সিনেমা
 

আমাকে দেখে অমিতজি ভয় পেয়ে গিয়েছিলেন

বছর ২২ পর। ২২ বছর আগে দেওয়ালিতে মুক্তি পেয়েছিল আমির খানের ‘রাজা হিন্দুস্থানি’। ‘দঙ্গল’-এর অসামান্য সাফল্যের পর ‘সিক্রেট সুপারস্টার’ আমিরকে সেই কাঙ্খিত সাফল্য দেয়নি। ছবিটার সমালোচনা না হলেও বক্স অফিস মিস্টার পারফেকশনিস্টকে খুশি করতে পারেনি। তাই এবার দেওয়ালিতে আরও তৈরি হয়ে আসছেন তিনি। যশরাজ ব্যানারে আমিরের তৃতীয় ছবিতে এবার তাঁর সঙ্গী একমেবাদ্বিতীয়ম অমিতাভ বচ্চন। এই প্রথম অমিতাভ-আমির একসঙ্গে। ‘ঠগস অব হিন্দোস্তান’ আপাদমস্তক এন্টারটেনার। তবে ছবি নিয়ে নার্ভাস আমির খান। কতটা সেটাই বুঝতে চেষ্টা করলেন আমাদের প্রতিনিধি শামা ভগত।

 এই প্রথম আপনি অমিতাভ বচ্চনের সঙ্গে অভিনয় করলেন...
 এটা লাইফটাইম এক্সপেরিয়েন্স। জীবনের অন্যতম সেরা অভিজ্ঞতা। অনেকদিনের ইচ্ছে ছিল অমিতজির সঙ্গে অভিনয় করব। মহরত শ্যুটিংয়ে কথা বলার সুযোগ ছিল না। শ্যুটিংয়ের সময় অবশ্য মন খুলে কথা হয়েছে। আমার নানারকম প্রশ্ন ছিল। মাল্টায় শ্যুটিং করতে গিয়ে ওঁর রুমে প্রচুর আড্ডা হয়েছে। একদিন আবদার করে বলি দু’জনে মিলে বসে একটা ছবি দেখব। আমার দিকে কিছুক্ষণ তাকিয়ে হ্যাঁ বলেন অমিতজি। পরে আমরা ‘ওয়ান্ডার ওম্যান’ দেখেছিলাম। আমি ছবি দেখে অনেকসময় রিঅ্যাক্ট করি। চেঁচিয়ে উঠি কখনও সখনও। আমাকে দেখে অমিতজি ভয় পেয়ে গিয়েছিলেন।
 শুনেছি অমিতাভ একটা শট দেওয়ার আগে অনেকবার রিহার্স করেন?
 অন্তত ৫০-৬০ বার। প্রায় প্রতিটি সংলাপ অমিতজি মুখস্থ করে নেন। আমিও অনেকবার রিহার্স করি। তবে ওঁকে হারাতে পারিনি। আমি বসে বসে ওঁকে কিউ দিতাম।
 অমিতজির সঙ্গে এই প্রথম অভিনয় করলেন। নার্ভাস ছিলেন?
 প্রথম দৃশ্যটাই ছিল একটা অ্যাকশন সিকোয়েন্স। বেশ চাপে ছিলাম। এই শটটাই আবার ট্রেলারে প্রকাশিত হয়েছিল। একে অন্যের দিকে তাকাব, চারিদিকে ঘুরব এবং ওঁকে একটা সোর্ড দেব। এই ছিল দৃশ্য। নার্ভাস ছিলাম কিন্তু অমিতজি বুঝতে পারেননি।
 অনেকেই ওঁর চিঠির অপেক্ষায় থাকেন।
 ‘লগান’ করার পরই আমি চিঠি পেয়েছিলাম। আমিই সেই প্রথম ভাগ্যবান যাকে উনি প্রথম চিঠি পাঠিয়েছিলেন। বলেছিলেন, তুমি জীবনের সেরা কাজ করেছ। ফোনে ১৫ মিনিট কথাও বলেছিলেন। তবে এবার আর চিঠি পাঠাবেন বলে মনে হয় না।
 অমিতাভের সঙ্গে নাচের অভিজ্ঞতা কেমন?
 আমাকে অনেকবার অনুশীলন করতে হয়েছে। আমি একেবারেই ভালো ডান্সার নই। তবে অমিতজির সঙ্গে নাচা আমি বেশ উপভোগ করেছি। আসলে অমিতজি সব পরিস্থিতি সহজ করে নেন। মহব্বতেঁ ছবির সেটে অমিতজি আর শাহরুখ শ্যুটিং করছিল। সেখানে দেখি অমিতজির সামনেই শাহরুখ সিগারেট খাচ্ছে। পরে ওকে আমি জিজ্ঞেস করেছিলাম, অমিতজির সামনে তুমি সিগারেট খাচ্ছিলে, উনি কিছু মনে করেননি। শাহরুখ বলেছিল, অমিতজি ওরকম নন।
 ট্রেলার দেখে তো অনেকে ‘পাইরেটস অব ক্যারিবিয়ান’ ছবির কপি ভাবছে?
 আসলে জাহাজের ঠগী বলে অনেকে ‘পাইরেটস অব ক্যারিবিয়ান’-এর কথা বলছে। ওভাবে তুলনা হয় না। আমার চরিত্রটা বেশ মজার। ছবিটি দেখতে বসে আপনার জ্যাক স্প্যারোর কথা মনে পড়বে না। এই চরিত্রটা ভিক্টর অনেক ভালো লিখেছে।
 ক্যাটরিনার সঙ্গে আবার কাজ করে কেমন লাগল?
 আমার মনে হয় ও একটা এলিয়েন। দুর্দান্ত ডান্সার। দেখে অবাক হয়ে যাই কীভাবে কঠিন স্টেপগুলো সহজে করে! যখন ও নাচে, মুগ্ধ হয়ে শুধু তাকিয়ে থাকি।
 দেওয়ালির বাজি বলা যায় এই ছবিকে। দেওয়ালি নিয়ে আপনার কোনওরকম স্মৃতি?
 আমি বাজি ধরলেও জুয়াড়ি নই। তবে দেওয়ালির সময় আমি বাজি ধরি। তাস আমার পছন্দের খেলা। ১৮ বছর বয়সে বন্ধুদের সঙ্গে তিন পাত্তি খেলতাম। এক-দুটাকা দিয়ে শুরু হতো খেলা। এখন বাজেট বেড়েছে। তবে এসবের জন্য মা­-বাবার বকুনিও খেতে হয়েছে প্রচুর। এখন আর তিন পাত্তি নয়, পোকার খেলি। পোকারে ভাগ্যর সঙ্গে সঙ্গে পরিকল্পনাও দরকার। তবে দেওয়ালিতে বাজি পোড়ানোর ভক্ত আমি একেবারেই নই।
 পুত্র আজাদের কী খবর?
 আজাদ ছবিটার প্রথমার্ধ দেখেছে। দেখে মনে হল বেশ ভালোই লেগেছে ওর। তবে অ্যাকশন দৃশ্যগুলোর সময় কিরণ ওর চোখ দোপাট্টা দিয়ে ঢেকে দিত। আজাদ কার্টুন দেখতেই বেশি ভালোবাসে। এখন ও বুঝতে পারে যে ওর বাবা অভিনয় করে। আগে অবাক হয়ে ভাবত বাবাকে দেখলেই কেন লোকে ছবি তোলে (হাসি)।
09th  November, 2018
মহিলা অনুরাগীর সংখ্যা কেন বাড়ছে জানি না

