Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

কখন কোন পরীক্ষা করাবেন?

যে কোনও ধরনের অসুখ প্রতিরোধে আগাম কিছু স্বাস্থ্যপরীক্ষা করিয়ে নিলে আখেরে লাভ আমাদেরই। পরামর্শে সিরাম অ্যানালিসিস সেন্টারের চেয়ারম্যান সঞ্জীব আচার্য এবং প্যাথোলজিস্ট ডাঃ আর এন চক্রবর্তী।

 নিয়মিত স্বাস্থ্যপরীক্ষা জরুরি
শারীরিক পরীক্ষা সম্বন্ধে মানুষের মনে বেশ অনীহা রয়েছে। তবে সত্যি বলতে, নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করালে আখেরে নিজেদেরই লাভ। এক্ষেত্রে রোগ প্রতিরোধ করতে সুবিধে হয়। একটা উদাহরণ দেওয়া যাক, ধরুন একটা ২৩ বছরের ছেলে সুগার টেস্ট করালো। রিপোর্টে দেখা গেলে, ঠিক ডায়াবেটিসে আক্রান্ত না হলেও, তাঁর রক্তে সুগারের মাত্রা স্বাভাবিকের তুলনায় সামান্য বেশি। এভাবে চলতে থাকলে হয়তো আর কিছুদিনের মধ্যেই ছেলেটি সুগারে আক্রান্ত হবে। তবে আগেভাগে সমস্যাটি ধরা পড়ে যাওয়ায় ছেলেটি এখন থেকে বেশি সচেতন হয়ে যেতে পারে। নিয়মমাফিক চললে ছেলেটি ডায়াবেটিসকে প্রতিহত বা ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সময়কে আরও অনেকদিন পিছিয়ে দিতে সক্ষম হবে। এরই নাম প্রিভেন্টিভ হেল্‌থ চেকআপ। তাই নিয়মিত প্রতিটি মানুষের টেস্টের আওতায় থাকা উচিত। অপরদিকে ইতিমধ্যেই কোনও রোগে আক্রান্ত হয়ে থাকলে চিকিৎসকের পরামর্শ মতো টেস্টগুলি করে যেতেই হবে।

 সদ্যোজাতর রক্ত পরীক্ষা
বাচ্চা জন্মানোর একদম পরপরই বেশ কিছু শারীরিক পরীক্ষা করে নেওয়া দরকার। এই টেস্টগুলিকে নিউবর্ন স্ক্রিনিং টেস্ট বলে। এই পরীক্ষাগুলির মাধ্যমে বাচ্চা কোনও শারীরিক সমস্যা নিয়ে জন্মেছে কি না, এই বিষয়টি সম্বন্ধে নিশ্চিত হওয়া যায়। সমস্যা হল, আমাদের রাজ্যে নিউবর্ন স্ক্রিনিং টেস্ট নিয়ে এখনও তেমন কোনও সচেতনতাই নেই। ফলে শিশুর মধ্যে সমস্যা থাকলেও প্রাথমিকভাবে ধরা পড়ছে না। অসুখ মারাত্মক পর্যায়ে পৌঁছানোর পরই টেস্ট করানো হচ্ছে। তাই শিশুর অভিভাবককে এই বিষয়ে অবশ্যই সচেতন হওয়া দরকার। নিউবর্ন স্ক্রিনিং টেস্টের মধ্যে রয়েছে—
 মেটাবলিক স্ক্রিনিং (এমএস) প্যানেল: এই টেস্টে ধরা পড়ে ফ্যাটি অ্যাসিড অক্সিডেশন ডিজঅর্ডার, অর্গানিক অ্যাসিড ডিজঅর্ডার এবং অ্যামাইনো অ্যাসিড ডিজঅর্ডারের সমস্যা।
 এন্ডোক্রাইন ডিজঅর্ডার: টিএসএইচ টেস্টের মাধ্যমে কনজেনিটাল হাইপোথাইরয়েডিজমের সমস্যা থাকলে বেরিয়ে আসে। কনজেনিটাল অ্যাড্রিনাল হাইপারপ্লাসিয়া অসুখটি সম্বন্ধে জানা যায় ১৭ ওএইচ-পি টেস্টের মাধ্যমে।
 ব্লাড সেল ডিজঅর্ডার: গ্লুকোজ-৬-ফসফেট ডিহাইড্রোজিনাস ডেফিসিয়েন্সির সমস্যা ধরিয়ে দেয় জি৬-পিডি টেস্ট।
 ইনবর্ন এরর অব কার্বোহাইড্রেট মেটাবলিজম: টোটাল গ্যালাকটোজ পরীক্ষা করিয়ে গ্যালাকটোসেমিয়া অসুখটি ধরা পড়ে।
 ইনবর্ন এরর অব অ্যামাইনো অ্যাসিড মেটাবলিজম: ফেনিলকেটোনুরিয়া সমস্যা থাকলে জানিয়ে দেয় পিকেইউ টেস্ট। ম্যাপেল সিরাপ ইউরিন ডিজিজ অসুখটি সম্বন্ধে জানায় এমএসইউডি পরীক্ষা।
 জেনেটিক ডিজিজেস অ্যান্ড মেটাবলিক ডিজঅর্ডার: সিস্টিক ফিব্রোসিস সমস্যাটি বোঝা যায় আইআরটি স্ক্রিনিং এসে টেস্টে। বায়োটিনিডেস ডেফিসিয়েন্সি জানতে বিটিডি স্ক্রিনিং এসে পরীক্ষাটি করাতে হয়।
এছাড়াও শিশুদের অনেক ধরনের শারীরিক পরীক্ষা হয়। একজন শিশুরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়েই টেস্টগুলি করাতে পারেন।

