শরীর ও স্বাস্থ্য
 

কুসুমদেবী ডেন্টালের দন্ত পরীক্ষা শিবির

বারাকপুরের স্টেম ওয়ার্ল্ড স্কুলে সম্প্রতি নিখরচায় দন্ত পরীক্ষা শিবিরের আয়োজন করেছিল কুসুমদেবী সুন্দরলাল দুগার জৈন ডেন্টাল কলেজ ও হাসপাতাল। বিদ্যালয়ের ২৫০ ছাত্র এবং তাদের অভিভাবকের মুখগহ্বরের পরীক্ষা করেন হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা। মূলত দাঁতের ক্ষয়, মাড়ি ও মুখগহ্বরের বিভিন্ন অসুখ সম্পর্কে সচেতন করাই ছিল শিবিরের উদ্দেশ্য। দন্ত চিকিৎসকরা জানান, কেক, পেস্ট্রি, চকোলেটের মতো আঠালো মিষ্টি খাবার এবং কোল্ড ড্রিংকসের মতো পানীয় দাঁতের প্রবল ক্ষতি করে। সমস্যা প্রতিরোধের প্রাথমিক উপায় হল, মিষ্টিজাতীয় খাদ্য খাওয়ার পরেই ভালোভাবে জল দিয়ে মুখ ধুয়ে ফেলা। এছাড়া রোজ সকালে এবং রাতে সঠিক উপায়ে ব্রাশ করাও দরকার। অনুষ্ঠানের শেষে প্রত্যেক ছাত্রকে হাসপাতালের তরফে পেশেন্ট কার্ড, টুথপেস্ট ও মাউথওয়াশ ইত্যাদি দেওয়া হয়। শিবিরে উপস্থিত ছিলেন জৈন ইন্টারন্যাশনাল উইমেন্স অর্গানাইজেশনের প্রেসিডেন্ট শীতল দুগারসহ বিশিষ্ট মানুষ। 
18th  May, 2017
তুবড়ি আর রংমশাল পোড়ানোর  সময় বাড়তি সতর্কতা জরুরি
পরামর্শ চিকিৎসকদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ দীপাবলী। আনন্দে মাতবে শহর, রাজ্য, দেশ। আলোর বাজির রোশনাই রাতের আকাশকে রঙের ছ’টায় ভরাবে। তা বলে কি শব্দবাজির ভক্তরা হাত গুটিয়ে বসে থাকবেন? পুলিশ, দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চোখরাঙানি সত্ত্বেও সন্ধ্যা থেকে ভোররাত পর্যন্ত তাঁদের দামালপনা হয়ত চলতেই থাকবে। কতটা নিয়ন্ত্রণ থাকবে, শেষ পর্যন্ত কী ধরনের ব্যবস্থা নেওয়া হবে, সেটা পুলিশ প্রশাসনের অগ্নিপরীক্ষা।
বিশদ

19th  October, 2017
স্বাস্থ্যক্ষেত্রে অনুদান নিয়ে বিতর্ক সভা

দেশের অর্থনৈতিক উন্নয়নে অনুদান ও বিনিয়োগ উভয়ই অপরিহার্য। অনুদান তখনই আসে, যখন বিনিয়োগের মাধ্যমে মুনাফা অর্জিত হয়। একইভাবে স্বাস্থ্যক্ষেত্রেও পরিকাঠামোগত উন্নয়নের জন্য প্রয়োজন বিনিয়োগ এবং অনুদান।
বিশদ

19th  October, 2017
সারা বছর কেন হচ্ছে  ডেঙ্গু, চিকুনগুনিয়া?

গত কয়েক বছর ধরে বারোমাসই মশাবাহিত অসুখগুলির কবলে পড়ছেন সাধারণ মানুষ! বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আবহাওয়ার চরিত্র বদল নানাভাবে দায়ী থাকছে এই ধরনের জীবাণু সংক্রমণঘটিত অসুখগুলির পিছনে। এখানেই শেষ নয়। জীবাণুঘটিত অসুখ ছাড়াও আবহাওয়ার খামখেয়ালিপনায় নানাভাবে প্রাণহানি ঘটছে সাধারণ মানুষের। পরামর্শে নেতাজিনগর মহাবিদ্যালয়ের শিক্ষক, পরিবেশ লেখক অনিন্দ্য ভুক্ত এবং নাইসেড-এর ডিরেক্টর ও আইসিএসআর ভাইরাস ইউনিটের প্রধান ডাঃ শান্তা দত্ত।
বিশদ

19th  October, 2017
তুলসীপাতা ডেঙ্গু আটকায়, প্লেটলেট
বাড়ায় পেঁপের বীজ, কাঁচা হলুদের রস

