শরীর ও স্বাস্থ্য
 

মনের ওপর প্রভাব ফেলে দেয়ালের রং

সুরজিৎ মুখোপাধ্যায়: ঘর সাজানোর কথা উঠলেই রুচিবোধ ও সৌন্দর্যকেই প্রাধান্য দেওয়া হয়ে থাকে। সেই অনুযায়ী দেয়ালে রঙের ব্যবহার করা হয়। মনের মতো রং ব্যবহার করে নিজেদের অন্দমহল সাজান প্রায় প্রত্যেকেই। কিন্তু মনোবিজ্ঞানী, বাস্তু ও রং বিশেষজ্ঞরা মনে করেন, যে রং আমরা ঘরের জন্য ব্যবহার করি, সেটা আমাদের মনের ওপর গভীর প্রভাব ফেলে। আমাদের আচরণ ও আবেগকে অনেকটাই পরিচালনা করে রং।
রং কর্মক্ষমতাকে বাড়িয়ে তোলে; বাস্তু বিশেষজ্ঞ ডক্টর স্নেহাল দেশপান্ডে মনে করেন, যদি আপনি আপনার কর্মক্ষমতাকে বাড়াতে চান, তাহলে আপনার ঘরের ভেতরটা হালকা রঙে সাজান। এক্ষেত্রে অফ হোয়াইট বা হালকা গোলাপি অথবা পিচ রং বেছে নেওয়ার পরামর্শ দেন ডক্টর স্নেহাল। এছাড়া মেটালিক কালার, যেমন হালকা সোনালি বা রুপালি রংকেও প্রাধান্য দিতে পারেন বলে মনে করেন তিনি। স্নেহাল আরও জানান, যাঁরা সব সময় বিরক্ত বা খিটখিটে থাকেন, তাঁরা মনের শান্তির জন্য সাদা ও সোনালি রং দিয়ে নিজের ঘর রাঙিয়ে নিলে শান্তি পাবেন।
রং মনকে শান্ত করে! ক্লিনিক্যাল সাইকোলজিস্ট সীমা হিঙ্গোরানি বলেন, আমার একজন রোগী ছিলেন যিনি সর্বদাই বিষণ্ণ বোধ করতেন। শুধুমাত্র ঘরের রং বদলে দিয়েই তিনি বিষণ্ণতা কাটিয়ে উঠেছিলেন। তাই হিঙ্গোরানির উদপেশ, বিষণ্ণতায় ভুগলে ঘরের দেয়ালে হালকা রং ব্যবহার করুন। এ ধরনের রং আমাদের মনের ওপর গভীর প্রভাব ফেলে এবং পুরোপুরিভাবে মনকে শান্ত রাখার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
কিছু রং এড়িয়ে চলবেন গাঢ় রং যেমন গাঢ় গোলাপি, গাঢ় বেগুনি, গাঢ় পিচ অথবা গাঢ় সবুজ রংকে ঘরের ক্ষেত্রে বাতিলের খাতায় রাখুন। এমনকী ঘরের দেয়ালে ব্রাউন অর্থাৎ বাদামি রংও ব্যবহার করবেন না।
বিশেষজ্ঞদের পরামর্শ যাঁদের ঘরে অযথা আগুন লাগে অথবা জ্বলন্ত বাল্ব কেটে যায়, প্রেশারকুকার বিস্ফোরণ ঘটে তাঁরা বাদামি ও গাঢ় নীল রঙের মিশ্রণে দেয়াল রাঙান। যদি আপনার ঘরে খুব বেশি ঝগড়াঝাঁটি হয়, তাহলে ঘরের দেয়াল হালকা গোলাপি করুন এবং ঘরের মধ্যে সম্ভব হলে রোজ গোলাপি ফুল রাখুন।
বেগুনি ও গোলাপি ফুলের মিশ্রণও এক্ষেত্রে ভালো কাজ দেয়। দেখবেন সমস্যা অনেকটা কমে গেছে। যদি আপনার রাগ খুব বেশি হয়, তাহলে ঘরে উজ্জ্বল রঙের পরিবর্তে হালকা রং-কে প্রাধান্য দিন। সাদা রঙের কয়েকটি শেডও ব্যবহার করা যেতে পারে।
সূত্র: নির্ভরযোগ্য ভারতীয় দৈনিক
20th  April, 2017
প্রকাশিত হল ডাঃ সরোজ গুপ্ত রচনাসংগ্রহ

