সিনেমা
 

সমস্যা বা চ্যালেঞ্জ না থাকলে
আমার ভাত হজম হয় না

‘তিতলি’ আছড়ে না পড়লেও ‘মি টু’ সাইক্লোনে টলমল পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। এর মধ্যেই আজ মুক্তি পাচ্ছে তাঁর ছবি ‘এক যে ছিল রাজা’। তবে, এই সাক্ষাৎকারে কোনও বিতর্ক নয়, কথা হল শুধু ছবি নিয়ে। তাই খোলা মনেই সন্দীপ রায়চৌধুরীর প্রশ্নের জবাব দিলেন পরিচালক।

 জন্মদিনের কেকটা কার সঙ্গে কাটলেন?
 জন্মদিনের কেকটা কাটলাম পল সাইমন, জোয়ান বায়েজ আর হ্যারি পটারের সঙ্গে নিউ ইয়র্কে।
 ‘জাতিস্মর’, ‘গুমনামি বাবা’, ‘গৌরাঙ্গ কথা’, ‘এক যে ছিল রাজা’... সৃজিত মুখোপাধ্যায় তাহলে অরিজিনাল স্ক্রিপ্ট ভুলে যাচ্ছেন?
 না, আমার মনে হয় জীবনের থেকে অরিজিনাল কিছু হয় না। রক্তমাংসের চরিত্র নিয়ে বা রিয়েল লাইফ ইন্সিডেন্ট বা বাস্তব জীবনের মানুষ নিয়ে বাংলায় কাজ অনেক কম হয়েছে। তার কারণ এইরকম ছবি করার ক্ষেত্রে অনেক সমস্যা থাকে, সীমাবদ্ধতা থাকে। আমার আবার সীমাবদ্ধতা,সমস্যা, চ্যালেঞ্জ এসব না থাকলে ঠিক ভাত হজম হয় না। তাই এখন এই ধরনের চিত্রনাট্য নিয়ে ছবি বেশি করছি। কারণ যেভাবে ছবিগুলো তৈরি করতে চাইছি, সেটা পারছি। তেমনই আবার পাশাপাশি ‘ভিঞ্চি দা’ করছি। আগামীবছর পুজোয় একটা ছবি করব সেটাও মৌলিক গল্প।
 ‘অটোগ্রাফ’, ‘জাতিস্মর’, ‘এক যে ছিল রাজা’, ‘শাহজাহান রিজেন্সি’। উত্তমকুমার কি আপনাকে তাড়া করে বেড়ান? নাকি এটা বক্স অফিস পাওয়ার সহজ পথ?
 না, আমার মনে হয় উত্তমকুমার তাঁর সমকালীন সাহিত্য ও রিয়েল লাইফ ইন্সিডেন্টকে তাড়া করে বেড়াতেন। পরবর্তীকালে বাঙালি একটু বইবিমুখ, পড়াশোনা বিমুখ হয়ে পড়েছে। বাঙালির কাছে চৌরঙ্গী মানে উত্তমকুমারের চৌরঙ্গী, শংকরের চৌরঙ্গী নয়। অ্যান্টনি ফিরিঙ্গি রক্তমাংসের চরিত্র নয়, উত্তমকুমার অভিনীত একটা চরিত্র বা ভাওয়াল সন্ন্যাসী রক্তমাংসের চরিত্র নয়, সেটাও অভিনীত চরিত্র। এই মানসিকতাকে সাহায্য করে এই ধরনের প্রশ্ন বা আলোচনা।
 অপর্ণা সেনও তো আপনার কাছে জানতে চেয়েছিলেন আবার ‘সন্ন্যাসী রাজা’ কেন?
 প্রথম প্রশ্ন হল যে গল্পটা আমরা শুনে আসছি সেটা কি ইতিহাসভিত্তিক? সেটার মধ্যে কি কোনওরকম সত্যতা আছে? পার্থ চট্টোপাধ্যায়ের বই এবং ইতিহাসের নানা নথি ঘাঁটার পর আমি বুঝলাম এটা সত্যি নয়। সত্যিটা কী সেটা জানাবে ‘এক যে ছিল রাজা’। এই প্রথমবার ভাওয়াল সন্ন্যাসী নিয়ে কোনও অথেন্টিক ছবি হতে চলেছে। প্রথমবার যেটা হয় সেটা তো অন্যকিছুর রিমেক বলার অবকাশ থাকে না।
 ‘এক যে ছিল...’র ট্রেলার দেখে দর্শকমহলে ওঠা ঝড়ের পূর্বাভাস পেয়েছিলেন?
