শরীর ও স্বাস্থ্য
 

 কখন কতটা জল খাবেন?

পরামর্শে আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান ডাঃ অপূর্ব মুখোপাধ্যায়।

জল পান আমাদের জন্য কেন জরুরি?

জল না থাকলে শরীরটাই থাকবে না! আমাদের দেহের কোষ-কলার কাজকর্ম সঠিকভাবে চালিয়ে যেতে জল অপরিহার্য। শরীরের তাপমাত্রা বজায় রাখতে, রেচনক্রিয়ার মাধ্যমে শরীরের ক্ষতিকর পদার্থ বার করে দিতে, সুষ্ঠুভাবে পাচনক্রিয়া পরিচালনা করতে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে, অস্থিসন্ধির নমনীয়তা রক্ষা করতে ও সর্বোপরি মস্তিষ্ক রক্ষা করার জন্য জল অপরিহার্য। এছাড়া বয়স ধরে রাখতে ও ত্বক টানটান রাখতে জলের ভূমিকা অনস্বীকার্য। এককথায় বলা যায় জল ছাড়া আমাদের দেহযন্ত্রটি অচল হয়ে পড়বে।
 দৈনিক কতটা জল প্রত্যেকের পান করা উচিত?
সাধারণত দিনে প্রত্যেকের তিন থেকে সাড়ে তিন লিটার জল পান করা উচিত। অবশ্য কে কোন ধরনের জলবায়ুতে বাস করছেন, কেমন ধরনের কাজ করছেন তার ওপরে জলপানের অভ্যাস ও পরিমাণ নির্ভর করে। গ্রীষ্মপ্রধান দেশে মানুষের ঘাম হয় বেশি। ফলে অনেকটা জল শরীর থেকে বেরিয়ে যায়। অন্যদিকে যারা শীতপ্রধান দেশে বাস করেন, তাঁদের ঘাম হয় কম। তাঁদের জলপানের পরিমাণ গ্রীষ্মপ্রধান দেশে বসবাসকারী মানুষের চাইতে নিশ্চয় কম হবে। আবার কিছু মানুষ সারাদিন এসি’তে থাকেন। শরীর থেকে ঘাম ঝরে না একবিন্দু। অথচ কিছু লোককে দিনভর রৌদ্রে ঘাম ঝরিয়ে কাজ করতে হয়। স্বাভাবিকভাবেই এই শ্রেণির মানুষকে জল একটু বেশিই পান করতে হবে।
‘খুব শীঘ্রই তাপমাত্রা ৪৫ ডিগ্রি হয়ে যাবে। দৈনিক ৬ থেকে ৭ লিটার জল পান করুন’— সম্প্রতি এই ধরনের একটা মেসেজ সোশাল মিডিয়া এবং হোয়্যাটসঅ্যাপে শেয়ার হচ্ছে। আপনার মতে এই তথ্য কতটা সঠিক? দৈনিক ৬ থেকে ৭ লিটার জলপান করা কি আদৌ সম্ভব?
 বাইরের তাপমাত্রা যাই হোক না কেন, ঘাম খুব বেশি হলে বড়জোর চার লিটার জলপান করা যেতে পারে। এর চাইতে বেশি জলপানের কোনও বাস্তব কারণ নেই।
 ছোটরাও বাইরে ঘোরাঘুরি করে, ছোটাছুটি করে। এই গ্রীষ্মে তাদের কতটা জল করা দরকার?
 ছোট মানে কতটা ছোট, সেটা দেখতে হবে। সাধারণভাবে স্কুলে যায় এমন বাচ্চাদের সম্পর্কে বলা যেতে পারে। স্কুলগোয়িং বাচ্চাদের অন্তত দুই থেকে আড়াই লিটার জল পান করতে হবে। তবে খেয়াল রাখতে হবে, তারা যেন যেখান সেখান থেকে জল না খায়। সেক্ষেত্রে জলবাহিত নানা অসুখে পড়ার আশঙ্কা থেকে যায়।
বড়দেরও জলবাহিত অসুখে পড়ার আশঙ্কা থাকে। শুদ্ধ জল পান করার উপায় কী?
