শরীর ও স্বাস্থ্য
 

কুসুমদেবী ডেন্টালের দন্ত পরীক্ষা শিবির

বারাকপুরের স্টেম ওয়ার্ল্ড স্কুলে সম্প্রতি নিখরচায় দন্ত পরীক্ষা শিবিরের আয়োজন করেছিল কুসুমদেবী সুন্দরলাল দুগার জৈন ডেন্টাল কলেজ ও হাসপাতাল। বিদ্যালয়ের ২৫০ ছাত্র এবং তাদের অভিভাবকের মুখগহ্বরের পরীক্ষা করেন হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা। মূলত দাঁতের ক্ষয়, মাড়ি ও মুখগহ্বরের বিভিন্ন অসুখ সম্পর্কে সচেতন করাই ছিল শিবিরের উদ্দেশ্য। দন্ত চিকিৎসকরা জানান, কেক, পেস্ট্রি, চকোলেটের মতো আঠালো মিষ্টি খাবার এবং কোল্ড ড্রিংকসের মতো পানীয় দাঁতের প্রবল ক্ষতি করে। সমস্যা প্রতিরোধের প্রাথমিক উপায় হল, মিষ্টিজাতীয় খাদ্য খাওয়ার পরেই ভালোভাবে জল দিয়ে মুখ ধুয়ে ফেলা। এছাড়া রোজ সকালে এবং রাতে সঠিক উপায়ে ব্রাশ করাও দরকার। অনুষ্ঠানের শেষে প্রত্যেক ছাত্রকে হাসপাতালের তরফে পেশেন্ট কার্ড, টুথপেস্ট ও মাউথওয়াশ ইত্যাদি দেওয়া হয়। শিবিরে উপস্থিত ছিলেন জৈন ইন্টারন্যাশনাল উইমেন্স অর্গানাইজেশনের প্রেসিডেন্ট শীতল দুগারসহ বিশিষ্ট মানুষ। 
18th  May, 2017
৯৯ শতাংশ ক্যানসার রোগীই মরফিন পান না

  ভারতের প্রায় ১০ লক্ষ রোগীর মরফিনের দরকার। অথচ এই বিপুল সংখ্যক রোগীর জন্য মরফিনের চাহিদা থাকলেও মোট রোগীর এক শতাংশেরও কম মানুষ মরফিন পেয়ে থাকেন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন। যোগান পর্যাপ্ত। কিন্তু আইনের কড়াকড়ি, চিকিৎসকদের দীর্ঘদিন ধরে মরফিন ব্যবহারে অনীহা এবং রোগীর আত্মীয়স্বজনের মরফিন নিয়ে বিভিন্ন ভ্রান্ত ধারণার কারণে মরফিন পাচ্ছেন না রোগীরা।
বিশদ

22nd  June, 2017
 হেপাটাইটিস সচেতনতায় অমিতাভ

 বলিউড সুপারস্টার অমিতাভ বচ্চনের মুকুটে নতুন পালক জুড়ল। হেপাটাইটিস সচেতনতায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘গুডউইল অ্যাম্বাসেডর’ হলেন অমিতাভ বচ্চন। এমন এক গুরুত্বপূর্ণ দায়িত্ব পেয়ে স্বভাবতই গর্বিত সুপারস্টার। তিনি বলেন, আমি নিজে হেপাটাইটিস বি রোগে আক্রান্ত। তাই রোগের ভয়াবহতাও আমার কাছে পরিষ্কার।
বিশদ

15th  June, 2017
বিশ্ব তামাক বর্জন দিবসে পদযাত্রা

 ৩১ মে বিশ্ব তামাক বর্জন দিবস উপলক্ষে হাওড়ার নারায়ণা সুপারস্পেশালিটি হাসপাতাল এবং ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশনের (আইডিএ) যৌথ উদ্যোগে একটি পদযাত্রার আয়োজন করা হয়। থিম ছিল ‘চেঞ্জ ফর গুড, ক্যুইট স্মোকিং’।
বিশদ

