Bartaman Patrika
সিনেমা
 

বিসর্জন এর সাফল্য বিজয়া বানাতে নিরাপত্তা দিয়েছে

‘বিসর্জন’ হওয়ার পর এবার ‘বিজয়া’। কি হবে নাসিরের? পদ্মা আর গণেশ মণ্ডলের সম্পর্কের পরিণতিই বা কী? এর থেকেও বড় প্রশ্ন,আগের ছবি থেকে তৈরি হওয়া প্রত্যাশা কি পূরণ হবে? ছবি ঘিরে যাবতীয় প্রশ্নের উত্তর দিলেন কাণ্ডারী কৌশিক গঙ্গোপাধ্যায়।

 তাহলে এই প্রথম কৌশিক গঙ্গোপাধ্যায় সিক্যুয়েল বানালেন।
 (হেসে) ঘটনাচক্রে বানিয়ে ফেললাম। একটা বড় গল্পের ছোট্ট অংশ নিয়ে ‘বিসর্জন’ তৈরি হয়েছিল। দর্শক বারবার চরিত্রগুলোর জীবন সম্পর্কে জানতে চাইছিলেন। তবে ‘বিজয়া’ যেখানে শেষ হবে সেখানেও কিন্তু প্রচুর প্রশ্ন থেকে যাবে যার উত্তর হয়তো আবার পরে পাওয়া যাবে। দায়িত্ব নিয়ে বলছি আমার কাছে ‘বিসর্জন’ এর তুলনায় অন্তত তিনগুণ প্রিয় ছবি ‘বিজয়া’।
 ‘বিসর্জন’ এর সিক্যুয়েল কি একজন শিল্পীর আবেগের ফল নাকি সুপরিকল্পিত ব্যবসায়িক ফল?
 ছবি মানেই তার সঙ্গে ব্যবসা জড়িয়ে থাকে। আমাদের আশা ‘বিসর্জন’ যখন দর্শকের এত পছন্দ হয়েছে তাহলে নিশ্চয়ই ‘বিজয়া’ও পছন্দ হবে। বলা যায় ‘বিসর্জন’ এর সাফল্য ‘বিজয়া’ বানাতে আমাদের অনেকটা নিরাপত্তা দিয়েছে। আরও একটা কথা বলি?
 অবশ্যই।
 আমি অন্তত ব্যবসায়িক সাফল্যের কথা ভেবে ছবি তৈরি করি না। পরিচালকের দায়িত্ব আরও বড়। আজকে এই অশান্ত সামাজিক পরিবেশে যখন ধর্মের নামে হিন্দু-মুসলমান নিয়ে কদর্য রাজনীতি চলছে তখন ‘বিজয়া’র মতো ছবি বানিয়ে পরিচালক হিসেবে আমি গর্ববোধ করছি।
 এটা কি ট্রিলজি হতে পারে?
 অবশ্যই। ‘বিসর্জন’এর আগে একটা গল্প রয়েছে। আবার ‘বিজয়া’র পরেও একটা অংশ রয়েছে।
 সিক্যুয়েল মানেই কিন্তু সফল নয়। ভয় করেনি?
 অনেকক্ষেত্রে হয়েছে নিশ্চয়ই তবে সবসময় নয়। ‘পথের পাঁচালী’র তুলনায় আমার কিন্তু ‘অপরাজিত’ অনেক বেশি পছন্দ। দেখুন ফাঁকিবাজি বন্ধ করে মন দিয়ে ছবি করলেই আর ভয় করবে না (মুচকি হাসি)।
 এবারে পদ্মা, নাসের আলি এবং গণেশ মণ্ডলকে কীভাবে পাওয়া যাবে?
 সময়ের সঙ্গে সঙ্গে তিনটে চরিত্রই আরও বেশি পরিণত হয়েছে। পুরনো প্রসঙ্গও সুন্দরভাবে রাখা হয়েছে। ফলে যাঁরা ‘বিসর্জন’ দেখেননি তাঁদেরও ছবিটা দেখতে অসুবিধা হওয়ার কথা নয়।
