শরীর ও স্বাস্থ্য
 

কোন কোন খাবার একসঙ্গে খাবেন না?

কেউ কেউ খাবার খাওয়ার পরেই গ্যাস অম্বলের সমস্যায় ভোগেন, এমনকী কখনও কখনও দেখা যায় গুরুতর পেটের গণ্ডগোল। এমন হলে আগে খেয়াল করে দেখা দরকার কোন কোন খাদ্য একসঙ্গে গ্রহণ করছেন। কারণ বহু খাবার আছে যেগুলি একসঙ্গে খেলে শরীর খারাপ হবেই। পরামর্শে কেন্দ্রীয় সরকারের আয়ুর্বেদ চিকিৎসক ডাঃ বিশ্বজিৎ ঘোষ।

 প্রত্যেক মানুষের জীবনধারনের জন্য কেমন ধরনের খাদ্য গ্রহণ করা উচিত?
  প্রথমেই  বলি সুপ্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রে খুব সুন্দর ভাবে এই খাদ্য গ্রহণ সম্পর্কে বিস্তারিত বর্ণনা আছে। যেখানে বলা হয়েছে ষড়রস যুক্ত (মধুর, অম্ল, লবণ, তিক্ত, কটু,  কষায়)   খাদ্য সর্বদা গ্রহণ  করা  উচিত। এতে শরীর সুস্থ  ও  নীরোগ থাকে, অর্থাৎ আমরা দৈনন্দিন যে সকল খাদ্য গ্রহণ করব তার মধ্যে এই ষড়রস বর্তমান থাকতে হবে। এছাড়াও যে  কোনও ধরনের খাদ্য গ্রহণের সময় প্রধানত তিনটি জিনিস খেয়াল রাখা খুব জরুরি, যেমন ক) যে খাদ্য গ্রহণ করা হচ্ছে তা কতখানি সুপাচ্য ও পুষ্টিগুণ সমৃদ্ধ। খ) খাদ্যটি বিরুদ্ধ আহার কি না অর্থাৎ, যদি দুই ধরনের খাদ্য একসঙ্গে খাওয়া হয় তা হলে পরিপাকে খাদ্যগুণের  বিঘ্ন ঘটবে কি না। গ) অবশ্যই খাদ্যটির পরিমাণ এবং খাদ্য গ্রহণের উপযুক্ত সময় ঠিক রাখতে হবে।
 বাঙালিদের খাদ্য তালিকায় ভাতের ভূমিকা অনেকখানি। ভাত ঠিক কতটা খাওয়া উচিত? ভাতের সঙ্গে কতটা ফ্যাট, সবজি ও প্রোটিন জাতীয় খাদ্য রাখা দরকার?
 ভাত একপ্রকার কার্বোহাইড্রেট জাতীয় খাদ্য। দেখুন, ১০০ গ্রাম চালে থাকে ৮০ গ্রাম কার্বোহাইড্রেট, ৭.১৩ গ্রাম প্রোটিন,  ও ১১.৬১ গ্রাম জল ও ০.৬৬ গ্রাম মতো  ফ্যাট। এছাড়াও ভিটামিন বি১, বি৩, বি৫, আয়রন এবং মিনারেল  পাওয়া  যায়। আচার্য চরক মতে কুক্ষি (আমাশয়) এর একভাগ কঠিন খাদ্যদ্রব্য (ভাত, রুটি, শাক), দ্বিতীয়ভাগে তরল খাদ্যদ্রব্য (জল, দুধ ইত্যাদি) এবং তৃতীয় ভাগ সর্বদা খালি রাখা উচিত। এতে পরিপাক ক্রিয়া  সুষ্ঠুভাবে সম্পন্ন হয়। আর ভাতের সঙ্গে প্রয়োজন অনুপাতে সবজি  খাওয়া যায়। তবে ফ্যাট জাতীয় খাদ্য যেমন, ঘি খেলে অবশ্যই  উষ্ণজল পান করতে হবে।  না হলে বিভিন্ন রকম সমস্যা ও হজমের গন্ডগোল দেখা দিতে পারে।
 বাঙালি নিমন্ত্রণবাড়িতে সাধারণত মাছ ও মাংস একসঙ্গে দেওয়া হয়। আবার ভোজের শুরুতে ডিমের ডেভিল একসঙ্গে দেওয়া হয়। আবার খাওয়ার শুরুতে ডিমের ডেভিল দেওয়ার চলও রয়েছে। এক্ষেত্রে একসঙ্গে মাছ, মাংস ও ডিম কি একসঙ্গে খাওয়া উচিত?
