Bartaman Patrika
সিনেমা
 

বাংলা ছোট ছবির পরম্পরা ও ঘরানায় অপরূপ সংযোজন

কঙ্কনা চক্রবর্তী। কলকাতার মেয়ে। আপাদমস্তক ভাতে মাছে বাঙালি। যুবতী, সুন্দরী এবং শিক্ষিত। মার্কিনমুলুক সেই সৌন্দর্যে মিশিয়েছে মেধার মন্তাজ। এই মুহূর্তে ট্র্যাম্প-সাম্রাজ্যের বাসিন্দা তিনি। গিয়েছিলেন অভিনয় নিয়ে পড়াশোনা করতে। মনোযোগী মেয়ে পড়তে পড়তে রপ্ত করে নিয়েছেন পরিচালনার প্যাঁচপয়জারও। দেখতে দেখতে তিন তিনটি ছবি (একটি তথ্যচিত্র ও দুটি স্বল্প দৈর্ঘ্যের ছবি) বানিয়ে ফেললেন কঙ্কনা। সেখানে নয়, এখানে। তখনই ব্যতিক্রমী হয়ে যান কলকাতার কন্যা। হলিউডের হাতছানি এড়িয়ে, সাত সমুদ্দুর তেরো নদী পেরিয়ে, বাক্সপেঁটরা গুছিয়ে, কঙ্কনা প্রতিবার চলে আসেন এই তিলোত্তমাতেই। খুঁজে বের করেন টলিউডের মণিমুক্তদের। রুকস্যাকে চিত্রনাট্য পুরে শহরতলির আশপাশ থেকেই খুঁজে নেন লোকেশন। যেমন, এবারটার পটভূমি শিলিগুড়ি। কঙ্কনার সাম্প্রতিক ছবি ‘অনুরূপ’ / ‘মিরর ইমেজ’। দেখানো হল ম্যাক্সমুলার ভবনে। আগেরটি, ‘রিটিন বাই’ ছিল ১৫ মিনিটের ছবি। অনুরূপ-এর দৈর্ঘ্য ৫০ মিনিট। ছবির দৈর্ঘ্যের সঙ্গে বাড়ছে কঙ্কনার মুন্সিয়ানার মাপও। দুটি ছবিরই মুখ্য অভিনেতা সব্যসাচী চক্রবর্তী এবং কঙ্কনা স্বয়ং। প্রজন্মের পরিধিটা সময়ের সঙ্গে সঙ্গে যতটা বিস্তার নেয়, ঠিক ততটাই জটিল আকার নিতে শুরু করে। অনুরূপ-এর কাহিনীর দুই কেন্দ্রবিন্দুতে একে অপরের দিকে অভিমান আর ইগো নিয়ে পরস্পরের প্রতি আঙুল তুলে দাঁড়িয়ে আছে বাবা-মেয়ে। বাবা নাট্য পরিচালক। মেয়ে অভিনেত্রী। সঙ্কটের সূত্রপাত সেই মহিলাটিকে নিয়ে, যিনি পরিচালকের স্ত্রী তথা দলের একদা মুখ্য অভিনেতা ছিলেন। তিনি নেই। অকাল প্রয়াত। মাতৃহীনতা ও একটি প্রতিভার অপমৃত্যু মেয়েকে করে তুলেছে প্রতিপক্ষ। প্রতিস্পর্ধীও। বাবা-মেয়ের দুই মেরুর মাঝখানে যোগসূত্র হয়ে দাঁড়িয়ে আছেন চক্রবর্তী দম্পতির ‘কমন ফ্রেন্ড’ মিতা। যিনিও একদা একই নাট্যগোষ্ঠীর অপরিহার্য অধ্যায়। জেদি জিনিয়াকে (কঙ্কনা) যদি নমনীয় হতে সাহায্য করেন মিতা (মিঠু চক্রবর্তী), তাহলে মঞ্চ বিমুখ শ্যামলের (সব্যসাচী চক্রবর্তী) অভিমানের বরফ গলাতে আদা-জল খেয়ে পড়ে থাকে নাটক-পাগল অর্জুন (সাগরদীপ দেব)। সেই মঞ্চই পাশাপাশি, মুখোমুখি বসায় বাবা-মেয়েকে। সেই সংলাপ শোনালে অসাধারণ ঠাসবুনটে বোনা একটি চমৎকার ছবির সাসপেন্সটাই নষ্ট হয়ে যাবে। অন্তর্দহনে গুমরে মরা এক স্বামী, পিতা ও পরিচালকের তিন স্তর সব্যসাচী এঁকেছেন এক আশ্চর্য অন্বেষণে। সবটাই বাহল্যবর্জিত, পরিমিত ও পুঙ্খানুপুঙ্খ। সময় অল্প, পরিসর স্বল্প। তবুও শ্যামল চরিত্রটিকে তিনি সাজিয়ে দেন ‘বাস্তবে এরকম অনেক বাবা’র প্রতিবিম্বর মতো। ততটাই পাল্লা দিয়ে একই আয়নায় সমান মর্যাদায় জায়গা করে নেন অভিনেত্রী কঙ্কনা। তাঁর সাবলীল অথচ বলিষ্ঠ, অভিনয়হীন ‘অভিনয়’, বিশেষ করে সব্যসাচী ও মিঠু চক্রবর্তীদের মতো পোড় খাওয়া অভিনেতাদের পাশে, অনেক স্বপ্ন-সংকল্পকে উস্কে দেয়। যথাযথ মিঠু চক্রবর্তী ও সাগরদীপ। পরিচালক কঙ্কনা তুলনায় অনেক নির্মম। অবলীলায় ছেঁটেছেন অযথা আবেগকে। মাত্রা ছাড়া ক্রোধকে। চিত্রনাট্য তথা সংলাপের বাহুল্যকে। তাই ছবিটি মেদহীন, ঋজু। সেইসঙ্গে দুই বাক্যের অন্তর্বর্তী অনুচ্চার অনুরণনকে ক্যামেরার দৃষ্টিকোণে সম্পূর্ণ করেছেন ছবির ডিওপি মৃদুল সেন। সমান সঙ্গত করেছেন সম্পাদক অমিতাভ দাশগুপ্ত। কঙ্কনা অমিতাভ বচ্চনের স্নেহধন্যা। কেন? ছবিটিই তার প্রমাণ। অনুরূপের প্রোমো বিগ বি তাঁর সোশ্যাল সাইটে প্রকাশ করেন। আশীর্বাদ করে ভিডিও বার্তাও পাঠান (দেখানো হল ছবি শুরুর আগে)। কঙ্কনার ‘অনুরূপ’ বাংলা ছোটছবির পরম্পরা ও ঘরানায় অপরূপ সংযোজন।
প্রিয়ব্রত দত্ত
31st  May, 2019
তমালিকা পণ্ডা শেঠ স্মৃতি পুরস্কার

