Bartaman Patrika
সিনেমা
 

হারিয়ে যাওয়া কলের গান

আগামী ৪ জানুয়ারী মুক্তি পাচ্ছে প্রণব মুখোপাধ্যায় পরিচালিত ছবি ‘কলের গান’। সব পুরনো পরিত্যাজ্য নয়, এমন একটি বার্তা দেবে ছবিটি। সম্প্রতি দক্ষিণ কলকাতার এক কফি শপে ছবির পরিচালক ও দুই মুখ্য অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায় ও চৈতি ঘোষাল আড্ডা দিলেন বর্তমানের প্রতিনিধির সঙ্গে। সেই আড্ডায় কখন যেন চরিত্র হয়ে উঠল গ্রামাফোনও।

কলের কথা
বেশ ছিলাম। বহুদিন। ব্যবহারে-অব্যবহারে। আবেগে-আতিশয্যে। আনন্দে-আহ্বানে। চন্দ্রকান্তর কর্ণগোচর হয়ে। আমি বাজতাম। বাজাতাম। আমার চোঙাওলা গলা দিয়ে সুর ও স্বর যখন গান হয়ে গলে পড়ত, তখন ওরা বলত কলের গান বাজছে। চন্দ্রকান্তর জীবনে রোদ্দুর এসেছে। বসন্ত, শীত, বর্ষা, হেমন্তের মতো ছায়া-প্রচ্ছায়ায় চন্দ্রকান্তর বেলা জুড়ে ইমন, ভৈরবী, মেঘমল্লারেরাও গেছে-এসেছে। আমি থেকে গেছি সচল স্বরলিপি হয়ে। যত বয়স বেড়েছে, তত আমাকে আঁকড়ে ধরেছে চন্দ্রকান্ত। আমাতে আচ্ছন্ন চন্দ্রকান্ত বুঁদ হয়ে থাকত ঘণ্টার পর ঘণ্টা। কিন্তু আমারও তো বয়স বাড়ছিল। কতদিন আর কথা শুনবে কালো মেহগিনির চৌকোণা বাক্সটার কলকব্জা। গলা দিয়ে স্বর উঠত না। হাতল ঘোরালেও দমে কুলিয়ে উঠতাম না আর। ক্ষীণ নাড়ির এই নষ্ট দ্রব্যকে মধ্যবিত্ত অভাবী অনুজেরা তো বিদায় করতেই চাইবে। সুমিত্রাও তাই চেয়েছিল। সেই নিয়ে স্বামী-শ্বশুরের সঙ্গে তার সংঘাত লেগে থাকত। সাংসারিক-সংঘর্ষ ঘনিয়ে ওঠার আগে তাই বিদেয় হলুম।

সব পুরনো পরিত্যাজ্য নয়
আমি সুমিত্রা। চন্দ্রকান্তবাবু আমার শ্বশুরমশাই। তাঁর একটা পুরনো গ্রামাফোন আছে। সেটা নিয়েই তিনি সারাদিন পড়ে থাকেন। যার নবগুলো খারাপ, বেশিরভাগ সময় চলে না। রেখে কি লাভ? আমার অনেক অপূর্ণ ইচ্ছে আছে। স্বামী চন্দন এমন কিছু বড় চাকরি করে না। সংসারে অনেক কিছুই টাকার অভাবে হচ্ছে না। একজন এসে যখন বললেন, গ্রামোফোনটা একটা মূল্যবান আসবাব। বেচলে ভালো দাম পাওয়া যাবে। তখনই ওই বুড়ো গ্রামাফোন বিক্রির পোকাটা মাথায় নড়ে উঠল। তখন বুঝিনি, পরে অনুভব করলাম, জীবনের একটা অংশে পুরনোকে বাতিল করার উৎসবের মধ্যে আমি বেঁচে ছিলাম। অথচ পুরনোর কোলেই তো নতুনের জন্ম। সেখানে পুরনোটাকে কেটে ফেলে দিই কী করে? তাহলে তো নিজের শিকড়গুলোকে কেটে দিতে হয়। জীবনের অনেকটা পথ চলার পর আমি উপলব্ধি করলাম সব পুরনো পরিত্যাজ্য নয়। ছবিটা শুরু হচ্ছে আমার ছেলের বিয়ের অনুষ্ঠান দিয়ে। তখন কেউ কেউ সুমিত্রাকে বলে পুরনো আসবাবগুলো বদলে ফেলতে। কী করে ফেলি, ওগুলোর মধ্যে অনেক গল্প বেঁচে আছে। সেই নিয়েই এই ছবি।