 মেয়েদের বয়স যখন ১২ থেকে ১৪
১২ থেকে ১৪ বছর বয়সের মধ্যে মেয়েদের জীবনে বিভিন্ন ধরনের হর্মোনাল পরিবর্তন হয়। এই বয়সেই শুরু হয়ে যায় মেনস্ট্রুরেশন। এমন সময়ই শরীরে সমস্যা হওয়ার আশঙ্কা থাকে সবথেকে বেশি। অনিয়মিত মেনস্ট্রুয়েশন এমনই একটা সমস্যা। এছাড়াও আরও অনেক ধরনের সমস্যা হতে পারে। সেই সমস্যাগুলিকে এখনই সঠিকভাবে চিহ্নিত না করতে পারলে পরবর্তী সময়ে ফার্টিলিটির সমস্যা হওয়াও সম্ভব। তাই এই সময়টায় বিশেষ করে সতর্ক থাকতে হবে। এই বয়সে শরীরের সব হর্মোনের পরীক্ষাগুলি করে নিলেই ভালো। এর মধ্যে থাকবে এলএইচ, এফএসএইচ, প্রোল্যাকটিন, টেস্টোস্টেরন, প্রোজেস্টেরন ইত্যাদি হর্মোনের পরীক্ষা। একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ মতো এই টেস্টগুলি করিয়ে ফেলা জরুরি।

 বিয়ের আগে
দু’হাত এক হওয়ার আগে অবশ্যই কয়েকটি বিষয়ে দেখে নেওয়া দরকার—
 থ্যালাসেমিয়া: বিয়ের আগে ছেলে ও মেয়ের দু’জনেরই থ্যালাসেমিয়া টেস্ট করা দরকার। তবে বিয়ের আগে কেন, জন্মানোর ১ বছর পর থেকেই এই টেস্ট করা যায়। এই ছোট একটি টেস্টের মাধ্যমে আগামী দিনে দম্পতির বাচ্চার থ্যালসেমিয়া হওয়ার আশঙ্কা সম্বন্ধে সহজেই জেনে নেওয়া যায়। মনে রাখবেন, দু’জন থ্যালাসেমিয়া কেরিয়ারের মধ্যে বিয়ে হলে তাঁদের সন্তানের থ্যালাসেমিয়া রোগটিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা ২৫ শতাংশ। তাই বিয়ের আগে অবশ্যই থ্যালাসেমিয়া টেস্ট করতে হবে।
 ব্লাড গ্রুপ টেস্ট: বিয়ের আগে হবু দম্পতির ব্লাড গ্রুপ জেনে নেওয়া দরকার। কারণ একজনের পজিটিভ ও অন্যজনের নেগেটিভ গ্রুপের রক্ত হলে দম্পতি দ্বিতীয় সন্তান নেওয়ার সময় বিভিন্ন সমস্যা হওয়ার আশঙ্কা থাকে। প্রথমেই এই বিষয়টি জেনে দ্বিতীয় সন্তান নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ মতো একটি বিশেষ ইনজেকশন নিয়ে নিলেই সমস্যা মিটে যায়। তাই অহেতুক জটিলতা এড়াতে বিয়ের আগে ব্লাড গ্রুপ টেস্ট করে নেওয়াই ভালো।
 রক্তের মাধ্যমে সংক্রমণ যোগ্য রোগ: বিয়ের পথে এগিয়ে চলা পুরুষ ও মহিলার মধ্যে কোনও একজনের এইচআইভি, হেপাটাইটিস বি এর মতো রক্তের মাধ্যমে সংক্রমণ যোগ্য রোগ থাকলে অন্যজনের এই রোগ হওয়ার আশঙ্কা বেড়ে যায়। তাই বিয়ের আগে অন্তত ব্যক্তিগতভাবে প্রতিটি পুরুষ ও মহিলার এই বিষয়টি জেনে রাখা ভালো।