গত ৬ আগস্ট ছিল প্রয়াত কবি তমালিকা পণ্ডা শেঠের ৬৩তম জন্মদিন। তিনি ছিলেন বিধায়ক, পুরপ্রধান, সংস্কৃতি সংগঠক, রাজনীতিবিদ ও আপনজন পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক। প্রয়াত কবির জন্মদিনে কলকাতার জাতীয় গ্রন্থাগারে সংবাদ সাপ্তাহিক আপনজন পত্রিকার উদ্যোগে সাহিত্য আলোচনা সভার আয়োজন করা হয়।
বিশদ

09th  August, 2019
লক্ষ্য যখন মঙ্গল

১৪ আগস্ট চাঁদের কক্ষপথে ঝাঁপ দেবে ভারতের চন্দ্রযান-২। তার ঠিক পরের দিন, অর্থাৎ স্বাধীনতা দিবসে মুক্তি পাবে অক্ষরকুমার অভিনীত জগন শক্তির ছবি ‘মিশন মঙ্গল।’ ইতিমধ্যেই সিনেপ্রেমীরা দেখে ফেলেছেন মিশন মঙ্গলের ট্রেলার। সেখানে স্পষ্টই বলা হয়েছে, সত্য ঘটনা অবলম্বনে এই ছবি তৈরি করা হয়েছে।
বিশদ

