Bartaman Patrika
সিনেমা
 

নারী পাচার নিয়ে রাজা চন্দর
হারানো প্রাপ্তি

 রাজা চন্দর নতুন ছবির বিষয় নারীপাচার। সম্প্রতি সোদপুরে গঙ্গার পাড়ে ছবির একটি বিশেষ দৃশ্যের শ্যুটিং করলেন তিনি। সেটার সাক্ষী হতেই বৈশাখের ঠা ঠা রোদে ত্রাণবাবুর ঘাটে পা রাখা। ছোট্ট বাঁধানো ঘাট। পাশেই অনুকূল ঠাকুরের আশ্রম। গাছ-গাছালিতে ঘেরা ছিমছাম পরিবেশ। গঙ্গা লাগোয়া ঘাটেই ছবির সেট ফেলেছিলেন রাজা। দুপুর গড়িয়ে গিয়েছে, লাঞ্চ ব্রেকই দিতে পারেননি। ব্যস্ততা তুঙ্গে। নিজেই বললেন,‘শটের ফাঁকে ফাঁকে কথা সেরে নেব।’
ক্যামেরা জায়গা বদল করবে। সেই অবসরে রাজা জানালেন, ছবির নাম ‘হারানো প্রাপ্তি’। মূলত প্রেমের ছবি। তবে, প্রেমের পরতে পরতে থাকছে থ্রিলারের উত্তেজনা। ব্যাপারটা কেমন? রাজার ভাষায়, ‘মৈনাক থাকে বিদেশে। সেখানেই চাকরি করে সে। ছুটি নিয়ে কলকাতায় আসে। এই শহরেই থাকে তার প্রেমিকা নম্রতা। একটি ছোট ঘটনা আচমকা বদলে দেয় মৈনাকের জীবন। একদিন শহরের একটি নির্জন পথ থেকে মৈনাক একজন ধর্ষিত নারীকে উদ্ধার করে। জানতে পারে মেয়েটির নাম মায়া। স্বাভাবিক কৌতূহলেই সে মায়ার সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়তে থাকে। জানতে পারে মায়া একটি ভয়ঙ্কর নারী পাচারকারী চক্রের জালে ফেঁসে গিয়েছে।’ এমন একটি গল্প নিয়ে (কাহিনী-চিত্রনাট্য পদ্মনাভ দাশগুপ্ত) ছবি তৈরির উদ্দেশ্যও একইসঙ্গে ব্যাখ্যা করলেন পরিচালক। বললেন, ‘প্রায় প্রতিদিনই খবরের কাগজে, সোশ্যাল মিডিয়াতে, বিভিন্ন নিউজ চ্যানেলে নানাভাবে নারী লাঞ্ছনার কাহিনী দেখি বা পড়ি। এবং ভুলেও যাই। কিন্তু একটু তলিয়ে দেখলেই বোঝা যাবে, অধিকাংশ ঘটনার পেছনে রয়েছে কোনও না কোনও দুষ্টচক্র। নারী পাচার যে কোনও সাধারণ ঘটনা নয়, সমাজের একটা মারাত্মক ক্ষত সেটা আমি চোখে আঙুল দিয়ে দেখাতে চাই।’ ছবির নায়ক কীভাবে এমনই এক চক্রের পিছনে ধাওয়া করে গোটা সমস্যার সমাধান করে এবং তার মধ্যে থেকে কীভাবে প্রকৃত ভালোবাসা খুঁজে পায়, সেটাই ‘হারানো প্রাপ্তির’ মূল উপজীব্য।
কে এই মায়া? মৈনাকের কৌতূহল ক্রমশ বাড়ছে। তাকে ধাওয়া করতে করতে সে এসে পৌঁছেছে গঙ্গার পাড়ে বসা একটি বাজারে। দূর থেকে মায়াকে দেখতে পায় মৈনাক। থমকে যায় সে। এই কি সেই মায়া, যাকে রাস্তা থেকে উদ্ধার করেছিল সে? ঠিক মেলাতে পারে না মৈনাক। তাহলে কি মায়া কোনও রহস্যময়ী? — এই অংশটুকুই নানা কোণ থেকে ক্যামেরাবন্দি করে লাঞ্চ ব্রেক দিলেন পরিচালক। শটে মৈনাক নেই। মায়ার অংশগুলিই ‘টেক’ করা হল শুধু।
