হ য ব র ল
 

প্রাণীদের গোপন অস্ত্র 

পৃথিবীতে কিছু প্রাণীর অপ্রত্যাশিত ও আশ্চর্যজনক ক্ষমতা আছে। সেগুলি তারা শিকারীদের হাত থেকে বাঁচতে প্রয়োজন বুঝে ব্যবহার করে। যেমন—
সংখ্যাই হল শক্তি: প্রাণীরা শিকারীর হাত থেকে নিজেকে রক্ষার জন্য একটি বাহিনী বা দল গড়ে তোলে। একটা বড় দলে একসঙ্গে থেকে তারা তাদের প্রতিরোধ ক্ষমতাকে বাড়ায়। ফলে স্বাভাবিকভাবেই এদের বেঁচে থাকার সম্ভাবনা বাড়ে। ফ্লেমিংগো ফ্লকিনদের দলগুলি এরকমই একইসঙ্গে ঘুরে বেড়ায়।
শরীরের তাপমাত্রা: একটি দৈত্যকার জাপানি ভ্রমর (হরনেট) মিনিটে ৪০টি মৌমাছিকে মেরে ফেলতে পারে। এমনকী, তাদের একটি ছোট্ট পাল গোটা মৌমাছির কলোনীকে ধ্বংস করে দিতে সক্ষম। ভ্রমর তাদের কাঁচির মতো দাঁত দিয়ে মৌমাছিকে আক্রমণ করলেও জাপানি মৌমাছিরাও তাদের বঁাচার উপায় বার করে নিয়েছে। শত্রুরা আক্রমণ করলে মৌমাছির দল কাঁপতে শুরু করে। তখন দলগতভাবে এদের দেহের তাপমাত্রা ১১৭ ডিগ্রি ফারেনহাইটে (৪৭.২ºC ডিগ্রি সেলসিয়াস) হয়ে যায়। এতেই প্রাণ হারায় ভ্রমররা। মৌমাছি সাধারণত ১১৮ ডিগ্রি ফারেনহাইট (৪৭.৮ºC) তাপমাত্রা সহ্য করতে পারে। কিন্তু ভ্রমর সহ্য করতে পারে ১১৫ ডিগ্রি (৪৬.১ºC সেলসিয়াস) তাপমাত্রা।
রাসায়নিক অস্ত্র: উত্তর আমেরিকার ভোঁদড়জাতীয় প্রাণী বিশেষ এবং ব্যাঙেরা শত্রুকে প্রতিরোধের জন্য এক প্রকার রাসায়নিক ও বিষ ব্যবহার করে। কাঁকড়া আবার শত্রুদের হাত থেকে বাঁচতে তাদের বিশেষ ধরনের বর্ম ও বড় নখকে কাজে লাগায়। যখন শত্রু আক্রমণ করে তখন কাঁকড়া এই গোপন অস্ত্রটি প্রয়োগ করে। এমনকী, অক্টোপাসকেও সহজে জব্দ করে দেয়। কাঁকড়া অক্টোপাসের শরীরে বিশেষ পদ্ধতিতে যন্ত্রণাদায়ক বিষ ঢুকিয়ে দেয়।
কৌশল: বেশ কিছু প্রাণী শত্রুকে বাগে আনতে ধুর্ত কৌশল নেয়। যেমন কুমিরের সারাদিন অলসভাবে কাটালেও রাতে খুব সতর্ক থাকে।
ছদ্মবেশ: ছদ্মবেশও শিকারীদের হাত থেকে প্রাণীকে বাঁচতে সাহায্য করে। যেমন জেব্রার গতি ও গায়ের ডোরাকাটা দাগ শিকারীদের মধ্যে দৃষ্টিবিভ্রম তৈরি করে। আবার ক্যাটলফিশ খুব বুদ্ধিমান প্রাণী। এদের দেহে তিনটি হার্ট এবং নীল ও সবুজ রঙের রক্ত আছে। এরা দ্রুত দেহের রং পরিবর্তন করতে পারে। এমনকী, ছদ্মবেশীধারী ক্যাটলফিশ প্রয়োজন মতো শত্রুর ওপর মারাত্মক অস্ত্র প্রয়োগ করতে পারে।
তীব্র সংবেদনশীলতা: হুমাকব্যাক তিমি তাদের সুন্দর গানের জন্য বিখ্যাত। কিন্তু তোমরা কি জানো, এরা এদের শিকারকে ধরবার জন্য এই গান বা বিশেষ ধরনের শব্দ করে। ওই গান বা শব্দের তীব্রতাপ্রায় ১৮০ ডেসিবেল, যা কি না রকেটের মতো তীব্র। আবার যখন বিপুল সংখ্যক বাদুড় কোনও গুহা ত্যাগ করে তখন প্রতিটি বাদুড় আলাদা আলাদা ভাবে দিক নির্নয়ের জন্য বিশেষ শব্দ প্রতিধ্বনি করে পাছে এক অপরের সঙ্গে ধাক্কা না লেগে যায়।  
14th  May, 2017
তোমাদের জন্য শুরু হয়েছে নতুন বিভাগ। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ইংরেজি।
মাধ্যমিকে ইংরেজিতে writing কখনও মুখস্থ করতে যেও না

পরামর্শ দিচ্ছেন ঝাড়গ্রামের রাণী বিনোদমঞ্জরী রাষ্ট্রীয় বালিকা বিদ্যালয়ের ইংরেজির শিক্ষিকা অরুণিমা মণ্ডল। বিশদ

22nd  October, 2017
শুধু লাইক দিয়ে বিচার কোরো না...

