Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

শ্রবণশক্তি ভালো রাখতে
চকোলেট খান

বয়সের সঙ্গে সঙ্গে শ্রবণশক্তি কমে আসা একটা স্বাভাবিক ঘটনা। তবে ইদানীং নানা কারণে কম বয়সেই অনেকের শ্রবণ ক্ষমতা দুর্বল হয়ে পড়ছে, তাই অকালে হিয়ারিং এড-এর ওপর নির্ভরশীল হয়ে পড়ছেন। তাই মধ্য বয়সে কানে এই যন্ত্র গুঁজতে না চাইলে চকোলেট খেতে থাকুন। অবাক হচ্ছেন? সম্প্রতি দক্ষিণ-কোরিয়ার সিওলের একদল চিকিৎসক বিজ্ঞানী এমনটাই দাবি করেছেন।
তাঁরা ৪০ থেকে ৬৪ বছর বয়সি সাড়ে তিন হাজারেরও বেশি নারী এবং পুরুষকে নিয়ে দীর্ঘ গবেষণার পর দেখেছেন, যাঁরা চকোলেট খান তাঁদের শ্রবণশক্তি বাকিদের তুলনায় প্রখর। চকোলেটে থাকা মূল উপাদান কোকোতে রয়েছে পলিফেনলস নামের এক বিশেষ রাসায়নিক। পলিফেনলস-এ রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটারি যা শ্রবণশক্তি দীর্ঘদিন ঠিক রাখতে সাহায্য করে। তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন, হার্টের অসুখ বা উচ্চ কোলেস্টেরল-এর সমস্যায় আক্রান্তরা ডাক্তারের মতামত নিয়েই চকোলেট খাবেন।
13th  June, 2019
অ্যান্টিবায়োটিক মাঝপথে
বন্ধ করলে কী হয়?

 পাঁচদিন ওষুধ খেতে বলেছেন ডাক্তারবাবু। আপনি দু’দিন ওষুধ খেয়েই ট্যাবলেট খাওয়া বন্ধ করে দিলেন! অদূর ভবিষ্যতে এর ফলাফল কিন্তু ভয়াবহ হতে পারে। পরামর্শে আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ফার্মাকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ অঞ্জন অধিকারী।
বিশদ

13th  June, 2019
দীর্ঘক্ষণ এসিতে থাকলে
কী সমস্যা হতে পারে

 অফিসে টানা ৮ থেকে ৯ ঘণ্টা এসি’র ঠান্ডায় কাটিয়ে বাড়িতে ফিরে ফ্যানের হাওয়া যেন গায়েই লাগতে চায় না। তাই ভাবছেন বাড়িতেও চাই এই ঠান্ডা মেশিন! আসলে আমরা ক্রমশই এয়ারকন্ডিশনারের ওপর নির্ভরশীল হয়ে পড়ছি। কিন্তু এই অতিরিক্ত এসি নির্ভরশীলতা আমাদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর হতে পারে।
বিশদ

13th  June, 2019
স্লিপ অ্যাপনিয়া কী বিপদ ডাকতে পারে

 ঘুম সংক্রান্ত একটি জটিল সমস্যা হল স্লিপ অ্যাপনিয়া। এই সমস্যায় আক্রান্তদের ঘুমের মধ্যেই আটকে যায় শ্বাসপ্রশ্বাস। তারপর ব্যক্তি হঠাৎই জোরে শ্বাস নিয়ে ওঠেন। নাক ডাকা হল এই রোগের অন্যতম লক্ষণ। সমস্যা হল, সাধারণত আক্রান্ত নিজেও এই অসুখের কথা বুঝে উঠতে পারেন না।
বিশদ

13th  June, 2019
 স্ট্র নিয়ে টানাটানি

ঘর হোক বা রেস্তোরাঁ— জ্যুস, কোল্ড ড্রিঙ্ক পানের সময় অনেকেই স্ট্র ব্যবহার করেন। যেন পানীয় এবং স্ট্র একে অপরের দোসর! কিন্তু কখনও কি ভেবে দেখেছেন, রং-বেরঙের স্ট্র দিয়ে পানীয় পান করা কতখানি অস্বাস্থ্যকর?
বিশদ

13th  June, 2019
বর্ষা আসছে, মশা থেকে সাবধান

বর্ষা প্রায় দোরগোড়ায়। আর কয়েকদিনের মধ্যেই এ রাজ্যে ঢুকে পড়বে বৃষ্টির মরশুম। মিলবে চাঁদিফাটা গরম থেকে নিস্তার। তবে জল-কাদার এই মরশুমে বাড়বে মশাবাহিত রোগের আক্রমণ। আর বিশেষত বাচ্চাদের মধ্যে এই রোগের প্রভাব অনেকটাই বেশি বলে জানাচ্ছে বিশেষজ্ঞ মহল।
বিশদ