শট দিয়ে রোদে ঝলসানো লাল মুখ নিয়ে ঘাট সংলগ্ন চাতালের ছায়ায় পাখার পাশে চেয়ার টেনে বসলেন তনুশ্রী চক্রবর্তী। মায়া চরিত্রে অভিনয় করছেন তিনি। জল খেয়ে একটু জিরিয়ে নিয়ে মায়া ওরফে তনুশ্রী বললেন, ‘দুর্ভাগ্য যে রোজই কোনও না কোনও মেয়ে চিরদিনের জন্য নিখোঁজ হয়ে যাচ্ছে। আমরা কিচ্ছু করতে পারছি না। মায়া তেমনই এক মেয়ের গল্প। গ্রাম থেকে এসেছিল চাকরির খোঁজে। প্রতারিত হয় এবং তাকে পাচার করে দেওয়া হয়।’ চরিত্রটা ফুটিয়ে তোলার জন্য কতটা পর্যবেক্ষণের মধ্যে দিয়ে যেতে হচ্ছে? উত্তরে তনুশ্রী বললেন,‘এই ধরনের চ্যালেঞ্জিং রোল আমি এই প্রথম করছি। আসলে পাচারচক্রের হাত থেকে উদ্ধার পাওয়া কয়েকজন মেয়ের সঙ্গে কথা বলার সুযোগ হয়েছিল আমার। সেই অভিজ্ঞতাটাই আমি কাজে লাগিয়েছি।’ এই ছবি ঘিরে অনেকগুলি ‘প্রথম’ আছে তনুশ্রীর কেরিয়ারে।
যেমন, এই প্রথম তিনি রাজা চন্দর সঙ্গে কাজ করছেন। দুই, এই প্রথম তিনি পুরোপুরি বাণিজ্যিক ছবিতে অভিনয় করছেন। এবং তিন, এই প্রথম তিনি সোহমের সঙ্গে বড় পর্দায় অভিনয় করছেন। যদিও ছবির ক্ষেত্রে কমার্শিয়াল-প্যারালাল এমন বিভাজনে একেবারেই বিশ্বাসী নন তনুশ্রী। ‘হারানো প্রাপ্তি’কে তো কোনওভাবেই মূল বাণিজ্যিক ধারার ছবি বলতে নারাজ নায়িকা। কারণ, তনুশ্রীর মতে, ‘এটা একেবারে মৌলিক গল্প। খুবই বাস্তবধর্মী ছবি।’ খুঁতখুঁতে নায়িকার এমন একটি চরিত্রে অভিনয় করতে রাজি হওয়ার পিছনে অন্যতম কারণ, ‘রাজাদা’।
রাজা চন্দর সঙ্গে এই নিয়ে ছ’নম্বর ছবি হয়ে গেল সোহমের। পায়েল সরকারের (নম্রতা) সঙ্গে এর আগে একাধিকবার জুটি বেঁধে কাজ করলেও তনুশ্রীর সঙ্গে প্রথম অভিনয় করছেন সোহম। ‘তনুশ্রী খুব ভালো অভিনেত্রী’ সহ নায়িকাকে এক বাক্যে সার্টিফিকেট দেন বাংলা ছবির পোড়খাওয়া অভিনেতা-নায়ক। ‘হারানো প্রাপ্তি’তে ‘হিরো’ মৈনাক চরিত্রে অভিনয় করতে গিয়ে সোহমের বার্তা, ‘এমন দুর্ভাগ্যজনক ঘটনার খবর প্রায়ই আমরা দেখছি, পড়ছি। সমাজকে সাবধানে থাকতে হবে। সজাগ থাকতে হবে। একইসঙ্গে যাঁরা এভাবে অত্যাচারিত হচ্ছেন, তাঁদেরকে অবজ্ঞার চোখে না দেখে, তাঁদের পাশে এসে দাঁড়াতে হবে।’ এদিন পায়েলের কোনও শট না থাকলেও ছিলেন উদয়প্রতাপ সিং (আসলাম) ও আয়ুষী তালুকদার (জাহিদা)। এছাড়াও একটি গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন সৌরভ দাস। ছবির গান ও কিছু দৃশ্যের শ্যুটিং হতে পারে লন্ডনে। সুর করেছেন ডাব্বু।
প্রিয়ব্রত দত্ত
ছবি: ভাস্কর মুখোপাধ্যায়
26th  April, 2019
জীবনে ঘুরে দাঁড়ানোর গল্প