 একদমই উচিত নয়। মাছ, ডিম, মাংস  একে অপরের তুলনায় গুরুপাক খাদ্য। এদের একসঙ্গে খেলে করলে বিভিন্ন রকম চর্মরোগ, অর্বুদ ও অম্লপিত্ত রোগের উৎপত্তি হয়। দীর্ঘকাল ধরে উক্ত  খাদ্যদ্রব্য একসঙ্গে গ্রহণ করলে ক্যানসার জাতীয়  রোগ হওয়ার আশঙ্কাও বেড়ে যায়।
 আবার নিমন্ত্রণবাড়িতে মাছ, মাংস, মিষ্টি দই পরিবেশন করা হয়। অনেকসময় আইসক্রিম দেওয়া হয়। এগুলো কি একসঙ্গে খাওয়া যায়?
 দেখুন বাঙালির শেষপাতে  দইয়ের প্রয়োজনীয়তা আছে। তবে আইসক্রিমটা ফ্যাশন এবং বিরুদ্ধ আহার। আয়ুর্বেদ মতে দই বিশেষ গুণসমৃদ্ধ খাদ্যদ্রব্য,
“রেচনং দীপনং বৃষ্যং স্নেহনং বলবর্ধনম।
পাকে অম্ল উষ্ণম বাতঘ্নং  মঙ্গলং বৃহনং দধি।” (চরক সংহিতা সূত্রস্থান ২৭)
অর্থাৎ দই রুচিকারক, ক্ষুধাবর্ধক, বৃষ্য, স্নিগ্ধগুণ যুক্ত, বলবৃদ্ধি কারক, অম্লগুণযুক্ত, উষ্ণ, বাতনাশক, মাঙ্গলিক এবং মাংসবর্ধক। মিষ্টি  দই প্রধানত: কফকারক, সুস্বাদু ও পিত্তশামক। টক দই প্রধানত: ক্ষুধাবর্ধক, উষ্ণগুণপ্রধান। তবে শোথরোগী (হাত পা ফোলার রোগী), শ্বাসরোগী ও চর্মরোগীদের ক্ষেত্রে দই অপথ্য।
 প্রচুর পরিমাণে তৈলাক্ত খাদ্যগ্রহণের পর রসগোল্লা, সন্দেশ খাওয়ার চল রয়েছে। এইধরনের অভ্যাস কি ক্ষতিকর?
  প্রথমত প্রচুর  পরিমাণে তৈলাক্ত খাদ্যগ্রহণ করাটাই স্বাস্থ্যবিরুদ্ধ কাজ। কখনই অতিরিক্ত তৈলাক্ত খাদ্যগ্রহণ করা উচিত নয়। এর ফলে গলা, বুক জ্বালা, উদরশূল (পেটব্যথা) ও আলসার জাতীয় রোগ হওয়ার আশঙ্কা বাড়ে এবং পরিণামে কোলেস্টেরল বৃদ্ধি, হৃদরোগ, উচ্চরক্তচাপের সমস্যা তৈরি হয়। এক্ষেত্রে মিষ্টি বা সন্দেশ এড়িয়ে চলা ভালো।
 মাংস খাওয়ার পর কি দুধ খাওয়া যায়?
 খুব গুরুত্বপূর্ণ প্রশ্ন। সমাজের বেশিরভাগ মানুষই এই  ব্যাপারে অবগত না থাকায় দিন দিন রোগ-ব্যাধিরও সংকর হচ্ছে । অর্থাৎ অজান্তেই নতুন ধরনের রোগের সৃষ্টি হচ্ছে। মাংস হল রাজসিক আহার। আর দুধ সাত্ত্বিক আহার। মাংস ও দুধের রাসায়নিক গুণাবলিও  ভিন্ন ভিন্ন। যখন একসঙ্গে এগুলো গ্রহণ করা হলে দুটি খাদ্যের পারষ্পরিক বিক্রিয়ায় শরীরে এরা বিষক্রিয়া ঘটায় যার ফলে বিভিন্ন চর্মরোগ ও রক্ত সম্বন্ধীয় রোগ দেখা যায়। শুধু মাংস নয় মাছ, লবণ এবং টকজাতীয় খাদ্যদ্রব্যের সঙ্গেও দুধ গ্রহণ করা বিরুদ্ধ আহার। মাছ, মাংস খেলে সেদিন দুধ না  খাওয়াই ভালো।