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ক্যানসার বিশেষজ্ঞ ও ঠাকুরপুকুর ক্যানসার হসপিটালের প্রাণপুরুষ ডাঃ সরোজ গুপ্তর স্মরণে সম্প্রতি নন্দন-৪ প্রেক্ষাগৃহে দে’জ পাবলিশিং থেকে এই প্রথম প্রকাশিত হল অঞ্জন গুপ্ত ও ডাঃ অর্ণব গুপ্ত সম্পাদিত একটি গল্পের বই ‘ডাঃ সরোজ গুপ্ত রচনাসংগ্রহ’।
বিশদ

25th  May, 2017
ছেলেমেয়ের মন বুঝবেন কীভাবে?

ছেলেবেলা পেরিয়ে কৈশোর। মাঝবেলায় যৌবনের ছায়া। দেখতে দেখতে কেটে যায় অনেকটা সময়। এমন বাড়ন্ত বেলার ছেলেমেয়েদের চলাফেরা, ভাবনা-চিন্তার সঙ্গে অভিভাবকের তীব্র মতান্তর সৃষ্টি হওয়ার ঘটনা এখন ঘরে ঘরে। এই সময় ছেলেমেয়ের মনের নাগাল পাওয়া বেজায় ভার। কিন্তু কীভাবে মালুম হবে তাদের ইচ্ছা-অনিচ্ছার তারতম্য? কেমনভাবে খোঁজ মিলবে ওদের লুকিয়ে রাখা অনুভূতি? জানালেন পিজি হাসপাতালের ইনস্টিটিউট অব সাইকিয়াট্রি বিভাগের ডিরেক্টর ডাঃ প্রদীপ সাহা।
বিশদ

25th  May, 2017
দুর্গাপুরে বিরল রোগের চিকিৎসা

ফুফফুসের বিরল রোগ ‘হাইপারসেনসিটিভিটি নিউমোনাইটিস’ আক্রান্ত রোগীকে সুস্থ করেল দুর্গাপুরের আইকিউ সিটি নারায়াণা মাল্টিস্পেশালিটি হাসপাতাল। বয়স ৩২-এর শায়িদা তারানাম একসপ্তাহ ধরে তীব্র শ্বাসকষ্টে ভুগছিলন। চিকিৎসকরা পরীক্ষা করে দেখেন, স্বাভাবিকের তুলনায় অনেক কম পরিমাণ অক্সিজেন শারিদার রক্তে রয়েছে।
বিশদ

18th  May, 2017
কুসুমদেবী ডেন্টালের দন্ত পরীক্ষা শিবির

বারাকপুরের স্টেম ওয়ার্ল্ড স্কুলে সম্প্রতি নিখরচায় দন্ত পরীক্ষা শিবিরের আয়োজন করেছিল কুসুমদেবী সুন্দরলাল দুগার জৈন ডেন্টাল কলেজ ও হাসপাতাল। বিদ্যালয়ের ২৫০ ছাত্র এবং তাদের অভিভাবকের মুখগহ্বরের পরীক্ষা করেন হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা।
বিশদ

18th  May, 2017
বন্ধ্যাত্বের কারণগুলি কী কী?

সন্তানহীনতার সমস্যা যখন ক্রমবর্ধমান, যার বীজ রোপন হয় শৈশবেই। আধুনিক জীবনযাত্রা অনেকটাই দায়ী এর জন্য। তবে হতাশ হবেন না, আধুনিক চিকিৎসা বিজ্ঞানের উন্নতিতে সম্ভব হয়েছে ইনফার্টিলিটি সমস্যার সমাধান। পরামর্শে উর্বরা আইভিএফ এর ল্যাপারোস্কোপিক গাইনোকলজিস্ট অ্যান্ড আইভিএফ স্পেশালিস্ট ডঃ ইন্দ্রাণী লোধ।
বিশদ

18th  May, 2017
 ওষুধের ব্যবহার নিয়ে আলোচনা

  অ্যাসোসিয়েশন অব ফিজিশিয়ান অব ইন্ডিয়া’র (এপিআই) পশ্চিমবঙ্গ শাখার তরফে কলকাতায় শিক্ষামূলক চিকিৎসা বিষয়ক এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। মূলত বিভিন্ন অসুখ সারানোর ওষুধগুলির সাম্প্রতিকতম ব্যবহার নিয়ে আলোচনা করাই ছিল এই সভার উদ্দেশ্য।
বিশদ

