Bartaman Patrika
সিনেমা
 

সমস্যা বা চ্যালেঞ্জ না থাকলে
আমার ভাত হজম হয় না

‘তিতলি’ আছড়ে না পড়লেও ‘মি টু’ সাইক্লোনে টলমল পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। এর মধ্যেই আজ মুক্তি পাচ্ছে তাঁর ছবি ‘এক যে ছিল রাজা’। তবে, এই সাক্ষাৎকারে কোনও বিতর্ক নয়, কথা হল শুধু ছবি নিয়ে। তাই খোলা মনেই সন্দীপ রায়চৌধুরীর প্রশ্নের জবাব দিলেন পরিচালক।

 জন্মদিনের কেকটা কার সঙ্গে কাটলেন?
 জন্মদিনের কেকটা কাটলাম পল সাইমন, জোয়ান বায়েজ আর হ্যারি পটারের সঙ্গে নিউ ইয়র্কে।
 ‘জাতিস্মর’, ‘গুমনামি বাবা’, ‘গৌরাঙ্গ কথা’, ‘এক যে ছিল রাজা’... সৃজিত মুখোপাধ্যায় তাহলে অরিজিনাল স্ক্রিপ্ট ভুলে যাচ্ছেন?
 না, আমার মনে হয় জীবনের থেকে অরিজিনাল কিছু হয় না। রক্তমাংসের চরিত্র নিয়ে বা রিয়েল লাইফ ইন্সিডেন্ট বা বাস্তব জীবনের মানুষ নিয়ে বাংলায় কাজ অনেক কম হয়েছে। তার কারণ এইরকম ছবি করার ক্ষেত্রে অনেক সমস্যা থাকে, সীমাবদ্ধতা থাকে। আমার আবার সীমাবদ্ধতা,সমস্যা, চ্যালেঞ্জ এসব না থাকলে ঠিক ভাত হজম হয় না। তাই এখন এই ধরনের চিত্রনাট্য নিয়ে ছবি বেশি করছি। কারণ যেভাবে ছবিগুলো তৈরি করতে চাইছি, সেটা পারছি। তেমনই আবার পাশাপাশি ‘ভিঞ্চি দা’ করছি। আগামীবছর পুজোয় একটা ছবি করব সেটাও মৌলিক গল্প।
 ‘অটোগ্রাফ’, ‘জাতিস্মর’, ‘এক যে ছিল রাজা’, ‘শাহজাহান রিজেন্সি’। উত্তমকুমার কি আপনাকে তাড়া করে বেড়ান? নাকি এটা বক্স অফিস পাওয়ার সহজ পথ?
 না, আমার মনে হয় উত্তমকুমার তাঁর সমকালীন সাহিত্য ও রিয়েল লাইফ ইন্সিডেন্টকে তাড়া করে বেড়াতেন। পরবর্তীকালে বাঙালি একটু বইবিমুখ, পড়াশোনা বিমুখ হয়ে পড়েছে। বাঙালির কাছে চৌরঙ্গী মানে উত্তমকুমারের চৌরঙ্গী, শংকরের চৌরঙ্গী নয়। অ্যান্টনি ফিরিঙ্গি রক্তমাংসের চরিত্র নয়, উত্তমকুমার অভিনীত একটা চরিত্র বা ভাওয়াল সন্ন্যাসী রক্তমাংসের চরিত্র নয়, সেটাও অভিনীত চরিত্র। এই মানসিকতাকে সাহায্য করে এই ধরনের প্রশ্ন বা আলোচনা।
 অপর্ণা সেনও তো আপনার কাছে জানতে চেয়েছিলেন আবার ‘সন্ন্যাসী রাজা’ কেন?
 প্রথম প্রশ্ন হল যে গল্পটা আমরা শুনে আসছি সেটা কি ইতিহাসভিত্তিক? সেটার মধ্যে কি কোনওরকম সত্যতা আছে? পার্থ চট্টোপাধ্যায়ের বই এবং ইতিহাসের নানা নথি ঘাঁটার পর আমি বুঝলাম এটা সত্যি নয়। সত্যিটা কী সেটা জানাবে ‘এক যে ছিল রাজা’। এই প্রথমবার ভাওয়াল সন্ন্যাসী নিয়ে কোনও অথেন্টিক ছবি হতে চলেছে। প্রথমবার যেটা হয় সেটা তো অন্যকিছুর রিমেক বলার অবকাশ থাকে না।
 ‘এক যে ছিল...’র ট্রেলার দেখে দর্শকমহলে ওঠা ঝড়ের পূর্বাভাস পেয়েছিলেন?
