শরীর ও স্বাস্থ্য
 

ব্রণ তাড়াবেন কিভাবে
ডাঃ মধুমিতা ভট্টাচার্য  কনসালটেন্ট ডার্মাটোলজিস্ট

হরমোনের পরিবর্তনের কারণে টিনএজারদের মধ্যে ব্রণ বেশি হয়। তবে ব্রণ যে কোনও বয়সে হওয়ার আশঙ্কা থাকে। মধ্যবয়সি নারী-পুরুষেরও ব্রণ হয় নানা কারণে। ত্বকের সামান্য পরিচর্যা আর ডায়েটে পরিবর্তন অতিরিক্ত ব্রণ হওয়ার সমস্যা মেটাতে পারে। পরামর্শে ক্যালকাটা মেডিকেল রিসার্চ ইনস্টিটিউটের কনসালটেন্ট ডার্মাটোলজিস্ট ডাঃ মধুমিতা ভট্টাচার্য।

 ব্রণ কী?
 সাধারণত বয়ঃসন্ধিকালে ছেলে ও মেয়েদের মুখে ছোট ছোট ফুসকুড়ি দেখা যায়। এগুলোকেই সাধারণ ভাবে আমরা ব্রণ বলে থাকি। ব্রণের মুখে কখনও কখনও শুধু পুঁজ থাকতে পারে, আবার কখনও সমগ্র ব্রণজুড়েই পুঁজ থাকে।
 ব্রণ হওয়ার কারণ কী?
 দেখুন, আমাদের ত্বক দুটি ভাগে বিভক্ত। প্রথমে থাকে বহিঃত্বক বা এপিডারমিস। এর নিচে থাকে অন্তঃত্বক বা ডারমিস। এই অন্তঃত্বকে থাকে হেয়ার ফলিকল্‌। হেয়ার ফলিকল বা রোমের গোড়া সংলগ্ন অংশে থাকে সিবেসিয়াস গ্রন্থি। সেখান থেকে বেরয় সিবাম বা তৈলাক্ত পদার্থ। গ্রন্থি থেকে ত্বকের উপরিভাগে সিবাম বেরিয়ে আসে রোমকূপগুলির মুখ দিয়ে। সিবেসিয়াস গ্ল্যান্ডে বিশেষ ধরনের ব্যাকটেরিয়া বাসা বাধে। ব্যাকটেরিয়াটির নাম প্রোপায়োনি ব্যাকটেরিয়াম অ্যাকনি। সংক্রমণের ফলে রোমকূপের মুখ বন্ধ হয়ে যায় ও ব্রণ দেখা দেয়। প্রসঙ্গত উল্লেখ্য, এই ব্যাকটেরিয়ার বংশবৃদ্ধিতে সাহায্য করে সিবাম। বয়ঃসন্ধিকালে ছেলেদের মধ্যে টেস্টোস্টেরন ও মেয়েদের মধ্যে অ্যান্ড্রোজেন হরমোনের বৃদ্ধির ফলে সিবেসিয়াস গ্রন্থি সিবাম ক্ষরণ বাড়িয়ে দেয়। এই কারণেই ব্রণ’র সমস্যাও টিন এজ বা বয়ঃসন্ধির সময় বৃদ্ধি পায়। মনে রাখতে হবে, অ্যান্ড্রোজেন হরমোন পুরুষ ও মহিলা উভয়ের মধ্যেই থাকে। এছাড়া মৃত কোষ বা অন্য কোনও পদার্থ রোমকূপের মুখে জমলেও ব্রণ দেখা দেওয়ার আশঙ্কা থাকে। মনে রাখতে হবে, ব্রণ’র দুটি ভাগ আছে।
 সেগুলি কী কী?
 ওপেন ব্ল্যাক হেডস বা ওপেন কমেডোনস এবং হোয়াইড হেড বা ক্লোজ কমেডোনস। রোমকূপের মুখ মৃত কোষ, সিবাম ও অন্যান্য পদার্থ জমে বন্ধ হয়ে যায়। এরপর বাইরের আবহাওয়ার সংস্পর্শে এসে রোমকূপের মুখ কালো আকার ধারণ করে। একে বলে ব্ল্যাক হেডস বা ওপেন কমেডোনস। অন্যদিকে হোয়াইট কমেডোনস বা ক্লোজ কমেডোনসের ক্ষেত্রে রোমকূপের মুখ ত্বকের উপরিভাগের ঠিক নীচে চলে যায়। এরপর সংক্রমণ বা অন্য কোনও কারণে রোমকূপের মুখ বন্ধ গেলে ওই অংশটি সাদা ঢিপির আকারে উঁচু হয়ে যায়।
