সিনেমা
 

সমস্যা বা চ্যালেঞ্জ না থাকলে
আমার ভাত হজম হয় না

‘তিতলি’ আছড়ে না পড়লেও ‘মি টু’ সাইক্লোনে টলমল পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। এর মধ্যেই আজ মুক্তি পাচ্ছে তাঁর ছবি ‘এক যে ছিল রাজা’। তবে, এই সাক্ষাৎকারে কোনও বিতর্ক নয়, কথা হল শুধু ছবি নিয়ে। তাই খোলা মনেই সন্দীপ রায়চৌধুরীর প্রশ্নের জবাব দিলেন পরিচালক।

 জন্মদিনের কেকটা কার সঙ্গে কাটলেন?
 জন্মদিনের কেকটা কাটলাম পল সাইমন, জোয়ান বায়েজ আর হ্যারি পটারের সঙ্গে নিউ ইয়র্কে।
 ‘জাতিস্মর’, ‘গুমনামি বাবা’, ‘গৌরাঙ্গ কথা’, ‘এক যে ছিল রাজা’... সৃজিত মুখোপাধ্যায় তাহলে অরিজিনাল স্ক্রিপ্ট ভুলে যাচ্ছেন?
 না, আমার মনে হয় জীবনের থেকে অরিজিনাল কিছু হয় না। রক্তমাংসের চরিত্র নিয়ে বা রিয়েল লাইফ ইন্সিডেন্ট বা বাস্তব জীবনের মানুষ নিয়ে বাংলায় কাজ অনেক কম হয়েছে। তার কারণ এইরকম ছবি করার ক্ষেত্রে অনেক সমস্যা থাকে, সীমাবদ্ধতা থাকে। আমার আবার সীমাবদ্ধতা,সমস্যা, চ্যালেঞ্জ এসব না থাকলে ঠিক ভাত হজম হয় না। তাই এখন এই ধরনের চিত্রনাট্য নিয়ে ছবি বেশি করছি। কারণ যেভাবে ছবিগুলো তৈরি করতে চাইছি, সেটা পারছি। তেমনই আবার পাশাপাশি ‘ভিঞ্চি দা’ করছি। আগামীবছর পুজোয় একটা ছবি করব সেটাও মৌলিক গল্প।
 ‘অটোগ্রাফ’, ‘জাতিস্মর’, ‘এক যে ছিল রাজা’, ‘শাহজাহান রিজেন্সি’। উত্তমকুমার কি আপনাকে তাড়া করে বেড়ান? নাকি এটা বক্স অফিস পাওয়ার সহজ পথ?
 না, আমার মনে হয় উত্তমকুমার তাঁর সমকালীন সাহিত্য ও রিয়েল লাইফ ইন্সিডেন্টকে তাড়া করে বেড়াতেন। পরবর্তীকালে বাঙালি একটু বইবিমুখ, পড়াশোনা বিমুখ হয়ে পড়েছে। বাঙালির কাছে চৌরঙ্গী মানে উত্তমকুমারের চৌরঙ্গী, শংকরের চৌরঙ্গী নয়। অ্যান্টনি ফিরিঙ্গি রক্তমাংসের চরিত্র নয়, উত্তমকুমার অভিনীত একটা চরিত্র বা ভাওয়াল সন্ন্যাসী রক্তমাংসের চরিত্র নয়, সেটাও অভিনীত চরিত্র। এই মানসিকতাকে সাহায্য করে এই ধরনের প্রশ্ন বা আলোচনা।
 অপর্ণা সেনও তো আপনার কাছে জানতে চেয়েছিলেন আবার ‘সন্ন্যাসী রাজা’ কেন?
 প্রথম প্রশ্ন হল যে গল্পটা আমরা শুনে আসছি সেটা কি ইতিহাসভিত্তিক? সেটার মধ্যে কি কোনওরকম সত্যতা আছে? পার্থ চট্টোপাধ্যায়ের বই এবং ইতিহাসের নানা নথি ঘাঁটার পর আমি বুঝলাম এটা সত্যি নয়। সত্যিটা কী সেটা জানাবে ‘এক যে ছিল রাজা’। এই প্রথমবার ভাওয়াল সন্ন্যাসী নিয়ে কোনও অথেন্টিক ছবি হতে চলেছে। প্রথমবার যেটা হয় সেটা তো অন্যকিছুর রিমেক বলার অবকাশ থাকে না।
 ‘এক যে ছিল...’র ট্রেলার দেখে দর্শকমহলে ওঠা ঝড়ের পূর্বাভাস পেয়েছিলেন?