দাবি আয়ুর্বেদিক চিকিৎসকদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু প্রতিরোধ, নিরাময় এবং মশা তাড়াতে ভালো কাজ দেয় আয়ুর্বেদ। এমনটাই দাবি করছেন আয়ুর্বেদিক চিকিৎসকরা। ঘরোয়া টোটকা বা হাতের কাছেই দোকানে পাওয়া যায় এমন বেশ কিছু আয়ুর্বেদিক ওষধি দিয়ে কিছুটা হলেও মোকাবিলা করা যেতে পারে এই ভাইরাসঘটিত রোগের, জানাচ্ছেন তাঁরা।
বিশদ

13th  October, 2017
অতিরিক্ত জলপানে রাশ টানুন

শরীর সুস্থ রাখতে জলপানের গুরুত্ব সম্বন্ধে আমরা সবাই কমবেশি জানি। তবে নিউ দিল্লির শ্রী গঙ্গারাম হাসপাতালের বিশিষ্ট আয়ুর্বেদ চিকিৎসক ডাঃ পরমেশ্বর অরোরার সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে অন্য ছবি। গবেষণায় ফলাফলে দেখা গিয়েছে, অত্যধিক মাত্রায় জল পান করলে আদতে শরীরেরই ক্ষতি হয়। বিশদ

12th  October, 2017
রেড ক্রসের উদ্যোগ

দ্য ইন্টারন্যাশনাল কমিটি অব দি রেড ক্রস এবং দি গ্লোবাল ডাইভারসিটি ইনোভেশন হাব-এর পক্ষ থেকে প্রতিবন্ধী মানুষদের সহায়তার উদ্দেশ্য নিয়ে বেঙ্গালুরু শহরে ‘এনাবল মেকাথন ২.০’ নামক একটি শিবিরের আয়োজন করা হয়েছে।
বিশদ

12th  October, 2017
সাবেকি ভারতীয় খাদ্যে অ্যালঝাইমার্স মাত

সাধনবাবুর বয়স ৬৫। কিছুদিন যাবৎ তিনি কিছুই সঠিকভাবে মনে রাখতে পারছেন না। বাজার যাচ্ছেন। অথচ সবজিওলার কাছে খুচরো টাকা ফেরত নিতে ভুলে যাচ্ছেন। চশমা, ঘড়ি কোথায় খুলে রাখছেন তা মনে করতে পারছেন না। বারবার হারিয়ে যাচ্ছে সেগুলি।
বিশদ

12th  October, 2017
দুরারোগ্য ব্যাধি নিরাময়ে জিন প্রযুক্তি

জিনোমিক্স হল জেনেটিক্স-এর একটি শাখা। এই শাখায় কোষে থাকা ডিএনএ’র সজ্জার পদ্ধতি, গঠন, কার্যকারিতা ইত্যাদি নিয়ে আলোচনা ও বিশ্লেষণ করা হয়। জেনেটিক্স বা বংশগতি বিদ্যা হল জিন, বংশবৈশিষ্ট্য এবং এক জীব থেকে আরেক জীবের জন্মগত চারিত্রিক সাযুজ্য ও পার্থক্য সম্বন্ধীয় বিজ্ঞান।
বিশদ

12th  October, 2017
প্যাংক্রিয়াস প্রতিস্থাপনে সুগার নিরাময়

ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের কিডনি এবং প্যাংক্রিয়াস প্রতিস্থাপনের বিষয়টিকে কেন্দ্র করে চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালের পক্ষ থেকে কলকাতার প্রেস ক্লাবে একটি সাংবাদিক বৈঠকের আয়োজন করা হয়েছিল। বৈঠকের মুখ্য বক্তা ছিলেন হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট মাল্টিভিসেরাল ট্রান্সপ্লান্ট সার্জেন ডাঃ অনিল বৈদ্য।
বিশদ

12th  October, 2017
ব্রণ তাড়াবেন কিভাবে
ডাঃ মধুমিতা ভট্টাচার্য  কনসালটেন্ট ডার্মাটোলজিস্ট

হরমোনের পরিবর্তনের কারণে টিনএজারদের মধ্যে ব্রণ বেশি হয়। তবে ব্রণ যে কোনও বয়সে হওয়ার আশঙ্কা থাকে। মধ্যবয়সি নারী-পুরুষেরও ব্রণ হয় নানা কারণে। ত্বকের সামান্য পরিচর্যা আর ডায়েটে পরিবর্তন অতিরিক্ত ব্রণ হওয়ার সমস্যা মেটাতে পারে। পরামর্শে ক্যালকাটা মেডিকেল রিসার্চ ইনস্টিটিউটের কনসালটেন্ট ডার্মাটোলজিস্ট ডাঃ মধুমিতা ভট্টাচার্য।
বিশদ