 ব্রণ কি শুধু বয়ঃসন্ধি কালে হয়?
 বয়ঃসন্ধিকালে কিশোর-কিশোরীদের মধ্যে বেশ কিছু হরমোনের পরিবর্তন হয়। সেই কারণে টিনএজারদের মধ্যে ব্রণ বেশি হতে দেখা যায়। তবে ব্রণ যে কোনও বয়সে হওয়ার আশঙ্কা থাকে। কিছু মানুষ মধ্যবয়সেও ব্রণতে আক্রান্ত হতে পারেন। তবে বড়দের আক্রান্ত হওয়ার পিছনে অন্যান্য কিছু কারণ দায়ী থাকতে পারে।
 কী কী কারণ?
 মূল কারণ হরমোন হলেও, পিছনে থাকে দুশ্চিন্তা। অতিরিক্ত চাপ, টেনশন থেকে অ্যাড্রিনালিন হর্মোনের ক্ষরণ বেড়ে যায়। অ্যাড্রিনালিন আবার পুরুষদের মধ্যে টেস্টোস্টেরন হরমোন ক্ষরণের পিছনে দায়ী থাকে। টেস্টোস্টেরন আবার পরোক্ষে অতিরিক্ত সিবাম ক্ষরণের জন্য দায়ী থাকে। মহিলাদের মধ্যেও স্ট্রেসের কারণে অ্যান্ড্রোজেন হরমোন বা পুরুষ হরমোনের আধিক্য বাড়ে। আবার বার্থ কন্ট্রোল পিল অ্যান্ড্রোজেন হরমোনের বাড়বাড়ন্তের জন্য পরোক্ষে দায়ী থাকে। তাই কন্ট্রাসেপটিভ পিল থেকেও মহিলাদের মধ্যে ব্রণর সমস্যা হওয়ার আশঙ্কা থেকে যায়। এছাড়া মেনস্ট্রুয়েশনের সময় যত এগিয়ে আসে ততই মহিলাদের মধ্যে পুরুষ হরমোনের মাত্রা বাড়তে থাকে ও স্ত্রী হরমোনের মাত্রা স্বাভাবিকের তুলনায় কমতে থাকে। এই কারণে বহু মহিলার মেনস্ট্রুয়েশেনের সময় ও আগে ব্রণর প্রকোপ বেড়ে যায়।
 ব্রণ কি শুধু মুখেই হয়?
 হাত ও পায়ের তালু বাদ দিলে সারা শরীরেই সিবেসিয়াস গ্ল্যান্ড বা তৈলগ্রন্থি থাকে। তাই মুখ ছাড়াও ঘাড়, পিঠ, কনুই, পিছনেও ব্রণ হওয়ার আশঙ্কা থাকে।
 অনেকে বলেন অতিরিক্ত ভাজাভুজি, ফ্যাটজাতীয় খাদ্যগ্রহণ করলে ব্রণ হওয়ার আশঙ্কা বেড়ে যায়?
 বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে দুধের মধ্যে আইজিএফ-১ নামে এক ধরনের হরমোন থাকে যা ব্রণ বাড়িয়ে দেয়। এছাড়া হাই ক্যালরিযুক্ত ফুড, যেমন চকোলেট, পেস্ট্রি, কোল্ডড্রিংকস, চিপস, এগুলি কম খাওয়া উচিত। ফাস্টফুড, অয়েলি ফুড, বাদামজাতীয় খাদ্য কম গ্রহণ করা দরকার। এই ধরনের খাদ্যগুলি সিবেসিয়াস গ্ল্যান্ড থেকে সিবাম ক্ষরণ বাড়িয়ে দেয় বলে জানা গিয়েছে। বিভিন্ন সমীক্ষার ফলাফল থেকে এও মনে করা হচ্ছে যে মদ্যপান, ধূমপান থেকে সিবাম ক্ষরণ বেড়ে যায়। তাই এই ধরনের নেশার বস্তুগুলি থেকে দূরে থাকাই বাঞ্ছনীয়।
 ঠিকভাবে পেট পরিষ্কার না হলেও নাকি ব্রণর সমস্যা বাড়ে?