 যে কোনও ঝড় ভালো লাগে আমার। ঝড় না উঠলে সমুদ্রে জাহাজ চালানোটাও বোরিং হয়ে যায়। ঝড় উঠবে সেটা ভাবিনি কারণ আমি ফলাফল কী হবে ভেবে কাজ করি না। দর্শক হিসেবে আমার মনে যেটা ঝড় তোলে আমি সেই গল্প বলি বা সেই ট্রেলার কাটি বা সেই গানটা নির্বাচন করি। আমাকে ইম্প্রেস করাটা সবথেকে গুরুত্বপূর্ণ। অটোগ্রাফ থেকেই এটা চলে আসছে। বাকিটা দর্শকদের হাতে। বেশিরভাগ ক্ষেত্রেই ভালো লাগে। আবার নির্বাক-এর ক্ষেত্রে যেমন মতের মিল হয়নি।
 নির্বাক নিয়ে আপনার অনেক আশা ছিল...
 আশা করিনি। ‘নির্বাক’ ভালো লেগেছিল বলে বানিয়েছিলাম। ‘চতুষ্কোণ’ও তাই। দর্শক যদি এই দুটো ছবিকে ভিন্নভাবে গ্রহণ করেন সেটার পিছনে যেমন আমার হাত নেই, তেমনই সেটা নিয়ে আমি ভাবিও না। গল্প বলাটা আমাকে সন্তুষ্ট করছে কিনা সেটাই আমার কাছে প্রাধান্য পায়।
 কথা যখন উঠল তখন জিজ্ঞাসা করি, অনেকেই বলেন ‘নির্বাক’ বা ‘জুলফিকার’ সৃজিতের মানের ছবি হয়নি। বা ‘ইয়েতি..’ বক্স অফিস দিলেও সৃজিতভক্তদের সন্তুষ্টি হয়নি।
 নির্বাক নিয়ে বলা হয় যে সময়ের থেকে অনেক এগিয়ে থাকা ছবি, নিশ ছবি। অনেকে আমাকে বলেছেন তুমি জীবনে একটাই ভালো ছবি বানিয়েছ, সেটা নির্বাক। ইয়েতি এবং খানিকটা হলেও জুলফিকার যে সৃজিতের মানের ছবি হয়নি সেটা অনেকে বলেছে। সবারই আলাদা বক্তব্য থাকে। আবার এমনও লোক আছেন যারা ‘জুলফিকার’ বারংবার দেখেন, ‘ইয়েতি’ বলতে অজ্ঞান। দর্শক দু’রকমরেই আছে। কোন দর্শকের কথা ভেবে আপনি প্রশ্ন করছেন সেটা বোঝাবে আপনি কোন দর্শকের দলে। এই দুটো ছবিই যাদের ভালো লাগেনি তারা আবার ‘উমা’ দেখার পর বলেছেন সৃজিতোচিত ছবি হয়েছে। ওয়েলকাম ব্যাক মেসেজও পেয়েছি।
 এক যে ছিল...টার্গেট অডিয়েন্স কারা?
 কোনও টার্গেট অডিয়েন্স নেই। এভাবে ছবি তৈরি করা যায় কিনা সেটাও আমার জানা নেই। ভৌগোলিক বা আর্থসামাজিক অবস্থান বা উত্তর-দক্ষিণ-পূর্ব কলকাতা বা শহর-গ্রামাঞ্চলের কোন মানুষের কী পছন্দ সেরকম কোনও তথ্যভাণ্ডার আমার জানা নেই। একমাত্র টার্গেট আমি নিজে।
 এই ছবিতে দুই পক্ষের উকিলের একজন অপর্ণা সেন, অন্যজন অঞ্জন দত্ত। দু’জনকে কাস্ট করার কোনও বিশেষ কারণ?
 অবশ্যই। কোর্টরুম ড্রামায় যেহেতু খুব ড্রাই ইনফর্মেশন, অনেকটাই সাক্ষ্যপ্রমাণ ইত্যাদি থাকে তাই আমার মনে হয় যারা লড়বেন তাদের প্রচণ্ড ব্যক্তিত্ব হতে হবে, রাশভারী ব্যাপার থাকতে হবে। তাহলে দৃশ্যটা বোরিং হবে না। তাছাড়া দু’জনেই অসাধারণ অভিনেতা আর দু’জনের রসায়নও চমৎকার। পরিচালক-অভিনেতা হিসেবে তাঁরা কাজ করেছেন ‘যুগান্ত’ ছবিতে। অফস্ক্রিন-অনস্ক্রিন দুটো কেমিস্ট্রিই দুর্দান্ত।
