Bartaman Patrika
সিনেমা
 

যমের দুয়ারে পড়ল কাঁটা

 আজ ভাইফোঁটা। আর ভাইফোঁটা মানেই বাঙালিদের কাছে আলাদা উচ্ছ্বাস। এই বিশেষ দিনটি নিয়ে অপূর্ব চট্টোপাধ্যায়ের কাছে নিজেদের অনুভূতি ভাগ করে নিলেন দুই নায়ক চিরঞ্জিত ও প্রসেনজিৎ।

শিঙাড়া দিয়েই শুরু হয় ভাইফোঁটার সকাল


প্রত্যেক বাঙালির কাছে ভ্রাতৃদ্বিতীয়ার তাৎপর্য একদম অন্যরকম। বর্তমানে নানারকম ‘দিবস’ চালু হলেও আমাদের ছোটবেলায় বা এখনও আমরা সবাই এই দিনটির জন্যই অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি। সম্পূর্ণ ভাইদের জন্য একটা গোটা দিন, বোনেরা উপোস করে তাঁদের ভাইদের ফোঁটা দেন। ভাইফোঁটা নিয়ে আমার অজস্র স্মৃতি আছে। পল্লবী ছাড়া আমার দশ-বারোজন মাসতুতো, পিসতুতো বোন এখনও আমাকে ফোঁটা দেয়। এই মুহূর্তে আমার বোনের সংখ্যা নেহাত কম নয়। পঞ্চাশ-ষাট জন তো হবেই।
এই ফোঁটার অনুষ্ঠান কোনওবার আমার বাডিতে হয়। আবার কোনওবার পল্লবীর বাড়িতে হয়। সেখানেই সব বোনেরা একসঙ্গে জড়ো হয়ে আমাকে ফোঁটা দেয়। ওরা আগে থেকেই নিজেরা যোগাযোগ করে পুরো ব্যাপারটা ঠিক করে রাখে। তবে আমি প্রত্যেকবারই সকাল সকাল ফোঁটাটা নেওয়ার চেষ্টা করি। তা নাহলে বোনেদের অনেকক্ষণ উপোস করে থাকতে হয়, সেটা আমি কখনই চাই না।
আমার ছোটবেলায় গড়পার রোডের বাড়িতে, যেখানে আমার বাবা বড় হয়েছেন সেখানে ভাইফোঁটার দিন সকাল থেকেই উৎসবের ঝড় উঠত। প্রথমে হয়তো আমার বাবা ও তাঁর অন্যান্য ভাইরা একসঙ্গে বসে পড়লেন, তাঁদের বোনেরা পরপর ফোঁটা দিয়ে দিলেন। সেই পর্ব মিটে যাবার পর আমরা সব ভাই মিলে বসে পড়তাম। এবার আমাদের বোনেদের পালা। সে এক জমজমাট ব্যাপার হতো। তারপর দুপুরে মেনুতে থাকত রকমারি জিভে জল আনা খাবারদাবার। ওইসময় আমরা যারা ছোট তাদের কাছে উপহার পাওয়াটাও ছিল অত্যন্ত আনন্দের।
বর্তমানে আমার সব বোনেদেরই বিয়ে হয়ে গিয়েছে। তাদের মধ্যে অনেকেই এই দেশের বিভিন্ন প্রান্তে বা বিদেশে থাকে। যারা ফোঁটার দিন এখানে আসতে পারে না তারা আগে দেওয়ালে আমার নাম করে ফোঁটা দিয়ে ফোন করে বলত, দাদা, তোমার নাম করে এইমাত্র দেওয়ালে ফোঁটা দিলাম। এই কয়েক বছর ধরে একটা নতুন ব্যাপার হচ্ছে, তারা দেওয়ালে ফোঁটা দিয়ে তার ছবি তুলে আমাকে হোয়াটসঅ্যাপে পাঠাচ্ছে। এটা হচ্ছে নতুন সিস্টেম।
ভাইফোঁটার মতো সুন্দর অনুষ্ঠান নিয়ে বেশ কিছু ছবি হয়েছে। এখানে বোনের সুরক্ষার জায়গাটা যেমন গুরুত্বপূর্ণ, তেমনিই ভাইদের কমিটমেন্টের জায়গাটাও সমান গুরুত্বপূর্ণ। একটা সময় তো ভ্রাতৃদ্বিতীয়ার দিন বেশ জমিয়ে খাওয়াদাওয়া করতাম। এখন সেটা আমি আর করি না। খাওয়ার ব্যাপারে আমি বর্তমানে বেশ কড়া নিয়ম মেনে চলি। তাই এই দিনটায় আমি যেসব খাবার খেতে ভালোবাসি আমার বোনেরা সেইসব পদই রান্না করে আনে। যেমন শিঙাড়া খেতে আমি খুব পছন্দ করি। তাই ফোঁটা পর্ব মিটে যাওয়ার পর আমার প্লেটে অবশ্যই গরম শিঙাড়া থাকে। বোনেদের মিষ্টি দিতে বারণ করি। তাই শিঙাড়া দিয়েই আমার ভাইফোঁটার সকাল শুরু হয়।

