সিনেমা
 

বুম্বাদার কমিটমেন্টের
কোনও তুলনা হবে না

‘কিশোর কুমার জুনিয়র’ ছবিতে বাংলা ও হিন্দি মিলিয়ে মোট আঠারোটা হিট গান রয়েছে। গানগুলো গেয়েছেন কুমার শানু ও বাবুল সুপ্রিয়। সবকটাই কিশোরকুমারের বিখ্যাত গান। ফলে চিরকালীন হিট গানকে সঙ্গে নিয়ে মুক্তি পাচ্ছে এবারের পুজোর অন্যতম আকর্ষণীয় এই ছবি। তাঁর এই ছবি ও কণ্ঠী শিল্পীদের নিয়ে অপূর্ব চট্টোপাধ্যায়কে নানা কথা বললেন ছবির পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়।

 ‘কিশোর কুমার জুনিয়র’ কণ্ঠশিল্পীদের কাহিনী, চমৎকার বিষয়। এই রকম ভাবনা মাথায় এল কীভাবে?
 তোমরা হয়তো জানো আমার বাবা ছিলেন বিখ্যাত হাওয়াইয়ান গিটারিস্ট সুনীল গঙ্গোপাধ্যায়। সেইসময় এমন কোনও পুজো থাকত না যে পুজোতে তাঁর অ্যালবাম বেরত না। এইচএমভি থেকে সেইসব অ্যালবাম প্রকাশিত হতো। তখন আমাদের বাড়িতে প্রায় প্রতিদিনই কোনও না কোনও শিল্পী আসতেন। নানা বিষয় নিয়ে তাঁরা বাবার সঙ্গে আলোচনা বা গল্প করতেন। নামকরা শিল্পীদের পাশাপাশি কণ্ঠ শিল্পীরাও আসতেন। গৌতম ঘোষ আমাদের বাড়ির কাছে থাকতেন বলে প্রায় নিয়মিতই তিনি আমাদের বাড়িতে আসতেন। পরবর্তী কালে সঙ্গীতা বলকেও (লতা কণ্ঠী) বাবার কাছে আসতে দেখেছি। আর এইসব দেখতে দেখতেই আমার ছোট থেকে বড় হওয়া। আমাদের গড়িয়া অঞ্চলে তখন বিখ্যাত মানুষরা বসবাস করতেন। আমাদের বাড়ির পাশেই থাকতেন সেবাব্রত গুপ্ত। আশপাশের এলাকায় থাকতেন দীনেন্দ্র চৌধুরী, অংশুমান রায়, গৌরীপ্রসন্ন মজুমদারের মতো মানুষজন। তখন গড়িয়া থেকে রামগড়ের পরিবেশটাই ছিল অন্য রকমের। একসময় আমি নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনে চলে গেলাম। টানা ন’বছর আশ্রমে ছিলাম। ফলে ওই সময়টার অনেক কিছুই আমি মিস করেছি। বাড়ি ফিরে আসার পর যখন এলাকায় ঘুরতে বেরতাম তখন কখনও-সখনও দেখেছি নেতাজিনগরের চায়ের দোকানে বসে চা খাচ্ছেন গায়ক গৌতম ঘোষ। পোস্ট অফিসের বাইরে লুঙ্গি পরে পা গুটিয়ে বন্ধুদের সঙ্গেও তাঁকে আড্ডা মারতেও দেখেছি। তখন তাঁর প্রবল নামডাক। মানুষজন বলেন চোখ বুজে তাঁর গান শুনলে মনে হয় স্বয়ং কিশোরকুমার গাইছেন। এইরকম এক শিল্পীর দৈনন্দিন জীবনটা ছিল কিন্তু বড়ই ছাপোষা। তখন থেকেই গৌতমদা আমায় বড় চিন্তায় ফেলে দিয়েছিলেন। তাঁকে দেখতাম আর ভাবতাম মানুষটা কী নিয়ে বেঁচে আছেন। পুরোপুরি গান- পাগল মানুষ। বন্ধুদের সঙ্গে আড্ডায় কোনও পরচর্চা- পরনিন্দা বা রাজনৈতিক আলোচনার অবকাশ থাকত না। সেখানে শুধুই গানের কথা। তাঁকে গানের সাধক বলা যেতেই পারে। কিন্তু দিনের শেষে এই কণ্ঠী শিল্পীদের আসল পরিচয়টা কী! ‘কণ্ঠী’। আর এই কন্ঠী শব্দটা একসময় নীলকণ্ঠের মতো হয়ে যায়। বিষ গলায় ধরে রাখার মতো। সুরটা গলায় বিষের মতো আটকে যায় তাঁদের। তাঁরা কিন্তু আলাদা স্বতন্ত্র শিল্পীর সম্মান কখনও পান না।
 গৌতমদার থেকে অনুপ্রাণিত হয়েই কি এই ছবি?