 আপনি দু’জনকেই অ্যাসিস্ট করেছেন। কোনও পরামর্শ নিলেন?
 পরামর্শ নিইনি। তবে চিত্রনাট্য লিখে প্রথমে আমি রিনাদি আর অঞ্জনদাকে শুনিয়েছিলাম। তখন আমাদের প্রচুর আলোচনা হয়েছে, মতের আদানপ্রদান হয়েছে। দু-একটা জিনিস বাদে মোটামুটি ওঁদের পছন্দ হয়েছিল। কয়েকটা পরামর্শ দিয়েছিলেন যার কিছু আমি ছবিতে এনেছি।
 জয়া আহসান না রাজনন্দিনী পাল—শ্যুটিংয়ের সময় কাকে বেশি টাইম দিলেন?
 রাজনন্দিনীকে বেশি টাইম দিয়েছি। তার সহজ কারণ রাজনন্দিনী একদম নতুন। জয়া অত্যন্ত শক্তিশালী এবং পোড়খাওয়া অভিনেত্রী। ইনফ্যাক্ট জয়া আমাকে অনেক বেশি টাইম দিয়েছে। এই ছবিতে জয়া শুধু অভিনেত্রী নয়, অ্যাকসেন্ট কোচও। বাংলাদেশের নানা ডায়লেক্ট, অ্যাকসেন্ট ব্যবহার করেছি রাজবাড়িতে। পুরো ডাবিংয়ে জয়া সাহায্য করেছে।
 ছবির শ্যুটিং কতটা কঠিন ছিল?
 খুবই কঠিন ছিল। জীবন নামক অরিজিন্যাল গল্পের যেকোনও চিত্রায়ণ বিশেষ করে সেটা যদি পিরিয়ড হয় তখনই ব্যাপারটা ভয়ঙ্কর কঠিন হয়ে যায়। এর বড় কারণ ইতিহাসের পাতায় ডুব দিয়ে অনেককিছু বের করে আনতে হয়,সেগুলো ফুটিয়ে তোলা বেশ কঠিন।
 পুজোয় আপনার আর প্রসেনজিতের একটা জুটি ছিল। এবার নায়ক অন্য শিবিরে। কতটা লড়াই আশা করছেন?
 এটা বুম্বাদা, যিশু, আবির আর দেবের লড়াই। চারজন অভিনেতার লড়াই। পরিচালকরা ফোনে কথা বলছে আর হাসছে।
 শাহজাহান রিজেন্সি থেকে প্রসেনজিৎ, যিশু দু’জনেই সরে দাঁড়ালেন কেন?
 বুম্বাদা ছেড়ে দিলেন কারণ ওঁর মনে হয়েছে স্যাটা বোস চরিত্রের জন্য ওঁর বয়সটা একটু বেশি। যিশুর গলব্লাডার অপারেশন হওয়ার ফলে আগেই যে ওর বম্বের কমিটমেন্ট ছিল, সেগুলোর সঙ্গে এটার ডেট ক্ল্যাশ করে যেত। ভালোই হল। শাপে বর হল টাইপ(হাসি)। আবার আবির আর পরমব্রতর সঙ্গে কাজ করার সুযোগ পেলাম।
 এটাই তো হেডিং বুম্বাদা, যিশু ছেড়ে দেওয়ায় শাপে বর হয়েছে..
 এই হেডিং বোধহয় একটু মিসলিড হবে। তবে এটা ডেফিনিটলি বলা যায়, যা হয় ভালোর জন্যই হয়। তবে কারও ছাড়া বা ধরার প্রসঙ্গ না তুলে ডিসেম্বর মাসে যখন শাহজাহান রিজেন্সি রিলিজ করবে তখন এইরকম হেডিং কিন্তু হবে।
 সামনে পুজো। অনেক নায়িকার অভিযোগ তারা সময় কাটাতে চাইলেও আপনার নাকি সময় নেই?
 আমার অভিযোগ আমার সঙ্গে কেউ সময় কাটাতে চায় না। তার সবচেয়ে বড় কারণ আমারও কারও জন্য সময় নেই। সিনেমার সঙ্গে সময় কাটাতে চাই। সিনেমার সূত্রে যদি কারও সঙ্গে সময় কাটে সেটা আলাদা (হাসি)। একসঙ্গে প্রমোশন বা হল ভিজিটের বাইরে আর কোনও সময় নেই।
12th  October, 2018
তিন এক্কে তিন
বাঘ বন্দি খেলা