গোলপার্কের বাড়িতেই হয় ফোঁটার অনুষ্ঠান


আমি আমাদের পরিবারের মেজভাই। বড়দার পর আমার চারদিদি, তারপর আমি এবং আমার এক ছোটভাই। জন্মের পর থেকে ন’বছর আমার ঢাকুরিয়ার বাড়িতে কেটেছে। তারপর চলে আসি গোলপার্কে। প্রতিবছর ভাইফোঁটায় বড়দাকে পাওয়া যেত না। ফলে ছোটবেলায় সবাই আমাকেই ফোঁটা দিতেন। দিদিরা ছাড়াও ঢাকুরিয়া পাড়ার বোনেরা আমাকে এসে ফোঁটা দিত।
ছোটবেলার ফোঁটাতে দারুণ মজা হতো। সেইসময় আমার শুধু নজর থাকত খাবারের প্লেটের দিকে। কোন প্লেটে কী স্পেশাল খাবার আছে, ফোঁটা দিতে এত দেরি হচ্ছে কেন ইত্যাদি ইত্যাদি! ফোঁটা পর্ব না মিটলে তো খাওয়া শুরু করতে পারব না। আমি চিরকালই অবশ্য খুব বেশি খেতে পারি না। তবে পছন্দের খাবার কখনই অবহেলা করতাম না।
ঢাকুরিয়া এলাকায় সেইসময় অনেক বর্ধিষ্ণু পরিবারের বাড়ি ছিল। সেইসব বাড়িতে সারাবছরই কোনও না কোনও পুজো হতো। আর ওইসব বাড়ি থেকে আমাদের বাড়িতে যে প্রসাদ আসত তার স্বাদই ছিল আলাদা। সত্যনারায়ণ পুজোর সিন্নি খেয়ে মনে হতো অন্যান্য বাড়ির সিন্নি কেন এরকম খেতে হয় না! তাঁদের বাড়ির সন্দেশ বা অন্য মিষ্টিগুলোও হতো দারুণ। এইসব কথা মাথায় রেখে ভাইফোঁটার দিন ওইসব বাড়ির বোনদের কাছেও ফোঁটা নিতে যাওয়ার চেষ্টা করতাম।
কলেজে ওঠার পর আমার এক বন্ধু বিজয়ার পর বা ভাইফোঁটার সময় আমার সঙ্গী হতো। সে আবার ভোজনরসিক। আমি যেহেতু স্বল্পাহারী তাই সে আমাকে বলে দিয়েছিল— ‘দেখ, তুই যতটা খেতে পারবি ততটাই খাবি। কিন্তু তোকে খাবার দেওয়ার পর কখনই কমিয়ে দেওয়ার কথা বলবি না। তুই যখন পারবি না, তখন আমাকে জিজ্ঞাসা করবি, কিরে তুই খাবি। প্রথমবার, দ্বিতীয়বার আমি তোকে না বলব, কিন্তু তৃতীয়বার যখন তুই আমাকে বলবি তখন বলব, আচ্ছা দে, তুই যখন পারছিস না। তখন আমিই খেয়ে নেব।’
একবার ওকে নিয়ে খুব মজা করেছিলাম। আগে আর একটা বাড়িতে ফোঁটা নিয়ে আমরা পরের বাড়িতে গেছি। সেখানে খাবার দেওয়ার পর আমি আমার সেই বন্ধুকে দু’বার খাবি কিনা জিজ্ঞাসা করে একদম চুপ করে গেলাম। তৃতীয়বার আর খাবে কিনা জানতে চাইলাম না। আর আমার বন্ধুও আমার প্লেটটা নিজের দিকে টানতে পারছে না। সেদিন বাড়ির বাইরে বেরিয়ে সে আমার ওপর রাগে ফেটে পড়ল। আমি বললাম, দেখ, তুই অহেতুক রাগ করছিস। এর আগে তুই একটা বাড়িতে খেয়ে এলি, তাছাড়া তোর দ্বিতীয়বারের না বলাটা শুনে মনে হল তুই আর পারবি না। তাই আর তোকে তৃতীয়বার জিজ্ঞাসা করিনি।
এখন আমাদের ফোঁটার অনুষ্ঠানটা গোলপার্কের বাড়িতেই হয়। ভাই থাকে গোলপার্কে, বড়দা আসেন ঢাকুরিয়া থেকে আমি ওখানেই চলে যাই। বেহালা ও গোলপার্কের দিদি এখানে এসে ফোঁটা দেন। কোনওবার বেহালার দিদির বাড়িতে গিয়েও আমরা ফোঁটা নিয়েছি।
তবে এবছর ফোঁটা কোথায় হবে এখনও জানি না। বর্তমানে আমার কাজের চাপ অকল্পনীয়। তাও চেষ্টা করব ভাইফোঁটার দিন সকালবেলা ফাঁকা রাখতে। কারণ ওই দিন দিদিরা ছাড়াও আমার কয়েকজন বোন আমার বাড়িতে এসে ফোঁটা দেয়। কয়েকদিন আগে আমার জন্মদিনে তাঁরা আমাকে শুভেচ্ছা জানাতে এসেছিল। সেদিন সকাল থেকেই নানা কাজে ঘুরে বেড়াতে হয়েছিল। তাই তাঁদের তেমনভাবে আপ্যায়ন করতে পারিনি। বলে রেখেছি, চিন্তা নেই,ভাইফোঁটার দিন আমরা সবাই খুব হইহই করব।