 কনস্টিপেশন হওয়ার পিছনে দায়ী থাকে আমাদের খাদ্যাভাস। ডায়েটে সঠিক পরিমাণে সবুজ শাকসবজি, পুষ্টিকর এবং সহচপাচ্য খাদ্য না খেলে সঠিকভাবে পেট পরিষ্কার না হওয়ায় স্বাভাবিক। এছাড়া ত্বক ভালো রাখতে জলপানের ভূমিকাও অনস্বীকার্য। অতএব খাবার সময়, মশলাদার, তৈলাক্ত খাদ্যগ্রহণের দিকে ঝোঁক থাকলে তা যেমন পেট পরিষ্কার হওয়ার পথে বাধা তৈরি করবে তেমনি ব্রণ হওয়ার পথও প্রশস্ত করবে।
 ব্রণ হলে অনেকেই খুঁটে ফেলেন।
 হ্যাঁ, অনেকরই এমন বদভ্যাস থাকে। কথা বলতে বলতে বা কাজ করতে করতে ব্রণ খুঁটতে দেখা যায় বহু রোগীকেই। তাঁদের বলব এই বদভ্যাস ত্যাগ করুন। কারণ ওপর থেকে ব্রণ দেখতে ছোট লাগলেও ভিতরে অনেকটা জায়গা দখল করে থাকে। খুঁটে ফেললে ত্বকে স্থায়ী দাগ থেকে যাওয়ার আশঙ্কা থাকে। এছাড়া বড়সড় সংক্রমণের ভয় থেকেই যায়।
 চিকিৎসা কী?
 মেডিকেটেড ক্লিনজার, মুখে মাখার ক্রিম, খাওয়ার ওষুধ রয়েছে। কার কেমনভাবে ব্রণ হচ্ছে তার উপর নির্ভর করে চিকিৎসক ওষুধ বা ক্রিম ব্যবহারের পরামর্শ দেন।
 ব্রণর সমস্যা প্রতিরোধে প্রাথমিকভাবে কী করা উচিত?
 ঠান্ডা জল দিয়ে মুখ ধুলে ভালো হয়। বাইরে থেকে ঘুরে আসার পর মুখ ধুয়ে নিন। তবে বারবার বা ক্লিনজার দিয়ে মুখ ধোবেন না। মাত্রাতিরিক্ত ক্ষার থেকে ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা থেকে যায়। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শমতো মেডিকেটেড ক্লিনজার ব্যবহার করা যেতে পারে।
 ল্যাকটোক্যালামাইন জাতীয় ক্রিম ব্যবহার করা চলবে না।
 ভিটামিন-এ ব্রণ প্রতিরোধে সাহায্য করে। চেষ্টা করুন, ভিটামিন-এ আছে এমন খাদ্য ডায়েটে রাখতে। উদাহরণ হিসাবে গাজর, ব্রকোলি, পালংশাকের নাম করা যায়।
 স্ট্রেস কমান। সারাদিনে অন্তত আটঘন্টা ঘুমোন। ঘুম স্ট্রেস কমাতে সাহায্য করে।
 অতিরিক্ত ওজন থাকলে কমান।
 অতিরিক্ত ধূমপান থেকে বিরত থাকতে হবে। প্রচুর পরিমাণে ধূমপান করলে লোমকূপে নিকোটিন জমে লোমকূপের পথ বন্ধ হয়ে যায়।
 জিঙ্ক অক্সাইড যুক্ত সানস্ক্রিন ব্যবহার না করাই ভালো।
 দিনে অন্তত তিনলিটার জল পান করতে হবে।
 অনেকে ব্রণর সমস্যা সমাধানে মুখে লেবু ঘষেন। টুথপেস্ট ব্যবহারের প্রবণতাও দেখা যায় অনেকের মধ্যে। এইসমস্ত কাজকর্ম ত্বকের স্থায়ী ক্ষতি করতে পারে। তাই সরাসরি চিকিৎসকের পরামর্শ নিন।
সাক্ষাৎকার: সুপ্রিয় নায়েক
12th  October, 2017
তুলসীপাতা ডেঙ্গু আটকায়, প্লেটলেট
বাড়ায় পেঁপের বীজ, কাঁচা হলুদের রস