বাঙালি সিনেপ্রেমীদের জন্য জবর খবর। আজ, শুক্রবার মুক্তি পাচ্ছে এবছরের অন্যতম গ্র্যান্ড বেঙ্গলি মুভি ‘বাঘ বন্দি খেলা’। বাংলা সিনেমার তিন তারকা প্রসেনজিৎ-জিৎ-সোহমকে প্রথমবার একসঙ্গে পর্দায় দেখা যাবে এই ছবিতে। তিনটি পৃথক গল্প—বাঘ, বন্দি, খেলা। তিনজন আলাদা পরিচালক— হরনাথ চক্রবর্তী, সুজিত মণ্ডল ও রাজা চন্দ।
বিশদ

16th  November, 2018
আমি মুখ খোলায় অগণিত মহিলাদের মনোবল বেড়েছে

২৩ বছরের ইতিহাসে এই প্রথম সারেগামাপার বিচারকের আসনে একজন মহিলা— সোনা মহাপাত্র। ইতিমধ্যেই মি টু আন্দোলনে অনু মালিক এবং কৈলাস খেরের বিরুদ্ধে মুখ খুলে আলোচনার কেন্দ্রে তিনি। মুম্বইয়ের জুহুতে সাংবাদিক সম্মেলনের পর তাঁর বক্তব্য শুনলেন অভিনন্দন দত্ত।
বিশদ

16th  November, 2018
যমের দুয়ারে পড়ল কাঁটা

আজ ভাইফোঁটা। আর ভাইফোঁটা মানেই বাঙালিদের কাছে আলাদা উচ্ছ্বাস। এই বিশেষ দিনটি নিয়ে অপূর্ব চট্টোপাধ্যায়ের কাছে নিজেদের অনুভূতি ভাগ করে নিলেন দুই নায়ক চিরঞ্জিত ও প্রসেনজিৎ। বিশদ