 সন্তানসম্ভাবা মায়েদের টেস্ট
সন্তানসম্ভাবা হওয়ার পর থেকে স্বাভাবিকভাবেই একজন মহিলাকে বিভিন্ন টেস্টের মধ্যে থেকে যেতে হয়। এর মধ্যে কয়েকটি পরীক্ষা আবার বিশেষ প্রয়োজনে করতে হতে পারে—
 ভ্রূণের থ্যালাসেমিয়া পরীক্ষা: দু’জন থ্যালাসেমিয়া কেরিয়ারের মধ্যে বিয়ে হলে বাচ্চার থ্যালাসেমিয়া রয়েছে কি না জানতে সিভিএস টেস্ট করতে হয় (কোরিওনিক ভিলাই স্যাম্পেলিং)। সন্তানসম্ভাবা হওয়ার ১০ থেকে ১৪ সপ্তাহ পর এই পরীক্ষা করা হয়। এটি বেশ জটিল প্রক্রিয়া। এক্ষেত্রে ইউটেরাস থেকে ফ্লুইড বের করে তার ডিএনএ টেস্ট করে দেখতে হয়। ডিএনএ রিপোর্টে থ্যালাসেমিয়া ধরা না পড়লে কোনও সমস্যা নেই। আর থ্যালাসেমিয়া ধরা পড়লে আইন মাফিক অ্যাবরশনের রাস্তা বেছে নেওয়া ছাড়া কোনও রাস্তা নেই।
 সন্তানসম্ভাবার বয়স ৩০ পেরলে: ‌঩বিভিন্ন কারণে মহিলাদের সন্তানসম্ভাবা হওয়ার বয়স অনেকটাই পিছিয়ে গিয়েছে। বেশি বয়সে সন্তানসম্ভাবা হলে বাচ্চার মানসিক ও শারীরিক সমস্যা হওয়ার আশঙ্কা থাকে। এই সমস্যা সমাধানে অনেকসময়ই বিশেষজ্ঞ চিকিৎসক সন্তানসম্ভাবার ডাবল মার্কার, ট্রিপল মার্কার, কুয়াড্রুপল মার্কার টেস্ট, কেরিও টাইপিং ইত্যাদি টেস্ট করিয়ে নেন। ভ্রূণের কোনও শারীরিক প্রতিবন্ধকতা থাকলে এই টেস্টের মাধ্যমে জানতে পারা যায় এবং সেই অনুযায়ী চিকিৎসক ব্যবস্থা নিয়ে থাকেন।

 মহিলার বয়স যখন ৪০
ভারতে সার্ভাইক্যাল ক্যান্সারে আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। এই সমস্যা আটকাতে মহিলাদের বয়স ৪০ পেরলেই বছরে অন্তত ১ বার প্যাপ স্মিয়ার টেস্ট করে নিতে হবে। এই টেস্টে কোনও সমস্যা উঠে আসলে কলপোস্কোপ করে দেখে নেওয়া দরকার। পাশাপাশি এই বয়স থেকেই এইচপিভি টেস্ট করাও জরুরি। আশার কথা হল, হিউম্যান প্যাপিলোমা ভাইরাস বা এইচপিভি-র এখন টিকা পাওয়া যায়।

