সিনেমা
 

পুজোয় এবার সপ্তবাণ
বাংলার ছয়টি ছবির পাশাপাশি কাজলও বাংলায়

পুজোয় এবার সপ্তবাণ। ছ’ছটি বাংলা ছবির পাশাপাশি বলিউডের কাজলও বাংলায় উপস্থিত। সঙ্গী তিন বাঙালি । পরিচালক প্রদীপ সরকার, জাতীয় পুরস্কারে সম্মানিত ঋদ্ধি সেন আর টোটা রায়চৌধুরী। মানে বলিউডের ছবি হলেও পক্ষান্তরে সেই বাংলার লড়াই। স্মার্ট ডিজিটাল দুনিয়ার পাঠক ইতিমধ্যে বুঝে গিয়েছেন এখানে ‘হেলিকপ্টার ইলা’র কথা বলা হচ্ছে। যদিও প্রথম সপ্তাহের যা খবর হেলিকপ্টারের উড়ান সেভাবে টেক অফ করেনি। সহজ গল্প সহজভাবেই দর্শকদের উপহার দিয়েছেন পরিচালক প্রদীপ সরকার। গল্পের প্রতিপাদ্য— এই প্রজন্মের চোখে তাদের মা কি বন্ধু নাকি শত্রু? মা ইলা (কাজল) ছেলে ভিভানের (ঋদ্ধি সেন) জীবনে একটু বেশিই দখল দেয়। স্বামী (টোটা রায়চৌধুরী) পরিত্যক্তা ইলা নিজের প্লেব্যাক সিঙ্গার হওয়ার স্বপ্নকে জলাঞ্জলি দিয়ে ছেলেকেই অনুসরণ করে। অভিভাবকই হোক বা সন্তান, একে অন্যের জীবনে অতি দখলদারি যে সম্পর্কে অবনতি ডেকে আনে, সেই বার্তাই দিতে চেয়েছেন পরিচালক। ফেস্টিভ মুডে এই ধরনের গুরুগম্ভীর বিষয়ের জন্যই হয়তো সেভাবে ডানা মেলতে পারল না প্রদীপের ছবি।
এবার আসি একদম রাজ্যের ছবির কথায়। প্রথম সপ্তাহের ট্রেন্ড বলছে ৬টি ছবির মধ্যে প্রধানত সাড়া ফেলেছে তিনটে ছবি। কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘কিশোর কুমার জুনিয়র’, সৃজিত মুখোপাধ্যায়ের ‘এক যে ছিল রাজা’ আর অনিকেত চট্টোপাধ্যায়ের ‘হইচই আনলিমিটেড’। কৌশিকের ছবির অন্যতম ইউএসপি বাঙালির একান্ত আপন কিশোরকুমার। উপরি পাওনা টলিউড সুপারস্টার প্রসেনজিৎ। তাই গ্রাম-শহর নির্বিশেষে এই ছবির ব্যবসা ভালো চলছে বলেই খবর। উৎসবের মরশুমে হাল্কা চালে বাঙালিকে মাতাতে চেয়েছেন দেব। উজবেকিস্তানের লোকেশন, ফুট ট্যাপিং গান আর লাস্যময়ী নায়িকাদের উপস্থিতি আর ‘মশালা’ ছবিতে দেবের কামব্যাক, সবমিলিয়ে হইহই করে চলছে ‘হইচই আনলিমিটেড’। অন্যদিকে এই উৎসবে অপেক্ষাকৃত গুরুগম্ভীর ছবি নিয়ে হাজির হয়েছেন সৃজিত মুখোপাধ্যায়। বিখ্যাত ভাওয়াল সন্ন্যাসী মামলা নির্ভর এই ছবিতে যিশুর অভিনয় দর্শকরা ইতিমধ্যেই পছন্দ করেছেন। কিন্তু শহরেই এই ছবি বেশি দেখছেন দর্শক বলে খবর। তবে রয়েছে ভিন্ন মতও। পুজোর সময় একমাত্র ছোটদের ছবি ছিল অনিন্দ্য চট্টোপাধ্যায়ের ‘মনোজদের অদ্ভুত বাড়ি’। এই ছবি দেখতেও সপরিবারে দর্শকরা হলে ভিড় করছেন বলেই খবর। অরিন্দম শীল এই প্রথম পুজোয় ব্যোমকেশ রিলিজ করলেন। আর বরাবরই ব্যোমকেশের দর্শকের অভাব নেই। তাই ‘ব্যোমকেশ গোত্র’ পুজোর বাকি ছবিকে ভালোই টক্কর দিচ্ছে। অবশ্য অঙ্কুশ-মিমিকে নিয়ে বাবা যাদবের থ্রিলার ‘ভিলেন’ সেই অর্থে হালে পানি পায়নি। তবে আমাদের আশা সব ছবিই বাংলা দর্শকের মন জয় করবে। আর সেটা হলে আখেরে ইন্ডাস্ট্রিরই লাভ।
নিজস্ব প্রতিনিধি
20th  October, 2018
ব্রোকেন ড্রিম

