Bartaman Patrika
সিনেমা
 

ভূতেদের মুখ দিয়ে অনেক কথা বলানো সহজ

ভূতেদের নিয়ে কাজ করতেই স্বচ্ছন্দ্য। নতুন ছবিও তেনাদের নিয়েই। নাম দিয়েছেন ‘ভবিষ্যতের ভূত’। ভূতের ছবির পরিচালকের সাক্ষাৎকার কি দিনের বেলা মেলে! শেষপর্যন্ত এক কনকনে শীতের মাঝরাতে পরিচালক অনীক দত্তর ভৌতিক প্রতিশ্রুতি শুনলেন শুভম বসু।

 আবার ভূত! অনীক দত্ত কি ভূতেদের নিয়ে ছবি করার স্বপ্নাদেশ পেয়েছেন?
 স্বপ্নাদেশ নয় (হাসি)। আমি যা বলতে চাই, তা ভূতেদের মুখ থেকে বলানোটাই সহজ হবে মনে হল। আর এটা আমার চেনা মাঠ তো, বাড়তি সুবিধাও পাব।
 মানুষের মুখ থেকে বলাতে গেলে বিতর্ক শুরু হতো নাকি?
 ভূতেদের দিয়ে বলানো কথাতেও যে বিতর্ক হবে না, এমন গ্যারান্টি নেই।
 ভবিষ্যতের ভূতের মূল বিষয়টি কী?
 এবার আমার ভূতেরা জীবিত অবস্থাতেই বাতিলের দলে ছিল। ভূত হয়েও তারা বাতিল। বাতিল ভূতরা অস্তিত্ব টিকিয়ে রাখতে কীভাবে লড়াই করে তাই রয়েছে ছবিতে। ভার্চুয়াল জগতে তাদের আনাগোনা। মানুষের সঙ্গে সেই ভূতেদের সম্পর্ক এসব নিয়েই ভবিষ্যতের ভূত তৈরি করেছি।
 আচ্ছা, তাহলে এবার ভূতেদেরও শ্রেণীসংগ্রাম?
 (একটু ভেবে) এক অর্থে তাই, কিন্তু ওরা কিন্তু অন্য ভূতেদের সঙ্গে লড়াই করছে না। শুধু নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখার লড়াই লড়ছে। ওরা সংরক্ষণ চায় না। বুর্জোয়া-প্রলেতারিয়েত যুদ্ধেও নেই। ফলে ঠিক শ্রেণীসংগ্রাম না হলেও সংগ্রাম তো বটেই।
 এখন বাংলা ছবির ট্রেলার আড়াই মিনিট ছাড়িয়ে যাচ্ছে সেখানে আপনারটি মাত্র ১ মিনিট ১২ সেকেন্ডের। কেন?
 দেখুন, আমি যা বুঝি, ট্রেলার একটা ছবির আভাস দেবে মাত্র। গল্প ফাঁস করবে না। কিন্তু, এখন তো অনেক সময় ট্রেলার দেখে মনে হয় স্পিলবার্গের ছবি, আর সিনেমাটা দেখে দর্শকরা হতাশ হন। আমি তো বিজ্ঞাপনের লোক, এই ২০ সেকেন্ড, ৩০ সেকেন্ড বা খুব বেশি হলে এক মিনিটে গল্প বলতে অভ্যস্ত। ফলে যেটুকু দরকার ততটাই দেখিয়েছি।
 ভবিষ্যতের ভূতে তো আপনার সিগনেচার ‘পান’ (মজা) থাকছে। ট্রেলারে দেখলাম সংবাদপত্র নিয়েও মজা করেছেন...
 হ্যাঁ, বেশ কিছু সংবাদপত্র নিয়ে মজা করেছি। ছবিতে দেখবেন। তবে, ‘পান’ করব বলে করিনি। প্রয়োজন হয়েছে তাই রেখেছি।
 আপনার ছবিতে রাজনীতি, সমাজের বাস্তব অবস্থা বরাবর স্থান পেয়ে এসেছে। ভবিষ্যতের ভূতেও সেই সব উপাদান থাকবে?
