সিনেমা
 

হারিয়ে যাওয়া কলের গান

আগামী ৪ জানুয়ারী মুক্তি পাচ্ছে প্রণব মুখোপাধ্যায় পরিচালিত ছবি ‘কলের গান’। সব পুরনো পরিত্যাজ্য নয়, এমন একটি বার্তা দেবে ছবিটি। সম্প্রতি দক্ষিণ কলকাতার এক কফি শপে ছবির পরিচালক ও দুই মুখ্য অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায় ও চৈতি ঘোষাল আড্ডা দিলেন বর্তমানের প্রতিনিধির সঙ্গে। সেই আড্ডায় কখন যেন চরিত্র হয়ে উঠল গ্রামাফোনও।

কলের কথা
বেশ ছিলাম। বহুদিন। ব্যবহারে-অব্যবহারে। আবেগে-আতিশয্যে। আনন্দে-আহ্বানে। চন্দ্রকান্তর কর্ণগোচর হয়ে। আমি বাজতাম। বাজাতাম। আমার চোঙাওলা গলা দিয়ে সুর ও স্বর যখন গান হয়ে গলে পড়ত, তখন ওরা বলত কলের গান বাজছে। চন্দ্রকান্তর জীবনে রোদ্দুর এসেছে। বসন্ত, শীত, বর্ষা, হেমন্তের মতো ছায়া-প্রচ্ছায়ায় চন্দ্রকান্তর বেলা জুড়ে ইমন, ভৈরবী, মেঘমল্লারেরাও গেছে-এসেছে। আমি থেকে গেছি সচল স্বরলিপি হয়ে। যত বয়স বেড়েছে, তত আমাকে আঁকড়ে ধরেছে চন্দ্রকান্ত। আমাতে আচ্ছন্ন চন্দ্রকান্ত বুঁদ হয়ে থাকত ঘণ্টার পর ঘণ্টা। কিন্তু আমারও তো বয়স বাড়ছিল। কতদিন আর কথা শুনবে কালো মেহগিনির চৌকোণা বাক্সটার কলকব্জা। গলা দিয়ে স্বর উঠত না। হাতল ঘোরালেও দমে কুলিয়ে উঠতাম না আর। ক্ষীণ নাড়ির এই নষ্ট দ্রব্যকে মধ্যবিত্ত অভাবী অনুজেরা তো বিদায় করতেই চাইবে। সুমিত্রাও তাই চেয়েছিল। সেই নিয়ে স্বামী-শ্বশুরের সঙ্গে তার সংঘাত লেগে থাকত। সাংসারিক-সংঘর্ষ ঘনিয়ে ওঠার আগে তাই বিদেয় হলুম।

সব পুরনো পরিত্যাজ্য নয়
আমি সুমিত্রা। চন্দ্রকান্তবাবু আমার শ্বশুরমশাই। তাঁর একটা পুরনো গ্রামাফোন আছে। সেটা নিয়েই তিনি সারাদিন পড়ে থাকেন। যার নবগুলো খারাপ, বেশিরভাগ সময় চলে না। রেখে কি লাভ? আমার অনেক অপূর্ণ ইচ্ছে আছে। স্বামী চন্দন এমন কিছু বড় চাকরি করে না। সংসারে অনেক কিছুই টাকার অভাবে হচ্ছে না। একজন এসে যখন বললেন, গ্রামোফোনটা একটা মূল্যবান আসবাব। বেচলে ভালো দাম পাওয়া যাবে। তখনই ওই বুড়ো গ্রামাফোন বিক্রির পোকাটা মাথায় নড়ে উঠল। তখন বুঝিনি, পরে অনুভব করলাম, জীবনের একটা অংশে পুরনোকে বাতিল করার উৎসবের মধ্যে আমি বেঁচে ছিলাম। অথচ পুরনোর কোলেই তো নতুনের জন্ম। সেখানে পুরনোটাকে কেটে ফেলে দিই কী করে? তাহলে তো নিজের শিকড়গুলোকে কেটে দিতে হয়। জীবনের অনেকটা পথ চলার পর আমি উপলব্ধি করলাম সব পুরনো পরিত্যাজ্য নয়। ছবিটা শুরু হচ্ছে আমার ছেলের বিয়ের অনুষ্ঠান দিয়ে। তখন কেউ কেউ সুমিত্রাকে বলে পুরনো আসবাবগুলো বদলে ফেলতে। কী করে ফেলি, ওগুলোর মধ্যে অনেক গল্প বেঁচে আছে। সেই নিয়েই এই ছবি।