 গৌতমদা সত্যিই বিরাট একটা ফ্যাক্টর। সেকথা আমি অফিশিয়ালি তাঁকে বলেওছি। কারণ আমার মাথায় সবসময় তাঁর কথা ঘুরত। কিন্তু এইরকম একটা গলা থাকা সত্ত্বেও কী হল! তিনি কিন্তু কিশোরকুমার জুনিয়র হয়েই রয়ে গেলেন। আমার এই ছবিতে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ও কিশোরকুমার জুনিয়র। তিনিও বিভিন্ন মাচা ও জলসায় দু ঘণ্টা ধরে কিশোর কুমারের বিখ্যাত গানগুলো শোনান।
 গৌতমদা শুধু নন তোমার পিতারও একটা বড় ভূমিকা রয়েছে বোধহয় এই ছবি তৈরির পিছনে!
 অবশ্যই। কথাটা খুব নাটকীয় শোনাবে। নিজের শরীরের মাংস খুবলে যদি কোনও পরিচালক ছবি বানান তাহলে সেটা এই ছবি। আমার বাড়ি এবং অন্যান্য শিল্পী ও তাঁদের পরিবারকে আমি অত্যন্ত কাছ থেকে দেখেছি। তাই এই ছবিতে শিল্পীর জীবনের কষ্ট, আনন্দ, অনিয়ম, উচ্ছৃঙ্খলতা পরিবারের অসুবিধা, অশান্তি, যা যা রয়েছে তা সবই আমার নিজের চোখে দেখা। এই মুহূর্তে কলকাতার কোনও পরিচালক এই জগৎটাকে আমার মতো করে দেখেননি।
 এই ছবিতে পিতা-পুত্রের মধ্যে একটা সংঘাত রয়েছে। কেন এই দ্বন্দ্ব?
 আমি সুনীল গঙ্গোপাধ্যায়ের পুত্র বলে। আমার অনেক কথা বাবাকে বলার ছিল, কিন্তু সে সুযোগটা আমি পাইনি। কারণ তিনি আমাদের ছেড়ে অনেকদিন আগেই চলে গিয়েছেন। ছোটবেলায় তো বাবাকে নিয়ে সবসময় মুগ্ধ থাকতাম, কিন্তু বড় হওয়ার পর তাঁকে নিয়েই আমার মনে একটা কষ্ট তৈরি হয়েছিল। মনে হতো আমার বাবা এটা কী করছেন? ক্ল্যাসিকাল তালিম পাওয়া একটা মানুষ স্টেজে উঠে ক্ল্যাসিকাল কিছু বাজাবার সুযোগ পেতেন না। দর্শকরা বাবার কাছে শুনতে চাইতেন কিশোরকুমার, মহম্মদ রফি, হেমন্ত মুখোপাধ্যায়, লতা মঙ্গেশকর বা আশা ভোঁসলের গাওয়া গান। তাহলে আমার বাবাও তো একজন কণ্ঠী। তিনিও তো যন্ত্রের মাধ্যমে অন্যের সুরটা বাজাতেন। এটা আমাকে সত্যি কষ্ট দিত।
 প্রসঙ্গ পাল্টাই। বুম্বাদা প্রায় বছর পনেরো বয়স কমিয়ে ফেলেছেন! এই ছবির জন্য কি তিনি খাওয়া-দাওয়া প্রায় ছেড়ে দিয়েছিলেন?
 কে বলেছে? বুম্বাদা প্রচণ্ড খাওয়া-দাওয়া করেন। তবে সেটা শুধুই সিনেমা। সত্যি বলতে কী বুম্বাদা এই ছবির এই চরিত্রের জন্য খাবার খুব অল্প খেতেন। নিজেকে ডি-হাইড্রেট করার জন্য তিনি জল খাওয়ার পরিমাণও কমিয়ে দিয়েছিলেন। যাতে চামড়া শুকিয়ে যায়। এটা তাঁর পক্ষে খুবই ক্ষতির কারণ হয়ে উঠতে পারত। তবে ঈশ্বরের কৃপায় তা হয়নি। মরুভূমিতে শ্যুটিং হয়েছিল, কিন্তু বুম্বাদা একদিনও ময়েশ্চারাইজার মাখতেন না। আসলে তিনি মনেপ্রাণে কিশোরকুমার জুনিয়র হয়ে উঠেছিলেন।
 বুম্বাদা কি উইগ ব্যবহার করেছেন?
 না, নিজের চুল বড় করে এই অবস্থায় নিয়ে এসেছেন। প্রতিদিন চুলটা কার্ল করতে হতো। আমাদের তো বলিউডের মতো তিন ঘণ্টা শ্যুটিং হয় না। আমরা বারো-তেরো ঘণ্টা কাজ করতাম, আর ততক্ষণ বুম্বাদাকে ওই ভাবে চুলটা রাখতে হতো। এই মানুষটার কমিটমেন্টের কোনও তুলনা হবে না। অসাধারণ এক অভিনেতা।
ছবি: ডি ডি সাহা
05th  October, 2018
তিন এক্কে তিন
বাঘ বন্দি খেলা

