শরীর ও স্বাস্থ্য
 

দুর্গাপুরে বিরল রোগের চিকিৎসা

ফুফফুসের বিরল রোগ ‘হাইপারসেনসিটিভিটি নিউমোনাইটিস’ আক্রান্ত রোগীকে সুস্থ করেল দুর্গাপুরের আইকিউ সিটি নারায়াণা মাল্টিস্পেশালিটি হাসপাতাল। বয়স ৩২-এর শায়িদা তারানাম একসপ্তাহ ধরে তীব্র শ্বাসকষ্টে ভুগছিলন। চিকিৎসকরা পরীক্ষা করে দেখেন, স্বাভাবিকের তুলনায় অনেক কম পরিমাণ অক্সিজেন শারিদার রক্তে রয়েছে। মিনিট প্রতি শ্বাস নেওয়ার সংখ্যাও স্বাভাবিকের তুলনায় কম। ফুসফুসের সিটি স্ক্যান করার পর দেখা যায় রোগীর ফুসফুসের ৯৫ শতাংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এমন পরিস্থিতিতে চিকিৎসার ভার এসে পড়ে সংস্থার কনসালটেন্ট চেস্ট ফিজিশিয়ান প্রশান্ত কুমারের উপর। তাঁর তত্ত্বাবধানে প্রথমে রোগীর সমস্ত অ্যান্টিবায়োটিক বন্ধ করে আইসিইউ’তে রাখা হয়। এর ঠিক পাঁচ দিন পর থেকে রোগীর স্বাস্থ্যের উন্নতি দেখা যায়। ১০দিন পর সিটি স্ক্যান করে নিশ্চিন্ত হন চিকিৎসকেরা। এমন এক কৃতিত্বে স্বভাবতই গর্বিত হাসপাতাল কর্তৃপক্ষ।
নিজস্ব প্রতিনিধি
18th  May, 2017
 বাস্তবের নায়কদের মার্ক-এর সম্মান
সায়ন নস্কর  মুম্বই থেকে ফিরে

  সাধারণের মধ্য থেকে অসাধারণ হয়ে উঠে আসা চার ব্যক্তিকে মুম্বইয়ের এক অনুষ্ঠানে ‘ইন্ডিয়াস ট্রু হিরোজ’ পুরস্কারে সম্মানিত করল ওষুধ নির্মাতা সংস্থা মার্ক নিউরোবিয়ন ফর্ট। উপস্থিত ছিলেন অভিনেত্রী ভাগ্যশ্রী, বিএসএফ-এর ডিআইজি অমিত লোধাসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ। অনুষ্ঠানে সংস্থার পক্ষ থেকে পাঁচ শহিদ সেনা পরিবারকে সাহায্য করার কথাও জানানো হয়।
বিশদ

20th  July, 2017
 কলকাতায় জাইগোমা ইমপ্লান্ট

 মুকুন্দপুরের আমরি হাসপাতাল এবং একটি বেসরকারি সংস্থার যৌথ উদ্যোগে জাইগোমা ইমপ্লান্ট সার্জারি নিয়ে একটি কর্মশালার আয়োজন করা হয়েছিল। উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশন অফ ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জন অফ ইন্ডিয়া এবং তামিলনাড়ু ডেন্টাল কাউন্সিলের প্রেসিডেন্ট ডাঃ গুণশীলন রাজন।
বিশদ

20th  July, 2017
সিগারেট ছাড়তে আয়ুর্বেদ ও হোমিওপ্যাথি

সিগারেট, তামাকজাত দ্রব্য ও মদের নেশা ত্যাগ করা অনেকের কাছেই প্রায় অসম্ভব ব্যাপার। কিন্তু তা সম্ভবও করা যায়। কীভাবে? জানাচ্ছেন কেন্দ্রীয় সরকারের আয়ুর্বেদ গবেষণা বিভাগের অবসরপ্রাপ্ত চিকিৎসাবিজ্ঞানী ডাঃ সুবলকুমার মাইতি ও ন্যাশনাল ইনস্টিটিউট অব হোমিওপ্যাথির (সল্টলেক) তামাক আসক্তি দূরীকরণ কেন্দ্রের ইনচার্জ ডাঃ প্রলয় শর্মা।
বিশদ