বাবার মতো অর্গানটাও মিস করেন চৈতি
আমি চৈতি ঘোষাল। সুমিত্রা চরিত্রে আমিই অভিনয় করেছি। আমার জীবনেও অনেক কিছু হারিয়ে যাওয়া আছে। আমাদের লেক গার্ডেনস-এর বাড়িতে একটা অর্গান ছিল। সেটা দাদুর আমলের। সেই অর্গানটা খারাপ হয়ে যেতে বাবা (শ্যামল ঘোষাল) একজন মেকানিক খুঁজে নিয়ে এলেন। যখন ওটা সারানো হচ্ছিল, আমরা তখন রাস্তায় খেলছিলাম। হঠাৎ অর্গানটা বেজে উঠল। সেই শুনে চমকে আমরা সব খেলা ছেড়ে এক ছুট্টে অর্গানটার কাছে এসে দাঁড়ালাম। সেদিন যা আনন্দ হয়েছিল বলে বোঝাতে পারব না। আজ বাবা নেই, সেই অর্গানটাও আর নেই। আজও মিস করি আমার প্রথম মেক আপ বক্সটাকে। প্রথম নিজের টাকায় কেনা মারুতি গাড়িটা। আর বেশ কিছু হারিয়ে যাওয়া মূল্যবোধকে।

চারুলতার চিত্রনাট্য
আমার ছেলে (অমর্ত্য) আমার বাবার ঐতিহ্য নিয়ে বড় হয়েছে। আমার বাড়িতে একটা দেওয়াল আছে। যেটা ও-ই তৈরি করেছে। সেখানে নাজিম হিকমতের কবিতা আছে। গান আছে। পোস্টার আছে। ওর হাতে আঁকা ছবি আছে। আমি একবার ভেবেছিলাম এই বাড়িটা বদলাব। ছেলে বলল, মামমাম দেওয়ালটা? সেইসঙ্গে একসঙ্গে গান করা, কবিতা বলা... এই মূল্যবোধগুলো যদি ওর মধ্যে থেকে যায়, ভালো লাগবে। আর একটা জিনিস আমি অমর্ত্যকে দিয়ে যেতে চাই, সেটা হল চারুলতায় বাবার অভিনীত চরিত্রের (উমাপদ) চিত্রনাট্য, যেটা সত্যজিৎ রায় নিজে হাতে লিখে বাবাকে পড়ার জন্য দিয়েছিলেন।

জীবন থেকে কলের গান হারিয়ে গেল পরাণের
দমদমে দিদির বাড়িতে নিয়মিত কলের গান বাজত। অভিনয় জীবনের পাশাপাশি যেটুকু গান গেয়েছি, ওই কলের গানই আমাকে বুস্ট আপ করেছে। এইবারে আসি চন্দ্রকান্ত চরিত্রটার কথায়। একজন অভিনেতার পর্যবেক্ষণ হচ্ছে পার্ট অব দ্য গেম। সেইসঙ্গে একটা ক্রিয়েটিভ ফ্যান্টাসি দিয়ে সেই অভিনেতা সেই চরিত্রটার খুব কাছে চলে আসতে পারে। এই ধরনের চরিত্র আমার দেখা। চন্দ্রকান্তর প্রিয় জিনিস ওই কলের গান। সেইটাকে হারানোর ব্যথা নিয়েই একা একা বেঁচে ছিল। আমি চাকরিতে ঢুকি বাষট্টি সালে। চৌষট্টি সালে আমি একটা গ্রামাফোন কিনেছিলাম। পরবর্তীকালে দেখলাম জিনিসটা কেমন গুরুত্বহীন হয়ে যাচ্ছে। কলের গান ক্রমে ফিতের গান হয়ে গেল। গ্রামোফোনটা আমি পিসতুতো দাদার ছেলেকে দিয়ে দিলাম। জীবন থেকেও কলের গান চলে গেল।