 যে কোনও ঝড় ভালো লাগে আমার। ঝড় না উঠলে সমুদ্রে জাহাজ চালানোটাও বোরিং হয়ে যায়। ঝড় উঠবে সেটা ভাবিনি কারণ আমি ফলাফল কী হবে ভেবে কাজ করি না। দর্শক হিসেবে আমার মনে যেটা ঝড় তোলে আমি সেই গল্প বলি বা সেই ট্রেলার কাটি বা সেই গানটা নির্বাচন করি। আমাকে ইম্প্রেস করাটা সবথেকে গুরুত্বপূর্ণ। অটোগ্রাফ থেকেই এটা চলে আসছে। বাকিটা দর্শকদের হাতে। বেশিরভাগ ক্ষেত্রেই ভালো লাগে। আবার নির্বাক-এর ক্ষেত্রে যেমন মতের মিল হয়নি।
 নির্বাক নিয়ে আপনার অনেক আশা ছিল...
 আশা করিনি। ‘নির্বাক’ ভালো লেগেছিল বলে বানিয়েছিলাম। ‘চতুষ্কোণ’ও তাই। দর্শক যদি এই দুটো ছবিকে ভিন্নভাবে গ্রহণ করেন সেটার পিছনে যেমন আমার হাত নেই, তেমনই সেটা নিয়ে আমি ভাবিও না। গল্প বলাটা আমাকে সন্তুষ্ট করছে কিনা সেটাই আমার কাছে প্রাধান্য পায়।
 কথা যখন উঠল তখন জিজ্ঞাসা করি, অনেকেই বলেন ‘নির্বাক’ বা ‘জুলফিকার’ সৃজিতের মানের ছবি হয়নি। বা ‘ইয়েতি..’ বক্স অফিস দিলেও সৃজিতভক্তদের সন্তুষ্টি হয়নি।
 নির্বাক নিয়ে বলা হয় যে সময়ের থেকে অনেক এগিয়ে থাকা ছবি, নিশ ছবি। অনেকে আমাকে বলেছেন তুমি জীবনে একটাই ভালো ছবি বানিয়েছ, সেটা নির্বাক। ইয়েতি এবং খানিকটা হলেও জুলফিকার যে সৃজিতের মানের ছবি হয়নি সেটা অনেকে বলেছে। সবারই আলাদা বক্তব্য থাকে। আবার এমনও লোক আছেন যারা ‘জুলফিকার’ বারংবার দেখেন, ‘ইয়েতি’ বলতে অজ্ঞান। দর্শক দু’রকমরেই আছে। কোন দর্শকের কথা ভেবে আপনি প্রশ্ন করছেন সেটা বোঝাবে আপনি কোন দর্শকের দলে। এই দুটো ছবিই যাদের ভালো লাগেনি তারা আবার ‘উমা’ দেখার পর বলেছেন সৃজিতোচিত ছবি হয়েছে। ওয়েলকাম ব্যাক মেসেজও পেয়েছি।
 এক যে ছিল...টার্গেট অডিয়েন্স কারা?
 কোনও টার্গেট অডিয়েন্স নেই। এভাবে ছবি তৈরি করা যায় কিনা সেটাও আমার জানা নেই। ভৌগোলিক বা আর্থসামাজিক অবস্থান বা উত্তর-দক্ষিণ-পূর্ব কলকাতা বা শহর-গ্রামাঞ্চলের কোন মানুষের কী পছন্দ সেরকম কোনও তথ্যভাণ্ডার আমার জানা নেই। একমাত্র টার্গেট আমি নিজে।
 এই ছবিতে দুই পক্ষের উকিলের একজন অপর্ণা সেন, অন্যজন অঞ্জন দত্ত। দু’জনকে কাস্ট করার কোনও বিশেষ কারণ?
 অবশ্যই। কোর্টরুম ড্রামায় যেহেতু খুব ড্রাই ইনফর্মেশন, অনেকটাই সাক্ষ্যপ্রমাণ ইত্যাদি থাকে তাই আমার মনে হয় যারা লড়বেন তাদের প্রচণ্ড ব্যক্তিত্ব হতে হবে, রাশভারী ব্যাপার থাকতে হবে। তাহলে দৃশ্যটা বোরিং হবে না। তাছাড়া দু’জনেই অসাধারণ অভিনেতা আর দু’জনের রসায়নও চমৎকার। পরিচালক-অভিনেতা হিসেবে তাঁরা কাজ করেছেন ‘যুগান্ত’ ছবিতে। অফস্ক্রিন-অনস্ক্রিন দুটো কেমিস্ট্রিই দুর্দান্ত।