বাবার মতো অর্গানটাও মিস করেন চৈতি
আমি চৈতি ঘোষাল। সুমিত্রা চরিত্রে আমিই অভিনয় করেছি। আমার জীবনেও অনেক কিছু হারিয়ে যাওয়া আছে। আমাদের লেক গার্ডেনস-এর বাড়িতে একটা অর্গান ছিল। সেটা দাদুর আমলের। সেই অর্গানটা খারাপ হয়ে যেতে বাবা (শ্যামল ঘোষাল) একজন মেকানিক খুঁজে নিয়ে এলেন। যখন ওটা সারানো হচ্ছিল, আমরা তখন রাস্তায় খেলছিলাম। হঠাৎ অর্গানটা বেজে উঠল। সেই শুনে চমকে আমরা সব খেলা ছেড়ে এক ছুট্টে অর্গানটার কাছে এসে দাঁড়ালাম। সেদিন যা আনন্দ হয়েছিল বলে বোঝাতে পারব না। আজ বাবা নেই, সেই অর্গানটাও আর নেই। আজও মিস করি আমার প্রথম মেক আপ বক্সটাকে। প্রথম নিজের টাকায় কেনা মারুতি গাড়িটা। আর বেশ কিছু হারিয়ে যাওয়া মূল্যবোধকে।

চারুলতার চিত্রনাট্য
আমার ছেলে (অমর্ত্য) আমার বাবার ঐতিহ্য নিয়ে বড় হয়েছে। আমার বাড়িতে একটা দেওয়াল আছে। যেটা ও-ই তৈরি করেছে। সেখানে নাজিম হিকমতের কবিতা আছে। গান আছে। পোস্টার আছে। ওর হাতে আঁকা ছবি আছে। আমি একবার ভেবেছিলাম এই বাড়িটা বদলাব। ছেলে বলল, মামমাম দেওয়ালটা? সেইসঙ্গে একসঙ্গে গান করা, কবিতা বলা... এই মূল্যবোধগুলো যদি ওর মধ্যে থেকে যায়, ভালো লাগবে। আর একটা জিনিস আমি অমর্ত্যকে দিয়ে যেতে চাই, সেটা হল চারুলতায় বাবার অভিনীত চরিত্রের (উমাপদ) চিত্রনাট্য, যেটা সত্যজিৎ রায় নিজে হাতে লিখে বাবাকে পড়ার জন্য দিয়েছিলেন।

জীবন থেকে কলের গান হারিয়ে গেল পরাণের
দমদমে দিদির বাড়িতে নিয়মিত কলের গান বাজত। অভিনয় জীবনের পাশাপাশি যেটুকু গান গেয়েছি, ওই কলের গানই আমাকে বুস্ট আপ করেছে। এইবারে আসি চন্দ্রকান্ত চরিত্রটার কথায়। একজন অভিনেতার পর্যবেক্ষণ হচ্ছে পার্ট অব দ্য গেম। সেইসঙ্গে একটা ক্রিয়েটিভ ফ্যান্টাসি দিয়ে সেই অভিনেতা সেই চরিত্রটার খুব কাছে চলে আসতে পারে। এই ধরনের চরিত্র আমার দেখা। চন্দ্রকান্তর প্রিয় জিনিস ওই কলের গান। সেইটাকে হারানোর ব্যথা নিয়েই একা একা বেঁচে ছিল। আমি চাকরিতে ঢুকি বাষট্টি সালে। চৌষট্টি সালে আমি একটা গ্রামাফোন কিনেছিলাম। পরবর্তীকালে দেখলাম জিনিসটা কেমন গুরুত্বহীন হয়ে যাচ্ছে। কলের গান ক্রমে ফিতের গান হয়ে গেল। গ্রামোফোনটা আমি পিসতুতো দাদার ছেলেকে দিয়ে দিলাম। জীবন থেকেও কলের গান চলে গেল।