কলের গানের কারিগর প্রণব
১৯৮৭ সালে আমার প্রথম ছবি ‘আঘাত’। আমার অনেক দিনের ভাবনার ফসল ‘কলের গান’। ছবিটা দু’টো প্রজন্মের সংঘাত। উদাহরণ দিয়ে বলি, আমার পুরনো মোবাইল দেখে ছেলে একদিন বলল, দূর! এটা নিয়ে ঘুরছ। ফেলে দাও এটা। এই ফেলে দাও কথাটা ও কত সহজে বলে ফেলতে পারল। সেন্টিমেন্টটা বুঝল না যে, ওটা আমার কেনা প্রথম মোবাইল। বুঝতে হবে সব কিছু এক কথায় হটিয়ে দেওয়া যায় না। আমারই গল্প, চিত্রনাট্য। শীর্ষ সঙ্গীতের কথা ও সুর আমার। গেয়েছেন রাঘব চট্টোপাধ্যায়। এছাড়াও প্রচুর পুরাতনী ও সনাতনী বাংলা গান ব্যবহার করেছি। সেগুলি নিজের মতো করে গেয়েছেন শ্রীকুমার।
 
প্রিয়ব্রত দত্ত
28th  December, 2018
মহিলা অনুরাগীর সংখ্যা কেন বাড়ছে জানি না

‘শাহজাহান রিজেন্সি’তে চেক ইনের আগে বর্তমান বিনোদনের মুখোমুখি হোটেলের অন্যতম কুশীলব অনির্বাণ ভট্টাচার্য। বিশদ

18th  January, 2019
বায়োপিকে মৌলানা আজাদ

স্বাধীন ভারতের প্রথম শিক্ষামন্ত্রী, ভারতের জাতীয়তাবাদী আন্দোলনের অন্যতম পুরোধা পুরুষ মৌলানা আবুল কালাম আজাদকে নিয়ে তৈরি বায়োপিক, ‘ও যো থা এক মসিহা, মৌলানা আজাদ’ দেশ জুড়ে মুক্তি পাচ্ছে আগামী ১৮ জানুয়ারি।
বিশদ

18th  January, 2019
বড় পর্দায় ফিরছে বিভূতিভূষণের অপু

দীর্ঘ ৬০ বছরের ব্যবধান। ফের বড়পর্দায় আসছে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের অমরসৃষ্টি অপু। ‘অপরাজিত’ উপন্যাসের শেষের কয়েকশো পাতা থেকেই তৈরি হবে এই ছবি। নাম ‘অভিযাত্রিক’ (দ্য ওয়ান্ডারলাস্ট অব অপু)। পরিচালক শুভ্রজিৎ মিত্র।
বিশদ

18th  January, 2019
ব্রোকেন ড্রিম

হাইটেক প্রোডাকশনের প্রযোজনায় ‘ব্রোকেন ড্রিম’ ছবিটি মুক্তি পেয়েছে। পরিচালক অনিল দোলুই। নন্দন প্রেক্ষাগৃহে বহু বিশিষ্টজনের উজ্জ্বল উপস্থিতিতে ছবিটির প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন অলকানন্দা রায়, অশোক ভদ্র, জয়দেব সেন, সাধন বাগচী, সৈকত মিত্র সহ আরও অনেকে।
বিশদ

