শরীর ও স্বাস্থ্য
 

 অঙ্গদান সচেতনতায় সুরভির কাহিনি

অঙ্গদান সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্য জিডি বিড়লা সভাঘরে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। মূল উদ্যোক্তা ছিলেন অনুষ্কা মোহতা ও শ্রুতি মোহতা। তাঁদের সহযোগিতা করে শ্রীমদ রাজচন্দ্র মিশন। অঙ্গদান একটি সংবেদনশীল বিষয়। যাকে ঘিরে আজও রয়েছে অনেক কল্পনা ও ভ্রান্ত ধারণা। তাই এই ভ্রান্ত ধারণাকে দূর করার জন্য অনুষ্ঠানে নিয়ে আসা হয় সুভাষ কেলাকে। যিনি তার অনুপ্রেরণাসূচক বক্তব্যের জন্য খ্যাত। কেলা বলেন— ‘প্রতি বছরই লক্ষাধিক মানুষের মৃত্যু হয় শুধুমাত্র প্রয়োজনীয় অঙ্গের অভাবে। অথচ সেই অঙ্গ মানুষের মরে যাবার পর হয় জ্বালিয়ে ছাই করে দেওয়া হয় নতুবা পুঁতে দেওয়া হয়। তাই ধরমপুরের শ্রীমদ রাজচন্দ্র মিশন সম্প্রতি অঙ্গদান সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্য উদ্যোগ নিয়েছে বলে জানান।
স্বনামধন্য অনেক ডাক্তার ও বিশেষজ্ঞ এদিন অনুষ্ঠানে উপস্থিত থেকে দর্শকদের নানান প্রশ্নের উত্তর দেন। এদের মধ্যে ছিলেন বেলভিউ নার্সিংহোমের সিনিয়র নেফ্রলজিস্ট ডাঃ প্রতীম সেনগুপ্ত। যিনি কিডনি প্রতিস্থাপন নিয়ে তার অভিজ্ঞতা দর্শকদের সঙ্গে শেয়ার করেন। ডাঃ প্রণব দাশগুপ্ত জরায়ুর প্রতিস্থানের বিরাট সাফল্য নিয়ে, ডাঃ জয়ংশু সেনগুপ্ত কর্নিয়া প্রতিস্থাপন, ডাঃ দিলীপ টোডি লিভার প্রতিস্থাপন নিয়ে আলোচনা করেন। উডল্যান্ড হসপিটালের সিইও ডাঃ রঘুবংশী এবং অ্যাপোলো হসপিটালের সিনিয়র নেফ্রোলজিস্ট ডাঃ ভিভি লক্ষ্মীনারায়ণ সমগ্র আলোচনাটির মধ্যস্থতা করেন।
এই প্রসঙ্গে ডাঃ ভি.ভি লক্ষ্মীনারায়ণ বলেন, ‘অসুস্থ মানুষের অঙ্গকে সুস্থ মানুষের অঙ্গ দিয়ে প্রতিস্থাপন করলে সেটাই হয় সর্বোৎকৃষ্ট চিকিৎসা। মানুষের ব্রেন ডেথ হবার পরও যদি অঙ্গদান করা হয় তবে, অঙ্গের অভাব রোধ করা সম্ভবপর হবে বলে তিনি জানান। অন্যান্য নানা ক্ষেত্র থেকে গণ্যমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন স্বনামধন্য গায়িকা ঊষা উত্থুপ, নৃত্যশিল্পী অলোকানন্দা রায়, বিলিয়ার্ডে অর্জুন অ্যাওয়ার্ড প্রাপ্ত সৌরভ কোঠারি সহ অন্যান্যরা।
২২ বছর বয়সী সুরভি বরোটের অঙ্গদানের সত্যিকারের কাহিনি তার মা-বাবা মঞ্চে উপস্থাপিত করেন। গত বছর সুরভির মৃত্যুর পর তা দুটি কিডনি, লিভার ও দুটি চোখ দান করা হয়। যেসব অঙ্গের সাহায্যে অন্য কোন মানুষ তাদের সুস্থ স্বাভাবিক জীবন ফিরে পেয়েছে বলে সুরভি মা বাবা জানান এবং এতে তারা যথেষ্ট গর্বিত বলেও জানান।
এই প্রসঙ্গে শ্রুতি মোহতা বলেন, আমার মতো অনেকেই আছেন যারা অঙ্গদান সম্পর্কে আজও তেমন অবগত নন। যারা অঙ্গদান করেন তাদের নানা ভয় কাজ করে। তাই সমস্ত ভ্রান্ত ধারণা দূর করে এ সম্বন্ধে সচেতনতা বৃদ্ধি করা প্রয়োজন।
দেবলীনা সমাজপতি
05th  October, 2017
তুলসীপাতা ডেঙ্গু আটকায়, প্লেটলেট
বাড়ায় পেঁপের বীজ, কাঁচা হলুদের রস