 আপনি দু’জনকেই অ্যাসিস্ট করেছেন। কোনও পরামর্শ নিলেন?
 পরামর্শ নিইনি। তবে চিত্রনাট্য লিখে প্রথমে আমি রিনাদি আর অঞ্জনদাকে শুনিয়েছিলাম। তখন আমাদের প্রচুর আলোচনা হয়েছে, মতের আদানপ্রদান হয়েছে। দু-একটা জিনিস বাদে মোটামুটি ওঁদের পছন্দ হয়েছিল। কয়েকটা পরামর্শ দিয়েছিলেন যার কিছু আমি ছবিতে এনেছি।
 জয়া আহসান না রাজনন্দিনী পাল—শ্যুটিংয়ের সময় কাকে বেশি টাইম দিলেন?
 রাজনন্দিনীকে বেশি টাইম দিয়েছি। তার সহজ কারণ রাজনন্দিনী একদম নতুন। জয়া অত্যন্ত শক্তিশালী এবং পোড়খাওয়া অভিনেত্রী। ইনফ্যাক্ট জয়া আমাকে অনেক বেশি টাইম দিয়েছে। এই ছবিতে জয়া শুধু অভিনেত্রী নয়, অ্যাকসেন্ট কোচও। বাংলাদেশের নানা ডায়লেক্ট, অ্যাকসেন্ট ব্যবহার করেছি রাজবাড়িতে। পুরো ডাবিংয়ে জয়া সাহায্য করেছে।
 ছবির শ্যুটিং কতটা কঠিন ছিল?
 খুবই কঠিন ছিল। জীবন নামক অরিজিন্যাল গল্পের যেকোনও চিত্রায়ণ বিশেষ করে সেটা যদি পিরিয়ড হয় তখনই ব্যাপারটা ভয়ঙ্কর কঠিন হয়ে যায়। এর বড় কারণ ইতিহাসের পাতায় ডুব দিয়ে অনেককিছু বের করে আনতে হয়,সেগুলো ফুটিয়ে তোলা বেশ কঠিন।
 পুজোয় আপনার আর প্রসেনজিতের একটা জুটি ছিল। এবার নায়ক অন্য শিবিরে। কতটা লড়াই আশা করছেন?
 এটা বুম্বাদা, যিশু, আবির আর দেবের লড়াই। চারজন অভিনেতার লড়াই। পরিচালকরা ফোনে কথা বলছে আর হাসছে।
 শাহজাহান রিজেন্সি থেকে প্রসেনজিৎ, যিশু দু’জনেই সরে দাঁড়ালেন কেন?
 বুম্বাদা ছেড়ে দিলেন কারণ ওঁর মনে হয়েছে স্যাটা বোস চরিত্রের জন্য ওঁর বয়সটা একটু বেশি। যিশুর গলব্লাডার অপারেশন হওয়ার ফলে আগেই যে ওর বম্বের কমিটমেন্ট ছিল, সেগুলোর সঙ্গে এটার ডেট ক্ল্যাশ করে যেত। ভালোই হল। শাপে বর হল টাইপ(হাসি)। আবার আবির আর পরমব্রতর সঙ্গে কাজ করার সুযোগ পেলাম।
 এটাই তো হেডিং বুম্বাদা, যিশু ছেড়ে দেওয়ায় শাপে বর হয়েছে..
 এই হেডিং বোধহয় একটু মিসলিড হবে। তবে এটা ডেফিনিটলি বলা যায়, যা হয় ভালোর জন্যই হয়। তবে কারও ছাড়া বা ধরার প্রসঙ্গ না তুলে ডিসেম্বর মাসে যখন শাহজাহান রিজেন্সি রিলিজ করবে তখন এইরকম হেডিং কিন্তু হবে।
 সামনে পুজো। অনেক নায়িকার অভিযোগ তারা সময় কাটাতে চাইলেও আপনার নাকি সময় নেই?
 আমার অভিযোগ আমার সঙ্গে কেউ সময় কাটাতে চায় না। তার সবচেয়ে বড় কারণ আমারও কারও জন্য সময় নেই। সিনেমার সঙ্গে সময় কাটাতে চাই। সিনেমার সূত্রে যদি কারও সঙ্গে সময় কাটে সেটা আলাদা (হাসি)। একসঙ্গে প্রমোশন বা হল ভিজিটের বাইরে আর কোনও সময় নেই।
12th  October, 2018
ব্রোকেন ড্রিম