অ্যাপলের শীর্ষকর্তা টিম কুক। সম্প্রতি আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির সমাবর্তন অনুষ্ঠানে বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশে তিনি যে বক্তব্য রেখেছেন তার কিছু অংশ রইল তোমাদের জন্য। সংকলনে মৃণালকান্তি দাস।
বিশদ

22nd  October, 2017
কৃষ্ণচন্দ্রপুর উচ্চ বিদ্যালয়
চন্দনকুমার মাইতি, প্রধান শিক্ষক

লক্ষ্মীকান্তপুর লোকালে মথুরাপুর। ওখান থেকে আধঘণ্টার হাঁটাপথ। দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন লাগোয়া একটি গ্রাম কৃষ্ণচন্দ্রপুর। পুরোটাই সবুজে ঘেরা। তবে এই গ্রামের মানুষের মুখে মুখে ফেরে কৃষ্ণচন্দ্রপুর হাইস্কুলের কথা। এককথায় বলা যায়, বাংলা মিডিয়ামের একটি আদর্শ মডেল স্কুল।
বিশদ

22nd  October, 2017
মামাবাড়ি ভারী মজা...

মামাবাড়ি নামটার সঙ্গেই যেন আদর মিশে আছে। মামাবাড়ির কতস্মৃতি যে কতজনের মনের সিন্দুকে জমে আছে ইয়ত্তা নেই। মুঠো মুঠো আদর মাখানো নানা ঘটনার কথাই জানালো কৃষ্ণচন্দ্রপুর উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা।
বিশদ

22nd  October, 2017
ভাইয়ের কপালে দিলাম ফোঁটা  

কৃষ্ণা হোম রায়:  কার্তিক মাসের দ্বিতীয়া তিথিতে বোন বা দিদি ভাই বা দাদার কপালে চন্দনের ফোঁটা দেয়। অনেকে প্রতিপদেও ফোঁটা দেয়। এই ফোঁটার অর্থ হল ভাই বা দাদার দীর্ঘায়ু জীবন কামনা করা। এটি একটি উৎসবও বটে। হিন্দুদের আনন্দ উৎসব। ভাই-বোন সম্পর্ক হলেই হবে।
বিশদ

15th  October, 2017
অপরাজেয় অভিযাত্রীর উপাখ্যান 

মৃণালকান্তি দাস:  আটলান্টিকের গা ঘেঁষে বেড়ে ওঠা আয়ারল্যান্ডের ছোট্ট শহর ডোনাদিতে জন্ম। বাবা মাইকেল গ্রিলস রয়্যাল ইয়ট স্কোয়াড্রনের একজন সদস্য ছিলেন। তাই অ্যাডভেঞ্চারের নেশার হাতেখড়িটাও পেয়েছিলেন বাবার কাছ থেকেই।
বিশদ

15th  October, 2017
ফুটবল নিয়ে হইচই আনন্দ 

সব খেলার সেরা বাঙালির ফুটবল। ভারতজুড়ে ছড়িয়ে পড়েছে যুব বিশ্বকাপের উত্তাপ। মাঠে মাঠে দর্শকের উন্মাদনা যেন সাত সমুদ্রের সম্মিলিত ঢেউয়ের মতো। তা আছড়ে পড়েছে বাংলাতেও। এই সংখ্যায় তোমাদের জন্য রইল যুব বিশ্বকাপ নিয়ে অনেক অজানা তথ্য। লিখেছেন সুকান্ত বেরা।  
বিশদ

15th  October, 2017
আদিত্য স্কুল অফ স্পোর্টসের নতুন স্টেডিয়াম  

সব খেলার সেরা বাঙালির ফুটবল। সেই ফুটবলকে শিক্ষামূলক প্রশিক্ষণের মাধ্যমে খেলোয়াড় তৈরির উদ্যোগ নিয়েছে আদিত্য গ্রুপ। বারাসতের কদম্বগাছিতে আদিত্য স্কুল অফ স্পোর্টস খেলাকে আরও রঙিন করে তুলতে গড়েছে আন্তর্জাতিক মানের স্টেডিয়াম।
বিশদ