দাবি আয়ুর্বেদিক চিকিৎসকদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু প্রতিরোধ, নিরাময় এবং মশা তাড়াতে ভালো কাজ দেয় আয়ুর্বেদ। এমনটাই দাবি করছেন আয়ুর্বেদিক চিকিৎসকরা। ঘরোয়া টোটকা বা হাতের কাছেই দোকানে পাওয়া যায় এমন বেশ কিছু আয়ুর্বেদিক ওষধি দিয়ে কিছুটা হলেও মোকাবিলা করা যেতে পারে এই ভাইরাসঘটিত রোগের, জানাচ্ছেন তাঁরা।
বিশদ

13th  October, 2017
অতিরিক্ত জলপানে রাশ টানুন

শরীর সুস্থ রাখতে জলপানের গুরুত্ব সম্বন্ধে আমরা সবাই কমবেশি জানি। তবে নিউ দিল্লির শ্রী গঙ্গারাম হাসপাতালের বিশিষ্ট আয়ুর্বেদ চিকিৎসক ডাঃ পরমেশ্বর অরোরার সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে অন্য ছবি। গবেষণায় ফলাফলে দেখা গিয়েছে, অত্যধিক মাত্রায় জল পান করলে আদতে শরীরেরই ক্ষতি হয়। বিশদ

12th  October, 2017
রেড ক্রসের উদ্যোগ

দ্য ইন্টারন্যাশনাল কমিটি অব দি রেড ক্রস এবং দি গ্লোবাল ডাইভারসিটি ইনোভেশন হাব-এর পক্ষ থেকে প্রতিবন্ধী মানুষদের সহায়তার উদ্দেশ্য নিয়ে বেঙ্গালুরু শহরে ‘এনাবল মেকাথন ২.০’ নামক একটি শিবিরের আয়োজন করা হয়েছে।
বিশদ

12th  October, 2017
সাবেকি ভারতীয় খাদ্যে অ্যালঝাইমার্স মাত

সাধনবাবুর বয়স ৬৫। কিছুদিন যাবৎ তিনি কিছুই সঠিকভাবে মনে রাখতে পারছেন না। বাজার যাচ্ছেন। অথচ সবজিওলার কাছে খুচরো টাকা ফেরত নিতে ভুলে যাচ্ছেন। চশমা, ঘড়ি কোথায় খুলে রাখছেন তা মনে করতে পারছেন না। বারবার হারিয়ে যাচ্ছে সেগুলি।
বিশদ

12th  October, 2017
দুরারোগ্য ব্যাধি নিরাময়ে জিন প্রযুক্তি

জিনোমিক্স হল জেনেটিক্স-এর একটি শাখা। এই শাখায় কোষে থাকা ডিএনএ’র সজ্জার পদ্ধতি, গঠন, কার্যকারিতা ইত্যাদি নিয়ে আলোচনা ও বিশ্লেষণ করা হয়। জেনেটিক্স বা বংশগতি বিদ্যা হল জিন, বংশবৈশিষ্ট্য এবং এক জীব থেকে আরেক জীবের জন্মগত চারিত্রিক সাযুজ্য ও পার্থক্য সম্বন্ধীয় বিজ্ঞান।
বিশদ

12th  October, 2017
প্যাংক্রিয়াস প্রতিস্থাপনে সুগার নিরাময়

ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের কিডনি এবং প্যাংক্রিয়াস প্রতিস্থাপনের বিষয়টিকে কেন্দ্র করে চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালের পক্ষ থেকে কলকাতার প্রেস ক্লাবে একটি সাংবাদিক বৈঠকের আয়োজন করা হয়েছিল। বৈঠকের মুখ্য বক্তা ছিলেন হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট মাল্টিভিসেরাল ট্রান্সপ্লান্ট সার্জেন ডাঃ অনিল বৈদ্য।
বিশদ

