হ য ব র ল
 

প্রাণীদের গোপন অস্ত্র 

পৃথিবীতে কিছু প্রাণীর অপ্রত্যাশিত ও আশ্চর্যজনক ক্ষমতা আছে। সেগুলি তারা শিকারীদের হাত থেকে বাঁচতে প্রয়োজন বুঝে ব্যবহার করে। যেমন—
সংখ্যাই হল শক্তি: প্রাণীরা শিকারীর হাত থেকে নিজেকে রক্ষার জন্য একটি বাহিনী বা দল গড়ে তোলে। একটা বড় দলে একসঙ্গে থেকে তারা তাদের প্রতিরোধ ক্ষমতাকে বাড়ায়। ফলে স্বাভাবিকভাবেই এদের বেঁচে থাকার সম্ভাবনা বাড়ে। ফ্লেমিংগো ফ্লকিনদের দলগুলি এরকমই একইসঙ্গে ঘুরে বেড়ায়।
শরীরের তাপমাত্রা: একটি দৈত্যকার জাপানি ভ্রমর (হরনেট) মিনিটে ৪০টি মৌমাছিকে মেরে ফেলতে পারে। এমনকী, তাদের একটি ছোট্ট পাল গোটা মৌমাছির কলোনীকে ধ্বংস করে দিতে সক্ষম। ভ্রমর তাদের কাঁচির মতো দাঁত দিয়ে মৌমাছিকে আক্রমণ করলেও জাপানি মৌমাছিরাও তাদের বঁাচার উপায় বার করে নিয়েছে। শত্রুরা আক্রমণ করলে মৌমাছির দল কাঁপতে শুরু করে। তখন দলগতভাবে এদের দেহের তাপমাত্রা ১১৭ ডিগ্রি ফারেনহাইটে (৪৭.২ºC ডিগ্রি সেলসিয়াস) হয়ে যায়। এতেই প্রাণ হারায় ভ্রমররা। মৌমাছি সাধারণত ১১৮ ডিগ্রি ফারেনহাইট (৪৭.৮ºC) তাপমাত্রা সহ্য করতে পারে। কিন্তু ভ্রমর সহ্য করতে পারে ১১৫ ডিগ্রি (৪৬.১ºC সেলসিয়াস) তাপমাত্রা।
রাসায়নিক অস্ত্র: উত্তর আমেরিকার ভোঁদড়জাতীয় প্রাণী বিশেষ এবং ব্যাঙেরা শত্রুকে প্রতিরোধের জন্য এক প্রকার রাসায়নিক ও বিষ ব্যবহার করে। কাঁকড়া আবার শত্রুদের হাত থেকে বাঁচতে তাদের বিশেষ ধরনের বর্ম ও বড় নখকে কাজে লাগায়। যখন শত্রু আক্রমণ করে তখন কাঁকড়া এই গোপন অস্ত্রটি প্রয়োগ করে। এমনকী, অক্টোপাসকেও সহজে জব্দ করে দেয়। কাঁকড়া অক্টোপাসের শরীরে বিশেষ পদ্ধতিতে যন্ত্রণাদায়ক বিষ ঢুকিয়ে দেয়।
কৌশল: বেশ কিছু প্রাণী শত্রুকে বাগে আনতে ধুর্ত কৌশল নেয়। যেমন কুমিরের সারাদিন অলসভাবে কাটালেও রাতে খুব সতর্ক থাকে।
ছদ্মবেশ: ছদ্মবেশও শিকারীদের হাত থেকে প্রাণীকে বাঁচতে সাহায্য করে। যেমন জেব্রার গতি ও গায়ের ডোরাকাটা দাগ শিকারীদের মধ্যে দৃষ্টিবিভ্রম তৈরি করে। আবার ক্যাটলফিশ খুব বুদ্ধিমান প্রাণী। এদের দেহে তিনটি হার্ট এবং নীল ও সবুজ রঙের রক্ত আছে। এরা দ্রুত দেহের রং পরিবর্তন করতে পারে। এমনকী, ছদ্মবেশীধারী ক্যাটলফিশ প্রয়োজন মতো শত্রুর ওপর মারাত্মক অস্ত্র প্রয়োগ করতে পারে।
তীব্র সংবেদনশীলতা: হুমাকব্যাক তিমি তাদের সুন্দর গানের জন্য বিখ্যাত। কিন্তু তোমরা কি জানো, এরা এদের শিকারকে ধরবার জন্য এই গান বা বিশেষ ধরনের শব্দ করে। ওই গান বা শব্দের তীব্রতাপ্রায় ১৮০ ডেসিবেল, যা কি না রকেটের মতো তীব্র। আবার যখন বিপুল সংখ্যক বাদুড় কোনও গুহা ত্যাগ করে তখন প্রতিটি বাদুড় আলাদা আলাদা ভাবে দিক নির্নয়ের জন্য বিশেষ শব্দ প্রতিধ্বনি করে পাছে এক অপরের সঙ্গে ধাক্কা না লেগে যায়।  
14th  May, 2017
 রেনি ডে মানে দেদার মজা

