শরীর ও স্বাস্থ্য
 

কুসুমদেবী ডেন্টালের দন্ত পরীক্ষা শিবির

বারাকপুরের স্টেম ওয়ার্ল্ড স্কুলে সম্প্রতি নিখরচায় দন্ত পরীক্ষা শিবিরের আয়োজন করেছিল কুসুমদেবী সুন্দরলাল দুগার জৈন ডেন্টাল কলেজ ও হাসপাতাল। বিদ্যালয়ের ২৫০ ছাত্র এবং তাদের অভিভাবকের মুখগহ্বরের পরীক্ষা করেন হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা। মূলত দাঁতের ক্ষয়, মাড়ি ও মুখগহ্বরের বিভিন্ন অসুখ সম্পর্কে সচেতন করাই ছিল শিবিরের উদ্দেশ্য। দন্ত চিকিৎসকরা জানান, কেক, পেস্ট্রি, চকোলেটের মতো আঠালো মিষ্টি খাবার এবং কোল্ড ড্রিংকসের মতো পানীয় দাঁতের প্রবল ক্ষতি করে। সমস্যা প্রতিরোধের প্রাথমিক উপায় হল, মিষ্টিজাতীয় খাদ্য খাওয়ার পরেই ভালোভাবে জল দিয়ে মুখ ধুয়ে ফেলা। এছাড়া রোজ সকালে এবং রাতে সঠিক উপায়ে ব্রাশ করাও দরকার। অনুষ্ঠানের শেষে প্রত্যেক ছাত্রকে হাসপাতালের তরফে পেশেন্ট কার্ড, টুথপেস্ট ও মাউথওয়াশ ইত্যাদি দেওয়া হয়। শিবিরে উপস্থিত ছিলেন জৈন ইন্টারন্যাশনাল উইমেন্স অর্গানাইজেশনের প্রেসিডেন্ট শীতল দুগারসহ বিশিষ্ট মানুষ। 
18th  May, 2017
শিশুদের শ্বাসকষ্টের অসুখ
নিয়ে নবি’র সমীক্ষা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিশুদের বাড়ছে শ্বাসকষ্টের অসুখ। এই নিয়ে সচেতনতা বৃদ্ধির চেষ্টা হলেও সমস্যা দিনদিন বেড়েই চলেছে। সম্প্রতি এক গবেষণায় বেরিয়ে এসেছে চাঞ্চল্যকর তথ্য। চিকিৎসাবিজ্ঞানীরা ধারণা করছেন, প্রতি দশ বছরে অ্যাজমা রোগীর সংখ্যা প্রায় ১০% করে বৃদ্ধি পাচ্ছে। এই রোগীর অধিকাংশই শিশু। আশঙ্কা করা হচ্ছে, স্কুলগুলির প্রতিটি শ্রেণিতে গড়ে দুই থেকে তিনজন এই রোগে আক্রান্ত।
বিশদ

17th  August, 2017
ডানকুনিতে নতুন চোখের হাসপাতাল

আগামী ২০ আগস্ট হুগলির ডানকুনিতে দৃষ্টিদীপ আই ইনস্টিটিউট নামের নতুন একটি চোখের হাসপাতালের উদ্বোধন হতে চলছে। নবনির্মিত হাসপাতালটি ডানকুনির দুর্গাপুর এক্সপ্রেসওয়ে এবং চণ্ডীতলা রোডের সংযোগস্থলে অবস্থিত। চার বিশিষ্ট চক্ষু চিকিৎসক, ডাঃ তনুশ্রী চক্রবর্তী, ডাঃ সৌরভ সান্যাল, ডাঃ বিতেন্দ্রকুমার বৈদ্য এবং সুবিজয় সিনহার মিলিত উদ্যোগে হাসপাতালটি তৈরি হয়েছে।
বিশদ

17th  August, 2017
বন্ধু ব্যাকটেরিয়া
প্রোবায়োটিক

সব ব্যাকটেরিয়াই খারাপ নয়! কিছু কিছু ‘বন্ধু’ ব্যাকটেরিয়াও আছে যাদের নিয়ে এখন চিকিৎসাবিজ্ঞানে হইচই। পরামর্শে পিয়ারলেস হাসপাতাল ও বিসি রায় রিসার্চ সেন্টারের কনসালটেন্ট গ্যাসট্রোএনটেরোলজিস্ট অ্যান্ড হেপাটোলজিস্ট ডাঃ জ্যোতিরঞ্জন মহাপাত্র এবং মুকুন্দপুরের আর এন টেগোর হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ অরিন্দম বিশ্বাস।
বিশদ