 যে কোনও ঝড় ভালো লাগে আমার। ঝড় না উঠলে সমুদ্রে জাহাজ চালানোটাও বোরিং হয়ে যায়। ঝড় উঠবে সেটা ভাবিনি কারণ আমি ফলাফল কী হবে ভেবে কাজ করি না। দর্শক হিসেবে আমার মনে যেটা ঝড় তোলে আমি সেই গল্প বলি বা সেই ট্রেলার কাটি বা সেই গানটা নির্বাচন করি। আমাকে ইম্প্রেস করাটা সবথেকে গুরুত্বপূর্ণ। অটোগ্রাফ থেকেই এটা চলে আসছে। বাকিটা দর্শকদের হাতে। বেশিরভাগ ক্ষেত্রেই ভালো লাগে। আবার নির্বাক-এর ক্ষেত্রে যেমন মতের মিল হয়নি।
 নির্বাক নিয়ে আপনার অনেক আশা ছিল...
 আশা করিনি। ‘নির্বাক’ ভালো লেগেছিল বলে বানিয়েছিলাম। ‘চতুষ্কোণ’ও তাই। দর্শক যদি এই দুটো ছবিকে ভিন্নভাবে গ্রহণ করেন সেটার পিছনে যেমন আমার হাত নেই, তেমনই সেটা নিয়ে আমি ভাবিও না। গল্প বলাটা আমাকে সন্তুষ্ট করছে কিনা সেটাই আমার কাছে প্রাধান্য পায়।
 কথা যখন উঠল তখন জিজ্ঞাসা করি, অনেকেই বলেন ‘নির্বাক’ বা ‘জুলফিকার’ সৃজিতের মানের ছবি হয়নি। বা ‘ইয়েতি..’ বক্স অফিস দিলেও সৃজিতভক্তদের সন্তুষ্টি হয়নি।
 নির্বাক নিয়ে বলা হয় যে সময়ের থেকে অনেক এগিয়ে থাকা ছবি, নিশ ছবি। অনেকে আমাকে বলেছেন তুমি জীবনে একটাই ভালো ছবি বানিয়েছ, সেটা নির্বাক। ইয়েতি এবং খানিকটা হলেও জুলফিকার যে সৃজিতের মানের ছবি হয়নি সেটা অনেকে বলেছে। সবারই আলাদা বক্তব্য থাকে। আবার এমনও লোক আছেন যারা ‘জুলফিকার’ বারংবার দেখেন, ‘ইয়েতি’ বলতে অজ্ঞান। দর্শক দু’রকমরেই আছে। কোন দর্শকের কথা ভেবে আপনি প্রশ্ন করছেন সেটা বোঝাবে আপনি কোন দর্শকের দলে। এই দুটো ছবিই যাদের ভালো লাগেনি তারা আবার ‘উমা’ দেখার পর বলেছেন সৃজিতোচিত ছবি হয়েছে। ওয়েলকাম ব্যাক মেসেজও পেয়েছি।
 এক যে ছিল...টার্গেট অডিয়েন্স কারা?
 কোনও টার্গেট অডিয়েন্স নেই। এভাবে ছবি তৈরি করা যায় কিনা সেটাও আমার জানা নেই। ভৌগোলিক বা আর্থসামাজিক অবস্থান বা উত্তর-দক্ষিণ-পূর্ব কলকাতা বা শহর-গ্রামাঞ্চলের কোন মানুষের কী পছন্দ সেরকম কোনও তথ্যভাণ্ডার আমার জানা নেই। একমাত্র টার্গেট আমি নিজে।
 এই ছবিতে দুই পক্ষের উকিলের একজন অপর্ণা সেন, অন্যজন অঞ্জন দত্ত। দু’জনকে কাস্ট করার কোনও বিশেষ কারণ?
 অবশ্যই। কোর্টরুম ড্রামায় যেহেতু খুব ড্রাই ইনফর্মেশন, অনেকটাই সাক্ষ্যপ্রমাণ ইত্যাদি থাকে তাই আমার মনে হয় যারা লড়বেন তাদের প্রচণ্ড ব্যক্তিত্ব হতে হবে, রাশভারী ব্যাপার থাকতে হবে। তাহলে দৃশ্যটা বোরিং হবে না। তাছাড়া দু’জনেই অসাধারণ অভিনেতা আর দু’জনের রসায়নও চমৎকার। পরিচালক-অভিনেতা হিসেবে তাঁরা কাজ করেছেন ‘যুগান্ত’ ছবিতে। অফস্ক্রিন-অনস্ক্রিন দুটো কেমিস্ট্রিই দুর্দান্ত।