 নারী-পুরুষ নির্বিশেষে ৩০ পেরলে
প্রতিবছর নিয়মকরে সকল মানুষকেই রুটিন টেস্ট করিয়ে নেওয়া দরকার। রুটিন টেস্টের মধ্যে প্রথমেই আসবে সুগার পরীক্ষার কথা। ফাস্টিং এবং পিপি টেস্টগুলি সুগারের পরীক্ষার মধ্যে বেশ জনপ্রিয়। এর মাধ্যমে ব্যক্তির রক্তে সুগারের মাত্রা সম্বন্ধে জানা যায়। তবে এইচবিএ১সি নামের একটি অত্যাধুনিক টেস্ট চলে এসেছে। এই পরীক্ষাতে ব্যক্তির শরীরে শেষ চার মাসের সুগারের গড় তুলে ধরা হয়।
শরীরে কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডসের মাত্রা বুঝতে লিপিড প্রোফাইল টেস্ট করা দরকার। পাশাপাশি রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা জানতে ইউরিক অ্যাসিড টেস্ট করতে হবে।
আধুনিক জীবনের সঙ্গে পাল্লা দিয়ে সূর্যের আলোর সঙ্গে যোগাযোগ কমে যাওয়ায় শরীরে ভিটামিন ডি-এর অভাব ঘটছে। এর ফলে বাড়ছে হাড়ের বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা। তাই কম বয়সে বছরে একবার করে ভিটামিন ডি পরীক্ষা করা দরকার।
কিডনির কার্যক্ষমতা বুঝতে রেনাল ফাংশন এবং লিভারের জন্য লিভার ফাংশন টেস্ট করিয়ে রাখতে হবে। পাশাপাশি হার্টের সমস্যার আগাম পূর্বাভাস পেতে এলপি (এ) পরীক্ষাটি করে দেখে নেওয়া উচিত। আর অবশ্যই প্রতি ৬ মাস অন্তর প্রেশার মাপা দরকার।
এই টেস্টগুলির মাধ্যমে কোনও অসুখের ইঙ্গিত থাকলে বা অসুখ ধরা পড়লে চিকিৎসকের পরামর্শ মতো পরীক্ষা করে যেতে হবে।

 ৬০ পেরলে নজর দিন
সিনিওর সিটিজেনের আওতাও আসলে শরীরকে আরও বেশি করে যত্ন করতে হবে। সুগার, প্রেশার, লিপিড প্রোফাইল, রেনাল ফাংশন, লিভার ফাংশন, চোখের পরীক্ষা, ইলেকট্রোলইটস টেস্ট, ইউএসজি হোল অ্যবডোমিন সহ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী টেস্ট করে যাওয়া দরকার। পুরুষদের ৬০ পেরনোর পরেই পিএসএ টেস্ট করাটাও জরুরি।
লিখেছেন সায়ন নস্কর
16th  May, 2019
 জলবাহিত রোগের মোকাবিলা করবেন কীভাবে?

 ক্যালেন্ডারে বছরের পর বছর বদলে গেলেও, রাজ্যের জলছবি কিন্তু বদলায় না। বৃষ্টির দাপটে রাজ্যের উত্তর ভাগ যেমন ভেসেছে, কয়েক দফা বৃষ্টিতে দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় ছিল হাঁটু জল। অসংখ্য মানুষ জল যন্ত্রণার শিকার। তবে এসবের মধ্যে সবচেয়ে বড় মাথা ব্যথার কারণ হয়ে উঠতে পারে বিভিন্ন ধরনের জলবাহিত রোগের বাড়বাড়ন্ত। তাই এই পরিস্থিতিতে সতর্কতা প্রয়োজন। বিশদ

22nd  August, 2019
 মৃত্যুর পরও অন্যের শরীরে বেঁচে থাকা

  সাফল্যের সঙ্গে পরপর দু’টি কিডনি প্রতিস্থাপন প্রক্রিয়া সম্পন্ন করল হাওড়ার নারায়ণা সুপারস্পেশালিটি হাসপাতাল। সংস্থার কনসালটেন্ট নেফ্রোলজি ডাঃ বিস্ময় কুমার, ডাঃ শর্মিলা ঠুকরাল, কনসালটেন্ট ইউরোলজি ডাঃ অভয় কুমার, ডাঃ রাজেশ লুনিয়া প্রমুখের উপস্থিতিতে এই প্রতিস্থাপন সার্জারিগুলি হয়।
বিশদ