 গরম খাওয়ার পর ঠান্ডা খাওয়া বা উলটোটা কি বিষময় হয়ে ওঠে?
 ঠিক বিষময় নয়, তবে অবশ্যই স্বাস্থ্যবিরুদ্ধ উপাচার। যে কোনও গরম জিনিস প্রধানত উষ্ণগুণ প্রধান। এই ধরনের খাদ্যগ্রহণের পর তৎক্ষণাৎ ঠান্ডা জিনিস গ্রহণ একেবারেই উলটো ব্যাপার। এমন অভ্যাসে পাচনতন্ত্রের ভারসাম্য নষ্ট হয়,  যার ক্ষতিকারক প্রভাব পাচনক্রিয়া ও দাঁতের উপর পড়ে।
 পরোটা, লুচিজাতীয়, খাদ্য খাওয়ার পর জল খেতে নিষেধ করেন বাড়ির বড়রা এটা কতটা যুক্তিযুক্ত?
 অবশ্যই যুক্তিযুক্ত। কারণ জলপানের ক্ষেত্রেও কিছু বিধিনিষেধ আছে। আয়ুর্বেদ মতে জলপানের এক টা বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে—
‘অজীর্ণে ভেষজং বারি জীর্ণে বারি বলপ্রদম ।
ভোজনে চামৃতং বারি ভোজনান্তে বিষপ্রদম ।।’
অর্থাৎ অজীর্ণ রোগে জল প্রধান ঔষধ, খাওয়ার জীর্ণ  হওয়ার পর জল পান বলপ্রদ। ভোজনকালে জলপান অমৃতসম, ভোজনের তৎক্ষণাৎ জলপান বিষের ন্যায় ক্ষতিকর। এতএব, পরোটা, লুচি বা তেলজাতীয় খাদ্যগ্রহণের পর জল পান না করাটা একেবারে যুক্তিযুক্ত।
 ফল খেয়ে জল পান করতেও নিষেধ করেন বাড়ির বড়রা। এটা কতটা জরুরি?
 কথায়  আছে ‘খালি পেটে জল আর ভরা পেটে  ফল’। এখানেই  জল ও ফল গ্রহণ এর ব্যাপারটা স্পষ্ট। তবুও বলি ফল খেয়ে জলপান করাটা একেবারেই উচিত নয় কারণ ফলে কোনও না কোনও অ্যাসিড থাকে, এক্ষেত্রে ফ্রুকটোজ ও পাকস্থলীর অ্যাসিড সেই পানীয় জলের সঙ্গে মিশে অ্যালকোহল ও কার্বন ডাই অক্সাইড তৈরি করে যার ফলে পেটব্যথা ও পেটে বায়ুবৃদ্ধি পায়।
 শাক আর মাংস একসঙ্গে খেতে নেই বলে কেন?
 আচার্য  ভাগবতের মতে বিশেষ কিছু শাক মাংসের সঙ্গে বিরুদ্ধ আহার। যেখানে শাক ও মাংস একসঙ্গে গ্রহণে জঠরাগ্নি মন্দতার জন্য আমবিষ তৈরি হতে পারে। এই আমবিষ বিভিন্ন রোগের মূল কারণ। তাই একসঙ্গে শাক ও মাংস খেতে নিষেধ করা হয়। অন্যদিকে শাস্ত্রমতে খাদ্যগুণে জীবন্তী শাক শ্রেষ্ঠ এবং সর্ষে  শাক নিকৃষ্ট।
 আর কোন কোন খাদ্য একসঙ্গে খেলে শরীরে বিপরীত প্রতিক্রিয়া দেখা দিতে পারে?
 আয়ুর্বেদ শাস্ত্র মতে বেশ কিছু খাদ্যদ্রব্য একসঙ্গে গ্রহণ করতে নিষেধ  করা হয়েছে, যেগুলো কিছু মাত্রা  বিরুদ্ধ, সংযোগ বিরুদ্ধ,  কাল বিরুদ্ধ, দেশ বিরুদ্ধ ইত্যাদি। যেমন—
 দুধের সাথে কাঁঠাল, মাছ, লবণ, খিচুড়ি, মূলা, জাম, ছাতু, তরমুজ ইত্যাদি  দইয়ের সঙ্গে ক্ষীর, দুধ, পনির, গরম পদার্থ, কলা ইত্যাদি।