‘শাহজাহান রিজেন্সি’তে চেক ইনের আগে বর্তমান বিনোদনের মুখোমুখি হোটেলের অন্যতম কুশীলব অনির্বাণ ভট্টাচার্য। বিশদ

18th  January, 2019
বায়োপিকে মৌলানা আজাদ

স্বাধীন ভারতের প্রথম শিক্ষামন্ত্রী, ভারতের জাতীয়তাবাদী আন্দোলনের অন্যতম পুরোধা পুরুষ মৌলানা আবুল কালাম আজাদকে নিয়ে তৈরি বায়োপিক, ‘ও যো থা এক মসিহা, মৌলানা আজাদ’ দেশ জুড়ে মুক্তি পাচ্ছে আগামী ১৮ জানুয়ারি।
বিশদ

18th  January, 2019
বড় পর্দায় ফিরছে বিভূতিভূষণের অপু

দীর্ঘ ৬০ বছরের ব্যবধান। ফের বড়পর্দায় আসছে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের অমরসৃষ্টি অপু। ‘অপরাজিত’ উপন্যাসের শেষের কয়েকশো পাতা থেকেই তৈরি হবে এই ছবি। নাম ‘অভিযাত্রিক’ (দ্য ওয়ান্ডারলাস্ট অব অপু)। পরিচালক শুভ্রজিৎ মিত্র।
বিশদ