 স্কুলের পথে ঝুপ ঝুপ বৃষ্টি। আকাশ কালো শ্রাবণ ধারায় মনে অফুরন্ত ফুর্তি। রেনি ডে মানে খিচুড়ি খাওয়া, কাগজের নৌকা ভাসানো, মাছ ধরা আরও কত কী। এবারের সংখ্যায় রেনি ডে নিয়ে তোমাদের বেশকিছু মজাদার গল্প শোনালো সংস্কৃত কলেজিয়েট স্কুলের ছাত্ররা।
বিশদ

দুই দেশের এক দ্বীপ

তোমরা আজ দু’টি দেশের একটি দ্বীপের মজার ঘটনা সম্পর্কে জানবে। বছরে ছয় মাস থাকে ফ্রান্সের দখলে। আর বাকি ছয় মাস থাকে স্পেনের নিয়ন্ত্রণে। ফ্রান্স ও স্পেন সীমান্তের মধ্যে একটি নদী আছে। নাম বিদাসোয়া। সেখানেই দেখতে পাওয়া যায় দ্বীপটিকে। দু’দেশের লড়াইয়ে দ্বীপটি যেন একটি পিং পং বলে পরিণত হয়েছে। কখনও এর সীমানায় তো, কখনও ওর সীমানায়। এমন একটি রহস্যঘেরা দ্বীপের নাম ফেজেন্ট।
বিশদ

16th  July, 2017
সত্যিকারের হারানো পৃথিবী

যে পাহাড় নিয়ে লেখা হয় বিখ্যাত এক উপন্যাস আর তৈরি হয় দু-দুটি হলিউডি সিনেমা, সেই পাহাড় কি আর বিখ্যাত না হয়ে উপায় আছে? দক্ষিণ আমেরিকার বিখ্যাত এই পাহাড়ের অবস্থান ভেনিজুয়েলা-ব্রাজিল সীমান্তে। ১৯১২ সালে ‘দ্য লস্ট ওয়ার্ল্ড’ উপন্যাসে ‘রোরাইমা’ নামের এই পাহাড়ের বর্ণনা দিয়েছিলেন স্যার আর্থার কোনান ডয়েল।
বিশদ

16th  July, 2017
কার্ডের সাহায্যে অনায়াসে বড় বড় অঙ্কের সমাধান করে ফেলছে ছোটরা

পরামর্শ দিচ্ছেন ইউসিমাস, কলকাতার প্রধান নবনীতা ভৌমিক। বিশদ

16th  July, 2017
ইন্দাস ভ্যালি স্কুল পুরস্কৃত

ব্রিটিশ কাউন্সিল প্রতি বছর তোমাদের মতো স্কুল পড়ুয়াদের নিয়ে ‘ইন্টারন্যাশনাল স্কুল অ্যাওয়ার্ড’ নামে একটি অনুষ্ঠান করে। এখানে বিভিন্ন দেশের ছাত্র-ছাত্রীরা অংশ নেয়। এ বছর ভারত থেকে এই পরস্কার পেয়েছে কলকাতার ইন্দাস ভ্যালি ওয়ার্ল্ড স্কুল। এদের কাছে ২০১৭ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত পুরস্কারটি থাকবে।
বিশদ

16th  July, 2017
স্কুলের সেরা মুহূর্ত

শিক্ষকদের আশীর্বাদ ও ভালোবাসা
আমার এবার দশম শ্রেণি। আস্তে আস্তে পা বাড়াচ্ছি সামনের দিকে। আর বছর তিনেক পর ছাড়তে হবে স্কটিশ চার্চকে। কিন্তু আমার জীবনে স্কুল ঘিরে রয়েছে কত রঙিন মুহূর্ত। অজস্র স্মৃতি। কত ভালো লাগা।
বিশদ

16th  July, 2017
মাধ্যমিকে বঙ্গানুবাদের প্রস্তুতি নিয়ে কিছু জরুরি টিপস

পরামর্শ দিচ্ছেন হোলি চাইল্ড স্কুলের (বিডন স্ট্রিট) বাংলার শিক্ষিকা হাসি সাহা
বিশদ

09th  July, 2017
টাটা ট্রাস্টের দ্য বিগ লিটল বুক অ্যাওয়ার্ড

তোমাদের একটা ভালো সংবাদ দিই। ভারতীয় ভাষায় শিশু সাহিত্যে লেখকদের ও পুস্তক অলংকরণে অবদানের জন্য বিশেষ সম্মান জানাতে ‘দ্য বিগ লিটল বুক অ্যাওয়ার্ড’
(বি এল বি এ) www.tatatrusts.org, ফেসবুক: Tata Trusts দেখতে পারো।
বিশদ