হাইটেক প্রোডাকশনের প্রযোজনায় ‘ব্রোকেন ড্রিম’ ছবিটি মুক্তি পেয়েছে। পরিচালক অনিল দোলুই। নন্দন প্রেক্ষাগৃহে বহু বিশিষ্টজনের উজ্জ্বল উপস্থিতিতে ছবিটির প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন অলকানন্দা রায়, অশোক ভদ্র, জয়দেব সেন, সাধন বাগচী, সৈকত মিত্র সহ আরও অনেকে।
বিশদ

11th  January, 2019
আমি রাহুল দ্রাবিড় হতে চাই

 আগামী ১৮ জানয়ারি মুক্তি পাচ্ছে শঙ্করের কালজয়ী উপন্যাস ‘চৌরঙ্গী’ অবলম্বনে পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের ছবি ‘শাহজাহান রিজেন্সি’। ছবির অন্যতম চরিত্রে অভিনয় করছেন পরমব্রত চট্টোপাধ্যায়। উপন্যাস, ছবি ও তাঁর অভিনীত চরিত্রটি নিয়ে বর্তমানের সঙ্গে খোলাখুলি কথা বললেন পরমব্রত।
বিশদ

11th  January, 2019
দোতারা

 ১৯৪৯ সালে কোচবিহার স্বতন্ত্র প্রদেশ হিসেবে ভারতের অন্তর্ভুক্ত হলেও পরের বছর তাকে পশ্চিমবঙ্গের জেলার মর্যাদা দেওয়া হয়। তারপর দিন কেটেছে। সময়ের সঙ্গে কোচবিহারের শ্রীবৃদ্ধি হলেও স্থানীয় রাজবংশীরা যেন সেই তিমিরেই রয়ে গিয়েছেন। তাঁরা বিশ্বাস করেন উপজাতি হিসেবে বাঙালিদের তুলনায় রাজবংশীরা আজও অবহেলিত।
বিশদ

11th  January, 2019
বদলে গেল নাম

 একেবারে শিরেসংক্রান্তি পরিস্থিতি! আগেই ছবি মুক্তির দিন পিছিয়েছিল। মুক্তির মাত্র দু সপ্তাহ আগে ‘চিট ইন্ডিয়া’ ছবির নাম বদলে গেল। নতুন নাম ‘হোয়াই চিট ইন্ডিয়া’! সৌজন্যে সেন্সর বোর্ড। সৌমিক সেন পরিচালিত ও ইমরান হাশমি অভিনীত এই ছবির শিরানাম নিয়েই আপত্তি জানিয়েছে তারা।
বিশদ