বাঙালি সিনেপ্রেমীদের জন্য জবর খবর। আজ, শুক্রবার মুক্তি পাচ্ছে এবছরের অন্যতম গ্র্যান্ড বেঙ্গলি মুভি ‘বাঘ বন্দি খেলা’। বাংলা সিনেমার তিন তারকা প্রসেনজিৎ-জিৎ-সোহমকে প্রথমবার একসঙ্গে পর্দায় দেখা যাবে এই ছবিতে। তিনটি পৃথক গল্প—বাঘ, বন্দি, খেলা। তিনজন আলাদা পরিচালক— হরনাথ চক্রবর্তী, সুজিত মণ্ডল ও রাজা চন্দ।
বিশদ

16th  November, 2018
আমি মুখ খোলায় অগণিত মহিলাদের মনোবল বেড়েছে

২৩ বছরের ইতিহাসে এই প্রথম সারেগামাপার বিচারকের আসনে একজন মহিলা— সোনা মহাপাত্র। ইতিমধ্যেই মি টু আন্দোলনে অনু মালিক এবং কৈলাস খেরের বিরুদ্ধে মুখ খুলে আলোচনার কেন্দ্রে তিনি। মুম্বইয়ের জুহুতে সাংবাদিক সম্মেলনের পর তাঁর বক্তব্য শুনলেন অভিনন্দন দত্ত।
বিশদ

16th  November, 2018
যমের দুয়ারে পড়ল কাঁটা

আজ ভাইফোঁটা। আর ভাইফোঁটা মানেই বাঙালিদের কাছে আলাদা উচ্ছ্বাস। এই বিশেষ দিনটি নিয়ে অপূর্ব চট্টোপাধ্যায়ের কাছে নিজেদের অনুভূতি ভাগ করে নিলেন দুই নায়ক চিরঞ্জিত ও প্রসেনজিৎ। বিশদ

