Bartaman Patrika
সিনেমা
 

আমাকে দেখে অমিতজি ভয় পেয়ে গিয়েছিলেন

বছর ২২ পর। ২২ বছর আগে দেওয়ালিতে মুক্তি পেয়েছিল আমির খানের ‘রাজা হিন্দুস্থানি’। ‘দঙ্গল’-এর অসামান্য সাফল্যের পর ‘সিক্রেট সুপারস্টার’ আমিরকে সেই কাঙ্খিত সাফল্য দেয়নি। ছবিটার সমালোচনা না হলেও বক্স অফিস মিস্টার পারফেকশনিস্টকে খুশি করতে পারেনি। তাই এবার দেওয়ালিতে আরও তৈরি হয়ে আসছেন তিনি। যশরাজ ব্যানারে আমিরের তৃতীয় ছবিতে এবার তাঁর সঙ্গী একমেবাদ্বিতীয়ম অমিতাভ বচ্চন। এই প্রথম অমিতাভ-আমির একসঙ্গে। ‘ঠগস অব হিন্দোস্তান’ আপাদমস্তক এন্টারটেনার। তবে ছবি নিয়ে নার্ভাস আমির খান। কতটা সেটাই বুঝতে চেষ্টা করলেন আমাদের প্রতিনিধি শামা ভগত।