09th  November, 2018
 বছরের প্রথমার্ধের বলিউড

 দেখতে দেখতে বছরের অর্ধেক কেটে গেল। বলিউড থেকে নানা স্বাদের ছবি উপহার পেয়েছেন দর্শক। সেখানে যেমন মাল্টিস্টারার ছবি রয়েছে, তেমনই বিষয়ভিত্তিক ছবিও রয়েছে। থ্রিলার যেমন আছে, তেমনই আছে জাতীয়তাবোধের ছবি। ইদানীং কনটেন্ট বনাম তারকা— এই বিতর্ক বলিউড পেরিয়ে দেশের আঞ্চলিক ইন্ডাস্ট্রিকেও গ্রাস করেছে। কে এগিয়ে কে পিছিয়ে? গত ৬ মাসের হিন্দি ছবির বক্সঅফিসের দিকে তাকালে বিষয়টা পরিষ্কার হবে।
বিশদ

19th  July, 2019
উত্তম চলচ্চিত্র উৎসব

দেখতে দেখতে প্রায় ৪০ বছর হয়ে গেল উত্তমকুমার নেই। কিন্তু আপামর বাঙালির কাছে তাঁর জনপ্রিয়তা আজও অটূট। আগামী ২৪ জুলাই মহানায়ক উত্তমকুমারের ৪০তম প্রয়াণ দিবস। সেই উপলক্ষে শিল্পী সংসদের পক্ষ থেকে প্রতি বছরের মত এবছরও নন্দনে মহানায়কের অভিনীত ছবির প্রদর্শনের মাধ্যমে তাঁকে স্মরণ করা হবে।
বিশদ

