাকা
ইউরো ৭৭.০০ টাকা ৭৯.৯৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আষা‌ঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৬/৩৫ দিবা ৩/৩৪। পূর্বাষাঢ়া ২১/২৩ দিবা ১/৩০। সূ উ ৪/৫৯/৯, অ ৬/১৯/১২, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫১ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি ৯/৫২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে, বারবেলা ৮/১৭ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১১/৩৮ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৭ মধ্যে। 
৩ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৪/১৯/০ দিবা ২/৩৯/৬। পূর্বাষাঢ়ানক্ষত্র ২০/৫৮/৩৭ দিবা ১/১৮/৫৭, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১১/১৪ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/২ গতে ১/২৭ মধ্যে, বারবেলা ১১/৩৮/৪৩ গতে ১/১৯/২১ মধ্যে, কালবেলা ৮/১৭/৭ গতে ৯/৫৭/৫৫ মধ্যে, কালরাত্রি ২/১৭/৩ গতে ৩/৩৬/১৯ মধ্যে। 
১৫ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

18-06-2019 - 10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

18-06-2019 - 09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

18-06-2019 - 08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

18-06-2019 - 08:08:39 PM

জাপানে বড়সড় ভূমিকম্প, মাত্রা ৬.৫, জারি সুনামি সতর্কতা 

18-06-2019 - 07:34:58 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৪৮/১ (১০ ওভার) 

18-06-2019 - 07:05:00 PM