 ‘বিসর্জন’ এ আবিরকে যথেষ্ট জায়গা না দেওয়ার জন্য অনেকেই অভিযোগ তোলেন। এবার কি তিনটি চরিত্রের জন্য সমান জায়গা রেখেছেন?
 আগেরবার আবিরকে ইচ্ছে করেই কম জায়গা দিয়েছিলাম এবং আমরা তার ফলও পেয়েছি। এখন তো আবিরকে আমরা গোয়েন্দা হিসেবেই বেশি দেখি! এই ছবিতে আবির কিন্তু স্বমহিমায়।
 আবিরকে জমি ছেড়ে দেওয়া মানে তো পর্দায় আপনার দৈর্ঘ্য কমবে!
 ‘চতুষ্কোণ’ বা ‘বাস্তুশাপ’ এ অতটুকু জায়গা পেয়েছিলাম। তবে চরিত্রগুলো কিন্তু দর্শকের মনে জায়গা করে নিয়েছে। আসলে ভালো অভিনয় করলে চরিত্রের দৈর্ঘ্য কখনও সমস্যা হয় না।
 অন্য প্রসঙ্গ। ‘রসগোল্লা’য় উজানের অভিনয় কেমন লাগল?
 খুব ভালো লেগেছে। ও প্রচণ্ড পরিশ্রম করেছে। ওকে এতটা ভালোবাসার জন্য আমি দর্শকের কাছে কৃতজ্ঞ। আমি আর চুর্ণী কখনই সম্তানকে নিয়ে বিহ্বল নই। অভিনয়ের কোথায় কোথায় উজান আরও উন্নতি করতে পারবে সেগুলো ওকে আমরা বলেছি। সাফল্য-ব্যর্থতা থাকবেই। আমি চাই মানুষ হিসেবে উজান যেন সকলের মন জয় করতে পারে।
 এখন অনেকেই বলছেন প্রসেনজিৎ ও আপনি একটা ‘জুটি’। পরপর ছবি করছেন।
 পরমব্রতর সঙ্গে তিনটে ছবি করার সময়ে আমাকে একই কথা শুনতে হয়েছে। আবার আবিরের সময়েও শুনতে হয়েছে যে আমি নাকি আবির ছাড়া ছবি করি না। টালিগঞ্জে ‘জুটি’ বলে কিছু হয় না!
 এসভিএফ এর সঙ্গে আপনার বরফ কি গলেছে?
 দেখুন মিডিয়ার কাজই হল যে কোনও ‘দূরত্ব’কে বিচ্ছেদ হিসেবে দেখা। দূরত্ব কিন্তু ভালোবাসারও হতে পারে। ওরা আমার দীর্ঘদিনের বন্ধু। নতুন একটা ছবি নিয়ে অনেকদিন ধরেই কথাবার্তা চলছে। চিত্রনাট্য লেখা শেষ হলে শ্রীকান্তকে (মোহতা) শোনাব। বল মারতে গেলে ব্যাট পিছিয়ে যায়। আমার সঙ্গে এসভিএর দূরত্বটাও সেরকম। ব্যাট আবার এগিয়ে আসবে এবং ছক্কা হাঁকাবে (মুচকি হাসি)।
 ‘জেষ্ঠপুত্র’র চিত্রনাট্য সত্ত্ব নিয়ে তো বেশ জলঘোলা হল। কী বলবেন?
 প্রতীম (ডি গুপ্ত) আমার দীর্ঘদিনের বন্ধু। বিষয়টা নিয়ে আমি নিজেও খুবই বিব্রত। আমাকে সত্ত্ব দিয়েছেন ঋতুদার (ঋতুপর্ণ ঘোষ) ভাই ইন্দ্রনীল ঘোষ। দেখুন একটা কথা বলি। ২২টা মৌলিক চিত্রনাট্য নিয়ে ছবি করার পর মনে হয় না আমাকে অন্যের চিত্রনাট্য ধার করে ছবি করতে হবে।
অভিনন্দন দত্ত
04th  January, 2019
 সলমনের দুরন্ত কামব্যাক
চিন্তিত শাহরুখও আমির?