15th  June, 2017
থ্যালাসেমিয়া দিবস উদ্‌যাপন

 থ্যালাসেমিয়া দিবস উপলক্ষে আর্যভ ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে থ্যালাসেমিয়া আক্রান্ত দুঃস্থ রোগীদের সাহায্যের জন্য একটি অনুষ্ঠােনর আয়োজন করা হয়েছিল। অনুষ্ঠানে রাজ্যের বিভিন্ন জেলার মোট ১৬ জন রোগীর হাতে প্রয়োজনীয় আর্থিক সাহায্য এবং ওষুধ তুলে দেওয়া হয়।
বিশদ

15th  June, 2017
হাওড়ায় হেল্‌থ চেক আপ ক্যাম্প

গত ১১ জুন রবিবার হাওড়া রেডক্রস সোসাইটি, ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন এবং হাওড়া মেডিকেল ক্লাবের মিলিত প্রচেষ্টায় একটি হেল্‌থ চেক আপ ক্যাম্পের আয়োজন করা হয়েছিল।
বিশদ

15th  June, 2017
সোরিয়াসিস ও সামাজিক বৈষম্য

 ত্বকের জটিল সমস্যা সোরিয়াসিসের ওপর এক বিশ্বব্যাপী সমীক্ষায় চাঞ্চল্যকর তথ্য সামনে এল। সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, সোরিয়াসিস আক্রান্ত মানুষদের প্রায় ৮৪ শতাংশই সমাজিক বৈষম্য এবং অপমানের শিকার হন। পাশাপাশি এই রোগে আক্রান্ত মানুষ চিকিৎসার মাধ্যমে ত্বকের উন্নতির আশাও তেমন একটা করেন না বলে রিপোর্টে জানানো হয়েছে।
বিশদ

15th  June, 2017
একজনের অঙ্গদানে উপকৃত ৫৯

মৃত্যুর পর অঙ্গদান এবং সেই অঙ্গ প্রতিস্থাপন— আর তাই নিয়ে বিমল কর্মকার ফাউন্ডেশনের পক্ষ থেকে বেলভিউ হাসপাতালে এক কর্মশালার আয়োজন করা হয়েছিল। সেখানে উপস্থিত চিকিৎসকের কাছে জানা গেল চাঞ্চল্যকর তথ্য। মৃত্যুর পর একজন মানুষের সুস্থ অঙ্গগুলি দান করলে উপকৃত হতে পারেন প্রায় ৫৯ জন মানুষ।
বিশদ

15th  June, 2017
মন ভালো রাখলে কোন কোন রোগ সারে?

আনন্দ, খুশি, উদ্দীপনা, কাজ করার স্ফূর্তি ও তৃপ্তি— এই পাঁচটি বিষয়কে পজিটিভ আবেগ হিসাবে ধরেন মনোচিকিৎসকরা। এই পাঁচটি আবেগের সমন্বয়েই ভালো থাকে মন। আবার মনের সঙ্গে শরীরের সুস্থতার যোগ বড় নিবিড়। অন্তত বিশ্বজুড়ে চলা বিভিন্ন সমীক্ষার ফলাফল সেই ইঙ্গিতই করছে। জানাচ্ছেন বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ দেবাঞ্জন পান।
বিশদ

15th  June, 2017
 তোতলামো সারাবেন কীভাবে?

