শরীর ও স্বাস্থ্য
 

মনের ওপর প্রভাব ফেলে দেয়ালের রং

সুরজিৎ মুখোপাধ্যায়: ঘর সাজানোর কথা উঠলেই রুচিবোধ ও সৌন্দর্যকেই প্রাধান্য দেওয়া হয়ে থাকে। সেই অনুযায়ী দেয়ালে রঙের ব্যবহার করা হয়। মনের মতো রং ব্যবহার করে নিজেদের অন্দমহল সাজান প্রায় প্রত্যেকেই। কিন্তু মনোবিজ্ঞানী, বাস্তু ও রং বিশেষজ্ঞরা মনে করেন, যে রং আমরা ঘরের জন্য ব্যবহার করি, সেটা আমাদের মনের ওপর গভীর প্রভাব ফেলে। আমাদের আচরণ ও আবেগকে অনেকটাই পরিচালনা করে রং।
রং কর্মক্ষমতাকে বাড়িয়ে তোলে; বাস্তু বিশেষজ্ঞ ডক্টর স্নেহাল দেশপান্ডে মনে করেন, যদি আপনি আপনার কর্মক্ষমতাকে বাড়াতে চান, তাহলে আপনার ঘরের ভেতরটা হালকা রঙে সাজান। এক্ষেত্রে অফ হোয়াইট বা হালকা গোলাপি অথবা পিচ রং বেছে নেওয়ার পরামর্শ দেন ডক্টর স্নেহাল। এছাড়া মেটালিক কালার, যেমন হালকা সোনালি বা রুপালি রংকেও প্রাধান্য দিতে পারেন বলে মনে করেন তিনি। স্নেহাল আরও জানান, যাঁরা সব সময় বিরক্ত বা খিটখিটে থাকেন, তাঁরা মনের শান্তির জন্য সাদা ও সোনালি রং দিয়ে নিজের ঘর রাঙিয়ে নিলে শান্তি পাবেন।
রং মনকে শান্ত করে! ক্লিনিক্যাল সাইকোলজিস্ট সীমা হিঙ্গোরানি বলেন, আমার একজন রোগী ছিলেন যিনি সর্বদাই বিষণ্ণ বোধ করতেন। শুধুমাত্র ঘরের রং বদলে দিয়েই তিনি বিষণ্ণতা কাটিয়ে উঠেছিলেন। তাই হিঙ্গোরানির উদপেশ, বিষণ্ণতায় ভুগলে ঘরের দেয়ালে হালকা রং ব্যবহার করুন। এ ধরনের রং আমাদের মনের ওপর গভীর প্রভাব ফেলে এবং পুরোপুরিভাবে মনকে শান্ত রাখার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
কিছু রং এড়িয়ে চলবেন গাঢ় রং যেমন গাঢ় গোলাপি, গাঢ় বেগুনি, গাঢ় পিচ অথবা গাঢ় সবুজ রংকে ঘরের ক্ষেত্রে বাতিলের খাতায় রাখুন। এমনকী ঘরের দেয়ালে ব্রাউন অর্থাৎ বাদামি রংও ব্যবহার করবেন না।
বিশেষজ্ঞদের পরামর্শ যাঁদের ঘরে অযথা আগুন লাগে অথবা জ্বলন্ত বাল্ব কেটে যায়, প্রেশারকুকার বিস্ফোরণ ঘটে তাঁরা বাদামি ও গাঢ় নীল রঙের মিশ্রণে দেয়াল রাঙান। যদি আপনার ঘরে খুব বেশি ঝগড়াঝাঁটি হয়, তাহলে ঘরের দেয়াল হালকা গোলাপি করুন এবং ঘরের মধ্যে সম্ভব হলে রোজ গোলাপি ফুল রাখুন।
বেগুনি ও গোলাপি ফুলের মিশ্রণও এক্ষেত্রে ভালো কাজ দেয়। দেখবেন সমস্যা অনেকটা কমে গেছে। যদি আপনার রাগ খুব বেশি হয়, তাহলে ঘরে উজ্জ্বল রঙের পরিবর্তে হালকা রং-কে প্রাধান্য দিন। সাদা রঙের কয়েকটি শেডও ব্যবহার করা যেতে পারে।
সূত্র: নির্ভরযোগ্য ভারতীয় দৈনিক
20th  April, 2017
শিশুদের শ্বাসকষ্টের অসুখ
নিয়ে নবি’র সমীক্ষা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিশুদের বাড়ছে শ্বাসকষ্টের অসুখ। এই নিয়ে সচেতনতা বৃদ্ধির চেষ্টা হলেও সমস্যা দিনদিন বেড়েই চলেছে। সম্প্রতি এক গবেষণায় বেরিয়ে এসেছে চাঞ্চল্যকর তথ্য। চিকিৎসাবিজ্ঞানীরা ধারণা করছেন, প্রতি দশ বছরে অ্যাজমা রোগীর সংখ্যা প্রায় ১০% করে বৃদ্ধি পাচ্ছে। এই রোগীর অধিকাংশই শিশু। আশঙ্কা করা হচ্ছে, স্কুলগুলির প্রতিটি শ্রেণিতে গড়ে দুই থেকে তিনজন এই রোগে আক্রান্ত।
বিশদ