09th  August, 2019
অবশেষে চৌধুরী পরিবারে
শামিল হয়ে খুশি ঋতুপর্ণা

আগ্রহটা ছিল দু’তরফেই। টলিউডের তামাম পরিচালক ও প্রযোজকের ছবিতে কাজ করলেও বাংলা সিনেমা জগতের অন্যতম ইতিহাস সৃষ্টিকারী ‘চৌধুরী পরিবার’-এর কোনও ছবিতে অভিনয় করেননি ঋতুপর্ণা সেনগুপ্ত। টলিউডের শীর্ষ অভিনেত্রীর ভাষায় যা ‘অঞ্জন চৌধুরী ঘরানা’। এতদিনে সেই আক্ষেপ মিটল ঋতুপর্ণার।
বিশদ

02nd  August, 2019
অন্য উত্তম 

বাংলা চলচ্চিত্রে রোম্যান্টিসিজমকে এক অন্য মাত্রায় পৌঁছে দিয়েছিলেন উত্তমকুমার। কিন্তু সত্যিই কি উত্তমকুমার মানে শুধুই একজন রোম্যান্টিক নায়ক? মহানায়কের ৪০তম প্রয়াণ দিবসের দু’দিন পর অভিনেতার অন্য দিক আলোচনায় প্রীতম দাশগুপ্ত  
বিশদ

26th  July, 2019
 বছরের প্রথমার্ধের বলিউড

 দেখতে দেখতে বছরের অর্ধেক কেটে গেল। বলিউড থেকে নানা স্বাদের ছবি উপহার পেয়েছেন দর্শক। সেখানে যেমন মাল্টিস্টারার ছবি রয়েছে, তেমনই বিষয়ভিত্তিক ছবিও রয়েছে। থ্রিলার যেমন আছে, তেমনই আছে জাতীয়তাবোধের ছবি। ইদানীং কনটেন্ট বনাম তারকা— এই বিতর্ক বলিউড পেরিয়ে দেশের আঞ্চলিক ইন্ডাস্ট্রিকেও গ্রাস করেছে। কে এগিয়ে কে পিছিয়ে? গত ৬ মাসের হিন্দি ছবির বক্সঅফিসের দিকে তাকালে বিষয়টা পরিষ্কার হবে।
বিশদ

19th  July, 2019
উত্তম চলচ্চিত্র উৎসব

দেখতে দেখতে প্রায় ৪০ বছর হয়ে গেল উত্তমকুমার নেই। কিন্তু আপামর বাঙালির কাছে তাঁর জনপ্রিয়তা আজও অটূট। আগামী ২৪ জুলাই মহানায়ক উত্তমকুমারের ৪০তম প্রয়াণ দিবস। সেই উপলক্ষে শিল্পী সংসদের পক্ষ থেকে প্রতি বছরের মত এবছরও নন্দনে মহানায়কের অভিনীত ছবির প্রদর্শনের মাধ্যমে তাঁকে স্মরণ করা হবে।
বিশদ

19th  July, 2019
 কল্পবিজ্ঞান আর রহস্যের মিশেলে তৈরি হচ্ছে ব্ল্যাক ডে

  হিন্দি ছবি দ্য ডার্লিং ওয়াইফের কাজ শেষের প্রায় সঙ্গে সঙ্গেই পরিচালক বর্ষালি চট্টোপাধ্যায় তাঁর পরবর্তী বাংলা ছবির কাজ শুরু করে দিয়েছেন। এবারের ছবি ‘ব্ল্যাক ডে’। কল্পবিজ্ঞান আর রহস্যের মিশেলে গল্পের প্লট সাজিয়েছেন নবীন গল্পকার জয় রায়, যিনি এই ছবির নায়কও বটে। টলিউডের ফ্যাশন স্টাইলিস্টদের মধ্যে অন্যতম জয়।
বিশদ

12th  July, 2019
সৌমিত্র-মাধবী জুটি

দীপ প্রোডাকশনের নতুন ছবি ‘১০ মাস ১০ দিনের গল্প’। বৃদ্ধাশ্রমের বাসিন্দাদের জীবনের দুঃখ-কষ্টের ছবিই ফুটে উঠেছে এই ছবির গল্পে। গল্পের কেন্দ্রবিন্দুতে ‘আপনজন’ নামে এক বৃদ্ধাশ্রম। সেখানকার বাসিন্দা এক অবসরপ্রাপ্ত কর্নেল।
বিশদ