12th  October, 2017
দৃষ্টিশক্তিও কেড়ে নেয় ধূমপান

 ধূমপান যে শুধুই লাংগস বা ফুসফুসের ক্যান্সার বা হৃদরোগের কারণ হয়— তা কোনও নতুন তথ্য নয়। ধূমপায়ীরা উচ্চমাত্রায় মানসিক সমস্যার ঝুঁকিতেও থাকেন। তবে সম্প্রতি পরিচালিত এক গবেষণা শেষে এই সংক্রান্ত আর একটি ভয়ংকর অবস্থার কথা জানালেন বিজ্ঞানীরা।
বিশদ

05th  October, 2017
একনজরে
রাতুল ঘোষ: দীপাবলীর আনন্দ অনেকটাই মাটি করে দিয়েছে নিম্নচাপের প্রভাবে গত দু’দিন ধরে ঘন মেঘের চাদর ফুঁড়ে নেমে আসা অকাল বর্ষণ। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এই ...

 ইসলামাবাদ, ২০ অক্টোবর (পিটিআই): দুর্নীতি সংক্রান্ত তৃতীয় মামলাতেও ধাক্কা খেলেন পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। বিদেশে এবং অন্যান্য সংস্থায় বিনিয়োগ নিয়ে নওয়াজকে অভিযুক্ত করেছে আদালত। এই মামলায় নওয়াজ দোষী সাব্যস্ত হলে তাঁর কারাদণ্ড হতে পারে। ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পাহাড়ে যে কোনও উন্নয়নমূলক কাজের শেষে ইউটিলাইজেশন সার্টিফিকেট (ইউসি) জমা দিতে বলা হল জিটিএ’কে। নবান্ন থেকে এই নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাত বাড়তেই বেড়েছিল শব্দবাজির দৌরাত্ম্য। সেই দাপটকে নিয়ন্ত্রণে এনে কলকাতা পুলিশ কালীপুজোর দিনেই গ্রেপ্তার করল ৩৬৯ জনকে। আটক করা হয়েছে ৭৬৩ কেজি ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকটবন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনদের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্যজীবনে ভুল বোঝাবুঝিতে সমস্যা বৃদ্ধি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  October, 2017

দিন পঞ্জিকা

৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ৩/১, নক্ষত্র-স্বাতী, সূ উ ৫/৩৯/১৭, অ ৫/৩/২৯, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৩৮ মধ্যে পুনঃ ৪/৬ গতে উদয়াবধি।
৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ১/৩০/৪৬, স্বাতীনক্ষত্র, সূ উ ৫/৩৯/৪, অ ৫/৩/১৫, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪/৪১ মধ্যে ও ৭/১০/১৭-৯/২৭/৮ মধ্যে ও ১১/৪৩/৫৮-২/৪৬/২৫ মধ্যে ও ৩/৩২/১-৫/৩/১৫ মধ্যে। রাত্রি ঘ ১২/৩৬/৪৫-২/১৭/৩১ মধ্যে, বারবেলা ১২/৪৬/৪১-২/১২/১২, কালবেলা ৭/৪/৩৫ মধ্যে, ৩/৩৭/৪৩-৫/৩/১৫, কালরাত্রি ৬/৩৭/৪৪ মধ্যে, ৪/৩/৩-৫/৩৭/৩২ মধ্যে।
৩০ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চরক্তচাপের সমস্যা, হাসপাতালে উপ-রাষ্ট্রপতি 
উচ্চরক্তচাপ ও সুগারের সমস্যা নিয়ে হাসপাতালে ভরতি হলেন ...বিশদ

20-10-2017 - 08:59:00 PM

প্রায় ৭০০টি ট্রেনের গতি বাড়তে চলেছে 

নভেম্বরে ভারতীয় রেল প্রায় ৭০০টি-র মতো দুরপাল্লার ট্রেনের গতি বাড়াতে ...বিশদ

20-10-2017 - 07:47:47 PM

নির্বাসন না তুললে অন্য দেশের হয়ে খেলার ইঙ্গিত দিলেন নির্বাসিত শ্রীসন্থ

20-10-2017 - 06:55:00 PM

 প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দাদা পীযূষ মুখোপাধ্যায় প্রয়াত

20-10-2017 - 06:05:00 PM

প্রবল বৃষ্টি, সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম

প্রবল বৃষ্টিতে নজর রাখতে সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম। মনিটরিং ...বিশদ

20-10-2017 - 04:28:40 PM

কানপুরে প্ল্যাস্টিকের গোডাউনে আগুন, ঘটনাস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

20-10-2017 - 04:08:00 PM

দুপুরের পর থেকে আলিপুরদুয়ারে শুরু বৃষ্টি

20-10-2017 - 03:52:00 PM