11th  May, 2017
 হ্যানিম্যানের হোমিওপ্যাথি বিতর্ক সভা

  ভক্তদের দাবি, হোমিওপ্যাথিই যে কোনও রোগের সঠিক চিকিৎসা পদ্ধতি। খুব ধীরে ধীরে অসুখ নিরাময় করে। কিন্তু মানুষ চান দ্রুত নিরাময়। তাই স্বাভাবিক নিয়মেই উঠে এসেছে একটি প্রশ্ন। হোমিওপ্যাথি কি আদৌ বিজ্ঞানসম্মত? এই দাবির কতটা সত্যতা আছে?
বিশদ

11th  May, 2017
 টিটেনাস

আমরা জানি কাচে বা জং ধরা লোহায় শরীরে কোনও জায়গা কেটে গেলে টিনেনাস রোগের ব্যাকটেরিয়া দেহে প্রবেশ করে। এমন ভাবনা মোটেই সঠিক নয়। যে কোনও ধরনের কাটাছেঁড়া বা পোড়া থেকেও এই ব্যাকটেরিয়া শরীরে ঢোকার আশঙ্কা থেকে যায়। আর শুধু একটা ইঞ্জেকশনে টিটেনাসের ব্যাকটেরিয়া মরে না। এই ভ্যাকসিন নেওয়ার নির্দিষ্ট নিয়ম আছে। সেগুলো জানা ছোট-বড় সবার কর্তব্য। 
বিশদ

11th  May, 2017
সোয়াইন ফ্লু সতর্কতা প্রয়োজন
ডাঃ দ্বৈপায়ন মজুমদার

ছোটবেলায় আমরা সর্দি, জ্বর, কাশিকে তেমন পাত্তাই দিতাম না । সর্দি, জ্বর মানে স্কুল থকে কয়েকদিনের মুক্তি, আর বড় হলে অফিসে কিছু দিনের ছুটি । কিন্তু বছর কয়েক আগে ‘সোয়াইন ফ্লু’ নামটা শোনার পর থেকে ব্যাপারটা আর অত সহজ সরল থাকল না । ফ্লু শব্দটির সঙ্গে আমরা অনেকে পরিচিত হলেও ‘সোয়াইন ফ্লু’ নামটা আমাদের কাছে নতুন ছিল । কিছুটা গুজব, কিছুটা বাস্তব থেকে জন্ম নিল আতঙ্ক । ২০০৯ এ বিশ্ব স্বাস্থ্য সংস্থা অসুখের ব্যাপকতা লক্ষ করে একে প্যানডেমিক ঘোষণা করেছিল ।
বিশদ

04th  May, 2017
 কখন কতটা জল খাবেন?

দৈনিক কতটা জল প্রত্যেকের পান করা উচিত?
সাধারণত দিনে প্রত্যেকের তিন থেকে সাড়ে তিন লিটার জল পান করা উচিত। অবশ্য কে কোন ধরনের জলবায়ুতে বাস করছেন, কেমন ধরনের কাজ করছেন তার ওপরে জলপানের অভ্যাস ও পরিমাণ নির্ভর করে। গ্রীষ্মপ্রধান দেশে মানুষের ঘাম হয় বেশি। ফলে অনেকটা জল শরীর থেকে বেরিয়ে যায়। অন্যদিকে যারা শীতপ্রধান দেশে বাস করেন, তাঁদের ঘাম হয় কম। 
বিশদ

04th  May, 2017



একনজরে
দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৮ মে: মমতা বন্দ্যোপাধ্যায় এবং তাঁর দল তৃণমূল কংগ্রেসকে ‘অল আউট’ আক্রমণ করুন। এ ব্যাপারে কোনওরকম চিন্তাভাবনা করার প্রয়োজন নেই। কেন্দ্রের বিজেপি ...

 নয়াদিল্লি, ২৮ মে: রাজ্যসভা আসনে মণিপুর থেকে প্রথমবারের জন্য জয় পেলেন বিজেপি প্রার্থী। ভবানন্দ সিংয়ের এই সাফল্যে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার ট্যুইটারে তিনি বলেন, ‘মণিপুর থেকে বিজেপি প্রথমবারের জন্য রাজ্যসভা আসনে জয়ী হল। বিশাল সাফল্য। এজন্য বিজেপি কর্মী, নেতা ...