 ডিমের সঙ্গে, ফল, দুধ, মাছ, মাংস, মদ, দই বিরুদ্ধ আহার।  ঘি ও মধু সমমাত্রায় বিরুদ্ধ আহার  চিকেনের সঙ্গে দই  শীতকালে শীতল উপাচার এবং গ্রীষ্ম কালে উষ্ণপ্রধান দ্রব্য সেবন।
 তামার পাত্রে ঘি, গরম মধু সেবন, রাতে ছাতু খাওয়া, পায়েস ও ঘোল একসঙ্গে সেবন, পুঁইশাকের সঙ্গে তিল, ভিনিগারের সঙ্গে চা সবগুলিই বিরুদ্ধ আহার। উপরের খাদ্যগুলি একসঙ্গে সেবন করলে তাদের নিজেদের (রস, গুণ, বিপাক, প্রভাব ইত্যাদি)  রাসায়নিক বিক্রিয়ার ফলে শরীরে বিভিন্ন রকম ক্ষতিকারক প্রভাব দেখা যায় যেমন, ত্বকরোগ, অম্লপিত্ত (হাইপার অ্যাসিডিটি),  জ্বর (Fever), গ্রহণীরোগ(IBS), এমনকী কুষ্ঠ (Leprosy), বন্ধ্যত্ব (Infertility) দেখা দেওয়ার আশঙ্কা থাকে।
 কোন কোন খাওয়ার পর চা পান একেবারেই করা যাবে না?
  আমরা বাঙালিরা সময় পেলেই একটু কাজের ফাঁকে মন মেজাজ চাঙ্গা করতে চায়ে চুমুক দিই। তা ঠিক আছে। তবে খেয়াল রাখতে হবে কখনই ভরা পেটে মানে চা পান করা চলবে না। অর্থাৎ দুপুরের বা রাতের খাওয়ার পর, তৈলাক্ত খাদ্যদ্রব্য গ্রহণের পর ও ঠান্ডা পানীয়ের  সঙ্গে চা এড়িয়ে চলায় ভালো।
 বাধ্য হয়ে মাধ্যেমধ্যে আমাদের বিরুদ্ধ খাদ্যগ্রহণ করতে হয়। সেক্ষেত্রে কি কোনও মুষ্টি যোগ আছে যা সেবন করে শারীরিক ক্ষতি এড়ানো যাবে?
 দেখুন শুধু মুষ্টিযোগ এর উপর ভরসা করে চললে মুশকিল আছে, প্রথমেই মনে রাখতে হবে শরীর আমার, তাই সুস্বাস্থ্য রক্ষা করার সবচেয়ে বেশি দায়িত্ব বর্তায় নিজের উপরেই। জিভকে না বলতে হবে। উপযুক্ত আহার বিধি মেনে চলতে হবে, এরপরেও যদি বিরুদ্ধ খাদ্যগ্রহণ করা হয়ে যায় তা হলে লক্ষণ অনুযায়ী এই মুষ্টি যোগগুলি ফলপ্রদ।
যেমন,  বিষম খাদ্যজনিত পেট ব্যথায়-১ চামচ জোয়ানের সাথে একটু সৈন্ধব লবণ মিশিয়ে গরম জলসহ দিনে দুই থেকে তিন বার।
 বিষম খাদ্যজনিত কারণে বমি বা বমি বমি ভাব হলে মৌরি ভেজানো জল, ও এলাচচূর্ণ উপকারী।
 বিষম খাদ্যজনিত কারণে কোষ্ঠকাঠিন্য হলে ৩ গ্রাম ত্রিফলা চূর্ণ গরম জলের সঙ্গে  দিনে দুইবার।
 বিষমখাদ্যজনিত কারণে জ্বর হলে হাফ চামচ গোলমরিচ  চূর্ণ গরম জলের সঙ্গে দিনে দুই থেকে তিন বার।
সবশেষে আবারও বলছি অধ্যসন (পূর্ববর্তী খাওয়ার পাচন না হওয়ার আগেই পুনরায় খাদ্যগ্রহণ) বর্তমানে  পাচনসমন্ধীয় রোগ বৃদ্ধির এক অন্যতম কারণ তাই খিদে  পেলেই তবেই খান এবং শরীরের অবস্থা বুঝে পরিমিত খান।
সাক্ষাৎকার : নিজস্ব প্রতিনিধি
05th  October, 2017
তুলসীপাতা ডেঙ্গু আটকায়, প্লেটলেট
বাড়ায় পেঁপের বীজ, কাঁচা হলুদের রস