17th  August, 2017
কোথায় মিলবে রক্ত, জানাবে ই-রক্তকোষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোন ব্লাড ব্যাংকে কত রক্ত মজুত আছে বা কোন গ্রুপের রক্ত আছে, তা জানার জন্য ই-রক্তকোষ নামে একটি ওয়েব পোর্টাল চালু করল রাজ্য সরকার। শুক্রবার বাম বিধায়ক নর্মদাচন্দ্র রায়ের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, বাম আমলে রাজ্যে ১১৬টি ব্লাড ব্যাংক ছিল।
বিশদ

12th  August, 2017
 মহিলাদের হার্টের চিকিৎসায়
মিনিম্যাল ইনভেসিভ সার্জারি

 বর্তমানে স্বাস্থ্যক্ষেত্রে মহিলাদের হার্টের সমস্যা একটা বড় চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রাকৃতিক ভাবেই মহিলাদের হৃদযন্ত্র নিয়ে একটু বেশিই সচেতন হওয়া প্রয়োজন। তবে ক্রমাগত বদল হচ্ছে জীবনযাত্রা। পাল্লা দিয়ে বাড়ছে হৃদযন্ত্র নিয়ে চিন্তা! তবে জীবনে ফেরার চিকিৎসা আছে। পরামর্শে অ্যাপোলো গ্লেনিগলস হাসপাতালের কার্ডিওথোরাসিক সার্জারি বিভাগের প্রধান ডাঃ সুশান মুখোপাধ্যায়। বিশদ

10th  August, 2017
 বাবারা সাবধান! কন্যাদের সামনে ধূমপান নয়

  বড়রা সাবধান! বিশেষ করে যে সমস্ত বাবারা ধূমপানে আসক্ত তাঁদেরকে সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা। এ কাজটি এমনিতেই ক্ষতিকর। ধূমপায়ীরা তো বটেই, তার আশপাশে থাকা মানুষজনও ক্ষতিগ্রস্ত হবে। তবে এবারে কন্যাদের সামনে ধূমপানের বিষয়ে বাবাদের আরও বেশি সাবধান হতে পরামর্স দিয়েছেন বিশেষজ্ঞরা।
বিশদ

10th  August, 2017
আঁটসাঁট জিনস পরলে শরীরের ক্ষতি

আঁটসাঁট জিনস পরতে বারণ করছেন বিশেষজ্ঞরা। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে। গবেষকরা জানিয়েছেন, হাই হিল বা উঁচু জুতো, আঁটসাঁট জিনস ও ভারী ব্যাগ দেহের ক্ষতি করে। গবেষকদের মতে, আঁটসাঁট জিনস নিতম্ব ও হাঁটুর স্বাভাবিক নড়াচড়া ব্যাহত করে, যার প্রভাব পুরো শরীরের ওপর পড়ে। সম্প্রতি এ স্বাস্থ্য ঝুঁকি সম্পর্কে সচেতন থাকার পরামর্শ দিয়েছেন ব্রিটিশ কায়রোপ্রাকটিক অ্যাসোসিয়েশনের গবেষকরা। 
বিশদ

10th  August, 2017
ডেঙ্গুতে কি পেঁপে
পাতার রস উপকারী?

বহু চিকিৎসকের গবেষণায় দেখা গিয়েছে ডেঙ্গু সারাতে পেঁপে পাতার রস বিশেষ কার্যকরী। অথচ কীভাবে কাজ করে পেঁপে পাতার রস? কতটা রস খেলে উপকার পাওয়া যায় তা অনেকেরই অজানা। ডেঙ্গু রোগে পেঁপে পাতার নানা অজানা ঔষধিগুণ নিয়ে জানালেন ভারত সরকারের আয়ুর্বেদ গবেষণা বিভাগের অবসরপ্রাপ্ত চিকিৎসা বিজ্ঞানী, অধ্যাপক ডাঃ সুবলকুমার মাইতি।
বিশদ