 এই প্রথম আপনি অমিতাভ বচ্চনের সঙ্গে অভিনয় করলেন...
 এটা লাইফটাইম এক্সপেরিয়েন্স। জীবনের অন্যতম সেরা অভিজ্ঞতা। অনেকদিনের ইচ্ছে ছিল অমিতজির সঙ্গে অভিনয় করব। মহরত শ্যুটিংয়ে কথা বলার সুযোগ ছিল না। শ্যুটিংয়ের সময় অবশ্য মন খুলে কথা হয়েছে। আমার নানারকম প্রশ্ন ছিল। মাল্টায় শ্যুটিং করতে গিয়ে ওঁর রুমে প্রচুর আড্ডা হয়েছে। একদিন আবদার করে বলি দু’জনে মিলে বসে একটা ছবি দেখব। আমার দিকে কিছুক্ষণ তাকিয়ে হ্যাঁ বলেন অমিতজি। পরে আমরা ‘ওয়ান্ডার ওম্যান’ দেখেছিলাম। আমি ছবি দেখে অনেকসময় রিঅ্যাক্ট করি। চেঁচিয়ে উঠি কখনও সখনও। আমাকে দেখে অমিতজি ভয় পেয়ে গিয়েছিলেন।
 শুনেছি অমিতাভ একটা শট দেওয়ার আগে অনেকবার রিহার্স করেন?
 অন্তত ৫০-৬০ বার। প্রায় প্রতিটি সংলাপ অমিতজি মুখস্থ করে নেন। আমিও অনেকবার রিহার্স করি। তবে ওঁকে হারাতে পারিনি। আমি বসে বসে ওঁকে কিউ দিতাম।
 অমিতজির সঙ্গে এই প্রথম অভিনয় করলেন। নার্ভাস ছিলেন?
 প্রথম দৃশ্যটাই ছিল একটা অ্যাকশন সিকোয়েন্স। বেশ চাপে ছিলাম। এই শটটাই আবার ট্রেলারে প্রকাশিত হয়েছিল। একে অন্যের দিকে তাকাব, চারিদিকে ঘুরব এবং ওঁকে একটা সোর্ড দেব। এই ছিল দৃশ্য। নার্ভাস ছিলাম কিন্তু অমিতজি বুঝতে পারেননি।
 অনেকেই ওঁর চিঠির অপেক্ষায় থাকেন।
 ‘লগান’ করার পরই আমি চিঠি পেয়েছিলাম। আমিই সেই প্রথম ভাগ্যবান যাকে উনি প্রথম চিঠি পাঠিয়েছিলেন। বলেছিলেন, তুমি জীবনের সেরা কাজ করেছ। ফোনে ১৫ মিনিট কথাও বলেছিলেন। তবে এবার আর চিঠি পাঠাবেন বলে মনে হয় না।
 অমিতাভের সঙ্গে নাচের অভিজ্ঞতা কেমন?
 আমাকে অনেকবার অনুশীলন করতে হয়েছে। আমি একেবারেই ভালো ডান্সার নই। তবে অমিতজির সঙ্গে নাচা আমি বেশ উপভোগ করেছি। আসলে অমিতজি সব পরিস্থিতি সহজ করে নেন। মহব্বতেঁ ছবির সেটে অমিতজি আর শাহরুখ শ্যুটিং করছিল। সেখানে দেখি অমিতজির সামনেই শাহরুখ সিগারেট খাচ্ছে। পরে ওকে আমি জিজ্ঞেস করেছিলাম, অমিতজির সামনে তুমি সিগারেট খাচ্ছিলে, উনি কিছু মনে করেননি। শাহরুখ বলেছিল, অমিতজি ওরকম নন।
 ট্রেলার দেখে তো অনেকে ‘পাইরেটস অব ক্যারিবিয়ান’ ছবির কপি ভাবছে?
 আসলে জাহাজের ঠগী বলে অনেকে ‘পাইরেটস অব ক্যারিবিয়ান’-এর কথা বলছে। ওভাবে তুলনা হয় না। আমার চরিত্রটা বেশ মজার। ছবিটি দেখতে বসে আপনার জ্যাক স্প্যারোর কথা মনে পড়বে না। এই চরিত্রটা ভিক্টর অনেক ভালো লিখেছে।
 ক্যাটরিনার সঙ্গে আবার কাজ করে কেমন লাগল?
 আমার মনে হয় ও একটা এলিয়েন। দুর্দান্ত ডান্সার। দেখে অবাক হয়ে যাই কীভাবে কঠিন স্টেপগুলো সহজে করে! যখন ও নাচে, মুগ্ধ হয়ে শুধু তাকিয়ে থাকি।
 দেওয়ালির বাজি বলা যায় এই ছবিকে। দেওয়ালি নিয়ে আপনার কোনওরকম স্মৃতি?
 আমি বাজি ধরলেও জুয়াড়ি নই। তবে দেওয়ালির সময় আমি বাজি ধরি। তাস আমার পছন্দের খেলা। ১৮ বছর বয়সে বন্ধুদের সঙ্গে তিন পাত্তি খেলতাম। এক-দুটাকা দিয়ে শুরু হতো খেলা। এখন বাজেট বেড়েছে। তবে এসবের জন্য মা­-বাবার বকুনিও খেতে হয়েছে প্রচুর। এখন আর তিন পাত্তি নয়, পোকার খেলি। পোকারে ভাগ্যর সঙ্গে সঙ্গে পরিকল্পনাও দরকার। তবে দেওয়ালিতে বাজি পোড়ানোর ভক্ত আমি একেবারেই নই।
 পুত্র আজাদের কী খবর?
 আজাদ ছবিটার প্রথমার্ধ দেখেছে। দেখে মনে হল বেশ ভালোই লেগেছে ওর। তবে অ্যাকশন দৃশ্যগুলোর সময় কিরণ ওর চোখ দোপাট্টা দিয়ে ঢেকে দিত। আজাদ কার্টুন দেখতেই বেশি ভালোবাসে। এখন ও বুঝতে পারে যে ওর বাবা অভিনয় করে। আগে অবাক হয়ে ভাবত বাবাকে দেখলেই কেন লোকে ছবি তোলে (হাসি)।
09th  November, 2018
 সলমনের দুরন্ত কামব্যাক
চিন্তিত শাহরুখও আমির?

সময়ের সঙ্গে বলিউডে ‘স্টারডম’ শব্দটার অর্থ পাল্টেছে। ছবির পাশাপাশি বদলেছে সিনেমা শিল্প, বক্স অফিসের চলন। বলা যায় বলিউড এখন সন্ধিক্ষণে দাঁড়িয়ে। যেখানে লার্জার দ্যান লাইফ চরিত্র বনাম পাশের বাড়ি থেকে উঠে আসা নায়কের লড়াই। আজকের বলিউড মানে ক্রমাগত কনটেন্টের চাপে কোণঠাসা হচ্ছেন তারকারা।
বিশদ