11th  January, 2019
আমি রাহুল দ্রাবিড় হতে চাই

 আগামী ১৮ জানয়ারি মুক্তি পাচ্ছে শঙ্করের কালজয়ী উপন্যাস ‘চৌরঙ্গী’ অবলম্বনে পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের ছবি ‘শাহজাহান রিজেন্সি’। ছবির অন্যতম চরিত্রে অভিনয় করছেন পরমব্রত চট্টোপাধ্যায়। উপন্যাস, ছবি ও তাঁর অভিনীত চরিত্রটি নিয়ে বর্তমানের সঙ্গে খোলাখুলি কথা বললেন পরমব্রত।
বিশদ

11th  January, 2019
দোতারা

 ১৯৪৯ সালে কোচবিহার স্বতন্ত্র প্রদেশ হিসেবে ভারতের অন্তর্ভুক্ত হলেও পরের বছর তাকে পশ্চিমবঙ্গের জেলার মর্যাদা দেওয়া হয়। তারপর দিন কেটেছে। সময়ের সঙ্গে কোচবিহারের শ্রীবৃদ্ধি হলেও স্থানীয় রাজবংশীরা যেন সেই তিমিরেই রয়ে গিয়েছেন। তাঁরা বিশ্বাস করেন উপজাতি হিসেবে বাঙালিদের তুলনায় রাজবংশীরা আজও অবহেলিত।
বিশদ

11th  January, 2019
বদলে গেল নাম

 একেবারে শিরেসংক্রান্তি পরিস্থিতি! আগেই ছবি মুক্তির দিন পিছিয়েছিল। মুক্তির মাত্র দু সপ্তাহ আগে ‘চিট ইন্ডিয়া’ ছবির নাম বদলে গেল। নতুন নাম ‘হোয়াই চিট ইন্ডিয়া’! সৌজন্যে সেন্সর বোর্ড। সৌমিক সেন পরিচালিত ও ইমরান হাশমি অভিনীত এই ছবির শিরানাম নিয়েই আপত্তি জানিয়েছে তারা।
বিশদ

11th  January, 2019
বছরের প্রথম গোয়েন্দা তাতার

বাঙালির প্রিয় বিষয় গোয়েন্দা। আর গত বছর বড় পর্দা কাঁপিয়েছে ব্যোমকেশ এবং সোনাদা। সেদিক থেকে দেখতে গেলে এই বছর বাংলা বক্স অফিসে গোয়েন্দা ছবির আত্মপ্রকাশ ঘটছে খুদে গোয়েন্দা তাতারের হাত ধরে। ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় সৃষ্ট চরিত্র গোয়েন্দা তাতার।
বিশদ

04th  January, 2019
কাপুর বাড়ির বউ

 ২০১৯ সালে কাপুর পরিবারে নতুন সংযোজন হবে বলেই মনে হচ্ছে। অন্তত নিউ ইয়ার পার্টি তো তেমনই খবর শোনালো। নতুন বছরের প্রথম দিনটি আলিয়া ভাট পার্টিতে মগ্ন ছিলেন রণবীর কাপুরের সঙ্গে। তাও একাকী নয়, গোটা পরিবার সমেত। আজ্ঞে হ্যাঁ ঋষি কাপুরের ফুল ফ্যামিলি হাজির ছিল ২০১৯-কে স্বাগত জানাতে।
বিশদ

04th  January, 2019
বিসর্জন এর সাফল্য বিজয়া বানাতে নিরাপত্তা দিয়েছে

‘বিসর্জন’ হওয়ার পর এবার ‘বিজয়া’। কি হবে নাসিরের? পদ্মা আর গণেশ মণ্ডলের সম্পর্কের পরিণতিই বা কী? এর থেকেও বড় প্রশ্ন,আগের ছবি থেকে তৈরি হওয়া প্রত্যাশা কি পূরণ হবে? ছবি ঘিরে যাবতীয় প্রশ্নের উত্তর দিলেন কাণ্ডারী কৌশিক গঙ্গোপাধ্যায়।
বিশদ