22nd  August, 2019
হার্ট সার্জারিতে নতুন
পদ্ধতি অ্যাপোলোর

আরও একধাপ এগিয়ে গেল অ্যাপোলোর মিনিম্যালি ইনভেসিভ কার্ডিয়াক সার্জারি। ইতিমধ্যেই হাসপাতালে শুরু হয়েছে মিনিম্যালি ইনভেসিভ করোনারি সার্জারি পদ্ধতির মাধ্যমে করোনারি আর্টারি বাইপাস গ্রাফটিং উইদ ইন্টারনাল ম্যামারি আর্টারি।
বিশদ

22nd  August, 2019
ফর্টিস হেল্‌থকেয়ারের সাইকোলজি ক্যুইজ

 ফর্টিস হেল্‌থকেয়ারের তরফে জাতীয় স্তরে স্কুল পড়ুয়াদের জন্য বার্ষিক সাইকোলজি ক্যুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। সংস্থার পক্ষ থেকে জানানো হয়, ‘সাইক-এড’ নামক এই প্রতিযোগিতায় ৬৯৪টি স্কুল থেকে চার হাজারেরও বেশি দল অংশগ্রহণ করেছিল।
বিশদ

22nd  August, 2019
বর্ষার জ্বর-সর্দি-কাশিতে অব্যর্থ
হোমিওপ্যাথিক দাওয়াই

পরামর্শে ন্যাশনাল ইনস্টিটিউট অব হোমিওপ্যাথির পেডিয়াট্রিক এবং অ্যানাটমি বিভাগের প্রধান ডাঃ গৌতম আশ: বর্ষা মানে তীব্র দাবদাহের পর একরাশ স্বস্তি। তাই গোটা গ্রীষ্ম জুড়ে রাজ্যবাসী তাকিয়ে থাকে বর্ষার আশায়। তবে এই বছর পশ্চিমবঙ্গে বর্ষা দ্বৈত নীতি নিয়ে এসেছে। বিশদ

16th  August, 2019
সহজে বসের নজরে
আসবেন কীভাবে?

হার্ডওয়ার্ক আর কাজের প্রতি প্যাশন থাকলে তবেই সাফল্যের শিখর ছোঁওয়া যায়। একথা সবাই জানে। তবে শুধু পরিশ্রম করলেই তো চলবে না, আপনার যে ঘাম ঝরছে, তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আসাও দরকার। না হলে দেখবেন আপনি শুধু কাজ করে যাচ্ছেন, আর অন্যরা প্রমোশন পাচ্ছেন।
বিশদ

16th  August, 2019
ঘিয়ের উপকারিতায়
কমবে রোগের প্রকোপ

গরম ভাতে ঘি খেতে চায় না এমন বাঙালি খুঁজে বের করাই ভার। কিন্তু এখন শরীর-স্বাস্থ্য ঠিক রাখার দায়ে অনেকেই ঘি-কে খাদ্যতালিকা থেকে বাদ দিয়েছেন। তবে হালের এক সমীক্ষা অনুযায়ী দেখা গিয়েছে, প্রতিদিন পরিমিত ঘি খেলে উচ্চ রক্তচাপ, ডায়াবিটিসের মতো সমস্যা কমে।
বিশদ

16th  August, 2019
এবার মস্তিষ্ক থেকে মুছে
ফেলা যাবে বাজে স্মৃতি

প্রেম ভেঙেছে বলে কষ্ট পাচ্ছেন। এবার পরিত্রানের উপায় রয়েছে নিজের হাতেই। ইচ্ছেমতো মুছে ফেলা সম্ভব পুরোনো বাজে স্মৃতি। কী ভাবছেন সায়েন্স ফিকশন ছবির গল্প? একেবারেই নয়। এবার সত্যিই এই অসাধ্যসাধন সম্ভব। সম্প্রতি এক গবেষণার তথ্য অনুযায়ী চিন্তার বদল ঘটিয়ে মস্তিষ্কে থাকা বাজে স্মৃতি মুছে ফেলা সম্ভব।
বিশদ

16th  August, 2019
ডেঙ্গুতে পেঁপে পাতা
কতটা উপকারী?