হাইটেক প্রোডাকশনের প্রযোজনায় ‘ব্রোকেন ড্রিম’ ছবিটি মুক্তি পেয়েছে। পরিচালক অনিল দোলুই। নন্দন প্রেক্ষাগৃহে বহু বিশিষ্টজনের উজ্জ্বল উপস্থিতিতে ছবিটির প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন অলকানন্দা রায়, অশোক ভদ্র, জয়দেব সেন, সাধন বাগচী, সৈকত মিত্র সহ আরও অনেকে।
বিশদ

11th  January, 2019
আমি রাহুল দ্রাবিড় হতে চাই

 আগামী ১৮ জানয়ারি মুক্তি পাচ্ছে শঙ্করের কালজয়ী উপন্যাস ‘চৌরঙ্গী’ অবলম্বনে পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের ছবি ‘শাহজাহান রিজেন্সি’। ছবির অন্যতম চরিত্রে অভিনয় করছেন পরমব্রত চট্টোপাধ্যায়। উপন্যাস, ছবি ও তাঁর অভিনীত চরিত্রটি নিয়ে বর্তমানের সঙ্গে খোলাখুলি কথা বললেন পরমব্রত।
বিশদ

11th  January, 2019
দোতারা

 ১৯৪৯ সালে কোচবিহার স্বতন্ত্র প্রদেশ হিসেবে ভারতের অন্তর্ভুক্ত হলেও পরের বছর তাকে পশ্চিমবঙ্গের জেলার মর্যাদা দেওয়া হয়। তারপর দিন কেটেছে। সময়ের সঙ্গে কোচবিহারের শ্রীবৃদ্ধি হলেও স্থানীয় রাজবংশীরা যেন সেই তিমিরেই রয়ে গিয়েছেন। তাঁরা বিশ্বাস করেন উপজাতি হিসেবে বাঙালিদের তুলনায় রাজবংশীরা আজও অবহেলিত।
বিশদ

11th  January, 2019
বদলে গেল নাম

 একেবারে শিরেসংক্রান্তি পরিস্থিতি! আগেই ছবি মুক্তির দিন পিছিয়েছিল। মুক্তির মাত্র দু সপ্তাহ আগে ‘চিট ইন্ডিয়া’ ছবির নাম বদলে গেল। নতুন নাম ‘হোয়াই চিট ইন্ডিয়া’! সৌজন্যে সেন্সর বোর্ড। সৌমিক সেন পরিচালিত ও ইমরান হাশমি অভিনীত এই ছবির শিরানাম নিয়েই আপত্তি জানিয়েছে তারা।
বিশদ

11th  January, 2019
বছরের প্রথম গোয়েন্দা তাতার

বাঙালির প্রিয় বিষয় গোয়েন্দা। আর গত বছর বড় পর্দা কাঁপিয়েছে ব্যোমকেশ এবং সোনাদা। সেদিক থেকে দেখতে গেলে এই বছর বাংলা বক্স অফিসে গোয়েন্দা ছবির আত্মপ্রকাশ ঘটছে খুদে গোয়েন্দা তাতারের হাত ধরে। ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় সৃষ্ট চরিত্র গোয়েন্দা তাতার।
বিশদ