11th  January, 2019
বছরের প্রথম গোয়েন্দা তাতার

বাঙালির প্রিয় বিষয় গোয়েন্দা। আর গত বছর বড় পর্দা কাঁপিয়েছে ব্যোমকেশ এবং সোনাদা। সেদিক থেকে দেখতে গেলে এই বছর বাংলা বক্স অফিসে গোয়েন্দা ছবির আত্মপ্রকাশ ঘটছে খুদে গোয়েন্দা তাতারের হাত ধরে। ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় সৃষ্ট চরিত্র গোয়েন্দা তাতার।
বিশদ

04th  January, 2019
কাপুর বাড়ির বউ

 ২০১৯ সালে কাপুর পরিবারে নতুন সংযোজন হবে বলেই মনে হচ্ছে। অন্তত নিউ ইয়ার পার্টি তো তেমনই খবর শোনালো। নতুন বছরের প্রথম দিনটি আলিয়া ভাট পার্টিতে মগ্ন ছিলেন রণবীর কাপুরের সঙ্গে। তাও একাকী নয়, গোটা পরিবার সমেত। আজ্ঞে হ্যাঁ ঋষি কাপুরের ফুল ফ্যামিলি হাজির ছিল ২০১৯-কে স্বাগত জানাতে।
বিশদ

04th  January, 2019
বিসর্জন এর সাফল্য বিজয়া বানাতে নিরাপত্তা দিয়েছে

‘বিসর্জন’ হওয়ার পর এবার ‘বিজয়া’। কি হবে নাসিরের? পদ্মা আর গণেশ মণ্ডলের সম্পর্কের পরিণতিই বা কী? এর থেকেও বড় প্রশ্ন,আগের ছবি থেকে তৈরি হওয়া প্রত্যাশা কি পূরণ হবে? ছবি ঘিরে যাবতীয় প্রশ্নের উত্তর দিলেন কাণ্ডারী কৌশিক গঙ্গোপাধ্যায়।
বিশদ

04th  January, 2019
রহস্য যখন রক্তে

নিজের ঘরের ছবি হলে মনের টানটা একটু হলেও বেড়ে যায়। সেটে সবকিছু ঠিকঠাক চলছে কিনা সেটা একটু বাড়তি টেনশন থাকে। আসলে প্রযোজক হিসাবে আমি এখনও নার্সারির ছাত্রী।
বিশদ

04th  January, 2019
হারিয়ে যাওয়া কলের গান

 আগামী ৪ জানুয়ারী মুক্তি পাচ্ছে প্রণব মুখোপাধ্যায় পরিচালিত ছবি ‘কলের গান’। সব পুরনো পরিত্যাজ্য নয়, এমন একটি বার্তা দেবে ছবিটি। সম্প্রতি দক্ষিণ কলকাতার এক কফি শপে ছবির পরিচালক ও দুই মুখ্য অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায় ও চৈতি ঘোষাল আড্ডা দিলেন বর্তমানের প্রতিনিধির সঙ্গে। সেই আড্ডায় কখন যেন চরিত্র হয়ে উঠল গ্রামাফোনও।
বিশদ

28th  December, 2018
আবু ধাবিতে বঙ্গ সম্মেলন

 বিশ্বের নানা প্রান্তে অনুষ্ঠিত বঙ্গ সম্মেলনের তালিকায় এবার ঢুকে পড়ল আবু ধাবির নামও। আগামী বছর আবু ধাবিতে ৩১ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি হবে বঙ্গ সম্মেলন। প্রয়াত পরিচালক ঋতুপর্ণ ঘোষের ‘উৎসব’ ছবির নাম অনুসারে সম্মেলনের নামকরণ হয়েছে উৎসব। দেখানো হবে চারটি বাংলা ছবি।
বিশদ

28th  December, 2018
ইমরানকে প্রসেনজিতের শুভেচ্ছা

 বড়দিনে ইমরান হাশমির ‘চিট ইন্ডিয়া’র নতুন গান ‘দিল মে হো তুম’ মুক্তি পেতেই লাইক আর কমেন্টের বন্যা অব্যাহত। আসলে প্রসেনজিতের সুপারহিট ছবি ‘অমরসঙ্গী’র আইকনিক ‘চিরদিনই তুমি যে আমার’ গানটির উপর নির্ভর করেই এই গানটি নতুনভাবে তৈরি করেছেন বাপি লাহিড়ী। আর গানটি শুনে আবেগে ভেসেছেন প্রসেনজিৎ।
বিশদ