 ডেঙ্গু অসুখটিকে আয়ুর্বেদ শাস্ত্রের বহু জায়গায় দণ্ডকজ্বর নামে অভিহিত করা হয়েছে। মুশকিল হল, ডেঙ্গু রোগে আক্রান্তের শারীরিক পরিস্থিতি কেমন হবে তা নির্ভর করে তাঁর রোগ-প্রতিরোধী ক্ষমতার উপর। দেখা গিয়েছে, যাঁর ইমিউনিটি কম, তাঁর ক্ষেত্রে ডেঙ্গু ভাইরাসের আক্রমণের প্রভাবও বেশি।
বিশদ

15th  August, 2019
 প্রবীণদের জন্য
‘টাইম ব্যাঙ্ক’

 ডাঃ ধীরেশ কুমার চৌধুরী ( জেরিয়াট্রিশিয়ান): ‘হেথা নাই কো মৃত্যু নাই কো জরা’ গানের কথাগুলো যতই শুনতে ভালো লাগুক, রূঢ় বাস্তবে তো এই দুটিই অনিবার্য। তাই বরং আমাদের লক্ষ্য হওয়া উচিত বয়সকালে কীভাবে নিজেকে ভালো ও সুরক্ষিত রাখা যায়, সেই বিষয়ে পরিকল্পনা নেওয়া। কিন্তু এই ভাবনা বা পরিকল্পনা করতে হবে অনেক আগে থেকেই।
বিশদ

15th  August, 2019
 এএসজি আই হাসপাতালে আধুনিক অপারেশন থিয়েটার

  তিন বছর পূর্ণ করল এএসজি আই হাসপাতালের কলকাতা শাখা। এই উপলক্ষে সংস্থার পক্ষ থেকে মডিউলার অপথ্যালমিক অপারেশন থিয়েটারের উদ্বোধন করা হয়। সংস্থার তরফে জানানো হয়, ২০০৫ সালে দিল্লি এইএমস-এর দুই চক্ষু চিকিৎসক ডাঃ অরুণ সিংভি এবং ডাঃ শশাঙ্ক গ্যাঙ্গ নিজেদের প্রচেষ্টায় রাজস্থানের যোধপুরে এএসজি আই হসপিটাল চালু করেন।
বিশদ

08th  August, 2019
মহর্ষি চরকের জন্মদিবস উদ্‌যাপন

 আয়ুর্বেদ-এর অন্যতম জনক মহর্ষি চরক। তাঁর রচিত ‘চরক সংহিতা’ আয়ুর্বেদ শাস্ত্রে অন্যতম মূল্যবান গ্রন্থ। বিশদ

08th  August, 2019
হাত মেলাল নিউবার্গ ডায়গনস্টিক এবং সি-ক্যাম্প

  কেন্দ্রীয় সরকারের বায়োটেকনোলজি ডিপার্টমেন্টের উদ্যোগে তৈরি সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার প্ল্যাটফর্মস (সি-ক্যাম্প)-এর সঙ্গে হাত মেলাল নিউবার্গ ডায়গনস্টিক প্রাইভেট লিমিটেড।
বিশদ

08th  August, 2019
 মাইক্রোসফট-অ্যাপোলোর যৌথ উদ্যোগ

ভারতে ২৫ থেকে ৬৯ বছর বয়সি যত মানুষের প্রাণহানি ঘটে, তার মধ্যে ২৫ শতাংশই ঘটে হার্টের রোগের কারণে। বিশেষ করে ইউরোপিয়ানদের তুলনায় ভারতীয়রা আক্রান্ত হচ্ছেন প্রায় এক দশক আগেই!
বিশদ

08th  August, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফেডারেশনের অনুমোদিত টুর্নামেন্ট হলেও ডুরান্ড কাপের ব্যাক ড্রপে নেই এআইএফএফের কোনও লোগো। এফএসডিএলের আপত্তিতেই ডুরান্ড কাপের ব্যাক ড্রপে ফেডারেশনের লোগো নেই বলে জানা গেল। ...

 সংবাদদাতা, কান্দি: বৃহস্পতিবার রাতে বহরমপুর-সাঁইথিয়া রাজ্য সড়কে কান্দি থানার গোলাহাট গ্রামের কাছে ২০ হাজার টাকার জাল নোট সহ এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতের কাছ থেকে ১০টি দু’হাজার টাকার জাল নোট উদ্ধার হয়েছে বলে পুলিস সূত্রে জানা গিয়েছে। ...