18th  January, 2019
ব্রোকেন ড্রিম

হাইটেক প্রোডাকশনের প্রযোজনায় ‘ব্রোকেন ড্রিম’ ছবিটি মুক্তি পেয়েছে। পরিচালক অনিল দোলুই। নন্দন প্রেক্ষাগৃহে বহু বিশিষ্টজনের উজ্জ্বল উপস্থিতিতে ছবিটির প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন অলকানন্দা রায়, অশোক ভদ্র, জয়দেব সেন, সাধন বাগচী, সৈকত মিত্র সহ আরও অনেকে।
বিশদ

11th  January, 2019
আমি রাহুল দ্রাবিড় হতে চাই

 আগামী ১৮ জানয়ারি মুক্তি পাচ্ছে শঙ্করের কালজয়ী উপন্যাস ‘চৌরঙ্গী’ অবলম্বনে পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের ছবি ‘শাহজাহান রিজেন্সি’। ছবির অন্যতম চরিত্রে অভিনয় করছেন পরমব্রত চট্টোপাধ্যায়। উপন্যাস, ছবি ও তাঁর অভিনীত চরিত্রটি নিয়ে বর্তমানের সঙ্গে খোলাখুলি কথা বললেন পরমব্রত।
বিশদ

11th  January, 2019
দোতারা

 ১৯৪৯ সালে কোচবিহার স্বতন্ত্র প্রদেশ হিসেবে ভারতের অন্তর্ভুক্ত হলেও পরের বছর তাকে পশ্চিমবঙ্গের জেলার মর্যাদা দেওয়া হয়। তারপর দিন কেটেছে। সময়ের সঙ্গে কোচবিহারের শ্রীবৃদ্ধি হলেও স্থানীয় রাজবংশীরা যেন সেই তিমিরেই রয়ে গিয়েছেন। তাঁরা বিশ্বাস করেন উপজাতি হিসেবে বাঙালিদের তুলনায় রাজবংশীরা আজও অবহেলিত।
বিশদ

11th  January, 2019
বদলে গেল নাম

 একেবারে শিরেসংক্রান্তি পরিস্থিতি! আগেই ছবি মুক্তির দিন পিছিয়েছিল। মুক্তির মাত্র দু সপ্তাহ আগে ‘চিট ইন্ডিয়া’ ছবির নাম বদলে গেল। নতুন নাম ‘হোয়াই চিট ইন্ডিয়া’! সৌজন্যে সেন্সর বোর্ড। সৌমিক সেন পরিচালিত ও ইমরান হাশমি অভিনীত এই ছবির শিরানাম নিয়েই আপত্তি জানিয়েছে তারা।
বিশদ

11th  January, 2019
বছরের প্রথম গোয়েন্দা তাতার

বাঙালির প্রিয় বিষয় গোয়েন্দা। আর গত বছর বড় পর্দা কাঁপিয়েছে ব্যোমকেশ এবং সোনাদা। সেদিক থেকে দেখতে গেলে এই বছর বাংলা বক্স অফিসে গোয়েন্দা ছবির আত্মপ্রকাশ ঘটছে খুদে গোয়েন্দা তাতারের হাত ধরে। ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় সৃষ্ট চরিত্র গোয়েন্দা তাতার।
বিশদ

04th  January, 2019
কাপুর বাড়ির বউ

 ২০১৯ সালে কাপুর পরিবারে নতুন সংযোজন হবে বলেই মনে হচ্ছে। অন্তত নিউ ইয়ার পার্টি তো তেমনই খবর শোনালো। নতুন বছরের প্রথম দিনটি আলিয়া ভাট পার্টিতে মগ্ন ছিলেন রণবীর কাপুরের সঙ্গে। তাও একাকী নয়, গোটা পরিবার সমেত। আজ্ঞে হ্যাঁ ঋষি কাপুরের ফুল ফ্যামিলি হাজির ছিল ২০১৯-কে স্বাগত জানাতে।
বিশদ

04th  January, 2019
বিসর্জন এর সাফল্য বিজয়া বানাতে নিরাপত্তা দিয়েছে

‘বিসর্জন’ হওয়ার পর এবার ‘বিজয়া’। কি হবে নাসিরের? পদ্মা আর গণেশ মণ্ডলের সম্পর্কের পরিণতিই বা কী? এর থেকেও বড় প্রশ্ন,আগের ছবি থেকে তৈরি হওয়া প্রত্যাশা কি পূরণ হবে? ছবি ঘিরে যাবতীয় প্রশ্নের উত্তর দিলেন কাণ্ডারী কৌশিক গঙ্গোপাধ্যায়।
বিশদ