বিশ্বের সমস্ত উন্নত দেশে সরকারেরই দায়িত্ব থাকে জনগণকে শুদ্ধ জল সরবরাহ করার। এ দেশে বহু জায়গায় কোনও কোনও বাড়িতে জলই পৌঁছয় না! সেখানে শুদ্ধ জল সরবরাহ করা তো আরও বড় চ্যালেঞ্জ। উন্নত দেশে শহরে যে সমস্ত উৎস থেকে জল সরবরাহ হয়, সেখানে নিয়মিত পর্যবেক্ষণ করা হয়। এমনকী ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন-এর বেঁধে দেওয়া নিয়ম অনুযায়ী সেই জলের গুণমানের পরীক্ষা হয়। আমাদের দেশে সেইরকম নজরদারির ব্যবস্থা কোথায়? ফলে এ দেশের মানুষের মধ্যে হেপাটাইটিস-এ, হেপাটাইটিস-ই, টাইফয়েড, কলেরা, ডায়ারিয়া মতো জলবাহিত রোগ হয়। নজরদারির কারণেই উন্নত দেশের মানুষের মধ্যে এই রোগগুলি কম দেখা যায় আর এ দেশে বেশি হয়।
সাধারণ মানুষ কীভাবে শুদ্ধ জল পান করতে পারে?
খুব সহজে শুদ্ধ জল পাওয়ার একটাই উপায় আছে। জল ফুটিয়ে পান করা। রাতে জল ফুটিয়ে নিতে হবে। এতে জলে থাকা ব্যাকটেরিয়া মারা পড়বে। তারপর সারারাত একটা পাত্রে সেই জল রেখে ঠান্ডা করতে হবে। এর ফলে জলে থাকা অজৈব পদার্থগুলি জলের নিচে থিতিয়ে পড়বে। সকালে পাত্রে রাখা জলের নিচের অংশটুকু রেখে বাকিটা ছেঁকে পান করলেই চলবে। এছাড়া যাঁদের বাড়িতে ওয়াটার পিউরিফায়ার রাখার সামর্থ্য আছে, তাঁরা নিজের উদ্যোগে রিভার্স অসমোসিস প্রযুক্তিযুক্ত ওয়াটার পিউরিফায়ার রাখতে পারেন। তবে এই পদ্ধতি খরচসাপেক্ষ এবং অনেকটা জল নষ্ট হয়।
সাধারণ পিউরিফায়ার ব্যবহার করা কি যাবে না?
সাধারণ পিউরিফায়ারে নোংরা আটকানোর ক্ষমতা থাকলেও ক্ষুদ্রাতিক্ষুদ্র জীবাণু ধ্বংস ও প্রতিরোধ করার ব্যবস্থা নেই।
খাওয়ার আগে জল পান করলে কি খাবার হজম ভালো সাহায্য করে?
সেরকম কোনও ব্যাপার নেই। অনেকে রোগা হওয়ার জন্য প্রতিবার খাওয়ার আগে অনেকটা জল পান করেন। এর ফলে জিভ চাইলেও অতিরিক্ত খাবার খাওয়া যায় না। তবে খাবার খাওয়ার অন্তত আধঘণ্টা পর জল পান করলে খাদ্য হজমে সুবিধা হয়।
খাবার সময়ে জলপান করলে নাকি খাদ্য ভালো হজম হয় না?
এরকম নির্দিষ্ট কোনও প্রতিবন্ধকতা নেই। খাবার খাওয়ার সময় সামান্য পরিমাণে জল পান করাই যায়। মুশকিল হল, অনেকেই সময়ের অভাবে তাড়াহুড়ো করে খান। জল দিয়ে খাবার গিলে নেন। এমন অভ্যাস ভালো নয়। খাবার চিবিয়ে খেলে তবেই হজম দ্রুত হবে। কারণ খাওয়ার সময় মুখগহ্বরে থাকা নানা গ্রন্থি থেকে এনজাইম ক্ষরিত হয়ে খাবারে মেশে। এছাড়া পাকস্থলীসহ পরিপাকতন্ত্রের বিভিন্ন অ্যাসিড, এনজাইম ক্ষরিত হয়। খাবার খেতে খেতে প্রচুর পরিমাণে জল খেলে সেগুলির কার্যকারিতা বিঘ্ন হওয়ার আশঙ্কা থাকে।