04th  January, 2019
কাপুর বাড়ির বউ

 ২০১৯ সালে কাপুর পরিবারে নতুন সংযোজন হবে বলেই মনে হচ্ছে। অন্তত নিউ ইয়ার পার্টি তো তেমনই খবর শোনালো। নতুন বছরের প্রথম দিনটি আলিয়া ভাট পার্টিতে মগ্ন ছিলেন রণবীর কাপুরের সঙ্গে। তাও একাকী নয়, গোটা পরিবার সমেত। আজ্ঞে হ্যাঁ ঋষি কাপুরের ফুল ফ্যামিলি হাজির ছিল ২০১৯-কে স্বাগত জানাতে।
বিশদ

04th  January, 2019
বিসর্জন এর সাফল্য বিজয়া বানাতে নিরাপত্তা দিয়েছে

‘বিসর্জন’ হওয়ার পর এবার ‘বিজয়া’। কি হবে নাসিরের? পদ্মা আর গণেশ মণ্ডলের সম্পর্কের পরিণতিই বা কী? এর থেকেও বড় প্রশ্ন,আগের ছবি থেকে তৈরি হওয়া প্রত্যাশা কি পূরণ হবে? ছবি ঘিরে যাবতীয় প্রশ্নের উত্তর দিলেন কাণ্ডারী কৌশিক গঙ্গোপাধ্যায়।
বিশদ

04th  January, 2019
রহস্য যখন রক্তে

নিজের ঘরের ছবি হলে মনের টানটা একটু হলেও বেড়ে যায়। সেটে সবকিছু ঠিকঠাক চলছে কিনা সেটা একটু বাড়তি টেনশন থাকে। আসলে প্রযোজক হিসাবে আমি এখনও নার্সারির ছাত্রী।
বিশদ

04th  January, 2019
হারিয়ে যাওয়া কলের গান

 আগামী ৪ জানুয়ারী মুক্তি পাচ্ছে প্রণব মুখোপাধ্যায় পরিচালিত ছবি ‘কলের গান’। সব পুরনো পরিত্যাজ্য নয়, এমন একটি বার্তা দেবে ছবিটি। সম্প্রতি দক্ষিণ কলকাতার এক কফি শপে ছবির পরিচালক ও দুই মুখ্য অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায় ও চৈতি ঘোষাল আড্ডা দিলেন বর্তমানের প্রতিনিধির সঙ্গে। সেই আড্ডায় কখন যেন চরিত্র হয়ে উঠল গ্রামাফোনও।
বিশদ

28th  December, 2018
আবু ধাবিতে বঙ্গ সম্মেলন

 বিশ্বের নানা প্রান্তে অনুষ্ঠিত বঙ্গ সম্মেলনের তালিকায় এবার ঢুকে পড়ল আবু ধাবির নামও। আগামী বছর আবু ধাবিতে ৩১ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি হবে বঙ্গ সম্মেলন। প্রয়াত পরিচালক ঋতুপর্ণ ঘোষের ‘উৎসব’ ছবির নাম অনুসারে সম্মেলনের নামকরণ হয়েছে উৎসব। দেখানো হবে চারটি বাংলা ছবি।
বিশদ

28th  December, 2018
ইমরানকে প্রসেনজিতের শুভেচ্ছা

 বড়দিনে ইমরান হাশমির ‘চিট ইন্ডিয়া’র নতুন গান ‘দিল মে হো তুম’ মুক্তি পেতেই লাইক আর কমেন্টের বন্যা অব্যাহত। আসলে প্রসেনজিতের সুপারহিট ছবি ‘অমরসঙ্গী’র আইকনিক ‘চিরদিনই তুমি যে আমার’ গানটির উপর নির্ভর করেই এই গানটি নতুনভাবে তৈরি করেছেন বাপি লাহিড়ী। আর গানটি শুনে আবেগে ভেসেছেন প্রসেনজিৎ।
বিশদ

28th  December, 2018
রাজনীতি আমার কম্ম নয় বলেই ভোটে দাঁড়াইনি

হাসি মুখেই শক্ত কথাগুলো বলতে পছন্দ করেন জয়া আহসান। কেরিয়ার নিয়ে সচেতন কিন্তু প্রতিযোগিতায় বিশ্বাসী নন। বাংলাদেশে ভোটে দাঁড়ানোর অফারও ফিরিয়ে দিয়েছেন। বছর ঘুরে আরও একবার পর্দায় ফিরছে ‘বিসর্জন’ এর পদ্মা। ‘বিজয়া’ মুক্তির কথা বললেন জয়া।
বিশদ