20th  July, 2017
  মাল্টিপল স্ক্লেরোসিস সচেতন হন

 মাল্টিপল স্ক্লেরোসিস নিয়ে সম্প্রতি কলকাতায় বিশেষ সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল স্বেচ্ছাসেবী সংস্থা মাল্টিপল স্ক্লেরোসিস অফ ইন্ডিয়া (এম এস এস আই) কলকাতা শাখা’র পক্ষ থেকে। অনুষ্ঠানে হাজির ছিলেন সংগীতশিল্পী রূপঙ্কর বাগচী সহ বহু বিশিষ্ট মানুষ।
বিশদ

06th  July, 2017
 ছোট্ট অপরাজিতার লড়াই

  শিশুদের হার্টে ফুটো হলে তখনই তাকে বুক চিরে অপারেশন করে তার ফুটো বন্ধ করে দিতেই হবে এই সিদ্ধান্তের ঠিক উলটো পথে ১৬/২ ডোভার টেরেসের বাসিন্দা রামপ্রসাদ তাঁতি ও রেখা তাঁতির শিশু কন্যার চিকিৎসা শুরু করলেন আর এন ট্যাগোর হাসপাতালের শিশু হার্ট বিশেষজ্ঞ ডাঃ দেবশ্রী গঙ্গোপাধ্যায়।
বিশদ

06th  July, 2017
গাট সামিট

  সম্প্রতি কলকাতায় অনুষ্ঠিত হল দু’দিনের গাট সামিট ২০১৭। সম্মেলনটির আয়োজন করেছিল গাট চাট ক্লাব। সম্মেলনের চেয়ারম্যান ডাঃ সত্যপ্রিয় দে সরকার জানান, এই বছরের সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন ডাঃ ভবতোষ বিশ্বাস।
বিশদ

06th  July, 2017
 ইসকিমিয়া কতটা চিন্তার?

 ভারতসহ গোটা দক্ষিণ এশিয়ায় এই রোগের দাপট ক্রমশ বেড়েই চলেছে। আক্রান্ত হচ্ছে হৃদপিণ্ড, মস্তিষ্ক, পা, ফুসফুস এবং পাচন নালির মতো অঙ্গগুলি। সঠিক সময়ে চিকিৎসা না হলে ঘটে যেতে পারে বড়সড় শারীরিক বিপত্তি। তবে কয়েকটি বিষয়ে সতর্ক থাকলেই এই রোগ থেকে দূরে থাকা সম্ভব বলে জানাচ্ছেন পিয়ারলেস হসপিটাল অ্যান্ড বি কে রয় রিসার্চ ইনস্টিটিউটের কার্ডিওলজি বিভাগের ক্লিনিক্যাল ডিরেক্টর ডাঃ অঞ্জনলাল দত্ত।
বিশদ

06th  July, 2017
আইভিএফ-এ উর্বরার সাফল্য
১০০ শিশু

 বিজ্ঞানের হাত ধরেই জীবনের জয় হয়। কথায় বলে, মানবজীবনের চাইতে মূল্যবান কিছু হয় না। আর তাই হয়তো জীবনধারণের অনুভূতি এত সুন্দর। অথচ বর্তমানের ‘ফাস্ট লাইফ’-এর যুগে বহু দম্পতিই সেই অনুভূতি থেকে বঞ্চিত। ফলে প্রকৃতির সাধারণ নিয়ম মেনেই প্রত্যেক দম্পতিরই এক নতুন প্রাণের সৃষ্টি করার কথা, তা অনেক ক্ষেত্রেই সম্ভব হয় না। ফার্টিলিটি ক্লিনিক উর্বরার কাজ এমন দম্পতিদের নিয়েই।
বিশদ

29th  June, 2017
দু’সপ্তাহ কাশির সঙ্গে জ্বর? টিবি পরীক্ষা জরুরি
সচেতনতায় অ্যাপোলো

সর্দি, কাশি আর জ্বর হলে সাধারণত আমরা স্থানীয় কোনও ডাক্তারের পরামর্শ নিই। মোটামুটি সপ্তাহখানেকের মধ্যে সুস্থ হয়ে উঠি। কিন্তু অনেক সময় দেখা যায় দু’সপ্তাহ পেরিয়েও জ্বর কমছে না। এইরকম হলে অতি অবশ্যই টিউবারক্যুলোসিস বা যক্ষ্মারোগের পরীক্ষা করাতে হবে। যে কারণে রাজ্য স্বাস্থ্য দপ্তর বারবার সাধারণ মানুষকে এই ব্যাপারে সচেতন করে চলেছে।
বিশদ

29th  June, 2017
স্নানের উপকারিতা কী কী?