 বিএনএ, মেদিনীপুর: রেশনের মালপত্র পাচারের চেষ্টার অভিযোগে গোয়ালতোড়ের নলবনা গ্রামে এক ডিলারের বাড়ি ঘিরে বিক্ষোভ দেখাল গ্রামবাসীরা। শনিবার রাতে ওই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। অভিযুক্ত রেশন ডিলার সমীর দত্তের বাড়ি ভাঙচুর করার পাশাপাশি তাঁকে মারধরও করা হয় বলে অভিযোগ। ...

ওয়াশিংটন, ২৮ মে: প্যারিস জলবায়ু চুক্তির প্রতি নিজেদের সমর্থন জানাল শিল্পোন্নত সাত দেশের জোট জি-সেভেন এর ছ’টি রাষ্ট্র। তবে এই চুক্তিতে আমেরিকা অবস্থান পরিষ্কার করেননি ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু

28th  May, 2017



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
27th  May, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা
28th  May, 2017

দিন পঞ্জিকা

১৫ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী দিবা ১১/৭, পুনর্বসুনক্ষত্র দিবা ১/২৫, সূ উ ৪/৫৫/৫৯, অ ৬/১১/৪৭, অমৃতযোগ দিবা ২/২৮-১০/১৪ রাত্রি ৯/৪-১১/৫৫ পুনঃ ১/২১-২/৪৭, বারবেলা ৬/৩৬-৮/১৫ পুনঃ ২/৫২-৪/৩২, কালরাত্রি ১০/১৩-১১/৩৪।
১৪ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী অপরাহ্ণ ৪/১৫/৪৭, পুনর্বসুনক্ষত্র সন্ধ্যা ৬/৩৬/১০, সূ উ ৪/৫৪/৫০, অ ৬/১২/১৫, অমৃতযোগ দিবা ৮/২৭/২৯-১০/১৩/৪৮ রাত্রি ৯/৩/৩৬-১১/৫৪/৫৮, ১/২০/৩৮-২/৪৬/১৯, বারবেলা ২/৫২/৫৪-৪/৩২/৩৪, কালবেলা ৬/৩৪/৩১-৮/১৪/১১, কালরাত্রি ১০/১৩/১৩-১১/৩৩/৩৩।
২ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
উত্তর দিনাজপুরের ইসলামপুরে ৩৪ নম্বর জাতীয় সড়কে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কা, মৃত ৩ 
উত্তর দিনাজপুরের ইসলামপুরে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কায় তিনজনের মৃত্যু হল। জখম হয়েছেন একজন। রবিবার রাতে ঘটনাটি ঘটে ইসলামপুরের রামগঞ্জে ৩৪ নম্বর জাতীয় সড়কের উপর। 

01:32:00 AM

রায়গঞ্জ জেলা হাসপাতালে রোগী উধাও, উত্তেজনা 
এক রোগীর বেপাত্তা হয়ে যাওয়াকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা রায়গঞ্জ জেলা হাসপাতালে। হাসপাতালের অ্যাসিসট্যান্ট সুপারকে হেনস্তার অভিযোগে আটক করা হয়েছে তিনজনকে। 

28-05-2017 - 09:24:00 PM

আমেরিকার মিসিসিপিতে বন্দুকবাজের হামলায় মৃত কমপক্ষে ৮, অভিযুক্ত ধৃত 

28-05-2017 - 08:57:00 PM

ম্যাঞ্চেস্টারে আত্মঘাতী বিস্ফোরণের ঘটনায় ব্রিটেনে ধৃত ২৫ বছরের এক যুবক 

28-05-2017 - 08:55:00 PM

শ্রীলঙ্কায় বন্যা: ত্রাণসামগ্রী নিয়ে কলম্বো পৌঁছাল ভারতীয় নৌসেনা জাহাজ আইএনএস শার্দূল

28-05-2017 - 03:21:58 PM

পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন, ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন
রবিবার দুপুরে পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন। এখনও আগুন জ্বলছে ব্যাংকে ভিতরে। এলাকায় ব্যাপক ধোঁয়া। প্রায় ৪০ মিনিট ধরে আগুন জ্বলছে। দমকল ও পুলিশ কর্মীরা ব্যাংকের শাটার খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে কলকাতা পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে দমকলের পক্ষ থেকে। দমকল কর্মীদের অনুমান কর্পোরেশন ব্যাংকের সার্ভার রুম থেকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

28-05-2017 - 03:20:24 PM






বিশেষ নিবন্ধ
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...