17th  August, 2017
ডানকুনিতে নতুন চোখের হাসপাতাল

আগামী ২০ আগস্ট হুগলির ডানকুনিতে দৃষ্টিদীপ আই ইনস্টিটিউট নামের নতুন একটি চোখের হাসপাতালের উদ্বোধন হতে চলছে। নবনির্মিত হাসপাতালটি ডানকুনির দুর্গাপুর এক্সপ্রেসওয়ে এবং চণ্ডীতলা রোডের সংযোগস্থলে অবস্থিত। চার বিশিষ্ট চক্ষু চিকিৎসক, ডাঃ তনুশ্রী চক্রবর্তী, ডাঃ সৌরভ সান্যাল, ডাঃ বিতেন্দ্রকুমার বৈদ্য এবং সুবিজয় সিনহার মিলিত উদ্যোগে হাসপাতালটি তৈরি হয়েছে।
বিশদ

17th  August, 2017
বন্ধু ব্যাকটেরিয়া
প্রোবায়োটিক

সব ব্যাকটেরিয়াই খারাপ নয়! কিছু কিছু ‘বন্ধু’ ব্যাকটেরিয়াও আছে যাদের নিয়ে এখন চিকিৎসাবিজ্ঞানে হইচই। পরামর্শে পিয়ারলেস হাসপাতাল ও বিসি রায় রিসার্চ সেন্টারের কনসালটেন্ট গ্যাসট্রোএনটেরোলজিস্ট অ্যান্ড হেপাটোলজিস্ট ডাঃ জ্যোতিরঞ্জন মহাপাত্র এবং মুকুন্দপুরের আর এন টেগোর হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ অরিন্দম বিশ্বাস।
বিশদ

17th  August, 2017
কোথায় মিলবে রক্ত, জানাবে ই-রক্তকোষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোন ব্লাড ব্যাংকে কত রক্ত মজুত আছে বা কোন গ্রুপের রক্ত আছে, তা জানার জন্য ই-রক্তকোষ নামে একটি ওয়েব পোর্টাল চালু করল রাজ্য সরকার। শুক্রবার বাম বিধায়ক নর্মদাচন্দ্র রায়ের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, বাম আমলে রাজ্যে ১১৬টি ব্লাড ব্যাংক ছিল।
বিশদ

12th  August, 2017
 মহিলাদের হার্টের চিকিৎসায়
মিনিম্যাল ইনভেসিভ সার্জারি

 বর্তমানে স্বাস্থ্যক্ষেত্রে মহিলাদের হার্টের সমস্যা একটা বড় চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রাকৃতিক ভাবেই মহিলাদের হৃদযন্ত্র নিয়ে একটু বেশিই সচেতন হওয়া প্রয়োজন। তবে ক্রমাগত বদল হচ্ছে জীবনযাত্রা। পাল্লা দিয়ে বাড়ছে হৃদযন্ত্র নিয়ে চিন্তা! তবে জীবনে ফেরার চিকিৎসা আছে। পরামর্শে অ্যাপোলো গ্লেনিগলস হাসপাতালের কার্ডিওথোরাসিক সার্জারি বিভাগের প্রধান ডাঃ সুশান মুখোপাধ্যায়। বিশদ

10th  August, 2017
 বাবারা সাবধান! কন্যাদের সামনে ধূমপান নয়

  বড়রা সাবধান! বিশেষ করে যে সমস্ত বাবারা ধূমপানে আসক্ত তাঁদেরকে সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা। এ কাজটি এমনিতেই ক্ষতিকর। ধূমপায়ীরা তো বটেই, তার আশপাশে থাকা মানুষজনও ক্ষতিগ্রস্ত হবে। তবে এবারে কন্যাদের সামনে ধূমপানের বিষয়ে বাবাদের আরও বেশি সাবধান হতে পরামর্স দিয়েছেন বিশেষজ্ঞরা।
বিশদ

10th  August, 2017
আঁটসাঁট জিনস পরলে শরীরের ক্ষতি

আঁটসাঁট জিনস পরতে বারণ করছেন বিশেষজ্ঞরা। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে। গবেষকরা জানিয়েছেন, হাই হিল বা উঁচু জুতো, আঁটসাঁট জিনস ও ভারী ব্যাগ দেহের ক্ষতি করে। গবেষকদের মতে, আঁটসাঁট জিনস নিতম্ব ও হাঁটুর স্বাভাবিক নড়াচড়া ব্যাহত করে, যার প্রভাব পুরো শরীরের ওপর পড়ে। সম্প্রতি এ স্বাস্থ্য ঝুঁকি সম্পর্কে সচেতন থাকার পরামর্শ দিয়েছেন ব্রিটিশ কায়রোপ্রাকটিক অ্যাসোসিয়েশনের গবেষকরা। 
বিশদ

10th  August, 2017
ডেঙ্গুতে কি পেঁপে
পাতার রস উপকারী?