19th  July, 2019
 কল্পবিজ্ঞান আর রহস্যের মিশেলে তৈরি হচ্ছে ব্ল্যাক ডে

  হিন্দি ছবি দ্য ডার্লিং ওয়াইফের কাজ শেষের প্রায় সঙ্গে সঙ্গেই পরিচালক বর্ষালি চট্টোপাধ্যায় তাঁর পরবর্তী বাংলা ছবির কাজ শুরু করে দিয়েছেন। এবারের ছবি ‘ব্ল্যাক ডে’। কল্পবিজ্ঞান আর রহস্যের মিশেলে গল্পের প্লট সাজিয়েছেন নবীন গল্পকার জয় রায়, যিনি এই ছবির নায়কও বটে। টলিউডের ফ্যাশন স্টাইলিস্টদের মধ্যে অন্যতম জয়।
বিশদ

12th  July, 2019
সৌমিত্র-মাধবী জুটি

দীপ প্রোডাকশনের নতুন ছবি ‘১০ মাস ১০ দিনের গল্প’। বৃদ্ধাশ্রমের বাসিন্দাদের জীবনের দুঃখ-কষ্টের ছবিই ফুটে উঠেছে এই ছবির গল্পে। গল্পের কেন্দ্রবিন্দুতে ‘আপনজন’ নামে এক বৃদ্ধাশ্রম। সেখানকার বাসিন্দা এক অবসরপ্রাপ্ত কর্নেল।
বিশদ

12th  July, 2019
 অরবিন্দ মুখোপাধ্যায়ের জন্মশতবর্ষ

 সম্প্রতি প্রখ্যাত চিত্রপরিচালক অরবিন্দ মুখোপাধ্যায়ের জন্মশতবর্ষ পালিত হল নন্দন ২ প্রেক্ষাগৃহে। অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায় পরিচালকের সঙ্গে তাঁর নানা ঘটনার স্মৃতিচারণ করলেন। মাধবী বলেন, ‘গল্পের সঙ্গে একটা বার্তা এই দুয়েরই একটা সংমিশ্রণ তাঁর ছবিতে ঘটাতেন অরবিন্দবাবু।
বিশদ

05th  July, 2019
 তিন স্তরে নারীর আত্মপ্রতিষ্ঠা নিয়ে ‘তুমি ও তুমি’

গত ২৩ ফেব্রুয়ারি সংবাদপত্রের পাতায় এক মর্মান্তিক প্রতিবেদনের ঝলক, ছেলে বউমার সঙ্গে বনিবনা না হওয়ায় গঙ্গায় ঝাঁপ দিলেন এক বৃদ্ধ দম্পতি। তলিয়ে গিয়ে মৃত্যু ঘটেছে বৃদ্ধর, প্রাণে বেঁচেছেন তাঁর স্ত্রী। তাঁর মুখেই জানা গিয়েছে কেন এমন কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হলেন তাঁরা।
বিশদ

05th  July, 2019
ঋতুপর্ণা-টোটার সুন্দর জীবন

জীবনের সংজ্ঞা আমাদের এক একজনের কাছে এক একরকম। জীবনকে সর্বাঙ্গীন সুন্দর করে তোলাই আমাদের প্রত্যেকের লক্ষ্য। এই ভাবনা থেকেই নবাগত পরিচালক আর ডি নাথ তাঁর ছবি ‘বিউটিফুল লাইফ’-এর চিত্রনাট্য লিখেছেন। পরিচালক নিজে একাধারে চিত্রকর, ভাস্কর, কবি-তাই তাঁর ছবিতে শিল্প প্রাধান্য পাবে সেটাই স্বাভাবিক।
বিশদ