 পুরোটা তো আমি খোলসা করব না এখন। ছবিটা মানুষ দেখে বুঝুক কী আছে আর কী নেই। আমি মনে করি, রাজনীতি ছাড়া কিছু হয় না। স্বামী-স্ত্রীর সম্পর্কের মধ্যেও রাজনীতি থাকে। প্রেমের গল্প বলতে গেলেও রাজনীতি আসবেই। কেউ যদি ইচ্ছাকৃতভাবে গল্পটিকে অরাজনৈতিক করেন সেটাও কিন্তু এক ধরনের রাজনীতি।
 মৃণাল সেনের মৃত্যুর দিন তাঁর বাড়িতে ইন্ডাস্ট্রির ‘হুজ হু’দের দেখা মেলেনি। তাই নিয়ে বিতর্ক হয়েছে। আপনি সেখানে ছিলেন, কী অনুভূতি হল?
 আমরা ভাগ্যবান যে সত্যজিৎ রায়, মৃণাল সেনকে জীবদ্দশায় দেখতে পেয়েছি। ব্যক্তিগত তাগিদ থেকে আমি সেদিন গিয়েছিলাম। অন্ত্যেষ্টি ও স্মরণসভাতেও গিয়েছি। কে এল আর কে এল না, তা নিয়ে আমার বিন্দুমাত্র আগ্রহ ছিল না। উনি আমার ‘ভূতের ভবিষ্যৎ’ দেখেছিলেন সেটা আমার কাছে পরম প্রাপ্তি। তারপর উনি যেটা বলেছিলেন সেটা প্রকাশ্যে বলতে আমার বাধো বাধোই লাগে।
 মৃণাল সেন নাকি বলেছিলেন ‘ভূতের ভবিষ্যৎ’-এর মতো ছবি গোটা বিশ্বে হয়নি?
 বোধ হয়, দেশে হয়নি বলেছিলেন। বুদ্ধিদীপ্ত, ক্ষুরধার এই ধরনের কিছু শব্দও ব্যবহার করেছিলেন। কিছুদিন আগেই আমি পেপার কাটিংটা দেখলাম। মৃণালবাবুর ওই প্রতিক্রিয়ায় আমি বেশ অবাকই হয়েছিলাম।
 এবার কলকাতা চলচ্চিত্র উৎসব বিতর্কে আসি...
 (প্রশ্ন শেষ করতে না দিয়ে) অনেক তো হল। মানুষ বোর হয়ে যাবেন এই এক চর্বিতচর্বণ পড়ে। কারও পক্ষে বা বিপক্ষে নয়, আমার যা দৃষ্টিকটু লেগেছিল বলেছিলাম এবং আমার বক্তব্যে এখনও অনড় রয়েছি। যাক গে প্রশ্নটা করুন।
 এই বিতর্কে আপনার কেরিয়ারে কতটা লাভ বা ক্ষতি হল?
 আমার কোনও কেরিয়ার নেই, পুরোটাই টিফিন ক্যারিয়ার। ছোটবেলায় তাও ভাবতাম, এখন কিছুতেই কিছু যায় আসে না। ছবি করতে না দিলে করব না। তবে আমার মনে হয় না এমন মূর্খামি কেউ করবে। আমি কোনও বিপ্লব করিনি। যা মনে হয়েছে সেটা শরীরে মধ্যে রেখে বদহজম না করে মজার মোড়কে বলেছি। তাতে দুই ধরনের প্রতিক্রিয়া হয়েছে। আমি বিচলিতও নই, আনন্দিতও নই।
 এখন তো আপনি বিগ লিগে। পরের ছবি সুরিন্দর ফিল্মসের সঙ্গে...
 নিসপাল সিং রানে আমাকে অনেক দিন ধরে বলছিলেন। অবশেষে পরের ছবিটা ওঁদের সঙ্গে করছি। বিগ লিগ টিগ নিয়ে ভেবে দেখিনি।
 রমাপদ চৌধুরীর একটি গল্প নিয়ে ছবি করছেন শুনলাম। নাম দিয়েছেন ‘বরুণবাবুর বন্ধু’। কোন গল্প নিয়ে বানাচ্ছেন?
 এই মুহূর্তে আমি নামটা বলতে চাই না। গল্পটা জেনে ফেললে মুশকিল আছে। তাতে ছবির মজাটা থাকে না। আশা করি, পাঠক কিছু মনে করবেন না।
01st  February, 2019
মল্লিকার উপন্যাস নিয়ে রেশমির
‘শ্লীলতাহানির পরে’