সময়ের সঙ্গে বলিউডে ‘স্টারডম’ শব্দটার অর্থ পাল্টেছে। ছবির পাশাপাশি বদলেছে সিনেমা শিল্প, বক্স অফিসের চলন। বলা যায় বলিউড এখন সন্ধিক্ষণে দাঁড়িয়ে। যেখানে লার্জার দ্যান লাইফ চরিত্র বনাম পাশের বাড়ি থেকে উঠে আসা নায়কের লড়াই। আজকের বলিউড মানে ক্রমাগত কনটেন্টের চাপে কোণঠাসা হচ্ছেন তারকারা।
বিশদ

14th  June, 2019
লিভ ইন কতটা সামাজিক,
প্রশ্ন তুলবে
সহবাসে

পঁচিশ বছর আগে ‘অভিমান নিয়ে কলকাতা ছাড়ার’ সময় মিঠুন চক্রবর্তীকে নিয়ে একটি সিনেমা করছিলেন আদ্যন্ত থিয়েটারের মানুষ অঞ্জন কাঞ্জিলাল। ছবির নাম ছিল ‘মন জঙ্গলের সাতদিন’। নানা কারণে ছবিটি আর শেষ করা হয়নি। রাজধানীতে থিয়েটার সমেত বাসা বাঁধেন রবীন্দ্রভারতী থেকে নাটক নিয়ে পিএইচডি করা মানুষটি।
বিশদ

07th  June, 2019
গালি বয় ‌র‌্যাপ সম্পর্কে
অনেকেরই ধারণা বদলেছে

এবারে টিভিতে গানের রিয়েলিটি শোয়ের বিচারকের আসনে বসবেন কালাতিল কুরিন দিলিন নায়ার। একজন র‌্যাপার, যিনি মঞ্চে রাফতার নামেই অধিক পরিচিত। বিচারক হিসেবে তাঁর সঙ্গী করিনা কাপুর খান ও কোরিওগ্রাফার বস্কো। বিশদ

07th  June, 2019
 দুটো ছোট ছবি

  পরিচালক জগন্নাথ চট্টোপাধ্যায় সম্প্রতি দুটো স্বল্প দৈর্ঘ্যের ছবি তৈরি করেছেন— ‘সুখের সংসার ডট কম’ ও ‘রূপকথা’। বর্তমান সমাজের ক্ষয়িষ্ণু পারিবারিক মূল্যবোধকে কেন্দ্র করে তৈরি হয়েছে এই দুই ছবি। ‘সুখের সংসার ডট কম’-এর কাহিনীকার অনীশ দেব। মুখ্য ভূমিকায় রয়েছেন অলকানন্দা রায়।
বিশদ

07th  June, 2019
পিএম নরেন্দ্র মোদিকে অভিনন্দন

 ‘পিএম নরেন্দ্র মোদি’ সিনেমা এখন হলে। ওমঙ্গ কুমারের এই ছবিতে মোদির ভূমিকায় প্রশংসিত হয়েছে বিবেক ওবেরয়ের অভিনয়। এসবিএস বায়োটেক ইউনিট-২-এর তরফে ছবির কলাকুশলীদের জানানো হয়েছে অভিনন্দন। ছবিটি প্রোমোশনের সঙ্গে যুক্ত ছিল এই সংস্থার ডাঃ অর্থো আয়ুর্বেদিক তেল।
বিশদ

31st  May, 2019
বাংলা ছোট ছবির পরম্পরা ও ঘরানায় অপরূপ সংযোজন

কঙ্কনা চক্রবর্তী। কলকাতার মেয়ে। আপাদমস্তক ভাতে মাছে বাঙালি। যুবতী, সুন্দরী এবং শিক্ষিত। মার্কিনমুলুক সেই সৌন্দর্যে মিশিয়েছে মেধার মন্তাজ। এই মুহূর্তে ট্র্যাম্প-সাম্রাজ্যের বাসিন্দা তিনি। গিয়েছিলেন অভিনয় নিয়ে পড়াশোনা করতে। মনোযোগী মেয়ে পড়তে পড়তে রপ্ত করে নিয়েছেন পরিচালনার প্যাঁচপয়জারও।
বিশদ