কলের গানের কারিগর প্রণব
১৯৮৭ সালে আমার প্রথম ছবি ‘আঘাত’। আমার অনেক দিনের ভাবনার ফসল ‘কলের গান’। ছবিটা দু’টো প্রজন্মের সংঘাত। উদাহরণ দিয়ে বলি, আমার পুরনো মোবাইল দেখে ছেলে একদিন বলল, দূর! এটা নিয়ে ঘুরছ। ফেলে দাও এটা। এই ফেলে দাও কথাটা ও কত সহজে বলে ফেলতে পারল। সেন্টিমেন্টটা বুঝল না যে, ওটা আমার কেনা প্রথম মোবাইল। বুঝতে হবে সব কিছু এক কথায় হটিয়ে দেওয়া যায় না। আমারই গল্প, চিত্রনাট্য। শীর্ষ সঙ্গীতের কথা ও সুর আমার। গেয়েছেন রাঘব চট্টোপাধ্যায়। এছাড়াও প্রচুর পুরাতনী ও সনাতনী বাংলা গান ব্যবহার করেছি। সেগুলি নিজের মতো করে গেয়েছেন শ্রীকুমার।
 
প্রিয়ব্রত দত্ত
28th  December, 2018
‘ঋতুপর্ণা সেনগুপ্ত প্রতিযোগিতার ঊর্ধ্বে’

ছবির প্রধান চরিত্র না হলেও প্রচারের সার্চলাইট থেকে তাঁকে সরিয়ে রাখা শক্ত। ইন্ডাস্ট্রিতে পঁচিশ বছর কাটিয়েও এমনই ক্যারিশমা তাঁর। উত্তর শুনে মনে হতেই পারে দাম্ভিক। আসলে ধরা পড়লেন আত্মবিশ্বাসী ঋতুপর্ণা সেনগুপ্ত।
বিশদ

15th  March, 2019
দুধ পিঠের গাছের দেশ

একটা ছোট্ট খরগোশের গর্ত! আর তার মধ্যেই টপ করে পড়ে গেল অ্যালিস। তারপর? আর কী? এক লহমায় খুলে গেল এক আজব দুনিয়া। সেখানে বেড়াল, খরগোশের মতো প্রাণীরা মানুষের মতো কথা বলতে পারে, যখন তখন মানুষের দেহের আকার ছোট-বড় হয়, এমনকী দাবার ঘুঁটিরা নিজেরাই ঘর বদলায়!
বিশদ

01st  March, 2019
কাজ কম পাই বলে কোনও ক্ষোভ নেই

অনেকের মতেই তিনি টলিউডের অন্যতম আন্ডাররেটেড অভিনেতা। অথচ তাঁর প্রশংসিত চরিত্র নেহাত কম নয়। শুভাশিস মুখোপাধ্যায়ের কেরিয়ারের নতুন চ্যালঞ্জ ‘মহালয়া’ ছবির বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রর চরিত্র।
বিশদ

01st  March, 2019
তিন রোগের যুগলবন্দিতে অসুখ বাড়ল দর্শকদের
ফাইনালি ভালোবাসা

তিনটি ভিন্ন গল্পকে এক কেন্দ্রবিন্দুতে মিলিয়ে দেওয়ার গল্প ‘ফাইনালি ভালোবাসা’। ছবির প্রথম গল্পের নাম ইনসমনিয়া। সরকার (অরিন্দম শীল) একজন শিল্পপতি। তার সেক্রেটারির পদে যোগ দিয়েছেন বিবেক (অর্জুন চক্রবর্তী)। কাজে যোগ দেওয়ার কিছুদিন পরেই সে সরকারের স্ত্রী মালবিকার (রাইমা সেন) প্রেমে পড়ে যায়।
বিশদ