শ্লীলতাহানির মতো চরম অসম্মানের জায়গা থেকে একজন মেয়ের সম্মানের জায়গায় ফিরে আসার লড়াই নিয়ে রেশমি মিত্রর পরবর্তী ছবি ‘শ্লীলতাহানির পরে’। মূল উপন্যাস মল্লিকা সেনগুপ্তর। সেটিকে ছায়াছবির উপযুক্ত চিত্রনাট্যে সাজিয়ে রেশমি শ্যুটিং শুরু করলেন সম্প্রতি।
বিশদ

17th  May, 2019
 কঙ্কনাকে অমিতাভের আশীর্বাদ

 সোশ্যাল নেটওয়ার্কের একটা পোস্ট ‘সিনেমার প্রতি তোমার প্যাশন,কঠিন পরিস্থিতির মধ্যেও একাগ্রতার সঙ্গে সিনেমা চর্চা চালিয়ে যাওয়া। একা পথ হেঁটেছ মাথা উঁচু করে আত্মবিশ্বাসের সঙ্গে। কঙ্কনা তুমি অনেকের জন্য অনুপ্রেরণা। বিশদ

17th  May, 2019
গা ছমছম করে উঠল এনার

ভূত চতুর্দশীর ভূত কতটা অদ্ভুত জানেন কি? যদি না জেনে থাকেন কিংবা খুব হেলাফেলা করে থাকেন তাহলে অভিনেত্রী এনা সাহার কথা শুনুন। সাব্বির মল্লিক পরিচালিত ‘ভূত চতুর্দশী’ ছবির শ্যুটিং করতে গিয়ে অতিজাগতিক ঘটনার সম্মুখীন হয়েছিলেন এই তরুণী অভিনেত্রী। ছবিতে এনার চরিত্রের নাম শ্রেয়া।
বিশদ

17th  May, 2019
স্বপ্নেও ভাবিনি সিক্যুয়েলের নায়িকা হব: তারা সুতারিয়া

আজ মুক্তি পাচ্ছে স্টুডেন্ট অব দ্য ইয়ার ২। প্রথম ছবির মতোই এই ছবির হাত ধরেও বলিউড পেতে চলেছে দুই নতুন নায়িকাকে— তারা সুতারিয়া ও অনন্যা পাণ্ডে। মুম্বইতে দু’জনের সঙ্গে কথা বলেছিলেন আমাদের প্রতিনিধি শামা ভগত।
বিশদ

10th  May, 2019
আলিয়াকে দেখে অভিনয় করতে চেয়েছিলাম: অনন্যা পাণ্ডে

আজ মুক্তি পাচ্ছে স্টুডেন্ট অব দ্য ইয়ার ২। প্রথম ছবির মতোই এই ছবির হাত ধরেও বলিউড পেতে চলেছে দুই নতুন নায়িকাকে— তারা সুতারিয়া ও অনন্যা পাণ্ডে। মুম্বইতে দু’জনের সঙ্গে কথা বলেছিলেন আমাদের প্রতিনিধি শামা ভগত।
বিশদ

10th  May, 2019
টেক অফের মুখে
উড়ান

ছবির গল্প এক সাধারণ মধ্যবিত্ত পরিবারের মেয়ে পৌলোমীর স্বপ্নপূরণ অবলম্বনে। পৌলোমী গায়িকা হতে চায়। সমাজের জন্য ভালো কিছু করতে চায়। অথচ সংসারের চাপে সে চাকরি করতে বাধ্য হয়। পৌলোমী একটি অনাথালয়ের উদ্বোধনে হাজির হয়ে সেখানকার শিশুদের নিয়ে নাচে গানে মেতে ওঠে- এই দৃশ্যেরই শ্যুটিং হয়ে গেল দ্য রিফিউজে।
বিশদ

03rd  May, 2019
ঋক-অন্বেষার
নতুন সিঙ্গলস

ডিজিটাল প্ল্যাটফর্মে মুক্তি পেল ঋক বসু-অন্বেষা দত্তর নতুন সিঙ্গলস ‘সাইবাঁ।’ ঋকের সুর করা গানটি ঋক-অন্বেষা দু’জনে একসঙ্গে গেয়েছেন । যৌথ উদ্যোগে তাঁদের এটি পঞ্চম কাজ। ইতিপূর্বে তাঁরা ‘তু সাথ মেরা’, ‘তোমাকে খুঁজি’, ‘চোখের দেখা’ গানগুলিতে একসঙ্গে কাজ করেছেন।
বিশদ