31st  May, 2019
পরম-তনুশ্রী জুটি
নতুন থ্রিলার অন্তর্ধান

প্রথমে ‘অন্তর্লীন’, তারপর ‘ফ্ল্যাট নম্বর ৬০৯’। থ্রিলার প্রেমী পরিচালক অরিন্দম ভট্টাচার্যর তৃতীয় ছবি ‘অন্তর্ধান’ও একই পথের অনুগামী। ফেলুদা, ব্যোমকেশ, আগাথা ক্রিস্টি, শার্লাক হোমস প্রিয় অরিন্দমের এবারের গল্পের পটভূমি কসৌলি।
বিশদ

31st  May, 2019
মল্লিকার উপন্যাস নিয়ে রেশমির
‘শ্লীলতাহানির পরে’

শ্লীলতাহানির মতো চরম অসম্মানের জায়গা থেকে একজন মেয়ের সম্মানের জায়গায় ফিরে আসার লড়াই নিয়ে রেশমি মিত্রর পরবর্তী ছবি ‘শ্লীলতাহানির পরে’। মূল উপন্যাস মল্লিকা সেনগুপ্তর। সেটিকে ছায়াছবির উপযুক্ত চিত্রনাট্যে সাজিয়ে রেশমি শ্যুটিং শুরু করলেন সম্প্রতি।
বিশদ

17th  May, 2019
 কঙ্কনাকে অমিতাভের আশীর্বাদ

 সোশ্যাল নেটওয়ার্কের একটা পোস্ট ‘সিনেমার প্রতি তোমার প্যাশন,কঠিন পরিস্থিতির মধ্যেও একাগ্রতার সঙ্গে সিনেমা চর্চা চালিয়ে যাওয়া। একা পথ হেঁটেছ মাথা উঁচু করে আত্মবিশ্বাসের সঙ্গে। কঙ্কনা তুমি অনেকের জন্য অনুপ্রেরণা। বিশদ

17th  May, 2019
গা ছমছম করে উঠল এনার

ভূত চতুর্দশীর ভূত কতটা অদ্ভুত জানেন কি? যদি না জেনে থাকেন কিংবা খুব হেলাফেলা করে থাকেন তাহলে অভিনেত্রী এনা সাহার কথা শুনুন। সাব্বির মল্লিক পরিচালিত ‘ভূত চতুর্দশী’ ছবির শ্যুটিং করতে গিয়ে অতিজাগতিক ঘটনার সম্মুখীন হয়েছিলেন এই তরুণী অভিনেত্রী। ছবিতে এনার চরিত্রের নাম শ্রেয়া।
বিশদ

17th  May, 2019
স্বপ্নেও ভাবিনি সিক্যুয়েলের নায়িকা হব: তারা সুতারিয়া

আজ মুক্তি পাচ্ছে স্টুডেন্ট অব দ্য ইয়ার ২। প্রথম ছবির মতোই এই ছবির হাত ধরেও বলিউড পেতে চলেছে দুই নতুন নায়িকাকে— তারা সুতারিয়া ও অনন্যা পাণ্ডে। মুম্বইতে দু’জনের সঙ্গে কথা বলেছিলেন আমাদের প্রতিনিধি শামা ভগত।
বিশদ

10th  May, 2019
আলিয়াকে দেখে অভিনয় করতে চেয়েছিলাম: অনন্যা পাণ্ডে

আজ মুক্তি পাচ্ছে স্টুডেন্ট অব দ্য ইয়ার ২। প্রথম ছবির মতোই এই ছবির হাত ধরেও বলিউড পেতে চলেছে দুই নতুন নায়িকাকে— তারা সুতারিয়া ও অনন্যা পাণ্ডে। মুম্বইতে দু’জনের সঙ্গে কথা বলেছিলেন আমাদের প্রতিনিধি শামা ভগত।
বিশদ