বহু চিকিৎসকের গবেষণায় দেখা গিয়েছে ডেঙ্গু সারাতে পেঁপে পাতার রস বিশেষ কার্যকরী। অথচ কীভাবে কাজ করে পেঁপে পাতার রস? কতটা রস খেলে উপকার পাওয়া যায় তা অনেকেরই অজানা। ডেঙ্গু রোগে পেঁপে পাতার নানা অজানা ঔষধিগুণ নিয়ে জানালেন ভারত সরকারের আয়ুর্বেদ গবেষণা বিভাগের অবসরপ্রাপ্ত চিকিৎসা বিজ্ঞানী, অধ্যাপক ডাঃ সুবলকুমার মাইতি।
বিশদ

03rd  August, 2017
  বর্ধমানে নতুন সুপারস্পেশালিটি ক্যানসার ক্লিনিক

 রুবি ক্যানসার সেন্টার এবং আস্থা মেডিকেল সেন্টার বর্ধমানের যৌথ উদ্যোগে বর্ধমান শহরের রামকৃষ্ণ রোড, খোসবাগানে সুপারস্পেশালিটি ক্যানসার ক্লিনিকের উদ্বোধন হতে চলেছে ৩ আগস্ট। প্রতি সপ্তাহের শনিবার আস্থা মেডিকেল সেন্টারে এই ক্যানসার ক্লিনিক চলবে।
বিশদ

03rd  August, 2017
  এবার ইএমআইতে আইভএফ-এর সুযোগ

 আজ বহু মানুষ অইভিএফ পদ্ধতির কল্যাণে বন্ধ্যত্ব কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে। কিন্তু ভারতের মতো দেশে তেমন মানুষের সংখ্যা মুষ্টিমেয়। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, এদেশে ২.৮ কোটি মানুষ বন্ধ্যত্বের সমস্যায় ভুগলেও মাত্র খুব কম সংখ্যক মানুষই বন্ধ্যত্বের চিকিৎসা করান।
বিশদ

03rd  August, 2017
  আলাদা কাউন্সিল গড়ার দাবি জানাল অপটোমেট্রিস্টরা

 চোখ মানুষের কাছে খুব গুরুত্বপূর্ণ অঙ্গ। চোখ নিয়ে কোনও সমস্যায় পড়লে মানুষরা সবার আগে ছুটে যান সরকারি-বেসরকারি হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র, চশমার দোকান বা প্রাইভেট ক্লিনিকে। সেখানে যাঁরা এই পরিষেবা দেন সেইসব চক্ষু বিশেষজ্ঞরা হলেন অপটোমেট্রিস্ট।
বিশদ

03rd  August, 2017



একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: রাজ্য সরকারের অনূর্ধ্ব ১৪ আবাসিক ফুটবল আকাদেমিতে বন্ধ কালচিনি চা বাগানের করণ লামা ও মেচপাড়া চা বাগানের প্রমোদ খেড়িয়া সুযোগ পেয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপিকা দীর্ঘিদিন ধরে হেনস্তা হচ্ছেন বলে অভিযোগ উঠল। এক অধ্যাপিকাকে হেনস্তা করার অভিযোগ উঠেছে পিওনের বিরুদ্ধে। অন্যদিকে অপর অধ্যাপিকাকে কাজে বাধা দেওয়ার অভিযোগ রয়েছে বিভাগেরই এক অধ্যাপকের বিরুদ্ধে। ...

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: এবার মিড ডে মিলকেও উত্তীর্ণ হতে হবে এফএসএসআইয়ের বেঁধে দেওয়া মানে। খাবারে থাকতে হবে নির্দিষ্ট মাইক্রোনিউট্রিয়েন্টস (অনুখাদ্য)। সম্প্রতি কেন্দ্রের এই নির্দেশিকা এসে ...