12th  October, 2017
ব্রণ তাড়াবেন কিভাবে
ডাঃ মধুমিতা ভট্টাচার্য  কনসালটেন্ট ডার্মাটোলজিস্ট

হরমোনের পরিবর্তনের কারণে টিনএজারদের মধ্যে ব্রণ বেশি হয়। তবে ব্রণ যে কোনও বয়সে হওয়ার আশঙ্কা থাকে। মধ্যবয়সি নারী-পুরুষেরও ব্রণ হয় নানা কারণে। ত্বকের সামান্য পরিচর্যা আর ডায়েটে পরিবর্তন অতিরিক্ত ব্রণ হওয়ার সমস্যা মেটাতে পারে। পরামর্শে ক্যালকাটা মেডিকেল রিসার্চ ইনস্টিটিউটের কনসালটেন্ট ডার্মাটোলজিস্ট ডাঃ মধুমিতা ভট্টাচার্য।
বিশদ

12th  October, 2017
দৃষ্টিশক্তিও কেড়ে নেয় ধূমপান

 ধূমপান যে শুধুই লাংগস বা ফুসফুসের ক্যান্সার বা হৃদরোগের কারণ হয়— তা কোনও নতুন তথ্য নয়। ধূমপায়ীরা উচ্চমাত্রায় মানসিক সমস্যার ঝুঁকিতেও থাকেন। তবে সম্প্রতি পরিচালিত এক গবেষণা শেষে এই সংক্রান্ত আর একটি ভয়ংকর অবস্থার কথা জানালেন বিজ্ঞানীরা।
বিশদ

05th  October, 2017
অজানা পাউরুটি

 ভারতসহ এই গোটা উপমহাদেশে পাউরুটি জনপ্রিয়তা পায় সেই ব্রিটিশ শাসনা থেকে। আর এখন তো অতিব্যস্ত মানুষদের বেশিরভাগেরই সবচেয়ে প্রিয় খাবারও এটি। অথচ বিশেষজ্ঞরা বলছেন, এটি খুবই অস্বাস্থ্যকর একটি খাবার।
বিশদ

05th  October, 2017
কোন কোন খাবার একসঙ্গে খাবেন না?

কেউ কেউ খাবার খাওয়ার পরেই গ্যাস অম্বলের সমস্যায় ভোগেন, এমনকী কখনও কখনও দেখা যায় গুরুতর পেটের গণ্ডগোল। এমন হলে আগে খেয়াল করে দেখা দরকার কোন কোন খাদ্য একসঙ্গে গ্রহণ করছেন। কারণ বহু খাবার আছে যেগুলি একসঙ্গে খেলে শরীর খারাপ হবেই। পরামর্শে কেন্দ্রীয় সরকারের আয়ুর্বেদ চিকিৎসক ডাঃ বিশ্বজিৎ ঘোষ।
বিশদ

05th  October, 2017
আত্মহত্যা আটকাবেন কীভাবে?

আত্মহত্যার চিন্তা আর ঘুমের মধ্যে ভয়াল স্বপ্নের মধ্যে মিল একটাই— জেগে উঠলেই রোদ পড়ে চোখে। জীবনের ওম্‌ গায়ে মেখে, কাজ করার আনন্দে কাটিয়ে কাটিয়ে দিতে ইচ্ছে করে আরও হাজার বছর। তাই খারাপ স্বপ্ন থেকে জেগে উঠুন। অন্যদেরও ডাক দিন অন্ধকার থেকে আলোর পথে আসার। গত রবিবার, ১০ সেপ্টেম্বর ছিল ওয়ার্ল্ড সুইসাইড ডে। মৃত্যু নয় বেঁচে থাকার আনন্দ উদ্‌যাপন করতেই এই বিশেষ দিনটি পালন করা হয়। লিখেছেন বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ কেদাররঞ্জন বন্দ্যোপাধ্যায়।
বিশদ

14th  September, 2017
একনজরে
 জয়পুর, ১৭ অক্টোবর (পিটিআই): সোমবার যোধপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে ‘গার্ড অব অনার’ দেওয়ার দায়িত্বে থাকা পুলিশকর্মীদের গরহাজির থাকা নিয়ে প্রবল অস্বস্তিতে পড়েছে রাজস্থান সরকার। ...