14th  June, 2019
লিভ ইন কতটা সামাজিক,
প্রশ্ন তুলবে
সহবাসে

পঁচিশ বছর আগে ‘অভিমান নিয়ে কলকাতা ছাড়ার’ সময় মিঠুন চক্রবর্তীকে নিয়ে একটি সিনেমা করছিলেন আদ্যন্ত থিয়েটারের মানুষ অঞ্জন কাঞ্জিলাল। ছবির নাম ছিল ‘মন জঙ্গলের সাতদিন’। নানা কারণে ছবিটি আর শেষ করা হয়নি। রাজধানীতে থিয়েটার সমেত বাসা বাঁধেন রবীন্দ্রভারতী থেকে নাটক নিয়ে পিএইচডি করা মানুষটি।
বিশদ

07th  June, 2019
গালি বয় ‌র‌্যাপ সম্পর্কে
অনেকেরই ধারণা বদলেছে

এবারে টিভিতে গানের রিয়েলিটি শোয়ের বিচারকের আসনে বসবেন কালাতিল কুরিন দিলিন নায়ার। একজন র‌্যাপার, যিনি মঞ্চে রাফতার নামেই অধিক পরিচিত। বিচারক হিসেবে তাঁর সঙ্গী করিনা কাপুর খান ও কোরিওগ্রাফার বস্কো। বিশদ

07th  June, 2019
 দুটো ছোট ছবি

  পরিচালক জগন্নাথ চট্টোপাধ্যায় সম্প্রতি দুটো স্বল্প দৈর্ঘ্যের ছবি তৈরি করেছেন— ‘সুখের সংসার ডট কম’ ও ‘রূপকথা’। বর্তমান সমাজের ক্ষয়িষ্ণু পারিবারিক মূল্যবোধকে কেন্দ্র করে তৈরি হয়েছে এই দুই ছবি। ‘সুখের সংসার ডট কম’-এর কাহিনীকার অনীশ দেব। মুখ্য ভূমিকায় রয়েছেন অলকানন্দা রায়।
বিশদ

07th  June, 2019
পিএম নরেন্দ্র মোদিকে অভিনন্দন

 ‘পিএম নরেন্দ্র মোদি’ সিনেমা এখন হলে। ওমঙ্গ কুমারের এই ছবিতে মোদির ভূমিকায় প্রশংসিত হয়েছে বিবেক ওবেরয়ের অভিনয়। এসবিএস বায়োটেক ইউনিট-২-এর তরফে ছবির কলাকুশলীদের জানানো হয়েছে অভিনন্দন। ছবিটি প্রোমোশনের সঙ্গে যুক্ত ছিল এই সংস্থার ডাঃ অর্থো আয়ুর্বেদিক তেল।
বিশদ

31st  May, 2019
বাংলা ছোট ছবির পরম্পরা ও ঘরানায় অপরূপ সংযোজন

কঙ্কনা চক্রবর্তী। কলকাতার মেয়ে। আপাদমস্তক ভাতে মাছে বাঙালি। যুবতী, সুন্দরী এবং শিক্ষিত। মার্কিনমুলুক সেই সৌন্দর্যে মিশিয়েছে মেধার মন্তাজ। এই মুহূর্তে ট্র্যাম্প-সাম্রাজ্যের বাসিন্দা তিনি। গিয়েছিলেন অভিনয় নিয়ে পড়াশোনা করতে। মনোযোগী মেয়ে পড়তে পড়তে রপ্ত করে নিয়েছেন পরিচালনার প্যাঁচপয়জারও।
বিশদ

31st  May, 2019
পরম-তনুশ্রী জুটি
নতুন থ্রিলার অন্তর্ধান

প্রথমে ‘অন্তর্লীন’, তারপর ‘ফ্ল্যাট নম্বর ৬০৯’। থ্রিলার প্রেমী পরিচালক অরিন্দম ভট্টাচার্যর তৃতীয় ছবি ‘অন্তর্ধান’ও একই পথের অনুগামী। ফেলুদা, ব্যোমকেশ, আগাথা ক্রিস্টি, শার্লাক হোমস প্রিয় অরিন্দমের এবারের গল্পের পটভূমি কসৌলি।
বিশদ

31st  May, 2019
মল্লিকার উপন্যাস নিয়ে রেশমির
‘শ্লীলতাহানির পরে’