28th  December, 2018
রাজনীতি আমার কম্ম নয় বলেই ভোটে দাঁড়াইনি

হাসি মুখেই শক্ত কথাগুলো বলতে পছন্দ করেন জয়া আহসান। কেরিয়ার নিয়ে সচেতন কিন্তু প্রতিযোগিতায় বিশ্বাসী নন। বাংলাদেশে ভোটে দাঁড়ানোর অফারও ফিরিয়ে দিয়েছেন। বছর ঘুরে আরও একবার পর্দায় ফিরছে ‘বিসর্জন’ এর পদ্মা। ‘বিজয়া’ মুক্তির কথা বললেন জয়া।
বিশদ

28th  December, 2018
রসগোল্লার আবেদন

না, রসগোল্লা খাওয়ার আবেদন নয়। তবে কিং খানের কাছে রীতিমতো সাংবাদিক সম্মেলন করে আবেদন জানিয়েছে ‘রসগোল্লা’ ছবির নির্মাতারা। কী সেই আবেদন? আজ শাহরুখের নতুন ছবি ‘জিরো’র সঙ্গে মুক্তি পেতে চলেছে ‘রসগোল্লা’। সেইজন্য কলকাতা সহ বাংলার অন্যান্য জেলায় যথেষ্ট কম সংখ্যক হলে মুক্তি পাচ্ছে এই ছবি।
বিশদ

21st  December, 2018
জানতাম বকা খেলে আখেরে আমারই লাভ

 ক্লাস সিক্সে পড়ে যশোজিৎ। পড়াশোনার কথা জিজ্ঞাসা করলে উত্তর আসে ‘আমি আগে পড়াশোনায় ভালো ছিলাম, এখন নই!’ পুরু চশমার ফাঁকে উঁকি দিচ্ছে এক জোড়া বুদ্ধিদীপ্ত চোখ। ছবির শ্যুটিং করতে হবে এই খবরটা সে প্রথম জানতে পারে মায়ের থেকে। ‘গল্পটা পছন্দ হলেও আমার কিন্তু একদমই মত ছিল না।
বিশদ

21st  December, 2018
একনজরে
 সংবাদদাতা, রামপুরহাট: অস্বাভাবিক ছাত্রীর চাপে নাভিশ্বাস উঠেছে রাজগ্রাম এসআরআর গার্লস স্কুলের। একটি ক্লাসে পাঁচশোর বেশি ছাত্রী নিয়ে যখন নাজেহাল কর্তৃপক্ষ, তখন পাশেই আম্ভুয়ায় সরকারি মডেল স্কুল ছাত্রছাত্রীর অভাবে খাঁ খাঁ করছে। তারপরেও বিভিন্ন জুনিয়র হাইস্কুল থেকে গার্লস স্কুলেই ভর্তি হতে ...

ঢাকা, ১৬ জানুয়ারি: বিএনপি জোট ঐক্যফ্রন্টের আটজন জয়ীকে সংসদ সদস্যের মর্যাদা দিয়ে গেজেট প্রকাশ করা হলেও, শপথ না নেওয়া পর্যন্ত তারা কোনও সরকারি সুবিধা পাবেন না। বাংলাদেশের সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন-২) নীতীশচন্দ্র সরকার জানান, শপথ না নিলে তাঁরা বেতন-ভাতা ...