12th  July, 2019
 অরবিন্দ মুখোপাধ্যায়ের জন্মশতবর্ষ

 সম্প্রতি প্রখ্যাত চিত্রপরিচালক অরবিন্দ মুখোপাধ্যায়ের জন্মশতবর্ষ পালিত হল নন্দন ২ প্রেক্ষাগৃহে। অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায় পরিচালকের সঙ্গে তাঁর নানা ঘটনার স্মৃতিচারণ করলেন। মাধবী বলেন, ‘গল্পের সঙ্গে একটা বার্তা এই দুয়েরই একটা সংমিশ্রণ তাঁর ছবিতে ঘটাতেন অরবিন্দবাবু।
বিশদ

05th  July, 2019
 তিন স্তরে নারীর আত্মপ্রতিষ্ঠা নিয়ে ‘তুমি ও তুমি’

গত ২৩ ফেব্রুয়ারি সংবাদপত্রের পাতায় এক মর্মান্তিক প্রতিবেদনের ঝলক, ছেলে বউমার সঙ্গে বনিবনা না হওয়ায় গঙ্গায় ঝাঁপ দিলেন এক বৃদ্ধ দম্পতি। তলিয়ে গিয়ে মৃত্যু ঘটেছে বৃদ্ধর, প্রাণে বেঁচেছেন তাঁর স্ত্রী। তাঁর মুখেই জানা গিয়েছে কেন এমন কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হলেন তাঁরা।
বিশদ

05th  July, 2019
ঋতুপর্ণা-টোটার সুন্দর জীবন

জীবনের সংজ্ঞা আমাদের এক একজনের কাছে এক একরকম। জীবনকে সর্বাঙ্গীন সুন্দর করে তোলাই আমাদের প্রত্যেকের লক্ষ্য। এই ভাবনা থেকেই নবাগত পরিচালক আর ডি নাথ তাঁর ছবি ‘বিউটিফুল লাইফ’-এর চিত্রনাট্য লিখেছেন। পরিচালক নিজে একাধারে চিত্রকর, ভাস্কর, কবি-তাই তাঁর ছবিতে শিল্প প্রাধান্য পাবে সেটাই স্বাভাবিক।
বিশদ

28th  June, 2019
জীবনে ঘুরে দাঁড়ানোর গল্প

  পরিচালক রুনা চৌধুরী নতুন ছবির কাজ শেষ করেছেন। স্বল্পদৈর্ঘ্যের ছবিটির নাম ‘ইনসেপশন’। ছবিতে দুটি মুখ্য চরিত্র। একজন দৃষ্টিহীন মেয়ে মীরা ও একজন দুষ্কৃতী আদিত্য। একটি রাতের গল্পকে কেন্দ্র করে ছবির গল্প এগিয়েছে। সংক্ষেপে দেখে নেওয়া যাক।
বিশদ

21st  June, 2019
 প্রধানমন্ত্রী কুণালজিত্

 দরিদ্র পরিবারের ছেলে অগ্নীশ্বর। ছোটবেলা থেকেই তার দেশকে সেবা করার ইচ্ছে। কথায় বলে না, ইচ্ছে থাকলে উপায় হয়। অগ্নীশ্বরের ক্ষেত্রেও তাই। মানবাধিকার সংঘের ছত্রছায়ায় এসে তার রাজনীতিতে হাতেখড়ি হয়। এরপর সময় যত এগতে থাকে, ধীরে ধীরে রাজ্যের মুখ্যমন্ত্রী এবং পরে দেশের প্রধানমন্ত্রীর আসন অলঙ্কৃত করে সে।
বিশদ

21st  June, 2019
 বিয়ে করে বউকে যেন মিথ্যে বলতে না হয়

 বললেন রুদ্রনীল ঘোষ। ‘বিবাহ অভিযান’-এর গল্প বলতে এসে অভিনয়ের পাশাপাশি কথা বললেন রাজনীতি নিয়েও। বিশদ

21st  June, 2019
একনজরে
নয়াদিল্লি, ২০ আগস্ট (পিটিআই): অযোধ্যায় বিতর্কিত জমিতে মন্দির ভেঙেই মসজিদ নির্মাণ করা হয়। মঙ্গলবার সুপ্রিম কোর্টে এই দাবি করলেন রামলালা বিরাজমানের আইনজীবী সি এস বৈদ্যনাথন। নিজের দাবির স্বপক্ষে প্রত্নতাত্তিক বিভাগের রিপোর্ট তুলে ধরেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চের সামনে। ...