 আপনি দু’জনকেই অ্যাসিস্ট করেছেন। কোনও পরামর্শ নিলেন?
 পরামর্শ নিইনি। তবে চিত্রনাট্য লিখে প্রথমে আমি রিনাদি আর অঞ্জনদাকে শুনিয়েছিলাম। তখন আমাদের প্রচুর আলোচনা হয়েছে, মতের আদানপ্রদান হয়েছে। দু-একটা জিনিস বাদে মোটামুটি ওঁদের পছন্দ হয়েছিল। কয়েকটা পরামর্শ দিয়েছিলেন যার কিছু আমি ছবিতে এনেছি।
 জয়া আহসান না রাজনন্দিনী পাল—শ্যুটিংয়ের সময় কাকে বেশি টাইম দিলেন?
 রাজনন্দিনীকে বেশি টাইম দিয়েছি। তার সহজ কারণ রাজনন্দিনী একদম নতুন। জয়া অত্যন্ত শক্তিশালী এবং পোড়খাওয়া অভিনেত্রী। ইনফ্যাক্ট জয়া আমাকে অনেক বেশি টাইম দিয়েছে। এই ছবিতে জয়া শুধু অভিনেত্রী নয়, অ্যাকসেন্ট কোচও। বাংলাদেশের নানা ডায়লেক্ট, অ্যাকসেন্ট ব্যবহার করেছি রাজবাড়িতে। পুরো ডাবিংয়ে জয়া সাহায্য করেছে।
 ছবির শ্যুটিং কতটা কঠিন ছিল?
 খুবই কঠিন ছিল। জীবন নামক অরিজিন্যাল গল্পের যেকোনও চিত্রায়ণ বিশেষ করে সেটা যদি পিরিয়ড হয় তখনই ব্যাপারটা ভয়ঙ্কর কঠিন হয়ে যায়। এর বড় কারণ ইতিহাসের পাতায় ডুব দিয়ে অনেককিছু বের করে আনতে হয়,সেগুলো ফুটিয়ে তোলা বেশ কঠিন।
 পুজোয় আপনার আর প্রসেনজিতের একটা জুটি ছিল। এবার নায়ক অন্য শিবিরে। কতটা লড়াই আশা করছেন?
 এটা বুম্বাদা, যিশু, আবির আর দেবের লড়াই। চারজন অভিনেতার লড়াই। পরিচালকরা ফোনে কথা বলছে আর হাসছে।
 শাহজাহান রিজেন্সি থেকে প্রসেনজিৎ, যিশু দু’জনেই সরে দাঁড়ালেন কেন?
 বুম্বাদা ছেড়ে দিলেন কারণ ওঁর মনে হয়েছে স্যাটা বোস চরিত্রের জন্য ওঁর বয়সটা একটু বেশি। যিশুর গলব্লাডার অপারেশন হওয়ার ফলে আগেই যে ওর বম্বের কমিটমেন্ট ছিল, সেগুলোর সঙ্গে এটার ডেট ক্ল্যাশ করে যেত। ভালোই হল। শাপে বর হল টাইপ(হাসি)। আবার আবির আর পরমব্রতর সঙ্গে কাজ করার সুযোগ পেলাম।
 এটাই তো হেডিং বুম্বাদা, যিশু ছেড়ে দেওয়ায় শাপে বর হয়েছে..
 এই হেডিং বোধহয় একটু মিসলিড হবে। তবে এটা ডেফিনিটলি বলা যায়, যা হয় ভালোর জন্যই হয়। তবে কারও ছাড়া বা ধরার প্রসঙ্গ না তুলে ডিসেম্বর মাসে যখন শাহজাহান রিজেন্সি রিলিজ করবে তখন এইরকম হেডিং কিন্তু হবে।
 সামনে পুজো। অনেক নায়িকার অভিযোগ তারা সময় কাটাতে চাইলেও আপনার নাকি সময় নেই?
 আমার অভিযোগ আমার সঙ্গে কেউ সময় কাটাতে চায় না। তার সবচেয়ে বড় কারণ আমারও কারও জন্য সময় নেই। সিনেমার সঙ্গে সময় কাটাতে চাই। সিনেমার সূত্রে যদি কারও সঙ্গে সময় কাটে সেটা আলাদা (হাসি)। একসঙ্গে প্রমোশন বা হল ভিজিটের বাইরে আর কোনও সময় নেই।
12th  October, 2018
‘ঋতুপর্ণা সেনগুপ্ত প্রতিযোগিতার ঊর্ধ্বে’