09th  November, 2018
আমাকে দেখে অমিতজি ভয় পেয়ে গিয়েছিলেন

বছর ২২ পর। ২২ বছর আগে দেওয়ালিতে মুক্তি পেয়েছিল আমির খানের ‘রাজা হিন্দুস্থানি’। ‘দঙ্গল’-এর অসামান্য সাফল্যের পর ‘সিক্রেট সুপারস্টার’ আমিরকে সেই কাঙ্খিত সাফল্য দেয়নি। ছবিটার সমালোচনা না হলেও বক্স অফিস মিস্টার পারফেকশনিস্টকে খুশি করতে পারেনি। তাই এবার দেওয়ালিতে আরও তৈরি হয়ে আসছেন তিনি। যশরাজ ব্যানারে আমিরের তৃতীয় ছবিতে এবার তাঁর সঙ্গী একমেবাদ্বিতীয়ম অমিতাভ বচ্চন। এই প্রথম অমিতাভ-আমির একসঙ্গে। ‘ঠগস অব হিন্দোস্তান’ আপাদমস্তক এন্টারটেনার। তবে ছবি নিয়ে নার্ভাস আমির খান। কতটা সেটাই বুঝতে চেষ্টা করলেন আমাদের প্রতিনিধি শামা ভগত।
বিশদ

09th  November, 2018
Loading...
 বিয়ের পিঁড়িতে সুস্মিতা?

বাতাসে বিয়ের গন্ধ। বলিউডে যেন বিয়ের ধুম লেগেছে। এই মাসেই মুম্বইতে মেগা বিয়ে রণবীর-দীপিকার। সেই রেশ কাটতে না কাটতেই বিবাহবন্ধনে আবদ্ধ হতে চলেছেন প্রিয়াঙ্কা চোপড়া আর নিক জোনাস।  বিশদ

09th  November, 2018
 বেলাশেষে-র পর এবার বেলাশুরু

শেষ থেকেই তাহলে শুরু হয়। তিন বছর আগে বাংলা ছবির মোড় ঘুরিয়েছিল ‘বেলাশেষে’। গরমের ছুটিতে দর্শককে হলমুখী হতে একরকম বাধ্য করেছিল এই ব্লকবাস্টার। সেই সঙ্গে ছবির মজুমদার পরিবারকেও মনেপ্রাণে ভালোবেসেছিলেন বাংলার মানুষ।
বিশদ

26th  October, 2018
Loading...
 বঙ্কিমের লবঙ্গলতা ঋতুপর্ণা

  নেপালগঞ্জ। জায়গাটা কলকাতার মধ্যেই। পুজোর ছুটির আলসেমি ঝেড়ে ফেলে সেখানেই চলছে নতুন বাংলা ছবি ‘আমার লবঙ্গলতা’র শেষ পর্যায়ের শ্যুটিং। সরু রাস্তা ধরে কার্তিকের দুপুরে আমাদের গাড়ি পৌছলো নেপালগঞ্জ।
বিশদ

26th  October, 2018
পুজোয় এবার সপ্তবাণ
বাংলার ছয়টি ছবির পাশাপাশি কাজলও বাংলায়

পুজোয় এবার সপ্তবাণ। ছ’ছটি বাংলা ছবির পাশাপাশি বলিউডের কাজলও বাংলায় উপস্থিত। সঙ্গী তিন বাঙালি । পরিচালক প্রদীপ সরকার, জাতীয় পুরস্কারে সম্মানিত ঋদ্ধি সেন আর টোটা রায়চৌধুরী। মানে বলিউডের ছবি হলেও পক্ষান্তরে সেই বাংলার লড়াই। স্মার্ট ডিজিটাল দুনিয়ার পাঠক ইতিমধ্যে বুঝে গিয়েছেন এখানে ‘হেলিকপ্টার ইলা’র কথা বলা হচ্ছে।
বিশদ

20th  October, 2018
সন্তানের উপর নজরদারি আবশ্যক

বক্তা কাজল। মঙ্গলবার নিজের নতুন ছবি ‘হেলিকপ্টার ইলা’র প্রচারে ঝটিকা সফরে কলকাতায় এসেছিলেন কাজল এবং ছবির পরিচালক প্রদীপ সরকার। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন ছবির দুই অভিনেতা ঋদ্ধি সেন এবং টোটা রায়চৌধুরীও। একজন কড়া মা এবং তার ছেলের সম্পর্কের কথা বলে এই ছবি। বিশদ