28th  December, 2018
রসগোল্লার আবেদন

না, রসগোল্লা খাওয়ার আবেদন নয়। তবে কিং খানের কাছে রীতিমতো সাংবাদিক সম্মেলন করে আবেদন জানিয়েছে ‘রসগোল্লা’ ছবির নির্মাতারা। কী সেই আবেদন? আজ শাহরুখের নতুন ছবি ‘জিরো’র সঙ্গে মুক্তি পেতে চলেছে ‘রসগোল্লা’। সেইজন্য কলকাতা সহ বাংলার অন্যান্য জেলায় যথেষ্ট কম সংখ্যক হলে মুক্তি পাচ্ছে এই ছবি।
বিশদ

21st  December, 2018
জানতাম বকা খেলে আখেরে আমারই লাভ

 ক্লাস সিক্সে পড়ে যশোজিৎ। পড়াশোনার কথা জিজ্ঞাসা করলে উত্তর আসে ‘আমি আগে পড়াশোনায় ভালো ছিলাম, এখন নই!’ পুরু চশমার ফাঁকে উঁকি দিচ্ছে এক জোড়া বুদ্ধিদীপ্ত চোখ। ছবির শ্যুটিং করতে হবে এই খবরটা সে প্রথম জানতে পারে মায়ের থেকে। ‘গল্পটা পছন্দ হলেও আমার কিন্তু একদমই মত ছিল না।
বিশদ

21st  December, 2018
একনজরে
লন্ডন, ১৫ জানুয়ারি (এএফপি): ব্রিটিশ পার্লামেন্টে অনুমোদন পেল না খসড়া ব্রেক্সিট চুক্তি। মঙ্গলবার সংসদে ঐতিহাসিক ভোটাভুটিতে হেরে গেলেন প্রধানমন্ত্রী টেরিজা মে। ফলে ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার বিষয়টি ফের ঝুলে রইল। তুমুল বিরোধিতার কারণে ব্রিটিশ প্রধানমন্ত্রীর খসড়া চুক্তিটি অনুমোদন না পাওয়ার সম্ভাবনাই ...

জীবানন্দ বসু, কলকাতা: সাংগঠনিকভাবে বাংলায় দলকে চাঙা করতে কৃষক সংগঠনের উপরই ভরসা করছে সিপিএম। আগামী লোকসভা নির্বাচনে গ্রামে বুথ কমিটি গঠনের ক্ষেত্রে কৃষকসভা এবং খেতমজুর সংগঠনের প্রতিনিধিরাই অগ্রাধিকার পেতে চলেছে। শুধু তাই নয়, আসন্ন ব্রিগেড সমাবেশ ও নির্বাচনী প্রচারে কৃষক ...

শারজা, ১৫ জানুয়ারি: এএফসি এশিয়ান কাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেও ভারতের পারফরম্যান্স বাকিদের প্রশংসা আদায় করে নিয়েছে। সোমবার এই মন্তব্য করেন বিদায়ী কোচ স্টিভন ...