04th  January, 2019
রহস্য যখন রক্তে

নিজের ঘরের ছবি হলে মনের টানটা একটু হলেও বেড়ে যায়। সেটে সবকিছু ঠিকঠাক চলছে কিনা সেটা একটু বাড়তি টেনশন থাকে। আসলে প্রযোজক হিসাবে আমি এখনও নার্সারির ছাত্রী।
বিশদ

04th  January, 2019
আবু ধাবিতে বঙ্গ সম্মেলন

 বিশ্বের নানা প্রান্তে অনুষ্ঠিত বঙ্গ সম্মেলনের তালিকায় এবার ঢুকে পড়ল আবু ধাবির নামও। আগামী বছর আবু ধাবিতে ৩১ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি হবে বঙ্গ সম্মেলন। প্রয়াত পরিচালক ঋতুপর্ণ ঘোষের ‘উৎসব’ ছবির নাম অনুসারে সম্মেলনের নামকরণ হয়েছে উৎসব। দেখানো হবে চারটি বাংলা ছবি।
বিশদ

28th  December, 2018
ইমরানকে প্রসেনজিতের শুভেচ্ছা

 বড়দিনে ইমরান হাশমির ‘চিট ইন্ডিয়া’র নতুন গান ‘দিল মে হো তুম’ মুক্তি পেতেই লাইক আর কমেন্টের বন্যা অব্যাহত। আসলে প্রসেনজিতের সুপারহিট ছবি ‘অমরসঙ্গী’র আইকনিক ‘চিরদিনই তুমি যে আমার’ গানটির উপর নির্ভর করেই এই গানটি নতুনভাবে তৈরি করেছেন বাপি লাহিড়ী। আর গানটি শুনে আবেগে ভেসেছেন প্রসেনজিৎ।
বিশদ

28th  December, 2018
রাজনীতি আমার কম্ম নয় বলেই ভোটে দাঁড়াইনি

হাসি মুখেই শক্ত কথাগুলো বলতে পছন্দ করেন জয়া আহসান। কেরিয়ার নিয়ে সচেতন কিন্তু প্রতিযোগিতায় বিশ্বাসী নন। বাংলাদেশে ভোটে দাঁড়ানোর অফারও ফিরিয়ে দিয়েছেন। বছর ঘুরে আরও একবার পর্দায় ফিরছে ‘বিসর্জন’ এর পদ্মা। ‘বিজয়া’ মুক্তির কথা বললেন জয়া।
বিশদ

28th  December, 2018
একনজরে
 নয়াদিল্লি, ২২ জানুয়ারি: হকি খেলোয়াড় আরএস ভোলা ৯২ বছর বয়সে প্রয়াত হলেন। তিনি ১৯৫৬ সালে মেলবোর্ন ওলিম্পিক ও ১৯৬০ সালে রোম ওলিম্পিকে ভারতীয় সোনা ও রুপো জয়ী দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিলেন। হকি ছিল তাঁর প্যাশন। ...

সংবাদদাতা, ঝাড়গ্রাম: গোরু চরানো নিয়ে বচসার জেরে এক ব্যক্তিকে কুড়ুল দিয়ে মেরে খুন করার অভিযোগ উঠেছে। সোমবার সাঁকরাইল থানার রগড়া গ্রাম পঞ্চায়েতের শিমুলিয়া গ্রামে এই ঘটনা ঘটে। ওই ঘটনায় পুলিস অভিযুক্তকে গ্রেপ্তার করেছে।  ...

লখনউ, ২২ জানুয়ারি: ভোটের অঙ্ক ঠিক রাখতেই কংগ্রেসকে বাইরে রেখে উত্তরপ্রদেশে জোট বেঁধেছে সমাজবাদী পার্টি (এসপি) এবং মায়াবতীর বহুজন সমাজপার্টি (বিএসপি)। এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব।  ...