শ্লীলতাহানির মতো চরম অসম্মানের জায়গা থেকে একজন মেয়ের সম্মানের জায়গায় ফিরে আসার লড়াই নিয়ে রেশমি মিত্রর পরবর্তী ছবি ‘শ্লীলতাহানির পরে’। মূল উপন্যাস মল্লিকা সেনগুপ্তর। সেটিকে ছায়াছবির উপযুক্ত চিত্রনাট্যে সাজিয়ে রেশমি শ্যুটিং শুরু করলেন সম্প্রতি।
বিশদ

17th  May, 2019
 কঙ্কনাকে অমিতাভের আশীর্বাদ

 সোশ্যাল নেটওয়ার্কের একটা পোস্ট ‘সিনেমার প্রতি তোমার প্যাশন,কঠিন পরিস্থিতির মধ্যেও একাগ্রতার সঙ্গে সিনেমা চর্চা চালিয়ে যাওয়া। একা পথ হেঁটেছ মাথা উঁচু করে আত্মবিশ্বাসের সঙ্গে। কঙ্কনা তুমি অনেকের জন্য অনুপ্রেরণা। বিশদ

17th  May, 2019
গা ছমছম করে উঠল এনার

ভূত চতুর্দশীর ভূত কতটা অদ্ভুত জানেন কি? যদি না জেনে থাকেন কিংবা খুব হেলাফেলা করে থাকেন তাহলে অভিনেত্রী এনা সাহার কথা শুনুন। সাব্বির মল্লিক পরিচালিত ‘ভূত চতুর্দশী’ ছবির শ্যুটিং করতে গিয়ে অতিজাগতিক ঘটনার সম্মুখীন হয়েছিলেন এই তরুণী অভিনেত্রী। ছবিতে এনার চরিত্রের নাম শ্রেয়া।
বিশদ

17th  May, 2019
স্বপ্নেও ভাবিনি সিক্যুয়েলের নায়িকা হব: তারা সুতারিয়া

আজ মুক্তি পাচ্ছে স্টুডেন্ট অব দ্য ইয়ার ২। প্রথম ছবির মতোই এই ছবির হাত ধরেও বলিউড পেতে চলেছে দুই নতুন নায়িকাকে— তারা সুতারিয়া ও অনন্যা পাণ্ডে। মুম্বইতে দু’জনের সঙ্গে কথা বলেছিলেন আমাদের প্রতিনিধি শামা ভগত।
বিশদ

10th  May, 2019
আলিয়াকে দেখে অভিনয় করতে চেয়েছিলাম: অনন্যা পাণ্ডে

আজ মুক্তি পাচ্ছে স্টুডেন্ট অব দ্য ইয়ার ২। প্রথম ছবির মতোই এই ছবির হাত ধরেও বলিউড পেতে চলেছে দুই নতুন নায়িকাকে— তারা সুতারিয়া ও অনন্যা পাণ্ডে। মুম্বইতে দু’জনের সঙ্গে কথা বলেছিলেন আমাদের প্রতিনিধি শামা ভগত।
বিশদ

10th  May, 2019
টেক অফের মুখে
উড়ান

ছবির গল্প এক সাধারণ মধ্যবিত্ত পরিবারের মেয়ে পৌলোমীর স্বপ্নপূরণ অবলম্বনে। পৌলোমী গায়িকা হতে চায়। সমাজের জন্য ভালো কিছু করতে চায়। অথচ সংসারের চাপে সে চাকরি করতে বাধ্য হয়। পৌলোমী একটি অনাথালয়ের উদ্বোধনে হাজির হয়ে সেখানকার শিশুদের নিয়ে নাচে গানে মেতে ওঠে- এই দৃশ্যেরই শ্যুটিং হয়ে গেল দ্য রিফিউজে।
বিশদ

03rd  May, 2019
ঋক-অন্বেষার
নতুন সিঙ্গলস

ডিজিটাল প্ল্যাটফর্মে মুক্তি পেল ঋক বসু-অন্বেষা দত্তর নতুন সিঙ্গলস ‘সাইবাঁ।’ ঋকের সুর করা গানটি ঋক-অন্বেষা দু’জনে একসঙ্গে গেয়েছেন । যৌথ উদ্যোগে তাঁদের এটি পঞ্চম কাজ। ইতিপূর্বে তাঁরা ‘তু সাথ মেরা’, ‘তোমাকে খুঁজি’, ‘চোখের দেখা’ গানগুলিতে একসঙ্গে কাজ করেছেন।
বিশদ

03rd  May, 2019
একনজরে
বিএনএ, সিউড়ি: মুখ্যমন্ত্রীর সঙ্গে জুনিয়র ডাক্তারদের বৈঠকে স্বাস্থ্য পরিষেবা নিয়ে দীর্ঘ জটিলতা কেটে যাওয়ায় খুশি বীরভূম জেলার রোগী ও তাঁদের আত্মীয়রা। মঙ্গলবার সকাল থেকেই সিউড়ি, বোলপুর, রামপুরহাটে বড় হাসপাতালগুলিতে ভিড় জমান জেলার বহু মানুষজন।  ...