 ফল খেয়ে জল খেতে নেই কেন?
আলাদা করে কোনও কারণ নেই। ফলও তো আসলে খাবার। খাবারের সঙ্গে হজমে সাহায্যকারী অ্যাসিড, এনজাইমগুলি মিশতে হবে। সেকারণেই অনেকে ফল খাওয়ার পরেই জল খেতে নিষেধ করেন। তবে সামান্য জল পান করাই যায়।
জল খুব কম পান করলে কি কি বিপদ হতে পারে?
যে কোনও কাজেই খুব দ্রুত ক্লান্তি আসবে, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দেখা দেবে। হজমে সমস্যা, ওজন বৃদ্ধি পাওয়া, দ্রুত জরা আসা, নার্ভের অসুখ, কিডনি, হার্টের সমস্যা— নানা ধরনের রোগ হতে পারে। আগেই বলেছি, জল ছাড়া শরীরযন্ত্রটি অচল।
জল কম খেলে যেমন বিপদ, বেশি খেলেও কি বিপদ হয়?
অতিরিক্ত যে কোনও কিছুই শরীরের পক্ষে খারাপ। দীর্ঘদিন ধরে প্রয়োজনের বেশি জল পান করলে হাইপোথার্মিয়া দেখা দেওয়ার আশঙ্কা থাকে, সোডিয়াম পটাশিয়ামের ভারসাম্য নষ্ট হয়, পেটের ও লিভারের সমস্যা দেখা দেয়, ব্রেনসহ সারা শরীরের কোষ ফুলে যায়। এছাড়া হার্টে অতিরিক্ত চাপ পড়ে, বেড়ে যায় কিডনির কাজ । দীর্ঘ দিন এমন হতে থাকলে হার্ট ও কিডনির অসুখ হওয়ার আশঙ্কা থেকে যায়।
কোন কোন অসুখ থাকলে জল পান নিয়ন্ত্রণে রাখতে হবে?
হার্টের ও কিডনির সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ মেনে জল পান করুন। বিশেষ করে কিডনির অসুখ থাকলে রোগীকে সারাদিনে হিসাব করেই জল পান করতে হবে।
কেউ ঠান্ডা জল পান করতে ভালোবাসেন, কেউ আবার গরম জল। এই ধরনের অভ্যাসের কোনও পার্শ্বপ্রতিক্রিয়া কি শরীরে পড়ে?
চীন দেশে আগে লোকে উষ্ণ জলই পান করত। আর উষ্ণ জল পান করে তাঁদের জাতি ধ্বংস হয়ে গিয়েছে, এমন খবর এখনও পর্যন্ত নেই। তা বলে ফোসকা পড়া গরম জল নিশ্চয় কেউ পান করেন না! আর ঠান্ডা জলের প্রসঙ্গে বলি, বহু মানুষ ঠান্ডা জল পান করতে পছন্দ করেন। আসলে কে, কেমন জল পান করবে তা মানুষ এবং একটা জাতির অভ্যাসের উপর নির্ভর করে।
মিনারেল ওয়াটার বোতলের জল কতটা স্বাস্থ্যকর?
সাধারণভাবে এই মিনারেল ওয়াটার প্রস্তুতকারক সংস্থাগুলির উপর রাষ্ট্রের কোনও নজরদারি নেই। সাম্প্রতিক কিছু সমীক্ষায় বাজারচলতি বেশকিছু মিনারেল ওয়াটারের বোতলে ব্রোমেট, ক্লোরাইড এবং ক্লোরেটের মতো অবাঞ্ছিত রাসায়নিক মিলেছে। অতএব আদৌ মিনারেল ওয়াটারের বোতল ঠিক কতটা স্বাস্থ্যকর, সেই নিয়ে প্রশ্ন রয়েই যাচ্ছে।
সাক্ষাৎকার: সুপ্রিয় নায়েক
04th  May, 2017
আত্মহত্যা আটকাবেন কীভাবে?