দাবি আয়ুর্বেদিক চিকিৎসকদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু প্রতিরোধ, নিরাময় এবং মশা তাড়াতে ভালো কাজ দেয় আয়ুর্বেদ। এমনটাই দাবি করছেন আয়ুর্বেদিক চিকিৎসকরা। ঘরোয়া টোটকা বা হাতের কাছেই দোকানে পাওয়া যায় এমন বেশ কিছু আয়ুর্বেদিক ওষধি দিয়ে কিছুটা হলেও মোকাবিলা করা যেতে পারে এই ভাইরাসঘটিত রোগের, জানাচ্ছেন তাঁরা।
বিশদ

13th  October, 2017
অতিরিক্ত জলপানে রাশ টানুন

শরীর সুস্থ রাখতে জলপানের গুরুত্ব সম্বন্ধে আমরা সবাই কমবেশি জানি। তবে নিউ দিল্লির শ্রী গঙ্গারাম হাসপাতালের বিশিষ্ট আয়ুর্বেদ চিকিৎসক ডাঃ পরমেশ্বর অরোরার সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে অন্য ছবি। গবেষণায় ফলাফলে দেখা গিয়েছে, অত্যধিক মাত্রায় জল পান করলে আদতে শরীরেরই ক্ষতি হয়। বিশদ

12th  October, 2017
রেড ক্রসের উদ্যোগ

দ্য ইন্টারন্যাশনাল কমিটি অব দি রেড ক্রস এবং দি গ্লোবাল ডাইভারসিটি ইনোভেশন হাব-এর পক্ষ থেকে প্রতিবন্ধী মানুষদের সহায়তার উদ্দেশ্য নিয়ে বেঙ্গালুরু শহরে ‘এনাবল মেকাথন ২.০’ নামক একটি শিবিরের আয়োজন করা হয়েছে।
বিশদ

12th  October, 2017
সাবেকি ভারতীয় খাদ্যে অ্যালঝাইমার্স মাত

সাধনবাবুর বয়স ৬৫। কিছুদিন যাবৎ তিনি কিছুই সঠিকভাবে মনে রাখতে পারছেন না। বাজার যাচ্ছেন। অথচ সবজিওলার কাছে খুচরো টাকা ফেরত নিতে ভুলে যাচ্ছেন। চশমা, ঘড়ি কোথায় খুলে রাখছেন তা মনে করতে পারছেন না। বারবার হারিয়ে যাচ্ছে সেগুলি।
বিশদ

12th  October, 2017
দুরারোগ্য ব্যাধি নিরাময়ে জিন প্রযুক্তি

জিনোমিক্স হল জেনেটিক্স-এর একটি শাখা। এই শাখায় কোষে থাকা ডিএনএ’র সজ্জার পদ্ধতি, গঠন, কার্যকারিতা ইত্যাদি নিয়ে আলোচনা ও বিশ্লেষণ করা হয়। জেনেটিক্স বা বংশগতি বিদ্যা হল জিন, বংশবৈশিষ্ট্য এবং এক জীব থেকে আরেক জীবের জন্মগত চারিত্রিক সাযুজ্য ও পার্থক্য সম্বন্ধীয় বিজ্ঞান।
বিশদ