বিএনএ, বহরমপুর: এবার প্রায় সাড়ে পাঁচ কোটি টাকা ব্যয়ে বহরমপুরে গড়া হচ্ছে অত্যাধুনিক সুইমিং অ্যাকাডেমি। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সুইমিং অ্যাসোসিয়েশনের বেহাল পুকুরের উপর নির্ভর ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাসকে প্রতিষ্ঠানের সর্বোচ্চ সম্মান ‘নিহিল আল্ট্রা’ দিল সেন্ট জেভিয়ার্স কলেজ। বুধবার কলেজের সমাবর্তন অনুষ্ঠানে এই সম্মান নিতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন সুরঞ্জনবাবু। অন্য একটি প্রতিষ্ঠানের শীর্ষপদে থেকেও সেন্ট জেভিয়ার্সের জন্য প্রশংসায় খামতি রাখেননি ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের হঠাৎ অবনতি। উচ্চশিক্ষায় বাধা। সৃষ্টিশীল কাজে উন্নতি। পারিবারিক কলহ এড়িয়ে চলুন। র্জ্ঞাতি বিরোধ সম্পত্তি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪১: মহান বিপ্লবী সুভাষচন্দ্র বসুর মহানিষ্ক্রমণ
১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির জন্ম
১৯৪৫: গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতারের জন্ম
২০১০: কমিউনিস্ট নেতা তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৪ টাকা ৭১.৯৪ টাকা
পাউন্ড ৮৯.৭৩ টাকা ৯২.৯৮ টাকা
ইউরো ৭৯.৫৫ টাকা ৮২.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৫, ১৭ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার, একাদশী ৪০/২৯ রাত্রি ১০/৩৫। নক্ষত্র- কৃত্তিকা ১৮/১৩ দিবা ১/৪০, সূ উ ৬/২৩/৪, অ ৫/৯/৫৮, অমৃতযোগ রাত্রি ১/৫ গতে ৩/৪৩ মধ্যে। বারবেলা ঘ ২/২৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ১১/৪৭ গতে ১/২৫ মধ্যে।
২ মাঘ ১৪২৫, ১৭ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার, একাদশী রাত্রি ৬/৩৩/৩১। কৃত্তিকানক্ষত্র ১০/৮/৪৩। সূ উ ৬/২৪/৪১, অ ৫/৭/৫৫, অমৃতযোগ রাত্রি ঘ ১/৫/৫৯ থেকে ঘ ৩/৪৫/২০ মধ্যে। বারবেলা ৩/৪৭/৩০ থেকে ৫/৭/৫৫ মধ্যে, কালবেলা ২/২৭/৬ থেকে ঘ ৩/৪৭/৩০ মধ্যে, কালরাত্রি ১১/৪৬/১৮ থেকে ঘ ১/২৫/২৪ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
অনলাইনে অর্ধেক নারকেলের খোল বিকোচ্ছে ১৩৬৫ টাকায়
অর্ধেক নারকেলের খোলের দাম ১৩৬৫টাকা। তাও আবার ছাড় দিয়ে। আসল ...বিশদ

16-01-2019 - 04:57:09 PM

দিনহাটায় স্বর্ণ ব্যবসায়ীকে বেঁধে দোকান লুট 
কোচবিহারের দিনহাটার ওকরাবাড়িতে স্বর্ণ ব্যবসায়ীকে বেঁধে রেখে দোকান লুট করল ...বিশদ

16-01-2019 - 04:11:00 PM

ঘুম থেকে উঠতে দেরি, নাবালিকা পরিচারিকার মাথা ফাটালেন জয়েন্ট বিডিও-র স্ত্রী
দেরি করে ঘুম থেকে ওঠার ‘অপরাধে’ বাড়ির নাবালিকা পরিচারিকাকে ...বিশদ

16-01-2019 - 04:00:00 PM

বীরভূমের প্রান্তিক স্টেশনে কয়লা বোঝাই মালগাড়িতে আগুন 
কয়লা বোঝাই এক মালগাড়িতে আগুন লাগার ঘটনায় আতঙ্ক। বীরভূমের প্রান্তিক ...বিশদ

16-01-2019 - 03:26:38 PM

ব্রিগেডে তৃণমূলের জনসভায় প্রাক্তন বিজেপি মুখ্যমন্ত্রী !
১৯ জানুয়ারি ব্রিগেডে তৃণমূলের জনসভায় উপস্থিত থাকতে পারেন অরুণাচলের প্রাক্তন ...বিশদ

16-01-2019 - 03:14:55 PM

আগামী সপ্তাহে রাজ্যে অমিত শাহর ৫টি সভা 
সুপ্রিম কোর্ট রথযাত্রার অনুমতি না দিলেও মিটিং-মিছিল করা যাবে বলে ...বিশদ

16-01-2019 - 02:13:43 PM