13th  June, 2019
স্পাইনাল মাস্কুলার অ্যাট্রফি নিয়ে আলোচনা

  স্নায়ুর একটি জটিল রোগ হল স্পাইনাল মাস্কুলার অ্যাট্রফি (এসএমএ)। জিনের পরিবর্তনই এই রোগের পিছনে দায়ী। এক্ষেত্রে মেরুদণ্ডের মধ্যে থাকা মোটর নিউরনের ক্ষয় বা মৃত্যু ঘটে। আক্রান্তের শরীরের স্কেলিটল পেশি দুর্বল হয়ে যায়। খাবার খাওয়া, শ্বাস নেওয়া, হাঁটাচলার কাজে ব্যবহৃত পেশিগুলি কর্মক্ষমতা হারাতে শুরু করে।
বিশদ

13th  June, 2019
দাঁতে ব্যথা  কী করবেন?

দাঁতে ব্যথার পিছনে দায়ী আমাদের নানা কু’অভ্যেস। তবে সঠিক চিকিৎসায় সুস্থ হওয়া সম্ভব। পরামর্শে আর আহমেদ ডেন্টাল কলেজ ও হাসপাতালের কনজারভেটিভ ডেন্টিস্ট্রি এবং এন্ডোডন্টিক্স বিভাগের প্রধান ডাঃ হরিদাস দাস অধিকারী
বিশদ

06th  June, 2019
দাঁতের ব্যথায়
ভে ষ জ চি কি ৎ সা

পরামর্শে বেঙ্গল ইনস্টিটিউট অব ফার্মাসিউটিক্যাল সায়েন্সেস-এর প্রিন্সিপাল ইন-চার্জ ডাঃ লোপামুদ্রা ভট্টাচার্য
বিশদ

06th  June, 2019
নিজেকে সকলের কাছে প্রিয়
করে তুলবেন কীভাবে?
ডাঃ জয়রঞ্জন রাম (সাইকিয়াট্রিস্ট )

আমরা সবাই চাই, লোকে আমাকে ভালোবাসুক, সবার আমি প্রিয় হয়ে উঠি। প্রশ্ন হল, সবার কাছে কি প্রিয় হওয়া যায়? মানে যিনি ‘দিদি’র কাছে প্রিয়, তিনিই আবার নমো’র কাছে প্রিয় হবেন— তা সম্ভব নয়। অতএব আপনি কার কাছে প্রিয় হতে চাইছেন, সেটা বুঝে নেওয়া দরকার। ধরে নেওয়া গেল, কার কার কাছে প্রিয় হবেন, আপনি তা জানেন। ঠিক আছে। এবার দেখা যাক নিজেকে প্রিয় করে তোলার জন্য কী কী করা যেতে পারে।
বিশদ

30th  May, 2019
১৬৮ কেজি যুবকের ভুঁড়ি
কমানোর অপারেশন

 মরবিড ওবেসিটি বা অত্যধিক স্থূলত্বের সমস্যায় আক্রান্তদের অন্যতম চিকিৎসা হল বেরিয়াট্রিক সার্জারি। এবার তেমনই এক চ্যালেঞ্জিং সার্জারিতে সফলতা পেল রুবি হাসপাতালের বেরিয়াট্রিক অ্যান্ড মেটাবলিক সার্জারি বিভাগ।
বিশদ

30th  May, 2019
  ‘প্রেগন্যান্সি যত্ন নিন’

বন্ধ্যত্ব নিরাময় প্রতিষ্ঠান বেঙ্গল ইনফার্টিলিটি অ্যান্ড রিপ্রোডাকটিভ থেরাপি হসপিটাল (বার্থ) পূর্ণ করল এক যুগ। সেই উপলক্ষে সংস্থার পক্ষ থেকে কলকাতায় একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বিশদ

30th  May, 2019
বাংলায় ডক অনলাইন

 হায়দরাবাদের টেলিমেডিসিন সংস্থা ডক অনলাইন এবার পশ্চিমবঙ্গে পা রাখল। এই উপলক্ষে তাঁরা গাঁটছড়া বেঁধেছে ওকিরা হেল্‌থ ঩কেয়ার প্রাইভেট লিমিটেড-এর সঙ্গে। সংস্থার তরফে এক প্রেস বিবৃতিতে জানানো হয়, এই রাজ্যে অনেকদিন ধরেই পরিষেবা দিয়ে আসছে ওকিরা।
বিশদ

30th  May, 2019
 ব্যাবসা বাড়বে, আশাবাদী ডিভাইস ইন্ডাস্ট্রি

 দীর্ঘদিন ধরেই দেশের মেডিক্যাল ডিভাইস প্রস্তুতকারক বিভিন্ন সংস্থা চাইছে উচ্চ গুণসম্পন্ন এবং সাধারণের সাধ্যের মধ্যে চিকিৎসা সংক্রান্ত প্রযুক্তির সুবিধা দেওয়ার। লোকসভা ভোটে মোদির সাম্প্রতিক জয়ে এই লক্ষ্যের পালে হাওয়া লাগবে বলেই মনে করছে মেডিক্যাল ডিভাইস ইন্ডাস্ট্রি।
বিশদ