09th  November, 2018
আমাকে দেখে অমিতজি ভয় পেয়ে গিয়েছিলেন

বছর ২২ পর। ২২ বছর আগে দেওয়ালিতে মুক্তি পেয়েছিল আমির খানের ‘রাজা হিন্দুস্থানি’। ‘দঙ্গল’-এর অসামান্য সাফল্যের পর ‘সিক্রেট সুপারস্টার’ আমিরকে সেই কাঙ্খিত সাফল্য দেয়নি। ছবিটার সমালোচনা না হলেও বক্স অফিস মিস্টার পারফেকশনিস্টকে খুশি করতে পারেনি। তাই এবার দেওয়ালিতে আরও তৈরি হয়ে আসছেন তিনি। যশরাজ ব্যানারে আমিরের তৃতীয় ছবিতে এবার তাঁর সঙ্গী একমেবাদ্বিতীয়ম অমিতাভ বচ্চন। এই প্রথম অমিতাভ-আমির একসঙ্গে। ‘ঠগস অব হিন্দোস্তান’ আপাদমস্তক এন্টারটেনার। তবে ছবি নিয়ে নার্ভাস আমির খান। কতটা সেটাই বুঝতে চেষ্টা করলেন আমাদের প্রতিনিধি শামা ভগত।
বিশদ

09th  November, 2018
Loading...
 বিয়ের পিঁড়িতে সুস্মিতা?

বাতাসে বিয়ের গন্ধ। বলিউডে যেন বিয়ের ধুম লেগেছে। এই মাসেই মুম্বইতে মেগা বিয়ে রণবীর-দীপিকার। সেই রেশ কাটতে না কাটতেই বিবাহবন্ধনে আবদ্ধ হতে চলেছেন প্রিয়াঙ্কা চোপড়া আর নিক জোনাস।  বিশদ

09th  November, 2018
 বেলাশেষে-র পর এবার বেলাশুরু

শেষ থেকেই তাহলে শুরু হয়। তিন বছর আগে বাংলা ছবির মোড় ঘুরিয়েছিল ‘বেলাশেষে’। গরমের ছুটিতে দর্শককে হলমুখী হতে একরকম বাধ্য করেছিল এই ব্লকবাস্টার। সেই সঙ্গে ছবির মজুমদার পরিবারকেও মনেপ্রাণে ভালোবেসেছিলেন বাংলার মানুষ।
বিশদ

26th  October, 2018
Loading...
 বঙ্কিমের লবঙ্গলতা ঋতুপর্ণা

  নেপালগঞ্জ। জায়গাটা কলকাতার মধ্যেই। পুজোর ছুটির আলসেমি ঝেড়ে ফেলে সেখানেই চলছে নতুন বাংলা ছবি ‘আমার লবঙ্গলতা’র শেষ পর্যায়ের শ্যুটিং। সরু রাস্তা ধরে কার্তিকের দুপুরে আমাদের গাড়ি পৌছলো নেপালগঞ্জ।
বিশদ

26th  October, 2018
পুজোয় এবার সপ্তবাণ
বাংলার ছয়টি ছবির পাশাপাশি কাজলও বাংলায়

পুজোয় এবার সপ্তবাণ। ছ’ছটি বাংলা ছবির পাশাপাশি বলিউডের কাজলও বাংলায় উপস্থিত। সঙ্গী তিন বাঙালি । পরিচালক প্রদীপ সরকার, জাতীয় পুরস্কারে সম্মানিত ঋদ্ধি সেন আর টোটা রায়চৌধুরী। মানে বলিউডের ছবি হলেও পক্ষান্তরে সেই বাংলার লড়াই। স্মার্ট ডিজিটাল দুনিয়ার পাঠক ইতিমধ্যে বুঝে গিয়েছেন এখানে ‘হেলিকপ্টার ইলা’র কথা বলা হচ্ছে।
বিশদ

20th  October, 2018
সমস্যা বা চ্যালেঞ্জ না থাকলে
আমার ভাত হজম হয় না

‘তিতলি’ আছড়ে না পড়লেও ‘মি টু’ সাইক্লোনে টলমল পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। এর মধ্যেই আজ মুক্তি পাচ্ছে তাঁর ছবি ‘এক যে ছিল রাজা’। তবে, এই সাক্ষাৎকারে কোনও বিতর্ক নয়, কথা হল শুধু ছবি নিয়ে। তাই খোলা মনেই সন্দীপ রায়চৌধুরীর প্রশ্নের জবাব দিলেন পরিচালক। বিশদ