03rd  August, 2017
  বর্ধমানে নতুন সুপারস্পেশালিটি ক্যানসার ক্লিনিক

 রুবি ক্যানসার সেন্টার এবং আস্থা মেডিকেল সেন্টার বর্ধমানের যৌথ উদ্যোগে বর্ধমান শহরের রামকৃষ্ণ রোড, খোসবাগানে সুপারস্পেশালিটি ক্যানসার ক্লিনিকের উদ্বোধন হতে চলেছে ৩ আগস্ট। প্রতি সপ্তাহের শনিবার আস্থা মেডিকেল সেন্টারে এই ক্যানসার ক্লিনিক চলবে।
বিশদ

03rd  August, 2017
  এবার ইএমআইতে আইভএফ-এর সুযোগ

 আজ বহু মানুষ অইভিএফ পদ্ধতির কল্যাণে বন্ধ্যত্ব কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে। কিন্তু ভারতের মতো দেশে তেমন মানুষের সংখ্যা মুষ্টিমেয়। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, এদেশে ২.৮ কোটি মানুষ বন্ধ্যত্বের সমস্যায় ভুগলেও মাত্র খুব কম সংখ্যক মানুষই বন্ধ্যত্বের চিকিৎসা করান।
বিশদ

03rd  August, 2017
  আলাদা কাউন্সিল গড়ার দাবি জানাল অপটোমেট্রিস্টরা

 চোখ মানুষের কাছে খুব গুরুত্বপূর্ণ অঙ্গ। চোখ নিয়ে কোনও সমস্যায় পড়লে মানুষরা সবার আগে ছুটে যান সরকারি-বেসরকারি হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র, চশমার দোকান বা প্রাইভেট ক্লিনিকে। সেখানে যাঁরা এই পরিষেবা দেন সেইসব চক্ষু বিশেষজ্ঞরা হলেন অপটোমেট্রিস্ট।
বিশদ

03rd  August, 2017



একনজরে
 নয়াদিল্লি, ২০ আগস্ট (পিটিআই): ৭৩তম জন্মদিনে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে স্মরণ করল গোটা দেশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্যুইটারে লিখলেন, ‘ জন্মদিনে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে ...

সংবাদদাতা, খড়্গপুর: দাঁতন বালিকা বিদ্যালয়ের দশম শ্রেণির দুই নিখোঁজ ছাত্রীর খোঁজ মিলল মুম্বইয়ে। তাদের খোঁজে রবিবারই পুলিশের একটি দল মুম্বই ঩গিয়েছে। দাঁতন থানার পুলিশ সূত্রে জানা গিয়েছে, নিখোঁজ দুই ছাত্রীর মোবাইলের সূত্র ধরে তাদের খোঁজ পাওয়া যায়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইতিমধ্যেই দক্ষিণ দমদম পুরসভা এলাকায় ডেঙ্গুতে আটজনের মৃত্যু হয়েছে, আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। অবশেষে নড়েচড়ে বসল দক্ষিণ দমদম পুরসভা। পুরসভার যে সমস্ত ওয়ার্ডে ডেঙ্গুর প্রকোপ বেশি, সেখানে গাপ্পি মাছ ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রকল্পটি চালু হয়েছিল ২০০৯ সালে। কিন্তু তার আট বছর পরও নাকি রাজ্যের শিক্ষকদের একটা বড় অংশ রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযান (আরএমএসএ) নামে ওই কেন্দ্রীয় প্রকল্পের ব্যাপারে সেভাবে ওয়াকিবহাল নন। এমনটাই ধারণা শিক্ষা দপ্তরের। তাই এবার এই প্রকল্পের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৭৮- ভিনু মানকড়ের মৃত্যু
১৯৮৬- উসেইন বোল্টের জন্ম
১৯৯৫- সুব্রহ্মণ্যম চন্দ্রশেখরের মৃত্যু
২০০৬- ওস্তাদ বিসমিল্লা খানের মৃত্যু
১৯৭২- বন সংরক্ষণ আইন চালু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  August, 2017