12th  October, 2017
প্যাংক্রিয়াস প্রতিস্থাপনে সুগার নিরাময়

ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের কিডনি এবং প্যাংক্রিয়াস প্রতিস্থাপনের বিষয়টিকে কেন্দ্র করে চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালের পক্ষ থেকে কলকাতার প্রেস ক্লাবে একটি সাংবাদিক বৈঠকের আয়োজন করা হয়েছিল। বৈঠকের মুখ্য বক্তা ছিলেন হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট মাল্টিভিসেরাল ট্রান্সপ্লান্ট সার্জেন ডাঃ অনিল বৈদ্য।
বিশদ

12th  October, 2017
দৃষ্টিশক্তিও কেড়ে নেয় ধূমপান

 ধূমপান যে শুধুই লাংগস বা ফুসফুসের ক্যান্সার বা হৃদরোগের কারণ হয়— তা কোনও নতুন তথ্য নয়। ধূমপায়ীরা উচ্চমাত্রায় মানসিক সমস্যার ঝুঁকিতেও থাকেন। তবে সম্প্রতি পরিচালিত এক গবেষণা শেষে এই সংক্রান্ত আর একটি ভয়ংকর অবস্থার কথা জানালেন বিজ্ঞানীরা।
বিশদ

05th  October, 2017
অজানা পাউরুটি

 ভারতসহ এই গোটা উপমহাদেশে পাউরুটি জনপ্রিয়তা পায় সেই ব্রিটিশ শাসনা থেকে। আর এখন তো অতিব্যস্ত মানুষদের বেশিরভাগেরই সবচেয়ে প্রিয় খাবারও এটি। অথচ বিশেষজ্ঞরা বলছেন, এটি খুবই অস্বাস্থ্যকর একটি খাবার।
বিশদ

05th  October, 2017
 অঙ্গদান সচেতনতায় সুরভির কাহিনি

 অঙ্গদান সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্য জিডি বিড়লা সভাঘরে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। মূল উদ্যোক্তা ছিলেন অনুষ্কা মোহতা ও শ্রুতি মোহতা। তাঁদের সহযোগিতা করে শ্রীমদ রাজচন্দ্র মিশন। অঙ্গদান একটি সংবেদনশীল বিষয়। যাকে ঘিরে আজও রয়েছে অনেক কল্পনা ও ভ্রান্ত ধারণা।
বিশদ

05th  October, 2017
কোন কোন খাবার একসঙ্গে খাবেন না?

কেউ কেউ খাবার খাওয়ার পরেই গ্যাস অম্বলের সমস্যায় ভোগেন, এমনকী কখনও কখনও দেখা যায় গুরুতর পেটের গণ্ডগোল। এমন হলে আগে খেয়াল করে দেখা দরকার কোন কোন খাদ্য একসঙ্গে গ্রহণ করছেন। কারণ বহু খাবার আছে যেগুলি একসঙ্গে খেলে শরীর খারাপ হবেই। পরামর্শে কেন্দ্রীয় সরকারের আয়ুর্বেদ চিকিৎসক ডাঃ বিশ্বজিৎ ঘোষ।
বিশদ

05th  October, 2017
আত্মহত্যা আটকাবেন কীভাবে?

আত্মহত্যার চিন্তা আর ঘুমের মধ্যে ভয়াল স্বপ্নের মধ্যে মিল একটাই— জেগে উঠলেই রোদ পড়ে চোখে। জীবনের ওম্‌ গায়ে মেখে, কাজ করার আনন্দে কাটিয়ে কাটিয়ে দিতে ইচ্ছে করে আরও হাজার বছর। তাই খারাপ স্বপ্ন থেকে জেগে উঠুন। অন্যদেরও ডাক দিন অন্ধকার থেকে আলোর পথে আসার। গত রবিবার, ১০ সেপ্টেম্বর ছিল ওয়ার্ল্ড সুইসাইড ডে। মৃত্যু নয় বেঁচে থাকার আনন্দ উদ্‌যাপন করতেই এই বিশেষ দিনটি পালন করা হয়। লিখেছেন বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ কেদাররঞ্জন বন্দ্যোপাধ্যায়।
বিশদ

14th  September, 2017
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পদে নিয়োগ নিয়ে নতুন করে বিতর্ক দেখা দিল। উর্দু বিভাগে এক অধ্যাপিকাকে নিয়েই এই বিতর্ক। অভিযোগ, তাঁর পুরানো কলেজ ...