28th  June, 2019
জীবনে ঘুরে দাঁড়ানোর গল্প

  পরিচালক রুনা চৌধুরী নতুন ছবির কাজ শেষ করেছেন। স্বল্পদৈর্ঘ্যের ছবিটির নাম ‘ইনসেপশন’। ছবিতে দুটি মুখ্য চরিত্র। একজন দৃষ্টিহীন মেয়ে মীরা ও একজন দুষ্কৃতী আদিত্য। একটি রাতের গল্পকে কেন্দ্র করে ছবির গল্প এগিয়েছে। সংক্ষেপে দেখে নেওয়া যাক।
বিশদ

21st  June, 2019
 প্রধানমন্ত্রী কুণালজিত্

 দরিদ্র পরিবারের ছেলে অগ্নীশ্বর। ছোটবেলা থেকেই তার দেশকে সেবা করার ইচ্ছে। কথায় বলে না, ইচ্ছে থাকলে উপায় হয়। অগ্নীশ্বরের ক্ষেত্রেও তাই। মানবাধিকার সংঘের ছত্রছায়ায় এসে তার রাজনীতিতে হাতেখড়ি হয়। এরপর সময় যত এগতে থাকে, ধীরে ধীরে রাজ্যের মুখ্যমন্ত্রী এবং পরে দেশের প্রধানমন্ত্রীর আসন অলঙ্কৃত করে সে।
বিশদ

21st  June, 2019
 বিয়ে করে বউকে যেন মিথ্যে বলতে না হয়

 বললেন রুদ্রনীল ঘোষ। ‘বিবাহ অভিযান’-এর গল্প বলতে এসে অভিনয়ের পাশাপাশি কথা বললেন রাজনীতি নিয়েও। বিশদ

21st  June, 2019
 সলমনের দুরন্ত কামব্যাক
চিন্তিত শাহরুখও আমির?

সময়ের সঙ্গে বলিউডে ‘স্টারডম’ শব্দটার অর্থ পাল্টেছে। ছবির পাশাপাশি বদলেছে সিনেমা শিল্প, বক্স অফিসের চলন। বলা যায় বলিউড এখন সন্ধিক্ষণে দাঁড়িয়ে। যেখানে লার্জার দ্যান লাইফ চরিত্র বনাম পাশের বাড়ি থেকে উঠে আসা নায়কের লড়াই। আজকের বলিউড মানে ক্রমাগত কনটেন্টের চাপে কোণঠাসা হচ্ছেন তারকারা।
বিশদ

14th  June, 2019
লিভ ইন কতটা সামাজিক,
প্রশ্ন তুলবে
সহবাসে

পঁচিশ বছর আগে ‘অভিমান নিয়ে কলকাতা ছাড়ার’ সময় মিঠুন চক্রবর্তীকে নিয়ে একটি সিনেমা করছিলেন আদ্যন্ত থিয়েটারের মানুষ অঞ্জন কাঞ্জিলাল। ছবির নাম ছিল ‘মন জঙ্গলের সাতদিন’। নানা কারণে ছবিটি আর শেষ করা হয়নি। রাজধানীতে থিয়েটার সমেত বাসা বাঁধেন রবীন্দ্রভারতী থেকে নাটক নিয়ে পিএইচডি করা মানুষটি।
বিশদ

07th  June, 2019
গালি বয় ‌র‌্যাপ সম্পর্কে
অনেকেরই ধারণা বদলেছে

এবারে টিভিতে গানের রিয়েলিটি শোয়ের বিচারকের আসনে বসবেন কালাতিল কুরিন দিলিন নায়ার। একজন র‌্যাপার, যিনি মঞ্চে রাফতার নামেই অধিক পরিচিত। বিচারক হিসেবে তাঁর সঙ্গী করিনা কাপুর খান ও কোরিওগ্রাফার বস্কো। বিশদ