দিন পঞ্জিকা

৪ ভাদ্র, ২১ আগস্ট, সোমবার, অমাবস্যা রাত্রি ১২/০, অশ্লেষানক্ষত্র দিবা ৩/৫১, সূ উ ৫/১৯/১৪, অ ৬/০/২৬, অমৃতযোগ দিবা ৭/০ পুনঃ ১০/২৩-১২/৫৬ রাত্রি ৬/৪৫-৯/১ পুনঃ ১১/১৭-২/১৮, বারবেলা ৬/৫৪-৮/২৯ পুনঃ ২/৫১-৪/২৬, কালরাত্রি ১০/১৫-১১/৪০। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (ভারতে অদৃশ্য)
৪ ভাদ্র, ২১ আগস্ট, সোমবার, অমাবস্যা রাত্রি ১২/৮/৯, অশ্লেষানক্ষত্র অপরাহ্ণ ৪/৫৪/৪০, সূ উ ৫/১৬/৪৮, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৬/৫৮/৫৩, ১০/২৩/২-১২/৫৬/১০ রাত্রি ৬/৪৭/২২-৯/২/২০, ১১/১৭/১৭-২/১৭/১২, বারবেলা ২/৫১/০-৪/২৬/৪২, কালবেলা ৬/৫২/৩০-৮/২৮/১২, কালরাত্রি ১০/১৫/১৮-১১/৩৯/৩৬। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (ভারতে অদৃশ্য)
২৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
বন্যায় ৭ লক্ষ হেষ্টর চাষের জমি ক্ষতিগ্রস্থ: কৃষিমন্ত্রী

 বন্যায়য় উত্তর ও দক্ষিণবঙ্গ মিলিয়ে ৭ লক্ষ হেক্টর চাষের জমি ক্ষতিগ্রস্থ হয়েছে। যার মধ্যেো ৪ লক্ষ জমি উত্তরের। কৃষিতে প্রাথমিক হিসেবে মোট ক্ষতির পরিমাণ প্রায় ৮০০ কোটি টাকা। যার মধ্যে উত্তরে ৫৩৪ কোটি ৫১ লক্ষ টাকাো জানালেন কৃষি মন্ত্রী পূর্ণেন্দু বসু।

05:24:00 PM

 তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ পনিরসেলভামের

 এআএিডিএমকে-র দুই শিবিরের সংযুক্তিকরণের পর তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন পনিরসেলভাম

04:49:00 PM

বন্যার জন্য কেন্দ্রে কাছে উপযুক্ত প্যাকেজ চাইব: মমতা

কেন্দ্রের কাছে উপযুক্ত প্যাকেজের দাবি করতে চলেছে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান গোটা রাজ্যে এবছর বন্যায় ক্ষয়ক্ষতি হয়েছে ১৪ হাজার কোটি টাকা। কেবলমাত্র উত্তরবঙ্গেই মৃত্যু হয়েছে ৪৫ জনের। আর গোটা রাজ্যে ১৫২জনের। রাজ্যে ক্ষতিগ্রস্থ মানুষের সংখ্যা দেড় কোটি ছাড়িয়েছে। মুখ্যমন্ত্রী দাবি করেন, ত্রাণ নিয়ে কোনও সমস্যা নেই। পর্যাপ্ত পরিমাণে রয়েছে। তাই যতটা প্রয়োজন ততটাই ত্রাণ মিলবে। মুখ্যমন্ত্রী আরও জানান, অনেক সড়ক থেকেই জল নামতে শুরু করেছে, তাই যে সমস্ত সড়ক থেকে জল নেমে যাবে, সেখান দিয়েই ধীরে ধীরে ট্রাক পাঠানো হবে। কারণ অনেক ট্রাক পচনশীল দ্রব্য নিয়ে আটকে রয়েছে। পাশাপাশি এই বন্যার নামে যে সমস্ত অসাধু ব্যবসায়ী দ্রব্যমূল্য বৃদ্ধি করতে চেষ্টা করছেন তাদের বিরুদ্ধেও নজরদারি চালানো হবে বলে তিনি নির্দেশ দিয়েছেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, জল নামলেই  বন্যা সংক্রান্ত রোগব্যাধির প্রতিষেধক এবং পানীয় জলের পথগুলিকে পরিশ্রুত করার ব্যবস্থাও নেওয়া হচ্ছে।

04:47:00 PM

সিলেবাস কমিটির প্রস্তাবে সিলমোহর রাজ্য সরকারের, সব ক্লাসে পড়তে হবে কন্যাশ্রী স্বীকৃতি, আগামী শিক্ষাবর্ষ থেকে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠ্যক্রমে কন্যাশ্রী

04:12:00 PM

বন্যায় দেড় কোটি মানুষ ক্ষতিগ্রস্ত: মুখ্যমন্ত্রী

04:10:07 PM

রাজ্যে যথেষ্ট পরিমানে ত্রান সামগ্রী মজুত রয়েছে: মুখ্যমন্ত্রী

04:10:06 PM