15th  February, 2019
উন্মত্ত প্রেম, অন্যরকম থ্রিলারের অভিজ্ঞতা
তৃতীয় অধ্যায়

রুক্ষ চেহারার শালপ্রাংশু এক যুবক হঠাৎ হাজির হয় ঝাড়খণ্ডের এক গ্রামে। তারপর হন্যে হয়ে খুঁজতে শুরু করে এক ব্যক্তিকে। অচেনা ওই ব্যক্তির নাম এস কে মুখোপাধ্যায়। লেখালেখি করেন। দুটি বই ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে এবং বইগুলির প্রচুর বিক্রি! যুবকের কাছে খবর রয়েছে, ঝাড়খণ্ডের এই গ্রামেই থাকেন ওই ব্যক্তি!
বিশদ

15th  February, 2019
‘বাগি’ সিরিজে ফের শ্রদ্ধা

বাগি সিরিজে আবার শ্রদ্ধা কাপুর। সিরিজের তৃতীয় ছবিতে টাইগার শ্রফের বিপরীতে থাকবেন তিনি। ‘বাগি ২’-এর মুক্তির আগেই প্রযোজক সাজিদ নাদিয়াদওয়ালা ‘বাগি ৩’-এর ঘোষণা করেছিলেন। দ্বিতীয় পর্বের মতো তৃতীয় পর্ব পরিচালনা করবেন আহমেদ খান। বিশদ

15th  February, 2019
ফ্লোর থেকে
শেষ প্রমাণ

শহরের নামকরা ব্যবসায়ী প্রিয়াংশু সেন তার অসুস্থ স্ত্রীকে সবার অলক্ষ্যে সরিয়ে ফেলে নিজের প্রেমিকার সঙ্গে পরিণয়সূত্রে আবদ্ধ হতে যায়। কিন্তু হঠাৎই তাদের নতুন জীবনে শুরু হয় টানাপোড়েন। প্রিয়াংশুর অসুস্থ স্ত্রীর মৃত্যুরহস্য আদালতে পৌঁছয়। এই মৃত্যুরহস্য নিয়েই পরিচালক সুবীর পাল চৌধুরীর ছবি ‘শেষ প্রমাণ’ তৈরি করছেন। বিশদ

15th  February, 2019
বলিউডে অমাবস্যা

ক্যালেন্ডার মতে আজ তৃতীয়া হলেও বলিউড বলছে আজই অমাবস্যা। হ্যাঁ ঠিকই পড়ছেন। বিষয়টা হল আজ, শুক্রবার সারা দেশে মুক্তি পাচ্ছে ভূষণ প্যাটেল পরিচালিত হিন্দি ছবি ‘আমাবস’। অর্থাৎ অমাবস্যা। ছবিতে অভিনয় করছেন শচীন যোশি, নার্গিস ফকরি, আলি আসগর, নবনীত কৌর ধিঁলো প্রমুখ। 
বিশদ

08th  February, 2019
প্রেমদিবসের আগে রোমান্টিক থ্রিলার

মনোজ মিচিগানের ‘তৃতীয় অধ্যায়’ মুক্তি পাচ্ছে আজ, শুক্রবার। কিন্তু তার আগেই দ্বারভাঙা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেশের মধ্যে সেরা ছবির পুরস্কার পেল। নিখাদ ভালোবাসার এই ছবি ঘিরে তাই প্রত্যাশা অনেকটাই বেড়ে গিয়েছে পরিচালক থেকে ছবির কলাকুশলীদের।
বিশদ

08th  February, 2019
দেবের সঙ্গে কোনও লড়াই নেই

তাঁর ইমেজের সঙ্গে ‘বাচ্চা’ বা ‘শ্বশুর’ কোনওটাই ঠিক যায় না। তবে কী পরিবর্তন! টলিউডের নায়করা যখন নিজেদের ইমেজ বদলে প্যারালাল সিনেমায় ভাগ্য পরীক্ষা করছেন তখন জিৎ কিন্তু নিজেকে কমার্শিয়াল ছবিতেই ব্যস্ত রেখেছেন। নতুন ছবি ‘বাচ্চা শ্বশুর’-এ ইমেজ বদলের চেষ্টায় তিনি। সেকথাই বললেন বর্তমান বিনোদনের প্রতিনিধিকে।
বিশদ