07th  June, 2019
 দুটো ছোট ছবি

  পরিচালক জগন্নাথ চট্টোপাধ্যায় সম্প্রতি দুটো স্বল্প দৈর্ঘ্যের ছবি তৈরি করেছেন— ‘সুখের সংসার ডট কম’ ও ‘রূপকথা’। বর্তমান সমাজের ক্ষয়িষ্ণু পারিবারিক মূল্যবোধকে কেন্দ্র করে তৈরি হয়েছে এই দুই ছবি। ‘সুখের সংসার ডট কম’-এর কাহিনীকার অনীশ দেব। মুখ্য ভূমিকায় রয়েছেন অলকানন্দা রায়।
বিশদ

07th  June, 2019
একনজরে
 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: কাজ করার জন্য প্রয়োজন মতো পাইপ কিনতে হবে। তবে তা কিনে ফেলে রাখা যাবে না বলে জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের সব এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে প্রতিটি প্রকল্পের কাজ খতিয়ে দেখে প্রতি মাসে এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে রিপোর্ট ...

সংবাদদাতা, বালুরঘাট: বন্যা দুর্গতদের মধ্যে ত্রাণ বিলিতে দুর্নীতি ঠেকাতে নিজে দাঁড়িয়ে থেকে ত্রিপল বিলি করছেন দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের বিডিও। পাশাপাশি ত্রাণ শিবিরে খাবার বিলিতেও বিশেষ নজরদারি রাখা হয়েছে।  ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নয়াদিল্লি, ১৯ জুলাই (পিটিআই): স্বাধীনতা দিবসের বক্তৃতা নিয়ে পরামর্শ চেয়ে আবারও জনতার দরবারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার এই আহ্বান জানিয়ে মোদি লিখেছেন, সাধারণ মানুষের চিন্তাভাবনার কথা জানবে গোটা দেশ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি।প্রতিকার: আজ দই খেয়ে শুভ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৯২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,৪৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ১০/১৮ দিবা ৯/১৪। শতভিষা অহোরাত্র। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১/২ মধ্যে। রাত্রি ৮/২৮ গতে ১০/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩১ মধ্যে পুনঃ ২/১৪ গতে ৩/৪০ মধ্যে, বারবেলা ৬/৪৬ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৪৬ গতে উদয়াবধি।
৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ৪/২৪/৪ দিবা ৬/৫১/২। শতভিষানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/৫/২৪, অ ৬/২১/৫৭, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে এবং রাত্রি ৮/২৫ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৪ গতে ১/৩২ মধ্যে ও ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ১/২৩/১৫ গতে ৩/২/৪৯ মধ্যে, কালবেলা ৬/৪৪/৫৮ মধ্যে ও ৪/৪২/২৩ গতে ৬/২১/৫৭ মধ্যে, কালরাত্রি ৭/৪২/২৩ মধ্যে ও ৩/৪৪/৫৮ গতে ৫/৫/৪১ মধ্যে। 
১৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চশিক্ষা সংসদের ভাইস চেয়ারম্যান (শিক্ষা) নিয়োগের বিজ্ঞপ্তি 
অবশেষে উচ্চশিক্ষা সংসদের ভাইস চেয়ারম্যান (শিক্ষা) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল। ...বিশদ

09:06:13 AM

পাথরপ্রতিমায় পুকুরে কুমির
পাথরপ্রতিমা ব্লকের কুয়েমুড়ি গ্রামের একটি পুকুরে প্রমাণ সাইজের কুমির দেখা ...বিশদ

08:52:23 AM

স্বাধীনতা দিবসের বক্তৃতার জন্য পরামর্শ চাইলেন প্রধানমন্ত্রী মোদি 
স্বাধীনতা দিবসের বক্তৃতা নিয়ে পরামর্শ চেয়ে আবারও জনতার দরবারে প্রধানমন্ত্রী ...বিশদ

08:40:23 AM

আজকের রাশিফল 
মেষ: পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: সম্পত্তি লাভের ...বিশদ

08:11:47 AM

ইতিহাসে আজকের দিনে
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম১৮৯৯: লেখক বনফুল ...বিশদ

07:50:00 AM

২২ জুলাই কর্ণাটক বিধানসভায় আস্থাভোট 

19-07-2019 - 08:37:08 PM