সংবাদদাতা, মালদহ: ‘দিদিকে বলো’ কর্মসূচির আওতায় ইতিমধ্যেই মালদহের গ্রামে গ্রামে গিয়ে জনসংযোগ শুরু করেছেন তৃণমূল কংগ্রেসের জনপ্রতিনিধিরা। তাঁদের লক্ষ্য, শাসক দলের সঙ্গে সাধারণ মানুষের যোগাযোগ আরও মজবুত করা।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বদলি হওয়া বিভিন্ন রাজ্য কর্মী সংগঠনের পদাধিকারীদের ফের কলকাতার সচিবালয়ে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছে। ইতিমধ্যেই সিপিএম প্রভাবিত কো-অর্ডিনেশন কমিটির সম্পাদকমণ্ডলীর দুই সদস্য ও তৃণমূল প্রভাবিত কর্মী সংগঠনের কোর কমিটির এক সদস্যকে উত্তরবঙ্গ থেকে কলকাতায় ফেরানো হয়েছে। ...

মস্কো, ২০ আগস্ট (পিটিআই): মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে সুর চড়াল রাশিয়া ও চীন। মার্কিন সরকারের এহেন পদক্ষেপের ফলে সামরিক ক্ষেত্রে নতুন করে উত্তেজনা তৈরি হবে বলেও দুই দেশের তরফে জানানো হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসাতে যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩১: গায়ক বিষ্ণু দিগম্বর পালুসকরের মৃত্যু
১৯৭২: বন সংরক্ষণ আইন চালু হল
১৯৭৮: ভিনু মানকড়ের মৃত্যু
১৯৮৬: জামাইকার স্প্রিন্টার উসেইন বোল্টের জন্ম
১৯৯৫: ভারতের নোবেলজয়ী বিজ্ঞানী সুব্রহ্মণ্যম চন্দ্রশেখরের মৃত্যু
২০০৬: প্রখ্যাত সানাইবাদক ওস্তাদ বিসমিল্লা খানের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৭ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৪ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯, বুধবার, পঞ্চমী ০/২৯ প্রাতঃ ৫/৩১। অশ্বিনী ৪৮/৪০ রাত্রি ১২/৪৭। সূ উ ৫/১৯/২, অ ৬/০/৫২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৪ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৫/৯ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪০ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৪ মধ্যে।
৩ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯, বুধবার, ষষ্ঠী ৫৩/৫৮/৩০ রাত্রি ২/৫৩/৩১। অশ্বিনীনক্ষত্র ৪২/৯/৫৩ রাত্রি ১০/১০/৪, সূ উ ৫/১৮/৭, অ ৬/৩/৪৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/১৮ মধ্যে, বারবেলা ১১/৪০/৫৫ গতে ১/১৬/৩৭ মধ্যে, কালবেলা ৮/২৯/৩১ গতে ১০/৫/১৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩১ গতে ৩/৫৩/৪৯ মধ্যে। 
১৯ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাড়ছে পিএফে ন্যূনতম পেনশন

07:30:26 PM

জাগুয়ার দুর্ঘটনার তদন্তে নয়া মোড়
কলকাতার শেক্সপিয়র সরণির জাগুয়ার দুর্ঘটনার তদন্তে নয়া মোড়। আজ জানা ...বিশদ

05:26:00 PM

শুক্রবার সুপ্রিম কোর্টে চিদাম্বরমের আর্জির শুনানি
আগামী শুক্রবার সুপ্রিম কোর্টে চিদাম্বরমের আর্জির শুনানি হবে বলে জানা ...বিশদ

05:18:17 PM

চায়ের দোকানে গিয়ে চা বানালেন মুখ্যমন্ত্রী
আজ বুধবার ওড়িশা সীমান্তের দীঘার দত্তপুর এলাকায় জনসংযোগে গিয়েছিলেন ...বিশদ

05:15:00 PM

নেতাজি ইস্যুতে ধর্মতলায় বিক্ষোভ মিছিল ফরওয়ার্ড ব্লক 

04:10:00 PM

আবেদনে ত্রুটি, সুপ্রম কোর্টে পি চিদম্বরমের আবেদন গ্রাহ্য হল না 

04:07:16 PM