12th  October, 2018
সন্তানের উপর নজরদারি আবশ্যক

বক্তা কাজল। মঙ্গলবার নিজের নতুন ছবি ‘হেলিকপ্টার ইলা’র প্রচারে ঝটিকা সফরে কলকাতায় এসেছিলেন কাজল এবং ছবির পরিচালক প্রদীপ সরকার। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন ছবির দুই অভিনেতা ঋদ্ধি সেন এবং টোটা রায়চৌধুরীও। একজন কড়া মা এবং তার ছেলের সম্পর্কের কথা বলে এই ছবি। বিশদ

12th  October, 2018
শ্রীলঙ্কায় অন্দরকাহিনী

দেশ বিদেশের প্রচুর উৎসবে প্রশংসিত হওয়ার পর ‘অন্দরকাহিনী’ এবার শ্রীলঙ্কা জয় করতে চলল। আগামী ৭ অক্টোবর দুপুরে জাফনা ইন্টারন্যাশনাল সিনেমা ফেস্টিভ্যালে এই ছবির প্রদর্শন নিঃসন্দেহে ‘অন্দরকাহিনী’র মুকুটে আরও একটি নতুন পালক। এই ছবিতেই অভিনেত্রী প্রিয়াঙ্কা সরকার একাই চারটি মেয়ের চরিত্রে অভিনয় করে সেরা অভিনেত্রীর সম্মান জিতে নিয়েছেন দেশ-বিদেশের নানা চলচ্চিত্র উৎসবে।
বিশদ

05th  October, 2018
বঙ্গ প্রবাসী মিলাপ ২০১৮

প্রবাসী বাঙালিদের বাংলা সংস্কৃতির মাধ্যমে একসূত্রে বাঁধার লক্ষ্যে ও বিদেশি পুঁজিকে বিনোদনের জগতে নিয়ে আসতেই গত বছর দুবাইতে শুরু হয় ‘বঙ্গ প্রবাসী মিলাপ’। এ বছর এই উৎসবের দ্বিতীয় বর্ষ।
বিশদ

28th  September, 2018
এই অজিতকে দেখে শাশ্বত,
ঋত্বিকের আক্ষেপ হবে

এবার পুজোর লড়াইতে শামিল তাঁর ‘ব্যোমকেশ গোত্র’। পরিচালকের অবশ্য লড়াইতে বিশ্বাস নেই। ছবি মুক্তির পাশাপাশি আবাসনের পুজোর দায়িত্বও সামলাচ্ছেন তিনি।
বিশদ

28th  September, 2018
 যেন মান্টোর জীবনের প্রামাণ্য দলিল

 ‘যদি আপনি আমার গল্পগুলো সহ্য না করতে পারেন তাহলে বলতে হয় এই সমাজটাই সহ্যের সীমা অতিক্রম করেছে!’ বক্তা সাদাত হাসান মান্টো, দেশভাগের সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ উর্দু লেখক। জীবদ্দশায় তাঁর লেখনীর উপর বারবার নেমে এসেছিল সেন্সরের কাঁচি। তবুও কলম নামিয়ে রাখেননি মান্টো। 
বিশদ

21st  September, 2018
Loading...
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের পদোন্নতি নিয়ে হাইকোর্টে মামলা দায়ের হল। কিছু শিক্ষাকর্মী এই মামলা করেছেন। অভিযোগ, কয়েকটি পদে বেশ কয়েকজনকে পদোন্নতি দেওয়া হয়েছে গত বছর। কিন্তু কিসের ভিত্তিতে তা দেওয়া হল, তার নথি নেই। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনগ্রসর শ্রেণীগুলির জন্য আগের সরকার কোনও কিছুই করেনি। ২০১১-র পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই শ্রেণীর মানুষদের উন্নয়ন নিয়ে একাধিক পদক্ষেপ করেছেন। মঙ্গলবার বাউল উৎসবের সূচনা অনুষ্ঠানে এমনই মতপ্রকাশ করলেন ওই দপ্তরের মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়।  ...