ইসলামাবাদ, ২৩ আগস্ট (পিটিআই): ভারতের সঙ্গে সম্পর্কের শীতলতা রয়েছে ঠিকই। তা সত্ত্বেও ভারতীয় শিখ পূণ্যার্থীদের জন্য কর্তারপুর করিডর খুলে দিতে চলেছে ইমরান খানের সরকার। শুক্রবার এমনটাই জানিয়েছেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। ...

নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): বাবরি মসজিদ ধ্বংস মামলার দায়িত্বপ্রাপ্ত বিশেষ বিচারকের মেয়াদ বৃদ্ধির জন্য উত্তরপ্রদেশ সরকারকে শুক্রবার নির্দেশিকা জারি করতে বলল সুপ্রিম কোর্ট। আগামী দু’সপ্তাহের মধ্যে এই নির্দেশিকা জারি করতে হবে। ৩০ সেপ্টেম্বর অবসর গ্রহণ করতে চলেছেন ওই বিশেষ বিচারক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতমূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৯০: ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে কলকাতায় পা রাখলেন জোব চার্নক
১৯০৮: বিপ্লবী শিবরাম রাজগুরুর জন্ম
১৯৯১: সাবেক সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে ইস্তফা দিলেন মিখাইল গর্বাচভ

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  August, 2019

দিন পঞ্জিকা

আজ জন্মাষ্টমী উৎসব
৭ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯, শনিবার, অষ্টমী ৮/১ দিবা ৮/৩২। রোহিণী ৫৭/১৯ রাত্রি ৪/১৬। সূ উ ৫/২০/১, অ ৫/৫৮/২১, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১২/৫৪ মধ্যে। রাত্রি ৮/১৩ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৪৮ মধ্যে, বারবেলা ৬/৫৪ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৪৯ মধ্যে পুনঃ ৪/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/২৪ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি।
আজ জন্মাষ্টমী উৎসব
৬ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯, শনিবার, নবমী ৫৪/২১/৫৯ রাত্রি ৩/৩/৫১। রোহিণীনক্ষত্র ৪৮/১৪/৪৬ রাত্রি ১২/৩৬/৫৭, সূ উ ৫/১৯/৩, অ ৬/১/২৭, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১২/৪৮ মধ্যে এবং রাত্রি ৮/১৪ গতে ১০/৩০ মধ্যে ও ১১/৫৭ গতে ১/৩১ মধ্যে ও ২/১৭ গতে ৩/৫১ মধ্যে, বারবেলা ১/১৫/৩৩ গতে ২/৫০/৫১ মধ্যে, কালবেলা ৬/৫৪/২১ মধ্যে ও ৪/২৬/৯ গতে ৬/১/২৭ মধ্যে, কালরাত্রি ৭/২৬/৯ মধ্যে ও ৩/৫৪/২১ গতে ৫/১৯/১৯ মধ্যে।
 ২২ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ঝাড়খণ্ডে লাইনচ্যুত মালগাড়ি 
ঝাড়খণ্ডে লাইনচ্যুত মালগাড়ি। দুর্ঘটনার জেরে বহু দুরপাল্লার ট্রেন একাধিক স্টেশনে ...বিশদ

09:20:10 PM

ডুরান্ড কাপ জিতল গোকুলাম
মোহন বাগানকে ২-১ গোলে হারিয়ে ডুরান্ড কাপ জিতল গোকুলাম এফ ...বিশদ

07:02:58 PM

অর্ডন্যান্স ফ্যাক্টরিগুলিতে কর্মবিরতি প্রত্যাহারের সিদ্ধান্ত 
প্রতিরক্ষা উৎপাদন সচিবের থেকে লিখিত আশ্বাস মেলায় কর্মবিরতি প্রত্যাহার করলেন ...বিশদ

03:49:44 PM

অরুণ জেটলির প্রয়াণে শোকপ্রকাশ প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের 

02:40:20 PM

প্রয়াত অরুণ জেটলি, আজকের দিনের সব কর্মসূচি বাতিল করল রাজ্য বিজেপি 

02:09:35 PM

এক গুরুত্বপূর্ণ বন্ধুকে হারামাল, অরুণ জেটলির প্রয়াণে শোকপ্রকাশ করে ট্যুইট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 

01:41:21 PM