ছবির প্রধান চরিত্র না হলেও প্রচারের সার্চলাইট থেকে তাঁকে সরিয়ে রাখা শক্ত। ইন্ডাস্ট্রিতে পঁচিশ বছর কাটিয়েও এমনই ক্যারিশমা তাঁর। উত্তর শুনে মনে হতেই পারে দাম্ভিক। আসলে ধরা পড়লেন আত্মবিশ্বাসী ঋতুপর্ণা সেনগুপ্ত।
বিশদ

15th  March, 2019
দুধ পিঠের গাছের দেশ

একটা ছোট্ট খরগোশের গর্ত! আর তার মধ্যেই টপ করে পড়ে গেল অ্যালিস। তারপর? আর কী? এক লহমায় খুলে গেল এক আজব দুনিয়া। সেখানে বেড়াল, খরগোশের মতো প্রাণীরা মানুষের মতো কথা বলতে পারে, যখন তখন মানুষের দেহের আকার ছোট-বড় হয়, এমনকী দাবার ঘুঁটিরা নিজেরাই ঘর বদলায়!
বিশদ

01st  March, 2019
কাজ কম পাই বলে কোনও ক্ষোভ নেই

অনেকের মতেই তিনি টলিউডের অন্যতম আন্ডাররেটেড অভিনেতা। অথচ তাঁর প্রশংসিত চরিত্র নেহাত কম নয়। শুভাশিস মুখোপাধ্যায়ের কেরিয়ারের নতুন চ্যালঞ্জ ‘মহালয়া’ ছবির বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রর চরিত্র।
বিশদ

01st  March, 2019
তিন রোগের যুগলবন্দিতে অসুখ বাড়ল দর্শকদের
ফাইনালি ভালোবাসা

তিনটি ভিন্ন গল্পকে এক কেন্দ্রবিন্দুতে মিলিয়ে দেওয়ার গল্প ‘ফাইনালি ভালোবাসা’। ছবির প্রথম গল্পের নাম ইনসমনিয়া। সরকার (অরিন্দম শীল) একজন শিল্পপতি। তার সেক্রেটারির পদে যোগ দিয়েছেন বিবেক (অর্জুন চক্রবর্তী)। কাজে যোগ দেওয়ার কিছুদিন পরেই সে সরকারের স্ত্রী মালবিকার (রাইমা সেন) প্রেমে পড়ে যায়।
বিশদ

15th  February, 2019
উন্মত্ত প্রেম, অন্যরকম থ্রিলারের অভিজ্ঞতা
তৃতীয় অধ্যায়

রুক্ষ চেহারার শালপ্রাংশু এক যুবক হঠাৎ হাজির হয় ঝাড়খণ্ডের এক গ্রামে। তারপর হন্যে হয়ে খুঁজতে শুরু করে এক ব্যক্তিকে। অচেনা ওই ব্যক্তির নাম এস কে মুখোপাধ্যায়। লেখালেখি করেন। দুটি বই ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে এবং বইগুলির প্রচুর বিক্রি! যুবকের কাছে খবর রয়েছে, ঝাড়খণ্ডের এই গ্রামেই থাকেন ওই ব্যক্তি!
বিশদ