 ওয়াশিংটন, ১৭ অক্টোবর (পিটিআই): বাড়তে থাকা ওষুধের দাম নিয়ে এবার হস্তক্ষেপ করার সিদ্ধান্ত নিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জানা গিয়েছে, প্রয়োজনীয় ওষুধের দাম কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি তিনি জানিয়েছেন, অন্য দেশগুলি থেকে এই ওষুধগুলির দাম বাবদ বেশি দাম ...

বাংলা নিউজ এজেন্সি: মঙ্গলবার কোচবিহারের বাবুরহাটে ট্রাকের ধাক্কায় এক মোটর বাইক চালক গুরুতর জখম হন। কোচবিহার শহর লাগোয়া বাবুরহাট ব্রিজের কাছে একটি ট্রাক ওই মোটর বাইক চালককে ধাক্কা দেয়। ...

সংবাদদাতা, ঘাটাল: একটি রুট থেকে সমস্ত অটো তুলে নেওয়ার প্রতিবাদে পথ অবরোধ করলেন স্থানীয় বাসিন্দারা। শ্রীবরা থেকে জোতঘনশ্যাম রুটের অটো তুলে নেওয়ার জন্য মঙ্গলবার সকাল থেকে দাসপুর-২ ব্লকের শ্রীবরা থেকে গোপীগঞ্জ রুটে অবরোধ করা হয়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীরস্বাস্থ্যের অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের মৃত্যু
১৯১৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের জন্ম
১৯৩১: মার্কিন বিজ্ঞানী টমাস আলভা এডিসনের মৃত্যু
১৯৫০: অভিনেতা ওমপুরীর জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৪৮ টাকা ৮৭.৩৫ টাকা
ইউরো ৭৫.০৪ টাকা ৭৭.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ কার্ত্তিক, ১৮ অক্টোবর, বুধবার, চতুর্দ্দশী, নক্ষত্র- উত্তরফল্গুনী, সূ উ ৫/৩৭/৫৮, অ ৫/৫/৫২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩০ মধ্যে। রাত্রি ঘ ৫/৫৭ গতে ৬/৪৬ মধ্যে পুনঃ ৮/২৭ গতে ৩/৭ মধ্যে। বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে। কালরাত্রি ২/৩০ গতে ৪/৫ মধ্যে।
৩১ আশ্বিন, ১৮ অক্টোবর, বুধবার, চতুর্দ্দশী, উত্তরফল্গুনীনক্ষত্র, সূ উ ৫/৩৭/৩২, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/২৩/২৫ মধ্যে, ৭/৯/১৯-৭/৫৫/১২, ১০/১৩/২২-১২/৩১/১, রাত্রি ৫/৫৫/৫৭-৬/৪৬/৩, ৮/২৬/১৭-৩/১০/১১, বারবেলা ১১/২১/৪১-১২/৪৭/৪৪, কালবেলা ৮/২৯/৩৭-৯/৫৫/৩৯, কালরাত্রি ২/২৯/৩৪-৪/৩/৩৫।
২৭ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
হন্ডুরাসকে হারিয়ে শেষ আটে ব্রাজিল
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

09:58:14 PM

  পূর্ব মেদিনীপুরে ছুরি মেরে সোনা লুঠ
আজ সন্ধ্যায় খদ্দের সেজে এসে দোকানদারকে ছুরি ...বিশদ

09:57:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ৩ হন্ডুরাস: ০ (৫৫ মিনিট )
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

09:20:52 PM

  অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (৪৩ মিনিট)
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

08:49:55 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (প্রথমার্ধ )

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল ...বিশদ

08:49:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ১ হন্ডুরাস: ০ (১১ মিনিট)

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

08:17:43 PM

নাইজেরকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ঘানা

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ নভি মুম্বইয়ে ডঃডিওয়াই পাতিল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

07:04:08 PM