08th  February, 2019
কলাকার অ্যাওয়ার্ড

 সম্প্রতি সায়েন্স সিটি অডিটোরিয়ামে হয়ে গেল ২৭ তম কলাকার অ্যাওয়ার্ড অনুষ্ঠান। উপস্থিত ছিলেন কলকাতা এবং মুম্বইয়ের চিত্র তারকারা। অনুষ্ঠানে পুরস্কৃত করা হল বাংলা ইন্ডাস্ট্রির অনেক রথী মহারথীকে সঙ্গে হিন্দি হিট সিরিয়ালের অভিনেতা অভিনেত্রীদেরও। গান নাচের মধ্যে দিয়ে মঞ্চ ছিল জমজমাট।
বিশদ

01st  February, 2019
লীলাবতীর হাত ধরে সুদর্শন ওপার বাংলায়

টলিউডে কাজের ব্যস্ততা। তার মধ্যেই ডাক এল ওপার বাংলা থেকে! অনুষ্ঠানের সূত্রে বেশ কয়েকবার বাংলাদেশে যাওয়া হলেও সোজা ঢালিউডের ছবিতে কাজের সুযোগ পেয়ে রীতিমতো উচ্ছ্বসিত এপার বাংলার নামী ডান্স কোরিওগ্রাফার সুদর্শন। শরৎচন্দ্রের গল্প অবলম্বনে তৈরি হচ্ছে ‘লীলাবতী’।
বিশদ

01st  February, 2019
 সৌমিত্রর আঁকা ছবির সংকলন

চলতি বছরের ১৯ জানুয়রি পঁচাশিতে পা দিলেন তিনি। অথচ অভিনয়, আবৃত্তি, কবিতা লেখার পাশাপাশি ছবি আঁকাতেও সমান দক্ষ। তিনি বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। এতদিন যা ছিল তাঁর নিভৃতে, এবার তা এল সর্বসমক্ষে। পি সি চন্দ্র গ্রুপের উদ্যোগে দে’জ থেকে প্রকাশিত হল সৌমিত্রবাবুর আঁকা ছবির সংকলন ‘ছবি ও ছায়া’।
বিশদ

01st  February, 2019
ভূতেদের মুখ দিয়ে অনেক কথা বলানো সহজ

 ভূতেদের নিয়ে কাজ করতেই স্বচ্ছন্দ্য। নতুন ছবিও তেনাদের নিয়েই। নাম দিয়েছেন ‘ভবিষ্যতের ভূত’। ভূতের ছবির পরিচালকের সাক্ষাৎকার কি দিনের বেলা মেলে! শেষপর্যন্ত এক কনকনে শীতের মাঝরাতে পরিচালক অনীক দত্তর ভৌতিক প্রতিশ্রুতি শুনলেন শুভম বসু।
বিশদ

01st  February, 2019
একনজরে
  সংবাদদাতা, মালবাজার: ২০১৬ সালে বিধানসভা নির্বাচনের কয়েক মাস আগে ধূপগুড়ি ব্লকের বানারহাট-১ গ্রাম পঞ্চায়েতের ডুডুমারি বস্তিকে দত্তক নিয়ে মডেল ভিলেজ হিসাবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছিলেন রাজ্যসভার সংসদ সদস্য কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্য। কিন্তু আজও মডেল ভিলেজ গড়ে না ওঠায় বাসিন্দারা ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: আত্মীয়ের বাড়িতে বেড়াতে এসে আত্মীয়ার ৮ বছরের শিশুকন্যাকে ধর্ষণের অপরাধে সোমবার উলুবেড়িয়া আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক রূপাঞ্জনা চক্রবর্তী দোষী সাহেব আলিকে (২৫) ২০ বছরের জেল ও ৪ লক্ষা টাকা জরিমানার নির্দেশ দেন। ...