চারদিকে শুধু ধোঁয়া আর ধুলো। সঙ্গে জীবাণুর রাজত্ব। এমন অবস্থায় শরীর, মন, মেজাজ, স্বাস্থ্য ঠিক রাখা বেজায় কঠিন। তবে এই কাজটিকেই সহজ করে দিতে পারে স্নান। কিন্তু কীভাবে? কথা বললেন ইনস্টিটিউট অব পোস্ট গ্র্যাজুয়েট আয়ুর্বেদিক এডুকেশন অ্যান্ড রিসার্চের অধ্যাপক ডাঃ প্রদ্যোৎবিকাশ কর মহাপাত্র।
বিশদ

29th  June, 2017
৯৯ শতাংশ ক্যানসার রোগীই মরফিন পান না

  ভারতের প্রায় ১০ লক্ষ রোগীর মরফিনের দরকার। অথচ এই বিপুল সংখ্যক রোগীর জন্য মরফিনের চাহিদা থাকলেও মোট রোগীর এক শতাংশেরও কম মানুষ মরফিন পেয়ে থাকেন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন। যোগান পর্যাপ্ত। কিন্তু আইনের কড়াকড়ি, চিকিৎসকদের দীর্ঘদিন ধরে মরফিন ব্যবহারে অনীহা এবং রোগীর আত্মীয়স্বজনের মরফিন নিয়ে বিভিন্ন ভ্রান্ত ধারণার কারণে মরফিন পাচ্ছেন না রোগীরা।
বিশদ

22nd  June, 2017



একনজরে
 জীবানন্দ বসু, কলকাতা, ২১ জুলাই-কাণ্ড তাঁর রাজনীতি তথা রাজনৈতিক জীবনের অন্যতম ইউএসপি। ফি বছর এই দিনেই ধর্মতলায় দলের তরফে সবচেয়ে বড় রাজনৈতিক সমাবেশ করে তৃণমূলের ...

গান্ধীনগর, ২১ জুলাই (পিটিআই): নভেম্বর মাসে বিধানসভা নির্বাচনের আগে রাজনৈতিক নাটক শুরু হল মোদির রাজ্য গুজরাতে। যার কেন্দ্রবিন্দুতে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিধানসভার বিরোধী দলনেতা শংকরসিং বাঘেলা। ...