বিএনএ, শিলিগুড়ি: প্রাকৃতিক মনোরম পরিবেশের মধ্যে থেকে অর্কিড চেনা ও দেখার জন্য থাইল্যান্ড বা জাপানে যেতে হবে না। এখানেই পর্যটকরা প্রকৃতির মধ্যে থেকে খুব কাছ ...

তন্ময় মল্লিক, বেলপাহাড়ি, ঝাড়গ্রাম, বিএনএ: মাওবাদীরা কৌশল বদল করলেও এরাজ্যে মাটি ফিরে পাওয়া তাদের পক্ষে কঠিন হচ্ছে। কারণ আকাশের মতো হাতে গোনা কয়েকজনকে বাদ দিলে বেশিরভাগ মাওবাদী নেতা হয় পুলিস ও কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে মারা গিয়েছেন, অথবা আত্মসমর্পণ ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। হিসেব করে চললে তেমন আর্থিক সমস্যায় পড়তে হবে না। ব্যবসায় উন্নতি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯০.১৮ টাকা ৯৩.৪৩ টাকা
ইউরো ৮০.৩০ টাকা ৮৩.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ অগ্রহায়ণ ১৪২৫, ২১ নভেম্বর ২০১৮, বুধবার, ত্রয়োদশী ২০/২৪ দিবা ঘ ২/৭। নক্ষত্র- অশ্বিনী ৩১/২৪ রাত্রি ঘ ৬/৩১, সূ উ ৫/৫৬/৫৩, অ ৪/৪৭/৫৩, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে। বারবেলা ঘ ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১২/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ঘ ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে।
৪ অগ্রহায়ণ ১৪২৫, ২১ নভেম্বর ২০১৮, বুধবার, ত্রয়োদশী ১২/৪৬/৩২। অশ্বিনীনক্ষত্র রাত্রি ঘ ৬/১৭/৫৯। সূ উ ৫/৫৭/৪৫, অ ৪/৪৬/৩৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৪১/১ মধ্যে ও ঘ ৭/২৪/১৬ থেকে ঘ ৮/৭/৩২ মধ্যে ও ঘ ১০/১৭/১৯ থেকে ১২/২৭/৬ মধ্যে এবং রাত্রি ৫/৩৯/২৩ থেকে ঘ ৬/৩২/৮ মধ্যে ও ঘ ৮/১৭/৩৬ থেকে ৩/১৯/২১ মধ্যে। বারবেলা ১১/২২/১২ থেকে ১২/৪৩/১৯ মধ্যে, কালবেলা ৮/৩৯/৫৯ থেকে ঘ ১০/১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩৯/৫৮ থেকে ঘ ৪/১৮/৫১ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
 সিরিজের প্রথম টি-২০ ম্যাচে ভারতকে ৪ রানে হারাল অস্ট্রেলিয়া

05:35:24 PM

প্রথম টি-২০: ভারত ৯৩/২ (১০ ওভার)  

04:46:47 PM

তমলুকে প্রাথমিক স্কুলের ভিত খুঁড়তে গিয়ে কঙ্কাল উদ্ধার, চাঞ্চল্য 

04:26:00 PM

আন্দামানে উপজাতিদের হাতে খুন মার্কিন নাগরিক 
আন্দামানে সংরক্ষিত দ্বীপে ঢুকতে গিয়ে উপজাতিদের হাতে প্রাণ খোয়ালেন এক ...বিশদ

04:00:01 PM

প্রথম টি-২০: ভারতকে ১৭৪ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া

03:44:00 PM

আমতায় কাঠের দোকানে আগুন 
আমতায় একটি কাঠের দোকানে ভয়াবহ আগুন। ইতিমধ্যে আগুন পার্শ্ববর্তী আরও ...বিশদ

03:24:23 PM

Loading...
Loading...