 সংবাদদাতা, কাঁথি: সোমবার সকালে মারিশদা থানার তেলিপুকুর বাসস্টপের কাছে দীঘা-নন্দকুমার ১১৬বি জাতীয় সড়কে পিকআপ ভ্যানের ধাক্কায় এক বাইক আরোহী যুবকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম প্রবীর সাউ(২৭)। তাঁর বাড়ি মারিশদার বরণী গ্রামে। তিনি পেশায় প্রাইভেট টিউটর ছিলেন। ...

 সুকান্ত বসু, কলকাতা: তদন্তে একাধিক অসঙ্গতির কারণে ‘পকসো’ মামলা থেকে বেকসুর খালাস পেলেন রাহুল সরকার নামে এক যুবক। সম্প্রতি শিয়ালদহের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক জীমূতবাহন বিশ্বাস ওই আদেশ দিয়েছেন। ন’বছরের এক বালিকার উপর যৌন নির্যাতন চালানোর অভিযোগ রয়েছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: গিলেটিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু
১৮২৭: জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বেইটোভেনের মৃত্যু
১৯৯৩: চিত্র পরিচালক ধীরেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৭১: স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, শুরু হল মুক্তিযুদ্ধ
১৯৭৪: চিপকো আন্দোলনের সূচনা
১৯৯৯: সুরকার আনন্দশঙ্করের মৃত্যু
২০০৬: রাজনীতিবিদ অনিল বিশ্বাসের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.০৭ টাকা ৬৯.৭৬ টাকা
পাউন্ড ৮৯.১৭ টাকা ৯২.৬১ টাকা
ইউরো ৭৬.৫৮ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ৩৫/৫৬ রাত্রি ৮/২। অনুরাধা ৩/৫৯ দিবা ৭/১৫। সূ উ ৫/৩৯/২৬, অ ৫/৪৫/৫০, অমৃতযোগ দিবা ৮/৪ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/৫৫ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। রাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৯ মধ্যে পুনঃ ১/৪১ গতে ৩/১৬ মধ্যে, বারবেলা ৭/৯ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে, কালরাত্রি ৭/১৪ গতে ৮/৪৪ মধ্যে।
১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী রাত্রি ১২/১১/১৩। অনুরাধানক্ষত্র ১১/২৩/৩৭, সূ উ ৫/৩৯/৪৩, অ ৫/৪৫/৩, অমৃতযোগ দিবা ৮/৪/৪৭ থেকে ১০/২৯/৫১ মধ্যে ও ১২/৫৪/৫৫ থেকে ২/৩১/৩৭ মধ্যে ও ৩/১৯/৫৯ থেকে ৪/৫৬/৪২ মধ্যে এবং রাত্রি ৬/৩২/৪২ মধ্যে ও ৮/৫৩/৩৮ থেকে ১১/১৪/৩৪ মধ্যে ও ১/৩৫/৩০ থেকে ৩/১০/৪৭ মধ্যে, বারবেলা ৭/১০/২৩ থেকে ৮/৪১/৩ মধ্যে, কালবেলা ১/১৩/৩ থেকে ২/৪৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৭/১৪/২৩ থেকে ৮/৪৩/৪৩ মধ্যে।
১৮ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
৪২৫ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:03:23 PM

গ্রেটার নয়ডায় একটি কারখানায় আগুন, অকুস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

03:40:50 PM

দিল্লির শাহিনবাগে বহুতলে আগুন, মৃত ২

03:21:01 PM

রাজাবাগান এলাকায় ভেজাল মশলা তৈরির কারখানার হদিশ 

03:15:14 PM

হাওড়ার ব্যাঁটরায় ২২ কেজি গাঁজা সহ গ্রেপ্তার ১ 

03:11:58 PM

নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে আসছেন কেকেআর কর্ণধার শাহরুখ খান 

03:09:08 PM