09th  July, 2017
স্কটিশ চার্চ কলেজিয়েট স্কুলের বার্ষিক অনুষ্ঠান

স্কটিশ চার্চ কলেজিয়েট স্কুলের বার্ষিক পুরস্কারবিরতণী অনুষ্ঠান হয়ে গেল। গত ১২ জুন সোমবার বিকেল পঁাচটায় মোহিত মৈত্র মঞ্চে অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছিল। এই অনুষ্ঠানে পুরস্কার বিতরণের পাশাপাশি ছাত্ররা বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয়।
বিশদ

09th  July, 2017
যুগান্তকারী আবিষ্কার

সকালে ঘুম থেকে উঠেই তোমাদের কেউ হয়তো প্রথমে চশমাটা পড়ে নাও, এরপর রেডিও বা টেলিভিশন চালু করো এবং নিউজপেপারটা হাতে
নিয়েই পড়া শুরু করো। এর মাঝেই কিন্তু তুমি গত ১০০০ বছরের ইতিহাসের তিনটি যুগান্তকারী আবিষ্কারকে ব্যবহার করে ফেলেছ: চশমার লেন্স, তারহীন যোগাযোগ এবং প্রিন্টিং প্রেস।
বিশদ

09th  July, 2017
ডাকবাড়িতে ইতিহাসের ডাক

একসময় রাত জেগে ছুটত রানার চিঠির বোঝা কাঁধে। কত অতীত পেরিয়ে এখন ডাকব্যবস্থা পেয়েছে আধুনিকতার ছোঁয়া। সেইসব দিনের স্মৃতিকে, ইতিহাসকে আমাদের কাছে তুলে ধরেছে ভারতীয় ডাক ব্যবস্থা। কলকাতার জিপিওতে গড়ে ওঠা সংগ্রহশালায় মিলছে সেইসব ইতিহাসের দর্শন। দেখে এলেন রাজীব চক্রবর্তী। বিশদ

09th  July, 2017



একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বহরমপুর সেন্ট্রাল জেল থেকে চিকিৎসার জন্য কলকাতায় নিয়ে আসা বিচারাধীন বন্দি উধাও হল হাসপাতাল থেকে। পলাতক ওই বন্দির নাম সোহেল রানা (২৫)। ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২২ জুলাই: জাতীয় গড়ের তুলনায় পশ্চিমবঙ্গে বেকারত্বের হার বেশি। সম্প্রতি লোকসভায় কেন্দ্রীয় শ্রমমন্ত্রী বন্দারু দত্তাত্রেয়’র পেশ করা রিপোর্টে প্রকাশ পেয়েছে এই তথ্য। একইসঙ্গে সংশ্লিষ্ট রিপোর্টে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী এও উল্লেখ করেছেন যে, ২০১২-১৩ আর্থিক বছরের তুলনায় ২০১৫-১৬ অর্থবর্ষে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের শহরে তোলাবাজির অভিযোগ। পাঁচ লক্ষ টাকা তোলা চেয়ে হুমকি দেওয়ায় কলকাতার বেনিয়াপুকুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন এক প্রোমোটার। মহম্মদ ওমর ফারুখ নামে ওই প্রোমোটারের লিখিত অভিযোগের ভিত্তিতে পুলিশ তিন অভিযুক্তকে গ্রেপ্তার করেছে। লালবাজার সূত্রে এই ...

ইসলামাবাদ, ২২ জুলাই (পিটিআই): পানামা পেপার ফাঁস কেলেঙ্কারিতে শেষ পর্যন্ত গদি খোয়াতে হতে পারে নওয়াজ শরিফকে। এমন আশঙ্কায় শরিফের উত্তরসূরি হিসাবে বেছে নেওয়া হল তাঁর ভাইকেই। শাহবাজ শরিফ এখন পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী এবং নওয়াজের ছোট ভাই। তবে শাহবাজ শরিফ পাক ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য নিয়ে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৭ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা দিবা ৩/১৬, পুনর্বসুনক্ষত্র দিবা ৯/৫৩, সূ উ ৫/৭/৫৭, অ ৬/১৮/৫, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/৩১ রাত্রি ৭/৪৫-৯/১১, বারবেলা ১০/৪-১/২২, কালরাত্রি ১/৪-২/২৬।
৬ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা ৩/৫২/৫৯, পুনর্বসুনক্ষত্র ১১/৫/৩৬, সূ উ ৫/৪/৫০, অ ৬/২০/৬, অমৃতযোগ দিবা ৫/৫৭/৫১-৯/২৯/৫৫, বারবেলা ১০/৩/৩-১১/৪২/২৮, কালবেলা ১১/৪২/২৮-১/২১/৫২, কালরাত্রি ১/৩/৪-২/২৩/৩৯।
 ২৮ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

10:06:00 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

08:10:29 PM

ভারত ৪৩/২ (১২ ওভারে)

07:41:49 PM