12th  October, 2018
বুম্বাদার কমিটমেন্টের
কোনও তুলনা হবে না

‘কিশোর কুমার জুনিয়র’ ছবিতে বাংলা ও হিন্দি মিলিয়ে মোট আঠারোটা হিট গান রয়েছে। গানগুলো গেয়েছেন কুমার শানু ও বাবুল সুপ্রিয়। সবকটাই কিশোরকুমারের বিখ্যাত গান। ফলে চিরকালীন হিট গানকে সঙ্গে নিয়ে মুক্তি পাচ্ছে এবারের পুজোর অন্যতম আকর্ষণীয় এই ছবি। তাঁর এই ছবি ও কণ্ঠী শিল্পীদের নিয়ে অপূর্ব চট্টোপাধ্যায়কে নানা কথা বললেন ছবির পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়।
বিশদ

05th  October, 2018
শ্রীলঙ্কায় অন্দরকাহিনী

দেশ বিদেশের প্রচুর উৎসবে প্রশংসিত হওয়ার পর ‘অন্দরকাহিনী’ এবার শ্রীলঙ্কা জয় করতে চলল। আগামী ৭ অক্টোবর দুপুরে জাফনা ইন্টারন্যাশনাল সিনেমা ফেস্টিভ্যালে এই ছবির প্রদর্শন নিঃসন্দেহে ‘অন্দরকাহিনী’র মুকুটে আরও একটি নতুন পালক। এই ছবিতেই অভিনেত্রী প্রিয়াঙ্কা সরকার একাই চারটি মেয়ের চরিত্রে অভিনয় করে সেরা অভিনেত্রীর সম্মান জিতে নিয়েছেন দেশ-বিদেশের নানা চলচ্চিত্র উৎসবে।
বিশদ

05th  October, 2018
বঙ্গ প্রবাসী মিলাপ ২০১৮

প্রবাসী বাঙালিদের বাংলা সংস্কৃতির মাধ্যমে একসূত্রে বাঁধার লক্ষ্যে ও বিদেশি পুঁজিকে বিনোদনের জগতে নিয়ে আসতেই গত বছর দুবাইতে শুরু হয় ‘বঙ্গ প্রবাসী মিলাপ’। এ বছর এই উৎসবের দ্বিতীয় বর্ষ।
বিশদ

28th  September, 2018
এই অজিতকে দেখে শাশ্বত,
ঋত্বিকের আক্ষেপ হবে

এবার পুজোর লড়াইতে শামিল তাঁর ‘ব্যোমকেশ গোত্র’। পরিচালকের অবশ্য লড়াইতে বিশ্বাস নেই। ছবি মুক্তির পাশাপাশি আবাসনের পুজোর দায়িত্বও সামলাচ্ছেন তিনি।
বিশদ

28th  September, 2018
 যেন মান্টোর জীবনের প্রামাণ্য দলিল

 ‘যদি আপনি আমার গল্পগুলো সহ্য না করতে পারেন তাহলে বলতে হয় এই সমাজটাই সহ্যের সীমা অতিক্রম করেছে!’ বক্তা সাদাত হাসান মান্টো, দেশভাগের সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ উর্দু লেখক। জীবদ্দশায় তাঁর লেখনীর উপর বারবার নেমে এসেছিল সেন্সরের কাঁচি। তবুও কলম নামিয়ে রাখেননি মান্টো। 
বিশদ

21st  September, 2018
Loading...
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের পদোন্নতি নিয়ে হাইকোর্টে মামলা দায়ের হল। কিছু শিক্ষাকর্মী এই মামলা করেছেন। অভিযোগ, কয়েকটি পদে বেশ কয়েকজনকে পদোন্নতি দেওয়া হয়েছে গত বছর। কিন্তু কিসের ভিত্তিতে তা দেওয়া হল, তার নথি নেই। ...