  পরিচালক রুনা চৌধুরী নতুন ছবির কাজ শেষ করেছেন। স্বল্পদৈর্ঘ্যের ছবিটির নাম ‘ইনসেপশন’। ছবিতে দুটি মুখ্য চরিত্র। একজন দৃষ্টিহীন মেয়ে মীরা ও একজন দুষ্কৃতী আদিত্য। একটি রাতের গল্পকে কেন্দ্র করে ছবির গল্প এগিয়েছে। সংক্ষেপে দেখে নেওয়া যাক।
বিশদ

21st  June, 2019
 প্রধানমন্ত্রী কুণালজিত্

 দরিদ্র পরিবারের ছেলে অগ্নীশ্বর। ছোটবেলা থেকেই তার দেশকে সেবা করার ইচ্ছে। কথায় বলে না, ইচ্ছে থাকলে উপায় হয়। অগ্নীশ্বরের ক্ষেত্রেও তাই। মানবাধিকার সংঘের ছত্রছায়ায় এসে তার রাজনীতিতে হাতেখড়ি হয়। এরপর সময় যত এগতে থাকে, ধীরে ধীরে রাজ্যের মুখ্যমন্ত্রী এবং পরে দেশের প্রধানমন্ত্রীর আসন অলঙ্কৃত করে সে।
বিশদ

21st  June, 2019
 বিয়ে করে বউকে যেন মিথ্যে বলতে না হয়

 বললেন রুদ্রনীল ঘোষ। ‘বিবাহ অভিযান’-এর গল্প বলতে এসে অভিনয়ের পাশাপাশি কথা বললেন রাজনীতি নিয়েও। বিশদ

21st  June, 2019
 সলমনের দুরন্ত কামব্যাক
চিন্তিত শাহরুখও আমির?

সময়ের সঙ্গে বলিউডে ‘স্টারডম’ শব্দটার অর্থ পাল্টেছে। ছবির পাশাপাশি বদলেছে সিনেমা শিল্প, বক্স অফিসের চলন। বলা যায় বলিউড এখন সন্ধিক্ষণে দাঁড়িয়ে। যেখানে লার্জার দ্যান লাইফ চরিত্র বনাম পাশের বাড়ি থেকে উঠে আসা নায়কের লড়াই। আজকের বলিউড মানে ক্রমাগত কনটেন্টের চাপে কোণঠাসা হচ্ছেন তারকারা।
বিশদ

14th  June, 2019
লিভ ইন কতটা সামাজিক,
প্রশ্ন তুলবে
সহবাসে

পঁচিশ বছর আগে ‘অভিমান নিয়ে কলকাতা ছাড়ার’ সময় মিঠুন চক্রবর্তীকে নিয়ে একটি সিনেমা করছিলেন আদ্যন্ত থিয়েটারের মানুষ অঞ্জন কাঞ্জিলাল। ছবির নাম ছিল ‘মন জঙ্গলের সাতদিন’। নানা কারণে ছবিটি আর শেষ করা হয়নি। রাজধানীতে থিয়েটার সমেত বাসা বাঁধেন রবীন্দ্রভারতী থেকে নাটক নিয়ে পিএইচডি করা মানুষটি।
বিশদ

07th  June, 2019
গালি বয় ‌র‌্যাপ সম্পর্কে
অনেকেরই ধারণা বদলেছে

এবারে টিভিতে গানের রিয়েলিটি শোয়ের বিচারকের আসনে বসবেন কালাতিল কুরিন দিলিন নায়ার। একজন র‌্যাপার, যিনি মঞ্চে রাফতার নামেই অধিক পরিচিত। বিচারক হিসেবে তাঁর সঙ্গী করিনা কাপুর খান ও কোরিওগ্রাফার বস্কো। বিশদ

07th  June, 2019
 দুটো ছোট ছবি

  পরিচালক জগন্নাথ চট্টোপাধ্যায় সম্প্রতি দুটো স্বল্প দৈর্ঘ্যের ছবি তৈরি করেছেন— ‘সুখের সংসার ডট কম’ ও ‘রূপকথা’। বর্তমান সমাজের ক্ষয়িষ্ণু পারিবারিক মূল্যবোধকে কেন্দ্র করে তৈরি হয়েছে এই দুই ছবি। ‘সুখের সংসার ডট কম’-এর কাহিনীকার অনীশ দেব। মুখ্য ভূমিকায় রয়েছেন অলকানন্দা রায়।
বিশদ