বিএনএ, বারাসত: মতুয়া মহাসংঘের বড়মা বীণাপাণিদেবীর জন্মশতবর্ষ উদ্যাপন অনুষ্ঠান উপলক্ষে গত নভেম্বর মাসেই ঠাকুরনগরের ঠাকুরবাড়িতে এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই মঞ্চে বড়মা উপস্থিতও হয়েছিলেন। এবার মতুয়া সহ উদ্বাস্তুদের নাগরিকত্ব প্রদান ইস্যুতে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঠাকুরনগরের ঠাকুরবাড়িতে আসছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধব সমাগমে আনন্দ বৃদ্ধি। চারুকলা শিল্পে উপার্জনের শুভ সূচনা। উচ্চশিক্ষায় সুযোগ। কর্মক্ষেত্রে অযথা হয়রানি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৪- সাহিত্যিক জ্যোতির্ময়ীদেবীর জন্ম
১৮৯৭- মহাবিপ্লবী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম
১৯২৬- শিবসেনার প্রতিষ্ঠাতা বাল থ্যাকারের জন্ম
১৯৩৪- সাংবাদিক তথা ‘বর্তমান’ এর প্রাণপুরুষ বরুণ সেনগুপ্তর জন্ম
১৯৭৬- গায়ক পল রোবসনের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৯০.১০ টাকা ৯৩.৫৪ টাকা
ইউরো ৭৯.৫৪ টাকা ৮২.৫৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ মাঘ ১৪২৫, ২৩ জানুয়ারি ২০১৯, বুধবার, তৃতীয়া ৪৪/২ রাত্রি ১১/৫৯। নক্ষত্র- মঘা ৩৬/০ রাত্রি ৮/৪৭, সূ উ ৬/২২/২৭, অ ৫/১৪/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৬ মধ্যে পুনঃ ৩/৪ গতে ৪/৩০ মধ্যে। রাত্রি ৬/৭ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৯/৫ গতে ১০/২৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/৯ মধ্যে, কালরাত্রি ঘ ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে।
৮ মাঘ ১৪২৫, ২৩ জানুয়ারি ২০১৯, বুধবার, দ্বিতীয়া প্রাতঃ ৬/৫৪/১৬ পরে তৃতীয়া রাত্রিশেষ ৪/৩৪/৪৮। মঘানক্ষত্র রাত্রি ১/১৫/৩৪। সূ উ ৬/২৪/৫০, অ ৫/১১/৩৪, অমৃতযোগ দিবা ঘ ৭/৫১/৪ মধ্যে ও ঘ ১০/০/২৫ থেকে ১১/২৬/৩৯ মধ্যে ও ৩/২/১৪ থেকে ৪/২৮/২৭ মধ্যে এবং রাত্রি ৬/৪/২৭ থেকে ৮/৪৩/৬ মধ্যে ও ২/০/২৪ থেকে ৬/২৪/৩১ মধ্যে। বারবেলা ১১/৪৮/১২ থেকে ১/৯/৩ মধ্যে, কালবেলা ৯/৬/৩১ থেকে ১০/২৭/২২ মধ্যে, কালরাত্রি ৩/৬/৩১ থেকে ঘ ৪/৪৫/৪০ মধ্যে। আজ নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৩তম জন্মদিবস
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ডালখোলায় তৃণমূল কর্মী খুন 
উত্তর দিনাজপুরের ডালখোলার হাসান এলাকায় দুষ্কৃতীদের গুলিতে প্রাণ গেল এক ...বিশদ

10:41:54 AM

প্রথম ওয়ান ডে: ১৫৭ রানে অল আউট নিউজিল্যান্ড 

10:24:23 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, বুধবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:08:36 AM

প্রথম ওয়ান ডে: নিউজিল্যান্ড ১৪৬/৬ (৩২ ওভার) 

09:59:49 AM

নির্বাচকদের ২০ লক্ষ টাকা বোনাস দেবে বিসিসিআই
বিসিসিআই ভারতীয় সিনিয়র ক্রিকেট দলের তিন নির্বাচককে সফল দল চয়নের ...বিশদ

09:42:28 AM

  ফের মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে চান অশোক
ফের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে চান শিলিগুড়ি পুরসভার ...বিশদ

09:40:00 AM