04th  January, 2019
রহস্য যখন রক্তে

নিজের ঘরের ছবি হলে মনের টানটা একটু হলেও বেড়ে যায়। সেটে সবকিছু ঠিকঠাক চলছে কিনা সেটা একটু বাড়তি টেনশন থাকে। আসলে প্রযোজক হিসাবে আমি এখনও নার্সারির ছাত্রী।
বিশদ

04th  January, 2019
হারিয়ে যাওয়া কলের গান

 আগামী ৪ জানুয়ারী মুক্তি পাচ্ছে প্রণব মুখোপাধ্যায় পরিচালিত ছবি ‘কলের গান’। সব পুরনো পরিত্যাজ্য নয়, এমন একটি বার্তা দেবে ছবিটি। সম্প্রতি দক্ষিণ কলকাতার এক কফি শপে ছবির পরিচালক ও দুই মুখ্য অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায় ও চৈতি ঘোষাল আড্ডা দিলেন বর্তমানের প্রতিনিধির সঙ্গে। সেই আড্ডায় কখন যেন চরিত্র হয়ে উঠল গ্রামাফোনও।
বিশদ

28th  December, 2018
আবু ধাবিতে বঙ্গ সম্মেলন

 বিশ্বের নানা প্রান্তে অনুষ্ঠিত বঙ্গ সম্মেলনের তালিকায় এবার ঢুকে পড়ল আবু ধাবির নামও। আগামী বছর আবু ধাবিতে ৩১ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি হবে বঙ্গ সম্মেলন। প্রয়াত পরিচালক ঋতুপর্ণ ঘোষের ‘উৎসব’ ছবির নাম অনুসারে সম্মেলনের নামকরণ হয়েছে উৎসব। দেখানো হবে চারটি বাংলা ছবি।
বিশদ

28th  December, 2018
ইমরানকে প্রসেনজিতের শুভেচ্ছা

 বড়দিনে ইমরান হাশমির ‘চিট ইন্ডিয়া’র নতুন গান ‘দিল মে হো তুম’ মুক্তি পেতেই লাইক আর কমেন্টের বন্যা অব্যাহত। আসলে প্রসেনজিতের সুপারহিট ছবি ‘অমরসঙ্গী’র আইকনিক ‘চিরদিনই তুমি যে আমার’ গানটির উপর নির্ভর করেই এই গানটি নতুনভাবে তৈরি করেছেন বাপি লাহিড়ী। আর গানটি শুনে আবেগে ভেসেছেন প্রসেনজিৎ।
বিশদ

28th  December, 2018
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক সেন্ট্রাল পার্কের কাছে ব্রিগেডগামী বাসের ধাক্কায় আহত হলেন বিধাননগর পুলিসের গোয়েন্দা প্রধান। শনিবার সকালে এই ঘটনাটি ঘটে। তবে আঘাত গুরুতর নয়। ...

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি (পিটিআই): আইআরসিটিসির দুর্নীতি মামলায় আপাত স্বস্তি পেলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। শনিবার দিল্লির এক আদালত লালুপ্রসাদের অন্তবর্তী জামিনের মেয়াদ ২৮ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে। ...

মেক্সিকো, ১৯ জানুয়ারি (এএফপি): শুক্রবার মধ্য মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইনে বিস্ফোরণে কমপক্ষে ২১ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৭১ জন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন। সেই সময়ে হঠাৎ পাইপলাইনে বিস্ফোরণ ঘটে। ...

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে ঘরের মাঠে একদিনের সিরিজের প্রথম দু’টি ম্যাচে খেলবেন ঋষভ পন্থ। মূলত বিশ্বকাপের আগে তাঁর ফিটনেস পরখ করে নিতে চাইছেন জাতীয় নির্বাচকরা।   ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এটিএম লুটের ঘটনায় শিলিগুড়িতে গ্রেপ্তার ৩ 

02:20:55 PM

মুর্শিদাবাদের বগরপুরে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ৭ 
মুর্শিদাবাদে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ। ঘটনায় জখম সাতজন দলীয় কর্মী। ...বিশদ

12:55:00 PM

খড়্গপুর আইআইটিতে গার্ডার ভেঙে পড়ায় এক শ্রমিকের মৃত্যু, জখম আরও এক 

12:53:57 PM

দামাস্কাসে বিস্ফোরণ, হতাহতের কোনও খবর নেই 

12:12:00 PM

বাঁকুড়ার জয়পুরে গাছ চাপা পড়ে এক ব্যক্তির মৃত্যু 
জয়পুরের বালিগ্রামে বনদপ্তরের গাছ গাড়িতে তোলার সময় আচমকাই গাছের তলায় ...বিশদ

12:10:00 PM

শিলিগুড়ির প্রধাননগরে উদ্ধার গাঁজা

11:59:00 AM