07th  June, 2019
পিএম নরেন্দ্র মোদিকে অভিনন্দন

 ‘পিএম নরেন্দ্র মোদি’ সিনেমা এখন হলে। ওমঙ্গ কুমারের এই ছবিতে মোদির ভূমিকায় প্রশংসিত হয়েছে বিবেক ওবেরয়ের অভিনয়। এসবিএস বায়োটেক ইউনিট-২-এর তরফে ছবির কলাকুশলীদের জানানো হয়েছে অভিনন্দন। ছবিটি প্রোমোশনের সঙ্গে যুক্ত ছিল এই সংস্থার ডাঃ অর্থো আয়ুর্বেদিক তেল।
বিশদ

31st  May, 2019
বাংলা ছোট ছবির পরম্পরা ও ঘরানায় অপরূপ সংযোজন

কঙ্কনা চক্রবর্তী। কলকাতার মেয়ে। আপাদমস্তক ভাতে মাছে বাঙালি। যুবতী, সুন্দরী এবং শিক্ষিত। মার্কিনমুলুক সেই সৌন্দর্যে মিশিয়েছে মেধার মন্তাজ। এই মুহূর্তে ট্র্যাম্প-সাম্রাজ্যের বাসিন্দা তিনি। গিয়েছিলেন অভিনয় নিয়ে পড়াশোনা করতে। মনোযোগী মেয়ে পড়তে পড়তে রপ্ত করে নিয়েছেন পরিচালনার প্যাঁচপয়জারও।
বিশদ

31st  May, 2019
পরম-তনুশ্রী জুটি
নতুন থ্রিলার অন্তর্ধান

প্রথমে ‘অন্তর্লীন’, তারপর ‘ফ্ল্যাট নম্বর ৬০৯’। থ্রিলার প্রেমী পরিচালক অরিন্দম ভট্টাচার্যর তৃতীয় ছবি ‘অন্তর্ধান’ও একই পথের অনুগামী। ফেলুদা, ব্যোমকেশ, আগাথা ক্রিস্টি, শার্লাক হোমস প্রিয় অরিন্দমের এবারের গল্পের পটভূমি কসৌলি।
বিশদ

31st  May, 2019
মল্লিকার উপন্যাস নিয়ে রেশমির
‘শ্লীলতাহানির পরে’

শ্লীলতাহানির মতো চরম অসম্মানের জায়গা থেকে একজন মেয়ের সম্মানের জায়গায় ফিরে আসার লড়াই নিয়ে রেশমি মিত্রর পরবর্তী ছবি ‘শ্লীলতাহানির পরে’। মূল উপন্যাস মল্লিকা সেনগুপ্তর। সেটিকে ছায়াছবির উপযুক্ত চিত্রনাট্যে সাজিয়ে রেশমি শ্যুটিং শুরু করলেন সম্প্রতি।
বিশদ

17th  May, 2019
 কঙ্কনাকে অমিতাভের আশীর্বাদ

 সোশ্যাল নেটওয়ার্কের একটা পোস্ট ‘সিনেমার প্রতি তোমার প্যাশন,কঠিন পরিস্থিতির মধ্যেও একাগ্রতার সঙ্গে সিনেমা চর্চা চালিয়ে যাওয়া। একা পথ হেঁটেছ মাথা উঁচু করে আত্মবিশ্বাসের সঙ্গে। কঙ্কনা তুমি অনেকের জন্য অনুপ্রেরণা। বিশদ

17th  May, 2019
গা ছমছম করে উঠল এনার

ভূত চতুর্দশীর ভূত কতটা অদ্ভুত জানেন কি? যদি না জেনে থাকেন কিংবা খুব হেলাফেলা করে থাকেন তাহলে অভিনেত্রী এনা সাহার কথা শুনুন। সাব্বির মল্লিক পরিচালিত ‘ভূত চতুর্দশী’ ছবির শ্যুটিং করতে গিয়ে অতিজাগতিক ঘটনার সম্মুখীন হয়েছিলেন এই তরুণী অভিনেত্রী। ছবিতে এনার চরিত্রের নাম শ্রেয়া।
বিশদ

17th  May, 2019
স্বপ্নেও ভাবিনি সিক্যুয়েলের নায়িকা হব: তারা সুতারিয়া

আজ মুক্তি পাচ্ছে স্টুডেন্ট অব দ্য ইয়ার ২। প্রথম ছবির মতোই এই ছবির হাত ধরেও বলিউড পেতে চলেছে দুই নতুন নায়িকাকে— তারা সুতারিয়া ও অনন্যা পাণ্ডে। মুম্বইতে দু’জনের সঙ্গে কথা বলেছিলেন আমাদের প্রতিনিধি শামা ভগত।
বিশদ