সমৃদ্ধ দত্ত, ভোপাল, ২০ নভেম্বর: হবিবগঞ্জ রেলবিভাগের সিনিয়র সেকশন ইঞ্জিনিয়র বি আর পাঠক বললেন, এসব কী হচ্ছে? এটা কি পলিটিক্স? এর শেষ কোথায়? কেউ দিচ্ছে ...

 ব্রিসবেন, ২০ নভেম্বর: টি-২০ সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামার আগে অস্ট্রেলিয়াকে রীতিমতো সতর্ক করে দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি বলেছেন, ‘ভারতীয় দল আগে থেকে ...

তন্ময় মল্লিক, বেলপাহাড়ি, ঝাড়গ্রাম, বিএনএ: মাওবাদীরা কৌশল বদল করলেও এরাজ্যে মাটি ফিরে পাওয়া তাদের পক্ষে কঠিন হচ্ছে। কারণ আকাশের মতো হাতে গোনা কয়েকজনকে বাদ দিলে বেশিরভাগ মাওবাদী নেতা হয় পুলিস ও কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে মারা গিয়েছেন, অথবা আত্মসমর্পণ ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। হিসেব করে চললে তেমন আর্থিক সমস্যায় পড়তে হবে না। ব্যবসায় উন্নতি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯০.১৮ টাকা ৯৩.৪৩ টাকা
ইউরো ৮০.৩০ টাকা ৮৩.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ অগ্রহায়ণ ১৪২৫, ২১ নভেম্বর ২০১৮, বুধবার, ত্রয়োদশী ২০/২৪ দিবা ঘ ২/৭। নক্ষত্র- অশ্বিনী ৩১/২৪ রাত্রি ঘ ৬/৩১, সূ উ ৫/৫৬/৫৩, অ ৪/৪৭/৫৩, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে। বারবেলা ঘ ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১২/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ঘ ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে।
৪ অগ্রহায়ণ ১৪২৫, ২১ নভেম্বর ২০১৮, বুধবার, ত্রয়োদশী ১২/৪৬/৩২। অশ্বিনীনক্ষত্র রাত্রি ঘ ৬/১৭/৫৯। সূ উ ৫/৫৭/৪৫, অ ৪/৪৬/৩৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৪১/১ মধ্যে ও ঘ ৭/২৪/১৬ থেকে ঘ ৮/৭/৩২ মধ্যে ও ঘ ১০/১৭/১৯ থেকে ১২/২৭/৬ মধ্যে এবং রাত্রি ৫/৩৯/২৩ থেকে ঘ ৬/৩২/৮ মধ্যে ও ঘ ৮/১৭/৩৬ থেকে ৩/১৯/২১ মধ্যে। বারবেলা ১১/২২/১২ থেকে ১২/৪৩/১৯ মধ্যে, কালবেলা ৮/৩৯/৫৯ থেকে ঘ ১০/১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩৯/৫৮ থেকে ঘ ৪/১৮/৫১ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
 সিরিজের প্রথম টি-২০ ম্যাচে ভারতকে ৪ রানে হারাল অস্ট্রেলিয়া

05:35:24 PM

প্রথম টি-২০: ভারত ৯৩/২ (১০ ওভার)  

04:46:47 PM

তমলুকে প্রাথমিক স্কুলের ভিত খুঁড়তে গিয়ে কঙ্কাল উদ্ধার, চাঞ্চল্য 

04:26:00 PM

আন্দামানে উপজাতিদের হাতে খুন মার্কিন নাগরিক 
আন্দামানে সংরক্ষিত দ্বীপে ঢুকতে গিয়ে উপজাতিদের হাতে প্রাণ খোয়ালেন এক ...বিশদ

04:00:01 PM

প্রথম টি-২০: ভারতকে ১৭৪ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া

03:44:00 PM

আমতায় কাঠের দোকানে আগুন 
আমতায় একটি কাঠের দোকানে ভয়াবহ আগুন। ইতিমধ্যে আগুন পার্শ্ববর্তী আরও ...বিশদ

03:24:23 PM

Loading...
Loading...