দাবি আয়ুর্বেদিক চিকিৎসকদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু প্রতিরোধ, নিরাময় এবং মশা তাড়াতে ভালো কাজ দেয় আয়ুর্বেদ। এমনটাই দাবি করছেন আয়ুর্বেদিক চিকিৎসকরা। ঘরোয়া টোটকা বা হাতের কাছেই দোকানে পাওয়া যায় এমন বেশ কিছু আয়ুর্বেদিক ওষধি দিয়ে কিছুটা হলেও মোকাবিলা করা যেতে পারে এই ভাইরাসঘটিত রোগের, জানাচ্ছেন তাঁরা।
বিশদ

13th  October, 2017
অতিরিক্ত জলপানে রাশ টানুন

শরীর সুস্থ রাখতে জলপানের গুরুত্ব সম্বন্ধে আমরা সবাই কমবেশি জানি। তবে নিউ দিল্লির শ্রী গঙ্গারাম হাসপাতালের বিশিষ্ট আয়ুর্বেদ চিকিৎসক ডাঃ পরমেশ্বর অরোরার সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে অন্য ছবি। গবেষণায় ফলাফলে দেখা গিয়েছে, অত্যধিক মাত্রায় জল পান করলে আদতে শরীরেরই ক্ষতি হয়। বিশদ

12th  October, 2017
রেড ক্রসের উদ্যোগ

দ্য ইন্টারন্যাশনাল কমিটি অব দি রেড ক্রস এবং দি গ্লোবাল ডাইভারসিটি ইনোভেশন হাব-এর পক্ষ থেকে প্রতিবন্ধী মানুষদের সহায়তার উদ্দেশ্য নিয়ে বেঙ্গালুরু শহরে ‘এনাবল মেকাথন ২.০’ নামক একটি শিবিরের আয়োজন করা হয়েছে।
বিশদ

12th  October, 2017
সাবেকি ভারতীয় খাদ্যে অ্যালঝাইমার্স মাত

সাধনবাবুর বয়স ৬৫। কিছুদিন যাবৎ তিনি কিছুই সঠিকভাবে মনে রাখতে পারছেন না। বাজার যাচ্ছেন। অথচ সবজিওলার কাছে খুচরো টাকা ফেরত নিতে ভুলে যাচ্ছেন। চশমা, ঘড়ি কোথায় খুলে রাখছেন তা মনে করতে পারছেন না। বারবার হারিয়ে যাচ্ছে সেগুলি।
বিশদ

12th  October, 2017
দুরারোগ্য ব্যাধি নিরাময়ে জিন প্রযুক্তি

জিনোমিক্স হল জেনেটিক্স-এর একটি শাখা। এই শাখায় কোষে থাকা ডিএনএ’র সজ্জার পদ্ধতি, গঠন, কার্যকারিতা ইত্যাদি নিয়ে আলোচনা ও বিশ্লেষণ করা হয়। জেনেটিক্স বা বংশগতি বিদ্যা হল জিন, বংশবৈশিষ্ট্য এবং এক জীব থেকে আরেক জীবের জন্মগত চারিত্রিক সাযুজ্য ও পার্থক্য সম্বন্ধীয় বিজ্ঞান।
বিশদ