 বিএনএ, বারাকপুর: রজনীগন্ধা, গোলাপ দিয়ে গোটা গাড়ি সাজানো। লাগানো হয়েছে ফুল দিয়ে সাজানো প্রজাপতিও। বিয়েবাড়ির গাড়ি বলে মনে হওয়াই স্বাভাবিক। কিন্তু গাড়ির ভিতরে উঁকি মেরে চক্ষু চড়কগাছ! থরে থরে চোলাই মদের জার সাজানো। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যানজট এড়িয়ে সুষ্ঠু যাতায়াতে শুক্রবার অনেকেই ভরসা করেছিলেন মেট্রো রেলের উপরে। সাধারণ যাত্রীদের পাশাপাশি ধর্মতলার সভায় আসা-যাওয়ার জন্যও এদিন অনেকে পাতাল রেলে সফর করেছেন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় বিষয় নির্বাচন নিয়ে বিচক্ষণ হতে হবে। ব্যবসায় যোগ দিলে মন্দ হবে না। নতুন বন্ধু ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম
 ১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম
 ১৯২৩: গায়ক মুকেশের জন্ম
 ১৯৪৮: চিত্রশিল্পী হেমেন্দ্র মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ শ্রাবণ, ২২ জুলাই, শনিবার, চতুদর্শী সন্ধ্যা ৬/২৮, আর্দ্রানক্ষত্র দিবা ১২/১৯, সূ উ ৫/৭/৩২, অ ৬/১৮/২৬, অমৃতযোগ দিবা ৯/৩১-১/২ রাত্রি ৮/২৮-১০/৩৮, বারবেলা ৬/৪৬ পুনঃ ১/২২-৩/১ পুনঃ ৪/৪০-অস্তাবধি, কালরাত্রি ৭/৪০ পুনঃ ৩/৪৬-উদয়াবধি।
 ৫ শ্রাবণ, ২২ জুলাই, শনিবার, চতুদর্শী সন্ধ্যা ৬/৬/৩৭, আর্দ্রানক্ষত্র ১২/৩৩/৩৪, সূ উ ৫/৪/৩৩, অ ৬/২০/১৫, অমৃতযোগ দিবা ৯/২৯/৪৭-১/১/৫৮ রাত্রি ৮/২৯/৭-১০/৩৭/৫৮, ১২/৩/৫৩-১/২/৪৭, বারবেলা ১/২১/৫২-৩/১/১৯, কালবেলা ৬/৪৪/১, ৪/৪০/৪৭-৬/২০/১৫, কালরাত্রি ৭/৪০/৪৭, ৩/৪৪/১৮-৫/৪/৫০।
 ২৭ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে ফের সচিব, জেলা শাসক পদে রদবদল 
রাজ্যে একাধিক পদে আমলাদের রদবদল করা হল। দক্ষিণ দিনাজপুরের জেলা শাসক করা হল শরদ কুমার দ্বিবেদীকে। শিল্পন্নোয়ন নিগমের এক্সিকিউটিভ পদে এলেন সঞ্জয় বসু। ক্রেতা সুরক্ষা দপ্তরের যুগ্মসচিব করা হল স্মিতা পান্ডেকে। এছাড়াও একাধিক পদে রদবদল করা হয়েছে।  

04:31:06 PM

শিশু পাচারকাণ্ড: সুপ্রিম কোর্টে যাওয়ার হুমকি কৈলাস বিজয়বর্গীয়র 
শিশু পাচারকাণ্ডে সিআইডি'র নোটিশ প্রসঙ্গে মুখ খুললেন বিজেপির কেন্দ্রীয় নেতা কৈলাস বিজয়বর্গীয়। তার দাবি, এই ইস্যুতে রাজ্য সরকার রাজনীতি করছে। প্রয়োজনে তিনি সুপ্রিম কোর্টে যাবেন বলে জানিয়েছেন এই বিজেপি নেতা। অন্যদিকে, পাহাড়ে অশান্তির কারণ খতিয়ে দেখতে সিবিআই তদন্তেরও দাবি জানিয়েছেন। 

03:20:59 PM

জলপাইগুড়িতে শ্লীলতাহানির অভিযোগে ধৃত ৫ 

03:04:00 PM

প্লাবিত জেলার বিভিন্ন এলাকা, বীরভূমে জনজীবন বিপর্যস্ত 
বৃহস্পতিবার থেকে টানা বৃষ্টিতে সম্পূর্ণ বিপর্যস্ত বীরভূমবাসীদের জনজীবন। দুবরাজপুর-পাণ্ডবেশ্বর ৬০ নম্বর জাতীয় সড়ক, বোলপুর-আমোদপুর সড়ক, সিউড়ি-কাটোয়া সড়ক জলমগ্ন হওয়ায় যোগাযোগ কার্যত বিচ্ছিন্ন। সাঁইথিয়ায় বক্রশ্বরের জলে ডুবে মৃত্যু হয়েছে অর্ণব চট্টোপাধ্যায় (১২) নামে এক কিশোরের। অন্যদিকে, গতকাল রাতে কোপাই নদীর জল কঙ্কালিতলা মন্দিরে ঢুকে যাওয়ায় বিগ্রহ সরিয়ে নেওয়া হয়। এদিন জল নামার পর তা ফের মন্দিরে প্রতিষ্ঠা করা হয়েছে। 

02:42:27 PM

ঘাটালে কেঠিয়া নদীর জলে প্লাবিত ক্ষীরপাই-চন্দ্রকোণা সড়ক, যান চলাচল বন্ধ 

02:19:00 PM

স্কুলে যাওয়ার রাস্তা পাকা করার দাবিতে মুর্শিদাবাদের মেহদিপুরে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ ছাত্রছাত্রীদের 

01:43:00 PM