বিএনএ, বারাবন(লোকপুর): বুধবার সকালে লোকপুর থানার বারাবনে বোমা বিস্ফোরণে উড়ে গেল বাড়ি। এই বিস্ফোরণের ঘটনায় হতাহতের খবর না মিললেও ঘটনায় গ্রামজুড়ে চাপা আতঙ্ক ছড়িয়েছে। গ্রামবাসীদের দাবি, বোমা মজুত ছিল বাড়িটিতে। সেখানেই কোনও কারণে অগ্নিসংযোগ ঘটনায় বিস্ফোরণ হয়। তাতেই খড়ের চালা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষার ফলাফল ভালো হবে। কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। বুঝে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৬৯০: ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে কলকাতায় পা রাখলেন জোব চার্নক
১৯০৮: বিপ্লবী শিবরাম রাজগুরুর জন্মদিন
১৯৯১: সাবেক সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে ইস্তফা দিলেন মিখাইল গর্বাচভ


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৬ টাকা ৬৪.৯৪ টাকা
পাউন্ড ৮০.৮১ টাকা ৮৩.৬১ টাকা
ইউরো ৭৪.০১ টাকা ৭৬.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৪১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৯০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ভাদ্র, ২৪ আগস্ট, বৃহস্পতিবার, তৃতীয়া রাত্রি ৮/২৭, উত্তরফাল্গুনীনক্ষত্র দিবা ২/০, সূ উ ৫/২০/১২, অ ৫/৫৭/৫৬, অমৃতযোগ রাত্রি ১২/৪৬-৩/৩, বারবেলা ২/৪৯-অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯-১/৪।
৭ ভাদ্র, ২৪ আগস্ট, বৃহস্পতিবার, তৃতীয়া রাত্রি ৯/৩১/১, উত্তরফাল্গুনীনক্ষত্র অপরাহ্ণ ৪/৬/০, সূ উ ৫/১৭/৩৮, অ ৬/০/২, অমৃতযোগ রাত্রি ১২/৪৬/৩৬-৩/২/৭, বারবেলা ৪/২৪/৪৪-৬/০/২, কালবেলা ২/৪৯/২৬-৪/২৪/৪৪, কালরাত্রি ১১/৩৮/৫০-১/৩/৩২।
 ১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকারে অন্তর্ভুক্ত, রায় সুপ্রিম কোর্টের 

10:47:01 AM

লেক টাউনে বাসের ধাক্কায় যুবকের মৃত্যু 
ফের শহরে বেপরোয়া বাসের বলি এক। এদিন সকালে লেক টাউনে ২১৭ডি রুটের একটি বাস ধর্মেন্দ্র জৈন (৩৪) নামে ওই যুবককে ধাক্কা মারে। ঘটনাস্থলেই প্রাণ হারান তিনি। প্রত্যক্ষদর্শীদের দাবি, রাস্তার ধারে বাইক নিয়ে দাঁড়িয়ে ছিলেন ওই যুবক। বাসটি বেপরোয়া গতিতে এসে তাঁকে ধাক্কা মারে। বাসের চালক পলাতক। 

10:30:14 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। অফিস টাইমের চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, সৈয়দ আমির আলি এভিনিউর মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন সকালে দ্বিতীয় হুগলি সেতুতে একটি কন্টেনার বিকল হয়ে পড়ায় যানজট হয়েছিল। তবে এখন পরিস্থিতি স্বাভাবিক। অন্যদিকে, দুপুর ১টার সময় রানি রাসমণি এভিনিউ ও ওয়াই রোডে দু'টি পৃথক সমাবেশ রয়েছে। তার জেরে বেলার দিকে ধর্মতলা চত্বরে যানজট হতে পারে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন। 

10:04:00 AM

আরামবাগের মায়াপুরে পথ দুর্ঘটনায় মৃত ৩ 

09:39:00 AM

  ট্যাক্সি ধর্মঘটের ডাক
ভাড়াবৃদ্ধি, পুলিশি জুলুম বন্ধসহ একাধিক দাবিতে পুজোর পরই আন্দোলন তীব্র করার ইঙ্গিত দিল চালকদের একাংশ। এআইটিইউসি অনুমোদিত কলকাতা ট্যাক্সি অপারেটর্স ইউনিয়ন এবং ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটি আগামী ৯ অক্টোবর ট্যাক্সি ধর্মঘটের ডাক দিয়েছে। ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটির আহ্বায়ক নওলকিশোর শ্রীবাস্তব বলেন, ধর্মঘটের সমর্থনে পুজোর আগে এক মাস ধরে প্রচার চালানো হবে।

09:34:43 AM

দার্জিলিংয়ে ফের বিস্ফোরণ 
ফের বিস্ফোরণে কাঁপল দার্জিলিং। গতকাল রাত ২টো নাগাদ দার্জিলিংয়ের সুকিয়া বাজারে বিস্কোরণ হয়। ঘটনায় কোনও হতাহতের খবর নেই। তবে বেশ কয়েকটি গাড়ির কাঁচ ভেঙেছে। 

08:47:27 AM