12th  October, 2017
প্যাংক্রিয়াস প্রতিস্থাপনে সুগার নিরাময়

ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের কিডনি এবং প্যাংক্রিয়াস প্রতিস্থাপনের বিষয়টিকে কেন্দ্র করে চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালের পক্ষ থেকে কলকাতার প্রেস ক্লাবে একটি সাংবাদিক বৈঠকের আয়োজন করা হয়েছিল। বৈঠকের মুখ্য বক্তা ছিলেন হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট মাল্টিভিসেরাল ট্রান্সপ্লান্ট সার্জেন ডাঃ অনিল বৈদ্য।
বিশদ

12th  October, 2017
ব্রণ তাড়াবেন কিভাবে
ডাঃ মধুমিতা ভট্টাচার্য  কনসালটেন্ট ডার্মাটোলজিস্ট

হরমোনের পরিবর্তনের কারণে টিনএজারদের মধ্যে ব্রণ বেশি হয়। তবে ব্রণ যে কোনও বয়সে হওয়ার আশঙ্কা থাকে। মধ্যবয়সি নারী-পুরুষেরও ব্রণ হয় নানা কারণে। ত্বকের সামান্য পরিচর্যা আর ডায়েটে পরিবর্তন অতিরিক্ত ব্রণ হওয়ার সমস্যা মেটাতে পারে। পরামর্শে ক্যালকাটা মেডিকেল রিসার্চ ইনস্টিটিউটের কনসালটেন্ট ডার্মাটোলজিস্ট ডাঃ মধুমিতা ভট্টাচার্য।
বিশদ

12th  October, 2017
দৃষ্টিশক্তিও কেড়ে নেয় ধূমপান

 ধূমপান যে শুধুই লাংগস বা ফুসফুসের ক্যান্সার বা হৃদরোগের কারণ হয়— তা কোনও নতুন তথ্য নয়। ধূমপায়ীরা উচ্চমাত্রায় মানসিক সমস্যার ঝুঁকিতেও থাকেন। তবে সম্প্রতি পরিচালিত এক গবেষণা শেষে এই সংক্রান্ত আর একটি ভয়ংকর অবস্থার কথা জানালেন বিজ্ঞানীরা।
বিশদ

05th  October, 2017
অজানা পাউরুটি

 ভারতসহ এই গোটা উপমহাদেশে পাউরুটি জনপ্রিয়তা পায় সেই ব্রিটিশ শাসনা থেকে। আর এখন তো অতিব্যস্ত মানুষদের বেশিরভাগেরই সবচেয়ে প্রিয় খাবারও এটি। অথচ বিশেষজ্ঞরা বলছেন, এটি খুবই অস্বাস্থ্যকর একটি খাবার।
বিশদ

05th  October, 2017
 অঙ্গদান সচেতনতায় সুরভির কাহিনি

 অঙ্গদান সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্য জিডি বিড়লা সভাঘরে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। মূল উদ্যোক্তা ছিলেন অনুষ্কা মোহতা ও শ্রুতি মোহতা। তাঁদের সহযোগিতা করে শ্রীমদ রাজচন্দ্র মিশন। অঙ্গদান একটি সংবেদনশীল বিষয়। যাকে ঘিরে আজও রয়েছে অনেক কল্পনা ও ভ্রান্ত ধারণা।
বিশদ

05th  October, 2017
আত্মহত্যা আটকাবেন কীভাবে?

আত্মহত্যার চিন্তা আর ঘুমের মধ্যে ভয়াল স্বপ্নের মধ্যে মিল একটাই— জেগে উঠলেই রোদ পড়ে চোখে। জীবনের ওম্‌ গায়ে মেখে, কাজ করার আনন্দে কাটিয়ে কাটিয়ে দিতে ইচ্ছে করে আরও হাজার বছর। তাই খারাপ স্বপ্ন থেকে জেগে উঠুন। অন্যদেরও ডাক দিন অন্ধকার থেকে আলোর পথে আসার। গত রবিবার, ১০ সেপ্টেম্বর ছিল ওয়ার্ল্ড সুইসাইড ডে। মৃত্যু নয় বেঁচে থাকার আনন্দ উদ্‌যাপন করতেই এই বিশেষ দিনটি পালন করা হয়। লিখেছেন বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ কেদাররঞ্জন বন্দ্যোপাধ্যায়।
বিশদ

14th  September, 2017
একনজরে
 ওয়াশিংটন, ১৭ অক্টোবর (পিটিআই): বাড়তে থাকা ওষুধের দাম নিয়ে এবার হস্তক্ষেপ করার সিদ্ধান্ত নিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জানা গিয়েছে, প্রয়োজনীয় ওষুধের দাম কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি তিনি জানিয়েছেন, অন্য দেশগুলি থেকে এই ওষুধগুলির দাম বাবদ বেশি দাম ...