10th  May, 2019
টেক অফের মুখে
উড়ান

ছবির গল্প এক সাধারণ মধ্যবিত্ত পরিবারের মেয়ে পৌলোমীর স্বপ্নপূরণ অবলম্বনে। পৌলোমী গায়িকা হতে চায়। সমাজের জন্য ভালো কিছু করতে চায়। অথচ সংসারের চাপে সে চাকরি করতে বাধ্য হয়। পৌলোমী একটি অনাথালয়ের উদ্বোধনে হাজির হয়ে সেখানকার শিশুদের নিয়ে নাচে গানে মেতে ওঠে- এই দৃশ্যেরই শ্যুটিং হয়ে গেল দ্য রিফিউজে।
বিশদ

03rd  May, 2019
ঋক-অন্বেষার
নতুন সিঙ্গলস

ডিজিটাল প্ল্যাটফর্মে মুক্তি পেল ঋক বসু-অন্বেষা দত্তর নতুন সিঙ্গলস ‘সাইবাঁ।’ ঋকের সুর করা গানটি ঋক-অন্বেষা দু’জনে একসঙ্গে গেয়েছেন । যৌথ উদ্যোগে তাঁদের এটি পঞ্চম কাজ। ইতিপূর্বে তাঁরা ‘তু সাথ মেরা’, ‘তোমাকে খুঁজি’, ‘চোখের দেখা’ গানগুলিতে একসঙ্গে কাজ করেছেন।
বিশদ

03rd  May, 2019
একনজরে
সংবাদদাতা, কালনা: কালনা ফেরিঘাটের এবার নিলাম হতে অনলাইনে। ইতিমধ্যে কালনা পুরসভার তরফে অনলাইনে নিলামের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ১১ জুলাই নিলামের দিন ধার্য করা হয়েছে। পুরসভার পক্ষ থেকে নিলাম দর রাখা হয়েছে বাৎসরিক ৫০ লক্ষ টাকা।  ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বিধানসভা ভোটের দিকে লক্ষ্য রেখে আলিপুরদুয়ারে জেলা জুড়ে ফের সদস্য সংগ্রহ অভিযানে নামছে বিজেপি। কিভাবে এই সদস্য সংগ্রহ হবে তার জন্য প্রশিক্ষণ নিতে দলের জেলা ও মণ্ডল কমিটির চার নেতার নাম কলকাতায় পাঠানো হয়েছে।   ...

  ফিলাডেলফিয়া ও লোয়া, ১৭ জুন (এপি): মার্কিন মুলুকে ফের বন্দুকবাজের হামলা। পার্টি চলাকালীন ফিলাডেলফিয়ায় গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক পড়ুয়ার। জখম হয়েছে আরও ৮ জন। রবিবার রাত সাড়ে ১০টার কিছুটা আগে সাউথ সেভেনটি স্ট্রিট এবং রিড বার্ড স্ট্রিটের কাছে ...

  চেন্নাই, ১৭ জুন: তামিলনাড়ু পুলিসের এক সাব-ইন্সপেক্টরের বিশেষ রিপোর্টের ভিত্তিতে তিন আইএস সমর্থনকারীকে গ্রেপ্তার করল বিশেষ তদন্তকারী শাখা (এনআইএ)। ওই তিনজন কোয়েম্বাটোরের বিভিন্ন ধর্মীয়স্থানে আত্মঘাতী হামলার ছক করেছিল বলে পুলিসের দাবি। ধৃতদের নাম মহম্মদ হুসেন, শাহজাহান এবং শেখ সইফুল্লা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: বাংলাদেশ ৭ উইকেটে হারাল ওয়েস্ট ইন্ডিজকে 

17-06-2019 - 10:53:42 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ২১০/৩ (৩০ ওভার)(টার্গেট ৩২২)  

17-06-2019 - 09:57:10 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ১৩৮/৩ (২০ ওভার) 

17-06-2019 - 09:04:26 PM

কাল থেকে হাসপাতালগুলিতে স্বাভাবিক হচ্ছে পরিষেবা
অবশেষে উঠল জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি। আজ নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের ...বিশদ

17-06-2019 - 08:39:26 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ৭০/১ (১০ ওভার) 

17-06-2019 - 08:11:12 PM

বিজেপির জাতীয় কার্যকরী সভাপতি হলেন জেপি নাড্ডা 

17-06-2019 - 08:05:00 PM