30th  May, 2019
‘না’ বলুন তামাকে 

 এসএসকেএম হাসপাতালের অঙ্কোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ কৌশিক চট্টোপাধ্যায় জানালেন, এই বছর ওয়ার্ল্ড হেল্‌থ অর্গ্যানাইজেশনের তরফে তামাকের বিরুদ্ধে সচেতনতা গড়ে তুলতে ডাক দেওয়া হয়েছে।
বিশদ

30th  May, 2019
একনজরে
সংবাদদাতা, জঙ্গিপুর: রবিবার বিকেলে রঘুনাথগঞ্জের রবীন্দ্র ভবন হলে যুব কর্মীদের নিয়ে কর্মিসভা করে বিজেপির সাংগঠনিক উত্তর মুর্শিদাবাদ জেলা যুব মোর্চা। কর্মিসভায় উত্তর মুর্শিদাবাদ জেলার ন’টি বিধানসভা কেন্দ্র থেকেই বিভিন্ন রাজনৈতিক দল থেকে বহু কর্মী-সমর্থক বিজেপিতে যোগদান করেছেন বলে তাদের দাবি।  ...

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: আয়-ব্যয়ের নিরিখে কোন বিশ্ববিদ্যালয়ের হাতে কত টাকা উদ্বৃত্ত রইল, বা আয়ের চেয়ে বেশি খরচ হয়ে গেল কি না, তা নিয়ে রিপোর্ট প্রকাশিত ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: বকেয়া পুরকর জমা ও ট্রেড লাইসেন্স যাতে অনলাইনে পাওয়া যায়, সেদিকে নজর রাখতে পুরসভার অফিসারদের নির্দেশ দিল হাওড়া পুরসভার প্রশাসন। হাওড়া পুরসভা এলাকায় বকেয়া পুরকর ও ট্রেড লাইসেন্সের জন্য সাধারণ মানুষকে চরম নাকাল হতে হচ্ছে। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইন্ডিপেনডেন্ট সেফটি অথরিটি (আইএসএ)-র ছাড়পত্র ইতিমধ্যেই চলে এসেছে। এবার বাণিজ্যিকভাবে ট্রেন চালানোর আগে চূড়ান্ত অনুমোদনের জন্য কমিশনার অব রেলওয়ে সেফটি (সিআরএস)-র ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত বিষয়ে অশান্তি বৃদ্ধির আশঙ্কা, আত্মীয়-পরিজনের সঙ্গে সম্পর্কের অবনতি। শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম, কর্মক্ষেত্রে গোলযোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 

15th  June, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭৩ টাকা ৭০.৪২ টাকা
পাউন্ড ৮৬.৫৭ টাকা ৮৯.৭৯ টাকা
ইউরো ৭৬.৯৪ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  June, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩, ২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  June, 2019

দিন পঞ্জিকা

১ আষা‌ঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/৪৬ দিবা ২/২। অনুরাধা ১২/৫৮ দিবা ১০/৭। সূ উ ৪/৫৫/৪২, অ ৬/১৮/২০, অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে, বারবেলা ৯/৫৬ গতে ১/১৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে।
৩২ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/২২/৭ দিবা ১/৫২/২২। অনুরাধানক্ষত্র ১৪/৮/৫৬ দিবা ১০/৩৫/৫, সূ উ ৪/৫৫/৩১, অ ৬/২০/৩৫, অমৃতযোগ দিবা ৬/৪৬ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৭ গতে ১২/৪৪ মধ্যে, বারবেলা ৯/৫৭/২৫ গতে ১১/৩৮/৩ মধ্যে, কালবেলা ১১/৩৮/৩ গতে ১/১৮/৪১ মধ্যে, কালরাত্রি ১২/৫৭/২৫ গতে ২/১৬/৪৭ মধ্যে।
 ১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: বাংলাদেশ ৭ উইকেটে হারাল ওয়েস্ট ইন্ডিজকে 

10:53:42 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ২১০/৩ (৩০ ওভার)(টার্গেট ৩২২)  

09:57:10 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ১৩৮/৩ (২০ ওভার) 

09:04:26 PM

কাল থেকে হাসপাতালগুলিতে স্বাভাবিক হচ্ছে পরিষেবা
অবশেষে উঠল জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি। আজ নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের ...বিশদ

08:39:26 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ৭০/১ (১০ ওভার) 

08:11:12 PM

বিজেপির জাতীয় কার্যকরী সভাপতি হলেন জেপি নাড্ডা 

08:05:00 PM