15th  February, 2019
‘বাগি’ সিরিজে ফের শ্রদ্ধা

বাগি সিরিজে আবার শ্রদ্ধা কাপুর। সিরিজের তৃতীয় ছবিতে টাইগার শ্রফের বিপরীতে থাকবেন তিনি। ‘বাগি ২’-এর মুক্তির আগেই প্রযোজক সাজিদ নাদিয়াদওয়ালা ‘বাগি ৩’-এর ঘোষণা করেছিলেন। দ্বিতীয় পর্বের মতো তৃতীয় পর্ব পরিচালনা করবেন আহমেদ খান। বিশদ

15th  February, 2019
ফ্লোর থেকে
শেষ প্রমাণ

শহরের নামকরা ব্যবসায়ী প্রিয়াংশু সেন তার অসুস্থ স্ত্রীকে সবার অলক্ষ্যে সরিয়ে ফেলে নিজের প্রেমিকার সঙ্গে পরিণয়সূত্রে আবদ্ধ হতে যায়। কিন্তু হঠাৎই তাদের নতুন জীবনে শুরু হয় টানাপোড়েন। প্রিয়াংশুর অসুস্থ স্ত্রীর মৃত্যুরহস্য আদালতে পৌঁছয়। এই মৃত্যুরহস্য নিয়েই পরিচালক সুবীর পাল চৌধুরীর ছবি ‘শেষ প্রমাণ’ তৈরি করছেন। বিশদ

15th  February, 2019
বলিউডে অমাবস্যা

ক্যালেন্ডার মতে আজ তৃতীয়া হলেও বলিউড বলছে আজই অমাবস্যা। হ্যাঁ ঠিকই পড়ছেন। বিষয়টা হল আজ, শুক্রবার সারা দেশে মুক্তি পাচ্ছে ভূষণ প্যাটেল পরিচালিত হিন্দি ছবি ‘আমাবস’। অর্থাৎ অমাবস্যা। ছবিতে অভিনয় করছেন শচীন যোশি, নার্গিস ফকরি, আলি আসগর, নবনীত কৌর ধিঁলো প্রমুখ। 
বিশদ

08th  February, 2019
প্রেমদিবসের আগে রোমান্টিক থ্রিলার

মনোজ মিচিগানের ‘তৃতীয় অধ্যায়’ মুক্তি পাচ্ছে আজ, শুক্রবার। কিন্তু তার আগেই দ্বারভাঙা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেশের মধ্যে সেরা ছবির পুরস্কার পেল। নিখাদ ভালোবাসার এই ছবি ঘিরে তাই প্রত্যাশা অনেকটাই বেড়ে গিয়েছে পরিচালক থেকে ছবির কলাকুশলীদের।
বিশদ

08th  February, 2019
দেবের সঙ্গে কোনও লড়াই নেই

তাঁর ইমেজের সঙ্গে ‘বাচ্চা’ বা ‘শ্বশুর’ কোনওটাই ঠিক যায় না। তবে কী পরিবর্তন! টলিউডের নায়করা যখন নিজেদের ইমেজ বদলে প্যারালাল সিনেমায় ভাগ্য পরীক্ষা করছেন তখন জিৎ কিন্তু নিজেকে কমার্শিয়াল ছবিতেই ব্যস্ত রেখেছেন। নতুন ছবি ‘বাচ্চা শ্বশুর’-এ ইমেজ বদলের চেষ্টায় তিনি। সেকথাই বললেন বর্তমান বিনোদনের প্রতিনিধিকে।
বিশদ

08th  February, 2019
কলাকার অ্যাওয়ার্ড

 সম্প্রতি সায়েন্স সিটি অডিটোরিয়ামে হয়ে গেল ২৭ তম কলাকার অ্যাওয়ার্ড অনুষ্ঠান। উপস্থিত ছিলেন কলকাতা এবং মুম্বইয়ের চিত্র তারকারা। অনুষ্ঠানে পুরস্কৃত করা হল বাংলা ইন্ডাস্ট্রির অনেক রথী মহারথীকে সঙ্গে হিন্দি হিট সিরিয়ালের অভিনেতা অভিনেত্রীদেরও। গান নাচের মধ্যে দিয়ে মঞ্চ ছিল জমজমাট।
বিশদ