03rd  May, 2019
নারী পাচার নিয়ে রাজা চন্দর
হারানো প্রাপ্তি

রাজা চন্দর নতুন ছবির বিষয় নারীপাচার। সম্প্রতি সোদপুরে গঙ্গার পাড়ে ছবির একটি বিশেষ দৃশ্যের শ্যুটিং করলেন তিনি। সেটার সাক্ষী হতেই বৈশাখের ঠা ঠা রোদে ত্রাণবাবুর ঘাটে পা রাখা। ছোট্ট বাঁধানো ঘাট। পাশেই অনুকূল ঠাকুরের আশ্রম। গাছ-গাছালিতে ঘেরা ছিমছাম পরিবেশ। বিশদ

26th  April, 2019
‘দায়রা’য় মুমতাজ-সপ্তর্ষি

জিৎ দত্তের পরিচালনায় ফের বাংলা ছবিতে ফিরছেন হিন্দি টেলিভিশনের পরিচিত মুখ সপ্তর্ষি ঘোষ। আগামী নভেম্বর মাস থেকে উত্তরবঙ্গে ছবির শ্যুটিং শুরু করবেন এই প্রবাসী বাঙালি অভিনেতা। তবে, তার আগে টলিপাড়ার কলাকুশলীদের সঙ্গে ইতিমধ্যে একটা কাজ সেরে ফেললেন তিনি।
বিশদ

26th  April, 2019
তন্ত্র ত্রাস নয় ত্রাণ, বোঝাতে বাংলা ছবি 

সেদিন শনিবার। যে কোনও কালী মন্দিরেই মাতৃ আরাধনার আয়োজন স্বাভাবিক। কিন্তু পূর্ণ দাস রোডের ডাকাতে কালীবাড়িতে সেদিন দেবী পুজোর এলাহি আয়োজন। সামিয়ানা খাটানো মন্দির প্রাঙ্গণে ঢুকতেই ডান পাশে টকটকে লাল সিঁদুরে লেপা হাঁড়িকাঠ।  বিশদ

19th  April, 2019
বাল্যবিবাহ নিয়ে ছবি তুই আমার রানি 

প্রযোজক থেকে তিনি এখন চিত্র পরিচালক। বাংলায় এখন যাঁরা সুপারস্টার, তাঁরা অনেকেই পীযুষ সাহার হাত ধরে বড়পর্দায় এসেছিলেন। ‘তুলকালাম’, ‘বাজিমাত’, ‘কেল্লাফতে’, ‘বেপরোয়া’ এই সমস্ত হিট বাংলা ছবিই তাঁর পরিচালনা।  
বিশদ

12th  April, 2019
কে থাকবে আর কে থাকবে না সেটা দর্শকই নির্ধারণ করেন

মুক্তি পাচ্ছে ‘ভিঞ্চিদা’। দীর্ঘদিন পর আবার কেন্দ্রীয় চরিত্রে রুদ্রনীল ঘোষ। কেরিয়ারের বিভিন্ন মুহূর্ত ও অভিজ্ঞতা নিয়ে কথা বললেন বর্তমানের সঙ্গে।

 এই ছবিতে ভিঞ্চিদা নামেই আপনার পরিচিতি। কিন্তু চরিত্রটার আসল নামটা কী বলুন তো?
 এই রে! (একটু ভেবে) না মনে পড়ছে না (হাসি)।
 আচ্ছা তাহলে ভিঞ্চিদা নাম কেন?
বিশদ

12th  April, 2019
সোহম-ঋত্বিকাকে নিয়ে
রবি কিনাগির মিস কল 

রবি কিনাগির নতুন ছবি ‘মিস কল’-এর শ্যুটিং চলছে জোরকদমে। ছবির নায়ক সোহম আর নায়িকা ঋত্বিকা। ‘জিও পাগলা’র জনপ্রিয় জুটিকে দেখতেই ভারতলক্ষ্মী স্টুডিও যাওয়া এবং অবাক হওয়া। স্টুডিও চত্বরের একাংশ জুড়ে বাজার বসেছে। আমূল বদলে গিয়েছে জায়গাটা। শীতের সব্জি থেকে সাইকেল রিকশর স্ট্যান্ড, ফুচকা থেকে ফাস্ট ফুডের স্টল সবই মজুত সেখানে। এইরকম একটি বাজার সংলগ্ন মহল্লাতেই কৃষ্ণর বাড়ি। নিম্ন মধ্যবিত্ত পরিবারের ছেলে কৃষ্ণ ক্যাব ড্রাইভার।
বিশদ