 ওয়াশিংটন, ১৭ অক্টোবর (পিটিআই): বাড়তে থাকা ওষুধের দাম নিয়ে এবার হস্তক্ষেপ করার সিদ্ধান্ত নিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জানা গিয়েছে, প্রয়োজনীয় ওষুধের দাম কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি তিনি জানিয়েছেন, অন্য দেশগুলি থেকে এই ওষুধগুলির দাম বাবদ বেশি দাম ...

বাংলা নিউজ এজেন্সি: মঙ্গলবার কোচবিহারের বাবুরহাটে ট্রাকের ধাক্কায় এক মোটর বাইক চালক গুরুতর জখম হন। কোচবিহার শহর লাগোয়া বাবুরহাট ব্রিজের কাছে একটি ট্রাক ওই মোটর বাইক চালককে ধাক্কা দেয়। ...

বিশ্বজিৎ দাস  কলকাতা: বদলি নিয়ে স্বাস্থ্য দপ্তরের ঘুঘুর বাসা ভাঙতে এবার ‘মাস্টারস্ট্রোক’ দিলেন মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বদলির জন্য জেলা থেকে কয়েকশো কিমি পাড়ি দিয়ে, গাদা গাড়িভাড়া খরচ করে চিঠি হাতে স্বাস্থ্যভবনের শীর্ষকর্তাদের দরজার বাইরে হত্যে দিয়ে পড়ে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীরস্বাস্থ্যের অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের মৃত্যু
১৯১৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের জন্ম
১৯৩১: মার্কিন বিজ্ঞানী টমাস আলভা এডিসনের মৃত্যু
১৯৫০: অভিনেতা ওমপুরীর জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৪৮ টাকা ৮৭.৩৫ টাকা
ইউরো ৭৫.০৪ টাকা ৭৭.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ কার্ত্তিক, ১৮ অক্টোবর, বুধবার, চতুর্দ্দশী, নক্ষত্র- উত্তরফল্গুনী, সূ উ ৫/৩৭/৫৮, অ ৫/৫/৫২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩০ মধ্যে। রাত্রি ঘ ৫/৫৭ গতে ৬/৪৬ মধ্যে পুনঃ ৮/২৭ গতে ৩/৭ মধ্যে। বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে। কালরাত্রি ২/৩০ গতে ৪/৫ মধ্যে।
৩১ আশ্বিন, ১৮ অক্টোবর, বুধবার, চতুর্দ্দশী, উত্তরফল্গুনীনক্ষত্র, সূ উ ৫/৩৭/৩২, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/২৩/২৫ মধ্যে, ৭/৯/১৯-৭/৫৫/১২, ১০/১৩/২২-১২/৩১/১, রাত্রি ৫/৫৫/৫৭-৬/৪৬/৩, ৮/২৬/১৭-৩/১০/১১, বারবেলা ১১/২১/৪১-১২/৪৭/৪৪, কালবেলা ৮/২৯/৩৭-৯/৫৫/৩৯, কালরাত্রি ২/২৯/৩৪-৪/৩/৩৫।
২৭ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
হন্ডুরাসকে হারিয়ে শেষ আটে ব্রাজিল
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

09:58:14 PM

  পূর্ব মেদিনীপুরে ছুরি মেরে সোনা লুঠ
আজ সন্ধ্যায় খদ্দের সেজে এসে দোকানদারকে ছুরি ...বিশদ

09:57:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ৩ হন্ডুরাস: ০ (৫৫ মিনিট )
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

09:20:52 PM

  অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (৪৩ মিনিট)
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

08:49:55 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (প্রথমার্ধ )

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল ...বিশদ

08:49:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ১ হন্ডুরাস: ০ (১১ মিনিট)

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

08:17:43 PM

নাইজেরকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ঘানা

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ নভি মুম্বইয়ে ডঃডিওয়াই পাতিল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

07:04:08 PM