01st  February, 2019
লীলাবতীর হাত ধরে সুদর্শন ওপার বাংলায়

টলিউডে কাজের ব্যস্ততা। তার মধ্যেই ডাক এল ওপার বাংলা থেকে! অনুষ্ঠানের সূত্রে বেশ কয়েকবার বাংলাদেশে যাওয়া হলেও সোজা ঢালিউডের ছবিতে কাজের সুযোগ পেয়ে রীতিমতো উচ্ছ্বসিত এপার বাংলার নামী ডান্স কোরিওগ্রাফার সুদর্শন। শরৎচন্দ্রের গল্প অবলম্বনে তৈরি হচ্ছে ‘লীলাবতী’।
বিশদ

01st  February, 2019
 সৌমিত্রর আঁকা ছবির সংকলন

চলতি বছরের ১৯ জানুয়রি পঁচাশিতে পা দিলেন তিনি। অথচ অভিনয়, আবৃত্তি, কবিতা লেখার পাশাপাশি ছবি আঁকাতেও সমান দক্ষ। তিনি বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। এতদিন যা ছিল তাঁর নিভৃতে, এবার তা এল সর্বসমক্ষে। পি সি চন্দ্র গ্রুপের উদ্যোগে দে’জ থেকে প্রকাশিত হল সৌমিত্রবাবুর আঁকা ছবির সংকলন ‘ছবি ও ছায়া’।
বিশদ

01st  February, 2019
ভূতেদের মুখ দিয়ে অনেক কথা বলানো সহজ

 ভূতেদের নিয়ে কাজ করতেই স্বচ্ছন্দ্য। নতুন ছবিও তেনাদের নিয়েই। নাম দিয়েছেন ‘ভবিষ্যতের ভূত’। ভূতের ছবির পরিচালকের সাক্ষাৎকার কি দিনের বেলা মেলে! শেষপর্যন্ত এক কনকনে শীতের মাঝরাতে পরিচালক অনীক দত্তর ভৌতিক প্রতিশ্রুতি শুনলেন শুভম বসু।
বিশদ

01st  February, 2019
একনজরে
বেজিং, ২২ মার্চ (পিটিআই): চীনের জিয়াংশু প্রদেশে রাসায়নিক সার কারখানায় বিস্ফোরণে শুক্রবার মৃত বেড়ে দাঁড়াল ৪৭। আহত ৯০ জনের হাসপাতালে চিকিৎসা চলছে। বৃহস্পতিবার ইয়ানচেং শিল্প ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক বছরের নির্বাসন কাটিয়ে ওঠার পর আন্তর্জাতিক ক্রিকেটে দারুণভাবে ফিরে আসার জন্য আইপিএলের মঞ্চকেই বেছে নিয়েছেন ডেভিড ওয়ার্নার। প্রস্তাব ছিল পাকিস্তানের বিরুদ্ধে একদিনের সিরিজ খেলার। কিন্তু নির্বাচকদের তিনি সটান না বলে দেন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১ লক্ষ ৩০ হাজার টাকার কয়েন সহ একটি গাড়িকে আটক করল বিধাননগর কমিশনারেটের এনএসসিবিআই থানার পুলিস। বৃহস্পতিবার দোল উপলক্ষে সারাদিনই কমিশনারেটের একাধিক ...

সংবাদদাতা, হরিরামপুর: শুক্রবার বিজেপি’র হরিরামপুর মণ্ডল কমিটির পক্ষ থেকে প্রার্থীর নামে দেওয়াল লিখন শুরু করা হয়। বৃহস্পতিবারই বালুরঘাট লোকসভা আসনে সুকান্ত মজুমদারের নাম বিজেপি প্রার্থী হিসেবে ঘোষণা করে। এদিন মণ্ডল কমিটির সদস্যরা রং তুলি নিয়ে দেওয়াল লেখার কাজ শুরু করেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মানসিক অস্থিরতা দেখা দেবে। বন্ধু-বান্ধবদের থেকে দূরত্ব বজায় রাখা দরকার। কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব আবহাওয়া দিবস
১৯১০: রাজনীতিক রামমনোহর লোহিয়ার জন্ম
১৯৩১: বিপ্লবী ভগৎ সিংয়ের ফাঁসি
১৯৮৬ - কঙ্গনা রানাওয়াত, ভারতীয় অভিনেত্রী।
১৯৯৫: কবি শক্তি চট্টোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.১৫ টাকা ৬৯.৮৪ টাকা
পাউন্ড ৮৮.৭৭ টাকা ৯২.১৯ টাকা
ইউরো ৭৬.৬৭ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  March, 2019