05th  April, 2019
শিশু চলচ্চিত্র পরিচালক শেখর মুখোপাধ্যায় প্রয়াত 

সোমবার সকালে এক বেসরকারি হাসপাতালে স্বল্প রোগভোগের পর প্রয়াত হলেন ছোটদের বাংলা ছবির পরিচালক শেখর মুখোপাধ্যায় (৬১)। বিভিন্ন সময়ে ছোটদের জন্য কাহিনীচিত্র করে চলচ্চিত্রকার হিসাবে স্টুডিও পাড়ায় প্রতিষ্ঠা পেয়েছিলেন শেখরবাবু। 
বিশদ

05th  April, 2019
একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 লন্ডন, ২৩ মে: ইংল্যান্ডের মাটিতে পা রেখেই প্র্যাকটিসে নেমে পড়ল ‘টিম ইন্ডিয়া’। গতকাল লন্ডনে পৌঁছানোর পর জেটল্যাগ কাটাতে সারাদিন বিশ্রাম নিয়েছিলেন বিরাট কোহলিরা। তবে বৃহস্পতিবার ...

 সংবাদদাতা, পুরুলিয়া: পুরুলিয়াও হাতছাড়া হল তৃণমূলের। বৃহস্পতিবার তৃণমূল প্রার্থী মৃগাঙ্ক মাহাতকে প্রায় দেড় লক্ষেরও বেশি ভোটের ব্যবধানে পরাজিত করে পুরুলিয়া আসনে জয়লাভ করেন বিজেপি প্রার্থী ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের ফল বেরনোর সঙ্গে সঙ্গেই শাসক ও বিরোধী দলের মধ্যে হাঙ্গামা ঠেকাতে বাড়তি সতর্ক রাজ্য পুলিস। জেলাজুড়ে গোলমালের সম্ভাবনার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। ইতিমধ্যে পুলিসের শীর্ষস্তর থেকে সমস্ত থানার কাছে নির্দেশ গিয়েছে, উত্তেজনাপ্রবণ ও স্পর্শকাতর এলাকায় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়-বৃদ্ধির যোগ আছে। কোন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম

23rd  May, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩, ০৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র। উত্তরাষাঢ়া ৬/২৩ দিবা ৭/৩০। সূ উ ৪/৫৭/১৬, অ ৬/৯/২৪, অমৃতযোগ দিবা ১২/০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৮/১৯ মধ্যে পুনঃ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৫ গতে ১১/৩৩ মধ্যে, কালরাত্রি ৮/৫১ গতে ১০/১২ মধ্যে।
 প্রাচীন পঞ্জিকা: ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী ৬০/০/০ অহোরাত্র। উত্তরাষা‌ঢ়ানক্ষত্র ৬/৫২/২৯ দিবা ৭/৪১/৪৪, সূ উ ৪/৫৬/৪৪, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ১২/৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৮/২৬ মধ্যে ও ১২/৪০ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে, বারবেলা ৮/১৫/২৭ গতে ৯/৫৪/৪৮ মধ্যে, কালবেলা ৯/৫৪/৪৮ গতে ১১/৩৪/৯ মধ্যে, কালরাত্রি ৮/৫২/৫২ গতে ১২/১৩/৩১ মধ্যে।
১৮ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
৬০০ পয়েন্ট উঠল সেনসেক্স 

03:40:24 PM

দুর্গাপুরের লাউদোহায় তৃণমূল কর্মীর বাড়ি ভাঙচুর ,অভিযুক্ত বিজেপি 
লোকসভা নির্বাচনের ফল ঘোষণা হতেই লাউদোহার পাটশাওড়া গ্রামে তৃণমূল ...বিশদ

03:24:00 PM

মহারাষ্ট্রের পালঘরে ভূমিকম্প, মাত্রা ৩.১ 

03:09:36 PM

বটতলা থানা এলাকায় যুবতীর দেহ উদ্ধার, খুন বলে অনুমান পুলিসের 

02:23:35 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানালেন মায়নমারের নেত্রী আং সান সু কি 

01:15:04 PM

আগামীকাল কালীঘাটে তৃণমূলের বৈঠক 
আগামীকাল কালীঘাটে তৃণমূলের শীর্ষ নেতৃত্বের বৈঠক। লোকসভা নির্বাচনে ফলের পর্যালোচনার ...বিশদ

01:12:33 PM