10th  May, 2019
একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

লন্ডন, ২৫ জুন (এপি): ডিউক ও ডাচেস অব সাসেক্স যুবরাজ হ্যারি ও মেগান মার্কেলের বাড়ি সংস্কারে খরচ হয়েছে ২৪ লক্ষ পাউন্ড বা ৩০ লক্ষ ৬ হাজার ডলার। যার পুরোটাই ব্রিটেনের সাধারণ করদাতাদের টাকা। মঙ্গলবার রাজকোষাগারের পক্ষ থেকে এই হিসেব প্রকাশ ...

হায়দরাবাদ, ২৫ জুন: অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর নিরাপত্তায় আগেই কাঁটছাঁট করা হয়েছিল। এবার তাঁর ছেলে এবং পরিবারের জেড ক্যাটাগরির নিরাপত্তাও কমিয়ে দিল জগন্মোহন রেড্ডির সরকার। নির্বাচনে ভরাডুবির পর চলতি মাসের প্রথমে সপরিবারে ইউরোপ বেড়াতে গিয়েছিলেন চন্দ্রবাবু। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরুলিয়ায় চিকিৎসকের সঙ্কট রয়েছে। অবস্থা ভয়াবহ। মঙ্গলবার বিধানসভায় উল্লেখপর্বে একথা জানান কংগ্রেস বিধায়ক নেপাল মাহাত। তিনি বলেন, জেলার গ্রামীণ হাসপাতালে ২৩০ জন ডাক্তার দরকার। আছেন মাত্র ৭৯ জন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মাদক বিরোধী দিবস
১৯৬৮: ইতালির ফুটবলার পাওলো মালদিনির জন্ম
২০০৫: ক্রিকেটার একনাথ সোলকারের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৪৮ টাকা ৭০.১৭ টাকা
পাউন্ড ৮৬.৭৩ টাকা ৮৯.৯৬ টাকা
ইউরো ৭৭.৫৫ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,২৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ আষা‌ঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ১/৩৯ প্রাতঃ ৫/৩৭। সূ উ ৪/৫৭/৪৩, অ ৬/২০/৩৭, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫২ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৩ মধ্যে পুনঃ ১২/০ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ৮/১৯ গতে ৯/৫৯ মধ্যে পুনঃ ১১/৩৯ গতে ১/২০ মধ্যে, কালরাত্রি ২/১৯ গতে ৩/৩৮ মধ্যে।
১০ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী ৫৪/৩/১৫ রাত্রি ২/৩৪/৪। রেবতীনক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৪/৫৬/৪৫, অ ৬/২৩/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ গতে ১১/১৫ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/৩ গতে ১/২৯ মধ্যে, বারবেলা ১১/৪০/১৩ গতে ১/২১/৪ মধ্যে, কালবেলা ৮/১৮/২৯ গতে ৯/৫৯/২১ মধ্যে, কালরাত্রি ২/১১/২৯ গতে ৩/৩৭/৩৭ মধ্যে।
২২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
জামিন বাতিল বিজয়বর্গীর ছেলের
পুরসভার আধিকারিকদের মারধরের মামলায় বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয়র ছেলে আকাশ ...বিশদ

07:41:44 PM

বিশ্বকাপ: নিউজিল্যান্ড ১৫৫ /৫ (৪১ ওভার) 

07:08:38 PM

জোড়াসাঁকোয় চলন্ত মিনিবাসে আগুন
আজ কলকাতায় চলন্ত অবস্থায় একটি মিনিবাসের বামদিকের চাকায় আগুন লেগে ...বিশদ

06:42:52 PM

তারকেশ্বরে জনসংযোগ যাত্রা তৃণমূলের
তারকেশ্বরে জনসংযোগ যাত্রা করল তৃণমূল কংগ্রেস।পদযাত্রা অংশগ্রহণ করেন মন্ত্রী ফিরহাদ ...বিশদ

06:31:00 PM

 বিশ্বকাপ: নিউজিল্যান্ড ৯৪ /৫ (৩০ ওভার)

06:24:25 PM

  ফের স্কুলের টয়লেটে আত্মহত্যার চেষ্টা ছাত্রীর
ফের স্কুলের টয়লেটে আত্মহত্যার চেষ্টা করল এক ছাত্রী। এবার ...বিশদ

06:15:00 PM