দিন পঞ্জিকা

৮ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯, শনিবার, তৃতীয়া ৪২/৫ রাত্রি ১০/৩৩। চিত্রা ৮/২৭ দিবা ৯/৫। সূ উ ৫/৪২/১৯, অ ৫/৪৪/৪৭, অমৃতযোগ দিবা ৯/৪৪ গতে ১২/৫৬ মধ্যে। রাত্রি ৮/৮ গতে ১০/৩২ মধ্যে পুনঃ ১২/৮ গতে ১/৪৩ মধ্যে পুনঃ ২/৩১ গতে ৪/৭ মধ্যে। বারবেলা ৭/১২ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে পুনঃ ৪/১৪ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১৪ মধ্যে পুনঃ ৪/১১ গতে উদয়াবধি। 
৮ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯, শনিবার, তৃতীয়া রাত্রি ২/২/৮। চিত্রানক্ষত্র ১২/০/৩৩, সূ উ ৫/৪২/৩৭, অ ৫/৪৩/৫৭, অমৃতযোগ দিবা ৯/৪৩/৪ থেকে ১২/৫৫/২৫ মধ্যে এবং রাত্রি ৮/৭/৪১ থেকে ১০/৩১/২৫ মধ্যে ও ১২/১৮/১৪ থেকে ১/৪৩/৪ মধ্যে ও ২/৩০/৫৮ থেকে ৪/৬/৪৮ মধ্যে, বারবেলা ১/১৩/২৭ থেকে ২/৪৩/৩৭ মধ্যে, কালবেলা ৭/৪৩/৪৭ মধ্যে ও ৪/১৩/৪৭ থেকে ৫/৪৩/৫৭ মধ্যে, কালরাত্রি ৭/১৩/৪৭ মধ্যে ও ৪/১১/৫৯ থেকে ৫/৪১/৩৯ মধ্যে। 
মোসলেম: ১৫ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ মালদহে রাহুল গান্ধীর প্রথম নির্বাচনী সভা  
আজ, শনিবার মালদহের চাঁচলের কলমবাগানে জনসভা করতে আসছেন সর্বভারতীয় কংগ্রেস ...বিশদ

09:45:07 AM

ফেমা আইনে গিলানিকে ১৪ লক্ষ ৪০ হাজার টাকা জরিমানা ইডির
বিদেশি মুদ্রা আইনে (ফেমা) তদন্তে নেমে জম্মু ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী ...বিশদ

09:30:00 AM

আজ শুরু আইপিএল
অপেক্ষা মাত্র আর কয়েক ঘণ্টার। মহাধুমধাম করে শনিবার চেন্নাই সুপার ...বিশদ

09:21:06 AM

আজ থেকে আসানসোলে ভোটপ্রচারে নামছে সব দলই

আজ, শনিবার থেকে আসানসোলে ভোটের ময়দানে জোরকদমে প্রচারে নামছে সব ...বিশদ

09:04:20 AM

রূপশ্রী চালু রাখতে সায় কমিশনের
বিয়ের সময় কন্যাসন্তানদের আর্থিক সাহায্য দেওয়ার সরকারি প্রকল্প ‘রূপশ্রী’ চালু ...বিশদ

09:00:00 AM

আজ মহারাষ্ট্রে আসন বণ্টনের কথা ঘোষণা করবে কংগ্রেস এবং এনসিপি
আজ শনিবার মহারাষ্ট্র বিধানসভার আসনবণ্টন এবং জোটের আনুষ্ঠানিক ঘোষণা করবে ...বিশদ

08:47:00 AM