08th  October, 2017
স্কেচ মাইন্ডকিউ-এর ক্যুইজ প্রতিযোগিতা 

স্কেচ মাইন্ডকিউ-এর উদ্যোগে জ্ঞানমঞ্চে কলকাতার সবচেয়ে বড় ইন্টার স্কুল ক্যুইজ প্রতিযোগিতা হয়ে গেল। ক্যুইজ মাস্টার ছিলেন শ্রেষ্ঠ শা। ক্যুইজ মাস্টার হিসেবে শ্রেষ্ঠ শা পেয়েছেন নানা স্বীকৃতি। তিনি হলেন ভারতের একজন জনপ্রিয় ক্যুইজার ও ক্যুইজ মাস্টার।
বিশদ

08th  October, 2017
ছোটদের রান্নাঘর
তেরিয়ারি চিকেন ও গ্রিক স্যালাড 

তোমাদের জন্য শুরু হল একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না। কারণ, আগুনের সাহায্য ছাড়া তৈরি করা যায় এমন রেসিপিই থাকবে তোমাদের জন্য। এবার সেরকমই দুটি জিভে জল আনা রেসিপি দিয়েছেন দ্য লিন্ডসে হোটেলের এক্সিকিউটিভ শেফ পিন্টু। 
বিশদ

08th  October, 2017
রেলগাড়ি ঝমাঝম... 

রেলগাড়ি। সরু লাইনের ওপর তার ঝমাঝম দুরন্ত গতি। কাশফুল, মাঠ পেরিয়ে ছুট্টে গিয়ে রেলগাড়ি দেখে এক্কেবারে হতবাক পথের পাঁচালির অপু ও দুর্গা। জীবনে প্রথম রেলগাড়ি চড়ার অবাক করা অভিজ্ঞতা এখনকার ‘অপু’দের কলমে। এই সংখ্যায় তোমাদের জন্য অভিজ্ঞতার ঝাঁপি খুলেছে বাঁকুড়া জিলা স্কুলের ছাত্ররা। 
বিশদ

08th  October, 2017
একনজরে
সংবাদদাতা, ইসলামপুর: রবিবার বিকালে উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর থানার পাঞ্জিপাড়ায় ৩১ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনায় বাইক আরোহী এক শিশুর মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় তার বাবা জখম হয়েছেন। পুলিশ জানিয়েছে, মৃত তানিয়া মিত্র(৬) ইসলামপুরের পুরাতনপল্লির বাসিন্দা। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফিফা অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ এখন শেষ লগ্নে। অন্যান্য যেসব রাজ্যে বিশ্বকাপের খেলা হয়েছে, তার তুলনায় কলকাতায় উন্মাদনা ছিল অনেক বেশি। তার মধ্যে বাংলার ছাত্রছাত্রীদের উৎসাহ ছিল চোখে পড়ার মতো। ...

সংবাদদাতা, ঘাটাল: শনিবারের চেয়ে রবিবার ঘাটাল মহকুমায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। এদিন ভোরে চন্দ্রকোণা-১ ব্লকের খামারবেড়িয়াতে ফেরিবাঁধ এবং চন্দ্রকোণা-২ ব্লকের কালাকড়িতে শিলাবতী নদীর বাঁধ ভেঙে নতুন করে বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: স্বাস্থ্যকেন্দ্রগুলির পরিকাঠামো চাঙা করতে জেলা পরিষদ উদ্যোগী হল। ঠিক হয়েছে, স্বাস্থ্যকেন্দ্রগুলিতে রোগী পরিষেবাকে আরও সচল রাখতে প্রয়োজনীয় ছোটখাট যন্ত্রপাতি, অপারেশন থিয়েটার সংস্কার, লো-ভোল্টেজ ও লোডশেডিং ঠেকাতে গ্রিন জেনারেটর দেওয়া হবে। এজন্য পুরো টাকা দেবে জেলা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ছোটখাট সমস্যার কারণে কর্মপ্রার্থীদের কর্মলাভে বিলম্ব হতে পারে। ব্যাবসা শুরু করা যেতে পার। মাঝে মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

22nd  October, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী অহোরাত্র, নক্ষত্র-অনুরাধা, সূ উ ৫/৪০/১২, অ ৫/১/৫৬, অমৃতযোগ দিবা ঘ ৭/১১ মধ্যে পুনঃ ৮/৪২ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ২/১২ গতে ৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২১ মধ্যে।
৫ কার্তিক, ২৩ অক্টোবর, সোমবার, চতুর্থী রাত্রি ৫/০/৩৮, অনুরাধানক্ষত্র, সূ উ ৫/৪০/৮, অ ৫/১/৩৩, অমৃতযোগ দিবা ৭/১০/৫৯, ৮/৪১/৫১-১০/৫৮/৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৩/১৭-১০/৫৫/৩৬, ২/১৭/৫৪-৩/৮/২৮, বারবেলা ২/১১/১২-৩/৩৬/২৩, কালবেলা ৭/৫/১৯-৮/৩০/২৯, কালরাত্রি ৯/৪৬/১-১১/২০/৫০। 
২ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

04:09:02 PM

পর্ণশ্রীতে আত্মঘাতী মহিলা 
পর্ণশ্রীতে গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হলেন এক মহিলা। ...বিশদ

02:33:00 PM