নয়াদিল্লি, ১৬ জানুয়ারি: সীমান্তে চীন ও পাকিস্তানের বাড়বাড়ন্ত ঠেকাতে এবার সশস্ত্র কোয়াডকপ্টার (সশস্ত্র ড্রোন) তৈরি করে ফেলেছে ভারতীয় বায়ুসেনা। চীন ও পাকিস্তানের সঙ্গে বিতর্কিত সীমান্তে অপারেশনাল চাহিদা পূরণ করাই এর অন্যতম লক্ষ্য। ১১ জানুয়ারি নয়াদিল্লিতে সেনা প্রযুক্তি সেমিনার ২০১৯-এ এই ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পড়শির ঈর্ষায় অযথা হয়রানি। সন্তানের বিদ্যা নিয়ে চিন্তা। মামলা-মোকদ্দমা এড়িয়ে চলা প্রয়োজন। প্রেমে বাধা।প্রতিকার: একটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৬১: ফরাসিদের কাছ থেকে পণ্ডিচেরির দখল নিল ব্রিটিশরা
১৯৩৮: কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৬: অভিনেতা কবির বেদির জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৮ টাকা ৭১.৯৮ টাকা
পাউন্ড ৮৯.৯৬ টাকা ৯৩.২১ টাকা
ইউরো ৭৯.৯৪ টাকা ৮২.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৭৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৫৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ মাঘ ১৪২৫, ১৫ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, নবমী ৪৫/৫৫ রাত্রি ১২/৪৫। নক্ষত্র- অশ্বিনী ১৮/৫২ দিবা ১/৫৬, সূ উ ৬/২৩/৫, অ ৫/৮/৩৭, অমৃতযোগ দিবা ঘ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৪৯ গতে ২/১৬ মধ্যে পুনঃ ২/৫৯ গতে ৪/২৪ মধ্যে। রাত্রি ৬/০ মধ্যে পুনঃ ৮/৪০ গতে ১১/১৮ মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪৩ মধ্যে। বারবেলা ঘ ৭/৪৩ গতে ৯/৪ মধ্যে পুনঃ ১/৬ গতে ২/২৬ মধ্যে, কালরাত্রি ঘ ৬/৪৬ গতে ৮/২৬ মধ্যে।
 
৩০ পৌষ ১৪২৫, ১৫ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, নবমী রাত্রি ৭/৪৭/৩১। অশ্বিনীনক্ষত্র ৯/৪৮/৩৭। সূ উ ৬/২৪/২৭, অ ৫/৬/৪৩, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/১০ মধ্যে ও ঘ ৭/৫০/২৯ থেকে ঘ ১১/২৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৪৬/৪০ থেকে ঘ ৮/৩৯/৫১ মধ্যে ও ৯/৩৩/১ থেকে ১২/১২/৩৫ মধ্যে ও ১/৫৮/৫৬ থেকে ৩/৪৫/১৯ মধ্যে ও ৫/৩১/৪০ থেকে ৬/২৪/৩৪ মধ্যে। বারবেলা ৭/৪৪/৪৪ থেকে ৯/৫/১ মধ্যে, কালবেলা ১/৫/৫২ থেকে ঘ ২/২৬/৯ মধ্যে, কালরাত্রি ৬/৪৬/২৬ থেকে ঘ ৮/২৬/৯ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
অনলাইনে অর্ধেক নারকেলের খোল বিকোচ্ছে ১৩৬৫ টাকায়
অর্ধেক নারকেলের খোলের দাম ১৩৬৫টাকা। তাও আবার ছাড় দিয়ে। আসল ...বিশদ

04:57:09 PM

দিনহাটায় স্বর্ণ ব্যবসায়ীকে বেঁধে দোকান লুট 
কোচবিহারের দিনহাটার ওকরাবাড়িতে স্বর্ণ ব্যবসায়ীকে বেঁধে রেখে দোকান লুট করল ...বিশদ

04:11:00 PM

ঘুম থেকে উঠতে দেরি, নাবালিকা পরিচারিকার মাথা ফাটালেন জয়েন্ট বিডিও-র স্ত্রী
দেরি করে ঘুম থেকে ওঠার ‘অপরাধে’ বাড়ির নাবালিকা পরিচারিকাকে ...বিশদ

04:00:00 PM

বীরভূমের প্রান্তিক স্টেশনে কয়লা বোঝাই মালগাড়িতে আগুন 
কয়লা বোঝাই এক মালগাড়িতে আগুন লাগার ঘটনায় আতঙ্ক। বীরভূমের প্রান্তিক ...বিশদ

03:26:38 PM

ব্রিগেডে তৃণমূলের জনসভায় প্রাক্তন বিজেপি মুখ্যমন্ত্রী !
১৯ জানুয়ারি ব্রিগেডে তৃণমূলের জনসভায় উপস্থিত থাকতে পারেন অরুণাচলের প্রাক্তন ...বিশদ

03:14:55 PM

আগামী সপ্তাহে রাজ্যে অমিত শাহর ৫টি সভা 
সুপ্রিম কোর্ট রথযাত্রার অনুমতি না দিলেও মিটিং-মিছিল করা যাবে বলে ...বিশদ

02:13:43 PM