আত্মহত্যার চিন্তা আর ঘুমের মধ্যে ভয়াল স্বপ্নের মধ্যে মিল একটাই— জেগে উঠলেই রোদ পড়ে চোখে। জীবনের ওম্‌ গায়ে মেখে, কাজ করার আনন্দে কাটিয়ে কাটিয়ে দিতে ইচ্ছে করে আরও হাজার বছর। তাই খারাপ স্বপ্ন থেকে জেগে উঠুন। অন্যদেরও ডাক দিন অন্ধকার থেকে আলোর পথে আসার। গত রবিবার, ১০ সেপ্টেম্বর ছিল ওয়ার্ল্ড সুইসাইড ডে। মৃত্যু নয় বেঁচে থাকার আনন্দ উদ্‌যাপন করতেই এই বিশেষ দিনটি পালন করা হয়। লিখেছেন বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ কেদাররঞ্জন বন্দ্যোপাধ্যায়।
বিশদ

14th  September, 2017
সকাল ৯টায় কাজ করানো নির্যাতন!

যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় বিশেষজ্ঞরা সম্প্রতি জানিয়েছেন, অন্তত ৫৫ বছরের কমবয়সিদের সকাল ৯টায় কাজ করানো ‘নির্যাতন’। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্লিপ অ্যান্ড সার্কাডিয়ান নিউরো সায়েন্স ইনস্টিটিউট অনারারি ক্লিনিক্যাল রিসার্চ ফেলো ডক্টর পল স্কোলের মতে, কর্মীদের সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কাজ করতে বাধ্য করলে তাদের ক্লান্তির পাশাপাশি স্ট্রেস দেখা দেয়। ফলে স্বাভাবিক ঘুম হয় না।
বিশদ

14th  September, 2017
স্মরণে সুব্রত

  আগামী নির্মাণ ২০০৩ ও মেডিকেল কন্সোর্টিয়াম অব ডাঃ সুব্রত মৈত্র-র উদ্যোগে এবং রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অফ কালচারের সহযোগিতায় ইনস্টিউটের বিবেকানন্দ প্রেক্ষাগৃহে বিশিষ্ট চিকিৎসক ডাঃ সুব্রত মৈত্র স্মারক বক্তৃতার আয়োজন করা হয়েছিল।
বিশদ

14th  September, 2017
 নারায়ণায় ভার্চুয়াল অঙ্কোলজি ক্লিনিক

  নারায়ণা হেল্‌঩থ গোষ্ঠীর বারাসাত, গুয়াহাটি এবং জামশেদপুর শাখায় ক্যানসারে আক্রান্ত রোগীদের জন্য অত্যাধুনিক ভার্চুয়াল অঙ্কোলজি ক্লিনিক খুলল হাওড়ার নারায়ণা হেল্‌থ। সংস্থার তরফে জানানো হয়েছে, আগে এই হাসপাতালগুলি থেকে ক্যানসার আক্রান্ত রোগীকে চিকিৎসার জন্য নারায়ণা সুপারস্পেশালিটি হাসপাতাল হাওড়ায় পাঠানো হত।
বিশদ

07th  September, 2017
 মেডিকার হার্ট টিম

  হৃদরোগ নিয়ে মানুষের মনে আতঙ্কের শেষ নেই। এরপর আবার যদি একই সমস্যায় দুই বিশেষজ্ঞের আলাদা মতামত থাকলে তো বিভ্রান্তির শেষ থাকে না। দেখা গিয়েছে, হৃদযন্ত্রের একই সমস্যায় এক বিশেষজ্ঞ অ্যাঞ্জিওপ্লাস্টি করে নেওয়ার পরামর্শ দিচ্ছেন তো অন্য বিশেষজ্ঞের দিচ্ছেন হার্ট সার্জারির নিদান। বিশদ

07th  September, 2017
 রাগ কমায় আয়ু

ট্রাফিক জ্যামে পড়ে আপনার রাগের চোটে মাথার চুল ছিঁড়ে ফেলেন? অফিসে সহকর্মীদের উপর সব সময়ই চটে থাকেন? বাচ্চাদের আহ্লাদ-আবদারে মেজাজটা চড়ে যায়?
এমন স্বভাব বদলানোটাই ভালো। কারণ যুক্তরাষ্ট্রের আয়ওয়া স্টেট ইউনিভার্সিটির সম্প্রতি পরিচালিত এক গবেষণার ফলাফলে উঠে এসেছে বিপজ্জনক তথ্য। প্রায় চল্লিশ বছরের কাছাকাছি বয়সের ১হাজার তিনশোরও বেশি পুরুষের ওপর সমীক্ষা চালান তারা।
বিশদ

07th  September, 2017
 ত্বকের যত্ন নেবেন কীভাবে?

উৎসবের আবহে নিজেকে সুন্দর করে সাজাতে অনেকেই নানাভাবে মেক-আপ করেন। ত্বকের উপর চলে লেবু, রশুন, টুথপেস্টের মতো জিনিস নিয়েও পরীক্ষা-নিরীক্ষা। না জেনে নিজের উপর এমন গবেষণার ফলাফল মারাত্মক হতে পারে।পুুজো মানেই উদ্দীপনা। তিনমাস আগে থেকেই পুজোর দিনগোনা শুরু শুরু করি আমরা। 
বিশদ