 স্ট্যামারিং বা তোতলামি কি সারানো সম্ভব?
 সঠিক চিকিৎসা পদ্ধতি মেনে প্রথম থেকেই চিকিৎসা শুরু করলে তোতলামো ১০০ শতাংশ সারানো সম্ভব। তবে চিকিৎসা দেরিতে শুরু হলেও তোতলামো কমানো সম্ভব। এক্ষেত্রে রোগের লক্ষণগুলি প্রকট হওয়ার ৩-৬ মাসের মধ্যে যদি চিকিৎসা শুরু হয়, তাহলে অনূর্ধ্ব ৫ বছরের শিশুর তোতলামি ১০০ শতাংশ সারিয়ে তোলা যায়। পাশাপাশি বড়দের ক্ষেত্রেও তোতলামো ৬০-৮০ শতাংশ কমানো সম্ভব। বিশদ

08th  June, 2017
 সূর্যের ওপর নির্ভরশীল মানুষের আয়ু

  পৃথিবীতে প্রাণের অস্তিত্ব টিকে থাকার জন্য সূর্যের শক্তি অনিবার্য। কিন্তু সূর্য যেমন প্রাণের চালিকাশক্তি, তেমনি প্রাণের সময়সীমার ওপরেও থাকতে পারে এর প্রভাব। ইউরোপের দেশ নরওয়ের গবেষকরা সম্প্রতি জানিয়েছেন, জন্মের সময় সৌর ক্রিয়াকলাপের ওপর নির্ভর করতে পারে মানুষের আয়ু।
বিশদ

08th  June, 2017



একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: তারাপীঠে ব্যতিক্রমী রথের দড়িতে টান দিতে শনিবারই দূরদূরান্ত থেকে কয়েক হাজার ভক্ত তারাপীঠ এসেছেন। সাধারণত জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে রথে বসিয়ে রথযাত্রা উৎসব পালিত হয়। কিন্তু তারাপীঠে তারা মা-ই রথে আরোহন করেন। রথ, উলটো রথ দুই পর্যায়ের রথেই ...

 বেজিং, ২৪ জুন (পিটিআই): বিশ্বের সবচেয়ে শক্তিশালী সাবমেরিন ডিটেক্টর আবিষ্কার করল চীন। আজ ‘দ্য চাইনিজ আকাদেমি অব সায়েন্সেস’-এর একদল বিজ্ঞানী এই দাবি করেছেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মরশুমেও মোহন বাগানের কোচ থাকছেন সঞ্জয় সেন। তাঁর কাছে অন্য কোনও ক্লাবের অফার ছিল না। মোহন বাগানও ‘এ’ লাইসেন্সধারী ভালো কোচ পেত না। শনিবার সঞ্জয় সেন স্বীকার করে নেন, ‘মোহন বাগানের এক শীর্ষ কর্তা আমাকে আগামী ...

 শ্রীনগর, ২৪ জুন (পিটিআই): ডিএসপি মহম্মদ আয়ুব পণ্ডিত খুনের ঘটনার বিশেষ তদন্তকারী দল গঠন করল জম্মু-কাশ্মীর পুলিশ। সুপারিটেন্ডেন্ট পদমর্যাদার আধিকারিকের নেতৃত্বে এই দল গঠন করা হয়েছে বলে জানিয়েছেন এক পুলিশকর্তা। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। তবে তা বাস্তবায়িত হওয়াতে সমস্যা আছে। লৌহ ও ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯০৩- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের জন্ম
১৯৬০- কবি সুধীন্দ্রনাথ দত্তের মৃত্যু
১৯৭৪- অভিনেত্রী করিশ্মা কাপুরের জন্ম
১৯৭৫- প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করলেন
২০০৯- মার্কিন পপ সংগীত শিল্পী মাইকেল জ্যাকসনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৫ টাকা ৬৫.৪৩ টাকা
পাউন্ড ৮০.৬৪ টাকা ৮৩.৪২ টাকা
ইউরো ৭০.৭৬ টাকা ৭৩.২৮ টাকা
24th  June, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা

দিন পঞ্জিকা

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, দ্বিতীয়া রাত্রি ১/২, পুনর্বসুনক্ষত্র রাত্রি ১১/২৫, সূ উ ৪/৫৭/৩৬, অ ৬/২০/৩৬, অমৃতযোগ ৬/৪৪-৯/২৫ পুনঃ ১২/৫-২/৪৫ রাত্রি ৭/৪৫ পুনঃ ১০/৩৫-১২/৪৩, বারবেলা ৯/৫৮-১/১৯, কালরাত্রি ১২/৫৯-২/১৯।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, প্রতিপদ ৬/২১/২১ পরে দ্বিতীয়া রাত্রিশেষ ৪/৮/৫০, পুনর্বসুনক্ষত্র ২/৪৯/৪৫, সূ উ ৪/৫৪/৫৩, অ ৬/২২/১২, অমৃতযোগ দিবা ৪/৪২/৩১-৯/২৩/৫৯, ১২/৫/২৭-২/৪৬/৫৫ রাত্রি ৭/৪৬/৩৩, ১০/৩৫/১৬-১২/৪১/৪৮, বারবেলা ৯/৫৭/৩৮-১১/৩৮/৩৩, কালবেলা ১১/৩৮/৩৩-১/১৯/২৮, কালরাত্রি ১২/৫৭/৩৮-২/১৬/৪৩।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ
২৯ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
গোপন সূত্রে খবর পেয়ে বনগাঁর গনরাপোতা বাজার এলাকা থেকে ১৫০টি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করল পুলিশ, গ্রেপ্তার ৬

10:20:00 AM

লখনউতে ১৪ বছর বয়সী এক পুলিশ অফিসারের কন্যার আত্মহত্যা, চাঞ্চল্য

10:16:00 AM

পাকিস্তানের বাহাওয়ালপুরে তেলের ট্যাঙ্কার থেকে আগুন লাগার ঘটনায় মৃত শতাধিক, গুরুতর জখম ৪০

10:14:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ট্রাফিকের সামান্য চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, পার্কস্ট্রিটের মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন শহরে তেমন কোনও বড় মিটিং-মিছিলের খবর নেই। ফলে মোটামুটি সারাদিনই শহরের যান চলাচল স্বাভাবিক থাকবে বলেই মনে করা হচ্ছে। তবে আজ রথযাত্রাকে ঘিরে বেশ কয়েকটি রাস্তায় যানজট দেখা দিতে পারে। ইসকনের রথ অ্যালবার্ট রোড থেকে হাঙ্গারফোর্ড স্ট্রিট, এজেসি বোস রোড, শরৎ বসু রোড, হাজরা রোড, এসপি মুখার্জি রোড, আশুতোষ মুখার্জি রোড, চৌরঙ্গি রোড, এক্সাইড ক্রসিং, জওহরলাল নেহরু রোড, আউটরাম রোড হয়ে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে এসে থামবে। ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে যে ক’দিন ইসকনের রথ থাকবে, সেই ক’দিন সেখানে প্রসাদ বিতরণ, নানা বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করা হবে। অন্যদিকে, মেট্রোর কাজের জন্য ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে ব্রাবোর্ন রোড ফ্লাইওভার ব্রিজ। সেই সময় সমস্ত গাড়ি মহাত্মা গান্ধী রোড, পোস্তা ও স্ট্যান্ড রোড দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। তার ফলে ওই এলাকাগুলিতে যানজট দেখা দিতে পারে। কলকাতা পুলিশ জানিয়েছে, মা ফ্লাইওভারের নতুন ফ্ল্যাংকের নির্মাণ কাজ চলায় আগামী ৩১ আগস্ট পর্যন্ত কড়েয়া রোড ও বেকবাগান রো'র মধ্যবর্তী সার্কাস এভিনিউ'র দক্ষিণ অভিমুখও বন্ধ থাকবে। তার জেরে ওই এলাকাতেও যানজটের সম্ভাবনা রয়েছে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরাখবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন।

10:02:00 AM

মধ্য জাপানে ভূমিকম্প, রিখটার স্কেলে ৫.২

09:38:00 AM

চীনে ভূমিধস, মৃত ১৫, নিখোঁজ শতাধিক

09:34:00 AM