 ম্যাঞ্চেস্টার, ১৮ জুন: পাঁচ ম্যাচে মাত্র তিন পয়েন্ট। লিগ তালিকায় এই মুহূর্তে নবম স্থানে রয়েছে পাকিস্তান। শেষ ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে ৮৯ রানে চূর্ণ হওয়ার পর ঘরে-বাইরে প্রচণ্ড সমালোচিত হয়েছেন পাক ক্রিকেটাররা। পাকিস্তানের সংবাদমাধ্যম এবং প্রাক্তনীরা সরফরাজ-ব্রিগেডের উপর তোপের পর ...

  শ্রীনগর, ১৮ জুন (পিটিআই): মঙ্গলবার জম্মু-কাশ্মীরের অনন্তনাগে এনকাউন্টারে খতম দুই জয়েশ-ই-মহম্মদের জঙ্গি। হত দুই জঙ্গির মধ্যে একজন পুলওয়ামায় হামলার সঙ্গে জড়িত ছিল বলে স্থানীয় পুলিস জানিয়েছে। আর এই গুলির লড়াইয়ে এক জওয়ান গুরুতর জখম হন। তাঁকে হাসপাতালে নিয়ে গেলে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা তথা পূর্বাঞ্চলে প্রথম হলমার্কের কর্পোরেট সার্টিফিকেট দেওয়া চালু করল ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস। প্রথমবার এই সার্টিফিকেট পেল সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস। তাদের পশ্চিমবঙ্গের ১৪টি শোরুম ওই হলমার্ক পেয়েছে। এর আগে পর্যন্ত দেশে মোট পাঁচটি সংস্থা এই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হওয়ার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম,
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম,
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু,
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.০৩ টাকা ৭০.৭২ টাকা
পাউন্ড ৮৫.৯৪ টাকা ৮৯.১১ টাকা
ইউরো ৭৭.০০ টাকা ৭৯.৯৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আষা‌ঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৬/৩৫ দিবা ৩/৩৪। পূর্বাষাঢ়া ২১/২৩ দিবা ১/৩০। সূ উ ৪/৫৯/৯, অ ৬/১৯/১২, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫১ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি ৯/৫২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে, বারবেলা ৮/১৭ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১১/৩৮ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৭ মধ্যে। 
৩ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৪/১৯/০ দিবা ২/৩৯/৬। পূর্বাষাঢ়ানক্ষত্র ২০/৫৮/৩৭ দিবা ১/১৮/৫৭, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১১/১৪ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/২ গতে ১/২৭ মধ্যে, বারবেলা ১১/৩৮/৪৩ গতে ১/১৯/২১ মধ্যে, কালবেলা ৮/১৭/৭ গতে ৯/৫৭/৫৫ মধ্যে, কালরাত্রি ২/১৭/৩ গতে ৩/৩৬/১৯ মধ্যে। 
১৫ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: নিউজিল্যান্ডকে ২৪২ রানের টার্গেট দিল দঃ আফ্রিকা 

08:11:28 PM

বিশ্বকাপ: দঃ আফ্রিকা ১৬৯/৪ (৪০ ওভার) 

07:25:26 PM

হলদিয়া হাসপাতালে রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার
 

হলদিয়া হাসপাতালে রোগিনীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ধুন্ধুমার। হাসপাতাল চত্বরে ...বিশদ

06:59:53 PM

বিশ্বকাপ: দঃ আফ্রিকা ১২৩/৩ (৩০ ওভার) 

06:36:33 PM

কলকাতা সহ দুই পরগনায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা

06:01:32 PM

বিশ্বকাপ: দঃ আফ্রিকা ৭৩/২ (২০ ওভার) 

05:59:15 PM