07th  September, 2017
মানুষকে কম বয়সেই বুড়িয়ে
দিচ্ছে মোবাইল ফোন

  বেশি সময় ধরে আধুনিক প্রযুক্তি সুবিধার যন্ত্র ব্যবহারে অল্প বয়সেই বুড়িয়ে যাচ্ছে মানুষ। মোবাইল ফোন ও ট্যাবের মতো আধুনিক প্রযুক্তি-সুবিধার ইলেকট্রনিক যন্ত্রের ব্যবহার মানুষকে এখন কম বয়সেই বুড়িয়ে দিচ্ছে।
বিশদ

31st  August, 2017
 বর্ধমানে বিনামূল্যে ত্বকের রোগের চিকিৎসা শিবির

  প্রয়াত বিশিষ্ট ত্বক বিশেষজ্ঞ ডাঃ ভবেশচন্দ্র লাহিড়ীর স্মরণে ২৭ আগস্ট বর্ধমান শহরে প্রয়াত চিকিৎসকের নিজস্ব বাসভবনে সারাদিন ব্যাপী বিনামূল্যে ত্বকের রোগের চিকিৎসা শিবিরের আয়োজন করা হয়েছিল।
বিশদ

31st  August, 2017
 সুশ্রুতের উদ্যোগ: নিখরচায় শিশুদের চক্ষু-পরীক্ষা শিবির

  সঠিক সময়ের মধ্যে চক্ষু-পরীক্ষা না করার কারণে বহু শিশু ছানি অথবা স্কুইন্টের (ট্যারা) চিকিৎসা থেকে বঞ্চিত হয়। তবে সময়মতো অসুখ ধরা পড়লে এই সমস্যার সমাধান করা যায়। শিশুরা পুনরায় তাদের স্বাভাবিক দৃষ্টিশক্তি ফিরে পায়।
বিশদ

31st  August, 2017
একনজরে
 বিএনএ, বারাকপুর: দলের এক সময়ের সেকেন্ড-ইন-কমান্ড মুকুল রায় সোমবার সাংবাদিক সম্মেলন করে কার্যত তৃণমূল ছাড়ার কথা ঘোষণা করেছেন। স্বাভাবিকভাবে তাঁর পুত্র বীজপুরের তৃণমূল বিধায়ক শুভ্রাংশু রায়ের ভূমিকা কী হবে, তা নিয়ে দলের মধ্যে গুঞ্জন শুরু হয়েছে। ...

বার্লিন, ২৫ সেপ্টেম্বর: বুথ ফেরত সমীক্ষায় পাওয়া আভাসই শেষমেশ সত্য হল। চতুর্থবার জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হলেন অ্যাঞ্জেলা মার্কেলই। ৩২.৯ শতাংশ ভোট পেয়েছে মার্কেলের দল। আর ...

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: সোমবার দার্জিলিংয়ের লালকুঠিতে জিটিএ’র প্রশাসক পর্ষদের চেয়ারম্যান হিসাবে কাজে যোগ দিলেন মোর্চা নেতা বিনয় তামাং। সোমবার আধিকারিকদের নিয়ে প্রথম বৈঠকেই ...

 চেন্নাই, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): জয়ললিতার মৃত্যুর কারণ নিয়ে শশীকলা শিবিরের উপর চাপ আরও বাড়াতে সোমবার তদন্ত কমিশন গঠন করল তামিলনাড়ু সরকার। তদন্তে কমিশনের নেতৃত্ব দেবেন হাইকোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভিড়ের জেরে আজও বাড়ানো হল রাতের শেষ মেট্রোর সময় 
ষষ্ঠীর রাতে কলকাতা শহরে জনজোয়ারের জেরে এদিনও রাতের ...বিশদ

09:42:56 PM

সল্টলেকের ইসি ব্লকের কাছে অটো উলটে চালক-সহ জখম ৪

02:37:00 PM

বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা, একই লাইনে চলে এল ৩টি ট্রেন
বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা। এলাহাবাদের কাছে ...বিশদ

01:44:46 PM

গাজিয়াবাদে ব্যবসায়ীকে খুন, মৃতের নাম রাজেন্দ্র আগরওয়াল (৭৫)

01:24:00 PM

আজ দিল্লি আদালতে দুপুর ২টো নাগাদ হানিপ্রীতের আগাম জামিনের শুনানি

01:19:00 PM

দার্জিলিংয়ে খুলল অধিকাংশ দোকানপাট

01:08:00 PM

ঝাড়গ্রামে ২টি বাড়িতে দুঃসাহসিক চুরি
সোমবার রাতে ঝাড়গ্রাম শহরের ৯ নম্বর ওয়ার্ডের বামদা এলাকায় চুরির ...বিশদ

01:01:00 PM