 জয়পুর, ১৭ অক্টোবর (পিটিআই): সোমবার যোধপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে ‘গার্ড অব অনার’ দেওয়ার দায়িত্বে থাকা পুলিশকর্মীদের গরহাজির থাকা নিয়ে প্রবল অস্বস্তিতে পড়েছে রাজস্থান সরকার। ...

বাংলা নিউজ এজেন্সি: মঙ্গলবার কোচবিহারের বাবুরহাটে ট্রাকের ধাক্কায় এক মোটর বাইক চালক গুরুতর জখম হন। কোচবিহার শহর লাগোয়া বাবুরহাট ব্রিজের কাছে একটি ট্রাক ওই মোটর বাইক চালককে ধাক্কা দেয়। ...

অভিজিৎ সরকার, ১৭ অক্টোবর: টাই-ব্রেকারে জাপানকে হারিয়ে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উঠল ইংল্যান্ড। ম্যাচের নায়ক ইংল্যান্ড গোলরক্ষক কার্টিস অ্যান্ডারসন। সে জাপানের কিডা’র শট সেভ করে। নিজেও ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীরস্বাস্থ্যের অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের মৃত্যু
১৯১৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের জন্ম
১৯৩১: মার্কিন বিজ্ঞানী টমাস আলভা এডিসনের মৃত্যু
১৯৫০: অভিনেতা ওমপুরীর জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৪৮ টাকা ৮৭.৩৫ টাকা
ইউরো ৭৫.০৪ টাকা ৭৭.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ কার্ত্তিক, ১৮ অক্টোবর, বুধবার, চতুর্দ্দশী, নক্ষত্র- উত্তরফল্গুনী, সূ উ ৫/৩৭/৫৮, অ ৫/৫/৫২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩০ মধ্যে। রাত্রি ঘ ৫/৫৭ গতে ৬/৪৬ মধ্যে পুনঃ ৮/২৭ গতে ৩/৭ মধ্যে। বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে। কালরাত্রি ২/৩০ গতে ৪/৫ মধ্যে।
৩১ আশ্বিন, ১৮ অক্টোবর, বুধবার, চতুর্দ্দশী, উত্তরফল্গুনীনক্ষত্র, সূ উ ৫/৩৭/৩২, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/২৩/২৫ মধ্যে, ৭/৯/১৯-৭/৫৫/১২, ১০/১৩/২২-১২/৩১/১, রাত্রি ৫/৫৫/৫৭-৬/৪৬/৩, ৮/২৬/১৭-৩/১০/১১, বারবেলা ১১/২১/৪১-১২/৪৭/৪৪, কালবেলা ৮/২৯/৩৭-৯/৫৫/৩৯, কালরাত্রি ২/২৯/৩৪-৪/৩/৩৫।
২৭ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
হন্ডুরাসকে হারিয়ে শেষ আটে ব্রাজিল
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

09:58:14 PM

  পূর্ব মেদিনীপুরে ছুরি মেরে সোনা লুঠ
আজ সন্ধ্যায় খদ্দের সেজে এসে দোকানদারকে ছুরি ...বিশদ

09:57:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ৩ হন্ডুরাস: ০ (৫৫ মিনিট )
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

09:20:52 PM

  অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (৪৩ মিনিট)
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

08:49:55 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (প্রথমার্ধ )

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল ...বিশদ

08:49:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ১ হন্ডুরাস: ০ (১১ মিনিট)

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

08:17:43 PM

নাইজেরকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ঘানা

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ নভি মুম্বইয়ে ডঃডিওয়াই পাতিল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

07:04:08 PM